উইকিপিডিয়া আলোচনা:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯/সংগ্রহশালা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তারিখ ঘোষণা

কবে নাগাদ এই এডিথন শুরু হতে পারে? সম্ভাব্য কোন তারিখ আছে কি? - রাফি (আলাপ) ১৪:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আপাতত সম্ভাব্য তারিখ বলতে পারছি না। যেহেতু পুরস্কার জড়িত, তাই সেগুলোর ব্যবস্থা না হওয়া পর্যন্ত স্থগিত রাখতে হচ্ছে। প্রতিযোগিতা পাতার উপরে একটা নোটিশ দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩০, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

প্রতিযোগিতা

এখন থেকে কি অনুবাদ শুরু করা যাবে যেহেতু তালিকা দেওয়া হয়েছে? T. Galib (আলাপ) ১১:০৫, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সেটা একান্ত আপনার ব্যাপার। নিয়ম হল, প্রতিযোগিতা যেদিন থেকে শুরু হবে সেদিন থেকে নিবন্ধগুলো বাংলাতে তৈরিকৃত হতে হবে। আবার মনে রাখুন, তালিকাটা কিন্তু সম্পূর্ণ নয়, প্রতিযোগিতা শুরু হওয়ার পূর্ব পর্যন্ত এতে সংযোজন ও বিয়োজন ঘটবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৩৭, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ T. Galib (আলাপ) ১৬:০৭, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

প্রতিযোগিতা প্রসঙ্গে

নিবন্ধ প্রতিযোগীতা কি শুরু হবে আদৌ? আরেকটি প্রতিযোগীতার জন্যে এই প্রতিযোগীতা শুরু হচ্ছিল না। ঐ প্রতিযোগিতাটি শেষ। Rafi Bin Tofa (আলাপ) ১৪:৪২, ১৭ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

প্রথম অনুচ্ছেদ দ্রষ্টব্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২১, ১৭ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

PaanFeminicide নিবন্ধদ্বয় যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৭:৫৫, ২৯ জুন ২০১৯ (ইউটিসি)

করে দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৯, ২৯ জুন ২০১৯ (ইউটিসি)

1 July, 2019

—মারুফ হোসেন (আলাপ) ১৯:৪৬, ৩০ জুন ২০১৯ (ইউটিসি)

 করা হয়নি পরিসংখ্যান বা এ ধরণের কিছু বাদ দিলে নিবন্ধগুলো আকারে তালিকাতে থাকা অন্য নিবন্ধগুলোর তুলনায় বেশ ছোট। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৫২, ৩০ জুন ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া বিটার বিষয়বস্তু অনুবাদ (https://www.mediawiki.org/wiki/Content_translation) টুলটি কি ব্যাবহার করা যাবে?

আমার উইকিপিডিয়ার বিটা চালু করা আছে। Eating এর বাংলা অনুবাদ করার সময় ওই টুলটি চলে আসে , আমি অনেকটা কাজও সম্পাদন করেছি ওই টুলটির মাধ্যমে, ওই টুলটি কি ব্যাবহার করা যাবে?

(সুবিধা : ইংলিশ আর্টিকলে টি বামদিকে কলামে থাকে ও আমি ডান কলামে এডিটিং করতে পারি, ফলে দ্রুততার সাথে আমি কাজ করতে পারি!)

শীঘ্রই জানান? — Bauripalash (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অবশ্যই ব্যবহার করা যাবে। তবে বামপাশে দেখে ডানপাশে ম্যানুয়ালি অনুবাদ করবেন দয়া করে। কারণ এই বিষয়বস্তু অনুবাদ টুলটি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ করলে সেগুলো যান্ত্রিক অনুবাদ হয়। শুভকামনা। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩২, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

বিষয়বস্তু যোগ

Huckleberry, Anne Sullivan এই দুইটি নিবন্ধ বেশ বড় হওয়ায় বেশ কিছুদিন ধরে অনুবাদ করছি। এটি কি তালিকায় যুক্ত করার জন্য অনুরোধ জানাচ্ছি। Jubair Sayeed Linas (আলাপ) ১২:৫৪, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

 করা হয়নি প্রতিযোগিতার তালিকাতে যে নিবন্ধ তালিকা আছে সেগুলোর চেয়ে অনেক ছোট। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৭, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

পুনরাবৃত্তি

রিড অনলি মেমোরি পৃষ্ঠাটি অনুবাদের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু পৃষ্ঠাটি ইতোমধ্যে রম নামে বাংলা উইকিপিডিয়ায় অনুবাদিত রয়েছে। ~ জেনন আলাপ

ধন্যবাদ। বাদ দেয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:২০, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)
Avalanche নিবন্ধটিও হিমধস নামে ২৭ জুনে অনুবাদ হয়েছে। এটিও বাদ দেয়া প্রয়োজন — Ahmad ০৫:১৩, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
দিয়েছি। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২৪, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

About translation material

Hello, Do i n need to translate the "content" "Links" and "references" too?

MD MAINUR RAHMAN (আলাপ) ০৯:৪২, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)--MD MAINUR RAHMAN (আলাপ) ০৯:৪২, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

না, শুধুমাত্র বিষয়বস্তু। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৬, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

অনুবাদের বিষয়বস্তু প্রসংগে

কোম বিষ টি অনুবাদ করব সেটা কীভাবে নির্ধারিত হবে? আমি নিজেই নির্ধারণ করব না আপনারা ঠিক করে দেবেন? Papri Debnath (আলাপ) ১৮:৩৪, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

তালিকা থেকে যে বাংলা নামগুলো লাল দেখাচ্ছে সেগুলো থেকে আপনি যেকোনটি বেছে অনুবাদ করতে পারেন ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৬, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ সৃষ্টি প্রসঙ্গে

উন্নয়নশীল দেশে জল সরবরাহ ও মহিলা অনুবাদ টুলের সাহায্যে আমি পুরোটুক করলেও সেটি মাত্র এক লাইন অনুবাদ করে রেখে দিয়েছিল Mashkawat.ahsan (আলাপ · অবদান) যা কিনা সম্পাদন ইতিহাস থেকে দেখা যাচ্ছে। কিন্তু আমি জমা দিলেও এখন তার নামে হয়ে গেছে পর্যালোচনা তালিকাতে। অথচ তিনি পরে অনুবাদ করেন নি। বিষয়টি আপনার দৃষ্টিগোচরে আনলাম। Jubair Sayeed Linas (আলাপ) ১৮:৪৩, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনি একজন নিয়মিত অবদানকারী হয়েও অন্য একজনের ইতিমধ্যে তৈরি করা নিবন্ধে তথ্য যুক্ত করেছেন। নিয়ম অনুসারে যিনি নিবন্ধটি সৃষ্টি করবেন নিবন্ধটি তার নামে হওয়ার কথা। আর এ জন্যই তার নামে হয়েছে। এখন আপনি যদি তাকে অনুরোধ করে নিবন্ধটি ছেড়ে দিতে বলেন এবং সে যদি রাজী থাকে তাহলে আমাদের কোন আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৫, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ

কিভাবে আমি নিবন্ধ জমা দিবো । আমি অনেক নিবন্ধ তৈরি করছি । — Intimealok (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নিবন্ধ জমা দেওয়ার সাথে আপনি শুধু যে নিবন্ধগুলো লিখেছেন সেগুলোর নাম লিখবেন। তবে, আপনি এখন পর্যন্ত আসলে কোন নিবন্ধই সম্পূর্ণ অনুবাদ করেননি। নিয়ম অনুসারে আপনাকে ইংরেজি পুরো নিবন্ধটি বাংলাতে অনুবাদ করতে হবে। অনুবাদ পুরো হলেই মাত্র জমা দিন। এছাড়া একইসাথে অনেকগুলো নিবন্ধ শুরু করবেন না। একটি অনুবাদ করুন, এরপর আস্তে আস্তে অন্য আরেকটি করুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৩০, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Wittig reaction নিবন্ধটি যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি। Tushraa (আলাপ) ১১:২১, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

যুক্ত করা হয়েছে। বিজ্ঞান অনুচ্ছেদে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৩৩, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। en:Template:Reactionbox এই টেমপ্লেট টির অনুরূপ একটি টেম্পলেট বাংলা উইকিপিডিয়ার জন্য তৈরি করতে অনুরোধ করছি। করা হলে আমাকে বার্তা দেবেন। Tushraa (আলাপ) ১৫:১২, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
এটা আগেই {{বিক্রিয়া ছক}} করা আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৯, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
দেখুন Wittig reaction এই ইংরেজি নিবন্ধটিতে যে টেমপ্লেট টি ব্যবহৃত হয়েছে, সেই রকম একটি টেমপ্লেট প্রয়োজন। কারন এই নিবন্ধটি আমি অনুবাদ করছি। এবং {{বিক্রিয়া ছক}} এই টেমপ্লেট টিতে আমি সেইরকম কিছু দেখছি না। Tushraa (আলাপ) ১৭:২০, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Tushraa: আপনি তথ্যছক ছাড়াই অনুবাদ করুন। অনুবাদ করে আমাকে একটু জানাবেন। আমি তথ্যছক যুক্ত করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৭, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

যুক্ত করেছি। তবে, ভালো নিবন্ধ হলেও এরমধ্যে অন্য যে নিবন্ধগুলো তালিকাতে যুক্ত করা তার চেয়ে আকার ১/২টার বেশ ছোট। নির্বাচিত ও ভালো নিবন্ধের মধ্যে আকার যেগুলোর সবচেয়ে বড় সেগুলো দয়া করে সাজেস্ট করবেন। এরআগে ২০১৫ সালে ভালো নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা করেছিলাম, সেখানে দেখা গেছে নিবন্ধ হয়েছে ঠিকই কিন্তু ইংরেজিতে ভালো নিবন্ধের মধ্যে অনেকগুলো আছে খুবই ছোট ছোট বিশেষ করে যুক্তরাষ্ট্রের রাস্তার নিবন্ধগুলো। অংশগ্রহণকারীগণ সেগুলোই বেশি করার চেষ্টা করেন, তাই আমরা নিজেরা ঠিক করে দেই। তাছাড়া, পুরস্কারের সংখ্যাও একটি বড় ফ্যাক্টর এখানে। আর এজন্যই নিবন্ধ বেশ বড়গুলো যুক্ত করি। Sentinelese এটাতে যুক্ত করা যাচ্ছে না, তবে কিছুদিনের মধ্যে মানোন্নয়ন প্রতিযোগিতা হওয়ার কথা। সেটাতে দিয়ে দেব। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১০, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Volodymyr Zelensky এবং Amit Shah এই নিবন্ধ দুইটি যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি। নাহিদ ভাই, রসায়নের বইপুস্তকে reaction এর বাংলা হিসেবে বিক্রিয়া ব্যবহৃত হতে দেখা যায়। উইটিগ প্রতিক্রিয়াকে উইটিগ বিক্রিয়া নামে নিবন্ধ তালিকায় প্রতিস্থাপন করতে অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৩:১১, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

যুক্ত করেছি এবং ঠিক করেছি। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৪, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

তালিকা বহির্ভূত নিবন্ধ তৈরী

"বাংলা উইকিপিডিয়া নিবন্ধ লেখার প্রতিযোগিতা ২০১৯"-তে যেই তালিকা দেওয়া আছে তার বাইরে কোনো নিবন্ধ করা যাবে কী? যদি তার অনুমতি থাকে তবে তার আকার অন্তত কত বড় হলে তা গ্রাহ্য হবে? এবং গ্রাহ্য হওয়া অন্যান্য শর্তগুলি কী কী হতে পারে? - শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৩:৪৮, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

তালিকা বহির্ভূত নিবন্ধ গ্রহণ করা হবে না। কিন্তু তালিকাতে নাম প্রস্তাবের অপশন রাখা হয়েছে। বহির্ভূত এজন্য গ্রহণ করছি না, ধুরুন, আপনি একটি বড় নিবন্ধ যুক্ত করে তারপর দিলেন কিন্তু অন্য কেউ তা নাও করতে পারে। পরবর্তীতে ঝামেলার সৃষ্টি হবে যেহেতু বাইটভিত্তিক কোন নিয়ম নেই। আর তালিকাতে প্রস্তাব করার এমনিতে তেমন কোন নীতি নেই। তালিকাতে অন্য যে নিবন্ধুগুলো আছে, আকার মুটামুটি সেরকম হলেই যুক্ত করা যেতে পারে। সব নিবন্দের সাথে একটি সামঞ্জস্যতা রাখতে মুটামুটি বড়গুলোই যুক্ত করছি। তবে, এটা যে লিখিত নিয়ম তাও নয়, আমাদের নিজস্ব বিবেচনায় আরকি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৭, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

আমি রথযাত্রা উপলক্ষ্যে Gundicha Temple (গুণ্ডিচা মন্দির)-এর নাম তালিকাভুক্ত করার প্রস্তাব দিতে চাইছিলাম৷ সেক্ষেত্রে কী ঐ নিবন্ধ অনুবাদ করলে কি প্রতিযোগীতার জন্য গ্রহণ করা হবে? শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৯:৩২, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

ক্ষমা করবেন৷ লিঙ্কটি হলো - https://en.m.wikipedia.org/wiki/Gundicha_Temple - শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৯:৩৪, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

যুক্ত করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৪, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

ইংরেজি নিবন্ধ পরিবর্তিত হওয়া

অনুবাদ শুরু করার পরে ইংরেজি নিবন্ধটিতে নতুন তথ্য যুক্ত হলে কী করণীয়? একটি অংশের অনুবাদ হয়ে গেলে মূল ইংরেজি নিবন্ধের সে অংশে তো নতুন তথ্য যুক্ত হতে পারে। Abdullah Adil Mahmud (আলাপ) ১৭:২৪, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

যে নিবন্ধগুলো যুক্ত করা হয়েছে। এটা হওয়ার সম্ভাবনা খুবই কম। আপনি পুরাতন তথ্যেই লিখতে পারেন। অসুবিধা নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৬, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

কন্সটান্টিপোলের পতন

কন্সটান্টিপোলের পতন (https://en.wikipedia.org/wiki/Fall_of_Constantinople) এই টা কি অনুবাদ করা যাবে ? অনুমতি দিলে অনুবাদ করব। ধন্যবাদ। — Md. Mashroor Zilan Snigdho (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এটা ইতিমধ্যে বাংলাতে আছে, কনস্টান্টিনোপল বিজয়~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২২, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

