বর্দো

স্থানাঙ্ক: ৪৪°৫০′ উত্তর ০°৩৫′ পশ্চিম / ৪৪.৮৪° উত্তর ০.৫৮° পশ্চিম / 44.84; -0.58
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বর্দো
প্রেফেকত্যুর (জেলা সদর) এবং কম্যুন (শহর)
ঘড়ির কাঁটার দিকে উপর থেকে: গারন নদীর তীরে অবস্থিত প্লাস দ্য লা বুর্স চত্বর, আলে দ্যু তুর্নি এবং মেজোঁ দ্য ভাঁ, গারন নদীর উপরে পোঁ দ্য পিয়ের সেতু, মেরিয়াদাক বিপণীবিতান, পালে রোঅঁ হোটেলের সম্মুখভাগ এবং বর্দোর সাঁত-অঁদ্রে মহাগির্জা, সাথে বর্দোর ট্রামগাড়ি
ঘড়ির কাঁটার দিকে উপর থেকে: গারন নদীর তীরে অবস্থিত প্লাস দ্য লা বুর্স চত্বর, আলে দ্যু তুর্নি এবং মেজোঁ দ্য ভাঁ, গারন নদীর উপরে পোঁ দ্য পিয়ের সেতু, মেরিয়াদাক বিপণীবিতান, পালে রোঅঁ হোটেলের সম্মুখভাগ এবং বর্দোর সাঁত-অঁদ্রে মহাগির্জা, সাথে বর্দোর ট্রামগাড়ি
বর্দোর প্রতীক
প্রতীক
নীতিবাক্য: Lilia sola regunt lunam undas castra leonem.
"ফ্লেউর-ডি-লিস একাই চাঁদ, ঢেউ, দুর্গ এবং সিংহের উপর শাসন করে" (in French: « Les lys règnent seuls sur la lune, les ondes, la forteresse et le lion. ») [১]
বর্দোর অবস্থান
মানচিত্র
বর্দো ফ্রান্স-এ অবস্থিত
বর্দো
বর্দো
বর্দো নুভেল-আকিতেন-এ অবস্থিত
বর্দো
বর্দো
স্থানাঙ্ক: ৪৪°৫০′ উত্তর ০°৩৫′ পশ্চিম / ৪৪.৮৪° উত্তর ০.৫৮° পশ্চিম / 44.84; -0.58
দেশ ফ্রান্স
অঞ্চলনুভেল-আকিতেন
অধিদপ্তরজিরোঁদ
নগরের পৌরসভাবর্দো
ক্যান্টন৫টি কঁতো
আন্তঃগোষ্ঠীবর্দো মেত্রোপল
সরকার
 • মেয়র (২০১৯–২০২০) নিকোলা ফ্লোরিয়ঁ (লে রেপ্যুবলিকাঁ)
আয়তন৪৯.৩৬ বর্গকিমি (১৯.০৬ বর্গমাইল)
 • পৌর এলাকা (২০১০)১,১৭২.৭৯ বর্গকিমি (৪৫২.৮২ বর্গমাইল)
 • মহানগর (২০১০)৫,৬১৩.৪১ বর্গকিমি (২,১৬৭.৩৫ বর্গমাইল)
জনসংখ্যা (Jan. 2017)২,৫৪,৪৩৬
 • ক্রমফ্রান্সের ৯ম বৃহত্তম
 • জনঘনত্ব৫,২০০/বর্গকিমি (১৩,০০০/বর্গমাইল)
 • পৌর এলাকা (জানুয়ারি ২০১১)৭,৬০,৯৩৩ [২]
 • মহানগর (২০১৩)১১,৯৫,৩৩৫[৩]
বিশেষণবর্দোবাসী (ফরাসি Bordelais বর্দোলে)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড33063 /
ওয়েবসাইটwww.bordeaux.fr
প্রাতিষ্ঠানিক নামবর্দো, চাঁদের বন্দর
মানদণ্ডCultural: ii, iv
সূত্র1256
তালিকাভুক্তকরণ২০০৭ (৩১তম সভা)
আয়তন1,731 ha
নিরাপদ অঞ্চল11,974 ha
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

বর্দো (ফরাসি: Bordeaux) দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের একটি বন্দর শহর। শহরটি ফ্রান্সের নুভেল আকিতেন (Nouvelle-Aquitaine) প্রশাসনিক অঞ্চলের জিরোঁদ (Gironde) দেপার্তমঁ বা জেলার রাজধানী। এটি ফ্রান্সের একটি প্রধান বন্দর। শহরটি গারন নদীর (Garonne) তীরে, দর্দইন ও গারোন নদীর সঙ্গমস্থলের ২৪ কিলোমিটার উত্তরে এবং গারন নদীর মোহনা থেকে ৯৬ কিলোমিটার দূরে অবস্থিত। এটি জিরোঁদ নদীর মাধ্যমে আটলান্টিক মহাসাগরের একটি বাহু বিস্কে উপসাগরের সাথে সংযুক্ত; ফলে সমুদ্রগামী জাহাজগুলি বর্দো শহরে এসে ভিড়তে পারে। এছাড়া শহরটি একাধিক খালের মাধ্যমে ভূমধ্যসাগরের সাথে সংযুক্ত। বর্দোতে মৎস্যশিকারী জাহাজের একটি বিশাল বহর আছে। শহরটির পশ্চিমে অবস্থিত মেদক (Médoc) অঞ্চলে বিশ্ববিখ্যাত বর্দো দ্রাক্ষাসুরা (ওয়াইন) প্রস্তুত করা হয়। শহরটি এই দ্রাক্ষাসুরার প্রধান বাণিজ্যকেন্দ্র ও এটি বিভিন্ন পরিবহন পথে প্রেরণের কেন্দ্র। ২০০৭ সালে বর্দো শহরের ঐতিহাসিক কেন্দ্রকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মর্যাদায় ভূষিত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

ঐতিহাসিক সংযুক্তি

রোমান প্রজাতন্ত্র আনু. ৬০–২৭ বিসি
রোমান সাম্রাজ্য ২৭ বিসি-এডি ৩৯৫
গ্যালিক সাম্রাজ্য ২৬০-২৭৪
পশ্চিম রোমান সাম্রাজ্য ৩৯৫-৪১৮
ভিসিগোথিক কিংডম ৩৯৫-৬ষ্ঠ শতাব্দী
ফ্রান্সিয়া ৬ষ্ঠ শতাব্দী–৮৪৩
পশ্চিম ফ্রান্সিয়া ৮৪৩-৯৮৭
ফরাসি রাজত্ব ফ্রান্স কিংডম ৯৮৭-১১৫৪
আঞ্জেভিন সাম্রাজ্য ১১৫৪-১২১৪
ইংরেজ রাজত্ব ইংল্যান্ড কিংডম ১২১৪-১৪৫৩
ফরাসি রাজত্ব ফ্রান্স কিংডম ১৪৫৩-১৭৯২
টেমপ্লেট:দেশের উপাত্ত French First Republic ফরাসি প্রথম প্রজাতন্ত্র ১৭৯২-১৮০৪
 প্রথম ফরাসি সাম্রাজ্য ১৮০৪-১৮১৪
ফ্রান্স কিংডম ১৮১৪–১৮১৫
 প্রথম ফরাসি সাম্রাজ্য ১৮১৫
ফ্রান্স কিংডম ১৮১৫–১৮৩০
 জুলাই রাজতন্ত্র ১৮৩০-১৮৪৮
টেমপ্লেট:দেশের উপাত্ত French Second Republic দ্বিতীয় ফরাসি প্রজাতন্ত্র ১৮৪৮-১৮৫২
 দ্বিতীয় ফরাসি সাম্রাজ্য ১৮৫২-১৮৭০
তৃতীয় ফরাসি প্রজাতন্ত্র ফরাসি তৃতীয় প্রজাতন্ত্র ১৮৭০-১৯৪০
নাৎসি জার্মানি ফ্রান্সে সামরিক প্রশাসন ১৯৪০–১৯৪৪
১৯৪০ থেকে ১৯৪৪ পর্যন্ত জার্মান-অধিকৃত ইউরোপ এর অংশ
টেমপ্লেট:দেশের উপাত্ত Provisional Government of the French Republic ফরাসি প্রজাতন্ত্রের অস্থায়ী সরকার ১৯৪৪-১৯৪৬
 ফরাসি চতুর্থ প্রজাতন্ত্র ১৯৪৬-১৯৫৮
 ফ্রান্স ফরাসি পঞ্চম প্রজাতন্ত্র ১৯৫৮-বর্তমান

খ্রিস্টপূর্ব ৫ম শতক থেকে খ্রিস্টীয় একাদশ শতাব্দী[সম্পাদনা]

বিটুরিজেস ভিভিস্কির মুদ্রা, খ্রিস্টপূর্ব পঞ্চম-১ম শতাব্দী, প্রাক-রোমান গলের গ্রীকদের মুদ্রার নকশা থেকে উদ্ভূত। ক্যাবিনেট ডেস মেডেইলেস সংগ্রহ

প্রায় ৩০০ খ্রিস্টপূর্বাব্দে, এই অঞ্চলটি একটি কেল্টিক উপজাতি, বিটুরিগেস ভিভিস্কির বসতি ছিল, বারডিগালা নামে, যেই নামটি সম্ভবত অ্যাকুইটানিয়ান থেকে এসেছে।

১০৭ খ্রিস্টপূর্বাব্দে, বার্দিগালার যুদ্ধটি রোমানদের দ্বারা সংঘটিত হয়েছিল যারা অ্যালোব্রোজেস, রোমের সাথে মিত্র গ্যালিক উপজাতি ও ডিভিকোর নেতৃত্বে টিগুরিনিকে রক্ষা করেছিল। রোমানরা পরাজিত হয় এবং তাদের সেনাপতি কনসাল লুসিয়াস ক্যাসিয়াস লঙ্গিনাস যুদ্ধে নিহত হয়।[৪]

৬০ খ্রিস্টপূর্বাব্দে শহরটি রোমান শাসনের অধীনে আসে এবং এটি টিনসীসার জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্র হয়ে ওঠে।[৫] এই সময়কালে অ্যাম্ফিথিয়েটার এবং লেস পিলিয়ার্স ডি টুটেলে স্মৃতিস্তম্ভ নির্মিত হয়েছিল।

২৭৬ সালে, ভন্ডালরা শহরে লুটপাট চালায়। ৪০৯ সালে ভ্যান্ডালরা আবার আক্রমণ করে, ৪১৪ সালে ভিসিগথ এবং ৪৯৮ সালে ফ্রাঙ্করা আক্রমণ করে, শহরটি প্রশাসনিক অবনতি হয়।

৬ষ্ঠ শতাব্দীর শেষভাগে চার্চ অফ সেন্ট-এটিয়েনরা বর্দোতে মেরোভিনজিয়ান ট্রিমিসেস তৈরি করে। ব্রিটিশ মিউজিয়াম

ষষ্ঠ শতাব্দীর শেষভাগে শহরটি ফ্রাঙ্কদের মেরোভিনজিয়ান রাজ্যের মধ্যে একটি কাউন্টির আসন এবং একটি আর্চডায়োসিস হিসাবে পুনপ্রতিষ্ঠিত হয়, কিন্তু রাজকীয় ফ্রাঙ্কিশ শক্তি কখনই শক্তিশালী ছিল না। শহরটি ভাসকোনিয়ার সদ্য প্রতিষ্ঠিত ফ্রাঙ্কিশ ডুচির প্রান্তে একটি প্রধান নগর কেন্দ্র হিসাবে একটি আঞ্চলিক ভূমিকা পালন করতে শুরু করে। প্রায় ৫৮৫ সালে গ্যালাক্টোরিয়াস বর্দো কাউন্টে পরিণত হয়েছিল এবং বাস্কদের সাথে যুদ্ধ করেছিল।

৭৩২ সালে, আবদ এর রহমানের সৈন্যরা দুর্গ আক্রমণ করে শহরটি লুণ্ঠন করে এবং অ্যাকুইটানিয়ান গ্যারিসনকে পরাজিত করেছিল। ডিউক ইউডেস একটি বাহিনী সংগ্রহ করেছিলেন এবং অবশেষে ডোরডোগনে নদীর কাছে গ্যারোন নদীর যুদ্ধে উমাইয়াদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। যুদ্ধে মৃতের সংখ্যা অনেক ছিল, এবং ইউডেস পরাজিত হলেও তার কাছে পয়টিয়ার্সের যুদ্ধে অংশগ্রহণ করার জন্য যথেষ্ট সৈন্য ছিল এবং তাই অ্যাকুইটাইনের উপর তার দখল বজায় রাখতে পারেন।

