দিজোঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দিজোঁ
প্রেফ্যক্ত্যুরকম্যুন
দিজোঁ ক্যাথিড্রাল থেকে শহরের দৃশ্য
দিজোঁ ক্যাথিড্রাল থেকে শহরের দৃশ্য
দিজোঁ প্রতীক
প্রতীক
দিজোঁ ফ্রান্স-এ অবস্থিত
দিজোঁ
দিজোঁ
স্থানাঙ্ক: ৪৭°১৯′০০″ উত্তর ৫°০১′০০″ পূর্ব / ৪৭.৩১৬৬৬৭° উত্তর ৫.০১৬৬৬৭° পূর্ব / 47.316667; 5.016667স্থানাঙ্ক: ৪৭°১৯′০০″ উত্তর ৫°০১′০০″ পূর্ব / ৪৭.৩১৬৬৬৭° উত্তর ৫.০১৬৬৬৭° পূর্ব / 47.316667; 5.016667
দেশ ফ্রান্স
নগরের পৌরসভাদিজোঁ
ক্যান্টনদিজোঁ-১, , , ,
আন্তঃগোষ্ঠীদিজোঁ মেত্রোপোল
সরকার
 • মেয়র (২০১৫–২০২০) ফ্রঁসোয়া রেবসামঁ (পিএস)
আয়তন৪০.৪১ বর্গকিমি (১৫.৬০ বর্গমাইল)
জনসংখ্যা (টেমপ্লেট:France metadata Wikidata)টেমপ্লেট:France metadata Wikidataটেমপ্লেট:France metadata Wikidata
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড২১২৩১ /২১০০০
উচ্চতা২২০–৪১০ মি (৭২০–১,৩৫০ ফু)
(avg. ২৪৫ মি অথবা ৮০৪ ফু)
ওয়েবসাইটwww.dijon.fr
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

দিজোঁ ফরাসি : [diʒɔ̃] (এই শব্দ সম্পর্কেশুনুন))[ক] উত্তর-পূর্ব ফ্রান্সের কোত-দর দেপার্তমঁ ও বুর্জোনিয়-ফ্রঁশ-কোঁতে রেজিওঁর একটি প্রেফ্যক্ত্যুর বা প্রশাসনিক এলাকা।[১] ২০১৭ সালে এই কম্যুনটির জনসংখ্যা ১৫৬,৯২০ জন ছিল এবং ২০০৭ সালে বৃহত্তর দিজোঁ এলাকার জনসংখ্যা ২৫০,৫১৬ জন ছিল।

দিজোঁ শহরের সীমানায় প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি নব্য প্রস্তর যুগের বলে ধারণা করা হয়। দিজোঁ পরবর্তী কালে দিভিও নামক রোমান জনবসতি ছিল, যা লিওঁপ্যারিসের মধ্যবর্তী পথের পার্শ্বে অবস্থিত ছিল। এই প্রদেশটি ১১শ শতাব্দীর শুরু থেকে ১৫শ শতাব্দীর শেষভাগ পর্যন্ত বুরগুন্ডির ডিউকদের আবাসস্থল ছিল। দিজোঁতে প্রচুত ধনসম্পদ ছিল এবং এটি শিল্পকলা, জ্ঞান ও বিজ্ঞানের অন্যতম ইউরোপীয় কেন্দ্র ছিল।[২] ২০১৫ সালের ৪ঠা জুলাই এই শহরের ঐতিহাসিক কেন্দ্রটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি অর্জন করে।[৩]

ইতিহাস[সম্পাদনা]

দিজোঁ শহরের সীমানায় প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি নব্য প্রস্তর যুগের বলে ধারণা করা হয়। দিজোঁ পরবর্তী কালে দিভিও নামক রোমান জনবসতি ছিল। "দিভিও" শব্দের অর্থ সম্ভবত "পবিত্র ঝর্ণা"। এটি লিওঁপ্যারিসের মধ্যবর্তী পথের পার্শ্বে অবস্থিত ছিল। বাইবেলের সংশয় রয়েছে এমন বিষয় নিয়ে চর্চা করা সন্ত বেনিনিউস এই শহরে খ্রিস্ট ধর্ম প্রচার করেছিলেন বলে উল্লেখ করা হয়।

এই প্রদেশটি ১১শ শতাব্দীর শুরু থেকে ১৫শ শতাব্দীর শেষভাগ পর্যন্ত বুরগুন্ডির ডিউকদের আবাসস্থল ছিল। দিজোঁতে প্রচুত ধনসম্পদ ছিল এবং এটি শিল্পকলা, জ্ঞান ও বিজ্ঞানের অন্যতম ইউরোপীয় কেন্দ্র ছিল।[২] বুরগুন্ডির ডিউক শাসিত এলাকা মধ্যযুগ থেকে আধুনিক যুগের সূত্রপাতকালীন পরিবর্তনে প্রধান ভূমিকা পালন করে। বুরগুন্ডির ডিউকের প্রাসাদ এখন সিটি হল ও শিল্পকলা জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে।

ভূগোল[সম্পাদনা]

