উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সাহায্য:নতুন নিবন্ধ শুরু করণ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধ লেখা
শিখুন কিভাবে একটি নিবন্ধ তৈরি করতে হয়


এই পাতাটি কোনো নতুন নিবন্ধ লেখার স্থান না, প্রকৃতপক্ষে এটি নতুন নিবন্ধ কিভাবে লিখবেন তা জানার জায়গা।

পরীক্ষা-নিরীক্ষার জন্য খেলাঘর ব্যবহার করুন অথবা ব্যবহারকারী পাতা ব্যবহার করুন। নতুন নিবন্ধ তৈরি করতে নিবন্ধ উইজার্ড ব্যবহার করুন।

নিবন্ধ তৈরি (ACR)
প্রাথমিক সাহায্য
ধারণা ও নির্দেশনা
উন্নয়ন প্রক্রিয়া
মেটা সরঞ্জাম ও শাখা
কিভাবে একটি উইকিপিডিয়া নিবন্ধ তৈরি করা হয় এই স্ক্রিনকাস্টটি দেখুন

কিভাবে শুরু করবেন

  • যখন কোন নিবন্ধ তৈরি করবেন, প্রকাশিত নির্ভরযোগ্য উৎস থেকে অবশ্যই তথ্যসূত্র দেবেন। তথ্যসূত্র ছাড়া যে কোনো নিবন্ধ যে কোনো পুর্ব-বিজ্ঞপ্তি ছাড়া (বিশেষত জীবিত ব্যক্তির জীবনীর ক্ষেত্রে) এখান থেকে অপসারণ করা হতে পারে।
  • অপসারণের সম্ভবনা কমাতে আপনি আপনার খেলাঘরে নতুন নিবন্ধ শুরু করেতে পারেন। যেখানে আপনি নিবন্ধটিকে উন্নয়ন করতে পারবেন ও সন্তোষজনক অবস্থায় এলে তা "প্রধান নামস্থানে" স্থানান্তর করতে পারেন।
  • আপনার কোনো প্রশ্ন থাকে তা আমাদের সাহায্য কেন্দ্রে জানান।
    • প্রধান বিষয়তালিকাগুলোতে নিবন্ধ খুঁজে দেখতে পারেন। এখানে নিবন্ধগুলো তাদের বিষয় অনুসারে সাজানো থাকে।
    • বাঁয়ের অনুসন্ধান বাক্সে নিবন্ধের শিরোনাম লিখে "চলো"-তে ক্লিক করুন। উইকিপিডিয়া যদি কিছু খুঁজে না পায় তবে জানাবে এবং আপনার দেয়া শিরোনামটি একটি লাল রঙের লিংকে দেখতে পাবেন (যা দেখে বোঝা যাবে নিবন্ধটি নেই)। লাল এই লিংকটিতে ক্লিক করেই নিবন্ধ শুরু করতে পারবেন। এ বিষয়ে আরও জানতে পারবেন এখানে
  • শুরু করা কি আদৌ প্রয়োজন? অনেক সময় নিবন্ধের বিষয়-সংশ্লিষ্ট কোন পুরনো একটি নিবন্ধতেই একটি নতুন পরিচ্ছেদে আপনি বিষয়বস্তু যোগ করতে পারেন।
  • সঠিক শিরোনাম গুরুত্বপূর্ণ। নতুন নিবন্ধ শুরুর আগে বিকল্প শিরোনামগুলো সতর্কতার সঙ্গে বিবেচনা করুন। শিরোনামের সঠিক বানান সম্পর্কে নিশ্চিত হওয়া আবশ্যক।
  • অনুগ্রহপূর্বক ইংরেজী শিরোনাম দিয়ে শুরু করে রি-ডাইরেক্ট করবেন না।

