রসুলপুর ইউনিয়ন, গফরগাঁও

স্থানাঙ্ক: ২৪°২৫′০০″ উত্তর ৯০°৩৩′০০″ পূর্ব / ২৪.৪১৬৭° উত্তর ৯০.৫৫০০° পূর্ব / 24.4167; 90.5500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রসুলপুর
ইউনিয়ন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সীল.svg ১নং রসুলপুর ইউনিয়ন পরিষদ
রসুলপুর ময়মনসিংহ বিভাগ-এ অবস্থিত
রসুলপুর
রসুলপুর
রসুলপুর বাংলাদেশ-এ অবস্থিত
রসুলপুর
রসুলপুর
বাংলাদেশে রসুলপুর ইউনিয়ন, গফরগাঁওয়ের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°২৫′০০″ উত্তর ৯০°৩৩′০০″ পূর্ব / ২৪.৪১৬৭° উত্তর ৯০.৫৫০০° পূর্ব / 24.4167; 90.5500
দেশবাংলাদেশ
বিভাগময়মনসিংহ বিভাগ
জেলাময়মনসিংহ জেলা
উপজেলাগফরগাঁও উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র

রসুলপুর ইউনিয়ন বাংলাদেশের ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন[১][২] রসুলপুর ইউনিয়নের পাশ্বেই ত্রিশাল উপজেলার অবস্থান।রসুলপুর ইউনিয়নের সবচেয়ে আকর্ষণীয় গ্রাম  রসুলপুর (সদর) গ্রাম। রসুলপুর গ্রামে তেঁতুলতলা দুইশত বৎসরের পুরনো একটি তেঁতুল গাছ রয়েছে। বর্তমানে তেঁতুল গাছের  সবচেয়ে বড় বড় দু’টি ডাল কেটে ফেলা হয়। আর ঐখানে নতুন শেড ঘরের কাজ করা হয়। আর তাতে ঐতিহ্য নষ্ট করে উন্নয়ন হয়। রসুলপুর ইউনিয়নের  মডেল  গ্রাম  হিসেবে পরিচিত কদম রসুলপুর। যাকে সবাই মডেল গ্রাম কদম রসুলপুর বলে সম্বোধিত করেন।রসুলপুর একটি পাঠাগার রয়েছে গণ মানুষের জন্য। যা র‌্যাংলার কিরণ দে মডেল কলেজে অবস্থিত। আমাদের বাতিঘর রসুলপুর গণগ্রন্থাগার।

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

রসুলপুর ইউনিয়ন হলো গফরগাঁও থানাধীন একটা ঐতিয্যবাহী ইউনিয়ন। এর পশ্চিমে রয়েছে ত্রিশাল উপজেলার শাখুয়া ইউনিয়ন,উত্তরে রয়েছে রামপুর ইউনিয়ন,পুূর্বে রয়েছে ধলা ইউনিয়ন,দক্ষিণে বারবাড়িয়া ইউনিয়ন।

ইতিহাস[সম্পাদনা]

পূর্বনাম রঞ্জনপুর। রঞ্জনপুর পরিবর্তিত হয়ে রসুলপুর হয়।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষার হার: প্রায় ৬০%।

শিক্ষা প্রতিষ্ঠান:

রসুলপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়, শহীদ লেঃ আতিকুর রহমান উ্চ্চ বিদ্যালয়, রসুলপুর বালিকা উচ্চ বিদ্যালয়, রসুলপুর ইউসুফিয়া দাখিল মাদ্রাসা, রসুলপুর বালিকা দাখিল মাদ্রাসা, র‌্যাংলার কিরণ দে মডেল কলেজ, রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সান্দিয়াইন দাখিল মাদ্রাসা, ছয়ানী আনিছুর রহমান বালিকা দাখিল মাদ্রাসা, বিভিন্ন প্রাইমারি স্কুল, কওমী মাদ্রাসা, কিন্ডার  গার্টেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

আমলিতলা বাজার ঐতিহ্যবাহী তেতুলতলা, র‌্যাংলার কিরণ দে মডেল কলেজ, রসুলপুর হাই স্কুল খেলার  মাঠ, রসুলপুর বাজার, কেন্দ্রীয় জামে মসজিদ, বরভরা হাদাইরা বিল ও বর্ষাকালে রসুলপুর চৌরাস্তা- গফরগাঁও রোডের নয়নাভিরাম দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়।সুলতান বাদশাহর ওয়াকফকৃত মসজিদ। যেটি রসুলপুর আমলীতলা বাজার কেন্দ্রীয় জামে মসজিদ নামে পরিচিত।

উল্লেখযোগ্য ব্যক্তিত্ব[সম্পাদনা]

যে সমস্ত লোক রসুলপুরে জন্ম গ্রহণ করে গফরগাঁওকে ধন্য করেছেন তার মধ্যে র‍্যাংলার কিরণ চন্দ্র দে অন্যতম। তিনি লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে অংক শাস্ত্রে প্রথম শ্রেণীতে প্রথম স্থান দখল করে র‍্যাংলার উপাধিতে ভূষিত হন। তৎকালীন ভারতবর্ষে আর মাত্র দুইজন র‍্যাংলার ছিলেন।তাঁর নামে ২০১২ সালে রসুলপুর প্রতিষ্ঠিত করা হয় র‌্যাংলার কিরণ দে মডেল কলেজ।আর এক জন বাদশাহ্ সুলতান।যিনি সুলতান বাদশাহ্ নামে পরিচিত। রসুলপুরের বেশিরভাগ জায়গা  তাঁর ছিল। রসুলপুরের এমন কোন মানব নেই যে তাঁকে চিনে না। তিনি বিভিন্ন  কাজে জমি দান করে গেছেন। বর্তমানে বাদশাহ বংশ এখন ধ্বংসের  পথে। বর্তমানে মরহুম সুলতান বাদশাহর ছেলে আকবর বাদশাহ বেঁচে আছেন।

জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান চেয়ারম্যান- আলহাজ্ব মোঃ সাইফুল আলম (২০১৬-বর্তমান)

প্রাক্তন চেয়ারম্যানগণের তালিকা
ক্রমিক নাম মেয়াদ
০১
০২
০৩
০৪ মোঃ শাহিদ
০৫ এ বি সিদ্দিকুর রহমান
০৬ খাইরুল ইসলাম
০৭ মঈনুল হক সরকার

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রসুলপুর ইউনিয়ন"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১১ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০২০ 
  2. "গফরগাঁও উপজেলা"বাংলাপিডিয়া। ২৯ জানুয়ারি ২০১৫। ২৭ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০২০