ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

picture use[সম্পাদনা]

আমি অন্যান্য ভাষার উইকিপিডিয়া থেকে ছবি বাংলা প্রবন্ধে ব্যবহার করতে চাই। কি করবো?

ref mark[সম্পাদনা]

আমি রেফ চিহ্ন দিতে পারছি না । সাহায্য চাই।

ref mark[সম্পাদনা]

আমি রেফ চিহ্ন দিতে পারছি না । সাহায্য চাই।

21 FEBRUARY[সম্পাদনা]

অমর একুশের শুভেচ্ছা রইল।Mzsabusayeed (talk) ০৫:৩৯, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটি দুঃসংবাদ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া ৬৭ থেকে পিছিয়ে ৬৮ নম্বরে এসেছে।

ধন্যবাদ[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত ভাই, দোয়া করবেন যাতে ভবিষ্যতে বাংলা উইকিতে আরও জোরালো অবদান রাখতে পারি। সেইসাথে আমার পরীক্ষার (এইচ.এস.সি এবং বুয়েট ভর্তি পরীক্ষা) জন্যেও দোয়া করবেন। --তানভির মোর্শেদ (talk) ০৮:১৩, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত ভাই,পদক পেয়ে আহ্লাদিত। আপনার পাওয়া চীন থেকে আসা পোস্টকার্ডটি দেখলাম। যে কর্মাকন্ডটি শুরু করেছে তা চালিয়ে যান। সফলতা শীঘ্রই আসবে। আগাম শুভেচ্ছা রইল।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:০০, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

টিনটিন প্রসংগে[সম্পাদনা]

টিনটিন বিশ্বের অন্যতম জনপ্রিয় কল্পিত চরিত্র। এই কমিক্সের বিভিন্ন চরিত্র, বিভিন্ন গল্প ও বিভিন্ন প্রকাশভংগী নিয়ে বিশ্বের বহু দেশে বহু আলোচনা হয়েছে। এই কমিক্সের ব্যাপকতা ও গবেষণা প্রধান চরিত্রের জন্য আমার তৈরি নিবন্ধগুলিকে এক্তি নিবন্ধে আনলে হারজে ও তাঁর অমর রচনাকে অপমান করা হবে। কিছু পাতাকে redirect করা হয়েছে, কারণ আলাদা পতা তৈরির মত যথেষ্ট তথ্য আমার কাছে নেই। কিছু redirect পাতা আবার প্রতিশব্দ।একটি সুসংবাদ দিতে চাই। ইনশা আল্লাহ শীঘ্রই এই নিবন্ধগুলির মানোন্নয়ন করা হবে। সে জন্য তথ্য সংগ্রহ শুরু করেছি।এছাড়াও বিষয়শ্রেণীঃউক্তিসংগ্রহ চালু করা হোক। যার সাহায্যে বাংলা উইকিউক্তির অভাব দুর করার কাজ করতে পারবো।Mzsabusayeed (talk) ০৪:৩৩, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটি নিবন্ধে লিখলে অ্যার্জে ও তাঁর মহান রচনাকে কেন অপমান করা হবে বোঝা গেল না। উইকিপিডিয়ার নীতি অনুযায়ী মূল নিবন্ধে কোনো অনুচ্ছেদের আকার অত্যধিক বড়ো হলে তবেই উপনিবন্ধ সৃষ্টি করা হয়। --অর্ণব দত্ত (talk) ০৪:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
কোনো নিবন্ধের পৃথক গুরুত্ব থাকলেও পৃথক নিবন্ধ সৃষ্টি করা যেতে পারে। সেজন্য নিবন্ধে যথেষ্ট তথ্য থাকা বাঞ্ছনীয়। সেই জন্য আমার পরামর্শ যথেষ্ট তথ্যসংগ্রহের পরেই পৃষ্ঠার ব্যাপারে অগ্রসর হন। --অর্ণব দত্ত (talk) ০৪:৪৬, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উক্তিসংগ্রহ[সম্পাদনা]

উক্তিসংগ্রহ বিষয়ক পাতা গুলি এখনই মুছে না ফেলার অনুরোধ করছি। পারলে বিষয়শ্রেণীঃউক্তিসংগ্রহকে আলাদা বিষয়শ্রেণী করার চেষ্টা করুন।Mzsabusayeed (talk) ১৫:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উইকিবই ও উইকিসঙ্কলন[সম্পাদনা]

উইকিবই ও উইকিসঙ্কলনের ব্যাপারে বিস্তারিত জানতে চাই।Aroopinkadutta (talk) ০৭:১৮, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

please clarify[সম্পাদনা]

আমি দুঃখিত, আপ্নার কথা ঠিক বুঝতে পারছি না। একটু বিস্তারিতভাবে বলুন।Mzsabusayeed (talk) ১০:২০, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

আমি লিঙ্ক গুলি দেখছি যদি এখনো সরানো না হয়ে থাকে তাহলে সরিয়ে দিচ্ছি।
টিনটিন ও আলফা কলা নামের ব্যাপারে আপত্তির কথা জানলাম। পশ্চিমবংগে বাংলায় টিনটিন অনুবাদ করে আনন্দ প্রকাশনী। তাদের শলা নিয়ে নাম বদল করলে ভালো হয়।Mzsabusayeed (talk) ১২:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অনূদিত গ্রন্থের নামকরণের ক্ষেত্রে প্রকাশিত গ্রন্থনামই ব্যবহার করার রীতি। বই অনূদিত না হলে, মূল ভাষায় বা ইংরেজি ভাষায় গ্রন্থনামটির প্রতিবর্ণীকরণ করতে হবে। প্রকাশকের মতামত যথেষ্ট নয়। কোনো নাম গ্রহণ করতে হলে সেই নামে বই বাজারে প্রচলিত থাকাটা জরুরি। --অর্ণব দত্ত (talk) ১৫:২৫, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
আমিও অর্ণবের সাথে একমত। তাছাড়া অনূদিত গ্রন্থের চেয়ে মূল গ্রন্থটির উল্লেখযোগ্যতা বেশি তাই মূল গ্রন্থ সম্পর্কেই নিবন্ধ থাকা উচিত। অনূদিত সংস্করণ সম্পর্কিত লেখা এ নিবন্ধেই আলাদা অনুচ্ছেদে লেখা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩০, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

please don't delete it[সম্পাদনা]

my PORTAL MARX-ENGLEISM IS IMPORTANT. PLEASE DON'T DELETE IT. THERE ARE MANY PORTALS WITH LOW STATUS. I AM NOT ABLE TO LOG IN NOW. YOUR'S FAITHFULLY AROOP DUTTA

Image[সম্পাদনা]

