কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া কামিল মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া কামিল মাদ্রাসা রাজধানী ঢাকায় অবস্থিত মোহাম্মদপুর থানার আজিজ মহল্লার জয়েন্ট কোয়ার্টারে অবস্থিত একটি আলিয়া মাদ্রাসা[১] মাদ্রাসাটি সৈয়দ মুহাম্মদ তৈয়্যব শাহ ১৯৬৮ সালে প্রতিষ্ঠা করেন। মাদ্রাসাটি বর্তমানে ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধীনে আরবি ফাযিল (ডিগ্রী), ফাযিল (অনার্স), কামিল(মাস্টার্স)সহ পূর্ণাঙ্গ একটি কামিল মাদ্রাসা। এছাড়াও দাখিল ও আলিম বিভাগের পরীক্ষার জন্য বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধিভুক্তি রয়েছে। মাদ্রাসায় বর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন মাওলানা আবুল কাশেম ফজলুল হক (মাদ্দা যিল্লুহুল আলি) ।

ইতিহাস[সম্পাদনা]

চিত্র:কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া কামিল মাদ্রাসার লোগো

দ্বীনি শিক্ষা, ইতিহাস-ঐতিহ্য, যুগোযোগী আধুনিক জ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে যথার্থ শিক্ষাদানের মাধ্যমে আদর্শবান দেশ প্রেমিক জাতি গঠন, সুনাগরিক হিসেবে গড়ে তোলা উপরন্তু আল্লাহ এবং তাঁর প্রিয় হাবীব (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)’র সন্তুষ্টি অর্জন করার লক্ষ্যে ১৯৬৮ সালে হাফেজ কারী আল্লামা সৈয়দ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহমাতুল্লাহি আলাইহি) অত্র মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। বর্তমানে এর পৃষ্ঠপোষকতা করছেন প্রতিষ্ঠাতার সুযোগ্য দুই শাহজাদা হযরত আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহ (মাদ্দা যিল্লুহুল আলি) ও হযরত সৈয়দ মুহাম্মদ সাবির শাহ। (মাদ্দা যিল্লুহুল আলি)

অবকাঠামো[সম্পাদনা]

এই মাদরাসার ৪টি ভবন রয়েছে। মাদ্রাসার সম্মুখে একটি মাঠ রয়েছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এখানে বর্তমানে শিশু শ্রেণি থেকে দাখিল ও আলিম শ্রেণি পর্যন্ত চালু আছে। পাশাপাশি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বছর মেয়াদী ফাযিল(স্নাতক) ও ৪ বছর মেয়াদি ফাযিল(সম্মান) কোর্স চালু আছে। ফাযিল(সম্মান) কোর্সের মধ্যে যথাক্রমে আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ ও আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ নামে দুইটি বিভাগ বিদ্যমান আছে। এছাড়াও ফাযিল(স্নাতক) পরবর্তী ২ বছর মেয়াদি কামিল(স্নাতকোত্তর) ও ফাযিল(সম্মান) পরবর্তী ১ বছর মেয়াদি কামিল(স্নাতকোত্তর)কোর্স চালু আছে। ২ বছর মেয়াদি কামিল (স্নাতকোত্তর) কোর্সে হাদিস ও ফিকহ নামে দুইটি বিভাগ এবং ১ বছর মেয়াদি কামিল(স্নাতকোত্তর) কোর্সে আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ ও আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ নামে দুইটি বিভাগ চালু আছে।

ব্যবস্থাপনা[সম্পাদনা]

এই মাদ্রাসা আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের আওতায় গভর্নিং বডির সুষ্ঠু ব্যবস্থাপনায় পরিচালিত হয়ে আসছে।[২]

কৃতিত্ব ও ফলাফল[সম্পাদনা]

এই মাদ্রাসা প্রতি বছর মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে ইবতেদায়ী, জেডিসি, দাখিল ও আলিম পরীক্ষায় অংশ নিয়ে ঈর্ষণীয় ফলাফল করে আসছে।

অর্জন[সম্পাদনা]

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ ঢাকা মহানগর থানা পর্যায়ে কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া কামিল মাদরাসা শ্রেষ্ঠ মাদরাসা, শ্রেষ্ঠ অধ্যক্ষ অত্র মাদরাসার অধ্যক্ষ হাফেজ কাজী আবদুল আলিম রিজভী (মাদ্দা যিল্লুহুল আলি) , শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক জনাব মাওলানা মুহাম্মদ আখতার হোসাইন (মাদ্দা যিল্লুহুল আলি) ও শ্রেষ্ঠ শিক্ষার্থী হাসান মুহাম্মদ শরফুদ্দিন নির্বাচিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Quaderia Tayabia Alia Kamil Madrasah"www.sohopathi.com। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০২১ 
  2. "কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া (কামিল) মাদরাসা" (পিডিএফ)। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]