পরামর্শ

  • বিদ্যমান নিবন্ধগুলিকে উন্নতিসাধন করার চেষ্টা করুন পূর্বে তৈরি করা নিবন্ধগুলো সম্পাদনা করে উইকিপিডিয়ার লেখার ধরনের সাথে পরিচিত হন। উইকিপিডিয়ার তথ্যবহুল নিবন্ধগুলো পড়ুন এবং ভালো নিবন্ধনির্বাচিত নিবন্ধ তালিকার অন্তর্গত লেখাগুলো পড়ুন।
  • আপনার ব্যবহারকারি নামস্থানের উপপাতায় নিবন্ধ তৈরি করার চেষ্টা করুন নিজের সম্পর্কে, বন্ধুদের সম্পর্কে নিবন্ধ, বিজ্ঞাপনমূলক পাতা তৈরি করবেননা। বিশ্বকোষে যে ধরনের পাতা থাকে সেগুলো তৈরি করুন। দেখুনঃ উইকিপিডিয়া কি নয়
  • এই ব্যাপারগুলো সম্পর্কে সতর্ক থাকুনঃ "অনুলিপি প্রতিলেপন করা", "বিতর্কিক বিষয়", "খুবই ছোটো নিবন্ধ", "এমন বিষয় যা শুধুমাত্র একটি বিশেষ এলাকার মানুষের কাছে গুরুত্বপূর্ণ"।


  • তথ্যসূত্র সংগ্রহ করুন আপনার লেখা নিবন্ধের বিষয়বস্তুর উল্লেখযোগ্যতা এবং তথ্যের উৎস হিসেবে ব্যবহৃত হয়। ব্লগ, ব্যক্তিগত ওয়েবসাইট যেমন মাইস্পেস, ফেসবুক, টুইটার, ইউটিউব, মেসেজ বোর্ডস এবং এরকম ওয়েবসাইটগুলোকে আমরা নির্ভরযোগ্য সূত্র হিসেবে ধরিনা। জীবিত ব্যক্তিবিষয়ক নিবন্ধের ক্ষেত্রে অতিরিক্ত যত্নবান হতে হবে। ব্যক্তিবিষয়ক নিবন্ধে তথ্যসূত্র সঠিকভাবে দিতে হবে, অন্যথায় নিবন্ধ অপসারণ করা হতে পারে।

তথ্য সংগ্রহ করুন

আপনার প্রবন্ধের জন্য তথ্য সংগ্রহ করুন। উইকিপিডিয়াতে অন্তর্ভূক্তির জন্য বিষয়বস্তুর যথেষ্ট উল্লেখযোগ্যতা এবং যাচাইযোগ্যতা থাকতে হবে। তথ্যের উৎস নির্ভরযোগ্য হতে হবে, উৎস এমন হওয়া উচিত যেখানে যথেষ্ট মান নিয়ন্ত্রণ করা হয়। সাধারণত কাগজে ছাপা উৎস (এবং সেগুলোর ইন্টারনেট সংস্করণ) বেশি নির্ভরযোগ্য হয়ে থাকে তবে ইন্টারনেটের অনেক উৎসও নির্ভরযোগ্য। উদাহরণঃ সুপরিচিত প্রকাশক দ্বারা ছাপা বই, সংবাদপত্র, ম্যাগাজিন, বৈজ্ঞানিক গবেষণাপত্র, এছাড়া এগুলো সম্পর্কিত ওয়েবসাইট বা নির্ভরযোগ্য অন্যান্য ওয়েবসাইট।

যেসব তথ্যউৎসে সম্পাদকীয় নিয়ন্ত্রণ নেই সেগুলো সাধারণভাবে নির্ভরযোগ্য নয়। এর মধ্যে রয়েছে (তবে এখানেই সীমাবদ্ধ নয়) : স্বপ্রকাশিত বই-ম্যাগাজিন, ব্লগ, ওয়েব ফোরাম, ইউজনেট আলোচনা, BBSes, ফ্যান সাইট ইত্যাদি। মুলত যেখানে যেকেউ তথ্য প্রকাশ করতে পারে অন্যকেউ কর্তৃক তথ্যটি যাচাইকৃত হওয়া ছাড়া সেটি সাধারণভাবে নির্ভরযোগ্য নয়।

সাধারণভাবে, একটি বিষয়ে লিখতে যদি যথেষ্ট তথ্যসহ নির্ভরযোগ্য উৎস পাওয়া যায়, তাহলে বিষয়টি উল্লেখযোগ্য এবং সে উৎসগুলো উইকিপিডিয়ার নিবন্ধের তথ্য যাচাই করতে পারে। যদি আপনি একটি নিবন্ধের তথ্যের জন্য নির্ভরযোগ্য উৎস (সংবাদপত্র, সময়িকী, বই ইত্যাদি) খুঁজে না পান, তাহলে বিষয়টি উল্লেখযোগ্য বা যাচাইযোগ্য নয় এবং প্রায় নিশ্চিতভাবে অপসারিত হবে। তাই আপনার প্রথম কাজ হল তথ্যউৎস খোঁজা