৭৩৭ সালে, তার পিতা ইউডেসের মৃত্যুর পর, অ্যাকুইটানিয়ান ডিউক হুনাল্ড একটি বিদ্রোহের নেতৃত্ব দেন যার প্রতিক্রিয়ায় চার্লস একটি অভিযানে বর্দোকে দখল করে। যাইহোক, কিন্তু বেশিদিন ধরে রাখা হয়নি, পরের বছর ফ্রাঙ্কিশ কমান্ডার অ্যাকুইটানিয়ানদের সাথে যুদ্ধে সংঘর্ষে লিপ্ত হন। তারপরে শত্রু বার্গুন্ডিয়ান কর্তৃপক্ষ এবং ম্যাগনেটদের সাথে লড়াই করতে চলে যান। ৭৪৫ সালে অ্যাকুইটাইন আরেকটি অভিযানের মুখোমুখি হন যেখানে চার্লসের পুত্র পেপিন এবং কার্লোম্যান হুনাল্ডের ক্ষমতাকে চ্যালেঞ্জ করেন এবং তাকে পরাজিত করেন। হুনাল্ডের ছেলে ওয়েফার তার স্থলাভিষিক্ত হন এবং বর্দোকে রাজধানী শহর হিসেবে নিশ্চিত করেন (উত্তরে বোর্জেসের সাথে)।

অ্যাকুইটাইনের বিরুদ্ধে যুদ্ধের শেষ পর্যায়ে (৭৬০-৭৬৮), রাজা পেপিন দ্য শর্টের সৈন্যদের হাতে ওয়েফারের শেষ গুরুত্বপূর্ণ দুর্গগুলির মধ্যে একটি ছিল এটি। শার্লেমেন বাস্ক ( ওয়াসকোনস ) এর সীমান্তের ওপারে একটি পাহাড়ে বর্দোর কাছে ফ্রনস্যাক ( ফ্রন্টিয়াকাস, ফ্রান্সিয়াকাস ) এর দুর্গ তৈরি করেছিলেন, যেখানে বাস্ক কমান্ডাররা এসে তাদের আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন (৭৬৯)।

৭৭৮ সালে, সেগুইন (বা সিহিমিন) বর্দোর ডিউক নিযুক্ত হন, সম্ভবত ডিউক লুপোর ক্ষমতাকে ক্ষুণ্ণ করে, যা সম্ভবত রনসেভাক্স পাস যুদ্ধের কারণ। ৮১৪ সালে, সেগুইনকে ভাসকোনিয়ার ডিউক করা হয়েছিল, কিন্তু একটি বাস্ক বিদ্রোহ দমন করতে ব্যর্থ হওয়ায়, ৮১৬ সালে তাকে পদচ্যুত করা হয়েছিল। ক্যারোলিংিয়ানদের অধীনে, কখনও কখনও কাউন্টস অফ বর্দো ভাসকোনিয়ার ডিউকের সাথে একযোগে শিরোনাম ধারণ করে। তাদের কাজ ছিল বাস্কদের নিয়ন্ত্রণে রাখা এবং গারোনের মুখকে ভাইকিংদের হাত থেকে রক্ষা করা, যারা সি-তে হাজির হয়েছিল ৮৪৪ সালে। ৮৪৫ সালের শরতে, ভাইকিংরা বর্দো এবং সেন্টেস আক্রমণ করলে, কাউন্ট সেগুইন দ্বিতীয় তাদের বিরুদ্ধে লড়াই করে, কিন্তু তাকে বন্দী করে হত্যা করা হয়।

যদিও বর্দো বন্দর একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র ছিল, তবে ভাইকিং এবং নর্মানদের অনুপ্রবেশ এবং রাজনৈতিক অস্থিরতার কারণে শহরের স্থিতিশীলতা এবং সাফল্য নিয়ে সংশয় দেখা দেয়। উইলিয়াম চতুর্থ এবং তার উত্তরসূরি ( হাউস অফ পোইটার্স নামে পরিচিত) অ্যাকুইটাইনের রামনুলফিড ডিউকসের পুনস্থাপণা সরকারের ধারাবাহিকতা নিয়ে আসে। [৬]

১২ শতক থেকে ১৫ শতক, ইংরেজ যুগ[সম্পাদনা]

শহরের প্রথম অস্ত্র, ইংল্যান্ডের প্রথম রিচার্ডের সময়ে

১২ থেকে ১৫ শতকের মধ্যে, এলিওনোর, অ্যাকুইটেইন এবং শেষ হাউস অফ পয়েটিয়ার্স-এর বিবাহের পর বর্দো আরও একবার বিকাশ লাভ করেছিল, হেনরি II প্ল্যান্টাজেনট, আঞ্জু কাউন্ট এবং ইংল্যান্ডের প্রথম হেনরির নাতি, যারা তাদের বিয়ের কয়েক মাস পরে ইংরেজদের মুকুট লাভ করেন এবং সুবিশাল অ্যাঞ্জেভিন সাম্রাজ্য সৃষ্টি করে, যা পিরেনিস থেকে আয়ারল্যান্ড পর্যন্ত বিস্তৃত।[৭] ইংল্যান্ডের সাথে কর-মুক্ত বাণিজ্যের মর্যাদা দেওয়ার পরে, হেনরি স্থানীয়দের দ্বারা প্রশংসিত হয়েছিল কারণ তারা মদের ব্যবসায় আরও বেশি লাভজনক হয়ে ছিল, তাদের আয়ের প্রধান উৎস এবং শহরটি কাপড় ও গম আমদানি থেকে উপকৃত হয়েছিল।[৮] বেলফ্রি (গ্রোস ক্লোচে) এবং সিটি ক্যাথেড্রাল সেন্ট-আন্দ্রে নির্মিত হয়েছিল, পরবর্তীটি ১২২৭ সালে, সেন্ট-পলের কারিগর কোয়ার্টারকে অন্তর্ভুক্ত করে।[৯] ব্রেটিগনি চুক্তির শর্তাবলীর অধীনে এটি সংক্ষিপ্তভাবে এডওয়ার্ড, ব্ল্যাক প্রিন্সের অধীনে একটি স্বাধীন রাষ্ট্রের (১৩৬২-১৩৭২) রাজধানী হয়ে ওঠে, কিন্তু ক্যাস্টিলনের যুদ্ধের (১৪৫৩) পরে এটি ফ্রান্স দ্বারা সংযুক্ত হয়।

ফরাসি পুনরুদ্ধারের পর থেকে বর্তমান অস্ত্রের কোট

১৫ শতক থেকে ১৭ শতক[সম্পাদনা]

১৪৬২ সালে, বর্দো একটি স্থানীয় সংসদ তৈরি করে।

১৬৫৩ সালে যখন লুই চতুর্দশ এর সেনাবাহিনী শহরে প্রবেশ করে তখনই বর্দো ফ্রন্ডে মেনে চলে, কার্যকরভাবে ফ্রান্সের রাজ্য এর সাথে যুক্ত হয়।

১৮ শতক, স্বর্ণযুগ[সম্পাদনা]

১৮ শতকে বর্দোর আরেকটি স্বর্ণযুগ দেখা যায়।[১০] মুনের বন্দর ইউরোপের বেশিরভাগ অংশ কফি, কোকো, চিনি, তুলা ও নীল দিয়ে সরবরাহ করেছিল, ফ্রান্সের সবচেয়ে ব্যস্ততম বন্দর এবং লন্ডনের পরে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বন্দর হয়ে উঠেছিলো।[৮] বন্দর সহ অনেক ডাউনটাউন বিল্ডিং (প্রায় ৫,০০০) এই সময়কালের।

বর্দোও ক্রীতদাসের জন্য একটি প্রধান ট্রেডিং সেন্টার ছিল।[১১] মোট, বর্দো জাহাজের মালিকরা প্রায় ৫০০ অভিযানে ১৫০,০০০ জন আফ্রিকানকে নির্বাসন দিয়েছিল।[১২]

১৭৫৯-এ মুনের বন্দর

ফরাসী বিপ্লব: রাজনৈতিক ব্যাঘাত এবং সবচেয়ে লাভজনক উপনিবেশের ক্ষতি[সম্পাদনা]

ফরাসী বিপ্লব (১৭৮৯) এর শুরুতে, অনেক স্থানীয় বিপ্লবী গিরোন্ডিস্ট এর সদস্য ছিলেন। এই দলটি প্রাদেশিক বুর্জোয়া শ্রেণীর প্রতিনিধিত্ব করেছিল, অভিজাতদের সুযোগ -সুবিধাগুলি বাতিল করার পক্ষে অনুকূল, তবে বিপ্লবের সামাজিক মাত্রার বিরোধিতা করে। ১৭৯৩ সালে, মন্টাগনার্ড এর নেতৃত্বে রোবস্পিয়ের এবং মারাত এর নেতৃত্বে এসেছিলেন ক্ষমতায়। কোনও বুর্জোয়া বিপ্লবের অপব্যবহারের আশঙ্কায় তারা প্রচুর সংখ্যক গিরোনডিস্টকে মৃত্যুদন্ড কার্যকর করেছিল। শ্যুজ চলাকালীন, স্থানীয় মন্টাগনার্ড বিভাগটি বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন এর শ্রদ্ধা জানানোর জন্য বর্দো "কমুন-ফ্র্যাঙ্কলিন" (ফ্র্যাঙ্কলিন-মুনিপালাইটি) শহরের নামকরণ করে।

একই সময়ে, ১৭৯১ সালে, একটি দাস বিদ্রোহ ফরাসী উপনিবেশগুলির মধ্যে সবচেয়ে লাভজনক, সেন্ট-ডোমিংয়ে (বর্তমান হাইতি) ছড়িয়ে পড়ে। তিন বছর পরে, মন্টাগনার্ড কনভেনশন দাসত্বকে বাতিল করে দেয়। ১৮০২ সালে, নেপোলিয়ন ম্যানুমিশন আইন বাতিল করে দিয়েছিল তবে প্রাক্তন দাসদের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ হেরে যায়। ১৮০৪ সালে হাইতি স্বাধীন হয়। ওয়েস্ট ইন্ডিজের এই "পার্ল" এর ক্ষতি বর্দোর বন্দর অর্থনীতির পতন ঘটায়, যা দাসদের মধ্যে ঔপনিবেশিক বাণিজ্য ও বাণিজ্যের উপর নির্ভরশীল ছিল।

১৮১৪ সালের উপদ্বীপ যুদ্ধ এর শেষের দিকে, ওয়েলিংটনের ডিউক উইলিয়াম বেরেসফোর্ড দুটি বিভাগ এবং জব্দ করা বর্দোকে পাঠিয়েছিলেন, সামান্য প্রতিরোধের মুখোমুখি। বর্দো বেশিরভাগ ক্ষেত্রে বিরোধী ছিল-বোনাপার্টিস্ট এবং সংখ্যাগরিষ্ঠরা বোর্নস] কে সমর্থন করেছিল। ব্রিটিশ সেনাদের মুক্তিদাতা হিসাবে বিবেচনা করা হয়েছিল।

১৯তম শতাব্দী, অর্থনীতির পুনর্জন্ম[সম্পাদনা]

বোর্বান পুনরুদ্ধার থেকে, বর্দোর অর্থনীতি ব্যবসায়ী এবং জাহাজের মালিকরা পুনর্নির্মাণ করেছিলেন। তারা বর্দোর প্রথম সেতু এবং শুল্ক গুদামগুলি নির্মাণে নিযুক্ত হয়েছিল। শিপিং ট্র্যাফিকটি নতুন আফ্রিকান কলোনী এর মাধ্যমে বৃদ্ধি পেয়েছে।

জর্জেস-এগেন হাউসমান, বর্দোর দীর্ঘকালীন উপস্থাপিকা, বর্দোয়ের আঠারো শতকের বৃহত আকারের পুনর্নির্মাণকে মডেল হিসাবে ব্যবহার করেছিলেন যখন তাকে সম্রাট দ্বারা জিজ্ঞাসা করা হয়েছিল ফ্রান্সের তৃতীয় নেপোলিয়ন তৃতীয় কোয়াশি-মধ্যযুগীয় তৃতীয়] রূপান্তর করতে] প্যারিসকে একটি "আধুনিক" রাজধানীতে পরিণত করা হয়েছে যা ফ্রান্সকে গর্বিত করবে। ভিক্টর হুগো শহরটিকে এত সুন্দর বলে মনে করেছিলেন: " ভার্সাই নিন, অ্যান্টওয়ার্প যোগ করুন, এবং আপনার বর্দো রয়েছে"।

১৮৭০ সালে, ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধ এর শুরুতে প্রুশিয়ার বিরুদ্ধে, ফরাসী সরকার অস্থায়ীভাবে প্যারিস থেকে বর্দোতে স্থানান্তরিত হয়েছিল।[৬] এটি প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন এবং আবার খুব সংক্ষেপে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন পুনরাবৃত্তি হয়েছিল, যখন এটি স্পষ্ট হয়ে যায় যে প্যারিস জার্মান হাতে পড়বে।

১৮৯৯ সালে চাঁদের বন্দর এর বায়বীয় দৃশ্য

২০ শতক[সম্পাদনা]

দখলের সময় কমেডি স্কয়ার

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, বর্দো জার্মান দখলের অধীনে ছিল।

