উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০২২/৭-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

বৈদ্য নিবন্ধে Ekdalian এর সম্পাদনা

সুধী, সম্প্রতি বৈদ্য নিবন্ধে Ekdalian ভ্যান্ডালিজম করেছেন এবং সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় গ্রন্থ মনুস্মৃতিপুরাণ উৎস হিসেবে ব্যবহার করা যাবেনা বলে ধোঁকাবাজি করেছেন। মূলত তিনি ব্রাহ্মণ সমতুল্য বৈদ্যব্রাহ্মণদের ব্রাহ্মণ শব্দটি ব্যবহার ও তাদের ব্রাহ্মণ বলতে নারাজ তথা বর্ণ বিদ্বেষ ছড়িয়েছেন।এছাড়াও যৌক্তিক কোন আলোচনা ছাড়াই তিনি আমার সম্পাদনা মুছে দিয়েছেন এবং বাঙালি লেখক, পত্রিকার (আনন্দ বাজার পত্রিকা) ফিচারের রেফারেন্স মুছে দেয় এই বলে এগুলো উল্লেখযোগ্য নয় বলেন তথাপি ভয়ংকর ধোঁকাবাজি ও সম্প্রদায়কে অসম্মান করেছেন।তিনি ইংরেজি নিবন্ধ Baidya যেটি বৈদ্য পেশা ভিত্তিক সম্প্রদায়ের উদ্ভব আলোচনা ও তথ্যবহুল লেখা আর ইংরেজি নিবন্ধ Vaidya বৈদ্য পেশা সম্পর্কে লেখা একই বিষয়ে হওয়া সত্ত্বেও আলাদা বলে ধোঁকাবাজি করেছেন, আর বৈদ্য পেশা নিবন্ধটিতে আমার করা সম্পাদনা বারবার মুছে দিয়েছেন এই বলে বৈদ্যরা শুধু শূদ্র তারা ব্রাহ্মণ নয়, যদিও তারা ব্রাহ্মণ ও বৈশ্যও , কিন্তু তিনি তাদের শুধু শূদ্র বলেছেন আর কিছু তথ্য সূত্র দিয়ে আমার সাথে ও প্রশাসকদের সাথে ভয়ংকর ধোঁকাবাজি করেছেন, সাথে তিনি বর্ণবিদ্বেষী আচরণও করেছেন। এছাড়াও তিনি আরো অনেকবার ধোঁকাবাজি, জাতিবিদ্বেষী ও বর্ণবিদ্বেষী আচরণ করেছেন যা শুরু থেকে আলোচনা গুলোতে দেখতে পাবেন। এই ব্যবহারকারীর শাস্তি দাবি করছি‌।~মজুমদার সাহেব (আলাপ) ২২:৩৪, ৮ জুলাই ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ

Special:Diff/5972676Special:Diff/5972820 লুক্কায়িত করুন। কেনো করা উচিত দেখলেই বুঝবেন।~ নোমান (📨আলাপ📝অবদান) ০৩:২৭, ১২ জুলাই ২০২২ (ইউটিসি)

@MdaNoman:  করা হয়েছেইয়াহিয়া (আলাপঅবদান) - ০৪:০৬, ১২ জুলাই ২০২২ (ইউটিসি)

অপব্যবহারকারী

অপব্যবহারকারী মোঃ ছুন্নত আলী মল্লিক-এর সম্ভ্যাব সক, স্পষ্টত এখানে অবদানের মাধ্যমে বিশ্বকোষ তৈরিতে আগ্রহী ননশাকিল (আলাপ · অবদান) ১৬:৪৪, ১৫ জুলাই ২০২২ (ইউটিসি)

 ব্যবহারকারী:Yahya কর্তৃক বাধাপ্রাপ্তAKanik 💬 ১০:১২, ১৬ জুলাই ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ

Special:Diff/5994106 সম্পাদনা সরিয়ে ফেলুন। Hasan muntaseer কথোপকথন ১২:১০, ২২ জুলাই ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৩৬, ২৪ জুলাই ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ

Special:Diff/6032410 সম্পাদনা সরিয়ে ফেলুন। Hasan muntaseer কথোপকথন ০৩:৩৮, ১১ আগস্ট ২০২২ (ইউটিসি)

@Hasan muntaseer তাহলে Special:Diff/6032428 ও লুকানো উচিৎ। ~ নোমান (📨আলাপ📝অবদান) ০৪:২৮, ১১ আগস্ট ২০২২ (ইউটিসি)
করা হয়েছে। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৩৭, ১১ আগস্ট ২০২২ (ইউটিস

