অর্লেয়ঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লোয়ার নদী

অর্লেয়ঁ ফ্রান্সের উত্তর-কেন্দ্রীয় একটি এলাকা ও পৌরসভা, যেটি প্যারিস থেকে ১২০ কি.মি.( ৭৪ মাইল) দূরে অবস্থিত। এটি centre-val-de অঞ্চলের লোরেট বিভাগের অন্তর্গত।

অর্লেয়ঁ লোয়ার নদীর তীরে অবস্থিত। ২০১৭ সালের হিসাব অনুযায়ী এই পৌরসভায় ১১৬,৬৮৫ জন বাসিন্দার বসবাস
কানাডার কুইবেকের ইল ডি'অরলিয়ান্স ফ্রান্সের অরলিন্সের নামানুসারে যেমন অর্লানস, অন্টারিও এবং নিউ অরলিন্স,লুইসিয়ান নামকরণ করা হয়েছে । (ফরাসি: লা নুভেল-অরলানস )

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

লোয়ার ভ্যালি

অর্লেয়ঁ লোয়ার নদীর দক্ষিণ বাঁকে অবস্থিত, নদীটি পূর্ব থেকে পশ্চিমের দিকে গমনরত। অর্লেয়ঁ সুলি-সুর-লোয়ার এবং চ্যালোন্স-সুর-লোয়ারের মধ্যে লোয়ার ভ্যালি অন্তর্গত, যেটি ২০০০ সালে ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহাসিক স্থা্নের তালিকায় জায়গা করে নেয়।অর্লেয়ঁর রাজধানী, প্যারিসের ১২০ কি,মি, দক্ষিণ-পশ্চিমে অবস্থিত, উত্তরে বিউস এবং অর্লান ফরেস্ট দ্বারা সীমাবদ্ধ। লোয়ার নদীর উপর দিয়ে পাঁচটি ব্রিজ শহরটিকে অতিক্রম করেছে, এগুলো হচ্ছে ইউরোপ ব্রিজ, নেওফ ব্রিজ, মার্শাল জোফ্রে ব্রিজ, জর্জ-ভি ব্রিজ(রয়াল ব্রিজ), রেন-ও ব্রিজ এবং ভিয়ারজন ব্রিজ(রেল ব্রিজ)।

লোয়ারের উত্তরে জর্জ-ভি ব্রিজে ১১০মি, উচ্চতার একটি ছোট্ট টিলা পাওয়া যায়, যেটি আস্তে আস্তে ১২৫মি, উঠে ক্রোইস ফ্রিউরিতে যায়, Fleury-les-Aubrais এর সীমানায়। অপরদিকে, দক্ষিণে একটি অবতল ভূমি রয়েছে যেটি সমুদ্র সমতল থেকে ৯৫মি, (৩১২ফুট) নিচু। এটি বন্যার ঝুঁকিপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করা হয়েছে।

লোয়ার এবং নেভিগেশন[সম্পাদনা]

অর্লেয়ঁর লোয়ার একটি নিমজ্জিত পরিখা দ্বারা পৃথক করা যেটি dhuis নামে পরিচিত, এর উত্তরে গ্রান্ডে লোয়ার এবং দক্ষিণে পেটাইট লোয়ার। পরিখাটি একটি বিশাল ব্যবস্থাপনার অংশ যা পূর্বে নাব্যতা রক্ষার জন্য অনুমদিত হয়েছিলো।

লোয়ার একটি গুরুত্বপূর্ণ নেভিগেশন এবং ট্রেডিং রুট ছিলো। পরিখার ফলে, সমুদ্রগামী জাহাজের আকার বৃদ্ধির সাথে , Nantes পর্যন্ত বড় জাহাজগুলো এখন মোহনায় চলাচল করতে পারে।