১৯৪০ সালের মে এবং জুনে, বর্দো ছিল পর্তুগিজ কনসাল-জেনারেল, অ্যারিস্টাইডস দে সৌসা মেন্ডেস এর জীবন রক্ষাকারী কর্মের স্থান, যিনি অবৈধভাবে হাজার হাজার পর্তুগিজ ভিসা মঞ্জুর করেছিলেন, যা স্প্যানিশ সীমানা পেরিয়ে যাওয়ার জন্য প্রয়োজন ছিল, যা ছিল, শরণার্থীরা জার্মান দখল থেকে পালিয়ে যাচ্ছেন।

১৯৪১ থেকে ১৯৪৩ পর্যন্ত, ইতালিয়ান রয়্যাল নেভি প্রতিষ্ঠিত বিটসোম, বর্দোর একটি সাবমেরিন বেস। ইতালীয় সাবমেরিনগুলি সেই বেস থেকে আটলান্টিকের যুদ্ধ এ অংশ নিয়েছিল, যা জার্মান ইউ-বোটস ১২ তম ইউ-বোট ফ্লোটিলা এর সদর দফতর হিসাবে একটি প্রধান বেস ছিল। বিশাল, শক্তিশালী কংক্রিট ইউ-বোট কলমগুলি ধ্বংসের জন্য অযৌক্তিক প্রমাণিত হয়েছে এবং এখন আংশিকভাবে প্রদর্শনীর জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে ব্যবহৃত হয়।[১৩]

একবিংশ শতাব্দী, ওয়ার্ল্ড হেরিটেজ হিসাবে তালিকাভুক্ত[সম্পাদনা]

২০০৭ সালে, চাঁদের বন্দর এর আশেপাশে অবস্থিত জায়গা সহ শহরের ৪০% বিশ্ব ঐঅতিহ্য সাইট হিসাবে তালিকাভুক্ত ছিল। ইউনেস্কো বর্দোকে "একটি জনবসতিপূর্ণ ঐতিহাসিক শহর, একটি অসামান্য নগর ও স্থাপত্যের পোশাক হিসাবে খোদাই করেছিলেন, আলোকিতকরণের যুগে তৈরি, যার মূল্যবোধগুলি ২০ শতকের প্রথমার্ধে অব্যাহত ছিল, প্যারিস বাদে অন্য ফরাসি শহরের চেয়ে বেশি সুরক্ষিত বিল্ডিং সহ"।[১৪]

ভূগোল[সম্পাদনা]

বর্দো ইউরোপীয় আটলান্টিক উপকূলের কাছাকাছি অবস্থিত, ফ্রান্সের দক্ষিণ -পশ্চিমে এবং অ্যাকুইটাইন অঞ্চলের উত্তরে। এটি প্রায় ৫০০ কিমি (৩১০ মা) প্যারিসের দক্ষিণ -পশ্চিমে। শহরটি গারন নদীর বাঁকের উপর নির্মিত এবং এটি দুটি ভাগে বিভক্ত: পূর্ব দিকে ডান তীর এবং পশ্চিমে বাম তীরে। ঐতিহাসিকভাবে বাম তীরটি আরও উন্নত হয়েছে কারণ বাঁকের বাইরে প্রবাহিত হওয়ার সময়, জলটি বণিক জাহাজগুলি পাস করার অনুমতি দেওয়ার জন্য প্রয়োজনীয় গভীরতার একটি ফুরো তৈরি করে, যা নদীর এই পাশে পণ্য ওঠানামার জন্য ব্যবহার করত। তবে, আজ, নতুন নগর প্রকল্পগুলি সহ ডান তীরটি বিকাশ করছে। বর্দোতে, গারন নদী মহাসাগরীয় লাইনার এর গিরোন্ড মোহনা এর মাধ্যমে যাতায়াত যোগ্য। গ্যারোনের ডান তীরটি একটি নিম্নচাপ, প্রায়শই জলাভূমি সমতল।

জলবায়ু[সম্পাদনা]

বর্দোর জলবায়ু মহাসাগরীয় জলবায়ু (কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাস: সিএফবি) হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।[১৫] তবে ট্রেওয়ার্থ জলবায়ু শ্রেণিবদ্ধকরণ সিস্টেম শহরটিকে আর্দ্র সাবট্রপিকাল হিসাবে শ্রেণিবদ্ধ করেছে, সাম্প্রতিক শহরের তাপমাত্রার বৃদ্ধি এবং আরবান হিট আইল্যান্ড সম্পর্কিত কারণে।

তুলনামূলকভাবে দক্ষিণ অক্ষাংশ, এবং আটলান্টিক থেকে হালকা, পশ্চিমা বাতাসের বিস্তারের কারণে শহরটি হালকা, আদ্র শীতের জন্য শীতলতা উপভোগ করে। এর গ্রীষ্মগুলি উষ্ণ এবং কিছুটা শুষ্ক, যদিও ভূমধ্যসাগর শ্রেণিবিন্যাস এড়াতে যথেষ্ট ভেজা। ফ্রস্টগুলি বার্ষিক ঘটে, তবে তুষারপাতটি বেশ বিরল, বছরে ৩-৪ দিনের বেশি সময় ধরে ঘটে না। ২০০৩ এর গ্রীষ্ম গড় তাপমাত্রা ২৩.৩ °সে (৭৩.৯ °ফা), [১৬] ১৯৫৬ সালের ফেব্রুয়ারি যখন −২.০০ °সে (২৮.৪০ °ফা) বর্দো ম্যারিগনাক-এয়ারপোর্টের গড় তাপমাত্রা সহ রেকর্ডে শীতলতম মাস ছিল। [১৭]

বর্দো (বর্দো - মরিগনাক বিমানবন্দর), উচ্চতা: ৪৭ মি (১৫৪ ফু), ১৯৯১–২০২০ নরমাল, চূড়ান্ত ১৯২০ - বর্তমান-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ২০.৮
(৬৯.৪)
২৬.২
(৭৯.২)
২৭.৭
(৮১.৯)
৩১.১
(৮৮.০)
৩৫.৪
(৯৫.৭)
৪০.৫
(১০৪.৯)
৪১.২
(১০৬.২)
৪০.৭
(১০৫.৩)
৩৭.০
(৯৮.৬)
৩২.২
(৯০.০)
২৬.৭
(৮০.১)
২২.৫
(৭২.৫)
৪১.২
(১০৬.২)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১০.৫
(৫০.৯)
১২.০
(৫৩.৬)
১৫.৫
(৫৯.৯)
১৮.০
(৬৪.৪)
২১.৭
(৭১.১)
২৫.০
(৭৭.০)
২৭.১
(৮০.৮)
২৭.৬
(৮১.৭)
২৪.২
(৭৫.৬)
১৯.৬
(৬৭.৩)
১৪.১
(৫৭.৪)
১১.০
(৫১.৮)
১৮.৯
(৬৬.০)
দৈনিক গড় °সে (°ফা) ৭.১
(৪৪.৮)
৭.৮
(৪৬.০)
১০.৭
(৫১.৩)
১৩.০
(৫৫.৪)
১৬.৬
(৬১.৯)
১৯.৮
(৬৭.৬)
২১.৭
(৭১.১)
২১.৯
(৭১.৪)
১৮.৮
(৬৫.৮)
১৫.২
(৫৯.৪)
১০.৪
(৫০.৭)
৭.৭
(৪৫.৯)
১৪.২
(৫৭.৬)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ৩.৭
(৩৮.৭)
৩.৬
(৩৮.৫)
৫.৮
(৪২.৪)
৮.০
(৪৬.৪)
১১.৪
(৫২.৫)
১৪.৬
(৫৮.৩)
১৬.২
(৬১.২)
১৬.৩
(৬১.৩)
১৩.৩
(৫৫.৯)
১০.৭
(৫১.৩)
৬.৭
(৪৪.১)
৪.৪
(৩৯.৯)
৯.৬
(৪৯.৩)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) −১৬.৪
(২.৫)
−১৪.৮
(৫.৪)
−৯.৯
(১৪.২)
−৫.৩
(২২.৫)
−১.৮
(২৮.৮)
২.৫
(৩৬.৫)
৫.২
(৪১.৪)
৪.৭
(৪০.৫)
−১.৮
(২৮.৮)
−৫.৩
(২২.৫)
−৭.৩
(১৮.৯)
−১৩.৪
(৭.৯)
−১৬.৪
(২.৫)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ৮৬.৯
(৩.৪২)
৬৬.৯
(২.৬৩)
৬৩.৩
(২.৪৯)
৭৫.৬
(২.৯৮)
৭১.১
(২.৮০)
৭০.৪
(২.৭৭)
৪৮.৬
(১.৯১)
৫৬.৭
(২.২৩)
৮১.২
(৩.২০)
৮৩.৩
(৩.২৮)
১১৪.৫
(৪.৫১)
১০৬.৪
(৪.১৯)
৯২৪.৯
(৩৬.৪১)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ১.০ mm) ১২.২ ১০.১ ১০.৭ ১১.২ ১০.০ ৮.৩ ৭.১ ৭.০ ৯.৩ ১০.৭ ১৩.৩ ১২.৭ ১২২.৫
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ৮৯.৮ ১১৭.৪ ১৭০.২ ১৮৬.০ ২২০.৮ ২৩৭.৭ ২৫৬.০ ২৪৮.৮ ২০৮.৮ ১৫০.৩ ১০০.০ ৮৪.১ ২,০৬৯.৮
উৎস: মেটিও ফ্রান্স[১৮]

অর্থনীতি[সম্পাদনা]

ফ্রান্সের ষষ্ঠ বৃহত্তম মহানগর জনসংখ্যা রয়েছে বলে বর্দো ফ্রান্সের ব্যবসায়ের একটি প্রধান কেন্দ্র। এটি বাণিজ্য, প্রশাসন, পরিষেবা এবং শিল্পের জন্য একটি প্রধান আঞ্চলিক কেন্দ্র হিসাবে কাজ করে।

মদ[সম্পাদনা]

স্থানীয় ব্যবহারের জন্য ওয়াইন সরবরাহ করার জন্য সম্ভবত প্রথম শতাব্দীর মাঝামাঝি সময়ে রোমানরা এই দ্রাক্ষালতাটি বর্দো অঞ্চলে প্রবর্তিত হয়েছিল এবং সেই অঞ্চলে ওয়াইন উৎপাদন অবিচ্ছিন্ন ছিল। [২১]

সেন্ট-এমিলিয়ন বায়বীয় দৃশ্য


বর্দো ওয়াইন ক্রমবর্ধমান অঞ্চলে প্রায় ১,১৬,১৬০ হেক্টর (২,৮৭,০০০ একর) এর দ্রাক্ষাক্ষেত্র, ৫৭ আপিলস, ১০,০০০ ওয়াইন উত্পাদনকারী এস্টেটস (চিটওক্স) এবং ১৩,০০০ আঙ্গুর চাষি। প্রায় ৯৬০ মিলিয়ন বোতল, বার্ষিক উত্পাদন সহ,[২২] বর্দো অঞ্চলটি প্রচুর পরিমাণে প্রতিদিনের ওয়াইন পাশাপাশি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ওয়াইন উত্পাদন করে। পরবর্তীগুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে এই অঞ্চলের পাঁচটি প্রিমিয়ার ক্রু (প্রথম বৃদ্ধি) লাল ওয়াইনস (চারটি ম্যাডোক এবং একটি, চিটউ হাট-ব্রায়ান থেকে গ্রাভস), বর্দো ওয়াইন অফিসিয়াল ক্লাসিফিকেশন দ্বারা প্রতিষ্ঠিত:

লাল এবং সাদা ওয়াইন উভয়ই বর্দো অঞ্চলে তৈরি করা হয়। রেড বর্দো ওয়াইনকে যুক্ত করা হয় ক্লেরেট, যুক্তরাজ্যে। লাল ওয়াইনগুলি সাধারণত আঙ্গুর মিশ্রণ থেকে তৈরি করা হয় এবং এটি তৈরি করা যেতে পারে ক্যাবারনেট স্যাভিগনন, মেরলট, ক্যাবারনেট ফ্রাঙ্ক, পেটিট ভারডট, মালবেক, এবং সাম্প্রতিক বছরগুলিতে কম করে, কার্মনরে

সাদা বর্দো সভিগনন ব্লাঙ্ক, সেমিলন, এবং মুস্কাডেল থেকে তৈরি। সটারনেস হল গ্রেভের একটি উপ-অঞ্চল যা তার তীব্র মিষ্টি, সাদা, ডেজার্ট ওয়াইন যেমন শ্যাটো ড'ইকুয়েম এর জন্য পরিচিত।

জেনেরিক উৎপাদনে ওয়াইন গ্লাট (ওয়াইন লেক) এর কারণে, ক্রমবর্ধমান শক্তিশালী আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং ভাইন পুল স্কিম দ্বারা দামের চাপ কমে গেছে, সম্প্রতি চাষীদের সংখ্যা কমে গেছে ১৪,০০০ এবং লতা অধীনে এলাকা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে. ইতিমধ্যে, প্রথম বৃদ্ধি এবং সর্বাধিক বিখ্যাত লেবেলের জন্য বিশ্বব্যাপী চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং তাদের দাম আকাশচুম্বী হয়েছে।