সমীকরণে বাংলা টেক্সট

আমি পয়সোঁ বিন্যাস নিবন্ধটি অনুবাদ করছি। এতে সমীকরণের ভেতরে ইংরেজি টেক্সট আছে, যেটা বাংলা করলে সঠিকভাবে প্রদর্শন হয় না। ফন্ট ভেঙে যায়। নিবন্ধটি দেখে পরামর্শ দেওয়ার অনুরোধ। Abdullah Adil Mahmud (আলাপ) ২০:১৯, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

@Abdullah Adil Mahmud: এটা একটা জানা সফটওয়্যার সমস্যা। <math>......</math> ট্যাগের ভিতর লেখা অনুবাদ করতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩১, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

অন্য কারও দ্বারা অনাকাঙ্খিত সম্পাদনা

অনুবাদ শুরু করার পর ঐ নিবন্ধ অন্য কোনো ব্যবহারকারী (বিশেষ করে প্রতিযোগিতা সম্পর্কে জানেন না এমন কেউ) সম্পাদনা করলে নিবন্ধ তৈরিকারীর কী করণীয়? Abdullah Adil Mahmud (আলাপ) ২২:০৩, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ তৈরিরকারী যদি প্রতিযোগিতা সম্পর্কে ও উইকিপিডিয়ায় নিয়মিত হন সেক্ষেত্রে উক্ত ব্যবহারকারীকে জানানো উচিত। আর একেবারেই যদি এটা ঘটে যায় তাহলে নিবন্ধটি সৃষ্টিকারীর নামেই জমা হবে, তবে সৃষ্টিকারী চাইলে যিনি নিবন্ধটি সম্পূর্ণ করেছেন তাকে ছেড়ে দিতে পারেন। এটা সম্পূর্ণ সৃষ্টিকারীর উপর নির্ভর করছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:১৪, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Electric Vehicle, Electric Car, Battery Electric VehicleBattery Electric Bus যোগ করা হোক। আমি অনুবাদ করতে চাই। ~ মুক্তাদির

যোগাযোগ ব্যবস্থা অনুচ্ছেদে Battery Electric Bus বাদে বাকী তিনটি যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১৫, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)
[en:2019 MotoGP season|2019 MotoGP Season] এবং Grand Prix Motorcycle Racing এই নিবন্ধ দুটি যোগ করুন। প্লীজ। নিবেদকঃ Raiyan Bin Rais (আলাপ) ০৫:৪৬, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি) Raiyan2004rbr (আলাপ) ০৫:০৮, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)
Grand Prix motorcycle racing যুক্ত করা হয়েছে। অন্যটি ছোট হওয়ায় করা হয়নি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২১, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)

Julia Olefination এবং Peterson Olefination এই নিবন্ধ দুটি যুক্ত করুন। ধন্যবাদ। Tushraa (আলাপ) ০৬:৪৬, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

 করা হয়নি ছোট নিবন্ধ, গাণিতিক টার্মগুলো বাদে খুব বেশি লেখা নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৪, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)
en:Simmons–Smith reaction এবং en:Friedel–Crafts reaction এই নিবন্ধ দুটি যুক্ত করুন।Tushraa (আলাপ) ০৮:০৬, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)
যুক্ত করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১৫, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

Corvette এবং Destroyer Galley এই নিবন্ধ তিনটি যুক্ত করুন। ধন্যবাদ। AzimNiloy1411 (আলাপ) ১৭:১৯, ৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

সামরিক বিজ্ঞান অনুচ্ছেদে ও অন্যান্য অনুচ্ছেদে এই তিনটি যুক্ত আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২০, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)

Green Tea, যোগ করা হোক। আমি অনুবাদ করতে চাই। ~ রিয়াজুল ইসলাম দোলন

যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪১, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

Sphagnum, যোগ করা হোক। আমি অনুবাদ করতে চাই।~ রিয়াজুল ইসলাম দোলন

যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪০, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ করা প্রসঙ্গে

সা'দত হোসেন মান্টো এর ইংলিশ নিবন্ধটি en:Saadat_Hasan_Manto যোগ করা হক।আমি সেটি অনুবাদ করতে চাই।রহমতুল্লাহ লিখন (আলাপ) ০৭:০৯, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)রহমতুল্লাহ লিখন

নিবন্ধটি সাদত হাসান মান্টো ইতিমধ্যে বাংলাতে আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৩, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি) ( কোন বিখ্যাত ঘটনা আমি অনুবাদ করতে চাই এবং আপনারা ইচ্ছামত কিছু দিতে পারে

নিবন্ধ যোগ

Bibi ka Maqbara এটি অনুবাদ করতে চাচ্ছি। এবং Mughal's gardening system অনুবাদ করতে চাচ্ছি। হালিমা আকতার সাথী (আলাপ) ২৩:৩১, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)সাথী

দুঃখিত, তালিকার অন্যগুলোর চেয়ে এ দুটো বেশ ছোট। তবে, আপনি চাইলে প্রতিযোহিগতার বাইরে এগুলো যুক্ত করতে পারেন বাংলা উইকিপিডিয়ায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৩, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধ

Jair Bolsonaro, Mike Pompeo, Dari, Hazaras, Bosnian Language, Unnao gold treasure incident, National symbols of Bhutan, Mauricio Macri, Giuseppe Conte, Marcelo Rebelo de Sousa–এই দশটি নিবন্ধ যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১০:৫৮, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:০১, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

I'm very glad to know about this translation project.I request you to translate some important medical documents about anatomy, physiology and biochemistry.----Dorjoy

আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। আমরা যুক্ত করে দেব। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:০১, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদের ধরন ও আকার

স্যার, অনুবাদকৃত নিবন্ধের ধরন ও ন্যূনতম আকার কেমন হতে হবে? Aaa24294 (আলাপ) ১৬:১২, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)লাকি

ইংরেজি থেকে ভাবানুবাদ করলেই হবে মানে বাংলাতে যাতে পাঠযোগ্য হয়। তবে, ইংরেজি সম্পূর্ণ নিবন্ধটি অনুবাদ করতে হবে অবশ্যই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৩, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রশ্ন

Mick Pompeo এর আর্টিকেল টি ট্রান্সলেশন করতে চাই???? — 37.111.197.193 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

যুক্ত করা হল। অনুবাদ করার পূর্বে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৮, ৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

আমি যে আর্টিকেলটির অনুবাদ সম্পূর্ণ শেষ করে পর্যালোচনার জন্যে জমা দিয়েছি, সেগুলো কি স্ট্যাটাসে আছে বা কোথায় লিষ্টেড হয়েছে, তা কিভাবে জানা যাবে? Pharmacist Sagar (আলাপ) ১৫:৫৬, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ পাতায় নিচের অংশে ছকের মধ্যে দেখুন। সেখানে নিবন্ধের অবস্থা দেয়া আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২০, ১১ জুলাই ২০১৯ (ইউটিসি)
 আমি প্রথম দিন একটা প্যারা অনুবাদ করে দিলাম দ্বিতীয় দিন আবার আরেকটি অনুবাদ করে দিলাম, এভাবে করলে কি হবে? ব্যবহারকারী:Reazul Islam Dolan

নতুন নিবন্ধ

Rail transport in India নিবন্ধটি তালিকাতে যোগ করে দিন। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:৫৯, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)

 করা হয়নি নিবন্ধটি ইতিমধ্যে বাংলাতে আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩৮, ১১ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan:
গতকালই আমি নিবন্ধটি অনুবাদ শুরু করেছি নিবন্ধ প্রতিযোগিতার জন্য। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪২, ১১ জুলাই ২০১৯ (ইউটিসি)
কিন্তু এটিতো তালিকাতে ছিল না। এমনিতে এটি তালিকাতে যুক্ত করতে সমস্যা ছিল না। কিন্তু তালিকার বাইরে এজন্যই নিবন্ধ অনুবাদ করলে গ্রহণযোগ্য হবে না কারণ যে কেউ তখন যে কোন নিবন্ধ অনুবাদ করতে পারে এবং সেটি সমস্যা সৃষ্টি হবে। এ জন্যই এ ব্যবস্থা। আপনারটা যদি যুক্ত করি তাহলে অন্য কেউ অনুরোধ করলেও সেটি করতে হবে। সুতরাং কোন ব্যতিক্রম করছি না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৫, ১১ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan:
আচ্ছা। খাঁ শুভেন্দু (আলাপ) ১১:০৬, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Muhammadu Buhari, William Ruto, Wang Qishan, National People's Congress, Zhu De, Sesame Street, Jeremy Corbyn, Emily Thornberry, Keir Starmer, Denis Sassou Nguesso–এই দশটি নিবন্ধ যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি। নাহিদ ভাই, অনেক নতুন এমনকি পুরাতন উইকিপিডিয়ান ৪ টির অধিক নিবন্ধ ধরে রেখেছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার জন্য অনুরোধ করছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১১:১৮, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)

William Ruto ও Denis Sassou Nguesso বাদে বাকীগুলো যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪১, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

ইসলাম ধর্ম

শরয়ী বিধি-বিধান নিয়ে কাজ করতে আগ্রহী Alimamin (আলাপ) ১৬:০৯, ১২ জুলাই ২০১৯ (ইউটিসি)

এ সম্পর্কিত কিছু নিবন্ধ যুক্ত আছে। শীঘ্রই ধর্মসংক্রান্ত কিছু নিবন্ধ যুক্ত করা হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৫, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

গাণিতিক নিবন্ধ

স্পর্শক (Tangent) নিবন্ধটি যোগ করা হোক। আমি অনুবাদ করতে চাই। নকীব সরকার বার্তা ১০:৫০, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪৩, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

পুরষ্কার সম্বন্ধে।

হ্যালো ভাইয়া, আমার প্রশ্ন হলঃ পুরষ্কার সম্বন্ধে বলা আছে যে - সবচেয়ে বেশি সংখ্যক (পর্যালোচনায় গৃহীত হওয়া) অনুবাদের অনুবাদককে নির্দিষ্ট কিছু পুরষ্কার দেয়া হবে। কিন্ত তার পূর্বের পুরষ্কারগুলো সম্বন্ধে "পর্যালোচনায় গৃহীত হওয়া" কথাটির উল্লেখ্ নেই। তার মানে কি এই যে, কেউ ছয়টি অনুবাদ করল এবং তা গৃহিত না হলেও সংশ্লিষ্ট পুরষ্কার পাবে?

Manish Bhadra Arnab (আলাপ) ১৪:৩৪, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

@Manish Bhadra Arnab: নিবন্ধগুলো অবশ্যই পর্যালোচনায় গৃহীত হতে হবে তারপর গৃহীত নিবন্ধের সংখ্যা বিবেচনায় আপনি পুরষ্কার পাবেন। সেখানে হয়তো লেখার প্রাঞ্জলতা বৃদ্ধির জন্য সব লাইনে এই কথা লেখা হয়নি। --Shahidul Hasan Roman (আলাপ) ১৫:১৬, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

বই বা নিবন্ধের শিরোনামের অনুবাদ

লেখার ভেতরে কোনো বইয়ের নাম বা কোনো আর্টিকেল (বিশেষ করে বৈজ্ঞানিক গবেষণাপত্রের শিরোনাম থাকলে সেটা কি বর্ণান্তরিত করব, অনুবাদ করব, বা ইংরেজি টেক্সটই রাখব? উদাহরণ হিসেবে এটা দেখা যেতে পারে। Abdullah Adil Mahmud (আলাপ) ১৮:০১, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনার কথা ঠিক বুঝতে পারিনি। তবে যদি বইয়ের নাম বা অন্য কোন কিছু বুঝিয়ে থাকেন যেমন দেশের নাম যেগুলোর বাংলা অনুবাদ হয় না সেগুলো বাংলা অক্ষরে ইংরেজিতে লিখবেন। উদাহরণস্বরুপ, গ্রীনল্যান্ডকেতো আর বাংলাতে আমরা সবুজ দেশ বলতে পারি না :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৪, ১৩ জুলাই ২০১৯ (ইউটিসি)
প্রকৃতিতে বিন্যাস লেখার ইতিহাস অংশের একেবারে শেষের দিকে একটি গবেষণা-নিবন্ধের নাম আছে। এর নাম কি বর্ণান্তরিত করব? আপাতত আমি এভাবে রেখেছি: হাউ লং ইজ দ্য ব্রিটেন? স্ট্যাটিস্টিকেল সেলফ-সিমিলারিটি অ্যান্ড ফ্র্যাক্টাল ডিমেনশন। একই সেকশনে অনেকগুলো বইয়ের নাম আছে। এই বিষয়েই প্রশ্নটি ছিল। ইংরেজিটা একটু দেখতে পারেন। Abdullah Adil Mahmud (আলাপ) ০৫:৩১, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)
আপনি যেভাবে লিখেছেন ওটাই ঠিক আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০৮, ১৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

https://en.m.wikipedia.org/wiki/Philosophy_of_science মোঃ মোকারম হোসেন (আলাপ) মোকারম

বিজ্ঞানের দর্শন ইতিমধ্যেই বাংলাতে আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৪, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Leonardo da Vinci নিবন্ধটি অনুবাদ করতে চাই। --Fahim Ahmed Wiki (আলাপ) ২১:৪৩, ১৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

আসসালামু আলাইকুম, আমি Lotus Temple, India Gate, Qutb Minar, Wind turbine, Vertical axis wind turbine, Darrieus wind turbine, Hyperloop, Magnus effect অনুবাদ করতে চাই। ধন্যবাদ।103.107.123.226 (আলাপ) ১৩:৫৪, ১৬ জুলাই ২০১৯ (ইউটিসি) تانفير أنيك

Vertical axis wind turbine, Hyperloop, Magnus effect যুক্ত করা হয়েছে। বাকীগুলো ইতিমধ্যে বাংলাতে আছে দু/একটি ছোট। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪০, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

"রোম সেনাবাহিনী" নিবন্ধটির শিরোনাম পরিবর্তন করার অনুরোধ

আস্‌সালামু আলাইকুম। "Roman Legion" ইংরেজি নিবন্ধটির বাংলা শিরোনাম দেয়া হয়েছে "রোম সেনাবাহিনী", কিন্তু ইংরেজিতে "Roman Army" নামক আরেকটি নিবন্ধ রয়েছে, এতে করে দু'টি বাংলা নিবন্ধের নাম নিয়ে বিভ্রাট হতে পারে। তাছাড়া এই "লিজিওন"-এর ইতিহাস রোমান সেনাবাহিনীর ইতিহাসের একটি অংশমাত্র। তাই "রোম সেনাবাহিনী" নিবন্ধের শিরোনাম পরিবর্তন করে "রোমান লিজিওন" রাখার অনুরোধ করছি। আমি বর্তমানে নিবন্ধটি অনুবাদ করছি। ("Roman Army" নিবন্ধটিও আপনাদের তালিকায় সংযুক্ত করার অনুরোধ রইল, এর বাংলা শিরোনাম দেয়া যেতে পারে "রোমান সেনাবাহিনী") ধন্যবাদ।--ShahranMahmood (আলাপ) ০৪:৩৯, ১৭ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনী মনে হয় ভুল দেখেছেন কারণ "Roman Legion"এর বাংলা দেয়া আছে রোম সৈন্যবাহিনী, সেনাবাহিনী নয়। Roman Army যুক্ত করা হল তালিকাতে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪৮, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। আর ভুলের জন্য দুঃখিত।--ShahranMahmood (আলাপ) ১২:৩২, ২১ জুলাই ২০১৯ (ইউটিসি)

"চলচ্চিত্র" বিষয়ে নতুন নিবন্ধ যোগ করুন

"অনওয়ার্ড (কম্পিউটার অ্যানিমেটেড চলচ্চিত্র,২০২০ সালে মুক্তি পাবে)(Link: "Onward") নিবন্ধটি যোগ করুন। অনুবাদ করতে আগ্রহী। Mehedi2096 (আলাপ) ১২:৪০, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)Mehedi2096

@Mehedi2096:  করা হয়নি কারণ নিবন্ধটি অনেক ছোট। আপনি দয়া করে তুলনামূলক একটি বড় নিবন্ধ বাছাই করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫২, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

Translating an essay .

