জামিরজুরী রজবিয়া আজিজিয়া রহমানিয়া সুন্নিয়া ফাজিল মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামিরজুরী রজবিয়া আজিজিয়া রহমানিয়া সুন্নিয়া ফাজিল মাদ্রাসা
অবস্থান

তথ্য
ধরনফাজিল মাদ্রাসা
প্রতিষ্ঠাকাল১৯৬৮
অধ্যক্ষমাওলানা আহমদ হোছাইন আলকাদেরী
শিক্ষার্থী সংখ্যা৭৫০+

জামিরজুরী রজবিয়া আজিজিয়া রহমানিয়া সুন্নিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা বাংলাদেশের চট্টগ্রাম জেলার একটি আলিয়া মাদ্রাসা। মাদ্রাসাটি প্রতিষ্ঠানটি চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভার জামিরজুরী এলাকায় অবস্থিত।[১] মাদ্রাসার অধ্যক্ষ মুফতি সিরাজ উদ্দিন আলকাদেরী , এছাড়া আরও ১৮ জন শিক্ষকমণ্ডলী রয়েছে।[১] মাদ্রাসাটি বর্তমানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত।

আরবী প্রভাষক হিসেবে অন্যান্যদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মাওলানা সৈয়দ মাহমুদ হাসান জালালী

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৮ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয় এবং ঐ বছরেই বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে দাখিল পর্যায়ে স্বীকৃতি লাভ করে। এরপর পর্যায়ক্রমে ১৯৭৭ সালে আলিম এবং ১৯৮৫ সালে ফাজিল পর্যায়ে স্বীকৃতি লাভ করে এবং সর্বশেষ সরকারি নীতিমালা অনুসারে ২০০৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ থেকে অনুমতি লাভ করে মাদ্রাসাটি। মাদ্রাসাটি প্রতিষ্ঠাকালে গুরুত্বপূর্ণ অবদান রাখেন প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ আলহাজ্ব আবদুল হাকিম নক্সবন্দী এবং এলাকার বিশিষ্ট দানবীর ও শিক্ষানুরাগী আলহাজ্ব মাওলানা নুরুল ইসলাম লতিফি।[১] মাদ্রাসাটি ২০১৬ সাল থেকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এ প্রতিষ্ঠানে সহ-শিক্ষা ব্যবস্থা রয়েছে। এ মাদ্রাসায় ফাজিল (ডিগ্রী) পর্যায় পর্যন্ত শিক্ষালাভের সুযোগ রয়েছে। বর্তমানে সাড়ে ৭ শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছে।[১] বিগত বছরের পাশের হার ৯৫%। প্রত্যেক বছর এ প্রতিষ্ঠান থেকে ফাজিল, আলিম, দাখিল, জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সাথে শিক্ষার্থীরা ফলাফল করে আসছে।[১] মাদ্রাসা পরিচালনার জন্য ১৩ জন বিশিষ্ট পরিচালনা পরিষদ রয়েছে।[১] মাদ্রাসাটিতে ইউ (U) আকৃতির, প্রত্যেকটি ভবন দ্বিতল।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]