সিটে ডু ভিন, একটি জাদুঘর এবং সেইসাথে প্রদর্শনী, শো, চলচ্চিত্রের প্রজেকশন এবং একাডেমিক সেমিনার ওয়াইন এর থিম ২০১৬ জুন মাসে তার দরজা খুলেছে। [২৩]

অন্যান্য[সম্পাদনা]

লেজার মেগাজুল হবে বিশ্বের অন্যতম শক্তিশালী লেজার, যা মৌলিক গবেষণা এবং লেজার এর বিকাশের অনুমতি দেবে এবং প্লাজমা প্রযুক্তি।

প্রায় ২০,০০০লোক বর্দোতে অ্যারোনটিক শিল্পের জন্য কাজ করে। এই শহরে ডাসল্ট, ইএডিএস সোগারমা সহ কয়েকটি বড় কোম্পানি রয়েছে , স্নেকমা, থ্যালেস, SNPE, এবং অন্যান্য। ডাসল্ট ফ্যালকন প্রাইভেট জেট এবং সামরিক বিমান রাফাল এবং মিরাজ ২০০০, এয়ারবাস এ৩৮০ ককপিট, বুস্টার এর আরিয়ান ৫, এবং এম৫১ এসএলবিএম মিসাইল

পর্যটন, বিশেষ করে ওয়াইন ট্যুরিজম, একটি প্রধান শিল্প। Globelink.co.uk ২০১৫ সালে ইউরোপের সেরা পর্যটন গন্তব্য হিসেবে বর্দোকে উল্লেখ করেছে।[২৪]

আটলান্টিক থেকে বন্দর প্রবেশাধিকার গিরোন্ডে মোহনা এ রয়েছে। প্রতি বছর প্রায় নয় মিলিয়ন টন পণ্য আসে এবং যায়। [২৫]

প্রধান কোম্পানি[সম্পাদনা]

এই তালিকায় আদিবাসী বর্দো-ভিত্তিক কোম্পানি এবং কোম্পানিগুলি অন্তর্ভুক্ত রয়েছে যেগুলির বর্দোতে প্রধান উপস্থিতি রয়েছে, কিন্তু অগত্যা সেখানে সদর দপ্তর নেই৷

মেরিগন্যাকের ড্যাসল্ট ফ্যালকন 7X সমাবেশ লাইন

জনসংখ্যা[সম্পাদনা]

অভিবাসীদের সবচেয়ে বড় দল[ক] বর্দো মেট্রোপলিটন এলাকায় বসবাসকারী'
জন্মভূমি জনসংখ্যা (২০১৯)[২৬]
 পর্তুগাল ১৫,৫৫১
 মরক্কো ১৫,২০৭
 আলজেরিয়া ১০,০০৬
 স্পেন ৭,৭৫৬
 তুরস্ক ৪,২৩১
 তিউনিসিয়া ২,৮৭৫
 ইতালি ২,৬৮৩
 সেনেগাল ২,৩৭৩
 রোমানিয়া ২,১৯৭
 মাদাগাস্কার ১,৭৮৪
 ক্যামেরুন ১,৭৫৯
 চীন ১,৭২৪
 যুক্তরাজ্য ১,৬০৩
 কোত দিভোয়ার ১,৫৮৯

জানুয়ারী ২০২০ সালে, বর্দো শহরের (কমিউন) যথাযথ ২৫৯,৮০৯ জন বাসিন্দা ছিল।[২৭] ১৯৫৪ সালের আদমশুমারি অনুসারে কমিউনের (কউডেরান সহ যা ১৯৬৫ সালে বর্দো দ্বারা সংযুক্ত করা হয়েছিল) এর জনসংখ্যা ছিল ২৮৪,৪৯৪ জন।[২৭] জনসংখ্যার অধিকাংশই ফরাসি, তবে ইতালীয়দের একটি বড় দল রয়েছে, স্প্যানিয়ার্ড (বর্দো জনসংখ্যার ২০% পর্যন্ত স্প্যানিশ ঐতিহ্যের কিছু ডিগ্রি দাবি করে), পর্তুগিজ, তুর্কি, জার্মান[২৮]

কমিউনের ছোট আকারের কারণে বিল্ট-আপ এলাকাটি বর্দো পৌরসভার সীমানা ছাড়িয়ে এক শতাব্দীরও বেশি সময় ধরে বেড়েছে। (৪৯ কিমি (১৯ মা)) এবং শহুরে বিস্তার, যাতে ২০২০ সালের জানুয়ারী নাগাদ সেখানে সামগ্রিকভাবে ১,৩৭৬,৩৭৫ জন মানুষ বসবাস করে ৬,৩১৬ কিমি (২,৪৩৯ মা) মহানগর এলাকা(aire d'attraction) বর্দোর, যাদের মধ্যে মাত্র এক পঞ্চমাংশ শহরে বাস করত।

রাজনীতি[সম্পাদনা]

পৌর প্রশাসন[সম্পাদনা]

বর্তমান মেয়র পিয়ের হুরমিক

শহরের বর্তমান মেয়র পিয়ের হুরমিক

বর্দো হল পাঁচটি ক্যান্টনের রাজধানী এবং গিরোন্দে এবং আকুইটাইনে এর প্রিফেকচার।

শহরটি তিনটি জেলায় বিভক্ত, প্রথম তিনটি গিরোন্দে। বর্দো মেরিয়াডেক এর আরবান কমিউনিটির সদর দপ্তর পার্শবর্তি এলাকায় অবস্থিত এবং শহরটি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান যেটি তার নাম বহন করে।

বর্দো শহরের জনসংখ্যা ২৫০,০০০ থেকে ২৯৯,০০০ এর মধ্যে, পৌর প্রতিনিধির সংখ্যা ৬৫। [২৯] পৌরসভা যেভাবে গঠিত:

দল রাজনৈতিক মতাদর্শ President আসন অবস্থা
ইইএলভিপিএসপিসিএফপিআরজিG.sএনডিপিপি বাস্তু বিশেষজ্ঞ এবং বাম পিয়ের হুরমিক ৪৮ শাসক দল
এলআর - এমআর - মডেমআগিরইউডিআইএলআরইএম ডান এবং কেন্দ্র-ডান নিকোলাস ফ্লোরিয়ান ১৪ বিপক্ষ
এনপিএএলএফআইপিজিই ! পুঁজিবাদবিরোধী বাম ফিলিপ পাউটু বিপক্ষ

বর্দোর মেয়র[সম্পাদনা]

১৯৪৪ এ ফ্রান্সের মুক্তির পর বর্দো তে ৬ জন মেয়র হয়েছে:

১৯৪৪–১৯৪৭ ফার্নান্ড অউদেগুইল এসএসএফআইও
১৯৪৭–১৯৯৫ জ্যাক চ্যাবান-ডেলমাস আরপিআর
১৯৯৫–২০০৪ অ্যালাইন জুপে আরপিআর/ইউএমপি
২০০৪–২০০৬ হিউজ মার্টিন ইউএমপি
২০০৬–২০১৯ অ্যালাইন জুপে ইউএমপি/এলআর
২০১৯–২০২০ নিকোলাস ফ্লোরিয়ান এলআর
২০২০–বর্তমান পিয়েরে হার্মিক ইইএলভি – ইকোলজি পার্টি

নির্বাচন[সম্পাদনা]

২০০৭ সালের রাষ্ট্রপতি নির্বাচন[সম্পাদনা]

২০০৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে, বোরডেলাইস তাদের ৩১.৩৭% ভোট দেয় সোশ্যালিস্ট পার্টির সেগোলেন রয়্যাল কে ৩০.৮৪% এর বিপরীতে ইউএমপি-এর প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে। তারপরে ২২.০১% নিয়ে ফ্রাঁসোয়া বায়রু এসেছেন, তারপরে জিন-মারি লে পেন যিনি ৫.৪২% রেকর্ড করেছেন। অন্য প্রার্থীদের কেউই ৫% নম্বর অতিক্রম করেনি। জাতীয়ভাবে, নিকোলাস সারকোজি ৩১.১৮%, তারপর সেগোলেন রয়্যাল ২৫.৮৭% নিয়ে, তারপরে ১৮.৫৭% নিয়ে ফ্রাঙ্কোইস বায়রু। এর পরে জিন-মারি লে পেন ১০.৪৪% পেয়েছিলেন, অন্য প্রার্থীদের কেউই ৫% নম্বর অতিক্রম করতে পারেননি। দ্বিতীয় রাউন্ডে, বোর্দো শহর নিকোলাস সারকোজির জন্য ৪৭.৫৬% এর বিপরীতে সেগোলেন রয়্যালকে ৫২.৪৪% দিয়েছে, পরবর্তীতে সেগোলেন রয়ালের জন্য ৪৬.৯৪% এর বিপরীতে ৫৩.০৬% সহ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। প্রথম রাউন্ডে প্রথম রাউন্ডে ১৪.৫২% এবং দ্বিতীয় রাউন্ডে ১৫.৯০% ছিল বোর্দোর জন্য বিরত থাকার হার।

২০০৭ সালের সংসদ নির্বাচন[সম্পাদনা]

২০০৭ সালের সংসদ নির্বাচনে, বামরা ডানের জন্য মাত্র তিনটির বিপরীতে আটটি আসনে জয়লাভ করেছিল। এটি যোগ করা উচিত যে ২০০৮ সালের আংশিক নির্বাচনের পর, গিরোন্দের অষ্টম জেলাটি বাম দিকে চলে যায়, যার ফলে সংখ্যাটি নয়টিতে আসে। ইতিহাসে, বোর্দোতে বামদের প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ ছিল কারণ নির্বাচনের পর তিনটি নির্বাচনী এলাকার মধ্যে দুটি ছিল। গিরোন্দের প্রথম বিভাগে, বিদায়ী ইউএমপি এমপি চান্টাল বোরাগুয়ে এর পক্ষে ২৫.৩৯%, সমাজতান্ত্রিক প্রার্থী বিট্রিস ডেসাইগুয়েস এর বিপরীতে ৪৪.৮১% নিয়ে বেশ এগিয়ে ছিলেন। দ্বিতীয় রাউন্ডে, তিনি চান্টাল বোরাগুয়ে যিনি তার সমাজতান্ত্রিক প্রতিপক্ষের জন্য ৪৫.৫৫% এর বিপরীতে ৫৪.৪৫% ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হন। গিরোন্দের দ্বিতীয় জেলায় ইউএমপি মেয়র এবং বাস্তুবিদ্যা, শক্তি, টেকসই উন্নয়ন এবং সমুদ্রের সমস্ত নতুন মন্ত্রী আলাইন জুপে জেনারেল কাউন্সেল পিএস মিশেল ডেলাউনের মুখোমুখি হন। প্রথম রাউন্ডে, আলাইন জুপে এর পক্ষে ৩১.৩৬%, মিশেল ডেলাউনে- এর বিপরীতে ৪৩.৭৩% নিয়ে এগিয়ে ছিলেন। দ্বিতীয় রাউন্ডে, অবশেষে মিশেল ডেলাউনে জেতেন যিনি ৫০.৯৩% ভোটে, বিপরীতে আলাইন জুপে ৪৯.০৭% ভোট পেয়েছেন, ব্যবধান মাত্র ৬৭০ ভোট। তথাকথিত নির্বাচনী এলাকা "মেয়র" এর পরাজয় দেখায় যে বোর্দো ক্রমবর্ধমান বাম দোলনা ছিল। অবশেষে, গিরোন্দের তৃতীয় নির্বাচনী এলাকায়, নোয়েল মামেরে ইউএমপি প্রার্থী এলিজাবেথ ভাইনের পক্ষে ২৮.৪২% এর বিপরীতে ৩৯.৮২% ভোট পেয়ে বেশ এগিয়ে ছিলেন। দ্বিতীয় রাউন্ডে, নোয়েল মামের তার ডানপন্থী প্রতিদ্বন্দ্বীর ৩৭.১৮% এর বিপরীতে ৬২.৮২% ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হন।

২০০৮ সালের পৌর নির্বাচন[সম্পাদনা]

২০০৮ সালের পৌরসভা নির্বাচনে বোর্দোর মেয়র অ্যালাইন জুপে এবং অ্যাকুইটাইন সোশ্যালিস্টের আঞ্চলিক কাউন্সিলের সভাপতি অ্যালাইন রুসেট-এর মধ্যে সংঘর্ষ হয়। ২০০৭ সালে সেগোলেন রয়্যাল এবং মিশেল ডেলাউনে জয়লাভের পর পিএস জিরোন্দে একটি সমাজতান্ত্রিক হেভিওয়েট তৈরি করেছিলেন এবং এই নির্বাচনে প্রচুর আশা করেছিলেন। তবে, একটি বরং উত্তেজনাপূর্ণ প্রচারণার পরে, অ্যালাইন জুপে ব্যাপকভাবে নির্বাচিত হন। প্রথম রাউন্ডে ৫৬.৬২% নিয়ে, অ্যালাইন রুসেট থেকে অনেক এগিয়ে যিনি ৩৪.১৪% পেতে সক্ষম হয়েছেন। বর্তমানে, যে আটটি সেনানিবাসে বোর্দো আছে, পাঁচটি PS এবং তিনটি UMP-এর হাতে, বামরা প্রতিবার ডানের সংখ্যায় একটু একটু করে দখল করছে।