Where can I find an Essay to translate in Bangla ?

@Md. Mainul Islam Satabddo: আপনার প্রশ্নটি বুঝতে না পারার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। আপনি যদি Essay বলতে এই প্রকল্পের জন্য প্রযোজ্য নিবন্ধ বুঝিয়ে থাকেন তবে নিবন্ধগুলো এই তালিকায় পাবেন। আশা করি স্বাক্ষর দিতে ভুলবেন না।-ধন্যবাদান্তে নকীব সরকার বলুন... ১৩:৫৪, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

অভিযোগ

স্যার, শৈলীবিজ্ঞান (Stylistics) নিবন্ধটি অন্যদের জন্য ছেড়ে দেয়া যায় কি? এটা কি নীতিবিরোধী? উক্ত নিবন্ধের অনুবাদটি দেখার জন্য অনুরোধ করছি। Aaa24294 (আলাপ) ১৬:০০, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)লাকি

@Aaa24294: নিবন্ধটি মুছে দেয়া হয়েছে তবে যেহেতু একজন ইতিমদ্যে আগ্রহ প্রকাশ করেছেন তাই আপনাকে আমি এক দিন অপেক্ষা করতে অনুরোধ করছি। যদি ইতিমধ্যে উক্ত ব্যক্তি সঠিকভাবে অনুবাদ না করে শুরু করে তবে আপনি নিবন্ধটি নিয়ে কাজ করতে পারেন। এর মধ্যে আপনি অন্য কিছু অনুবাদ করে যুক্ত করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫০, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

যোগ করুন

History of North Macedonia এর অনুবাদ আরম্ভ করেছি। Ahmed.mist (আলাপ) ০৪:৫২, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

কিন্তু এটি বাংলায় উত্তর মেসিডোনিয়ার ইতিহাস নামে রয়েছে। নকীব সরকার বলুন... ১৫:০০, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রস্তাবিত নিবন্ধ

কোন নিবন্ধের নাম প্রস্তাব করতে চাইলে অনুগ্রহ করে নিচের ছকে যুক্ত করুন।

সংখ্যা বাংলা নাম ইংরেজি প্রস্তাবকের স্বাক্ষর
চিকিৎসার যন্ত্র Medical device মাসুম-আল-হাসান (আলাপ) ০৮:৫৬, ১৬ জুলাই ২০১৯ (ইউটিসি)
অ্যানি হল Annie Hall সাজিদ রেজা করিম ০৯:৩২, ১৬ জুলাই ২০১৯ (ইউটিসি)
উৎপাদকে বিশ্লেষণ Factorization নকীব সরকার বার্তা
গাণিতিক কৌতুক mathematical joke নকীব সরকার বার্তা
স্বেচ্ছাচারপূর্ণতা Handedness নকীব সরকার বার্তা
গাণিতিক কৌতুক আগে থেকেই আছে। বাকীগুলো যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪৬, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan এবং Nokib Sarkar: ইংরেজিতে High-handed বলে একটা শব্দ আছে, এটার বাংলা হতে পারে "স্বেচ্ছাচার"। কিন্তু en:Handedness তো "ডানহাতি" "বাঁহাতি" এই বৈশিষ্ট্যটার নিবন্ধ; এর বাংলা হিসাবে স্বেচ্ছাচারপূর্ণতা কী ঠিক হল? --শম্ময় / ১০:২৫, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)
সংযুক্তি: "হস্তপ্রাধান্য" শব্দটা এক্ষেত্রে উপযুক্ত হতে পারে। হস্তপ্রাধান্য এবং যৌন অভিমুখিতা নিবন্ধের শিরোনামে ইতিমধ্যে ব্যবহৃত হয়েছে। --শম্ময় / ১০:২৭, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

City-state বা নগররাষ্ট এই অনুচ্ছেদটি অনুবাদ করতে চাই Ahmmedrejowan (আলাপ) ১৭:৩৬, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৪, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধটির নামে আমি টাইপিং মিস্টেক এর কারণে বানান ভুল করে ফেলেছি। নামটা হবে নগররাষ্ট্র, লিখেছিলাম নগররাষ্ট। নাম সংশোধন অথবা আগেরটি সরিয়ে নতুন একটি নিবন্ধ আশা করছি। Ahmmedrejowan (আলাপ

অসুবিধা নেই। আপনি অনুবাদ করুন, নামটি তালিকাতে সংশোধন করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৫৫, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

en:Soursop en:Carissa carandas en:Averrhoa carambola -অনুগ্রহপূর্বক যোগ করবেন।অনুবাদ করতে চাই। ~Maliha Akter

শুধুমাত্র Soursop অন্যান্য অংশে যুক্ত করা হয়েছে। বাকীগুলো ইতিমধ্যে আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২২, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

https://en.m.wikipedia.org/wiki/Ed_Gein - অনুগ্রহপূর্বক যোগ করবেন। অনুবাদ করতে চাই।

যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫০, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Philosophy of Science এই নিবন্ধটি অনুবাদ করতে চাই ~ মোকারম

বিজ্ঞানের দর্শন নামে ইতিমধ্যে রয়েছে ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

@NahidSultan:

en:Sharpless asymmetric dihydroxylation এবং en:Sharpless epoxidation নিবন্ধ দুটি আমি অনুবাদ করতে চাই। দয়া করে যুক্ত করবেন।--Tushraa (আলাপ) ০৫:৩৪, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

এগুলোর বাংলাটা একটু যদি বলেন, তারপর যুক্ত করে দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)
শার্পলেস আ্যসিমেট্রিক ডাইহাইড্রোক্সিলেশন এবং শার্পলেস ইপক্সিডেশন যথাক্রমে। এদুটি রসায়ন বিজ্ঞানের নিবন্ধ। বেশিরভাগ রসায়ন বিজ্ঞানের টার্মগুলোর কোনো বাংলা টার্ম থাকে না। উপরের টার্ম দুটিরও কোনো বাংলা টার্ম নেই। সঙ্গে en:Benzoic acid (বেনজোয়িক অ্যাসিড) এই নিবন্ধটিও যুক্ত করবেন। ধন্যবাদ।--তুষার সিংহ (বার্তা দিন) ০৭:৩৯, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)
যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫২, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রযুক্তিগত নিবন্ধ

নিম্নোক্ত নিবন্ধসমূহ সংযোগের আবেদন জানাচ্ছিঃ

  1. Linear equation - রৈখিক সমীকরণ / যোগাশ্রয়ী সমীকরণ
  2. RSA - আরএসএ গুপ্তবিদ্যা
  3. OAuth-ওয়থ (?)
  4. Binomial coefficient-দ্বিপদী সহগ
  5. Inverse matrix-বিপরীত ম্যাট্রিক্স
  6. Edward Wright-এডওয়ার্ড রাইট (গণিতবিদ)m

-ধন্যবাদ নকীব সরকার বার্তা ২০:৩২, ১৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

@Nokib Sarkar: OAuth এর উচ্চারণ "ওঅথ" সঠিক হবে বোধ হয়, যদি বানানরীতি অমান্য না করে — Open Authourization, পেন অথরাইজেশন [১][২]। --শম্ময় / ১৩:১৯, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Sammay Sarkar: কিন্তু বাংলায় উচ্চারণ করতে গেলে "ওঅথ" একটু sharp হয়ে যায় না?আমি মনে করি "ওয়থ" তার তুলনায় একটু মসৃণ। -ধন্যবাদ নকীব সরকার বলুন... ১৪:৫৭, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: এর উচ্চারণ শার্পই হবার কথা। এখানে দেখুন: [৩], শার্প উচ্চারণটাই প্রচলিত। এরকম আংশিক শার্প শব্দসংযোগের অন্যান্য উদাহরণস্বরূপ দেখুন ডাইরেক্টএক্স এর পরিবর্তে ডাইরেক্টেক্স বলা হচ্ছে না, উইকিঅভিধান এর পরিবর্তে উইকিয়োভিধান বলা হচ্ছে না। OATH নামের আরেকটা আদর্শ আছে, Open Authentication, একে "ওথ" হিসাবে উচ্চারণ করা হয়। কথোপকথনের সময় উচ্চারণ পৃথক করার জন্য ওঅথে স্ট্রেস দেয়া হয়, এমনটাও হতে পারে (citation needed) । --শম্ময় / ১৫:৫৩, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: বুঝতে পেরেছি। ধন্যবাদ, মিত্র☺☺ |-নকীব সরকার বলুন... ০৫:৩৫, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)
যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০১, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

https://en.wikipedia.org/wiki/Paul_Thomas_Anderson নিবন্ধটি আমি অনুবাদ করতে চাই আরাফাত সাদ (আলাপ) ১০:৩৮, ১৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

পল টমাস অ্যান্ডারসন নামে ইতিমধ্যে নিবন্ধটি আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

en:Contempt of Congress নিবন্ধ যোগ করে দিন।—রুহান (আলাপ) ১৭:৫৭, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধটির বেশ অংশ শুধুমাত্র ছক। তাছাড়া, তথ্যগত যে অংশ আছে তার অধিকাংশই সত্যতা যাচাই হয়নি সুতরাং যুক্ত করা হল না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

পর্যালোচনায় জমাদান প্রসঙ্গে

প্রায়ই দেখা যায় যে নিবন্ধ জমাদান পাতায় কিছু ব্যবহারকারী নিবন্ধের শিরোনামের বদলে পুরো নিবন্ধটিই জমা দেয়, যা মোটেও কাম্য নয়। আমি প্রায়ই তা পরিষ্কার করি। কিন্তু মাঝে মাঝে তা এতটাই বড় হয় যে, ফোন হ্যাং হয়ে যায়। তাছাড়া কাজটি মোটামুটি বিরক্তিকরও বটে।তাই আমি সুপারিশ করছি প্রকল্পটির নীতিমালায় এবং জমাদান পাতার সম্পাদনা সতর্কতা অংশে এ বিষয়টি নিয়ে দিকনির্দেশনা থাকুক যাতে,যিনি জমা দেবেন তিনি যাতে এ বিষয়ে সতর্ক থাকেন। -ধন্যবাদ নকীব সরকার বলুন... ১২:৫৩, ২১ জুলাই ২০১৯ (ইউটিসি)

করে দেব। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

বাংল উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগীতা ২০১৯

"বিষয়বস্তু অনুবাদ" নামে একটি টুল বা সরঞ্জাম আছে যেটা দিয়ে পাশাপাশি অনুবাদ করা যায়। অনুবাদ করার কাজে সেটি ব্যবহার করা যাবে কি? সজল (আলাপ) ১০:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

ব্যবহার করা যাবে। তবে ওটার মাধ্যমে অনুবাদ সব সময়ই যান্ত্রিক হয় অর্থাৎ বাক্য প্রাঞ্জল হয় না সুতরাং অনুবাদ করে আপনাকে আবার ম্যানুয়ালি বাক্য প্রাঞ্জল করতে হবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩১, ২২ জুলাই ২০১৯ (ইউটিসি)

ম্যানুয়ালি তো অনুবাদ করতেই হবে আবার। তবে টুলটা দিয়ে কাজ করার সময় পাশাপাশি থাকে বলে সুবিধা হয়। উত্তর দেয়ার জন্য ধন্যবাদ। সজল (আলাপ) ০৬:২১, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

https://en.m.wikipedia.org/wiki/Ed_Gein অনুবাদ করতে চাই। Robyyn wiki (আলাপ) ০৩:২৯, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০১, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

https://en.wikipedia.org/wiki/Ernst_Mayr এই নিবন্ধটি অনুবাদ করতে চাই আরাফাত সাদ (আলাপ) ০৪:১২, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০৪, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Red Guardian বা রেড গার্ডিয়ান অনুচ্ছেদটি আমি সম্পূর্ণ অনুবাদ করেছি। অনুগ্রহপূর্বক যোগ করবেন। অগ্রীম ধন্যবাদ।

--Nazmul hasan Bappy 0365 (আলাপ) ১০:১০, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

@Nazmul hasan Bappy 0365: আমার জানামতে, প্রথমত কোনো অসম্পূর্ণ নিবন্ধ সম্প্রসারণ এই প্রকল্পে গ্রহণযোগ্য নয়। দ্বিতীয়ত, উইকিপিডিয়ায় ইতিমধ্যেই বিদ্যমান রয়েছে (সম্পুর্ণ/অসম্পূর্ণ এমন) কোনো নিবন্ধ এই তালিকায় যোগ করা নীতিমালার পরিপন্থী। তাহলে সবাই চাইবে পূর্বে অনূদিত নিবন্ধ যোগ করতে।আশা করি বুঝতে পেরেছেন।- ধন্যবাদ নকীব সরকার বলুন... ১৩:০০, ২৩ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

আমি https://en.wikipedia.org/wiki/Sergei_Parajanov এবং https://en.wikipedia.org/wiki/Agnès_Varda এ দুটো নিবন্ধ অনুবাদ করতে চাই। যথেষ্ট বড় হবার শর্ত পূরণ করে কিনা জানাবেন। — Amorasad (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

