নঁসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


Nancy
Prefecture and commune
Place Stanislas in the centre of town
Place Stanislas in the centre of town
Nancy প্রতীক
প্রতীক
নীতিবাক্য: লাতিন: Non inultus premor
Nancy ফ্রান্স-এ অবস্থিত
Nancy
Nancy
Nancy গ্যঁ এস্ট-এ অবস্থিত
Nancy
Nancy
স্থানাঙ্ক: ৪৮°৪১′৩৭″ উত্তর ৬°১১′০৫″ পূর্ব / ৪৮.৬৯৩৬° উত্তর ৬.১৮৪৬° পূর্ব / 48.6936; 6.1846স্থানাঙ্ক: ৪৮°৪১′৩৭″ উত্তর ৬°১১′০৫″ পূর্ব / ৪৮.৬৯৩৬° উত্তর ৬.১৮৪৬° পূর্ব / 48.6936; 6.1846
দেশ ফ্রান্স
অঞ্চলগ্যঁ এস্ট
অধিদপ্তরম্যর্ত-এ-মোজেল
নগরের পৌরসভাNancy
ক্যান্টন3 cantons
আন্তঃগোষ্ঠীMétropole du Grand Nancy
সরকার
 • মেয়র (2020–2026) Mathieu Klein
আয়তন১৫.০১ বর্গকিমি (৫.৮০ বর্গমাইল)
জনসংখ্যা (টেমপ্লেট:France metadata Wikidata)টেমপ্লেট:France metadata Wikidataটেমপ্লেট:France metadata Wikidata
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড54395 /54000
উচ্চতা১৮৮–৩৫৩ মি (৬১৭–১,১৫৮ ফু)
(avg. ২১২ মি অথবা ৬৯৬ ফু)
ওয়েবসাইটhttp://www.nancy.fr/
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

নঁসি (ইউকে: /ˈnɒ̃si/), (English: Nancy)  মুর্তে-এট-ম্যাসেলির উত্তর-পূর্ব ফরাসী বিভাগের রাজধানী এবং লোরেনের দুচির পূর্বে রাজধানী এবং পরে একই নামে ফরাসি প্রদেশ ছিল।  ২০১১ সালের আদমশুমারিতে ন্যানসির মেট্রোপলিটন অঞ্চলটির জনসংখ্যা ৪৩৪,৫৬৫ জন ছিল, এটি ফ্রান্সের বিশতম বৃহত্তম নগর অঞ্চল হিসাবে গড়ে উঠেছে। ২০১৪ সালে ন্যান্সি শহরের জনসংখ্যা ছিল ১০৪,৩২১।

শহরের মূলমন্ত্র "নন ইনলটাস প্রিমিয়ার" - লাতিন ভাষায়, যার অর্থ " আমি নিরস্ত্র না হয়ে আহত হয়েছি ", এটি থিসলের প্রসঙ্গ, যা লোরেনের প্রতীক।

প্লেস স্টানিস্লাস প্রথম মেরির মধ্যযুগীয় নঁসির সাথে সংযোগ স্থাপনের জন্য এবং ১৭ তম শতাব্দীতে চার্লস তৃতীয়র অধীনে নির্মিত নতুন শহরকে সংযুক্ত করার জন্য পোল্যান্ডের স্ট্যানিসালাস প্রথম দ্বারা নির্মিত একটি বৃহৎ বর্গক্ষেত্রটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য স্থান, যার  স্থান  ফ্রান্সে প্রথম এবং বিশ্বের শীর্ষ চারে।

ভূগোল[সম্পাদনা]

নঁসি মুরসে নদীর বাম তীরে অবস্থিত, মসেলের সাথে তার সংগম থেকে প্রায় ১০ কিলোমিটার উজানে। মেরেন-রাইন খালটি মেরুথের সমান্তরালে শহর জুড়ে চলে। নঁসি চারপাশে পাহাড় দ্বারা বেষ্টিত যা শহরের কেন্দ্র থেকে প্রায় ১৫০ মিটার উঁচুতে অবস্থিত, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০ মিটার উপরে অবস্থিত। ন্যান্সির যথাযথ ক্ষেত্রটি তুলনামূলকভাবে ছোট: ১৫ কিমি২। এর অন্তর্নির্মিত অঞ্চলটি তার সংলগ্ন শহরতলির সাথে অবিচ্ছিন্ন। নঁসি প্রতিবেশী প্রদেশগুলি: জারভিলে-লা-মালগ্রাঞ্জ, লাকসো, মালজিভিলি, ম্যাক্সভিলি, সেন্ট-ম্যাক্স, টমব্লেইন, ভান্ডুভ্রে-লাস-নঁসি এবং ভিলারস-ল্যাস-ন্যান্সি।

