আশদোদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
আশদোদ
শহর
AshdodCollage.jpg
আশদোদের পতাকা
পতাকা
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 479 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Israel" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Israel" দুটির একটিও বিদ্যমান নয়।
স্থানাঙ্ক: ৩১°২৯′ উত্তর ৩৪°২৩′ পূর্ব / ৩১.৪৮° উত্তর ৩৪.৩৯° পূর্ব / 31.48; 34.39
ওয়েবসাইট www.ashdod.muni.il
আকাশ থেকে আশদোশ শহর

আশদোদ (হিব্রু: אַשְׁדּוֹד; আরবি: أشدود Isdud) হল ইজরায়েলের বৃহত্তম বন্দর নগরী এবং ছয়টি বৃহত্তম শহরের একটি যা দেশের ৬০% পণ্য আমদানি করে।আশদোদ দেশের দক্ষিণ জেলা অবস্থিত, এটা উত্তর অক্ষাংশ ৩২ কিলোমিটার (২০ মাইল) দূরে এবং দক্ষিণে আশকেলোন ২০ কিমি (১২ মাইল) দূরে ভূমধ্যউপকূলে অবস্থিত।জেরুজালেম পূর্ব দিকে ৫৩ কিলোমিটার (৩৩ মাইল)শহরটি একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক শিল্প কেন্দ্র।

আধুনিক আশদোদ দুটি প্রাচীন যমজ নগর, এক অভ্যন্তরস্থ অঞ্চল এবং একটি আশদোদ-সাগর উপকূলের উপর অঞ্চলটি জুড়েছে, যা তাদের বেশীরভাগ ইতিহাসের দুটি পৃথক সত্ত্বাগুলির সাথে সংযুক্ত ছিল, যদিও একে অপরের সাথে ঘনিষ্ঠ বন্ধনের দ্বারা সংযুক্ত ছিল। এই নিবন্ধটি এই ঐতিহাসিক শহর এবং বর্তমানে প্রাচীন আধুনিক আশদোদ অঞ্চলের মধ্যে অবস্থিত অন্যান্য প্রাচীন সাইট উভয় সঙ্গে আচরণ করা হয়।

আশদোদে প্রথম নথিভুক্ত শহুরে বসতি 17 শতকের সা.কা.পূ. এর কনান সংস্কৃতির তারিখ[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Moshe Dothan (১৯৯০)। Ashdod – Seven levels of excavations (Hebrew ভাষায়)। Israel: Society for the Protection of Nature in Israel, Ashdod branch। পৃষ্ঠা 91। ULI Sysno. 005093624।