জীবনী অনুচ্ছেদের শেষে দেখুন, যুক্ত করা হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:২০, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

https://en.m.wikipedia.org/wiki/Oral_rehydration_therapy বাংলাদেশী চিকিৎসা বিজ্ঞানী রফিকুল হক দ্বারা আবিষ্কৃত ওরাল রিহাইড্রেশান থেরাপী বা ঢাকা সলিউশানের ব্যাপারে কেউ জানেইনা দেখছি। দয়া করে দেখুন যথেষ্ঠ বড়ো হবার শর্তখানি পুরন হচ্ছে কিনা Ashraf Shahriar Khan (আলাপ) ০০:৪২, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ে নিবন্ধখানি যুক্ত করার অনুরোধ থাকলো যদি শর্ত পুরণ করে। Ashraf Shahriar Khan (আলাপ) ০০:৪৩, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

@Ashraf Shahriar Khan: মৌখিক পুনরুদন থেরাপি নামে শুরু করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫২, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদ আফতাবুজ্জামান Ashraf Shahriar Khan (আলাপ) ১২:২৩, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

তালিকার স্বাস্থ্য ও চিকিৎসা অংশে যুক্ত করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১৮, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

"উত্তর মেসিডোনিয়ার ইতিহাস" লিঙ্ক এর নিবন্ধটি আমি "উত্তর ম্যাসেডোনিয়ার ইতিহাস" শিরোনামে অনুবাদ করে জমা দিয়েছি। কেউ যেন নতুন করে অনুবাদ না করেন এই অনুরোধ করছি। শিরোনামে কোন পরিবর্তন করতে হবে কিনা পরামর্শ চাই। ধন্যবাদ। Ahmed.mist (আলাপ) ১২:২৭, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনি তৈরি করে ফেললে সেটা আর কেউ তৈরি করতে পারবে না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১৮, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

Federacy বা যুক্তরাষ্ট্রতন্ত্র অনুবাদ করতে চাই। ১৭:৫২, ২৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

সাম্প্রতিক অংশে যুক্ত করে দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১৪, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

অনুবাদ করতে চাই

https://en.m.wikipedia.org/wiki/Ronald_Coase mustak ০৫:১৬, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

তালিকাতে রোনাল্ড কজ নামে যুক্ত করেছি, আপনি অনুবাদ করতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১৬, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

https://en.wikipedia.org/wiki/Syed_Abul_Hossain নিবন্ধ যুক্ত করার অনুরোধ থাকলো যদি শর্ত পুরণ করে। Bdbh (আলাপ) ০৬:৫৮, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

 করা হয়নি, এছাড়া আপনি তালিকার বাইরে বেশ কিছু ছোট নিবন্ধ জমা দিয়েছিলেন সেগুলোও গ্রহণ করা হয়নি। নিবন্ধ অবশ্যই বড় ও তালিকাতে থাকতে হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১৩, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

পাইরোগ এই নিবন্ধ যুক্ত করার অনুরোধ করা হলো। ইমন (আলাপ) ১২:২১, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)

একই নিবন্ধ দুইজন তৈরি করছেন

en:OAuth নিবন্ধটি একজন ওঅথ নামে আরেকজন ওয়থ নামে তৈরি করছেন। @Nokib Sarkar এবং Jubair Sayeed Linas:Ahmad ১৬:১৩, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

আমার পক্ষে যুক্তি:
  • আলোচনা অনুসারে নিবন্ধটির নাম "ওঅথ" হওয়া উচিত।
  • আমি তুলনামূলকভাবে আগে তৈরী করেছি
বিঃদ্রঃ আমার ভুল হয়েছে যে আমি তালিকায় নাম না দেখেই সরাসরি নিবন্ধ অনুবাদ শুরু করেছি। তবে আমার অনুবাদ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সুতরাং আমি মনে করি এক্ষেত্রে আমি অগ্রাধিকার পাবো।ধন্যবাদ -নকীব সরকার বলুন... ১৬:৩১, ২৫ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Jubair Sayeed Linas: আমার মনে হয় আপনি এ নিবন্ধটি নকীব সরকারকে ছেড়েই দিতে পারেন। কারণ উনি অনেকখানি অনুবাদ করেছেন এবং পূর্বে শুরু করেছেন। আবার আলোচনাও হয়েছে। তাছাড়া, সবচেয়ে বড় কথা হলো, তিনি আপনার চেয়ে নতুন :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৭, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)
আসলেই উনি দাবিদার। আমি চাই উনার নিবন্ধটিই হোক। ঠিক একই সমস্যায় উন্নয়নশীল দেশে জল সরবরাহ ও মহিলা নিবন্ধ অনুবা্দটি গৃহীত হয়নি, পরবর্তীতে যা কিনা এখনও গ্রহণযোগ্য হয়নি। Jubair Sayeed Linas (আলাপ) ০৪:৪৪, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ। আমি নিবন্ধটি অনুবাদ করে জমা দিয়েছি। "ওয়থ" কে পুনর্নির্দেশ করেছিনকীব সরকার বলুন... ০৬:২৫, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)

একই নিবন্ধের দুইটি সম্পাদনা হচ্ছে।

আমি (Mehedi2096) উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ এ অংশ নেওয়ার জন্য "গ্রহের সংজ্ঞা" (ইংরেজি উইকিপিডিয়াতে "Definition of planet" নামে পরিচিত) নামে একটি নিবন্ধ অনুবাদ করি। কিন্তু নিবন্ধটি পর্যালোচনার জন্য জমাদানের সময় লক্ষ করি, "Sabbir21" নামক একজন ব্যবহারকারী ঐ নিবন্ধটি তৈরি করছেন।

উল্লেখ্য, আমি নিবন্ধটি সকল নিয়মকানুন মেনে ১৮ জুলাই, ২০১৯ এ তৈরি করা শুরু করি (প্রমাণঃ Mehedi2096 কর্তৃক তৈরিকৃত "গ্রহের সংজ্ঞা" পাতার ইতিহাস পাতা [৪])। কিন্তু "Sabbir21" ২৫ জুলাই, ২০১৯ এ নিবন্ধটি তৈরি করা শুরু করে (প্রমাণঃ Sabbir21 কর্তৃক তৈরিকৃত "গ্রহের সংজ্ঞা" পাতার ইতিহাস পাতা [৫])।

নিবন্ধটি পর্যালোচনার জন্য জমাদানের সময় আমি বিষয়টি প্রথম লক্ষ করি। যেহেতু আমি নিবন্ধটি সকল নিয়মকানুন মেনে প্রথমে তৈরি করা শুরু করি, তাই নিবন্ধটিতে আমার অগ্রাধিকার আছে। এমতাবস্থায়, উইকিপিডিয়া কর্তৃপক্ষকে বিষয়টি বিবেচনার অনুরোধ জানাচ্ছি।

উল্লেখ্য, Mehedi2096 কর্তৃক তৈরিকৃত "গ্রহের সংজ্ঞা" পাতাটি হলো [৬]। যেখানে,Sabbir21 কর্তৃক তৈরিকৃত "গ্রহের সংজ্ঞা" পাতাটি হলো [৭]— Mehedi2096 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এই বার্তা দেখার আগেই Sabbir21 কর্তৃক পাতাটি যান্ত্রিকতার কারণে অপসারণ করা হয়েছে। আর আপনার উপপাতাটা মূল পাতায় স্থানান্তর করে দিয়েছি। যাতে এটা আবার অন্য কেউ না তৈরি করতে পারেন। তবে, মনে রাখবেন, নিবন্ধ উপপাতায় তৈরি করে রাখলে সেটা কারো দেখার সম্ভবনা নেই যেহেতু সবাই তালিকা থেকে তৈরি করে সুতরাং তালিকাতে যদি লাল লিংক থাকে তখন কিন্তু অভিযোগ করে লাভ নেই। সুতরাং নিবন্ধ মূল পাতাতে তালিকা থেকে প্রথমে তৈরি করে নেবন যাতে ওটা লাল রঙে আর না থাকে। আপনি এখানে সৌভাগ্যবান কারণ তার অনুবাদটি যান্ত্রিক ছিল বিধায় আপনি এটা পেলেন না হলে হয়ত দেওয়া হত না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:১১, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

অনুবাদের বিষয় সম্পর্কিত

আমি বিশিষ্ট ব্যাবসায়ি ও পৃথিবীর শ্রেষ্ঠ ধনি ব্যাক্তি "জেফ বেজস" এর জীবনীটি অনুবাদ করতে চাই| আমি কি করতে পারব ? করতে পারলে সেটার উপায় কি ? এটা কি "নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯" এ অংশ নেবার জন্য যথেষ্ট হবে ? উইকিতে নতুন হওয়ায় আমি কিছুই বুজতে পারছি না|

@Sabbir 1995: পারবেন। অনুগ্রহ করে en:Jeff Bezos থেকে অনুবাদ করেন। (বাংলা উইকিতে জেফ বেজোস নামে একটি পাতা আছে। তাই আপনি ব্যবহারকারী:Sabbir 1995/জেফ বেজোস নামে পাতাটি তৈরি করুন ও অনুবাদ করুন। অনুবাদ করার পর নিবন্ধটি জমা দিন। তাহলে আমরা আপনার নামে মূল নিবন্ধে পাতাটি স্থানান্তর করে দিব) আর হ্যাঁ, অংশ নেবার জন্য অনুবাদ করাই যথেষ্ট। কোন প্রশ্ন থাকলে করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৩, ২৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রস্তাবিত নিবন্ধ

  1. সিরামিক - Ceramic--মাসুম-আল-হাসান (আলাপ) ০৪:২৩, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)
করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৫৯, ২৭ জুলাই ২০১৯ (ইউটিসি)

যোগ করুন

গোপনীয় তথ্য বা Classified Information অনুবাদ করতে চাই। Ahmed.mist (আলাপ) ০৪:৫৩, ২৮ জুলাই ২০১৯ (ইউটিসি)

ইতিমধ্যে যুক্ত হয়েছে এবং আপনি অনুবাদ শুরুও করেছেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৭, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রস্তাবিত নিবন্ধ

"ইউপ্যাক" হওয়া উচিত। :) --শম্ময় / ১৮:৪৮, ২৮ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Sammay Sarkar: ভাই, উচ্চারণটা একটু বিকৃত হয়ে যায় না? নকীব সরকার বলুন... ০৪:১৫, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: তা কেন মনে হবে? "ইউপ্যাক" তো বটেই, "আইইউপ্যাক"– এমন উচ্চারণটাও দেখি। এখানে IUPAC এর IPA উচ্চারণটা দেখবেন দয়া করে: en:IUPAC। --শম্ময় / ০৪:৫৭, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
আপনি ঠিক বলেছেন, আবারও আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ১২:৩৯, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: :) আমি দুঃখিত, আগের মন্তব্যে আপনার নাম উল্লেখ করার সময় বোকার মত ভুল করেছিলাম। আরেকটি কথা, আপনার প্রস্তাবিত বাংলা শিরোনামটিও এসময় এডিট করে রাখতে পারেন, আগের মত সমস্যা এড়াতে। শুভ সম্পাদনা। --শম্ময় / ১৭:৪১, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৯, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
@Sammay Sarkar: আপনি একজন মানুষ, কোনো বট নন- প্রমাণিত হল 🤣🤣🤣।- ধন্যবাদ নকীব সরকার বলুন... ০২:০২, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

সুধি, Tajik alphabet (তাজিক বর্ণমালা) তালিকাতে যোগ করার অনুরোধ করছি। এই নিবন্ধটিকে নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ এর জন্য তৈরি করতে চাই। ধন্যবাদান্তে, য় (১৫:৩৬, ২৮ জুলাই ২০১৯ (ইউটিসি))

 করা হয়নি যদি টেবিল ও অন্যান্য যেগুলো অনুবাদ করতে হবে না সেগুলো বাদ দেই তাহলে নিবন্ধের অনুবাদ করার মত বিষয়বস্তু খুবই কম। তার উপর এটি ইতিমধ্যে বাংলাতে আছে। (যদিও আপনি শুরু করেছেন) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: নিবন্ধটি ইংরেজি উইকিতে ভালো নিবন্ধ হিসাবে গৃহিত হয়েছে। আর আমি এটা গতকাল শুরু করেছি, এই আশায় যে এটা তালিকাভুক্ত হবে। একবার পুনর্বিবেচনা করে দেখার অনুরোধ জানাচ্ছি। আর তার সাথে Serbian Cyrillic alphabet (সার্বীয় সিরিলীয় বর্ণমালা) নিবন্ধটি তালিকাভুক্ত করার অনুরোধ রাখছি। য় ০৩:৪৫, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)
আসলে ভালো নিবন্ধ হলেই এই তালিকাতে যুক্ত হবে এমনটি নয়। আমরা ২০১৫ সালে প্রথমবারেরমত এরকম একটি প্রতিযোগিতা আয়োজন করেছিলাম তখন সেখানে শুধু ভালো নিবন্ধগুলো অনুবাদের প্রতিযোগিতা ছিল। শেষে দেখা গেল, en:New Jersey Route 155 এই রকম ছোট ‘ভালো নিবন্ধ’ অসংখ্য অনুবাদ করে একজন ব্যবহারকারী প্রথম হয়ে গেছেন। এখন থেকে শিক্ষা নিয়ে এরপর থেকে চেষ্টা করি, নিবন্ধের বিষয়বস্তু মুটামুটি একটা সামঞ্জস্যের মধ্যে রাখার। আর এ জন্যই অনুরোধটি রাখতে পারছি না। সার্বীয় সিরিলীয় বর্ণমালা যুক্ত করে দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২২, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ য় ১০:৫৭, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: সার্বীয় সিরিলীয় বর্ণমালা নিবন্ধটি লাল নিংকে ক্লিক করে কিছুটা সম্পাদনা করে সংরক্ষণ করতে গিয়ে দেখি ইতিমধ্যেই সেটি কেউ তৈরি করে ফেলেছেন। তাই অগত্যা Bosnian Cyrillic (বসনীয় সিরিলীয় বর্ণমালা) নিবন্ধটি তালিকাভুক্ত করা যাবে কি না দেখুন। আমি এটা শুরু করে দিচ্ছি, না হলে আবার কেউ সেটা লিখতে শুরু করে দেবেন। তালিকাভুক্ত না হলে আবার অন্য কোন নিবন্ধের ফরমায়েশ রাখবো। এই কারণেই তাজিক বর্ণমালা আগে থেকেই শুরু করে দিয়েছিলাম। য় ১৬:১৮, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)
Krymchak language (ক্রিমচাক ভাষা) তালিকায় যোগ করার অনুরোধ রেখে নিবন্ধ শুরু করছি (কারণ উপরোক্ত)। য় ১৪:১৪, ৩১ জুলাই ২০১৯ (ইউটিসি)
দুটিই যুক্ত করেছি ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৪, ৩১ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রস্তাবিত নিবন্ধ

