পঞ্চগড় নুরুন আলা নূর কামিল মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পঞ্চগড় নুরুন আলা নূর কামিল মাদ্রাসা
পঞ্চগড় নুরুন আলা নূর কামিল মাদ্রাসার লোগো.jpg
মাদ্রাসার লোগো
ধরনএমপিও ভুক্ত
স্থাপিত১৯৭৩; ৪৯ বছর আগে (1973)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (২০০৬- ২০১৬)
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় (২০১৬- বর্তমান)
মাধ্যমিক অন্তর্ভুক্তিবাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড
শিক্ষার্থীআনু. ১০০০
ঠিকানা
কামাতপাড়া, ৫ নং ওয়ার্ড
, , ,
শিক্ষাঙ্গনশহুরে
EIIN সংখ্যা১২৬১২৪
ক্রীড়াক্রিকেট, ফুটবল, ভলিবল, ব্যাটমিন্টন
এমপিও সংখ্যা৭৯০৪০১২৩০১
ওয়েবসাইটhttp://126124.ebmeb.gov.bd/

পঞ্চগড় নুরুন আলা নূর কামিল মাদ্রাসা বাংলাদেশের পঞ্চগড় জেলার একটি মাস্টার্স সমমান আলিয়া মাদ্রাসা[১] এটি পঞ্চগড় সদর উপজেলার পৌরসভার অভ্যন্তরে ৫ নং ওয়ার্ডের কামাতপাড়া গ্রামে অবস্থিত, ১৯৭৩ সালে স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ কর্তৃক মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়েছিলো। বর্তমানে মাদ্রাসাটির দাখিল ও আলিম স্তর বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক ও ফাজিল ও কামিল স্তর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত হয়ে থাকে। পঞ্চগড় জেলার জেলা প্রশয়াসক পদাধিকার বলে এই মাদ্রাসার পরিচালনা কমিটির প্রধান থাকেন। মাদ্রাসার বর্তমান অধ্যক্ষের নাম ড. আব্দুর রহমান।[২] মাদ্রাসায় প্রায় ১০৫০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৩ সালে পঞ্চগড় সদর উপজেলার পৌরসভা এলাকার একটি ফোরকানিয়া মাদ্রাসা হিসাবে প্রতিষ্ঠিত করা হয়। মাদ্রাসাটি ১৯৭৮ সালের জানুয়ারিতে দাখিল শ্রেণীর এবং ১৯৯২ সালের জুলাই মাসে আলিম শ্রেণীর অনুমোদন লাভ করে। এরপরে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ১৯৯৫ সালের জুলাই মাসে ফাজিল ও ২০০২ সালে কামিল শ্রেণীর অনুমোদন লাভ করে। সর্বপ্রথম তাফসির বিভাগ চালুর মাধ্যমে মাদ্রাসাটিতে কামিল শ্রেণীর সূচনা হয়। ১৯৯০ সালে মাদ্রাসার দাখিল সেকশনে এবং ২০০৩ সালে আলিম সেকশনে বিজ্ঞান বিভাগ চালু করা হয়। ২০০২ সালে একটি বিজ্ঞানাগার প্রতিষ্ঠা করা হয়।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এই মাদ্রাসায় আলিয়া মাদ্রাসার সূচনা ইবতেদায়ী সেকশন থেকে সর্বোচ্চ শ্রেণী কামিল সেকশন পর্যন্ত পাঠদান করা হয়। মাদ্রাসার ফাজিল ও কামিল শ্রেণীতে বিটিআইএস (BTIS), বিএ (BA) ও বিএসএস (BSS) ডিগ্রি প্রদান করা হয়। মাদ্রাসায় আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ ও আরবি ভাষা নাকে তিনটি বিভাগ চালু রয়েছে।

সুযোগ-সুবিধা[সম্পাদনা]

মাদ্রাসাটি পঞ্চগড় শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত, শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে এই মাদ্রাসায়।

বিজ্ঞানাগার[সম্পাদনা]

মাদ্রাসায় একটি আধুনিক বিজ্ঞানাগার রয়েছে, মাদ্রাসার অধ্যক্ষের সাহায্যে বিজ্ঞানাগারটি প্রতিষ্ঠা করা হয়েছে। মাদ্রাসার শিক্ষার্থীরা অনন্য প্রতিষ্ঠানের বিজ্ঞান মেলায় অংশগ্রহন করে থাকে। এই বিজ্ঞানাগারে পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান ও জীববিজ্ঞানের নানা প্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে।

পাঠাগার[সম্পাদনা]

শিক্ষার্থীদের পড়াশোনার জন্য মাদ্রাসাটিতে একটি বৃহৎ পাঠাগার রয়েছে। এই পাঠাগার থেকে শিক্ষার্থীরা বই সংগ্রহ করে পড়তে পারে, আবার নিদিষ্ট সময় পরে বই ফেরত দিতে হয়। এই পাঠাগার থেকেই ফাজিল ও কামিল শ্রেণীর শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ বা বই ধার দেওয়া হয়।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Panchagarh Nurun Ala Nur Kamil Madrasha - Sohopathi | সহপাঠী" (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৭-০২। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৯ 
  2. "বিলুপ্ত ছিটমহলে 'মাদ্রাসা শিক্ষার মান উন্নয়ন' শীর্ষক আলোচনা"banglanews24.com। ২০১৬-০২-২৫। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]