তুলুজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
তুলুজ
Tolosa  (অকসিটান)
Prefecture and commune
Hôpital de La Grave, Ariane 5 (Cité de l'espace), Basilica of Saint-Sernin, Place du Capitole, the very first Airbus A380, Musée des Augustins
তুলুজের প্রতীক
প্রতীক
নীতিবাক্য: Per Tolosa totjorn mai
(Occitan for "For Toulouse, always more")
তুলুজ ফ্রান্স-এ অবস্থিত
তুলুজ
তুলুজ
তুলুজ অক্সিতঁনী-এ অবস্থিত
তুলুজ
তুলুজ
স্থানাঙ্ক: ৪৩°৩৬′১৬″ উত্তর ১°২৬′৩৮″ পূর্ব / ৪৩.৬০৪৫° উত্তর ১.৪৪৪° পূর্ব / 43.6045; 1.444স্থানাঙ্ক: ৪৩°৩৬′১৬″ উত্তর ১°২৬′৩৮″ পূর্ব / ৪৩.৬০৪৫° উত্তর ১.৪৪৪° পূর্ব / 43.6045; 1.444
দেশ ফ্রান্স
অঞ্চলঅক্সিতঁনী
অধিদপ্তরওত-গারন
নগরের পৌরসভাতুলুজ
ক্যান্টনToulouse-1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10 and 11
আন্তঃগোষ্ঠীToulouse Métropole
সরকার
 • মেয়র (2020–2026) Jean-Luc Moudenc (LR)
আয়তন১১৮.৩ বর্গকিমি (৪৫.৭ বর্গমাইল)
 • পৌর এলাকা (2010)৮১১.৬০ বর্গকিমি (৩১৩.৩৬ বর্গমাইল)
 • মহানগর (2010)৫,৩৮১.৪৯ বর্গকিমি (২,০৭৭.৮০ বর্গমাইল)
জনসংখ্যা (টেমপ্লেট:France metadata Wikidata)টেমপ্লেট:France metadata Wikidataটেমপ্লেট:France metadata Wikidata
 • ক্রম4th in France
 • পৌর এলাকা (Jan. 2017)৯,৬৮,৬৩৮[১][২]
 • মহানগর (Jan. 2017)১৩,৬০,৮২৯[১][৩]
বিশেষণEnglish: Toulousian
French: Toulousain(e)
Occitan: tolosenc(a)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড31555 /
ওয়েবসাইটwww.toulouse.fr
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

তুলুজ (ফরাসি: Toulouse; আ-ধ্ব-ব: [tuluz]; এই শব্দ সম্পর্কেশুনুন ; অক্সিতঁ: Tolosa) পশ্চিম ইউরোপের রাষ্ট্র ফ্রান্সের দক্ষিণে অবস্থিত অক্সিতানি রেজিওঁ (প্রশাসনিক বিভাগ) এবং ওত-গারন দেপার্ত্যমঁ-র (জেলা) প্রশাসনিক কেন্দ্র। নগরীটি ভূমধ্যসাগর থেকে ১৫০ কিলোমিটার পশ্চিমে, আটলান্টিক মহাসাগর থেকে ২৩০ কিলোমিটার পূর্বে এবং ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণে গারন নদীর তীরে অবস্থিত। ২০১৭ সালের হিসাব অনুযায়ী মূল তুলুজ নগরীর জনসংখ্যা প্রায় ৪ লক্ষ ৮০ হাজার এবং বৃহত্তর তুলুজ মহানগর এলাকার আয়তন ১৩ লক্ষ ৬০ হাজার। জনসংখ্যার বিচারে প্যারিস, লিওঁমার্সেই নগরীর পরে তুলুজ ফ্রান্সের চতুর্থ বৃহত্তম নগরী (লিলবর্দো-র আগে)।

তুলুজ ইউরোপের বায়বাকাশ শিল্পখাতের কেন্দ্রবিন্দু। এখানে বিমান নির্মাতা ব্যবসা প্রতিষ্ঠান এয়ারবাস, স্পট কৃত্রিম উপগ্রহ ব্যবস্থা, বিমান নির্মাতা প্রতিষ্ঠাতা এটিআর-এর প্রধান কার্যালয়গুলি এবং "অ্যারোস্পেস ভ্যালি" ("বায়বাকাশ উপত্যকা") অবস্থিত। এছাড়া এখানে অণুপ্রক্রিয়াজাতকারক বা মাইক্রোপ্রসেসর বর্তনী নির্মাতা ইন্টেল কোম্পানির ইউরোপীয় প্রধান কার্যালয় এবং ইউরোপের সর্ববৃহৎ মহাকাশ কেন্দ্র তুলুজ মহাকাশ কেন্দ্রটি অবস্থিত।[৪] এছাড়া তুলুজে থালেস আলেনিয়া স্পেস, সাফ্রান, লিবহের-অ্যারোস্পেস এবং এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস প্রতিষ্ঠানগুলির উপস্থিতি তাৎপর্যপূর্ণ।