  1. নেমেসিস (নুরুল মোমেনের নাটক) - Nemesis (Momen Play)
  2. অস্তরক - Dielectric
  3. মেরুকরণের ঘনত্ব - Polarization density
  4. তড়িৎবিশ্লেষ্য - Electrolyte
  5. স্বেচ্ছাসেবী - Volunteering

--মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:৪৮, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)
  1. একবিংশ শতাব্দীর দক্ষতা - 21st century skills
  2. কর্পোরেশন - Corporation
  3. তথ্য সাক্ষরতা - Information literacy
  4. সহযোগিতা - Collaboration
  5. সৃজনশীলতা - Creativity
  6. বৈজ্ঞানিক তত্ত্ব - Scientific theory
  7. শিক্ষাবিষয়ক প্রযুক্তি - Educational technology

--মাসুম-আল-হাসান (আলাপ) ০৭:২৯, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)

করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৩, ৩১ জুলাই ২০১৯ (ইউটিসি)

নিবন্ধন সম্পর্কিত ধারণা।

আমি কিভাবে নিবন্ধিত অনুবাদের বিষয় নির্বাচন করব ? ধন্যবাদ। Mohaiminul Sunny (আলাপ) ০৭:০৪, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনি আসলে কি জানতে চাইছেন আমার কাছে পরিস্কার নয়। যদি আপনি প্রতিযোগিতায় অংশ নিতে চান তবে প্রতিযোগিতার নিবন্ধ তালিকা থেকে একটি নিবন্ধ নিয়ে শুরু করে দিন। যদি নিবন্ধ তালিকায় নেই এমন কোন নিবন্ধ অনুবাদ করতে চাইলে এই আলাপ পাতায় সেই নামটি প্রস্তাব করুন। তারপর মূল তালিকায় সেই নামটি যুক্ত করা হলে অনুবাদ শুরু করতে পারবেন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৯:৫৬, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)

আমি 'উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯' এ অংশ নিতে চাচ্ছি। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যে তালিকা দেয়া আছে সেখানে 'Vehicle tracking system' নিবন্ধটি নেই। নিবন্ধটি অনুবাদ করতে চাই। এই নিবন্ধটি তালিকায় যোগ করার অনুরোধ করছি। --Sarwar Chowdhury (আলাপ) ০৬:১০, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যোগ

সুধি, অনুগ্রহ করে ভিসিবল লাইট কমিউনিকেশান পাতাটি তালিকাতে যোগ করার জন্য অনুরোধ করছি । --Shuvo Raj Paul (আলাপ) ০৭:৩০, ৩১ জুলাই ২০১৯ (ইউটিসি) Shuvo Raj Paul

করা হয়েছে, বিজ্ঞান অনুচ্ছেদে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০১, ৩১ জুলাই ২০১৯ (ইউটিসি)

অন্ধ মানুষ MD a aahman (আলাপ) ০১:৫৬, ৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Annie Hall অনুবাদ শুরু করেছি। Ahmed.mist (আলাপ) ১১:৪৮, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)


Nikolaus Otto অনুবাদ শুরু করেছি। Ahmed.mist (আলাপ) ১১:৪৮, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Méribel অনুবাদ শুরু করেছি। ব্যবহারকারী:Md. Arif Hossain Tosher (আলাপ) ১০:৩২, ২৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

প্রস্তাবিত নিবন্ধ

  1. উইকিপিডিয়ার বিশ্বাসযোগ্যতা - Reliability of Wikipedia
  2. তাইওয়ানের ইতিহাস - History of Taiwan
  3. বিমানচালনার ইতিহাস - History of aviation

--মাসুম-আল-হাসান (আলাপ) ০৮:১৫, ৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

  1. . আহমেদ এল-তায়েব

en:Ahmed el-Tayeb -মুসতাক আল আহমেদ (আলাপ)

  1. জি উইলো উইলসন

.en:G. Willow Wilson -মুসতাক আল আহমেদ (আলাপ)

  1. আলী মোওহেদী-কেরমানি

en:Ali Movahedi-Kermani -মুসতাক আল আহমেদ (আলাপ)

  1. en:Michael H. Hart

-মাইকেল এইচ হার্ট

  1. জেনি মসজিদ - en:Great Mosque of Djenné

--ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ

  1. মেরিবেল - Méribel

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯

অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{কাজ চলছে/২০১৯}} কোডটি কপি করে বসিয়ে আমি লিখাটি কোথায় প্রদান করব — Ommay Hany Ria (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনি নিবন্ধটি কোডটিসহ প্রকাশ করবেন। অর্থা’ তৈরি করবেন। কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা দেখার জন্য প্রতিযোগিতা পাতায় দেখুন টিউটোরিয়ালের লিংক রয়েছে। ধন্যবাদ।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৮, ৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ লেখার ভাষা

নিবন্ধ কী ইংরেজি ভাষায় লেখা আবশ্যক? Dalia roy (আলাপ) ১৮:৪০, ৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

না, ইংরেজি নিবন্ধ বাংলাতে অনুবাদ করতে হবে। এবং বাংলা ভাষায় লেখা আবশ্যক যেহেতু এটা বাংলা উইকিপিডিয়া। ধন্যবাদ।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকায় নিবন্ধ যোগ

Karaim language (কারায় ভাষা) তালিকায় যোগ করার অনুরোধ রাখছি। নিবন্ধ প্রতিযোগিতায় এই নিবন্ধটি তৈরি করতে চাই। য় ১০:৪০, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)
Sensor ((সেন্সর)) তালিকায় যোগ করার অনুরোধ করছি। বর্তমান বাংলা পাতাটি অসম্পূর্ণ এবং গুটিকয়েক তথ্য সম্বলিত। প্রতিযোগীতায় আমি এই নিবন্ধটি অনুবাদ করার সুযোগ চাই। ধন্যবাদ। FuadKibria (আলাপ) ০৮:১৬, ৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Sensor MD.Sharifullah Patwary (আলাপ) ২০:২৯, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Karaim language MD.Sharifullah Patwary (আলাপ) ২০:৩০, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আমি 'উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯' এ অংশ নিতে চাচ্ছি। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যে তালিকা দেয়া আছে সেখানে 'Vehicle tracking system' নিবন্ধটি নেই। নিবন্ধটি অনুবাদ করতে চাই। এই নিবন্ধটি তালিকায় যোগ করার অনুরোধ করছি।--Sarwar Chowdhury (আলাপ) ০৬:১২, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সমস্যা

ইংরেজী নিবন্ধ পাচ্ছি না কেন? Hussainpstu (আলাপ) ০৭:২০, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hussainpstu: কোন নিবন্ধ পাচ্ছেন না দয়ে করে সেটির নাম উল্লেখ করুন।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৪৩, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

গোপনীয় তথ্য (Classified Information) নিবন্ধটি আমি অনুবাদ করার জন্য "কাজ চলছে" চিহ্ন দিয়ে প্রকাশ করেছিলাম। কিন্তু পরবর্তীতে Nettime Sujata এটি আংশিক অনুবাদ করে প্রকাশ করেছেন। যেহেতু আমি ইতিমধ্যে এটির অনুবাদ সম্পন্ন করেছি এবং উইকি তে প্রকাশ করেছি, সেহেতু একই নিবন্ধ পুনরায় অনুবাদ না করার জন্য অনুরোধ করছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সম্পাদনা পরিষদ কে অনুরোধ করছি। Ahmed.mist (আলাপ) ১১:৩৮, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নতুন বিষয় যোগ

আমি কি list এর বাইরে নিবন্ধন জমা দিতে পারি? যার নাম সময় যাত্রা। Sakib Raihan Khan (আলাপ) ১৪:৫০, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Sakib Raihan Khan: আগে এখনে নাম প্রস্তাব করুন। তারপর যদি তালিকায় নাম যুক্ত করা হয়, তখন জমা দিতে পারবেন।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৪৬, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ ধরে রাখা প্রসঙ্গে

রঙ তত্ত্ব - নিবন্ধটিতে সর্বশেষ সম্পাদনা হয়েছিল ২ রা জুলাই। কিন্তু এরপর এর কোনো অগ্রগতি হয় নি। তাই নিবন্ধটিতে অধিকার উন্মুক্ত করে দেয়া উচিত বলে মনে করছি।-ধন্যবাদ নকীব সরকার বলুন... ০৮:৪২, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:Nokib Sarkar, অপসারণ করা হল। ঐ পাতায় থাকা তথ্য ব্যবহারকারী:Jubair Sayeed Linas/রঙ তত্ত্ব পাতায় সরানো হল। আপনি চাইলে সেখান থেকে অনূদিত তথ্যগুলি নিয়ে শুরু করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৭, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ইলিরীয় ভাষাসমূহ

ইলিরীয় ভাষাসমূহ নিবন্ধটি ২৮শে জুলাই নিবন্ধ প্রতিযোগিতার জন্য তৈরি করা হলেও ২৯শে জুলাই শেষ সম্পাদনা করা হয়েছে এবং অতি সংক্ষিপ্ত অবস্থায় রয়েছে। এটাকে অধিকারমুক্ত করা হলে আমি পুনঃরায় থেকে লেখা শুরু করে এই প্রতিযোগিতায় জমা দিতে ইচ্ছুক। @NahidSultan, WAKIM, এবং RockyMasum: --- য় ১৪:৫৭, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@NahidSultan এবং আফতাবুজ্জামান:, নিবন্ধ প্রণেতার এই একটি মাত্র সম্পাদনা ছাড়া আর কোন অবদান নেই। আর নিবন্ধটিও খুবই ছোট ও তথ্যসূত্রবিহীন এবং বেশ কিছুদিন ধরে অনুবাদ না করেই ফেলে রাখা হয়েছে। ফলে, এটি অপসারণযোগ্য। @Tanay barisha:, এর মধ্যে নিবন্ধ প্রণেতা যদি আর কোন সম্পাদনা না করে তবে অপসারণের পর আপনি নিবন্ধটি নতুন করে শুরু করতে পারবেন।--ওয়াকিম (আলাপ) ১৭:৩২, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
অপসারণ করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৫, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আমি নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাই।

আমি নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাই। যে বিষয়টা অনুবাদ করবো সেটা তালিকা থেকে সিলেক্ট করে পাশে যে ইংরেজি নিবন্ধ আছে (যেমনঃ আই. এম. পে এর পাশে I. M. Pei) সেটা থেকে অনুবাদ করতে হবে কিনা একটু বিস্তারিত জানতে চাই। (Hosne ara parvin (আলাপ) ১৩:১৪, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি))Hosne ara parvin

নিবিন্ধ ইংরেজি ভাষা থেকেই অনুবাদ করতে হবে?

বলা হয়েছে, নিবন্ধ ইংরেজি ভাষা থেকে অনুবাদ করতে। একই নিবন্ধ যদি আমি আরবি থেকে অনুবাদ করে দিয়ে দিই, তাহলে কি প্রতিযোগিতার জন্য গ্রহণযোগ্য হবে? মানসূর আহমাদ (আলাপ) ০৬:২৩, ১১ আগস্ট ২০১৯ (ইউটিসি)মানসূর আহমাদ

@মানসূর আহমাদ: পারবেন। অনুগ্রহ করে কোন আরবি নিবন্ধ অনুবাদ করবেন তার লিঙ্ক দিন (আমাদের দেখতে হবে উক্ত নিবন্ধে যথেষ্ট লেখা আছে কিনা)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪২, ১১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ সম্পর্কে

আমি কয়েকদিন আগে the great oxidation event এই আর্টিকেল টি অনুবাদ শুরু করি।আমি লাল লিংক দেখেই ঐটা অনুবাদ করার জন্য সিলেক্ট করি।কিন্তু আজকে দেখছি ঐটার সম্পূর্ণ বাংলা অনুবাদ হয়ে আছে। এটা কিভাবে সম্ভব????? Al Fuad999 (আলাপ) ১৪:৩৯, ১১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Al Fuad999: কারণ নিবন্ধটি আপনার আগে কেউ অনুবাদ করেছেন ও আপনি তা খেয়াল করেন নি। দুইবার অনুবাদ হবার সমস্যা এড়াতে দয়া করে ব্যবহারকারী:NahidSultan/নিবন্ধ তালিকা থেকে লাল কোন নিবন্ধ অনুবাদ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪০, ১১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ সম্পর্কে

আরে আমি লাল লিংক দেখেই The Great Oxidation Event নিবন্ধ টি সিলেক্ট করি।ঐটার কোনো বাংলা অনুবাদ ছিল না।এটা plagiarism। এটা মেনে নেয়া যায় না। আমি একদম অনুবাদের শেষ পর্যায়ে চলে এসেছি।এখন দেখছি এই অবস্থা। Wiki ruhan দ্বারা 2 দিন আগে last সম্পাদিত হয়েছে। Al Fuad999 (আলাপ) ০২:৫৭, ১২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Al Fuad999: ব্যাপারটি দুঃখজনক। আপনি নিবন্ধটি ২২ জুলাই শুরু করলেও তা মূল পাতায় না তৈরি করে নিজের ব্যবহারকারী পাতায় তৈরি করে অনুবাদের শেষ পর্যায়ে চলে আসলেও তালিকায় নিবন্ধটির লাল লিংক রয়ে যায়। ফলে আপনারই মত অপর একজন ব্যবহারকারী (Sammay Sarkar) লাল লিংক দেখে নিবন্ধটি মূল পাতায় অনুবাদ শুরু করে ২৫ জুলাই এবং অনুবাদ শেষ করে জমা দেওয়ার তা গৃহীত হয়। আর একই ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করায় দুজনের অনুবাদ কাছাকাছি, কিন্তু হুবহু অনুলিপি বা plagiarism নয়। এই ধরনের অনাখাঙ্খিত ঘটনা এড়াতে লাল লিংকে ক্লিক করে মূল পাতায় নিবন্ধটি শুরু করুন এবং কাজ চলছে ট্যাগ লাগিয়ে ধীরে ধীরে অনুবাদ শেষ করুন। আপনার ছোট-বড় সম্পাদনায় সমৃদ্ধ হোক বাংলা উইকিপিডিয়া। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ০১:০৬, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ব্যাবহারকারির নাম ও সার্টিফিকেট সম্পর্কে জানতে চাই!

