ল্য মঁস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Le Mans
Palais of Comtes du Maine, birth place of Henry II of England
Palais of Comtes du Maine, birth place of Henry II of England
Le Mans অবস্থান
মানচিত্র
দেশ ফ্রান্স
অঞ্চলপেই দ্য লা লোয়ার
অধিদপ্তরসার্ত
নগরের পৌরসভাLe Mans
আন্তঃগোষ্ঠীLe Mans
সরকার
 • মেয়র (২০০১–2008) Jean-Claude Boulard
আয়তন৫২.৮১ বর্গকিমি (২০.৩৯ বর্গমাইল)
জনসংখ্যা (2006)১,৪৮,১৬৯
 • জনঘনত্ব২,৮০০/বর্গকিমি (৭,৩০০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড72181 /72000
ফোন কোড(0)243
উচ্চতা৩৮–১৩৪ মি (১২৫–৪৪০ ফু)
(avg. ৫১ মি অথবা ১৬৭ ফু)
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

ল্য মঁস (ফরাসি: Le Mans, আ-ধ্ব-ব: [ləmɑ̃s]) উত্তর-পশ্চিম ফ্রান্সের পেই-দ্য-লা-লোয়ার প্রদেশের সার্ত দেপার্ত্যমঁ-র রাজধানী। এটি প্রাক্তন মেন প্রদেশের রাজধানী ছিল। বর্তমানে এটি একটি গুরুত্বপূর্ণ রেল ও শিল্পকেন্দ্র। এখানে মোটরযান নির্মাণ, খামার ও রেল যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য, টেক্সটাইল এবং প্রক্রিয়াজাত খাদ্যের কারখানা আছে। দর্শনীয় স্থানের মধ্যে আছে ১১শ শতক থেকে ১৩শ শতকের মধ্যে আংশিক গথিক ও আংশিক রোমান ধাঁচে নির্মিত সাঁ জুলিয়াঁর ক্যাথিড্রাল ও ১০ম শতকে স্থাপিত নোত্র দাম দ্য লা কুতুর-এর গির্জা। এখানে মেন বিশ্ববিদ্যালয় (১৯৬৯) অবস্থিত। শহরের কাছেই প্রতি বছর একটি ২৪-ঘণ্টাব্যাপী মোটর প্রতিযোগিতা হয়। সেটির নামও ল্য মঁস।

ল্য মঁস রোমান-পূর্ব যুগেই প্রতিষ্ঠা করা হয়েছিল। ১০৬৩ সালে উইলিয়াম দ্য কংকারার শহরটি দখল করেন। পরবর্তীতে ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একশ বছরের যুদ্ধে শহরটিকে বহুবার অবরোধ করা হয়। জার্মানরা ১৮৭০-৭১ সালের ফ্রাংকো-প্রুসীয় যুদ্ধের সময় শহরটি দখল করে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আবার দখল করে। এখানে প্রায় দেড় লক্ষ লোকের বাস। এখানকার অধিবাসীরা ফরাসি ভাষাতে মঁসো Manceaux (পুরুষেরা) এবং মঁসেল Mancelles (মহিলারা) নামে পরিচিত।