নঁসির প্রাচীনতম অংশটি হ'ল কোয়ার্টার ভিয়েল ভিল - লোপোল্ড, যার মধ্যে ১৪ ম শতাব্দীর পোর্টে দে লা ক্রেফ, প্যালেস ডিউস অফ লরেনের প্যালেস, পোর্ট ডসিলিস এবং ১৯ শতকের সেন্ট-এপভ্রে বেসিলিকা রয়েছে। এর দক্ষিণে সংলগ্ন তৃতীয় চতুর্থাংশ চার্লস - সেন্টার ভিল, যা ১৬ - ১৮ তম শতাব্দীর "নতুন শহর"। এই ত্রৈমাসিকে বিখ্যাত স্থান স্ট্যানিস্লাস, নঁসি ক্যাথেড্রাল, অপেরা জাতীয় ডি লোরেন এবং প্রধান রেলস্টেশন রয়েছে।

শহরটিতে যথাযথভাবে ২০০৯ থেকে ২০১৪ মধ্যে জনসংখ্যার কিছুটা হ্রাস পেয়েছে এবং মেটজকে (১১৭,১৯১) পিছনে রেখে লোরেনের দ্বিতীয় বৃহত্তম শহর হিসাবে চিহ্নিত হয়েছে। যাইহোক, মেট্জের নগর অঞ্চল ১৯৯০ থেকে ২০১০ সালের মধ্যে জনসংখ্যা হ্রাস পেয়েছে এবং একই সময়কালে নঁসি নগর অঞ্চল বৃদ্ধি পেয়ে লোরেনের বৃহত্তম নগর অঞ্চল এবং উত্তর-পূর্ব ফ্রান্সের "গ্র্যান্ড এস্ট" অঞ্চলে দ্বিতীয় বৃহত্তম অঞ্চল হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলিতে নঁসি মহানগর অঞ্চলে, শহরের জনসংখ্যার (২০০০-২০১২) জনসংখ্যার সামান্য বৃদ্ধিের প্রায় একই সময়ে শহরের জনসংখ্যা কিছুটা (২০০৯-২০১৪) হ্রাস পেয়েছে।

দ্রস্টব্য স্থান[সম্পাদনা]

পুরাতন শহর কেন্দ্রের ঐতিহ্য মধ্যযুগ থেকে ১৮ তম শতকের সময়কালীন। নঁসি ক্যাথেড্রাল, ট্রায়ামফল আর্ক এবং "প্লেস দে লা ক্যারিয়ের" আঠারো শতকের আর্কিটেকচারের সূক্ষ্ম উদাহরণ। ডিউকস অফ লরেনের প্রাসাদ হ'ল শাসকদের পূর্বের রাজপরিবার। প্রাসাদটিতে মুশি লরেন রয়েছে।

একটি ঐতিহাসিক গির্জা হ'ল চার্চ অফ নটরডেম-ডি-বোনসকোর্স, নঁসি - শেষ ডিউকের স্ট্যানিস্লাসের চূড়ান্ত বিশ্রামের স্থান। অন্যান্য উল্লেখযোগ্য গীর্জা - চার্চ অফ সেন্ট-ফ্রান্সোইস-ডেস-কর্ডেলিয়ার্স এবং সেন্ট-এপভ্রির বেসিলিকা (ফরাসী ভাষায়: বাসিলিক সেন্ট-এপভ্রে দে ন্যানসি), যা লরেনের ডুকাল হাউসের সাথে ঐতিহাসিক ভাবে যুক্ত।

পোল্যান্ডের রাজার নামানুসারে প্লেস স্ট্যানিস্লাস এবং ১৯৮৩ সালে ইউনেস্কোর দ্বারা ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় যুক্ত হয়েছিল লোরেন স্ট্যানিসালাস প্রথম, প্লেস ডি লা ক্যারিয়ের এবং ডেস অ্যালায়েন্সকে।

গ্লাসমাস্টার এবং ফার্নিচার নির্মাতা এমিল গ্যালির প্রতিষ্ঠিত শিল্পী ও স্থপতিদের একটি দল "একল ডি ন্যান্সি" ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের শুরুর দিকে আর্ট নুভা শৈলীতে কাজ করেছিলেন। এটি মূলত তাদের কাজ ছিল যা নঁসিকে শিল্প ও স্থাপত্য কেন্দ্র হিসাবে গড়ে তুলেছিল যা প্যারিসকে উজ্জীবিত করেছিল এবং শহরটিকে "ক্যাপিটেল ডি এল'স্ট" উপাধি দিতে সহায়তা করেছিল। শহরটিতে এখনও অনেকগুলি আর্ট নুউউ ভবন রয়েছে (বেশিরভাগ ব্যাংক বা ব্যক্তিগত বাড়ি)। আসবাবপত্র, কাঁচের জিনিসপত্র এবং আলংকারিক শিল্পের অন্যান্য টুকরা মুসিয়ে দে লাকোলে দে নঁসিতে সংরক্ষণ করা হয়েছে, এটি ১৯৯৯ সালে ন্যান্সি ব্যবসায়ী এবং আর্ট নুওয়ের সমর্থক ইউগেন কর্বিনের ১৯০৯ ভিলাতে অবস্থিত। মুসেস ডেস বিউক্স-আর্টসের আর্ট নুয়াউ আন্দোলনের আরও সংগ্রহ রয়েছে।