কয়েকজনের ছবি দরকার যেমনসৈয়দ মুজতবা আলি ,বিনয় সরকার,শিবরাম চক্রবর্তী,মীর মোশারফ হোসেন,গণিখান চৌধুরীMzsabusayeed (আলাপ) ০৯:২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৪৪, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ধন্যবাদ জ্ঞাপন[সম্পাদনা]

প্রিয় বেলায়েত,

আপনাকে অজস্র ধন্যবাদ। আপনার পাঠানো লিংক (পাতা) গুলো উইকিপিডিয়া সম্পাদনা/ব্যবহারের প্রতিটি স্তরেই কাজে লাগছে। বাংলা ভাষার এই উন্মুক্ত জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার কাজে হাত বাড়াতে পেরে আমি আনন্দিত। আবারও ধন্যবাদ।

122.57.39.170 (আলাপ) ১২:২৫, ২৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)তন্ময় রহমান

portal[সম্পাদনা]

I have not created any new portal, only edited existing one. I have plans to edit some others. the page was only to revive the portal to previous conventional form. I need the pictures of Syed Mujtaba Ali, Binoy Sarkar, A.B.A. Ghani Khan Choudhury, If You have any please inform.Mzsabusayeed (আলাপ) ১৫:১৩, ১ মার্চ ২০১০ (UTC)

mediawiki[সম্পাদনা]

মিডিয়াউইকি:Newarticletext অনুবাদটা করে দিচ্ছি। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২২, ১ মার্চ ২০১০ (UTC)

প্রবেশদ্বার[সম্পাদনা]

প্রবেশদ্বার নিয়ে অস্বস্তিবোধ করছি, বিশেষত তার রুপ বিন্যাস, কাঠামো, আরও বললে ব্যবহারকারী:Mzsabusayeed কে অনেক বার বলতে ও তিনি শুনছেন না। হতে পারে ব্যাপারগুলি তার করতে ভাল লাগছে,কিন্তু তা উইকিপিডিয়াকে কিছুটা হলেও ভ্যান্ডালের মত হয়ে যাচ্ছে। আলোচনাটা প্রশাসকদের আলোচনাসভাতে নিয়ে যাবার আগে আপনাকে জানিয়ে রাখা ভালো মনে করলাম। ব্যবহারকারী:Mzsabusayeed একদমই নতুন তাই তাকে খুব বেশি বলতেও চাইছি না। আর কত আস্থা রাখা যাবে জানিনা।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২২, ১ মার্চ ২০১০ (UTC)

ভারতে ইসলাম[সম্পাদনা]

নিবন্ধটার রোলব্যাক প্রয়োজন। সঈদ ভাই‎, তাঁর কয়েকটি সম্পাদনায় ইনফোবক্সসহ উল্লেখযোগ্য ব্যক্তিত্বের তালিকা মুছে ফেলেছেন। — তানভির আলাপ অবদান ০৭:৫৪, ৩ মার্চ ২০১০ (UTC) কিন্তু ইসলামের নামে চলতে থাকা নানা কুসংস্কার, অপবিশ্বাস বিভিন্ন দেশে বিভিন্ন। যেমন ভারতে কবরপুজা প্রচলিত, কিন্তু অন্যদেশে তা নয়। তাছাড়া বিভিন্ন দেশে ইসলামের প্রসার ও তার ইতিহাস ও আলাদা। তবে ভারতীয় মুসলিম ঐতিহ্যের উপর পাকিস্তান বা বাংলাদেশও দাবীদার। অন্যদিকে উল্লেখযোগ্য মুসলিমদের তালিকা ভারতে ইসলাম নিবন্ধে দিলে নিবন্ধটি বিচিত্র আকার নেবে। তাই ঐ ব্যাপারে হয়ত আলাদা বিষয়শ্রেণী তৈরি করা মনে হয় ঠিক হবে। Mzsabusayeed (আলাপ) ০৮:১৮, ৩ মার্চ ২০১০ (UTC)

তবে ভারতীয় মুসলিম ঐতিহ্যের উপর পাকিস্তান বা বাংলাদেশও দাবীদার। - মন্তব্য প্রসঙ্গে জানাই ভারতীয় উপমহাদেশে ইসলাম নামে একটি নিবন্ধে এই বৃহত্তর ব্যাপারটিকে স্থান দিলেই সমস্যা থাকবে না। ভারতে ইসলাম নিবন্ধে কেবলমাত্র ভারতীয় প্রজাতন্ত্রের ইসলাম ধর্মের উপর লেখা যায়। অবশ্য প্রাক-৪৭ উপমহাদেশের অখণ্ড ইতিহাসের উল্লেখ সেই নিবন্ধেও থাকতে পারে। --অর্ণব দত্ত (আলাপ) ১৩:০৭, ৩ মার্চ ২০১০ (UTC)
কুসংস্কার প্রসঙ্গে কিছু লিখতে গেলে নিরপেক্ষতা বজায় রাখা মুস্কিল। অন্যদিকে বেদায়েত নামে এই বিষয়ে এক নিবন্ধ শুরু করা যেতে পারে। উপমহাদেশে ইসলাম বা দক্ষিণ এশিয়ায় ইসলাম বিষয়ক নিবন্ধ এখনই শুরু করা সম্ভব নয়। এখন উল্লেখযোগ্য মুসলিমদের তালিকা টিকে কি করবেন তা প্রশাসকরাই ঠিক করুন। আমি ঐ তথ্যছক ও তালিকা রাখার বিরুদ্ধে। তার বদলে নীচের টেম্পলেট দেওয়া যেতে পারে। এটি আমার তৈরি নয়, তবে ভালো লেগেছে।

Mzsabusayeed (আলাপ) ১৩:৫৫, ৩ মার্চ ২০১০ (UTC)

টেম্পলেটটি অসম্পূর্ণ এবং অব্যবহার্য, ফলে এটি ব্যবহার করা যাবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৯, ৩ মার্চ ২০১০ (UTC)
বিদায় ঘোষণা করেও আমাকে ফিরতে হল অনেক কিছু বলা বাকি থাকায়। ছুটি শেষ হওয়ার কারণে আমাকে এমনিতেই ব্যস্ত জীবনে ফিরতে হত। তাই উইকিপিডিয়া থেকেও বিদায় নিতে হত।
  • এই দেড় মাসে আমার মনে হয়েছে, বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ বা প্রবেশদ্বার বলতে কেবল লালকালি বিশিষ্ট সংগ্রহ বোঝানো হয়। আর সেই সব নিবন্ধ নিয়েই এগোন হয় যেগুলিকে ইংরেজী থেকে টুকে দেওয়া সহজ।
  • কোমোডো ড্রাগনের পা কেটে তাকে সাপ বিষয়শ্রেণীতে রাখা হয়েছিল। বাঘ নিবন্ধ এখন তথ্যহীনতার দায়ে শনাক্ত। ইংরেজী নিবন্ধে নেই বলে কি বাঘ খামারের ঘটনা মিথ্যা হয়ে গেল? আর কাকে বাংলার বাঘ , শের-এ-বাংলা বলা হয় তা কিশলয়ের বইএই পাওয়া যায়।
  • ফুটবল প্রবেশদ্বার তৈরি করা হয়েছিল বিভিন্ন জাতীয় দলের জার্সির রং দিয়ে। একবার বোঝার চেষ্টাও করা হল না। সপ্তর্ষি বাবুর কথা মতো এটিকে প্রশাসকদের কাছে পাঠানোয় Spamming এর অভিযোগ আনা হল।
  • ভারতে ইসলাম নিবন্ধ থেকে উল্লেখ্য মুসলিমদের অপসারণ ব্যাপারে যে কেউ একমত হবেন তবু সেই কাজ করলে Vandalism এর অভিযোগ উঠবে।
  • অনুবাদ বিষয়ে বলতে হয়, অনুবাদ প্রয়োজনীয় কিন্তু অপরিহার্য নয়। আমাদের অনুসরণ করা উচিৎ অনুকরণ নয়।