সম্পাদনা লুক্কায়িতকরণ

Special:Diff/6040062Special:Diff/6040061 সম্পাদনা সরিয়ে ফেলুন। Hasan muntaseer কথোপকথন ১৫:৫২, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

 মন্তব্য এগুলো সাধারণ ধ্বংসাত্মক সম্পাদনা, আমার মনে হয় না এগুলো লুকায়িত করার প্রয়োজন রয়েছে। —শাকিল (আলাপ · অবদান) ১৫:৫৪, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdsShakil ধ্বংসাত্মক না হলেও আপত্তিকর। ~ নোমান (📨আলাপ📝অবদান) ১৬:০১, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
 করা হয়েছে - Suvray (আলাপ) ১৬:০৪, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)
@MdaNoman শুধু একটি নাম আপত্তিকর কিনা সেটা নিয়ে যথেষ্ট আলোচনার সুযোগ রয়েছে, তবে সুব্রত দা যেহেতু একটি সিদ্ধান্ত দিয়ে দিয়েছেন ওনার প্রতি সম্মান রেখে আমি আর সামনে যাচ্ছি না। —শাকিল (আলাপ · অবদান) ০১:৫৮, ১৫ আগস্ট ২০২২ (ইউটিসি)

অনিবন্ধিত ও অগ্ৰহণযোগ্য শিরোনামের আলাপ পাতা

নিম্নোক্ত অনিবন্ধিত ও অগ্ৰহণযোগ্য শিরোনামে তৈরি ব্যবহারকারী আলাপ পাতা ও পাতা তৈরির লগগুলো অপসারণ করা প্রয়োজন।

ধন্যবাদ —শাকিল (আলাপ · অবদান) ১৭:৪৩, ১৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৫৯, ১৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

২০১৮ সালে আলোচনার মাধ্যমে প্রশাসক অধিকারের উপর নিষ্ক্রিয়তার প্রভাবের বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি হয়। সেখানে বলা আছে,

এখানে যেহেতু "এবং" শব্দটি রয়েছে, তারমানে প্রশাসকত্ব টিকিয়ে রাখার জন্য "৫০টি প্রশাসক কর্ম" এবং "৭০টি অন্যান্য সম্পাদনা" দুটি শর্তই পূরণ করা আবশ্যক।

এই পাতা অনুসারে তানভীর ভাই এবছরের মার্চ মাস পর্যন্ত পূর্বের একবছরে ৭০টি অন্যান্য সম্পাদনার শর্ত পূরণ করলেও ৫০টি প্রশাসক কর্মের শর্ত পূরণ করেননি। ফলে নীতিমালা অনুসারে তখনই তাঁর প্রশাসকত্ব বাতিলের প্রাথমিক কার্যক্রম শুরু করার কথা ছিল।

অথচ, পর্যালোচনার পর কোনও পদক্ষেপ না নিয়ে রিপোর্টে আফতাব ভাই উল্লেখ করেছেন,

অর্থাৎ, এখানে "এবং"-এর বদলে "অথবা" অর্থ ধরে উক্ত নিয়মকে পাশ কাটানো হয়েছে, যা নীতিমালার গুরুতর লঙ্ঘন। তাই এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। ≈ MS Sakib  «আলাপ» ২২:১৪, ১৭ আগস্ট ২০২২ (ইউটিসি)