২০০৯ সালের ইউরোপীয় নির্বাচন[সম্পাদনা]

২০০৯ সালের ইউরোপীয় নির্বাচনে, বোর্দো ভোটাররা মূলত ইউএমপি প্রার্থী ডমিনিক বাউডিসকে ৩১.৫৪% ভোট জয়ী হন, এর বিপরীতে পিএস প্রার্থী কাদের আরিফের পক্ষে ১৫.০০% পড়ে। ইউরোপ ইকোলজির প্রার্থী জোসে বোভে ২২.৩৪% পেয়ে দ্বিতীয় হয়েছেন। অন্য প্রার্থীদের কেউ ১০% নম্বরে পৌঁছাতে পারেনি। ২০০৯ সালের ইউরোপীয় নির্বাচনগুলি আটটি নির্বাচনী এলাকায় আগের নির্বাচনগুলির মতো ছিল। বোর্দো জেলা "দক্ষিণ-পশ্চিম" এ অবস্থিত, এখানে ফলাফল:

ইউএমপি প্রার্থী ডমিনিক বাউডিস: ২৬.৮৯%, তার দল চারটি আসন লাভ করে। পিএস প্রার্থী কাদের আরিফ: ১৭.৭৯%, ইউরোপীয় পার্লামেন্টে দুটি আসন লাভ করেছেন। ইউরোপ ইকোলজি প্রার্থী বোভ: ১৫.৮৩%, দুটি আসন পায়। মোডেম প্রার্থী রবার্ট রোচেফোর্ট: ৮.৬১%, একটি আসন জিতেছেন। বামফ্রন্ট প্রার্থী জিন-লুক মেলেনচন: ৮.১৬%, শেষ স্থানে। ২০১০ সালের আঞ্চলিক নির্বাচনে, সোশ্যালিস্ট বর্তমান প্রেসিডেন্ট অ্যালাইন রুসেট বোর্দোতে মোট ৩৫.১৯% ভোট পেয়ে প্রথম রাউন্ডে জিতেছিলেন, কিন্তু এই স্কোর গিরোন্ডে এবং অ্যাকুইটাইনের পরিকল্পনার চেয়ে কম ছিল। জেভিয়ার ডারকোস, শ্রমমন্ত্রী ২৮.৪০% ভোট পেয়ে আঞ্চলিক ও বিভাগীয় গড় থেকে বেশি স্কোর করে। তারপরে আসেন মনিক ডি মার্কো, ১৩.৪০% নিয়ে সবুজ প্রার্থী, তারপরে পাইরেনিস-আটলান্টিকস-এর সদস্য এবং মোডেম-এর প্রার্থী জিন লাসালে, যিনি সম্পূর্ণ অ্যাকুইটাইনে-এ দ্বিতীয় রাউন্ডে যোগ্যতা অর্জনের সময় মাত্র ৬.৭৮% রেজিস্টার করেন, জ্যাক কলম্বিয়ারের কাছাকাছি, ন্যাশনাল ফ্রন্টের প্রার্থী, যিনি ৬.৪৮% লাভ করেছেন। অবশেষে বামফ্রন্টের প্রার্থী জেরার্ড বোলাঞ্জার ৫.৬৪%, ৫% নম্বরের উপরে অন্য কোনও প্রার্থী নেই। দ্বিতীয় রাউন্ডে, অ্যালাইন রাউসেট একটি জোয়ার-ভাটার জয় পেয়েছিলেন কারণ জাতীয় মোট ৫৫.৮৩% বেড়েছে। যদি জেভিয়ের ডারকোস মূলত নির্বাচনে হেরে যান, তবুও তিনি আঞ্চলিক ও বিভাগীয় গড় ৩৩.৪০% প্রাপ্তির চেয়ে বেশি স্কোর অর্জন করেছিলেন। জিন লাসালে, যিনি দ্বিতীয় রাউন্ডের জন্য যোগ্যতা অর্জন করেছেন, মোট ১০.৭৭% পেয়ে ১০% নম্বরে উত্তীর্ণ হয়েছেন। ব্যালটটি প্রথম রাউন্ডে ৫৫.৫১% এবং দ্বিতীয় রাউন্ডে ৫৩.৫৯% অনুপস্থিতি চিহ্নিত হয়েছিল।

শুধুমাত্র ৫% এর বেশি প্রাপ্ত প্রার্থীদের তালিকাভুক্ত করা হয়েছে

২০০৭ রাষ্ট্রপতি নির্বাচন[৩০]
প্রার্থী ১ম রাউন্ড ২য় রাউন্ড
বর্দো জাতীয় বর্দো জাতীয়
নিকোলাস সারকোজি ৩০.৮৪% ৩১.১৮% ৪৭.৫৬% ৫৩.০৬%
সেগোলেন রয়্যাল ৩১.৩৭% ২৫.৮৭% ৫২.৪৪% ৪৬.৯৪%
ফ্রাঁসোয়া বায়রু ২২.০১% ১৮.৫৭%
জীন-মেরী লে পেন ৫.৪২% ১০.৪৪%
মোট ভোট ৮৫.৪৮% ৮৩.৭৭% ৮৪.১০% ৮৩.৯৭%
২০১২ রাষ্ট্রপতি নির্বাচন[৩১]
প্রার্থী ১ম রাউন্ড ২য় রাউন্ড
বর্দো জাতীয় বর্দো জাতীয়
ফ্রঁসোয়া ওলঁদ ৩৩.০৫% ২৮.৬৩% ৫৭.১৮% ৫১.৬৪%
নিকোলাস সারকোজি ২৮.৬৮% ২৭.১৮% ৪২.৮২% ৪৮.৩৬%
জিন-লুক মেলেনচন ১২.১৬% ১১.১০%
ফ্রাঁসোয়া বায়রু ১০.৯১% ৯.১৩%
মেরী লে পেন ৮.২২% ১৭.৯০%
মোট ভোট ৭৯.২৫% ৭৯.৪৮% ৮০.৪৪% ৮০.৩৫%

২০১৭ নির্বাচন[সম্পাদনা]

রাষ্ট্রপতি নির্বাচনে বোর্দো ইমানুয়েল ম্যাকরনকে ভোট দিয়েছিল। ২০১৭ সংসদীয় নির্বাচনে, লা রিপাবলিক এন মার্চে! বোর্দোর বেশিরভাগ নির্বাচনী এলাকায় জয়লাভ করেছে।

২০১৯ ইউরোপীয় নির্বাচন[সম্পাদনা]

বোর্দো ভোট দিয়েছেন ২০১৯ ফ্রান্সে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে

২০২০ সালের পৌর নির্বাচন[সম্পাদনা]

কেন্দ্রের ৭৩ বছর শাসনের পরে, পরিবেশবিদ পিয়েরে হার্মিক (EELV) নিকোলাস ফ্লোরিয়ানের (এল আর/লা আর ই এম-এর থেকে এগিয়ে এসেছেন)।[৩২]

সংসদীয় প্রতিনিধিত্ব[সম্পাদনা]

শহর এলাকাকে নিম্নলিখিত নির্বাচনী দ্বারা প্রতিনিধিত্ব করা হয়: গিরোন্দের ১ম, গিরোন্দের ২য়, গিরোন্দের ৩য়, গিরোন্দের ৪র্থ, গিরোন্দের ৫ম, গিরোন্দের ৬ষ্ঠ, গিরোন্দে'র ৭ম

শিক্ষা[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

বর্দো বিশ্ববিদ্যালয় ২, মেডিসিনের প্রাক্তন অনুষদ, এখন সমাজবিজ্ঞান অনুষদ

প্রাচীনত্বের সময়, রোমানরা ২৮৬ সালে প্রথম বিশ্ববিদ্যালয় তৈরি করেছিল।[৩৩] শহরটি একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক কেন্দ্র ছিল এবং নতুন বিশ্ববিদ্যালয়কে প্রশাসকদের প্রশিক্ষণ দিতে হয়েছিল। শুধুমাত্র অলঙ্কারশাস্ত্র এবং ব্যাকরণ শেখানো হত। আউসোনিয়াস এবং সালপিসিয়াস সেভেরাস দুজন শিক্ষক ছিলেন।

১৪৪১ সালে, যখন বর্দো একটি ইংরেজ শহর ছিল, পোপ ইউজিন IV আর্চবিশপ পে বার্ল্যান্ড এর দাবিতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করেছিলেন। ১৭৯৩ সালে, ফরাসি বিপ্লব এর সময়, জাতীয় কনভেনশন বিশ্ববিদ্যালয়টিকে বিলুপ্ত করে, এবং ১৭৯৬ সালে ইকোলে সেন্ট্রালে দিয়ে তাদের প্রতিস্থাপন করে। বর্দোতে, এটি বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন ভবনগুলিতে অবস্থিত ছিল। গায়েনের কলেজ।

১৮০৮ সালে, বিশ্ববিদ্যালয়টি নেপোলিয়ন এর সাথে পুনরায় আবির্ভূত হয়। বর্দো ইউরোপের বৃহত্তম ক্যাম্পাসগুলির মধ্যে একটিতে (২৩৫ হেক্টর) প্রায় ৭০,০০০ ছাত্রদের থাকার ব্যবস্থা করে ।[৩৪]

বর্দো বিশ্ববিদ্যালয় চার ভাগে বিভক্ত:

  • দ্য ইউনিভার্সিটি বর্দো ১, (গণিত, ভৌত বিজ্ঞান এবং প্রযুক্তি), ২০০২ সালে ১০,৬৯৩ শিক্ষার্থী
  • দ্য ইউনিভার্সিটি বর্দো ২, বর্দো সেগালেন (মেডিসিন এবং জীবন বিজ্ঞান), ২০০২ সালে ১৫,০৩৮ জন শিক্ষার্থী
  • দ্য ইউনিভার্সিটি বর্দো ৩, মিশেল ডি মন্টেইগনি (লিবারেল আর্টস, মানবিক, ভাষা, ইতিহাস), ২০০২ সালে ১৪,৭৮৫ জন শিক্ষার্থী
  • দ্য ইউনিভার্সিটি বর্দো ৪, মন্টেসকুইউ (আইন, অর্থনীতি এবং ব্যবস্থাপনা), ২০০২ সালে ১২,৫৫৬ জন শিক্ষার্থী
  • বর্দোর রাজনৈতিক বিজ্ঞান ইনস্টিটিউট। যদিও প্রযুক্তিগতভাবে চতুর্থ বিশ্ববিদ্যালয়ের একটি অংশ, এটি মূলত স্বায়ত্তশাসিতভাবে কাজ করে।

বিদ্যালয়[সম্পাদনা]

বর্দোতে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে অসংখ্য সরকারি ও বেসরকারি স্কুল রয়েছে।

ইঞ্জিনিয়ারিং স্কুল:

ব্যবসা এবং ব্যবস্থাপনা স্কুল:

KEDGE বিজনেস স্কুল

অন্যান্য:

ফরাসি ন্যাশনাল স্কুল ফর দ্য জুডিশিয়ারি

সপ্তাহান্তে শিক্ষা[সম্পাদনা]

The École Compleméntaire Japonaise de Bordeaux (ボルドー日本語補習授業校, Borudō Nihongo Hoshū Jugyō Kō), হোশুকো (অবসরকালীন জাপানি সম্পূরক স্কুল), বর্দোর সালে দে ল'আথেনি মিউনিসিপ্যাল-এ অবস্থিত।[৩৫]

প্রধান দর্শনীয় স্থান[সম্পাদনা]

মিরোইর ডি'উ এবং ট্রামের সাথে রাতে প্লেস দে লা বোর্স

ঐতিহ্য এবং স্থাপত্য[সম্পাদনা]

বর্দোকে "শিল্প ও ইতিহাসের শহর" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। শহরটিতে ৩৬২ স্মৃতিস্তম্ভের ঐতিহাসিক (শুধুমাত্র প্যারিসেই ফ্রান্সে আরও আছে) কিছু ভবন রয়েছে যা রোমান আমলের। বর্দো, চাঁদের বন্দর, "একটি অসামান্য নগর ও স্থাপত্যের সমাহার" হিসাবে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা খোদাই করা হয়েছে।

বর্দো ইউরোপের ১৮ শতকের সবচেয়ে বড় স্থাপত্য শহুরে এলাকাগুলির একটির আবাসস্থল, এটি পর্যটকদের এবং সিনেমা প্রযোজনা ক্রুদের জন্য একটি পছন্দের গন্তব্যে পরিণত হয়েছে। এটি [[ন্যান্সি, ফ্রান্স লুই XV, দুইজন অভিভাবকের (গভর্নর) তত্ত্বাবধানে, প্রথমে নিকোলাস-ফ্রাঁসোয়া ডুপ্রে দে সেন্ট-মাউর তারপরে মারকুইস ডি টুর্নি।