এছাড়াও অনুবাদ বিষয়ে অনেক কথা আছে। Daddy-long-Legs মানে মাকড়সা, বাবা লম্বা পা নয়। I saw a black cat crossing the wall. এই বাক্যতেও অনেক ব্যাপার দেখার আছে।

  1. I saw অন্য কেউ নয় আমি দেখলাম।
  2. I SAWআমি কেবল দেখলাম অন্য কিছু করিনি।
  3. A black catএকটি কালো বিড়াল অনেক নয়।
  4. a BLACK catকালো রং সাদা বা বাদামী নয়
  5. a black CATসেটা বিড়াল অন্য কিছু নয়।
  6. crossING পার হচ্ছিল থেমে ছিল না।
  7. CROSSING ঠিকভাবে পার হয়েছে কিন দেখিনি।

এতগুলি ব্যাপার মাথায় রাখতে হয় অনুবাদ বিষয়ে।

  • রেফ ব্যাপারে সাহায্য চেয়েও পাওয়া যায়নি। আমাকেই ব্যবস্থা করে নিতে হয়েছে।
  • প্রবেশদ্বার জীবনী উক্তি শেষ করতে পারিনি ছবির অভাবে।এই ব্যাপারে সাহায্য চাইলেও এড়িয়ে যাওয়া হয়েছে।আমার কাছে ছবি থাকলে আমিই কাজে লাগাতাম, কাওকে বলতামও না। ইচ্ছা ছিল মুলত বাঙ্গালীদের নাম দিয়েই এই উক্তি বানাতাম । হল না।
  • কেঊ কপিরাইট দাবি না করলেও আমার আপলোড করা ছবি মোছা হয়েছে। মোছার পরে আবার প্রশ্ন করা হয়েছে কোথা থেকে পেয়েছি।
  • প্রশাসকদের আলোচনাসভায় আমার প্রস্তাব মনে হয় না শোনা হয়েছে।
  • বাংলা ঊইকিপিডিয়া এখনও অনেক পিছিয়ে, ডেপথ উল্লেখ করে ভোলাতে যাবেন না।

যাই হোক মান অভিমানের কথা থাক। আমি চললাম। ওপরওয়ালাকে ধন্যবাদ দিন আপদ বিদায় হওয়ার জন্য।Mzsabusayeed (আলাপ) ০৯:৫৬, ৪ মার্চ ২০১০ (UTC)

Abdus Samad[সম্পাদনা]

আব্দুস সামাদ অবিভক্ত ভারতের খেলোয়াড়। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তিনি মারা যান। তাই তিনি বাংলাদেশের খেলোয়াড় নন।115.187.52.98 (আলাপ) ০৪:৩৪, ৬ মার্চ ২০১০ (UTC)

এ জন্যই নিবন্ধটিকে "বাংলাদেশী ফুটবলার" ক্যাটাগরিতে নেওয়া হয়নি, নেওয়া হয়েছে "বাঙালি ফুটবলার" ক্যাটাগরিতে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪০, ৬ মার্চ ২০১০ (UTC)

জেলা স্কুল, কলেজিয়েট স্কুল[সম্পাদনা]

বেলায়েত ভাই, এ সংক্রান্ত একটা আলাপ চলছে আমার আলাপ পাতায় একটু দেখার অনুরোধ। — তানভির আলাপ অবদান ১২:২০, ৭ মার্চ ২০১০ (UTC)

চতুস্পদী প্রাণী[সম্পাদনা]

চতুস্পদী প্রাণী নিয়ে বিষয়শ্রেণী করার দরকার আছে বলে মনে হয় না। অন্যদিকে সাম্প্রদায়িক সংঘ্র্ষ নামে বিষয়শ্রেণী রাখা হোক তাতে ক্রুসেডজাতীয় নিবন্ধ রাখা যাবে।অরুপ দত্ত (আলাপ) ১৬:১৮, ৮ মার্চ ২০১০ (UTC)

ব্যাপারটা হাস্যকর হয়ে যাবে, একটু ভেবে দেখুন। অবশ্য এটা আমার ব্যক্তিগত মত। খারাপ লাগলে মাফ চাইছি।অরুপ দত্ত (আলাপ) ১৬:২৭, ৮ মার্চ ২০১০ (UTC)
প্রিয় অরুপ/অরুপদা। প্রথমেই ক্ষমা চাচ্ছি কারণ, আপনার ইউজার পাতায় তেমন কোন তথ্য নেই যে তা থেকে আপনার বয়স সম্পর্কে আন্দাজ করা যায়, তাই দুটোই দিলাম। চতুষ্পদী বা দ্বিপদী প্রাণী নামে বিষয়শ্রেণী থাকলে হাস্যকর কেন হয়ে যাবে ঠিক বুঝলাম না। প্রাণী কূলের যাদের চার পা আছে তাদের চতুষ্পদী আর যাদের দুই পা আছে তাদের দ্বিপদী বলে ডাকা তো যায়ই আর শ্রেণীতে ভাগও তো করা যায়। তাহলে হাস্যকর হওয়ার যুক্তি টা কোথায়? :) ছোট বেলাতে এ ধরনের শ্রেণী বিভাগ পড়েছি বলেই তো মনে পরছে। একটি পরামর্শ এ বিষয়ে যদি অন্যদের মতামত বা আলোচনা আশা করেন তাহলে এই আলোচনাটি ঐ বিষয়শ্রেণীর পাতায় সরিয়ে নিয়ে করাই ভাল। কারণ এ পাতাতে বার্তা রাখা মানে, প্রশ্ন বা পরামর্শ শুধু আমাকেই করেছেন। অন্যরা এখানে মতামত নাও দিয়ে পারেন। মানে ব্যবহারকারীর আলাপের পাতায় বাইলিটারাল আলোচনাই বেশী হবে।
সাম্প্রদায়িক সংঘর্ষ বিষয়শ্রেণী করাই যায়। তবে সংঘর্ষ নাকি যুদ্ধ কোন শব্দটি ব্যবহার করবেন ভেবে দেখুন। আর খারাপ লাগবে কেন? আপনি তো খারাপ লাগার মত কিছু করেননি।বার্তার জন্য ধন্যবাদ। :D--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৯, ৮ মার্চ ২০১০ (UTC)