  •  মন্তব্য করা যাবে বলা হয়েছে, করা হবে নয়। পাশাপাশি শর্তও রয়েছে, ১ সপ্তাহ আগে তাকে জানাতে হবে। তিনি যদি রেসপন্স না করেন, তাহলে সেক্ষেত্রে অপসারণ করা যাবে। এখানে নীতির লঙ্ঘন দেখছিনা। প্রয়োজনে পৃথকভাবে প্রশাসকত্ব অপসারণের আলোচনা শুরু করতে পারেন। ~ খাত্তাব ( | | ) ০০:২৫, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
@খাত্তাব হাসান: "করা যাবে"। কিন্তু সেই প্রক্রিয়া শুরু করা হয়নি কেন? বা কীসের ভিত্তিতে করা হয়নি? এখানে কি‌ মনগড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে? কিংবা মনগড়া সিদ্ধান্ত নেওয়ার সুযোগ আছে কি?
আফতাব ভাই আগের বাক্যে উল্লেখ করেছেন, "কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই।" শর্ত পূরণ না করা সত্ত্বেও কেন কোনও "পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই", সেটার ব্যাখ্যা কী? ≈ MS Sakib  «আলাপ» ০৭:৪৯, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য আফতাব ভাই সম্ভবত ভুলবশত লিখেছেন। যে কেউ তানভির ভাইকে বার্তা দিয়ে ১ সপ্তাহ অপেক্ষা করতে পারেন। তিনি অধিকার রাখতে চান না জানালে, কিংবা এক সপ্তাহে উত্তর না পাওয়া গেলে অধিকার অপসারণ করা যাবে। — AKanik 💬 ০৪:০৬, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য খাত্তাব সাহেব যথার্থ বলেছেন। প্রশাসকদের স্বেচ্ছাশ্রমকে সন্মান জানিয়ে যারা অফলাইনে বা অন্যত্র সক্রিয়দের ক্ষেত্রে নীতিমালা বিবেচনাযোগ্য। আমার ব্যক্তিগত মতামত। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৪:৪১, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @DeloarAkram ভাই, প্রশাসক কিংবা অন্যান্য অধিকার কোনো পদমর্যাদা নয়। এটা বিশ্বস্ত ব্যবহারকারীদেরকে দেওয়া অতিরিক্ত কিছু সরঞ্জাম। যিনি অফলাইনে কাজ করেন তার এই সরঞ্জামের প্রয়োজন কী? তানভির ভাই এবং অফলাইনে যারা উইকিমিডিয়া আন্দোলনের সাথে জড়িত, সম্প্রদায় তাদের অবশ্যই সম্মান জানায়। এর সাথে কোনো অধিকার থাকা না থাকার কোনো সংযোগ নেই। আমি যদি এখন আমার সকল অধিকার ছেড়ে দেই তবে কি আমার এতোদিনের সকল অবদান তুচ্ছ হয়ে যাবে? — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৬:৫২, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Yahya হ্যা ইয়াহিয়া ভাই! আপনার কথাও ঠিক আছে। এই ১২ তারিখের উইকিম্যানিয়াতেও আমরা কিছু ব্যবহারকারী এই বিষয়টা নিয়ে ব্যপক আলোচনাও করেছি। নিষ্ক্রিয় প্রশাসকদের অপসারণের পক্ষে-বিপক্ষে উভয় দিকেই অনেকে মতামত দিয়েছিলো, আমি নিজেই দুই দিকেই আলোচনা করেছিলাম। বিপক্ষের মতামতে ছিলো তাদের সন্মানের বিষয়টা, আর পক্ষে ছিলো নবাগতদের সুযোগ করে দেওয়া এবং সকল ব্যবহারকারীদের সমান চোখে দেখা। আমার মনে হচ্ছে আমি নিরেপক্ষ থাকতে পারি। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৭:১৬, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @DeloarAkram আমি যতোদূর জানি, এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক আলাপ হয় নাই। আর এধরনের আলাপ অফ-উইকিতে করা শোভনীয়ও নয়। ব্যক্তিগতভাবে কারো মধ্যে আলোচনা হয়েছে কিনা জানি না। হয়ে থাকলে সেটা এখানে না তোলাই ভালো। এতে প্রশাসকগণ ও সেই আলাপে অংশগ্রহণকারীরা বিব্রতবোধ করতে পারেন। আর এই আলোচনা প্রশাসকত্ব অপসারণ নিয়ে নয়, নীতিমালা লঙ্ঘিত হয়েছে কিনা সেই বিষয়ে। ১২ তারিখে কী ঘটেছে সেটা এখানে অপ্রাসঙ্গিক — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৭:৪৭, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