আমার ইউজার নেম ইনফরমাল, এটাই কি সার্টিফিকেট এ প্রদরশিত হবে? আমি কি ইউজার নেম পরিবর্তন করব? Md. Tanvir Alam ১৬:২৯, ১৪ আগস্ট ২০১৯ (ইউটিসি) মোঃ তানভীর আলম/ Tanvir babu

@Tanvir babu: আপনার কোন নিবন্ধ গৃহীত হলে আপনার সাথে ইমেইলে যোগাযোগ করা হবে এই সব তথ্যের জন্য। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ১৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকায় নিবন্ধ যোগ

Mausoleum of Ziaur Rahman[[৮]] (জিয়াউর রহমানের সমাধি) তালিকায় যোগ করার অনুরোধ রাখছি। নিবন্ধ প্রতিযোগিতায় এই নিবন্ধটি তৈরি করতে চাই। Md. Tanvir Alam ১৬:৪৯, ১৪ আগস্ট ২০১৯ (ইউটিসি) Md. Tanvir Alam

@Tanvir babu: প্রতিযোগিতার জন্য নিবন্ধটি যথেষ্ট বড় নয়। তবে আপনি চাইলে বাংলা উইকির উন্নতির জন্য নিবন্ধটি তৈরি করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ১৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

বিজ্ঞান

বিজ্ঞান নিয়ে কোন নিবন্ধ অনুবাদ করতে চাই Mahmud Prince09 (আলাপ) ২২:২৩, ১৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Mahmud Prince09: বিজ্ঞান নিয়ে বেশ কিছু নিবন্ধ তৈরি করা বাকি আছে। আপনি এই তালিকার বিজ্ঞান অনুচ্ছেদ থেকে যেকোন লাল লিংকের নিবন্ধ তৈরি করতে পারেন। ধন্যবাদ। --ওয়াকিম (আলাপ) ০০:৩৭, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা করা হচ্ছে না

ইন্টারনেট সক্রিয়তাবাদ নিবন্ধ টি আমি ২২ জুলাই সম্পন্ন অনুবাদ করে জমা দিয়েছি । এখনো নিবন্ধটি পর্যালোচনা করা হচ্ছে না কেন ? Md. Mainul Islam Satabddo (আলাপ) ১৭:৪০, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Md. Mainul Islam Satabddo: করা হবে, ভাইয়া। তবে আমি আপনাকে এই ফাঁকে নিবন্ধে পড়ে শব্দ ঠিক করার অনুরোধ জানাই। যেমন নিবন্ধের নাম ইন্টারনেট সক্রিয়তাবাদ অথচ পুরো নিবন্ধে বাংলিশ অ্যাক্টিভিজম লেখা। এরপর বাক্য গঠনে সমস্যা দেখছি যা পড়ে বুঝা মুশকিল বাক্যটি দ্বারা কি বুঝিয়েছে। যেমন ধরুন, আপনি প্রথম লাইনে লিখেছেন:
"...হল সামাজিক যোগাযোগ প্রযুক্তি যেমন সোশ্যাল মিডিয়া , ই-মেইল , এবং নাগরিক আন্দোলনের দ্রুত এবং আরও কার্যকর যোগাযোগ সক্রিয় করার জন্য বিভিন্ন ধরণের অ্যাক্টিভিজমের জন্য পডকাস্ট , বৃহত্তর এবং নির্দিষ্ট শ্রোতাদের পাশাপাশি সমন্বয় সম্পর্কিত বিশেষ তথ্য বিতরণ।"
আপনি নিজেই বলুন, এটি দ্বারা আপনি নিজে কি বুঝেছেন। অনুগ্রহ করে নিবন্ধে নিজে একবার পড়ে এই সমস্যাগুলি দূর করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৫, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@--আফতাবুজ্জামান: আমি সেটা ঠিক করব ।

নিবন্ধ অনুবাদ করতে পারব কিনা

https://en.wikipedia.org/wiki/Women%27s_literary_salons_and_societies_in_the_Arab_world, https://en.wikipedia.org/wiki/Catholic_spirituality ,https://en.wikipedia.org/wiki/K-nearest_neighbors_algorithm, https://en.wikipedia.org/wiki/Random_forest এই নিবন্ধ চারটি লিস্ট এ যোগ করা আছে । আমি কি এই নিবন্ধ চারটি বাংলায় অনুবাদ করতে পারব । আমি -কাজ চলছে/২০১৯- কোড টি নিবন্ধ চারটি তে বসিয়ে দিলাম । Md. Mainul Islam Satabddo (আলাপ) ১৮:০৮, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Md. Mainul Islam Satabddo: জ্বি, পারবেন। তবে অনুবাদে খেয়াল রাখবেন। অনুবাদ প্রাঞ্জল হওয়া চাই। আর একটু উপরে আমার আপনার প্রশ্নে আমার বক্তব্যটিও দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১০, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

পর্যালোচনার জন্য নিবন্ধ জমাদান

চীনে স্বাস্থ্য-- Md._Mainul_Islam_Satabddo (আলাপ) ০২:১৫, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি) ক্যাথলিক আধ্যাত্মিকতা-- Md._Mainul_Islam_Satabddo (আলাপ) ০৩:৩০, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি) কে-নেয়ারেস্ট নেইবারস অ্যালগরিদম-- Md._Mainul_Islam_Satabddo (আলাপ) ০৫:৫৫, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি) র‌্যান্ডম ফরেস্ট-- Md._Mainul_Islam_Satabddo (আলাপ) ০৮:০৭, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

চীনে স্বাস্থ্য, ক্যাথলিক আধ্যাত্মিকতা, কে-নেয়ারেস্ট নেইবারস অ্যালগরিদম, র‌্যান্ডম ফরেস্ট নিবন্ধ গুলো পর্যালোচনার জন্য জমা দিয়েছি । Md. Mainul Islam Satabddo (আলাপ) ১৪:৩৩, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকায় নিবন্ধ যোগ/ বাদ

শ্রীলঙ্কার পরিবহন ব্যবস্থা https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%80%E0%A6%B2%E0%A6%99%E0%A7%8D%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%A8_%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%BE গত ১১ আগস্ট শেষ অনুবাদ করা হয় (যা আসলে খুব সামান্য) কিন্তু এরপর এর কোনো অগ্রগতি হয় নি। তাই নিবন্ধটি নিয়ম অনুযায়ী অধিকার উন্মুক্ত করে দেয়া উচিত বলে মনে করছি, তাহলে আমি কাজ শুরু করতে পারি।

Md. Tanvir Alam ০৮:৪৯, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি) Tanvir babu
@Shahidul Hasan Roman: আপনি কি এখনো এটি অনুবাদে আগ্রহী? --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১০, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: জ্বি ভাই। আমি এটা আজকে /কালকের মধ্যে পুরোটা অনুবাদ করবো। Shahidul Hasan Roman (আলাপ) ০২:২৬, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ভুটানের জাতীয় প্রতীক https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AD%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%80%E0%A6%AF%E0%A6%BC_%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%80%E0%A6%95 গত ৪ আগস্ট (১৪ দিন আগে, ৩ প্যারা) শেষ অনুবাদ করা হয় কিন্তু এরপর এর কোনো অগ্রগতি হয় নি। তাই নিবন্ধটি নিয়ম অনুযায়ী অধিকার উন্মুক্ত করে দেয়া উচিত বলে মনে করছি, তাহলে আমি কাজ শুরু করতে পারি।Md. Tanvir Alam ০৫:১১, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি) Tanvir babu

লক্ষ্মণ ফল https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B2%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%A3_%E0%A6%AB%E0%A6%B2 নিবন্ধটি গত ৩ আগস্ট , ইংলিশ থেকে ইংলিশে অনুবাদ করে কিছু বাংলা শব্দ মিশিয়ে দেওয়া হয়েছে, এটি কি অধিকার উন্মুক্ত করার সম্ভবনা আছে? থাকলে আমি অনুবাদ টি যত্নসহকারে করতে ইচ্ছুক।Md. Tanvir Alam ০৫:১৯, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি) আনভির বাবু

@Md. Tanvir Alam: আমি এই নিবন্ধে মাঝের কিছু লাইন ও শ্রেণীবিন্যাসের টেম্পলেটটি সম্পূর্ণ অনুবাদ করেছি। আপনি যেটিকে কিছু বাংলা শব্দ মিশিয়ে দেওয়ার কথা বলছেন সেটি আসলে কনভার্সন টেম্পলেটের স্বয়ংক্রিয় অনুবাদ, যা নিজে থেকেই হয়ে থাকে। আপনি চাইলে এটি নিয়ে কাজ করতে পারেন, আমার আপত্তি নেই।--Aditya Debnath Tirtho (আলাপ) ১১:০৩, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Aditya Debnath Tirtho, কিভাবে করব বুঝতে পারছি না, নিবন্ধ তালিকায় এটি লাল না, করার পর যদি এটি কাউন্ট না হয়? প্লিজ হেল্প আফতাবুজ্জামান ভাই।

বইয়ের উদ্ধৃতি অনুবাদ

ইংরেজি বইয়ের সরাসরি উদ্ধৃতি কি অনুবাদ করতে হবে? আসলে নার্ভ_এজেন্ট#দ্বিতীয়_বিশ্বযুদ্ধ এর শেষের উদ্ধৃত অংশটুকু অনুবাদের প্রয়োজন আছে কিনা জানতে চাচ্ছিলাম।
সুস্মিতা

@SushmitaSwarna: জ্বি, করা দরকার। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৮, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ঠিক আছে, ধন্যবাদ। --সুস্মিতা

তথ্যসূত্র যুক্তকরণ জনিত সমস্যা

আমি উইকিপিডিয়ার নিবন্ধ প্রতিযোগিতার জন্য কয়েকটি আর্টিকেল অনুবাদের কাজ ইতোমধ্যে শেষ করেছি। শুধু একটি কাজই বাকি রয়েছে, সেটি হলো তথ্যসূত্র যুক্তকরণ। আমি বুঝতে পারচ্ছি না এটি কীভাবে করতে হয়। কেউ আমাকে সাহয্য করুণ please...

Prodeep Roy (আলাপ) ০১:০২, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Prodeep Roy: প্রথমে এক ট্যাবে সম্পাদনা ক্লিক করে বাংলা নিবন্ধ খুলুন আর আরেক ট্যাবে ইংরেজি নিবন্ধটির ওখানে থাকা edit সম্পাদনা ক্লিক করে তা খুলুন। এবার ইংরেজি নিবন্ধের মধ্যে দেখুন এই রকম দেয়া: <ref>Gillespie et al., pp. 36–37.</ref> বা <ref>{{Cite web ..... }}</ref> ইত্যাদি। আপনি এই <ref> .. </ref> ট্যাগসহ এর সব অনুলিপি করুন ও এবার তার বাংলা নিবন্ধের সংশ্লিষ্ট লাইনে বসিয়ে দিন। এভাবে সবগুলি সূত্র বসাতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১৭, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ। নাহিদ ভাই অবশ্য আমাকে অবশ্য আমাকে এসব নিয়ে না ভেবে শুধু অনুবাদ ভালোভাবে করতে বলেছিলেন।
@Prodeep Roy: হ্যাঁ। উনি যেমন বলেছেন তেমনটিই করুন। তথ্যসূত্র পরেও যোগ করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩১, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ ভাই। তবে কি আমি আমার নিবন্ধগুলো এখন জমা দেবো, যেগুলোর শুধু তথ্যসূত্র যুক্তকরণ-ই বাকি রয়েছে। -- Prodeep Roy (আলাপ) ০২:৫০, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@Prodeep Roy: দিতে পারেন। দেবায় আগে অনুবাদে কোন বাক্য গঠন জনিত ভুল-ত্রুটি আছ কিনা তাও একবার পরীক্ষা করে নিবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৫, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: প্রতিটি আর্টিকেল কমপক্ষে ৪ বার করে পড়েছি এবং ভুলগুলো শোধরানোর যথা সাধ্য চেষ্টা করেছি। এখন পর্যালোচনার জন্য আপনাদের কাছে নিবেদন করছি... --Prodeep Roy (আলাপ) ০৩:০১, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@Prodeep Roy:জমা এখানে দিতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০৩, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: হুম ভাইয়া, আমার অনুবাদ করা চারটি আর্টিকেল আমি জমা দিয়েছি। -- Prodeep Roy (আলাপ) ০৪:১৭, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

problem

Ami notun page toiri koresi .kintu jomadite parsi na.

"error,another user edited this page" Ei likha disse

তালিকায় নিবন্ধ যোগ

Black hole (কৃষ্ণগহ্বর_বা_ব্ল্যাকহোল) তালিকায় যোগ করার অনুরোধ রাখছি। নিবন্ধ প্রতিযোগিতায় এই নিবন্ধটি তৈরি করতে চাই।MD.RASHEDUL HASAN CHOWDHURY (আলাপ) ১৫:০১, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)Rashedul

ইতোমধ্যে কৃষ্ণগহ্বর নামে নিবন্ধ রয়েছে। অনুগ্রহ করে বাংলা উইকিপিডিয়ায় নেই এমন নিবন্ধের নাম প্রস্তাব করুন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৬:২৮, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

বাংলা লাল লেখা দেখে কাজ শুরু করেছিলাম কিন্তু এমন হলো কেনো?