১২২৯ সালে প্রতিষ্ঠিত তুলুজ বিশ্ববিদ্যালয় ইউরোপের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলির একটি। এখানে ১ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করে। এটি ফ্রান্সের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় অঙ্গন বা ক্যাম্পাস (প্যারিস, লিওঁ ও লিল বিশ্ববিদ্যালয়গুলির পরে)।[৫]

তুলুজ ও প্যারিসের অর্লি বিমানবন্দরের মধ্যবর্তী বিমানপথটি ইউরোপের ব্যস্ততম বিমানপথ; এ পথে ২০১৪ সালে প্রায় ২৪ লক্ষ যাত্রী ভ্রমণ করেছিল।[৬] ফ্রান্সের লেক্সপ্রেসশালঁজ সাময়িকীর প্রস্তুতকৃত মর্যাদাক্রম অনুযায়ী তুলুজ অর্থনৈতিকভাবে ফ্রান্সের সর্বাধিক কর্মচঞ্চল ও বেগবান নগরী।[৭][৮][৯]

প্রাচীন যুগে রোমানরা এই লোকালয়টি প্রতিষ্ঠান করে। ৫ম শতকে এসে এটি ভিসিগথীয় রাজ্যের রাজধানী শহরে পরিণত হয়। মধ্যযুগের শেষ পর্বে ও আধুনিক যুগের প্রথম পর্বে এটি ফ্রান্সের লংদক প্রদেশের রাজধানী ছিল। ফরাসি বিপ্লবের পরে লংদকসহ অন্যান্য প্রদেশগুলিকে বিলুপ্ত করা হলেও তুলুজ দক্ষিণ ফ্রান্স তথা অক্সিতানি-র অনানুষ্ঠানিক সাংস্কৃতিক রাজধানী হিসেবে তার মর্যাদা সমুন্নত রাখে। বর্তমানে এটি ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম প্রশাসনিক বিভাগ বা রেজিওঁ অক্সিতানি-র রাজধানী।

তুলুজ নগরীতে তিনটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান বিদ্যমান: ১৯৯৬ সালে মনোনীত কানাল দ্যু মিদি খাল, ১৯৯৮ সালে মনোনীত সাঁ-সেরনাঁ-র বাজিলিকা গির্জা (যা কিনা ইউরোপে অদ্যাবধি টিকে থাকা রোমান-সদৃশ স্থাপত্যশৈলীর বৃহত্তম স্থাপনা[১০]) এবং ১৯৯৮ সালে মনোনীত প্রাক্তন হাসপাতাল ওতেল-দিও সাঁ-জাক। শেষোক্ত দুইটি স্থাপনাকে স্পেনের সান্তিয়াগো দে কম্পোসতেলা গির্জাতে পদব্রজে ভ্রমণকারী তীর্থযাত্রীদের পথের উপর অবস্থিত বলে গুরুত্ব দেওয়া হয়। তুলুজ নগরীর সিংহভাগ ভবন হালকা গোলাপী বর্ণের পোড়ামাটির ইট দিয়ে তৈরি বলে নগরের স্থাপত্যশৈলীতে এক বিশেষ অনন্যতা এসেছে। এ কারণে তুলুজের ডাকনাম "লা ভিল রোজ" (La Ville Rose, অর্থাৎ "গোলাপী নগরী")।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Populations légales communales depuis 1968"। INSEE। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৮ 
  2. "Base des unités urbaines 2010 au 1ᵉʳ janvier 2020"। INSEE। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৮ 
  3. "Base des aires urbaines 2010 au 1ᵉʳ janvier 2020"। INSEE। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৮ 
  4. CNES"Ademe.fr" (PDF) (ফরাসি ভাষায়)। ২৯ জুন ২০০৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মে ২০০৭ 
  5. Lefebvre, Olivier (২০১৪)। Atlas régional : effectifs d'étudiants en 2012-2013 (PDF)। Paris: Ministère de l'Education nationale, de l'Enseignement supérieur et de la Recherche। 
  6. Infographic / Air transport in Europe Aertec, Eurostat
  7. Palmarès des villes les plus dynamiques : la revanche de la province L'Express
  8. Les villes les plus dynamiques de France ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে Challenges
  9. Toulouse, métropole la plus dynamique La Dépêche du Midi
  10. Toulouse's Saint Sernin, Largest Romanesque Church in Europe Europe Close