দিজোঁ স্যুজোঁ নদী ও উশ নদীর তীরে অবস্থিত। স্যুজোঁ শহরটির উত্তর থেকে দক্ষিণে এবং উশ শহরটির দক্ষিণ দিকে প্রবাহিত হয়েছে। আরও দক্ষিণে আঙুরের ক্ষেতের গৃহপালিত প্রাণির খোঁয়াড় বা কোত, যা থেকে এই দেপার্তমঁর নামকরণ করা হয়েছে কোত-দর। দিজোঁ পারির ৩১০ কিমি (১৯৩ মাইল) দক্ষিণ-পূর্বে, জেনেভার ১৯০ কিমি (১১৮ মাইল) উত্তর-পশ্চিমে এবং লিওঁর ১৯০ কিমি (১১৮ মাইল) উত্তরে অবস্থিত।

জলবায়ু[সম্পাদনা]

শীতকালে গড় নিম্ন তাপমাত্রা হল −১ °সে (৩০ °ফা) এবং গড় উচ্চ তাপমাত্রা হল ৪.২ °সে (৩৯.৬ °ফা)। গ্রীষ্মকালে গড় উচ্চ তাপমাত্রা হল ২৫.৩ °সে (৭৭.৫ °ফা) এবং গড় নিম্ন তাপমাত্রা হল ১৪.৭ °সে (৫৮.৫ °ফা)। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত গড় স্বাভাবিক তাপমাত্রা ২.৩ °সে (৩৬.১ °ফা) থেকে ৫.৩ °সে (৪১.৫ °ফা) এবং জুন থেকে আগস্ট পর্যন্ত গড় স্বাভাবিক তাপমাত্রা ১৭.২ °সে (৬৩.০ °ফা) থেকে ১৯.৭ °সে (৬৭.৫ °ফা)।[৪] এই শহরের জলবায়ু মহাসাগরীয় কিন্তু তাপমাত্রার পরিসর আটলান্টিক উপকূল সীমান্তের কাছাকাছি থেকে বেশি।

পরিবহন[সম্পাদনা]

সড়কপথ[সম্পাদনা]

দিজোঁ প্যারিসের প্রায় ৩০০ কিমি (১৯০ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত, এ৩৮ ও এ৬ মোটরগাড়ি দিয়ে ৩ ঘণ্টায় যাতায়াত করা যায়। এ৩১ শহরটিকে নঁসি, লিল, ও লিওঁ শহরের সাথে সংযুক্ত করে। এ৩৯ দিজোঁকে বুর্জ-অঁ-ব্রেসজেনেভার সাথে এবং এ৩৬ ব্যজঁসোঁ, ম্যুলুজবাসেলের সাথে সংযুক্ত করে।

রেলপথ[সম্পাদনা]

দিজোঁ প্যারিস থেকে লিও ও মার্সেইয়ের মধ্যকার সড়কের এবং ব্যজঁসো, বেলফোর্ট, নঁসি, সুইজারল্যান্ড ও ইতালির মধ্যকার পূর্ব-পশ্চিম সড়কের গুরুত্বপূর্ণ জংশন। গার দ্য দিজোঁ-ভিল এই শহরের প্রধান রেলওয়ে স্টেশন, যা প্যারিস-গার দ্য লিওঁ শহরের যাত্রীদের সেবা প্রদান করে। এই রেলওয়ে স্টেশনের টিজিভি উচ্চ-গতির রেলগাড়িটি ১ ঘণ্টা ৪০ মিনিটে ৩০০ কিমি (১৯০ মাইল) অতিক্রম করে।

ট্রাম[সম্পাদনা]

২০১২ সালে সেপ্টেম্বর মাসে একটি নতুন ট্রাম ব্যবস্থা চালু হয়। লাইন টি১ ১৬টি স্টেশনসহ দিজোঁ রেলওয়ে স্টেশন থেকে কেতিনিয় পর্যন্ত পশ্চিম থেকে পূর্বে ৮.৫ কিমি (৫.৩ মাইল) পথ অতিক্রম করে।[৫] লাইন টি২ ২০১২ সালের ডিসেম্বর মাসে চালু হয়। এটি ২১টি স্টেশনসহ ভালমি থেকে শেনোভ পর্যন্ত উত্তর-দক্ষিণে ১১.৫ কিমি (৭.১ মাইল) পথ অতিক্রম করে।

টীকা[সম্পাদনা]

  1. অন্যান্য উল্লেখযোগ্য ও প্রাসঙ্গিক ভাষায়:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Destination Dijon and Burgundy - Palais des Congrès"দিজোঁ কঁগ্রেক্সপো। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০২০ 
  2. "Dukes of Burgundy, the History of Burgundy, France"বুরগুন্ডি টুডে। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০২০ 
  3. mondial, UNESCO Centre du patrimoine। "Les Climats du vignoble de Bourgogne"UNESCO Centre du patrimoine mondial (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০২০ 
  4. "HKO"weather.gov.hk। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২০ 
  5. "Pioneering PPP energises Dijon tram"। রেলওয়ে গেজেট। ২১ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]