ডানকুনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ডানকুনি
শহর
ডানকুনি শহরের ব্যস্ত সড়ক পথ
ডানকুনি শহরের ব্যস্ত সড়ক পথ
ডানকুনি পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
ডানকুনি
ডানকুনি
Location in West Bengal, India
স্থানাঙ্ক: ২২°৪৯′ উত্তর ৮৮°১৪′ পূর্ব / ২২.৮১° উত্তর ৮৮.২৩° পূর্ব / 22.81; 88.23স্থানাঙ্ক: ২২°৪৯′ উত্তর ৮৮°১৪′ পূর্ব / ২২.৮১° উত্তর ৮৮.২৩° পূর্ব / 22.81; 88.23
দেশ  ভারত
রাজ্য পশ্চিমবঙ্গ
জেলা হুগলি
নিকটবর্তী শহর শ্রীরামপুর
সরকার
 • শাসক পৌরসভা
 • পৌরপ্রধান হাসিনা শবনম
আয়তন
 • মোট ১৯.৬১ কিমি (৭.৫৭ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট ২,৪৯,৮৪০
 • ঘনত্ব ১৩০০০/কিমি (৩৩০০০/বর্গমাইল)
ভাষা
 • সরকারি ভাষা বাংলা, ইংরাজি
সময় অঞ্চল IST (ইউটিসি+5:30)

ডানকুনি[১] হল কলকাতা শহরের কাছে অবস্থিত একটি শিল্প শহর। এটি পশ্চিমবঙ্গের হুগলি জেলার অন্তর্গত শ্রীরামপুর মহকুমায় অবস্থিত।শহরটি কলকাতা মহানগর অঞ্চল বা বৃহত্তর কলকাতা এর অন্তর্গত। ডানকুনি থেকে হাওড়া শহর ১৫ কিলোমিটার দূরে ও কলকাতা শহর ও শিয়ালদহ স্টেশন ১৬ কিমি দূরে অবস্থিত। নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর ডানকুনি থেকে ২০ কিলোমিটার (১২ মা) দূরত্বে অবস্থিত। শহরটি রেলপথ ও সড়ক পথ দ্বারা রাজ্যের প্রধান শহর গুলি যেমন - কলকাতা, হাওড়া , দুর্গাপুরআসানসোল এর সঙ্গে যুক্ত। এই শহরে একটি রেল কারখানা গড়ে উঠেছে।শহরটি দ্রুত শিল্প শহর হিসাবে বৃদ্ধি পাচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

ভারতে ২০১১ সালের জনগননায় ডানকুনি শহরের জনসংখ্যা হয়েছে ২ লক্ষ ৪৯ হাজার ৮৪০ জন।এর মধ্যে পুরুষের সংখ্যা ১ লক্ষ ২৮ হাজারের বেশি ও নারীর সংখ্যা ১ লক্ষ ২১ হাজারের বেশি।০ থেকে ৬ বছরের শিশুর সংখ্যা শহরটির মোট জনসংখ্যা ১২ শতাংশ।

যোগাযোগ[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

এন এইচ ২[২]এন এইচ ৬ এর টর্মিনাল বা প্রন্তিক এই শহরে ।এই শহরটি আরও অনেক গুলি প্রধান সড়কের মিলন স্থল।এই শহর থেকে দুর্গাপুরের পালশীট পর্যন্ত দুর্গাপুর এক্সপ্রেসওয়ে হিসাবে পরিচিত।এটি জাতীয় সড়ক ২ এর অংশ।এই শহরের মধ্য দিয়ে গেছে এশিয়ান মহাসড়ক ১ বা এএইচ১।এছাড়া জাতীয় সড়ক ২ ও ৬ কে এই শহর থেকে বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ে দ্বারা দমদম এর কাছে ৩৪ নং জাতীয় সড়ক (ভারত) সঙ্গে যুক্ত।ডানকুনি-মেমরী সড়ক ডানকুনিকে দিল্লি রোডের সঙ্গে যুক্ত করেছে।

