জর্জ শার্পাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ শার্পাক
CHARPAK Georges-24x50-2005 cropped.JPG
জন্ম(১৯২৪-০৩-০৮)৮ মার্চ ১৯২৪
দাব্রোভিৎসা, পোল্যান্ড
মৃত্যু২৯ সেপ্টেম্বর ২০১০(2010-09-29) (বয়স ৮৬)
প্যারিস, ফ্রান্স
নাগরিকত্বফ্রান্স
জাতীয়তাপোলীয়-ইহুদি
ফরাসি
কর্মক্ষেত্রপদার্থবিজ্ঞান
প্রাক্তন ছাত্রএকোল দে মিন
কোলেজ দ্য ফ্রঁস
পরিচিতির কারণবহুতারবিশিষ্ট আনুপাতিক প্রকোষ্ঠ
উল্লেখযোগ্য
পুরস্কার
পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার, ১৯৯২
স্ত্রী/স্বামীDominique Vidal (m. 1953; 3 children)

জর্জ শার্পাক (ফরাসি: George Charpak আ-ধ্ব-ব: [ʃaʁpak]; জন্মনাম ইয়ের্ঝি খার্পাক; ৮ই মার্চ,[১] ১৯২৪ – ২৯শে সেপ্টেম্বর, ২০১০, প্যারিস, ফ্রান্স) একজন পোলীয়-ইহুদি বংশোদ্ভূত ফরাসি পদার্থবিজ্ঞানী। তিনি ১৯৯২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।[২][৩][৪] অতিপারমাণবিক কণা শনাক্তকারক, বিশেষত বহুতারবিশিষ্ট আনুপাতিক প্রকোষ্ঠ উদ্ভাবনের জন্য তাঁকে এই সম্মান প্রদান করা হয়। যখন দ্রুতগতিতে ধাবমান অতিপারমাণবিক কণাসমূহ পরস্পরের সাথে সংঘর্ষে লিপ্ত হয়, তখন নতুন অনেক অতিপারমাণবিক কণার বর্ষণের সৃষ্টি হয়। এই নতুন কণাগুলি পদার্থের ক্ষুদ্রতম গাঠনিক উপাদানগুলি সম্পর্কে জানতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৬৮ সালে শার্পাকের উদ্ভাবিত বহুতারবিশিষ্ট আনুপাতিক প্রকোষ্ঠটি এই নতুন কণাগুলিকে শনাক্ত করতে অতীতের তুলনায় অনেক বেশি কার্যকর ছিল। একটি বহুতারবিশিষ্ট প্রকোষ্ঠে একটি গ্যাসের মধ্যে নিমজ্জিত অনেকগুলি সমান্তরাল ধাতব তার থাকে। প্রকোষ্ঠের দেওয়াল ও তারগুলির মধ্যে এক ধরনের বৈদ্যুতিক আধান সৃষ্টি করা হয়। যখন কোনও অতিপারমাণবিক কণা এই প্রকোষ্ঠে প্রবেশ করে, তখন প্রকোষ্ঠের ভেতরের গ্যাসটির ইলেকট্রনগুলি প্রপাতাকারে মুক্তিলাভ করে। ফলে তারগুলিতে বৈদ্যুতিক প্রবাহের সৃষ্টি হয় এবং এই বৈদ্যুতিক প্রবাহগুলির মান পরিগণক যন্ত্র বা কম্পিউটারে লিপিবদ্ধ ও প্রক্রিয়াজাত করা হয়।

জীবনী[সম্পাদনা]

জর্জ শার্পাকের জন্ম পোল্যান্ডের দাব্রোভিৎসা গ্রামে (বর্তমানে ইউক্রেনের ডুব্রোয়েটিসিয়া) ইহুদি বাবা-মা আন্না (সাপিরো) এবং মরিস চারপকের ঘরে জন্মগ্রহণ করেন। শার্পাকের বয়স যখন সাত বছর, তখন তার পরিবার পোল্যান্ড থেকে প্যারিসে চলে যায়। ১৯৪১ সালে লিসে সাঁ-লুইয়ে গণিত বিষয়ে পড়াশোনা শুরু করেন।[৫] অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক অঁদ্রে শার্পাক তাঁর ভাই।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Douglas (২ অক্টোবর ২০১০)। "Georges Charpak, Physics Nobel Winner, Dies at 86"New York TimesIn a speech last year, Dr. Charpak (pronounced shahr-PUCK) said he was born on March 8, 1924, not Aug. 1 as officially recorded. 
  2. French Nobel physics laureate Georges Charpak dies at 86 Earthtimes. 30 September 2010. Retrieved 30 September 2010
  3. Giomataris, I. (২০১০)। "Georges Charpak (1924–2010)"। Nature467 (7319): 1048। ডিওআই:10.1038/4671048aপিএমআইডি 20981084বিবকোড:2010Natur.467.1048G 
  4. "Georges Charpak: Nobel Physics Prize 1992"CERN Courier32 (10): 1–6। ডিসেম্বর ১৯৯২। ২০১৫-০৩-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. CERN Scientific Information Service - Archive। CERN। ২০১২-০২-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০১-২৯