সংঘরষের মধ্যে যুদ্ধও পড়ে, তাই সংঘর্ষ। আসলে প্রাণীবিদরা এইভাবে চার পা বা দুই পা বা ছয় পা দেখে ভাগ করেন না তাই এইভাগ পদ্ধতির বিরোধিতা করছি আমি।অরুপ দত্ত (আলাপ) ১৬:৫৫, ৮ মার্চ ২০১০ (UTC)

লাল নিবন্ধ[সম্পাদনা]

কিছু কছু নিবন্ধ থাকা সত্ত্বেও লাল দেখাচ্ছে। ব্যাপারটাকে কি করা যায়?অরুপ দত্ত (আলাপ) ০৫:৩৮, ১০ মার্চ ২০১০ (UTC)

ব্যাপারগুলি খুঁজছি পরে লিঙ্ক যোগ করছি। একোটা উদাহরণ দিই বরষাবন।অরুপ দত্ত (আলাপ) ০৫:৪৮, ১০ মার্চ ২০১০ (UTC)

rain forest নিবন্ধের বাংলা এটা দেওয়া ছিল। এখন প্রাণীজাতীয় নিবন্ধ দেখছি পড়ে এব্যাপারে বিস্তারিত জানাবো। আরো উদাহরণ আপনার আলাপ পাতাতেই আছে একটু নজর দিন। আপনার সময় নস্ট করার জন্য দঃখিত।অরুপ দত্ত (আলাপ) ০৬:১৩, ১০ মার্চ ২০১০ (UTC) নিবন্ধটি এই নামে আছে অতিবৃষ্টি অরণ্য।স্বাগতম পাতায় দেওয়া তালিকাতে রেইন ফরেস্ট নামে নিবন্ধ আছে যা লাল হলেও একই নিবন্ধ।অরুপ দত্ত (আলাপ) ০৬:২৩, ১০ মার্চ ২০১০ (UTC)

CU request[সম্পাদনা]

Completed. --Jyothis (আলাপ) ১৭:৪৩, ১০ মার্চ ২০১০ (UTC)

হ্মমা[সম্পাদনা]

ওগো বেলায়েত ভাইয়া, আমারে হ্মমা কোরে দেন। আমী আফনেরে কথা দীচ্ছী, আমী আর কখখনো এইরম কাজ ভবীশ্যতে ভূলেও কোরবো না। আফনী আমারে আরেখটা শুজোগ দেন। আমার অপরাধের যন্য, এই আমী নাখখৎ দীচ্ছী। আরেকবার শুজোগ দেবার পরেও যোদী আমী ভূল করী, তাহলে আফনী আমার আইপীএড্রেস ব্লক কোরে দেবেন নাহয়। কীন্তূ, এবারের মতো মাপ কোরে দেন। আমী দূইহাত যোর কোরে হ্মমা চাচ্ছী। দয়া করেন, আমারে ছেরে দেন। -ইতী নমষ্কার সহ প্রভাত কূমার বন্দোপাধ্যায়।

উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

নিবন্ধের উল্লেখযোগ্যতা বিষয়ে জানতে চাই। আর কতটা বিস্তার হলে কোন সংবাদমাধ্যমকে খ্যাতনামা বলা যেতে পারে?অরুপ দত্ত (আলাপ) ১৪:৫৮, ২০ মার্চ ২০১০ (UTC)

Nowy Dwór Królewski[সম্পাদনা]

Please writing article Nowy Dwór Królewski. http://en.wikipedia.org/wiki/Nowy_Dwór_Królewski Answer on Polish Wikipedia Ananas96 (আলাপ) ১২:৫৬, ২২ মার্চ ২০১০ (UTC)

Politics[সম্পাদনা]

আপনি কি স্বাভাবিক? আমি কাজী নজরুল ইসলাম অনুদিত এই গান টিকে নিয়ে নিবন্ধ লিখতে চাই যা পড়ে উইকিসঙ্কলনে রাখা হবে। এর মধ্যেও কি আপত্তকর আছে নাকি?Paranmajhi (আলাপ) ০৪:৫৩, ২৫ মার্চ ২০১০ (UTC)

The Internationale নামে এই নিবন্ধটি ইংরেজিতেও আছে। সেখানে কোন রাজনীতি ছিল?Paranmajhi (আলাপ) ০৪:৫৬, ২৫ মার্চ ২০১০ (UTC)

আর আমার বিসেষ পাতা থেকে ওটা মেটালেন কোন নীতিতে?Paranmajhi (আলাপ) ০৪:৫৮, ২৫ মার্চ ২০১০ (UTC)

আমি যা তৈরি করিনি তা নিয়ে এত কথা হচ্ছে কেন? আমি তো ওই নিবন্ধকে আমার বিশেষ পাতায় রেখে ছিলাম। পরে স্বাভাবিক ও সংলগ্ন অবস্থায় এলে তাকে নিবন্ধ রুপ দেবো। নজরুলের লেখা Public Domain এ না এলে নিবন্ধে কি করে দেওয়া গেল? আর আপনি এক উদ্দেশ্য উল্লেখ করেছেন, তা একটু বিস্তারিত বলবেন? আর কোন নিবন্ধ তৈরি করতে গেলেঅপ্সারণের সম্ভাবনা এড়াতে বিশেষ পাতায় রাখতে বলা হয়। তবুও আপনি কোন নীতিতে মুছলেন তা বল্লেন না।Paranmajhi (আলাপ) ০৫:১৫, ২৫ মার্চ ২০১০ (UTC)

পাতা সুরক্ষা[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমার মনে গুরুতর কারণ না হলে কোনো পাতায় নিবন্ধিত ব্যবহারকারীদের সম্পাদনার সুযোগ রাখা উচিত। টেমপ্লেট:প্রধান পাতা বিশ্বকোষ বর্তমানে একটি পরীক্ষামূলক পাতা। মাত্র একবার আইপি থেকে ভ্যান্ডালিজমের কারণে পাতাটি থেকে নিবন্ধিত ব্যবহারকারীদের সম্পাদনার সুযোগ তুলে নেওয়াটা খুব একটা যুক্তিযুক্ত হচ্ছে না। শুধু আইপি থেকে সম্পাদনার সুযোগ বন্ধ রাখা যেতো। তাছাড়া পাতাটিতে এক্সেসিভ ভ্যান্ডালিজমও হয় নি। — তানভির আলাপ অবদান ০৮:১৪, ২৫ মার্চ ২০১০ (UTC)

