দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন

স্থানাঙ্ক: ২৫°০৫′৩০″ উত্তর ৯০°৩২′০০″ পূর্ব / ২৫.০৯১৭° উত্তর ৯০.৫৩৩৩° পূর্ব / 25.0917; 90.5333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ মাইজপাড়া
ইউনিয়ন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সীল.svg ১নং দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন পরিষদ
দক্ষিণ মাইজপাড়া ময়মনসিংহ বিভাগ-এ অবস্থিত
দক্ষিণ মাইজপাড়া
দক্ষিণ মাইজপাড়া
দক্ষিণ মাইজপাড়া বাংলাদেশ-এ অবস্থিত
দক্ষিণ মাইজপাড়া
দক্ষিণ মাইজপাড়া
বাংলাদেশে দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৫°০৫′৩০″ উত্তর ৯০°৩২′০০″ পূর্ব / ২৫.০৯১৭° উত্তর ৯০.৫৩৩৩° পূর্ব / 25.0917; 90.5333
দেশবাংলাদেশ
বিভাগময়মনসিংহ বিভাগ
জেলাময়মনসিংহ জেলা
উপজেলাধোবাউড়া উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র

দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন বাংলাদেশের ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন[১][২]

== অবস্থান ও সীমানা ==ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার একটি ইউনিয়ন। পূর্বে দূর্গাপুরের কুল্লাগড়া ইউনিয়ন। দক্ষিণে নেতাই নদী গামারীতলা ইউনিয়ন। উত্তরে ভারত। পশ্চিমে ঘোষগাও ইউনিয়ন।

ইতিহাস[সম্পাদনা]

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষার হার :

শিক্ষা প্রতিষ্ঠান

দর্শনীয় স্থান[সম্পাদনা]

'দক্ষিণ মাইজপাড়া'এখানে সন্ধা নেমে পাখিদের চিৎকার চেঁচামেচি আর ঝিঁঝিঁ পোকার ঝিঁঝিঁ শব্দে আবার ভোর হয় কলকাকলিত মুখরিত পাখিদের আওয়াজে আর শিরশিরে ঝিরিঝিরি বাতাসে। প্রকৃতির সকলসৌন্দর্যরূপে ভরপুর।এর উত্তর দিকে রয়েছে যুগ যুগ ধরে সদম্ভে দাঁড়িয়ে থাকা বাংলার সেই চির চেনা সবুজ শ্যামল ছায়ায় বেষ্টিত মেঘালয় পাহাড়। 'মেঘালয়' নামটির সাথে সৃষ্টিগতভাবেই পাহাড়টির যেনো সম্পর্ক রয়েছে। সুউচ্চ পাহাড়চূড়া মেঘের আকাশের সাথে মিশে একাকার,মেঘেরাও এই পাহাড়ের আলয় থেকে বেড়িয়ে আসতে চায়না হয়তোবা এই কারণেই একে বলা হয় মেঘালয়। এই মেঘালয় পাদদেশে বসবাসরত অধিকাংশ মানুষ কৃষিকাজের উপর নির্ভরশীল। এখানকার প্রধান কৃষি চাষ ধান। সবুজের সমারোহ বিস্তৃত ফসলের মাঠ,এযেনো কোন শিল্পীর মনের মাধুরী মাখা রঙতুলির স্বপ্নরূপের রঙিন আঁচড়। যেখানে কৃষকরা ধান রোপন করে অপেক্ষায় থাকে কখন ফলন হবে,কখন পরিপক্ব হবে? সেই সোনালি ধানের গন্ধে যখন মৌ মৌ করতে থাকে চারদিক তখন কৃষকদের চোখে আশার আলো ফুটে ওঠে এবং পরিবার পরিজনকে নিয়ে নানান উৎসবে মেতে থাকে। আবার কখনো বা পাহাড়ী ঢলে ভেস্তে যায় সব আশা,সকল স্বপ্ন।ছোট ছোট খাল,টপ টপ করে ছিঁটেপড়া ঝর্ণাগুলো তখন ভয়ংকর রুপ নেয়। এছাড়া এই এলাকায় রয়েছে স্রস্টার অপার দান খনিজ সম্পদ চীনামাটির পাহাড় পুটিমারি, ভেদীকুড়া গজারি বাগান। সেভেন ডে আ্যডভেন্টিস্ট মিশন। যেখানে দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটক,দর্শকরা ভীর করে।

উল্লেখযোগ্য ব্যক্তিত্ব[সম্পাদনা]

জনপ্রতিনিধি[সম্পাদনা]

স্বাধীনতার পরবর্তী সময়ে, দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহোদয়গনের নাম ১- রুস্তম আলম (চেয়ারম্যান) ২- মোঃ লাল মিয়া (চেয়ারম্যান) ৩-মোঃ হাছেন আলী (চেয়ারম্যান) ৪- ফজর আলী(ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ৫-আবু সিদ্দিক(চেয়ারম্যান) ৬-আবু সিদ্দিক(চেয়ারম্যান) ৭-আবু সিদ্দিক(চেয়ারম্যান) ৮-হরমুজ আলী(চেয়ারম্যান) ৯-সাহাবুদ্দীন (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ১০-আবু সিদ্দিক(চেয়ারম্যান) ১১-জোবেদ আলী(ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ১২-আশ্রাব আলী(ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ১৩-গাজীউর রহমান(চেয়ারম্যান) ১৪-মোঃ ফজলুল হক( বর্তমান চেয়ারম্যান)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২০ 
  2. "ধোবাউড়া উপজেলা"বাংলাপিডিয়া। ২৯ জানুয়ারি ২০১৫। ৯ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২০