সেন্ট-আন্দ্রে ক্যাথেড্রাল, সেন্ট-মিশেল ব্যাসিলিকা এবং সেন্ট-সিউরিন ব্যাসিলিকা ফ্রান্সের সান্তিয়াগো দে কম্পোস্টেলার রুটের বিশ্ব ঐতিহ্যবাহী স্থানসেন্ট-লুইস-ডেস-চার্টনস-এর অঙ্গটি ফরাসি স্মৃতির ঐতিহাসিকদের নিবন্ধিত।[৩৬]

ভবন[সম্পাদনা]

প্রধান দর্শনীয় স্থান অন্তর্ভুক্ত:

  • প্লেস দে লা বোর্সে (১৭৩৫-১৭৫৫), লুই XV-এর একটি অশ্বারোহী মূর্তি এর ল্যান্ডস্কেপ হিসাবে রাজকীয় স্থপতি জ্যাক গ্যাব্রিয়েল দ্বারা ডিজাইন করা হয়েছে, যা এখন '' দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। থ্রি গ্রেসের ফোয়ারা
  • গ্র্যান্ড থিয়েটার (১৭৮০), ১৮ শতকে নির্মিত একটি বড় নিওক্লাসিক্যাল থিয়েটার।
  • আলিস ডি টুর্নি
  • কোর্স ডি ল'ইনটেন্ডেন্স
  • প্লেস ডু চ্যাপেলেট
  • প্লেস ডু পার্লেমেন্ট
  • প্লেস ডেস কুইনকন্সেস, ফ্রান্সের বৃহত্তম বর্গক্ষেত্র।
  • মনুমেন্ট অক্স গিরোন্ডিনস
  • প্লেস সেন্ট-পিয়ের
  • পন্ট ডি পিয়ের (১৮২২)
  • বর্দো ক্যাথেড্রাল (সেন্ট আন্দ্রে), ১০৯৬ সালে পোপ আরবান II দ্বারা পবিত্র করা হয়েছিল এবং প্রেরিত সেন্ট অ্যান্ড্রুকে উৎসর্গ করা হয়েছিল। মূল রোমানেস্ক ইমারতটির মধ্যে শুধু নেভের একটি প্রাচীর অবশিষ্ট রয়েছে। রাজকীয় দরজাটি 13 শতকের প্রথম দিকের, বাকি নির্মাণ বেশিরভাগই ১৪ তম এবং ১৫ শতকের।
  • ভ্রমণ পে-বারল্যান্ড (১৪৪০-১৪৫০), একটি বিশাল, চতুর্ভুজাকার গথিক টাওয়ার ক্যাথেড্রালের সাথে সংযুক্ত।
  • Sainte-Croix গির্জা পবিত্র ক্রসকে উৎসর্গ করা এই গির্জাটি সপ্তম শতাব্দীর সারসেনদের দ্বারা ধ্বংস করা একটি মঠের জায়গায় দাঁড়িয়ে আছে। ক্যারোলিংিয়ানদের অধীনে পুনর্নির্মিত, এটি আবার ৮৪৫ এবং ৮৬৪ সালে নরম্যানদের দ্বারা ধ্বংস হয়ে যায়। বর্তমান ভবনটি ১১ শতকের শেষের দিকে এবং ১২ শতকের শুরুতে নির্মিত হয়েছিল। সম্মুখভাগটি রোমানেস্ক শৈলী
  • গথিক সেন্ট মিশেল ব্যাসিলিকা, ১৪ শতকের শেষ থেকে ১৬ শতকের মধ্যে নির্মিত।
  • সেন্ট সেভেরিনাসের ব্যাসিলিকা, বর্দোর প্রাচীনতম গির্জা, ষষ্ঠ শতাব্দীর প্রথম দিকে একটি প্যালিও-খ্রিস্টান নেক্রোপলিসের জায়গায় নির্মিত। এটির একটি ১১ শতকের পোর্টিকো আছে, যখন আপসে এবং ট্রান্সেপ্ট ১২ শতকের। ১৩ তম শতাব্দীর নেভটিতে ১১ তম এবং ১৪ তম শতাব্দীর চ্যাপেল রয়েছে। প্রাচীন ক্রিপ্টে মেরোভিনজিয়ান পরিবারের সমাধি রয়েছে।
  • এগলিসে সেন্ট-পিয়েরে, গথিক গির্জা
  • এগলিসে সেন্ট-ইলোই, গথিক গির্জা
  • এগলিসে সেন্ট-ব্রুনো, বারোক গির্জা ফ্রেস্কো দিয়ে সজ্জিত
  • এগলিসে নটরডেম, বারোক গির্জা
  • এগলিসে সেন্ট-পল-সেন্ট-ফ্রাঁসোয়া-জেভিয়ার, বারোক গির্জা
  • প্যালাইস রোহান, একসময় আর্চবিশপের বাসভবন, এখন সিটি হল


সমসাময়িক স্থাপত্য[সম্পাদনা]

জাদুঘর[সম্পাদনা]

টিজিয়ানো, ভেরোনিস, রুবেনস, ভ্যান ডাইক, ফ্রান্স হালস, [ক্লদ লরেন|ক্লদ]], চার্ডিন, ইউজিন ডেলাক্রোইক্স, ম্যাটিস এবং পিকাসো দ্বারা আঁকা একটি পেইন্টিং গ্যালারী।

  • Musée d'Aquitaine (প্রত্নতাত্ত্বিক ও ইতিহাস জাদুঘর)
  • Musée du Vin et du Négoce (মদ ব্যবসার যাদুঘর)
  • Musée des Arts Décoratifs et du Design (সজ্জাসংক্রান্ত শিল্প ও নকশার যাদুঘর)
  • Musée d'Histoire Naturelle (প্রাকৃতিক ইতিহাস জাদুঘর)
  • মুসি মের মেরিন (সমুদ্র ও নৌবাহিনী জাদুঘর)
  • Cité du Vin
  • সিএপিসি মিউজে ডি'আর্ট কনটেম্পোরেন ডি বর্দো (আধুনিক শিল্প জাদুঘর)
  • Musée জাতীয় des douanes (ফরাসি রীতিনীতির ইতিহাস)
  • বর্দো Patrimoine Mondial (স্থাপত্য ও ঐতিহ্য ব্যাখ্যা কেন্দ্র)[৩৭]
  • Musée d'ethnologie (জাতিতত্ত্ব যাদুঘর)
  • Institut culturel Bernard Magrez, একটি ১৮ শতকের প্রাসাদে আধুনিক এবং স্ট্রিটআর্ট মিউজিয়াম
  • Cervantez Institute ([[ফ্রান্সিসকো গোয়া|গোয়া]-এর বাড়িতে])
  • Cap Sciences
  • Centre Jean Moulin

দাসত্বের স্মৃতি[সম্পাদনা]

দাসত্ব ছিল শহরের জন্য ক্রমবর্ধমান ড্রাইভের অংশ। প্রথমত, ১৮ এবং ১৯ শতকের সময়, বর্দো একটি গুরুত্বপূর্ণ দাস বন্দর ছিল, যা প্রায় ৫০০টি দাস অভিযান দেখেছিল যা বর্দো জাহাজের মালিকদের দ্বারা ১৫০,০০০ আফ্রিকানদের নির্বাসনের কারণ হয়েছিল।[৩৮] দ্বিতীয়ত, যদিও "ত্রিভুজাকার বাণিজ্য" বর্দোর সম্পদের মাত্র ৫% প্রতিনিধিত্ব করে, ক্যারিবিয়ানদের সাথে শহরের সরাসরি বাণিজ্য, যা অন্য 95% জন্য দায়ী, দাসদের দ্বারা তৈরি ঔপনিবেশিক জিনিসপত্র (চিনি, কফি, কোকো)।[৩৯] এবং তৃতীয়ত, সেই একই সময়ে, অ্যাকুইটানিয়ানদের দ্বারা একটি বড় পরিযায়ী আন্দোলন ক্যারিবিয়ান উপনিবেশগুলিতে সংঘটিত হয়েছিল, যেখানে সেন্ট-ডোমিঙ্গু (বর্তমানে হাইতি) সবচেয়ে জনপ্রিয় গন্তব্য ছিল। দ্বীপের শ্বেতাঙ্গ জনসংখ্যার ৪০% অ্যাকুইটাইনে থেকে এসেছে।[৪০] প্রথম ক্রীতদাস বিদ্রোহ পর্যন্ত তারা প্লান্টেশন আয় দিয়ে সমৃদ্ধি লাভ করেছিল যা ১৮৪৮ সালে ফ্রান্সে দাসপ্রথার চূড়ান্ত বিলুপ্তি ঘটে।[৪১]

২০১৯ সালে বর্দো-ভিত্তিক টেস্টাস ভাইদের দ্বারা ক্রীতদাস করা ইথিওপিয়ান মহিলার মডেস্ট টেস্টাস-এর একটি মূর্তি উন্মোচন করা হয়েছিল। তাকে পশ্চিম আফ্রিকা থেকে ফিলাডেলফিয়ায় পাচার করা হয়েছিল (যেখানে একজন ভাই তাকে জোর করে এবং দুইটি শিশুর জন্ম দেয়।) এবং শেষ পর্যন্ত মুক্তি পেয়ে হাইতিতে বসবাস করতেন। ব্রোঞ্জের ভাস্কর্যটি হাইতিয়ান শিল্পী উডলি ক্যামিটে তৈরি করেছিল।[৪২]

শহরে বেশ কিছু চিহ্ন এবং স্মৃতিসৌধের স্থান দৃশ্যমান। তাছাড়া, মে ২০০৯ সালে, অ্যাকুইটাইনের জাদুঘর "১৮ শতকের বর্দো, ট্রান্স-আটলান্টিক বাণিজ্য এবং দাসত্ব" এর জন্য উৎসর্গীকৃত স্থানগুলি খুলে দেয়। এই কাজটি, মূল নথির সাথে সমৃদ্ধভাবে চিত্রিত, এই প্রশ্নে জ্ঞানের অবস্থা ছড়িয়ে দিতে অবদান রাখে, সমস্ত তথ্য এবং তাদের কালানুক্রমের উপরে উপস্থাপন করে।[৪১]

বর্দো অঞ্চলটি বেশ কিছু বিশিষ্ট [[বিলুপ্তিবাদ অন্যরা বিপ্লবী বয়ার-ফনফ্রেডে, জেনসন, গুয়াডেট এবং ডুকোস

পার্ক এবং বাগান[সম্পাদনা]

চাবন ডেলমাস ব্রিজ

পন্ট জ্যাক চ্যাবান-ডেলমাস[সম্পাদনা]

ইউরোপের দীর্ঘতম স্প্যান উল্লম্ব-লিফট সেতু, পন্ট জ্যাক চ্যাবান-ডেলমাস, ২০১৩ সালে বর্দোতে খোলা হয়েছিল, যা গারোন নদীতে বিস্তৃত। কেন্দ্রীয় লিফট স্প্যান হল ১১৭-মিটার-দীর্ঘ (৩৮৪-ফুট) এবং উল্লম্বভাবে ৫৩ মিটার (১৭৪ ফু)* লম্বা জাহাজগুলিকে নীচে দিয়ে যেতে দিন। €১৬০ মিলিয়ন সেতুটি ১৬ মার্চ ২০১৩ তারিখে রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া ওলান্দ এবং মেয়র অ্যালাইন জুপে উদ্বোধন করেছিলেন। সেতুটির নামকরণ করা হয়েছিল প্রয়াত জ্যাক চাবান-ডেলমাস, যিনি একজন প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন এবং মেয়র বর্দোর।

কেনাকাটা[সম্পাদনা]

রুয়ে সেন্ট-ক্যাথরিন

বর্দোতে অনেক কেনাকাটা বিকল্প আছে. বর্দোর কেন্দ্রস্থলে রয়েছে রু সেন্ট-ক্যাথেরিন। এই পথচারীদের জন্য শুধুমাত্র কেনাকাটার রাস্তায় ১.২ কিলোমিটার (০.৭৫ মা) দোকান, রেস্তোরাঁ এবং ক্যাফে আছে; এটি ইউরোপের দীর্ঘতম শপিং স্ট্রিটগুলির মধ্যে একটি। রুয়ে সেন্ট-ক্যাথরিন প্লেস দে লা ভিক্টোর থেকে শুরু হয় এবং গ্র্যান্ড থিয়েটার-এর প্লেস দে লা কমেডি-এ শেষ হয়। "প্লেস দে লা কমিডি" এবং কাছাকাছি "কোর্স দে ল'ইন্টেন্ডেন্স" এর দিকে যাওয়ার সাথে সাথে দোকানগুলি ক্রমশ আরও আপমার্কেট হয়ে ওঠে যেখানে কেউ আরও একচেটিয়া দোকান এবং বুটিকগুলি খুঁজে পায়।

সংস্কৃতি[সম্পাদনা]