আমি নিবন্ধের বিষয় তালিকা থেকে লাল লেখা "অস্ট্রেলিয়ান বুবুক" দেখে অনুবাদের কাজ শুরু করে ছিলাম (• ০৫:৫৩, ১০ আগস্ট ২০১৯ পরিবর্তন ইতিহাস +৪,২৭০‎ ন ব্যবহারকারী:Hosne ara parvin/অস্ট্রেলিয়ান বুবুক ‎ নতুন পৃষ্ঠা: {{কাজ চলছে/২০১৯}} অস্ট্রেলিয়ান বুবুক (Ninox boobook) মূল ভূখণ... বর্তমান ট্যাগ: PHP7) অনেকটা এগিয়ে গেছি গতকালও কিছুটা হাল নাগাত করেছি (১৫:২৩, ১৮ আগস্ট ২০১৯ পরিবর্তন ইতিহাস +১২,৯৯৪‎ ন আলাপ:Hosne ara parvin/অস্ট্রেলিয়ান বুবুক ‎ নতুন পৃষ্ঠা: অস্ট্রেলিয়ান বুবুক (Ninox boobook) মূল ভূখণ্ডের অস্ট্রেলিয়া, দক্ষি... বর্তমান) ভাবছি কয়েকদিনের মধ্যে জমা দিতে পারবো কিন্তু

আজ "অস্ট্রেলিয়ান বুবুক" নীল লেখায় ক্লিক করে দেখছি: (১১:২৭, ১০ আগস্ট ২০১৯ তারিখে সম্পাদিত সর্বশেষ সংস্করণ (সম্পাদনা) (ধন্যবাদ জানান) Atikur.Pial (আলোচনা | অবদান) (নতুন পৃষ্ঠা: {{কাজ চলছে}}) এটা কেমন হলো আমার পরিশ্রমটাই বৃথা? এখন আমার কী করা উচিত?Hosne ara parvin (আলাপ) ০৫:৩২, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hosne ara parvin: আপনি আসলে কি বোঝাতে চেয়েছেন আমার কাছে পরিস্কার নয়। অনুগ্রহ করে ভালো করে একটু বুঝিয়ে বলবেন কি? উল্লেখ্য "অস্ট্রেলিয়ান বুবুক" নামে কোন নিবন্ধ তালিকায় নেই। সুতরাং প্রতিযোগিতার সাথে এই নিবন্ধ সম্পর্কিত নয়। --মাসুম-আল-হাসান (আলাপ) ০৬:২৭, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
অস্ট্রেলীয় বুবুক নামে তালিকায় আছে — Ahmad ০৮:৩৮, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

জী অস্ট্রেলীয় বুবুক নামে তালিকায় আছে যা ইংরেজীতে আছে Australian boobook

আমি নিবন্ধের বিষয় তালিকা থেকে লাল লেখা "অস্ট্রেলীয় বুবুক"কে ক্লিক করে অনুবাদের কাজ শুরু করে ছিলাম, অনেকটা এগিয়ে গেছি গতকালও কিছুটা সম্পাদনা করেছি। ভাবছি কয়েকদিনের মধ্যে আলোচনার জন্য জমা দিতে পারবো কিন্তু

আজ নিবন্ধের বিষয় তালিকায় "অস্ট্রেলীয় বুবুক" নীল লেখায় ক্লিক করে দেখছি: (১১:২৭, ১০ আগস্ট ২০১৯ তারিখে সম্পাদিত সর্বশেষ সংস্করণ (সম্পাদনা) (ধন্যবাদ জানান) Atikur.Pial (আলোচনা | অবদান)ম্যাসেজটি তার মানে কি এই নিবন্ধটি নিয়ে Atikur.Pial কাজ করছেন? এটা কেমন হলো আমার পরিশ্রমটাই বৃথা? এখন আমার কী করা উচিত?Hosne ara parvin (আলাপ) ০৯:৩২, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hosne ara parvin: নিবন্ধটি অপসারিত হয়েছে এবং আমি আপনার উপপাতা সেখানে স্থানান্তর করে দিয়েছি। এখন নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করে জমা দিতে পারবেন। — Ahmad ১৪:৪১, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@Hosne ara parvin: আপনার পরিশ্রম বৃথা যাবে না। আপনি যে পাতাটি তৈরি করেছিলেন তা অস্ট্রেলীয় বুবুক নামে সরানো হয়েছে মাত্র। অনুগ্রহ করে অস্ট্রেলীয় বুবুক পাতায় অনুবাদ করতে থাকুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪০, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

বাংলাতে নেই এমন শব্দ

৭৯ খ্রিষ্টাব্দে ভিসুভিয়াস পর্বতের অগ্ন্যুৎপাত শীর্ষক নিবন্ধটি অনুবাদ করতে গিয়ে এমন কিছু শব্দের সম্মুখীন হতে হয়েছে যার কোনো বাংলা প্রতিশব্দ রয়েছে বলে আমার ধারণা নেই। উদাহরণস্বরূপ - tephra, pyroclastic, phreatomagmatic। আমি লক্ষ্য করেছি বাংলা অক্ষর দিয়ে ইংরেজি শব্দ লেখার ফলে অনেকের নিবন্ধ ত্রুটিযুক্ত ঘোষণা করা হয়েছে। এমতাবস্থায় আমার কি উচিত উক্ত শব্দগুলোর জটিল বাংলা অর্থ সৃষ্টি করার চেস্টা করা, নাকি এই ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হবে? অগ্রীম ধন্যবাদ। ‌‌‌‌‌‌‌‌‌‌Md. Gazee Muzeeru (আলাপ) ১১:০৭, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Md. Gazee Muzeeru: না, করতে হবে না। আপনি প্রতিবর্ণীকরণ করতে পারেন (উদা: tephra → তেফরা)। আর আমার মনে হয় আপনি একটি ভুল ধারণা পেয়েছেন যে "বাংলা অক্ষর দিয়ে ইংরেজি শব্দ লেখার ফলে অনেকের নিবন্ধ ত্রুটিযুক্ত ঘোষণা করা হয়েছে", আসলে কোন নিবন্ধ এই কারণে ত্রুটিযুক্ত ঘোষণা করা হয়নি। যেগুলি করা হয়েছে সেগুলির নিবন্ধে বাক্যগঠন জনিত সমস্যা আছে। অনেকে করে কি তারা ইংরেজি নিবন্ধের লেখা অনুলিপি করে, গুগল অনুবাদ-এর এক পাশে তা দেয়, গুগল অপরপাশে বাংলায় যান্ত্রিক অনুবাদ দেয়, তারা কোন বাক্য সংশোধন না করে সেই যান্ত্রিক অনুবাদ দিয়ে বাংলায় নিবন্ধে তৈরি করে। ফলে ঐ নিবন্ধে পড়ে কোন অর্থই বুঝা যায় না। এই কারণে মূলত ত্রুটিযুক্ত ঘোষণা করা হয়েছে সেগুলি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০২, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

বুঝতে পেরেছি, অনেক ধন্যবাদ সময় নিয়ে ব্যাপারটা বোঝানোর জন্য। Md. Gazee Muzeeru (আলাপ) ১৬:১৩, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকার বাইরে নিবন্ধ যোগ করতে চাই

১. Fallingwater ২. great mosque of Djenny ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ

অনুবাদ বলতে কি একদম হুবহু করতে হবে নাকি মুল ভাব ঠিক রেখে নিজের মতো সাজানো যাবে।

@স্থপতি খালিদ মাহমুদ: জ্বি, আপনি এই দুটি অনুবাদ করতে পারেন। অনুগ্রহ করে Fallingwater ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ/ফলিংওয়াটার পাতায় অনুবাদ করুন। আর great mosque of Djenny জেনির বড় মসজিদ নামে অনুবাদ করুন। ভাবানুবাদ করতে পারেন, নিজের মত বাক্য সাজাতে পারেন। তবে লক্ষ্য করুন, ভাবানুবাদ করতে যেয়ে ১০ লাইনের অনুবাদকে সারাংশ বানিয়ে ৫ লাইনে অনুবাদ করবেন না। দরকার হলে আপনি বাক্য ভেঙে সাজিয়ে এক লাইনের জায়গায় দুই লাইনে আপনার মত করে লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫১, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আমি 'উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯' এ অংশ নিতে চাচ্ছি। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যে তালিকা দেয়া আছে সেখানে 'Vehicle tracking system' নিবন্ধটি নেই। নিবন্ধটি অনুবাদ করতে চাই। এই নিবন্ধটি তালিকায় যোগ করার অনুরোধ করছি।--Sarwar Chowdhury (আলাপ) ০৭:৪৮, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Sarwar Chowdhury: করা হল। যানবাহন অনুসরণ ব্যবস্থা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৪, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আমি আগে দুটো কাজ শুরু করেছি। তৃতীয় আরেকটি করতে চাই

Kaufmann Desert House [৯] ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ

@স্থপতি খালিদ মাহমুদ: জ্বি, করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৪, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: কফম্যান ডেজার্ট হাউজ পর্যালোচনার জন্য জমা দেয়া হলো।
@স্থপতি খালিদ মাহমুদ: পারলে আরো অনুবাদ করুন। এতে আপনি একই সাথে বাংলা উইকিকেও সাহায্য করলেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৬, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:চেস্টা করবো অবশ্যই।
@আফতাবুজ্জামান:ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ/ফলিংওয়াটার পর্যালোচনার জন্য জমা দেয়া হলো।

আলাপ

আমি এখন উইকিপিডিয়া কম্পিটিশন ২০১৯ নিয়ে ভাবছি Hannan abdul (আলাপ) ১৮:৪১, ১৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আলাপ

আমার মুটামুটি ভাল লাগছে যে, উইকিপিডিয়া আমাকে বাংলা ভাষায় লেখার সুযোগ করে দিয়েছে। ----হান্নান

অধিকার উন্মুক্ত করন

ভুটানের জাতীয় প্রতীক https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AD%E0%A7%81%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%80%E0%A6%AF%E0%A6%BC_%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%80%E0%A6%95 গত ৪ আগস্ট (১৬ দিন আগে, ৩ প্যারা) শেষ অনুবাদ করা হয় কিন্তু এরপর এর কোনো অগ্রগতি হয় নি। তাই নিবন্ধটি নিয়ম অনুযায়ী অধিকার উন্মুক্ত করে দেয়া উচিত বলে মনে করছি, তাহলে আমি কাজ শুরু করতে পারি।Md. Tanvir Alam ১৫:২০, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি) Tanvir babu

লক্ষ্মণ ফল

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B2%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%A3_%E0%A6%AB%E0%A6%B2 নিবন্ধটি গত ৩ আগস্ট  শেষ অনুবাদ হয়েছে,,  এটি কি অধিকার উন্মুক্ত করার সম্ভবনা আছে? থাকলে আমি অনুবাদ টি যত্নসহকারে করতে ইচ্ছুক। Md. Tanvir Alam ১৫:২০, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি) Tanvir babu
@Tanvir babu: করা হল। আপনি অনুবাদ করতে পারেন। (ভুটানের জাতীয় প্রতীক-এ কিছু অনুবাদ হয়েছিল যা ব্যবহারকারী:Arnabsaha2212/ভুটানের জাতীয় প্রতীক পাতায় নেয়া হয়েছে। আপনি চাইলে এই অংশ অনুলিপি করে নিয়ে কাজ শুরু করতে পারেন)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৮, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ আফতাবুজ্জামান ভাই , আমি তবে ভুটানের কাজ শুরু করলাম, এবং ব্যবহারকারী:Arnabsaha2212/ভুটানের জাতীয় প্রতীক পাতার কিছু অনুলিপির সাহায্যে, অনুগ্রহপূর্বক অবগত থাকবেন। যেহেতু আমি পাতাটি ব্যবহারকারী:NahidSultan/নিবন্ধ তালিকা থেকে নেই নি। এবং লক্ষন ফল এর পাতাটি আমি এখনো অধিকার উন্মুক্ত অবস্থায় (নিবন্ধ তালিকায় লাল লেখা) পাইনি।Md. Tanvir Alam ১৯:২২, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি) তাআনভির বাবু
@Tanvir babu: আমি দুই নিবন্ধ উন্মুক্ত করার পর আপনার আগেই অন্য কেউ নিবন্ধ দুটির অনুবাদ শুরু করেছেন। আপনি অন্য কোন নিবন্ধ বাছাই করে অনুবাদ করুন। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৩, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

পর্যালোচনার জন্য নিবন্ধ জমা দেয়া হয়েছে।

ব্যবহারকারী:স্থপতি খালিদ মাহমুদ/জেনির বড় মসজিদ

নিবন্ধ যোগ

আমাদের প্রধান পাতায় ভারত নিবন্ধে একটি নিবন্ধ ভারতের অর্থনৈতিক ইতিহাস(ইংরেজি Economic history of India) rgb(255,0,0) দাগযুক্ত। এর ২৫৫ কে বাম থেকে ডানে নেয়ার সুযোগ প্রদানের অনুরোধ জানাচ্ছি 😁😁😁 নকীব সরকার বলুন... ১২:১৩, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Nokib Sarkar: করুন, গ্রহণযোগ্য হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৮, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অন্যভাষা থেকে অনুবাদ

অন্যভাষা থেকে অনুবাদের ক্ষেত্রে অনুবাদ পেইজ থেকে যান্ত্রিক অনুবাদ করে পরে সেটাকে সংশোধন করলে সমস্যা আছে কি? আর যেকোনো পেইজের ডানে যে চার্ট আকারে তথ্য থাকে সেটা কি পুরোপুরি অনুবাদ করতে হবে?? Saif Elham (আলাপ) ২১:৪৩, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)Saif Elham

@Saifelham: হ্যাঁ ও না। করলে ভালো, না করলে সমস্যা নাই। তবে নিবন্ধের লেখা সম্পূর্ণ অনুবাদ করতে ভুলবেন না ।--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৭, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অস্ট্রেলীয় বুবুক যা ইংরেজীতে আছে Australian boobook লেখাটি অস্ট্রেলীয় বুবুক নামে সরানো/নামান্তর করার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি। লেখাটির আরো কিছুটা অনুবাদ যোগ করতে চাই

আমি অস্ট্রেলীয় বুবুক নিবন্ধটি অনুবাদ করে যাচ্ছি এখন পর্যন্ত ৮ পাতা অনুবাদ করেছি। নির্দিষ্ট সময়ের মধ্যেই পর্যালোচনার জন্য জমা দেবো ইনশাআল্লাহ। নিয়মানুযায়ী ৪/৫ দিন কাজ না করলে বিষয়টা উন্মুক্ত করে দেয়া হবে, তাই অনুবাদের কিছু অংশ যোগ করতে চাই। আমি নতুন কাজ করছি ফলে বুঝতে পারছি না কিভাবে যোগ করবো। বিষয়টি জানালে আমার কাজটি সহজ হবে এবং কৃতার্থ হবো।Hosne ara parvin (আলাপ) ০৫:৩৭, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hosne ara parvin: আপনি ইতোমধ্যে অস্ট্রেলীয় বুবুক শিরোনামে নিবন্ধটি শুরু করেছেন। নিবন্ধটিতে এর উপরে 'উৎস সম্পাদনা'য় কিংবা মোবাইলে সম্পাদনা করলে কলম আইকনে ক্লিক করে আপনার অনুবাদকৃত অংশ যোগ করে 'পরিবর্তন প্রকাশ করুন'।--ওয়াকিম (আলাপ) ০৫:৪৫, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সকৃতজ্ঞ ধন্যবাদ জানাচ্ছি

আমার অনুবাদকৃত নিবন্ধে নতুন অংশ যোগ করার তাৎক্ষণিক দিকনির্দেশনা দেয়ার জন্য অনেক অনেক সকৃতজ্ঞ ধন্যবাদ জানাচ্ছি।