আপনার নিবন্ধের জন্য তথ্যসূত্র পাওয়ার পর উইকিপিডিয়া:উৎসনির্দেশ পড়ে ঐ তথ্যসূত্র মূল নিবন্ধে যুক্ত করুন। যথাযথ ফরম্যাট বজায় না রাখতে পারলেও সমস্যা নেই। যদি যথাযথ ফরম্যাট ব্যবহার করতে পারেন তাহলে খুবই ভালো, কিন্তু না পারলেও সমস্যা নেই। মূল বিষয় হচ্ছে উইকিপিডিয়ার নিবন্ধে তথ্যসূত্র যোগ করা, ফরম্যাট বজায় রাখা নয়।

যা পরিহার করতে হবে

আপনার নিজের সম্পর্কিত প্রবন্ধ বা আপনার ওয়েবসাইট, বন্ধু, শিক্ষক, আপনার লেখা গল্প ইত্যাদি
আপনি যদি উইকিপিডিয়াতে অন্তর্ভুক্তির যোগ্য হন তাহলে অন্য কাওকে আপনার নামে প্রবন্ধ তৈরি করতে দিন। আপনি যদি সত্যিই যোগ্য হন এবং নিরপেক্ষভাবে প্রবন্ধ লিখতে পারেন তাহলে সেটা টিকে থাকার সম্ভাবনা আছে তবে একটা খসড়া তৈরি করে সম্মতির জন্য অন্যান্য উইকি লেখককে পড়তে দেয়া ভালো কারণ অবচেতন ভাবে পক্ষপাতিত্ব থেকে যেতে পারে যেটা হয়তো আপনি বুঝতে পারেননি। মজা করার জন্য বন্ধুর নামে প্রবন্ধ তৈরি করা হলে সেটা মুছে ফেলার সম্ভাবনাই বেশি।
অনুল্লেখযোগ্য বিষয় 

মানুষ প্রায়শই উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করে, এটা বিবেচনা না করে যে এটি বিশ্বকোষে স্থান পাবার মত যথেষ্ট উল্লেখযোগ্য আছে কিনা। উইকিপিডিয়ায় কাগজ নির্ভর বিশ্বকোষের মত সীমাবদ্ধতা না থাকায় এর উল্লেখযোগ্যতা নীতিমালা বিস্তৃত পরিসরে নিবন্ধ অন্তর্ভূক্তির অনুমতি দিলেও সব বিষয়ে দেয় না। ব্যক্তি, প্রতিষ্ঠান সম্পর্কিত যেসব নিবন্ধে বিষয়ের গুরুত্ব বা উল্লেখযোগ্যতা নেই, সেসব নিবন্ধ দ্রুত অপসারণ নীতিমালা অনুসারে দ্রুত অপসারিত হতে পারে। এটা বিরক্তিকর হতে পারে, তাই দয়া করে বিবেচনা করুন আপনার নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্য আছে কিনা এবং প্রমাণ করুন যদি সিদ্ধান্ত নেন যে আপনার নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্যতা রয়েছে। উইকিপিডিয়া অস্তিত্ববান সবকিছু রাখার স্থান নয়

বিজ্ঞাপন 
আপনার পণ্য বা ব্যবসার বিজ্ঞাপন উইকিপিডিয়াতে করবেন না। নিজের বাণিজ্যিক ওয়েবসাইটের বহিঃসংযোগ যুক্ত করবেন না যতক্ষণ না নিরপেক্ষ পক্ষ যাচাই করে বহিঃসংযোগটি নিবন্ধে আসলেই উপযুক্ত কিনা। উইকিপিডিয়ায় বিভিন্ন পণ্য সম্পর্কেও নিবন্ধ থাকে। কিন্তু যদি আপনি পণ্য বা ব্যবসা সম্পর্কে লেখেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে লিখছেন, কোনো স্বার্থের সংঘাত নেই এবং নিবন্ধের পণ্য বা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক নেই এমন নির্ভরযোগ্য তথ্যউৎস আপনি খুঁজে পেতে সক্ষম।
ব্যক্তিগত রচনা অথবা মৌলিক গবেষণা 
উইকিপিডিয়াতে মানুষের "জানা" জ্ঞান অন্তর্ভূক্ত করা হয়, এটা নতুন গবেষণা প্রকাশের জায়গা নয়। আপনার মৌলিক গবেষণা, মতামত, তত্ব সম্পর্কে নিবন্ধ লিখবেন না যদিও আপনি সেটার স্বপক্ষে তথ্যসূত্র দেখাতে পারেন। নিবন্ধে নিজ চিন্তার ভিত্তিতে লেখা একটা অত্যন্ত সাধারণ ভুল। মনে রাখবেন, ক ও খ ঘটনা সত্যি বলে ক ঘটনা খ ঘটনার সৃষ্টি করেছে, এমনটা নয়। এর বিপরীতটাও সত্য। যদি এমনটা হয়ে থাকে, তবে নির্ভরযোগ্য সূত্র অনুযায়ী তার উল্লেখ থাকবে, এবং আপনি যথাযথ তথ্যসূত্র ব্যবহার করে তথ্যটি দিতে পারবেন।