বর্দো ফ্রান্সের প্রথম শহর যা ১৯৮০-এর দশকে একটি স্থাপত্য প্রদর্শনী এবং গবেষণা কেন্দ্র, আর্ক এন রিভ তৈরি করেছে। বর্দোতে প্রচুর সংখ্যক সিনেমা, থিয়েটার আছে এবং এটি গ্র্যান্ড থিয়েটার ডি বর্দো এর আবাসস্থল। বিভিন্ন ক্ষমতার অনেক সঙ্গীত ভেন্যু আছে। শহরটি সারা বছর ধরে বিভিন্ন উত্সবও অফার করে। 2021 সালের অক্টোবরে, বর্দোকে ইউরোপীয় কমিশন-এর ২০২২ সালের ইউরোপিয়ান ক্যাপিটাল অফ স্মার্ট ট্যুরিজম পুরস্কারের জন্য কোপেনহেগেন, ডাবলিন, ফ্লোরেন্স, লুব্লজানা,পালমা ডি ম্যালোরকা এবং ভ্যালেন্সিয়া সহ সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছিল। ।[৪৩]


পরিবহন[সম্পাদনা]

রাস্তা[সম্পাদনা]

বর্দো একটি গুরুত্বপূর্ণ রাস্তা এবং মোটরওয়ে জংশন। শহরটি প্যারিসের সাথে এ১০ মোটরওয়ে দ্বারা, লিয়নের সাথে এ৮৯ দ্বারা, টুলুজের সাথে এ৬২ এবং স্পেনের সাথে সংযুক্ত এ৬৩ দ্বারা। একটি ৪৫ কিমি (২৮ মা) রিং রোড যাকে বলা হয় "রোকেড" যা প্রায়শই খুব ব্যস্ত থাকে। আরেকটি রিং রোডের কথা বিবেচনাধীন রয়েছে।

পন্ট ডি অ্যাকুইটাইন

বর্দোতে পাঁচটি সড়ক সেতু রয়েছে যা গারোনে অতিক্রম করে, 1820 সালে নির্মিত পন্ট দে পিয়ের এবং 1960 সালের পর নির্মিত তিনটি আধুনিক সেতু: পন্ট সেন্ট জিন, পন্ট দে পিয়েরের ঠিক দক্ষিণে (উভয়টিই শহরের কেন্দ্রস্থলে অবস্থিত), পন্ট ডি অ্যাকুইটাইন, ডাউনটাউন থেকে নিচের দিকে একটি ঝুলন্ত সেতু, এবং পন্ট ফ্রাঙ্কোস মিটাররান্ড, শহরের উজানে অবস্থিত। এই দুটি সেতু বর্দোর চারপাশে রিং-রোডের অংশ। পঞ্চম সেতু, পন্ট জ্যাক-চাবান-ডেলমাস, ২০০৯-২০১২ সালে নির্মিত হয়েছিল এবং মার্চ ২০১৩ সালে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছিল। পন্ট ডি পিয়ের এবং পন্ট ডি'অ্যাকুইটাইনের মধ্যে অর্ধেক রাস্তা অবস্থিত এবং হাইওয়ে ট্র্যাফিকের পরিবর্তে শহরের কেন্দ্রস্থলে পরিষেবা দেয় , এটি একটি উল্লম্ব-উল্লম্ব সেতু যার উচ্চতা বন্ধ অবস্থানে পন্ট ডি পিয়েরের সাথে তুলনীয় এবং খোলা অবস্থায় পন্ট ডি'অ্যাকুইটাইনের সাথে তুলনীয়। দুটি হাইওয়ে ব্রিজ সহ পাঁচটি সড়ক সেতুই সাইকেল চালক ও পথচারীদের জন্য উন্মুক্ত। আরেকটি সেতু, পন্ট জিন-জ্যাক বস্ক, ২০১৮ সালে নির্মিত হবে।[৪৪]

কোনো খাড়া পাহাড়ের অভাব, বর্দো সাইক্লিস্টদের জন্য তুলনামূলকভাবে বন্ধুত্বপূর্ণ। সাইকেল পাথ (সড়ক থেকে পৃথক) হাইওয়ে ব্রিজগুলিতে, নদীর ধারে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং ঘটনাক্রমে শহরের অন্য কোথাও বিদ্যমান। সাইকেল লেন এবং বাস লেন যা স্পষ্টভাবে সাইক্লিস্টদের শহরের অনেক বুলেভার্ডে বিদ্যমান। ২০১০ সালে স্বয়ংক্রিয় স্টেশন সহ একটি প্রদত্ত বাইসাইকেল-শেয়ারিং সিস্টেম প্রতিষ্ঠিত হয়েছিল।

রেল[সম্পাদনা]

গ্যারে দে বর্দো সেন্ট-জিন

শহরের কেন্দ্রের কাছে প্রধান রেলওয়ে স্টেশন, গারে দে বর্দো সেন্ট-জিন, বছরে ১২ মিলিয়ন যাত্রী যাতায়াত করে। এটি ফরাসি জাতীয় (SNCF) রেলওয়ের উচ্চ গতির ট্রেন, TGV দ্বারা পরিবেশিত হয়, যেটি দুই ঘণ্টার মধ্যে প্যারিসে পৌঁছায়, প্রধান ইউরোপীয় কেন্দ্র যেমন লিলে, ব্রাসেলস, আমস্টারডাম, কোলন, জেনেভা এবং লন্ডন। TGV এছাড়াও Toulouse এবং Irun (স্পেন) বর্দো থেকে পরিষেবা দেয়। ন্যান্টেস, নাইস, মারসেইল এবং লিয়ন-এ একটি নিয়মিত ট্রেন পরিষেবা দেওয়া হয়। গ্যারে সেন্ট-জিন হল আঞ্চলিক ট্রেনের (TER) প্রধান কেন্দ্র যা SNCF দ্বারা আর্কাচন, লিমোজেস, আগেন, পেরিগুএক্স, ল্যাঙ্গন, পাউ, লে মেডোক, অ্যাঙ্গুলেম এবং বেয়োনে। পর্যন্ত পরিচালিত হয়। ঐতিহাসিকভাবে ট্রেন লাইনটি পন্ট ডি পিয়েরের কাছে গারোনে নদীর ডান তীরে একটি স্টেশনে শেষ হয়ে যেত এবং যাত্রীরা শহরে প্রবেশের জন্য সেতুটি অতিক্রম করত। পরবর্তীকালে, 1850-এর দশকে গুস্তাভ আইফেল দ্বারা একটি ডাবল-ট্র্যাক স্টিল রেলওয়ে সেতু নির্মাণ করা হয়েছিল, যাতে সরাসরি নদীর ওপারে ট্রেনগুলিকে গারে দে বর্দো সেন্ট-জিনে আনা হয়।

একটি নতুন সেতু ২০০৯ সালে নির্মিত হয়েছিল। নতুন সেতুটিতে চারটি ট্র্যাক রয়েছে এবং এটি ট্রেনগুলিকে ৬০ কিমি/ঘ (৩৭ মা/ঘ) গতিতে যেতে দেয়।[৪৫]

জুলাই ২০১৭ থেকে, LGV Sud Europe Atlantique সম্পূর্ণরূপে চালু আছে এবং প্যারিস থেকে বর্দো শহরে ২ঘ০৪এ পৌছে যায়।

বর্দো-মেরিগনাক বিমানবন্দর

বিমান[সম্পাদনা]

মেরিগনাক শহরের কেন্দ্রস্থল থেকে ৮ কিমি (৫.০ মা) অবস্থিত বর্দো-মেরিগনাক বিমানবন্দর বর্দোকে পরিষেবা দেয়।

ট্রাম, বাস এবং নৌকা[সম্পাদনা]

Tramway de বর্দো

বর্দো-এর একটি গুরুত্বপূর্ণ পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম রয়েছে যার নাম পরিবহন বর্দো মেট্রোপোল (TBM)। এই সংস্থাটি কেওলিস গ্রুপ দ্বারা পরিচালিত হয়। নেটওয়ার্ক গঠিত:

  • ট্রাম লাইন (, , এবং [[বর্দো ট্রামওয়ে লাইন ঘ|ঘ)
  • ৭৫ বাস রুট, সবগুলোই ট্রামওয়ে নেটওয়ার্কের সাথে সংযুক্ত (১ থেকে ৯৬ পর্যন্ত)
  • ১৩টি রাতের বাস রুট (১ থেকে ১৬ পর্যন্ত)
  • শহরের কেন্দ্রে একটি ইলেকট্রিক বাস শাটল
  • গারোন নদীতে নৌকা শাটল

এই নেটওয়ার্ক সকাল ৫টা থেকে রাত ২টো পর্যন্ত পরিচালিত হয়।


একটি পাতাল রেল নেটওয়ার্ক স্থাপনের জন্য বেশ কয়েকটি পরিকল্পনা ছিল, কিন্তু ভূতাত্ত্বিক এবং আর্থিক উভয় কারণেই সেগুলি স্থগিত হয়ে যায়। বর্দো ট্রামওয়ে সিস্টেমে কাজ ২০০০ সালের শরৎকালে শুরু হয়েছিল, এবং পরিষেবাগুলি ডিসেম্বর ২০০৩-এ শুরু হয়েছিল বর্দোকে এর শহরতলির এলাকাগুলির সাথে সংযুক্ত করে। ট্রাম সিস্টেমটি আলস্টম এপিএস ব্যবহার করে ভূমি-স্তরের পাওয়ার সাপ্লাই প্রযুক্তির একটি ফর্ম যা ফরাসি কোম্পানি আলস্টম তৈরি করেছে এবং ঐতিহাসিক শহরের ওভারহেড তার সরিয়ে নান্দনিক পরিবেশ সংরক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে।

পরিকল্পিত বর্দো ট্রামওয়ে ব্যবস্থা হল ২০১৯ সালের শেষের দিকে বিমানবন্দরের সাথে শহরের কেন্দ্রের সাথে সংযোগ স্থাপন করা।[৪৬]

ট্যাক্সি[সম্পাদনা]

বর্দোতে ৪০০ টিরও বেশি ট্যাক্সিক্যাব আছে।

গণপরিবহন পরিসংখ্যান[সম্পাদনা]

বর্দোতে পাবলিক ট্রানজিট দিয়ে যাতায়াতের জন্য মানুষের গড় সময়, উদাহরণস্বরূপ, কর্মস্থলে এবং কর্মস্থল থেকে, সপ্তাহের দিনে ৫১ মিনিট। ১২% পাবলিক ট্রানজিট রাইডার, প্রতিদিন ২ ঘন্টার বেশি রাইড করেন। পাবলিক ট্রানজিটের জন্য একটি স্টপ বা স্টেশনে লোকেদের অপেক্ষা করার গড় সময় ১৩ মিনিট, যেখানে ১৫.৫% রাইডার প্রতিদিন গড়ে ২০ মিনিটের বেশি অপেক্ষা করে। পাবলিক ট্রানজিট সহ মানুষ সাধারণত একটি একক ট্রিপে রাইড করে গড় দূরত্ব হয় ৭ কিমি (৪.৩ মা), যেখানে ৮% ভ্রমণ ১২ কিমি (৭.৫ মা) এর বেশি অভিমুখ।[৪৭]

খেলাধুলা[সম্পাদনা]

স্টেড চাবান-ডেলমাস প্রবেশপথ

৪১,৪৫৮-ক্ষমতা নউভিউ স্টেড ডি বর্দো হল বর্দোর বৃহত্তম স্টেডিয়াম। স্টেডিয়ামটি 2015 সালে খোলা হয়েছিল এবং স্টেড চাবান-ডেলমাসকে প্রতিস্থাপন করা হয়েছিল, যেটি ১৯৩৮ এবং ১৯৯৮ সালে ফিফা বিশ্বকাপ এবং ২০০৭ রাগবি বিশ্বকাপ এর স্থান ছিল। ১৯৩৮ ফিফা বিশ্বকাপে, এটি একটি সহিংস কোয়ার্টার ফাইনালের আয়োজন করেছিল যা বর্দোর যুদ্ধ নামে পরিচিত। ২০০১ সাল পর্যন্ত গ্রাউন্ডটি পূর্বে স্টেড ডু পার্ক লেসকিউর নামে পরিচিত ছিল, যখন শহরের দীর্ঘদিনের মেয়র, জ্যাক চ্যাবান-ডেলমাস এর সম্মানে এর নামকরণ করা হয়েছিল।

বর্দোতে দুটি প্রধান ক্রীড়া দল রয়েছে, গিরোন্ডিন্স ডি বর্দো হল ফরাসি ফুটবলইউনিয়ন বর্দো বিগ্লেস হল ন্যাশনাল রাগবি লিগ (ফ্রান্স)-এর শীর্ষ ১৪-র একটি রাগবি দল।

স্কেটবোর্ডিং, রোলারব্লেডিং এবং BMX বাইক চালানো হল শহরের অনেক তরুণ বাসিন্দাদের দ্বারা উপভোগ করা কার্যকলাপ। বর্দো একটি সুন্দর খাত যা Garonne নদী বরাবর চলে. ওয়েতে একটি স্কেট-পার্ক রয়েছে যা তিনটি বিভাগে বিভক্ত। একটি বিভাগ ভার্ট কৌশলগুলির জন্য, একটি রাস্তার শৈলী কৌশলগুলির জন্য এবং একটি সহজ বৈশিষ্ট্য এবং নরম উপকরণ সহ ছোট অ্যাকশন ক্রীড়া ক্রীড়াবিদদের জন্য৷ স্কেট-পার্কটি পৌরসভা দ্বারা খুব ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয়।

