রবার্ট হফষ্টাটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রবার্ট হফষ্টাটার
Robert Hofstadter.jpg
রবার্ট হফষ্টাটার (১৯৬১, নোবেল ফাউন্ডেশন ছবি)
জন্ম (১৯১৫-০২-০৫)ফেব্রুয়ারি ৫, ১৯১৫
নিউ ইয়র্ক সিটি, নিউ ইয়র্ক
মৃত্যু নভেম্বর ১৭, ১৯৯০(১৯৯০-১১-১৭) (৭৫ বছর)
স্ট্যানফোর্ড, ক্যালিফোর্নিয়া
জাতীয়তা মার্কিন যুক্তরাষ্ট্র
কর্মক্ষেত্র পদার্থবিজ্ঞান
প্রতিষ্ঠান স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
পেন্সিল্‌ভেনিয়া বিশ্ববিদ্যালয়
প্রাক্তন ছাত্র সিটি কলেজ অব নিউ ইয়র্ক
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণ Electron scattering
Atomic nuclei
উল্লেখযোগ্য পুরস্কার Nobel Prize.png পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার (১৯৬১)
স্ত্রী/স্বামী Nancy Givan Hofstadter
স্বাক্ষর

রবার্ট হফষ্টাটার (ফেব্রুয়ারি ৫, ১৯১৫ - নভেম্বর ১৭, ১৯৯০) একজন মার্কিন পদার্থবিজ্ঞানী। তিনি ১৯৬১ সালে জার্মান বিজ্ঞানী রুডল্‌ফ লুডভিগ ম্যোসবাউয়ারের সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। পরমাণুর কেন্দ্রে ইলেকট্রনের বিচ্ছুরণের উপর মৌলিক গবেষণা এবং এই গবেষণার মাধ্যমে নিউক্লিয়নসমূহের গঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক আবিষ্কারের জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

হফস্টাটারের জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে। তিনি সিটি কলেজ অফ নিউ ইয়র্কে ভর্তি হন এবং ১৯৩৫ সালে মাত্র ২০ বছর বয়সে সেখান থেকে "ম্যাগনা কুম লাউডা" (magna cum laude)-সহ বিএস ডিগ্রি অর্জন করেন। তাকে পদার্থবিজ্ঞান এবং গণিতের জন্য কেনিয়ন পুরস্কারে ভূষিত করা হয়। তিনি জেনারেল ইলেকট্রিক কোম্পানি থেকে "এ কফিন ফেলোশিপ" অর্জন করেন এবং এর মাধ্যমেই প্রিন্সস্টন বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পান। এখান থেকেই ১৯৩৮ সালে এমএস ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

হফস্টাটার ১৯৫০ থকে ১৯৮৫ সাল পর্যন্ত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। জীবনের শেষের বছরগুলিতে তিনি জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিষয়ে আগ্রহী হয়ে উঠেন এবং সিন্টিলেটর সম্বন্ধে তার যে জ্ঞান ছিল তা ব্যবহার করে ইগ্রেট নামক গামা-রশ্মি দূরবীক্ষণ যন্ত্র নির্মাণ করেন।

রবার্ট হফষ্টাটার হলেন অবধারণগত বিজ্ঞানী এবং দার্শনিক ডগলাস আর হফষ্টাটারের বাবা। ডগলাস আর হফষ্টাটার মূলত তার Gödel, Escher, Bach: an Eternal Golden Braid নামক বইটির জন্য বিখ্যাত। এই বইটি ১৯৮০ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছিল।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]