উইকিপিডিয়া এরকম অগণতান্ত্রিক নাকি?[সম্পাদনা]

দেখেন বেল্লায়েত, আমি কোন রাজনৈতিক প্রচারণা চালাই নাই। আমি আমার প্রোফাইলে আমি নিজে যে মতে বিশ্বাস করি সেই মতটাও কি রাখতে পারব না??? আমি তো আর কাউকে ডেকে ডেকে কিছু প্রচার করতে যাচ্ছি না। আমি শুধু নিজে যাদের শ্রদ্ধা করি তাদের ছবি রেখেছি। −উইকিদীপ (আলাপ) ০৯:৪৪, ২৫ মার্চ ২০১০ (UTC)

তবুও তো শোষিত মানুষের কথা বলতেই হয় দাদা, যেসব মানুষ প্রতিদিন শোষিত, লাঞ্ছিত হচ্ছে, তাদের হয়ে তো প্রতিবাদ করতেই হয়। এটা কখনওই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হতে পারে না, বরং এর মধ্যে আছে এক মহৎ আদর্শ। মার্কসবাদ-লেনিনবাদকে আপনারা কেন যে সবসময় রাজনীতির সঙ্গে গুলিয়ে ফেলেন বুঝিনা। এ হচ্ছে ভারত আর বাংলাদেশে ব্যাঙের ছাতার মত হাজারটা কমিউনিস্ট পার্টি গজিয়ে ওঠার ফল। কোথায় একটিই দল বিপ্লবের পথে এগিয়ে যাবে, তা না চোদ্দটা দল সৃষ্টি করে শুধু খেয়োখেয়ি করা আর রাজনৈতিক কাদা ছোড়াছুড়ি। −উইকিদীপ (আলাপ) ১৫:৫০, ২৫ মার্চ ২০১০ (UTC)

আজাকির চিত্র সংযোগ[সম্পাদনা]

আপনি আজাকিতে দুইটির স্থলে একটি করে চিত্র দিচ্ছেন, ব্যাপারটি একটু আলোচনা সাপেক্ষে হওয়া উচিত ছিলো। কারণ আমাদের ভুক্তি কম থাকে। এখানে একটি চিত্র থাকলে স্থানটি ফাঁকা ফাঁকা লাগে। আশা করি ব্যাপারটি নিয়ে যথাযথ স্থানে আলোচনা করে বিষয়টি একটু পরিস্কার করবেন। — তানভির আলাপ অবদান ০৮:৩৬, ৩০ মার্চ ২০১০ (UTC)

পাতা সাজান[সম্পাদনা]

কী করে আমার পাতাটা সাজাই বলতে পারেন?

তৃণাঞ্জন বসু আপনি যাই লেখেন না কেন তার পর স্বাক্ষর দিতে ভুলবেন না।‍‍‍~~~~ এই চিহ্ণ দিলেই স্বাক্ষর হয়ে যাবে। আর আপনি আপনার পাতা সাজাতে চাইলে অন্য কোন ব্যবহারকারীর পাতায় গিয়ে তা কিভাবে সাজানো হয়েছে দেখে নিজেই সাজাতে পারেন। মনিরুজ্জামান (আলাপ) ১৬:১১, ৬ এপ্রিল ২০১০ (UTC)

আজাকি ভুক্তিতে চিত্র সংযোগ[সম্পাদনা]

বেলায়েত ভাই, আজাকিতে যেসকল চিত্র মনোনয়ন দেওয়া হয়নি, সেগুলো পরবর্তী ভুক্তিতে যুক্ত না করার অনুরোধ করছি। কারণ চিত্রগুলো আলোচনা বা মনোনয়ন পর্যালোচনার মধ্য দিয়ে আসেনি। বরং আপনার নিজস্ব ইচ্ছা, মতামত, ও সিদ্ধান্ত এখানে কাজ করেছে। তাছাড়া আজাকির জন্য যথেষ্ট মানসম্পন্ন ও প্রযোজ্য চিত্র মনোনয়ন দেওয়াই আছে। সকল ব্যক্তির নিবন্ধেই চিত্র সংযোগ করতে হবে এমন কোনো কথা নেই। তাই আশা পরবর্তী হালনাগাদের অংশ থেকে আলোচনা ব্যতিরেকে যুক্ত করা অমনোনীত চিত্রগুলো আপনি সরিয়ে নেবেন। — তানভির আলাপ অবদান ১৭:১৭, ১০ এপ্রিল ২০১০ (UTC)

বিষয়টিতে আপনার মতামত আশা করছি। — তানভির আলাপ অবদান ০৭:৫৩, ১২ এপ্রিল ২০১০ (UTC)

সুন্দরবন[সম্পাদনা]

সুন্দরবন অরণ্যকে মুলত বাংলাদেশেই জাতীয় উদ্যান বলা হয়। ভারতে একে বায়োস্ফিয়ার রিজার্ভ বলা হয়। তাছাড়া ছবিটি ছিল বাংলাদেশ অঞ্চলেই তাই ছবিতে বাংলাদেশ লিখেছিলাম।Chirbidrohi (আলাপ) ০৫:১৫, ১৪ এপ্রিল ২০১০ (UTC)

আলাপ:সুন্দরবন জাতীয় উদ্যান পাতায় ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করা হয়েছে। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:১২, ১৪ এপ্রিল ২০১০ (UTC)
আর বায়োস্ফিয়ার রিজার্ভ একটি পৃথক বর্গীকরণ।(en:Man and the Biosphere Programmeen:World Network of Biosphere Reserves in Asia and the Pacific#India - এখানে দেখুন)। জাতীয় উদ্যান এই ক্যাটাগরিতে পড়তেই পারে। কিন্তু বায়োস্ফিয়ার রিজার্ভ ঘোষিত হলেই তার নাম পরিবর্তিত হয় না। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:২১, ১৪ এপ্রিল ২০১০ (UTC)
বুঝলাম ইংরেজি নিবন্ধে কিছহু Vandalism চলছহে ,ব্যবস্থা নিন।Chirbidrohi (আলাপ) ০৩:৫৪, ১৫ এপ্রিল ২০১০ (UTC)

চিত্র অপসারণের অনুরোধ[সম্পাদনা]

এই চিত্রটি গত আজাকির জন্য টেম্পোরারিলি আপলোড করা হয়েছিলো। আজাকির কাজ শেষ তাই মুছে ফেলার অনুরোধ। সংগ্রহশালাতেও এর মূল সংস্করণ দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে। — তানভির আলাপ অবদান ০৩:০৮, ১৭ এপ্রিল ২০১০ (UTC)

টেমপ্লেট[সম্পাদনা]

যেহেতু উইকিপীডিয়ায় incomplete এবং stub নামে দুটো টেমপ্লেট আছে, তাই দুটোই সক্রিয় করতে incomplete টেমপ্লেটটিকে অসম্পূর্ণ হিসেবে এবং stub টেমপ্লেটটিকে তথ্য ঘাটতি হিসেবে তৈরি করার অনুরোধ করছি।
এমর্মে stub টেমপ্লেটে 'এই নিবন্ধটি অসম্পূর্ণ। আপনি চাইলে এটিকে সমৃদ্ধ করে উইকিপিডিয়াকে সাহায্য করতে পারেন।' কথাটিকে বদলে লেখা যায় 'এই নিবন্ধটিতে তথ্য ঘাটতি রয়েছে। আপনি চাইলে এটিকে সমৃদ্ধ করে উইকিপিডিয়াকে সহায়তা করতে পারেন।'
আর incomplete টেমপ্লেটটি ইংরেজি Incomplete টেমপ্লেটের অনুবাদ করা হোক। ধন্যবাদ।Mayeenul Islam (আলাপ) ০৬:৫০, ১৮ এপ্রিল ২০১০ (UTC)

উপপাতা অপসারণ[সম্পাদনা]

কোথায় লিখবো বুঝতে না পেরে অবশেষে এখানে লিখলাম। আমার উপপাতার নিবন্ধ 'আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া', 'ছেঁড়া দ্বীপ', 'দুবলার চর'- এই তিনটি পাতা যথাক্রমে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া, ছেঁড়া দ্বীপ, দুবলার চর-এ সরানো হয়েছে সফলভাবে। অনুগ্রহ করে এই উপপাতাগুলো মুছে ফেলা হোক।Mayeenul Islam (আলাপ) ১৮:২৭, ২৩ এপ্রিল ২০১০ (UTC)

আমার উপপাতার নিবন্ধ 'বাংলাদেশ বার্ড ক্লাব', 'ইনাম আল হক'- এই দুটি পাতা যথাক্রমে বাংলাদেশ বার্ড ক্লাবইনাম আল হক-এ সরানো হয়েছে সফলভাবে। অনুগ্রহ করে এই উপপাতাগুলো মুছে ফেলা হোক।Mayeenul Islam (আলাপ) ০১:৫৯, ২৪ এপ্রিল ২০১০ (UTC)

উপপাতা অপসারণ ২[সম্পাদনা]

আমার উপপাতার নিবন্ধ 'বাংলাদেশ বার্ড ক্লাব', 'ইনাম আল হক'- এই দুটি পাতা যথাক্রমে বাংলাদেশ বার্ড ক্লাবইনাম আল হক-এ সরানো হয়েছে সফলভাবে। অনুগ্রহ করে এই উপপাতাগুলো মুছে ফেলা হোক শিঘ্রই। এর আগেও অনুরোধ করাসত্ত্বেয় না মোছায় এখনও নিবন্ধগুলো Google সার্চে দেখা যাচ্ছে।Mayeenul Islam (আলাপ) ০৭:৫৫, ২৫ এপ্রিল ২০১০ (UTC)

খ্রিষ্টপূর্ব অব্দ সমস্যা[সম্পাদনা]

১৯৯৬, ১৯৯৭ -এই সালগুলোর জন্য আলাদা পাতা বরাদ্দ আছে ১৯৯৬, ১৯৯৭ নামে। খ্রিষ্টপূর্ব অব্দগুলোর জন্যও অনুরূপ পাতার প্রয়োজনীয়তা অনুভব করছি। সম্প্রতি উয়ারী-বটেশ্বর আর প্রত্নতত্ত্ব -দুটো পাতায় কাজ করতে গিয়ে বাংলা উইকিপিডিয়ায় খ্রিষ্টপূর্বাব্দ সংক্রান্ত পৃষ্ঠার অভাবে পড়েছি।

এখন প্রশ্ন হচ্ছে "১৫ মে" পাতাটি "মে ১৫" হিসেবে আছে। তাহলে "খ্রিষ্টপূর্ব অব্দের" পাতাগুলো "খ্রিষ্টপূর্বাব্দ ২৫" হবে "খ্রিষ্টপূর্ব অব্দ ২৫" হবে। নাকি "২৫ খ্রিষ্টপূর্বাব্দ" বা "২৫ খ্রিষ্টপূর্ব অব্দ" হবে। নাকি বন্ধনী ব্যবহারে "২৫ (খ্রিষ্টপূর্ব অব্দ)" বা "২৫ (খ্রিষ্টপূর্বাব্দ)" হবে?Mayeenul Islam (আলাপ) ১২:৩২, ১৫ মে ২০১০ (UTC)

কোনো উত্তর পাইনি দীর্ঘদিন হলো। একটু দেখবেন কি?Mayeenul Islam (আলাপ) ১৮:২৭, ২৬ মে ২০১০ (UTC)
আমরা বাংলা উইকিপিডিয়াতে খ্রিস্টপূর্ব ২৫ এমন ভাবে ব্যবহার করেছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৩, ২৭ মে ২০১০ (UTC)

ধন্যবাদ। আমি সেটা বুঝতে পেরেছি।

  1. তাহলে খ্রিষ্টপূর্ব সাল সংক্রান্ত যে নিবন্ধগুলো খোলা হবে, সেগুলো খ্রিষ্টপূর্ব ২৫-এরকম শিরোনামে খুলবো।
  2. আর আমার ভুল না হলে খ্রিষ্টপূর্ব বানানটা (দন্ত-স) দিয়ে হবে না, মানে বর্তমানে প্রচলিত না; হবে (মুর্ধণ্য-ষ) দিয়ে। খ্রিস্টাব্দ হবে না খ্রিষ্টাব্দ হবে।

এসংক্রান্ত নিবন্ধ পাতা খোলার আগে আপনার বা অন্যান্য মডারেটরদের মতামতের অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৮:০৯, ১৩ জুন ২০১০ (UTC)

এর চেয়ে পরিষ্কার আর কী বলবো? ধন্যবাদ উইকি, মডারেটর, প্রশাসকদের আলোচনাসভা সংক্রান্ত সংশোধনের জন্য।
তবে এটুকু বলি: বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধানে খ্রিষ্টাব্দ এবং খ্রিস্টাব্দ দুটোই আছে। তাহলে আপনার মত হলো আমাদের খ্রিস্টাব্দ অনুসরণ করা উচিত। অর্থাৎ ১৯৯৬ সালের নিবন্ধ পাতার মতো খ্রিস্টপূর্ব ২৫ কিংবা খ্রিস্টপূর্ব ১৯৯৬ অব্দ নিবন্ধ পাতা হবে।মঈনুল ইসলাম (আলাপ) ০৮:৪৫, ১৩ জুন ২০১০ (UTC)

অভ্র[সম্পাদনা]

"এটা দিয়ে অসমীয়া ভাষাতেও লেখা যায়" - এই বৈশিষ্টটা মুছে দিলেন কেন? দয়া করে কি জানাবেন?----Cool BD (আলাপ | অবদান) ০৮:৩৬, ২৪ মে ২০১০ (UTC)

উত্তর দেয়ার জন্যে ধন্যবাদ। অসমীয়া ভাষা উপরে একবার উল্লেখ করা হয়েছে সেটা খেয়াল করিনি। ----Cool BD (আলাপ | অবদান) ০৯:১৪, ২৪ মে ২০১০ (UTC)

আলাপ:অভ্র_কী-বোর্ড এ আপনার মনোযোগ আকর্ষণ করছি।----Cool BD (আলাপ | অবদান) ০৭:৫০, ২৭ মে ২০১০ (UTC)

অভ্র উন্নয়ন অনুচ্ছেদে সুত্র[সম্পাদনা]

অভ্র কীবোর্ডের উন্নয়ন অনুচ্ছেদে ট্যাগ দেওয়ার জন্যে ধন্যবাদ। সেখানে এখন একটি সুত্র দেয়া হয়েছে, যেখান থেকে বেশীরভাগ তথ্য নেয়া হয়েছে। দয়া করে দেখবেন কি? উপযুক্ত মনে হলে আপনার দেয়া সুত্র ট্যাগটি সরিয়ে নিতে পারেন।----Cool BD (আলাপ | অবদান) ০২:২৩, ২৫ মে ২০১০ (UTC)

অভ্র userbox[সম্পাদনা]

আমি একটি অভ্র userbox বানিয়েছি। এখানে দেখুন। আপনি কি দেখবেন এটা ঠিক আছে কিনা?----Cool BD (আলাপ | অবদান) ০৭:৩৬, ২৫ মে ২০১০ (UTC)

ধন্যবাদ। অভ্র userbox -এ ছবিটি ছোট করে দিয়েছি।----Cool BD (আলাপ | অবদান) ০০:০৩, ২৬ মে ২০১০ (UTC)

চিত্র:World Cup 2006 logo.png-এর উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Copyright-problem.svg

চিত্র:World Cup 2006 logo.png চিত্রটি আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা বর্ণনা পাতায় নির্দিষ্ট করে বলা নেই, অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ট। যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন, তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট তথ্যাদি উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন, যা সাধারণত পর্যাপ্ত তথ্যসহকারে বর্ণনা থাকে। যদি কপিরাইটধারী ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তবে তাঁদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানোর সঙ্গে আমরা আরও জানার প্রয়োজন মনে করি যে, এর লাইসেন্সের শর্তাবলী, যা এই চিত্রের কপিরাইটধারী প্রকাশ করেছেন, যা সাধারণভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়। যদি এই চিত্র, অডিও, বা ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টিকর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএল লাইসেন্সের আওতায় মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে, মিডিয়াটি মুক্ত নয় এমন তবে নিবন্ধ নামে {{non-free fair use in}} ট্যাগ লাগান বা অন্য কোনো প্রযোজ্য ট্যাগ লাগান, যা এখানে বর্ণিত হয়েছে। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি প্রযোজ্য ট্যাগটি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন, তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে, আপনি তাঁদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্স সঠিকভাবে উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটি অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলোর একটি তালিকা পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে তাদের ট্যাগকৃত করার এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে, যেমনটা বর্ণিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রের বিধিমালায়। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের (সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পড়ে, তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে আবারো ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১১:২৫, ১ জুন ২০১০ (UTC)

লাইসেন্স ট্যাগ প্রতি উইকির জন্য এককভাবে দেওয়াটা দরকার, কারণ দায়বদ্ধতাও এককভাবেই আসে। আমি ইংরেজি থেকে প্রযোজ্য লাইসেন্স ট্যাগ লাগিয়ে দিতে পারতাম, কিন্তু আপলোডকারী হিসেবে আপনাকে জানানো প্রয়োজন মনে করেছি। আমি এখনও আশা করছি, আপনি-ই করে দিবেন, কারণ আপনি তা পারবেন, এবং আপনি-ই আপলোডার; দায়টা আপনার ওপরই বর্তায়। না হলে অবশ্য আমি করে দিবো। ধন্যবাদ, ভালো থাকুন। — তানভির আলাপ অবদান ১৮:১০, ১ জুন ২০১০ (UTC)

Request for help[সম্পাদনা]

Hello! I am a Vietnamese wikipedian. Please help translate this part into bn.wikipedia.org. Thank you very much for your kind help. Dong Hoi Airport

Bellayet

Dong Hoi Airport is an airport in Dong Hoi city, procvince of Quang Binh, Vietnam, 500 km south of Hanoi. The airport was built by the French colonists in 1930s, it was used by Northern Vietnamese Army during Vietnam War. The reconstruction finished in 2008. It can serve medium aircraft, can serve 500,000 passengers per year.Genghiskhan (আলাপ) ১৫:৩৪, ৬ জুন ২০১০ (UTC)

en:Dong Hoi Airport

শিলং লাজং ফুটবল ক্লাব[সম্পাদনা]

Hi Belayet, just saw the notability tag on the article. I thought a professional football club playing in the top-tier league is inherently notable. I could not expand the article, as I was busy watching FIFA World Cup. Will do so later, but for the time being, I am just adding a few more refs. Thanks. শোভন (আলাপ) ১০:০০, ২৯ জুন ২০১০ (UTC)

দেলোয়ার হোসেন সাইদী[সম্পাদনা]

দেলোয়ার হোসেন সাইদীর বাড়ী সিলেটে এই তথ্য আপনি কোথায় পেলেন? আর জেনে শুনে মিথ্যা তথ্য দেবার কারনে কেন আমি আপনার নামে উইকি কর্তৃপক্ষের কাছে অভিযোগ করব না বলুন? — Rumon (আলাপঅবদান) ২৩:৪১, ৩ জুলাই ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ধন্যবাদ[সম্পাদনা]

অনেক ধন্যবাদ বেলায়েত ... ভালো লাগলো আপনার স্বাগত বার্তা। --ShafiqSaeed (আলাপ) ১২:৪০, ৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

নতুনদের স্বাগতম[সম্পাদনা]

আমার নুতুনদের স্বাগতম জানানোর ব্যপারটি যে সম্পূর্ণরূপে সঠিক নয় সেই ব্যপারে আমারও কিছুটা সন্দেহ ছিল। কিন্তু সঠিক পদ্ধতিটি ঠিক খুঁজে বের করতে পারছিলাম না। এই ব্যপারে আপনার সহযোগিতার জন্য ধন্যবাদ। আর নিবন্ধের শেষে তথ্যসূচী কিভাবে যোগ করতে হয় সেটাও এখনো অজানা রয়ে গেছে। DesiNinja (আলাপ) ০৭:১৫, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)