এবং সতর্ক থাকুন এগুলোর ব্যাপারে...

অনুলিপি করা। কপিরাইট ভঙ্গ করবেননা।
To be safe, do not quote more than a couple of sentences of text from anywhere, and document any references you do use. You can copy material that you are sure is in the public domain, but even for public domain material you should still document your source. Also note that most Web pages are not in the public domain and most song lyrics are not either. In fact, most things written since January 1, 1978 in the United States are automatically under copyright even if they have no copyright notice or © symbol. If you think what you are contributing is in the public domain, say where you got it, either in the article or on the discussion page, and on the discussion page give the reason why you think it is in the public domain (e.g. "It was published in 1895...") If you think you are making "fair use" of copyrighted material, please put a note on the discussion page saying why you think so. For more information:Copyrights (including instructions for verifying permission to use previously published text) andour non-free content guidelines for text.
গবেষণা এবং উদ্ধৃতি উপস্থাপন
খুব অল্প এবং দুর্বল তথ্যসূত্রর ওপর নির্ভর করা নিবন্ধসমূহ থাকা থেকে না থাকাই ভালো এবং তাদের সত্যতা যাচাই করাটাও কঠিন, তাই বিশ্বস্ত এবং সঠিক উদ্ধৃতি প্রদান করাটা অবশ্যই জরুরী। নির্ভরযোগ্য উদ্ধৃতি নিয়ে তাই গবেষণা করুন এবং নিবন্ধে তা উদ্ধৃত করুন। এটা করার সময়, অবশ্যই তথ্যসূত্র হতে খুব বেশি শব্দ ব্যবহার করবেন না, এটা আপনাকে প্ল্যাজিয়ারিজম হতে রক্ষা করবে।
পক্ষপাতদুষ্ট এবং বিতর্কিত লেখা
এমন কোন নিবন্ধ তৈরি করবেন না যা একটি ধর্ম, রাজনীতি বা যেকোন কিছুকে এককভাবে সমর্থন করে। এই ধরণের নিবন্ধ লেখার আগে উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতিমালা গুলো বুঝে নিন।
খুবই ছোটো নিবন্ধ যেটা শুধুমাত্র সংজ্ঞা প্রদান করে
অভিধানগত সংজ্ঞা উইকিঅভিধান প্রকল্পে থাকে। চেষ্টা করুন এমন নিবন্ধ লিখতে যা ভালো ও সংক্ষিপ্তভাবে বিষয় সম্পর্কে অন্তত কিছু বলে। আমরা ভালো সংক্ষিপ্ত নিবন্ধকে স্বাগতম জানাই। এদের বলা হয় "অসম্পূর্ণ নিবন্ধ"। এরা পথ তৈরি করে দেয়, যার উপর ভিত্তি করে বাকিরা এগিয়ে নেয় বিষয়বস্তু। যদি আপনার অসম্পূর্ণ নিবন্ধ লেখার মত যথেষ্ট পরিমাণে সহায়ক বিষয়বস্তু না থাকে, তাহলে {{art-stub}} লিখে "অসম্পূর্ণ নিবন্ধ টেমপ্লেট" যুক্ত করে দিন। প্রশংসনীয় হবে যদি আপনি আরো সুনির্দিষ্ট কোনো টেমপ্লেট ব্যবহার করতে পারেন, যেমন {{art-stub}}। দেখুন অসম্পূর্ণ নিবন্ধের ধরণ। অসম্পূর্ণ নিবন্ধ তালিকা থেকে পরবর্তীতে নিবন্ধ বেছে নিয়ে সম্প্রসারণ করা যেতে পারে।
স্থানীয়ভাবে জনপ্রিয় নিবন্ধ
এর মধ্যে রয়েছে স্কুল কিংবা রাস্তার নিবন্ধ; যা ঐ স্কুলে পাঠরত বা প্রাক্তন বা ঐ এলাকায় বসবাস করা অল্পসংখ্যক মানুষের জন্য গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কোনো ঐক্যমত নেই, কিন্তু যদি ঐ নিবন্ধে একইরকম আরো হাজারো জায়গার চেয়ে জায়গাটি কতটা বিশেষ তা না বলা হয় তাহলে উল্লেখযোগ্যতা প্রশ্নবিদ্ধ হ্তে পারে। স্থানীয় বিষয়ক নিবন্ধে স্থানীয় রঙ দিন। তৃতীয়-উৎস তথ্যসূত্র এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি প্রমাণ করে যে আপনি যে বিষয়ে নিবন্ধ লিখছেন তা উল্লেখযোগ্য