রেফারেন্স বা তথ্যসূত্রের লিখা গুলোর অনুবাদ প্রসংগে

তথ্যসূত্রের লিখাগুলোর কি অনুবাদ প্রয়োজন রয়েছে? যেমন কোন বইয়ের নাম বা নিবন্ধ বা জার্নালের নাম ইত্যাদি। যদি অনুবাদ ছাড়াই তথ্যসুত্রাদী দিয়ে দেয়া হয় সেক্ষেত্রে নিবন্ধ কি বাতিল হয়ে যাবে। ধন্যবাদ। Ashraf Shahriar Khan (আলাপ) ২১:৩৫, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Ashraf Shahriar Khan: করতে ভালো, না করলে কোন দোষ নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৬, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

রেফারেন্স এবং ছবি সংযুক্তি বিষয়ক পরমর্শ কামনা

আমার অস্ট্রেলীয় বুবুক নিবন্ধটির অনুবাদ প্রায় শেষ পর্যায়ে এতে অনেক রেফারেন্স আছে, প্রতিটা লাইনের পাশে <ref> .. </ref> ট্যাগসহ রেফারেন্স যুক্ত করলে মূল লেখাটা দেখতে বা পড়তে ভালো লাগছে না এই ক্ষেত্রে আমি কী করতে পারি? ইংরেজি লেখাটাতে রেফারেন্স আলাদা করে নিচে দেয়া আছে সেটাও কি অনুবাদ করতে হবে? ইংরেজি লেখাটাতে ৮ টা ছবি আছে অনুবাদকৃত নিবন্ধে কি ছবি যুক্ত করতে হবে? করতে হলে কিভাবে যুক্ত করবো?Hosne ara parvin (আলাপ) ০০:৪৫, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hosne ara parvin: অনুগ্রহ করে এটি অনুসরণ করুন, দেখুন পারেন কিনা: প্রথমে এক ট্যাবে সম্পাদনা ক্লিক করে বাংলা নিবন্ধ খুলুন আর আরেক ট্যাবে ইংরেজি নিবন্ধটির ওখানে থাকা edit সম্পাদনা ক্লিক করে তা খুলুন। এবার ইংরেজি নিবন্ধের মধ্যে দেখুন এই রকম দেয়া: <ref>Gillespie et al., pp. 36–37.</ref> বা <ref>{{Cite web ..... }}</ref> ইত্যাদি। আপনি এই <ref> .. </ref> ট্যাগসহ এর সব অনুলিপি করুন ও এবার তার বাংলা নিবন্ধের সংশ্লিষ্ট লাইনে বসিয়ে দিন। এভাবে সবগুলি সূত্র বসাতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৬, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধে ছবি যুক্ত করা

ইংরেজি লেখাটাতে ৮ টা ছবি আছে অনুবাদকৃত নিবন্ধে কি ছবি যুক্ত করতে হবে? করতে হলে কিভাবে যুক্ত করবো? Hosne ara parvin (আলাপ) ০২:৫৩, ২৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Hosne ara parvin: যদি পারেন যোগ করেন। যদি কঠিন মনে হয় দরকার নাই। ছবি যোগ করার পদ্ধতি: [[চিত্র: ছবির নাম .png/jpg |thumb | বিবরণ ]] (নমুনা) --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৮, ২৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

টেমপ্লেট সমস্যা

আমার পয়সোঁ বিন্যাস লেখাটির ইংরেজি সংস্করণে একটি টেম্পলেট আছে: টেমপ্লেট:Probability distribution। ইংরেজিতে এটা কাজ করলেও বাংলায় এটা কাজ করছে না। এক্ষেত্রে কী করণীয়? এটা ছাড়া লেখাটির অন্যসব কাজ শেষ। এটা যোগ না করে জমা দেওয়া যাবে কি? Abdullah Adil Mahmud (আলাপ) ০৬:৫৭, ২৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

জমা দেওয়া যাবে। চিন্তার কারণ নেই, পর্যালোচক কেউ একজন বানিয়ে দেবেন টেমপ্লেটটি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৩, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
টেমপ্লেটটি সংশোধন করে দেয়া হয়েছে। -- শম্ময় / ১৮:১৫, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
সংযুক্তি:@Abdullah Adil Mahmud: টেমপ্লেটের ফিল্ডগুলির অনুবাদিত রূপে ভুল থাকলে এই মন্তব্যের উত্তরে কিংবা এখানে জানাতে পারেন। -- শম্ময় / ১৮:২৪, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকায় নিবন্ধ যোগ

Webring (ওয়েরিং) তালিকায় যোগ করার অনুরোধ রাখছি। নিবন্ধ প্রতিযোগিতায় এই নিবন্ধটি তৈরি করতে চাই। Mhasan.tech (আলাপ) ১০:৩০, ২৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ছোট নিবন্ধ বিধায় যুক্ত করা হল না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩২, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকায় নিবন্ধ যোগ

Lomé এবং Praia নিবন্ধ দুটি যোগ করার অনুরোধ করছি। --Shahidul Hasan Roman (আলাপ) ০৩:১৩, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

এ দুটো বেশ ছোট স্থানের নিবন্ধ হিসেবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৯, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

পর্যালোচনা বিষয়ে

সকল পর্যালোচকদের দৃষ্টি আকর্ষন করছি। আপনারা ১০৪ পর্যন্ত নিবন্ধ পর্যালোচনা করলেও এর ভিতরে ৭৫, ৭৬, ৭৮, ৭৯, ৯৭ নম্বর নিবন্ধগুলি পর্যালোচনা করেন নাই। আমার মনে হয় যারা আগে জমা দিয়েছে তাদেরটা আগে আর যারা পরে জমা দিয়েছে তাদেরটা পরে পর্যালোচনা করলেই একটা সমতা বজায় থাকবে। দয়া করে বিষয়টি ভেবে দেখবেন। আর আমি কোনো ভুল কিছু বললে ক্ষমা করে দিবেন। ধন্যবাদ। -- Mostak Bari Fahim (আলাপ) ০২:১৩, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Mostak Bari Fahim: চিন্তার কারণ নেই, আগে পরে সবগুলি করা হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪৩, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারীঃ Agarwala Rashni বাংলা অনুবাদ কি একদম ENG theke bangla copy paste korte hbe??? Aktu alada hle ki approve hbe na??

নিবন্ধ যোগ করা বিষয়ে

সুধী, আমি একজন মেডিকেল ছাত্র হিসেবে তালিকার দুটি চিকিৎসা বিষয়ক নিবন্ধ বর্তমানে অনুবাদ করছি।

https://en.m.wikipedia.org/wiki/Orbis_International ---

বাংলাদেশ ও পৃথিবীর বেশকিছু দেশে কাজ করছে অরবিস ফ্লাইং আই হসপিটাল যেটার একটি বাংলা উইকি পাতা রয়েছে কিন্তু কেবল এক পারা অনুদিত এটা কি আমি অনুবাদ করতে পারবো এবং--

https://en.m.wikipedia.org/wiki/Intensive_care_unit

আইসি ইউ বা নিবিড় পরিচর্যা কেন্দ্র

নিবন্ধদ্বয় অনুবাদ করতে চাচ্ছি।
দয়া করে দেখুন নিবন্ধগুলো যথেষ্ট বড় কিনা।  যদি নিবন্ধদুটি যথেষ্ট বড় হয় তবে তাদেরকে স্বাস্থ্য সংক্রান্ত তালিকায় যোগ করবার অনুরোধ রইল। ধন্যবাদ। A.S Khan (আলাপ) ১৩:০২, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারী:A.S Khan/Intensive care unit এরকমভাবে আপনার নিজের ব্যবহারকারী উপপাতায় দুটি নিবন্ধই ইংরেজি থেকে সম্পূর্ণ অনুবাদ করুন ৩১ তারিখের মধ্যে। অনুবাদ শেষ হলে আমাকে জানান আমি তালিকাতে যুক্ত করে দেব। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৮, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। আমি কাজ শেষ হলেই আপনাকে জানাবো। A.S Khan (আলাপ) ২১:২৪, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতার সময় বৃদ্ধি করা হবে কিনা-

আমি আরো কিছু নিবন্ধ অনুবাদ করতে চাই, বিশেষ করে আমার কিছু অনুবাদ অসম্পূর্ণ রয়ে গেছে সেগুলো শেষ করতে চাই। তাছাড়াও তালিকায় দেখলাম বেশকিছু বিষয় নিয়ে কাজ করা হয়নি। তাই কর্তৃপক্ষের কাছে অনুরোধ- বিষয়টি বিবেচনা করবেন। — Hosne ara parvin (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

দুঃখিত, প্রতিযোগিতার সময় বাড়ানোর পরিকল্পনা আপাতত নেই। কারণ সেপ্টেম্বর থেকে উইকি লাভস মনুমেন্টস নামে একটি ছবি প্রতিযোগিতা শুরু হচ্ছে। দুটি যদিও ভিন্ন কিন্তু স্বেচ্ছাসেবকদের কাজের সুবিধার্থে একসাথে দুটি প্রতিযোগিতা চালানো সুবিধাজনক হবে না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৮, ২৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধের অনুবাদের তালিকায় যোগ

NahidSultan ভাইয়ের দৃষ্টি আকর্ষন করছি। দয়া করে Punishment নিবন্ধটি তালিকায় যোগ করুন। এটি আমি শাস্তি পাতা হিসেবে অনুবাদ করতে চাই। আর আজ এটিকে যোগ করে দিলে কালকের মধ্যেই অনুবাদ শেষ করতে পারব। দয়া করে ভেবে দেখুন। ধন্যবাদ। -- Mostak Bari Fahim (আলাপ) ০৯:১৫, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Mostak Bari Fahim: অন্যান্য অনুচ্ছেদে যুক্ত করে দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৭, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: -- অনেক ধন্যবাদ ভাই।- Mostak Bari Fahim (আলাপ) ১৫:১৪, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নামের বানান সংশোধন

জমাদানকৃত নিবন্ধগুলোর মদ্ধে পর্যালোচনা টেবিলে ৩০৩ নম্বরে 'মেরুকরণের ঘণত্ব' নিবন্ধটি আমি অনুবাদ করেছি। তবে ওখানে আমার নামের বানানে লাস্ট অক্ষর r আসেনি। তাই এটা পর্যালোচনা করার সময় অন্য নাম হিসেবে কাউন্ট হয়ে যাবে না তো? ব্যাপারটা একটু দেখবেন কি? Ahmad Abdullah Nufaer (আলাপ) ১৪:২৩, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ঠিক করে দিচ্ছি, ধন্যবাদ।- ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৭, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধ

Theodore Hall নিবন্ধটি যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি। নিবন্ধটি আমি অনুবাদ করতে চাই।

আর অমিত শাহ নিবন্ধটি অপসারণ করতে অনুরোধ করছি যাতে অন্য কোন ব্যবহারকারী তৈরি করতে পারেন। যান্ত্রিক অনুবাদ অপসারণ করা উচিত বলে মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৫:২৩, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@S. M. Nazmus Shakib: যদি আগ্রহী থাকেন। এখুনি দিব? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৭, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
দেন, @আফতাবুজ্জামান: ভাই। সময় বেশি বাকি নাই।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৭:৩০, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@S. M. Nazmus Shakib: করা হল। আর আগে একজন এই পাতার এই অংশ অনুবাদ করেছিলেন। আপনি অংশটুকি অনিলিপি করে নিয়ে অমিত শাহ নিবন্ধটি শুরু করতে পারেন (কেননা একই অংশ দুইজনের দুইবার অনুবাদ করে কষ্ট করার দরকার নেই) --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪২, ২৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ @আফতাবুজ্জামান: ভাই।--S. M. Nazmus Shakib (আলাপ)

তথ্যসূত্র যোগ করতে গিয়ে সমস্যা হচ্ছে।

জনাব, আমি পূর্বের একজনের বার্তার উত্তর দেখে আমার নিবন্ধগুলোর তথ্যসূত্র ইংরেজি নিবন্ধগুলো হতে অনুলিপি করলে নিচে অবৈধ বা এমন কিছু লিখা আসছে। আমার আরো বেশখানিকটা কাজ বাকি।

এক্ষেত্রে সমস্যাটা কি হচ্ছে দয়া করে একটু দিকনির্দেশনা দিন। আমি যদি আপাতত পুরো অনুবাদটি জমা দেই পরে কি তথ্যসূত্র গোলো যোগ করলে প্রতিযোগিতায় কোনো সমস্যা হবে? A.S Khan (আলাপ) ১৪:৪৭, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@A.S Khan: হ্যাঁ, অনুবাদের কাজ সম্পূর্ণ হলে আপনি তথ্যসূত্র যোগ করা ছাড়াই জমা দিতে পারবেন ও পরে তথ্যসূত্র যোগ করতে পারবেন। আর আপনি যে উদ্ধৃতি ত্রুটি দেখতে পাচ্ছেন, তা কিছু না। আপনি পূর্বের একজনের বার্তার উত্তর দেখে যেমনটা করেছিলেন তেমনটা বাকী তথ্যসূত্রগুলি ক্ষেত্রেও অনুসরণ করেন। সবগুলি শেষ করার পর দেখবেন সব ঠিক আসতেছে। যাইহোক, যদি না বুঝেন, ব্যাপার না। প্রতিযোগিতার জন্য অনুবাদ সম্পূর্ণ হলেই হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৬, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সময় কি কিছু বাদ দিয়ে করা যাবে না??ব্যবহারকারিঃ Agarwala Rashni

নিবন্ধ জমাদান

পানীয় নিবন্ধটি জমা দিয়েছি ৩০শে আগস্ট। নিবন্ধটি প্রাথমিক তালিকা ও সংগ্রহশালা, কোথাও নেই। ImranAvenger (আলাপ) ০৫:৪৫, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তালিকাতে পানীয় নিবন্ধটি আমি দেখতে পাচ্ছি। ঠিকভাবেই আছে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১১:০৩, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@RockyMasum: হ্যাঁ এখন ঠিকই দেখতে পাচ্ছি। কিন্তু আগে ছিলনা। কেউ মনে হয় ভুল সম্পাদনা করেছিল। — ImranAvenger (আলাপ) ১৩:৫৭, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধ ; প্রথম প্রকাশ

মৌখিক পুনরুদন থেরাপি ,এমিল থিওডোর কোচার,নিবিড় পরিচর্যা কেন্দ্র ৩ টি লেখা জমা দিলাম। কিন্তু তালিকায় দেখাচ্ছেনা যদি। জানিয়ে রাখা আর কি A.S Khan (আলাপ) ১৭:৩৪, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

আপনি এখন পর্যন্ত একটি নিবন্ধও জমা দেননি। উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯/জমাদান-এখানে জমা দিন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫১, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)