বর্দো ফ্রান্সের অন্যতম শক্তিশালী ক্রিকেট দলের স্থান এবং দক্ষিণ পশ্চিম লিগের চ্যাম্পিয়ন।

বর্দোতে একটি ২৫০ মি (৮২০ ফু) কাঠের ভেলোড্রম, যেখানে [ইউসিআই ট্র্যাক সাইক্লিং ওয়ার্ল্ড কাপ ক্লাসিকস|ইউসিআই ট্র্যাক সাইক্লিং ওয়ার্ল্ড কাপ]] ইভেন্ট হয়।

২০১৫ ট্রফি এরিক বোমপার্ড বর্দোতে ছিল। কিন্তু প্যারিস bombing(s) এবং তার পরের কারণে সমস্ত বিভাগেই ফ্রি স্কেট বাতিল করা হয়েছে। বোমা হামলার কয়েক ঘন্টা আগে সংক্ষিপ্ত প্রোগ্রামটি হয়েছিল। দশম স্থানে ফরাসি স্কেটার চাফিক বেসেগিয়ের (৬৮.৩৬), ১১তম স্থানে রোমেন পোনসার্ট (৬২.৮৬)। মাএ-বেরেনিস-মেইত (৪৬.৮২) ১১ তম এবং লরিন লেকাভেলিয়ার (৪৬.৫৩) ১২ তম। ভেনেসা জেমস/মরগান সিপ্রেস (৬৫.৭৫) দ্বিতীয়।

১৯৫১ এবং ১৯৫৫ সালের মধ্যে, বার্ষিক ফর্মুলা ১ মোটর রেস ২.৫-কিলোমিটার সার্কিটে অনুষ্ঠিত হয়েছিল যা এসপ্ল্যানেড ডেস কুইনকোন্সের চারপাশে এবং ওয়াটারফ্রন্ট বরাবর ছিল, জুয়ান ম্যানুয়েল ফাঙ্গিও, স্টার্লিং মস, জিন বেহরা এবং মরিস ট্রিনটিগন্যান্ট এর মতো চালকদের আকর্ষণ করেছিল।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

জর্জেস আন্তোইন পন্স রায়েত (১৮৩৯–১৯০৬), জ্যোতির্বিজ্ঞানী, উলফ-রায়েত নক্ষত্রের আবিষ্কারক এবং বর্দো অবজারভেটরির প্রতিষ্ঠাতা

আন্তর্জাতিক সম্পর্ক[সম্পাদনা]

অ্যালাইন জুপে, মেয়র বর্দোর, যমজ শহর আশদোদ পরিদর্শন করছেন
"পার্ক ফ্লোরাল ডি বর্দো" এ উহান প্যাভিলিয়ন

যমজ শহর - বোন শহর[সম্পাদনা]

বর্দো হল যমজ সঙ্গে:[৪৮][৪৯][৫০]

অংশীদারিত্ব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bordeaux : Découvrir Bordeaux - Histoire de Bordeaux"web.archive.org। ২০ জানুয়ারি ২০১৩। Archived from the original on ২০ জানুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০১৯ 
  2. Séries historiques des résultats du recensement – Unité urbaine 2010 de Bordeaux (33701), INSEE.Retrieved 2 August 2014
  3. "Séries historiques des résultats du recensement – Aire urbaine 2010 de Bordeaux (006)"। INSEE। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০১৪ 
  4. Sivan, H.; Mathisen, R.। "Places: 138248 (Burdigala)"। Pleiades। ১৮ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 
  5. "Burdigala (France)"। ৩০ মার্চ ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 
  6. "Bordeaux"Encyclopaedia Britannica। ২৮ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২০ 
  7. Le duché de Bretagne et la politique Plantagenêt aux XII et XIII siecles, Judith Everard. ", in Marin Aurell and Noël-Yves Tonnerre éditeurs. Plantagenêts et Capétiens, confrontations et héritages, Poitiers. Brepols, 2006, Turnhout. Collection Histoires de famille. La parenté au Moyen Âge, p. 202
  8. "History | Port de Bordeaux"www.bordeaux-port.fr। ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০২০ 
  9. Planet, Lonely। "History in Bordeaux, France"Lonely Planet। ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০২০ 
  10. "Commanderie"www.commanderie.org। ৩ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৮ 
  11. "Bordeaux struggles with slave past"। The Washington Post। ২৮ সেপ্টেম্বর ২০০৯। 
  12. François, Hubert; Block, Christian; de Cauna, Jacques (২০১৮)। Bordeaux in the 18th century : trans-Atlantic trading and slavery (2nd সংস্করণ)। Bordeaux: Le Festin। আইএসবিএন 978-2-36062-009-8 
  13. "World's largest digital arts centre opens in Bordeaux submarine base"France 24 (ইংরেজি ভাষায়)। ৯ জুন ২০২০। ১৭ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 
  14. Centre, UNESCO World Heritage। "Bordeaux, Port of the Moon"UNESCO World Heritage Centre। ২৭ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০২০ 
  15. "Normales et records pour la période 1981-2010 [données officielles] à Bordeaux-Mérignac"। Infoclimat.fr। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০২১ 
  16. জিএইচসিএন জলবায়ু, গিস ওয়ার্ল্ড জলবায়ু গড় সহ একটি রেকর্ড সেট করেছে ১৯৭১-২০০০
  17. GISS Station Data v4 homogenized Bordeaux Mérignac Airport
  18. |archive-url = "BORDEAUX−MERIGNAC (33)" (পিডিএফ)Fiche Climatologique: Statistiques 1991–2020 et records (ফরাসি ভাষায়)। Meteo France। Archived from the original on ১ এপ্রিল ২০২২। সংগ্রহের তারিখ ১৪ জুলাই ২০২২ |archive-date = 1 April 2022 "BORDEAUX−MERIGNAC (33)" (পিডিএফ)Fiche Climatologique: Statistiques 1991–2020 et records (ফরাসি ভাষায়)। Meteo France। সংগ্রহের তারিখ ১৪ জুলাই ২০২২ 
  19. "Bordeaux (07510) - WMO Weather Station"NOAA। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৯ 
  20. "Normes et records 1961–1990: Bordeaux-Merignac (33) – altitude 47m" (ফরাসি ভাষায়)। Infoclimat। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৫ 
  21. Johnson, Hugh (১৯৯৪)। World Atlas of Wine (4th সংস্করণ)। London: Octopus Publishing Group Ltd। পৃষ্ঠা 13। 
  22. "Bordeaux Wine Region in France: World's Most Famous Fine Wine Region"। IntoWine.com। ১৬ মার্চ ২০০৭। ১৯ সেপ্টেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০০৯ 
  23. "Bordeaux : la Cité du vin cernée par les chantiers" (ফরাসি ভাষায়)। ১৯ ফেব্রুয়ারি ২০১৬। ২২ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০১৬ 
  24. "3 Best Places to Retire in France"। Globelink.co.uk। ১৮ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০১৬ 
  25. "History | Port de Bordeaux"www.bordeaux-port.fr। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০২১ 
  26. "Étrangers - Immigrés en 2019 : Aire d'attraction des villes 2020 de Bordeaux (006) : IMG1B - Pays de naissance détaillé - Sexe : Ensemble" (ফরাসি ভাষায়)। Institut national de la statistique et des études économiqes (INSEE)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৬ 
  27. INSEE"Historique des populations communales - Recensements de la population 1876-2020" (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৬ 
  28. "Gironde (France): Arrondissements & Communes – Population Statistics, Charts and Map"www.citypopulation.de। ২৫ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  29. l'Intérieur, Ministère de। "Annexe 4 – Nombre de conseillers municipaux selon la population de la commune"www.interieur.gouv.fr। ২০ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০২০ 
  30. Résultat de l'élection présidentielle de 2007 à Bordeaux ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে sur le site du ministère de l'intérieur.
  31. Résultat de l'élection présidentielle de 2012 à Bordeaux ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে sur le site du ministère de l'intérieur.
  32. "Hidalgo re-elected as Paris mayor as greens claim key cities"RFI। ২৮ জুন ২০২০। ১১ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  33. "Gallo-romains (−56 / 4e siècle)"Site officiel de la ville de Bordeaux। ২৩ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুলাই ২০২০ 
  34. (ফরাসি ভাষায়) Université de Bordeaux website: www.univ-bordeaux.fr ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ এপ্রিল ২০১৩ তারিখে; retrieved 7 December 2010.
  35. "欧州の補習授業校一覧(平成25年4月15日現在)" (Archive). Ministry of Education, Culture, Sports, Science and Technology (MEXT). Retrieved on 10 May 2014. "Salle de L'Athénée Municipal Place St. Christoly, 33000 Bordeaux, FRANCE"
  36. "Orgue de tribune : partie instrumentale de l'orgue"www.pop.culture.gouv.fr। ২৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ফেব্রুয়ারি ২০২১ 
  37. "Bordeaux World Heritage, cultural heritage centre | Bordeaux Tourism & Conventions"www.bordeaux-tourism.co.uk। ৩০ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  38. François Hubert, Christian Block and Jacques de Cauna (২০১০)। Bordeaux in the 18th century : trans-Atlantic trading and slavery। Bordeaux: Le Festin। আইএসবিএন 978-2-36062-009-8 
  39. "Bordeaux museum working to change narrative on slavery past"RFI। ২৪ ফেব্রুয়ারি ২০১৯। ২৯ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  40. Jacques de Cauna (১৯৯৮)। L'Eldorado des Aquitains. Gascons, Basques et Béarnais aux Îles d'Amérique। Biarritz: Atlantica। আইএসবিএন 978-2-84394-073-6 
  41. "Bordeaux in the 18th century: trans-Atlantic trading and slavery | Le site officiel du musée d'Aquitaine"www.musee-aquitaine-bordeaux.fr। ২৫ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২০ 
  42. "Haiti – Memory : Bordeaux inaugurates the statue of a slave of the Haitian sculptor, C. Woodly – HaitiLibre.com : Haiti news 7/7"www.haitilibre.com। ২৭ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২১ 
  43. "2022 European Capital of Smart Tourism - Competition winners 2022"European Commission। ২ অক্টোবর ২০২১। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০২২ 
  44. "Pont Jean-Jacques Bosc – La CUB"। ২৪ অক্টোবর ২০১৩। Archived from the original on ২৪ অক্টোবর ২০১৩। 
  45. Pont Ferroviaire de Bordeaux ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ মে ২০১১ তারিখে on aquitaine.fr
  46. "Bordeaux : voici le tracé du tramway qui va desservir l'aéroport"France Bleu। ২৯ এপ্রিল ২০১৬। ১২ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ অক্টোবর ২০১৮ 
  47. "Bordeaux Public Transportation Statistics"। Global Public Transit Index by Moovit। ২৪ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৭  Material was copied from this source, which is available under a Creative Commons Attribution 4.0 International License.
  48. "Bordeaux – Rayonnement européen et mondial"Mairie de Bordeaux (ফরাসি ভাষায়)। ৭ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০১৩ 
  49. "Bordeaux-Atlas français de la coopération décentralisée et des autres actions extérieures"Délégation pour l'Action Extérieure des Collectivités Territoriales (Ministère des Affaires étrangères) (ফরাসি ভাষায়)। ৭ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০১৩ 
  50. "National Commission for Decentralised cooperation"Délégation pour l'Action Extérieure des Collectivités Territoriales (Ministère des Affaires étrangères) (ফরাসি ভাষায়)। ৮ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৩ 
  51. "Twin-cities of Azerbaijan"Azerbaijans.com। ১৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ আগস্ট ২০১৩ 
  52. "Bristol City – Town twinning"। Bristol City Council। ১৭ জুলাই ২০০৯। ২৮ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  53. "British towns twinned with French towns"Archant Community Media Ltd। ৫ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০১৩ 
  54. "Kraków – Miasta Partnerskie" [Kraków -Partnership Cities]। Miejska Platforma Internetowa Magiczny Kraków (পোলিশ ভাষায়)। ২ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০১৩ 
  55. "Sister Cities of Los Angeles"। sistercities.lacity.org। ১১ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০১১ 
  56. "Partnerstädte"muenchen.de (জার্মান ভাষায়)। ১৯ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৩ 
  57. "International Relations of the City of Porto" (পিডিএফ)। 2006–2009 Municipal Directorateofthe PresidencyServices InternationalRelationsOffice। সংগ্রহের তারিখ ১০ জুলাই ২০০৯  |আর্কাইভের-ইউআরএল= ত্রুটিপূর্ণভাবে গঠিত: timestamp (সাহায্য)
  58. "Twin cities of Riga"Riga City Council। ৪ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  59. "Saint Petersburg in figures – International and Interregional Ties"। Saint Petersburg City Government। ২৪ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০০৮ 
  60. "Samsun- Bordeaux işbirliği sözleşmesini imzalandı" (তুর্কি ভাষায়)। HaberExen.com। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১০ [অকার্যকর সংযোগ]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি