দক্ষিণী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণী
চিত্র:Dakshinee.jpg
ওয়েবসাইটhttp://dakshinee.co.in

দক্ষিণী হল কলকাতা মহানগরীর অন্যতম স্বনামধন্য সঙ্গীত শিক্ষাকেন্দ্র। এটি প্রধানত রবীন্দ্রসঙ্গীতের শিক্ষা প্রদান করে ও রবীন্দ্রসঙ্গীতের প্রচার করে থাকে। [১][২]

ইতিহাস[সম্পাদনা]

শুভ গুহঠাকুরতা [৩] ছিলেন রবীন্দ্র অনুরাগী রবীন্দ্র সঙ্গীত শিল্পী। রবীন্দ্রসঙ্গীত যা মূলত সেসময়ে শান্তিনিকেতনেই সীমাবদ্ধ ছিল, তাকে বাঙালির মাঝে ছড়িয়ে দিতে চেয়েছিলেন। তার সঙ্গীতশিক্ষক শৈলজারঞ্জন মজুমদারের পরামর্শে ১৯৪৮ খ্রিস্টাব্দের ৮ই মে (২৫ শে বৈশাখ) প্রতিষ্ঠা করেন।

শুরুতে[সম্পাদনা]

মাত্র ১২ জন শিক্ষার্থী  নিয়ে দক্ষিণী শুরু হয়েছিল। ১৯৫৫ খ্রিস্টাব্দে শিক্ষার্থী হন ৬০০ জন। ১৯৬২ খ্রিস্টাব্দ এবং ১৯৭২ খ্রিস্টাব্দে শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ১৫০০ বেশি।

বিভাগসমূহ[সম্পাদনা]

প্রতিষ্ঠানটি শুরু হয়েছিল নিম্নোক্ত প্রথম চারটি বিভাগ নিয়ে। পরে ২০০৮ খ্রিস্টাব্দে শেষোক্তটির সংযোজন ঘটে।

ক্রিয়াকলাপ[সম্পাদনা]

প্রকাশনা[সম্পাদনা]

  • ১৯৫০ খ্রিস্টাব্দে শুভ গুহঠাকুরতা রবীন্দ্রনাথ ঠাকুর রচিত গান নিয়ে রচনা করেন রবীন্দ্র সংগীতের ধারা। বইটিতে রবীন্দ্রসঙ্গীতের প্রতিটি গানের আলাদা বিচার করে তাদের চারটির জায়গায় ১৭টি পর্যায়ে ভাগ করলেন। ভেঙে দেখালেন রবীন্দ্র গানের বৈচিত্র্য। এই শ্রেণীবিভাজনে রবীন্দ্রসঙ্গীতকে এবং এর অন্তর্নিহিত দর্শনকে অনুধাবন করতে এবং হিন্দুস্থানী ধ্রুপদী সঙ্গীতের উত্তরাধিকারের পাশাপাশি রবীন্দ্রনাথের মূল রচনাসমূহের বিশ্লেশনের মধ্য দিয়ে বুঝতে সাহায্য করে। বইটি দক্ষিণীর শিক্ষাক্রমের অন্তর্গত একটি পাঠ্যপুস্তক।
  • সুবর্ণজয়ন্তীবর্ষ (সাহিত্যপত্র)
  • রবীন্দ্রজন্ম শতবার্ষিকী
  • রজত জয়ন্তী উৎসব

অবস্থান[সম্পাদনা]

শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রথমে দক্ষিণ কলকাতার  ১৩২, রাসবিহারী অ্যাভিনিউতে শুরু হয়। ১৯৫৫ খ্রিস্টাব্দে ১, দেশপ্রিয় পার্কের 'দক্ষিণী ভবন' -এ স্থানান্তরিত হয়।

স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান[সম্পাদনা]

উল্লেখযোগ্য শিক্ষক[সম্পাদনা]

বিশিষ্ট শিক্ষার্থীরা[সম্পাদনা]

বিতর্ক[সম্পাদনা]

তবুও অভিযোগ 'দক্ষিণী' যেন সমস্ত স্তরের ছাত্রদের মাঝে এক ভয়ভীতির সঞ্চার করে রাখে, যে পাঠ্য বিষয়ে যেন তারা  রবীন্দ্রনাথের ঠাকুরের নিজস্ব মতামতের বিপরীতে চলে।।

দক্ষিণী বিশ্বভারতী গৃহীত ও প্রকাশিত স্বরলিপি ব্যবহার না করে নিজস্ব স্বরলিপি অনুসরণ করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Group, ARC। "Dakshinee"dakshinee.co.in। ৭ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০১৮ 
  2. "The Telegraph - Calcutta : At Leisure"www.telegraphindia.com। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০১৮ 
  3. "Remembering SUVO GUHA THAKURTA on his 101st Birthday"। Kothabriksha।