রেল[সম্পাদনা]

ডানকুনি রেলওয়ে স্টেশন

এই শহরের প্রধান রেল স্টেশন হল ডানকুনি জংশন।এই রেল পথটি হাওড়া -বর্ধমান (কর্ড লাইন)রেলপথে অবস্থিত। স্টেশনটিতে মোট ৫ টি প্লাটফর্ম রয়েছে। আবার এই শহরটি বালি ঘাট- দক্ষিনেশ্বর স্টেশন বরাবর বিবেকানন্দ সেতু হয়ে শিয়ালদহ স্টেশনের সঙ্গে যুক্ত। ডানকুনি বর্তমানে রেল যোগাযোগের গুরুত্ব পূর্ন স্থান। শিয়ালদ ও হাওড়া দুই প্রধান রেলওয়ে শাখার সাথেই ডানকুনি সুসংযুক্ত।

বিমান যোগাযোগ[সম্পাদনা]

ডানকুনি থেকে সবচেয়ে কাছের বিমান বন্দর হল নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর।এই বিমাবন্দরটি থেকে ডানকুনি ২০ কিলোমিটার (১২ মা) দূরে অবস্থিত।

শিক্ষা[সম্পাদনা]

ডানকুনি শহরের শিক্ষাব্যবস্থা অনেকটাই উন্নত।এই শহরের অনেক গুলি উচ্চ বিদ্যালয় রয়েছে।বিদ্যালয় গুলি হল-

  • শ্রী রামকৃষ্ণ শিশু তীর্থ হাইস্কুল।
  • পাঠা ভবন
  • দ্যা মেথডিশ স্কুল
  • গারালগাছা হাই স্কুল
  • রামকৃষ্ণ বিদ্যাশ্রম
  • দ্যা এবাকাশ সেন্টাল স্কুল

অর্থনীতি[সম্পাদনা]

এটি একটি শিল্প শহর। এখানে বেশ কিছু শিল্প কেন্দ্র গড়ে উঠেছে।এখানে মাদার ডেয়ারি, রেড কাউ, কোকা কোলা, ফুড ডিপার্মেন্ট ওফ ইন্ডিয়া, আনমোল বিস্কুট, ডানকুনি কোল কমপ্লেক্স, আলট্রাটেক সিমেন্ট এর কারখানা রয়েছে। বিগত কয়েক বছরে ডানকুনিতে শিল্পের দ্রুত উন্নতি হচ্ছে।

নতুন শহর উন্নয়ন প্রকল্প[সম্পাদনা]

এই শহরকে কেন্দ্র করে কলকাতা মেট্রোপলিটন অথরিটি ৪৮৪৬ একর জমিতে নতুন একটি শহর নিল্মানের পরিকল্পনা নিয়েছে। এর ফলে ডানকুনি শহরটি আরও প্রসারিত হবে। প্রকল্পটিতে ৪০৫৬ একর জমিতে শহর নির্মাণ করা হবে বাকি ৭৭৭ একর জমিতে শিল্পাঞ্চল গড়া হবে। বর্তমানে এই প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পে মোট সম্পূর্ন ৫ টি ও আংশিক ভাবে ১৫ টি গ্রামে জমি অধিগ্রহন করা হবে।এই প্রকল্প এলাকা চারটি থানার অন্তর্গত। এই থানা চারটি হল - ডানকুনি, সিঙ্গুর, শ্রীরামপুর, ও চন্ডীতলা থানা। এই এলাকার প্রধান স্টেশন গুলি হল - বেমপুর, জানাই রোড, ও ডানকুনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শিল্পের লক্ষ্যে ডানকুনি চায় সার্বিক পরিকল্পনা"আনন্দবাজার প্রত্রিকা। সংগৃহীত ১৯-০১-২০১৭ 
  2. "Completed Stretches on NH2 (Delhi-Kolkata)"। সংগৃহীত ২০-০১-২০১৭