টুইটার[সম্পাদনা]

উইকিমিডিয়াবিডি টুইটার একাউন্ট কি হ্যাক হয়েছে? সর্বসাম্প্রতিক টুইট গুলোতে রিসেন্ট চেইঞ্জ থেকে লিংক দিচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩১, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

ঐ টুইটার একাউন্ট থেকে পরীক্ষামূলক টুইটার ফিড চালিয়েছিলাম। তাই এতে রিসেন্ট চেইঞ্জের ফিড দিচ্ছিল। এখন ঠিক করে নতুন নিবন্ধের ফিড দিয়েছি। দেখি এখন কি হয়। এ ধরনের আরও কোন আইডিয়া থাকলে জানাবেন। এতে সবাইকে সহজে উইকিপিডিয়ার নিবন্ধ সম্পর্কে মানুষকে জানানো যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৪, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)
@bnwiki অথবা @wikibn করে একটা account চালান না- যেখানে সব বাংলা wiki গুলোর update পাওয়া যাবে। --DesiNinja (আলাপ) ০৬:২০, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)
দেশি নিনজা, আপনার পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। এটি অবশ্যই একটি ভাল আইডিয়া। দেখি অন্যরা কি বলেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩৯, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

রেফারেন্স[সম্পাদনা]

বেলায়েত ভাই, <references/>, {{reflist}}, {{reflist|2}}, {{reflist|3}} -এই কোডগুলোর মধ্যে পার্থক্যটা কোন জায়গায়? জাস্ট, জানার জন্য প্রশ্নটা করা। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:০৭, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

এই সবগুলোই পাতার রেফারেন্স গুলো দেখায়। পার্থক্য হলো এর রেফারেন্স দেখানোর ফরমেটে। প্রথমটি শুধুমাত্র রেফারেন্সগুলোর তালিকা দেখাবে। পরেরগুলো রেফারেন্স কয়েক কলামে দেখানোর জন্য ব্যবহৃত হয়। reflist শুধু এক কলামে দেখায় 2 এবং 3 হল যদি রেফারেন্সের তালিয়া অনেক বড় হয় এবং তা দুই এবং তিন কলামে দেখাতে হয় তখন ব্যবহার করা হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১৪, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

ভাষান্তর[সম্পাদনা]

Bronze মানে কিন্তু কাঁসা বা কাংস। তাম্র বা তামা হল Copper। ভুল বলছি কিনা দয়া করে জানান। আর যদি ভুল না বলে থাকি তাহলে আপনার টেমপ্লেট:MedalistTable পরিবর্তনটি দয়া করে বাতিল করুন। আরও কোথাও করে থাকলে সেটাও বাতিল করুন।--Pasaban (আলাপ) ১২:১৪, ১২ আগস্ট ২০১০ (ইউটিসি)

পরিবর্তনটি আপনি নিজেই করতে পারবেন। হয়তো আপনিই ঠিক। তবে স্বর্ণ রৌপ্যের সাথে কিন্তু কংস ব্যবহৃত হয় না। সব জায়গাতেই আমি ব্রোঞ্জই ব্যবহৃত হতে দেখেছি। তাই পরামর্শ দিব, শব্দটি কংস না করে ব্রোঞ্জই রাখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪১, ১২ আগস্ট ২০১০ (ইউটিসি)

সহমতের জন্য ধন্যবাদ। তবে বাংলায় যখন একটা প্রতিশব্দ আছে, আর আমার জ্ঞানানুসারে তা যখন ব্যবহারও হয়, তখন না হয় ইংরাজি শব্দ ব্যবহার নাই করলাম।--Pasaban (আলাপ) ১৯:১৫, ১২ আগস্ট ২০১০ (ইউটিসি)

উইকিপিডিয়াতে আমরা সাধারণত প্রচলিত শব্দগুলো ব্যবহার করার চেষ্টা করি। কারণ সাধারণ মানুষ প্রচলিত শব্দেই বেশি অভ্যস্ত। যদিও বাংলা প্রতিশব্দ রয়েছে তবে এ ক্ষেত্রে ব্রোঞ্জটাই বেশি প্রচলিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৬, ১৩ আগস্ট ২০১০ (ইউটিসি)

ব্রোঞ্জের বাংলা কাঁসা হলেও পদকের ক্ষেত্রে প্রায় সর্বত্রই (আসলে, সর্বত্রই) "ব্রোঞ্জ পদক" ব্যবহার করা হয়। কাংস পদক লিখলে সেটা দিয়ে কী বোঝানো হচ্ছে, তা আলাদা করে ব্যাখ্যা করে দিতে হবে। উদাহরণ হিসাবে দেখাই, ব্রোঞ্জ পদক বহু জায়গায় ব্যবহৃত, কিন্তু কাংস পদক আপনার যোগ করা উইকির ভুক্তি ছাড়া আর কোথাও নেই। কাজেই এই ক্ষেত্রে ব্রোঞ্জ ব্যবহার করাই শ্রেয়। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৭, ১৩ আগস্ট ২০১০ (ইউটিসি)

আনন্দবাজার আমাদের কাছে খুব বেশী গ্রহন যোগ্য নয়। কিন্তু তারা ও অন্যান্য পশ্চিমবঙ্গের পত্রিকাও "ব্রোঞ্জ পদক" এই কথাটাই ব্যবহার করে।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪৮, ১৩ আগস্ট ২০১০ (ইউটিসি)

তথাস্তু; পরিবর্তন করে নেব। প্রসঙ্গতঃ আনন্দবাজারের বাংলা আমার কাছেও গ্রহণযোগ্য নয়। --Pasaban (আলাপ) ১৭:৫৭, ১৩ আগস্ট ২০১০ (ইউটিসি)

যা যা আমার নজরে এসেছে সর্বত্র কাংস থেকে ব্রোঞ্জে পরিবর্তন করে দিয়েছি। আপনাদের কারো কাছে কোনো Search Tool থাকলে সেটা একবার চালিয়ে যদি দেখেন তাহলে উপকৃত হব। একটি আবেদন, একটা টেমপ্লেট করেছিলাম যার নাম দিয়েছিলাম টেমপ্লেট:কাংস্যপদক ওটির নাম তো আমি পরিবর্তন করতে পারবো না; তাই আপনাদের অনুরোধ করছি ওটির নাম ও বদলে টেমপ্লেট:ব্রোঞ্জ পদক করলে ভালো হয়। এখানে যদি নতুন পাতাটি একটি redirect হয় তাহলে ভাল; নচেৎ আরও কাজ বাড়বে এই যা।--Pasaban (আলাপ) ১৩:২৫, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)