  • সাকিব যা বলছে তা ঠিক আছে, যেহেতু নীতিমালায় এবং শব্দটি রয়েছে। পর্যালোচনা করার সময় যখন দেখি তানভির ভাই ৩৫টি প্রশাসক কর্ম করেছেন (দরকার ৫০) আর অন্যটা সম্পূর্ণ পূরণ করেছেন, তখন আমি আর সতর্কবার্তায় যাইনি। আমি ওনাকে ইমেইল করেছিলাম (যাচাইয়ের জন্য তানভির ভাইকে জিজ্ঞাসা করুন)। আমি দেখতে পাচ্ছি যে উনি আমার ইমেইল পাবার পর সক্রিয় হয়েছে ও মার্চের পর থেকে পরবর্তী ৩ মাসে মধ্যে সক্রিয়তার নীতি পূরণ করেছেন (২.১.[২])। আমি যেটি ঠিক করিনি তা হলো কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই লেখা ও ওনার আলাপ পাতায় সতর্কবার্তা না দিয়ে ইমেইলে পাঠানো। এখন যদি আপনারা মনে করেন যে আমার কাজ নীতিমালার গুরুতর লঙ্ঘন করেছে ও তাই এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তবে তাই করুন। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৫, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান ভাইয়া, এই বিষয়ে অন্যদের অন্য বক্তব্য থাকতে পারে। আমি ধরে নিচ্ছি, এখন আর প্রশাসকত্বের পুনর্মূল্যায়নের দরকার নেই, যেহেতু তানভির ভাই আবার সক্রিয় হয়েছেন। তবু এখানে গুরুতর একটি বিষয় উপস্থাপিত হয়েছে। নীতিমালায় বলা হচ্ছে, [...] প্রশাসকত্ব বাতিল করা যাবে, এটি নিয়ে খাত্তাব ভাই প্রশ্ন তুলেছেন। যেন এটি পর্যালোচনাকারী প্রশাসকের ইচ্ছাধীন, উনি কার প্রশাসকত্ব বাতিল করবেন, কারটা রাখবেন। এটা বিদ্যমান আইনের একটা ফোঁকর, বা ত্রুটি। আমি মনে করি, এর মীমাংসা এখনই হওয়া প্রয়োজন। যদি প্রশাসকত্ব বাতিল না করাই হয়, তাহলে ঠিক কী কী শর্তসাপেক্ষে প্রশাসকত্ব বাতিল করা যাবে না বা হবে না, তা নির্দিষ্ট করে দেওয়া জরুরি। — আদিভাইআলাপ২২:০৪, ১৮ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান: তানভির ভাইকে সেসময় বিষয়টা অবগত করার জন্য ধন্যবাদ। কিন্তু আপনার বক্তব্যের পর আরও কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে।
    প্রথমত, আপনার বক্তব্য অনুসারে আপনি তখন "বুঝতে পেরেছিলেন", ওনি নীতিমালায় উল্লিখিত দুটি শর্তের একটি পূরণ করেননি। তাহলে আপনি "জেনে-বুঝেই" পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই বলে পাশে ব্র্যাকেটে "......... তবে ......" লিখেছিলেন কেন? এই "তবে"-র মাধ্যমে কিন্তু বোঝায় যে, 'ওনি ওটা করেননি, তবে এটা করেছেন। তাই শর্ত পূরণ করেছেন'। উল্লিখিত (উপরে লাল রঙে থাকা) বাক্যটি দিয়ে তো তা-ই মনে হয়। এটা কি সম্প্রদায়কে বিভ্রান্ত করার মতো হয়ে গেল।
    দ্বিতীয়ত, নীতিমালা অনুসারে আলাপ পাতায় বার্তা না দিয়ে ইমেইলে বার্তা দেওয়া হলো কেন? কোনও কিছু কি লুকানো হচ্ছে? আর, যদি ইমেইলে জানিয়েই থাকেন, তাহলে পর্যালোচনার পাতায় সেটা উল্লেখ না করে, উল্টো শর্ত পূরণ করেছে বলে মনে হয় এমন কথা লিখলেন কেন? এখানে দ্বিচারিতা হয়ে গেল না? ≈ MS Sakib  «আলাপ» ১৪:৪৬, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @MS Sakib, আমি পর্যালোচনায় উল্লেখ করি তানভির ভাই ঐ মুহুর্তে এক অংশ পূরণ করেছে তবে আরেক অংশ পূরণ করেনি। পাতাটিও সবসময় সকলের দেখার ও সম্পাদনার জন্য উন্মুক্ত। আমার মনে হয় না আমার বিভ্রান্ত করার ও/বা কিছু লুকানোর ইচ্ছা