তাইওয়ানের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তাইওয়ান (বাংলা উচ্চারণ: [taiwɑːn]; চীনা: 臺灣 বা 台灣, ফিনিন: Táiwān, থাইওয়ান্), সরকারি নাম চীন প্রজাতন্ত্র (চীনা: 中華民國), পূর্ব এশিয়ার একটি দ্বীপরাষ্ট্র, যা তাইওয়ান প্রণালীর পূর্বে চীনা মূল ভুখণ্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। তাইওয়ান হচ্ছে ইউরেশীয় প্লেট ভূগঠনপ্রণালী দ্বারা গঠিত এবং ফিলিপিন্সের দক্ষিণে অবস্থিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে দ্বীপটি চীনা প্রজাতন্ত্রের অধীনে আসে। এর পূর্বে প্রায় ৫০ বছর তাইওয়ান জাপান সাম্রাজ্যের একটি উপনিবেশ ছিল। সাধারণত প্রজাতন্ত্রী চীন-শাসিত এলাকা বোঝাতেও "তাইওয়ান" ব্যবহৃত হয়। প্রজাতন্ত্রী চীন সরকার প্রশান্ত মহাসাগরের তাইওয়ান মূল ভূখণ্ড-দ্বীপ, অর্কিড দ্বীপ, গ্রিন দ্বীপ শাসন করে থাকে। এছাড়াও তাইওয়ানের সরকার পিশকাদোরিশ (পর্তুগিজ: Pesdores, অর্থাৎ "মৎস্যজীবীগণ"), কিনমেন, ফুচিয়েন তীরবর্তী মাৎসু প্রভৃতি দ্বীপও শাসন করে। তাইওয়ান ও ফেংহু দ্বীপপুঞ্জগুলো (তাইপে ও কাওসিউং পৌরসভা বাদে) প্রজাতন্ত্রী চীনের "তাইওয়ান প্রদেশ" হিসেবে প্রশাসিত হয়।

তাইওয়ান দ্বীপের মূল ভূখণ্ড ফরমোজা (পর্তুগিজে উচ্চারণ: ইলিয়া ফ়ুর্‌মোজ়া, অর্থাৎ সুন্দরী দ্বীপ) নামেও পরিচিত যা পূর্ব এশিয়ার চীনা মূল-ভূখণ্ড তীরবর্তী অঞ্চল এবং জাপানের মূল-ভূখণ্ডের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। জাপানের রিউকিউ দ্বীপপুঞ্জের ঠিক পশ্চিমেই তাইওয়ান দ্বীপের অবস্থান। এর পূর্বে প্রশান্ত মহাসাগর, দক্ষিণে দক্ষিণ চীন সাগর ও লুজন খাড়ি, পশ্চিমে তাইওয়ান খাড়ি এবং পূর্বে পূর্ব চীন সাগর অবস্থিত। দ্বীপটি ৩৯৪ কিলোমিটার (২৪৫ মাইল) দীর্ঘ এবং ১৪৪ কিলোমিটার (৮৯ মাইল) প্রশস্ত। এখানে কাড়া পর্বত ও ট্রপিকাল বন রয়েছে।

তাইওয়ানের মোট লোকসংখ্যা প্রায় ২ কোটি ৩০ লক্ষ। তন্মধ্যে হোকলো সম্প্রদায় সর্বাধিক এবং আরো আছে হাক্কা, প্রাচীন তাইওয়ানবাসী, চীনা তাইওয়ানবাসী, প্রবাসী তাইওয়ানবাসী প্রমূখ সম্প্রদায়। প্রধান ভাষা হচ্ছে ম্যান্ডারিন এবং উপভাষা সমূহ হচ্ছে তাইওয়ানি (মিননান উপভাষা), হাক্কা উপভাষা ইত্যাদি। উচ্চপ্রযুক্তি, উষ্ণমন্ডলীয় কৃষিজাতপণ্য প্রভৃতি রপ্তানি করে অজস্র বৈদেশিক মুদ্রা বিনিময় করে। ন্যানোপ্রযুক্তি, অপ্টো ইলেকট্রনিক, পর্যটন প্রমূখ শিল্প তাইওয়ানের উন্নয়নে সহায়ক।

তথ্যসূত্র[সম্পাদনা]