চেরামান পেরুমল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(চেরামন পেরুমল থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চেরাস এর রাজা
-এর রীতি
Flag of Chera dynasty.svg
উদ্ধৃতিকরণের রীতিচেরামান পেরুমল

চেরামান পেরুমল (ইংরেজি: Cheraman Perumal; তামিল: சேரமான் பெருமாள்; আরবি: رضي الله عنه‎‎) হল দক্ষিণ ভারতের চেরা রাজবংশের শাসকদের রাজ-উপাধি।[১]

শেষ চেরামান পেরুমলের নিরুদ্দেশ হয়ে যাওয়া নিয়ে প্রচলিত উপকথা[সম্পাদনা]

শেষ চেরামন পেরুমলের নিরুদ্দেশ হয়ে যাওয়া নিয়ে অনেক উপকথা প্রচলিত থাকলেও অধিকাংশেরই নির্ভরযোগ্য তথ্যসূত্র নেই। এর মধ্যে যে সকল উপকথা গুলো অধিক নির্ভরযোগ্য তার মধ্যে অন্যতম একটি হল চেরামনের মক্কায় গিয়ে নবী মুহাম্মদের কাছে মুসলমান হওয়ার ঘটনা, যে সম্পর্কে সাহাবী আবু সাঈদ খুদরী থেকে প্রাপ্ত একটি হাদীসও রয়েছে। তিনি এক পুর্নিমা রাতে চন্দ্র দিখন্ডিত হতে দেখেন। পরে কেরালায় আগত আরব বনিকদের থেকে নবী মুহাম্মদ ও তার চন্দ্র দিখন্ডিত করার মুজিযার কথা যানতে পেরে তিনি মুহাম্মদকে দেখতে উদগ্রীব হয়ে ওঠেন। অবশেষে নিজ রাজ্য ভাগ করে দিয়ে তিনি মক্কায় চলে যান। আবু সাঈদ খুদরীর বর্ননায়, তিনি নবী মুহাম্মদকে এক বয়াম(প্রশস্ত ছিপিযুক্ত চওড়া বোতল) রসুনের আচার উপহার দেন। এরপর তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নবী তার নাম রাখেন তাজউদ্দিন। সতোরো দিন তিনি নবী মুহাম্মদের সাথে থাকেন।[২] এরপর মালিক বিন দিনারকে সাথে নিয়ে মাতৃভূমিতে ফেরার পথে ওমানে মৃত্যুবরণ করেন এবং সেখানেই সমাহিত হন।[৩][৪][৫] মৃত্যুর পূর্বে তার দেয়া শেষ ইচ্ছা অনুযায়ী সাহাবী মালিক দীনার ভারতে এসে চেরমন রাজার জন্মভূমি কেরালার মেথেলায় ভারতের প্রথম জামে মসজিদ, চেরামন জুম্মা মসজিদ নির্মাণ করেন, যা বহু কাল ধরে এখনো ঐতিহাসিক নিদর্শন হিসেবে সম্পূর্ণ অক্ষত অবস্থায় সেখানে সংরক্ষিত রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The title has sometimes mistakenly been taken to refer exclusively to some kings of the dynasty, particularly Rama Varma Kulashekhara and Rajashekhara Varman, but Hermann Gundert has observed that the title "Cheraman" is simply the name of the dynasty of Chera. Menon, T. Madhava (trans.), Kerala Pazhama: Gundert's Antiquity of Kerala.
  2. আল তাবারী রচিত নবী(সাঃ) এর জীবনী
  3. "Cheraman Juma Masjid: A 1,000-year-old lamp burns in this mosque"Times of India। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৫ 
  4. "PM Narendra Modi likely to visit India's oldest mosque during Kerala trip"Times of India। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৫ 
  5. "Solomon To Cheraman"। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৫ 

উৎস[সম্পাদনা]

  • Roman Karur, Dr. Nagaswamy R., (1995), Brahadish Publications, Chennai
  • India's President makes a visit to the mosque, Hindu.com
  • The Land of the Permauls. Cochin, Its Past and Its Present 1863. Chapter 2. Page 44, The Last "Permaul." Dr. Francis Day.