ছিল। পূরণ করতে পারেন নি উল্লেখ করা সত্ত্বেও আমি কেন কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই লাইনটি লিখলাম তা থেকে তো এই আলোচনার উৎপত্তি (তোমার ভাষায় অর্থাৎ, এখানে "এবং"-এর বদলে "অথবা" অর্থ ধরে উক্ত নিয়মকে পাশ কাটানো হয়েছে, আমি যদি ভুল না বুঝি)। আমি উপরে বলেছি কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই লেখাটি আমার ঠিক হয়নি, এরপরেও শর্ত পূরণ করেছে বলে মনে হয় এমন কথা লিখলেন কেন প্রশ্ন করলে আমি জানি না কি উত্তর দিব। আফতাবুজ্জামান (আলাপ) ০০:১৪, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য ‘করা যাবে’ শব্দগুচ্ছের কারণে যদি বাতিল করা না হয়, তবে সেটা উল্লেখ করা উচিত। উল্লেখ না করা হলে সেটা পক্ষপাতিত্বমূলক আচরণ। — SHEIKH (আলাপন) ০৪:০১, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য আমি পর্যালোচনা পাতায় আফতাব ভাই মন্তব্য অনুসারে ভুল সংশোধন করেছি। — AKanik 💬 ০৪:৫০, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Ahmad Kanik: আপনি কারও বক্তব্য বা সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন না। পরিবর্তন করতে হলে একমাত্র আফতাব ভাই করলেই যৌক্তিক। তাই সম্পাদনা বাতিল করলাম। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১২, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @MS Sakib: পর্যালোচনা কি আফতাব ভাইয়ের একার কাজ? সেখানে কি আফতাব ভাইয়ের নাম বা স্বাক্ষর ছিল, যে সেটা শুধু তিনিই পরিবর্তন করবেন? — AKanik 💬 ০৮:১১, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    পর্যালোচনা আফতাব ভাইয়ের একার কাজ না। তবে যেই সিদ্ধান্ত নিয়ে এই আলোচনা, সেটা আফতাব ভাইয়ের কাজ। আবার আলোচনা এখনও চলমান। আলোচনা মাঝখানেই আফতাব ভাইয়ের সিদ্ধান্ত আপনি পরিবর্তন করবেন কেন? ≈ MS Sakib  «আলাপ» ০৮:৪৯, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @MS Sakib: পাতার ইতিহাস থেকে তার সম্পাদনা হারিয়ে যায়নি। আলোচনা চলমান আছে জন্য, আমি তো আমার পরিবর্তন সম্পর্কে এই আলোচনাতে জানিয়েছি, যাতে কোনো সমস্যা না হয় — AKanik 💬 ০৯:০২, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Ahmad Kanik ভাই, আমারও মনে হয়, আলোচনার মাঝখানে হুট করে সিদ্ধান্ত পরিবর্তন করে দেওয়া উচিত হয়নি। সাধারণত উইকিপিডিয়ার কার্যক্রমগুলো ঐকমত্য অনুসারে আসে। প্রশাসকগণ আলোচনা শেষে ঐকমত্য অনুসারে সিদ্ধান্ত বাস্তবায়ন করেন। আপনি সেখানে আলোচনা শেষ হওয়ার আগেই সংশ্লিষ্ট বিষয়ে হস্তক্ষেপ করলে প্রশ্ন ওঠা স্বাভাবিক। আরেকটি বিষয়, এখানে পর্যালোচনা করেছেন আফতাব ভাই। আপনি এর সাথে যুক্ত বা জড়িত ছিলেন না, আপনি পরামর্শক ছিলেন না, বা আফতাব ভাইও আপনার কাছে পরামর্শ চাননি। এখানে স্পষ্ট জবাবদিহিতা থাকা উচিত হবে। আপনার ইন্টারভেনশন সেই প্রক্রিয়া বাধা দিচ্ছে। ওই পাতায় আপনার সর্বশেষ সম্পাদনায় লিখেছেন, [...] আলাপ পাতায় সতর্কবার্তা দেয়ার পদক্ষেপ নেয়ার প্রয়োজন ছিল, যা কেউ করেননি, [...] কেন করেননি, কোন শর্তাবলি দেখে করেননি? এটা তো সুস্পষ্টভাবে নীতিমালার লঙ্ঘন হচ্ছে। আপনিও সেটিকে জোর করে বৈধতা দেওয়ার চেষ্টা করছেন? উল্লেখ্য উক্ত পাতায় আপনার সর্বশেষ সম্পাদনাটিও বাতিল করেছি। অনুগ্রহ করে ধৈর্য ধরুন, আলোচনাটি সুষ্ঠুভাবে সম্পন্ন হতে দিন। অযথা তাড়াহুড়া করবেন