যখন একটি নিবন্ধ তৈরি করা হচ্ছে

যদি আপনি জানেন যে, আপনার নিবন্ধে সঠিকভাবে তথ্যসূত্র যুক্ত করতে বা নিবন্ধটি উপস্থাপনযোগ্য হতে একাধিক সম্পাদনা বা যথেষ্ঠ সময় প্রয়োজন হবে, তাহলে আপনাকে নিবন্ধের শুরুতে {{কাজ চলছে}} টেমপ্লেট যুক্ত করার পরামর্শ দেয়া হচ্ছে। তাহলে অন্য সম্পাদকগণ বুঝতে পারবেন যে, নিবন্ধটি তৈরির কাজ চলমান। তবে {{কাজ চলছে}} টেমপ্লেটযুক্ত নিবন্ধগুলোও দ্রুত অপসারণ নীতিমালায় অপসারিত হতে পারে।

আপনি যদি নতুন নিবন্ধটি ধীরেসুস্থে শুরু করতে চান, তবে আপনার ব্যবহারকারী পাতার উপপাতায় নতুন নিবন্ধটি তৈরি করে নিন। যতদিন না আপনি উইকিপিডিয়ায় রাখা যায় এমন অবস্থায় নিয়ে আসছেন, ততদিন নিবন্ধটি এই উপপাতাতেই থাকবে। যখন আপনার মনে হবে এখন নিবন্ধটি জমা দিলে অপসারণ করা হবে না, তখন আপনি উপপাতাটিকে স্থানান্তর করে মূল নিবন্ধের পাতায় নিয়ে আসতে পারবেন।

এবং তারপর কী?

এবার আপনি একটা পাতা তৈরি করেছেন, কিন্তু তারপরও কিছু জিনিস আপনার করা উচিত।

উন্নতি করতে থাকুন

উইকিপিডিয়া কখনোই শেষ হবেনা। সাধারনত, আপনি একটি পাতা তৈরি করার সাথে সাথেই সেটি প্রদর্শিত হয়। কিন্তু তারপরও আপনার অনেক অনেক কাজ বাকি থেকে যায়। সেটি প্রতিনিয়ত সম্পাদনা, সংযোজন, বিয়োজন, সমৃদ্ধকরণ কাজ চালিয়ে যান।

আপনি যদি আপনার তৈরি নিবন্ধ এর ব্যাপারে খুবই উৎসাহী হন, তাহলে ভবিষ্যতে যদি আপনি সেই বিষয়ে আরও জানতে পারেন, সেটিও দয়া করে যোগ করে দিন। সেটা এখন থেকে আজ, কাল, কয়েকসপ্তাহ বা মাস পরেও হতে পারে। শুধু এগিয়ে যান।

ফরম্যাট উন্নত করুন

To format your article correctly (and expand it, and possibly even make it featured!), see the following links:

Also, make sure there are incoming links to the new article from other Wikipedia articles (click "What links here" in the toolbox) and that the new article is included in at least one appropriate category (see help:category). Otherwise it will be difficult for readers to find the article. Others can freely contribute to the article when it has been saved. The creator does not have special rights to control the later content. See Wikipedia:Ownership of articles. Additionally, before you get frustrated or offended about the way others modify or remove your contributions, see:Wikipedia:Don't be ashamed.