না। — আদিভাইআলাপ১০:০৩, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Meghmollar2017: আমি আলাদা কোনো সিদ্ধান্ত দিই নি, আফতাব ভাইয়ের মন্তব্যের পর, ভুলটা সংশোধন করেছি। পরবর্তী আর কোনো সংশোধন করতে তো নিষেধ করছি না। সম্প্রদায় কোনো সিদ্ধান্ত নিলে সে অনুযায়ী পরে পরিবর্তন করা যেত। আমার মনে হচ্ছে আপনারা মনে করেন, আমি আলোচনা নষ্ট করার জন্য এমন করেছি। যেহেতু আমার প্রতি সম্প্রদায়ের আস্থার এত অভাব, আমি সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আর হাত দিব না। — AKanik 💬 ১০:২২, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Meghmollar2017: আফতাব ভাই লিখেছেন, পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই, আমি তাই লিখেছিলাম প্রয়োজন ছিল। এরপর তা কেউ করেছেন কিনা বিষয়ে প্রশ্ন থেকে যায়, তাই তা কেউ করেননি লিখেছি। আমি এরকম বলিনি যে, একারণে তার প্রশাসকত্ব অপসারণ করা হবে না। এখানে কোনো কিছু বৈধতা দেয়া হয়ে গেল কিভাবে? পরে কেউ যদি বার্তাও দেন, তখন সে অনুযায়ী 'বার্তা দেননি'কে 'বার্তা দেয়া হয়েছে'তে পরিবর্তন করা যেত। — AKanik 💬 ১০:২৮, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Ahmad Kanik আলোচনার ঐক্যমত না আসা পর্যন্ত বা আলোচনা বন্ধ না হওয়া পর্যন্ত আপনার অপেক্ষা করা উচিত। এরপরে পর্যালোচনায় পরিবর্তন করা যাবে বা আফতাব ভাই নিজেই করবেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১০:৪১, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @DeloarAkram: আমি সম্প্রদায়ের মত অনুসারে সিদ্ধান্তের বিপক্ষে কিছু বলিনি। আমি পাতাটিতে কোনো সিদ্ধান্ত জাতীয় কিছু দেই নি, শুধু সংশোধন করেছি, যে অংশ ভুল ছিল। — AKanik 💬 ১০:৪৭, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Ahmad Kanik ভাই, এখানে আপনার ওপর সম্প্রদায়ের আস্থার প্রশ্ন আসছে না। আমি আফতাব ভাইয়ের জাজমেন্ট নিয়েও প্রশ্ন তুলছি না, তানভির প্রশাসকত্ব নিয়েও কিছু বলছি না। আমি আপনাকে শুধু অনুরোধ করছি আলোচনায় সিদ্ধান্ত বা নির্দিষ্ট কর্মপন্থা ঠিক না হওয়া পর্যন্ত আপনি সংশ্লিষ্ট কোনো পরিবর্তন বা বিষয়টিকে জাস্টিফাই করবেন না। — আদিভাইআলাপ১৩:৩২, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @Meghmollar2017, @MS Sakib Ahmad Kanik ভাইয়ের কাজ একেবারে অযৌক্তিক নয়। যদিও আপনাদের দাবির ভিত্তি আছে, তবে উল্লিখিত পাতা যেকেউ সম্পাদনা করতে পারে এবং উল্লিখিত সিদ্ধান্তটি আফতাব ভাইয়ের নিজস্ব সিদ্ধান্ত নয়। সেসকল সিদ্ধান্তের শেষে স্বাক্ষর করা হয় থাকে। এদুটি বিষয় যথেষ্ট পার্থক্য আছে। উল্লেখ্য যে, প্রশাসনিক কাজে যেকেউ অংশ নিতে পারে। তাই আলোচনা শেষ না হওয়া পর্যন্ত আর সম্পাদনা বাতিল না করার অনুরোধ করছি। ~ নোমান (📨আলাপ📝অবদান) ০৫:৫০, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
    @MS Sakib আলোচনা থাকা নিয়ে কোনও সমস্যা নেই। কিন্তু কানিক ভাই পিছু হটায় আমি আর কি করতে পারি? ~ নোমান (📨আলাপ📝অবদান) ০৮:০৩, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য এই আলোচনার মাধ্যমে উঠে এসেছে, আমাদের বিদ্যমান নীতিমালাটিতে যথেষ্ট বিভ্রান্তি রয়েছে। আমার মনে হয় গুরুত্বপূর্ণ এই নীতিমালাটির আমূল পরিবর্তন করে এটিকে একটি সুনির্দিষ্ট সময়সীমায় নিয়ে আসা, সুনির্দিষ্ট পদ্ধতি সৃষ্টি ও সময়োপযোগী করার প্রয়োজনীয়তা রয়েছে। এক্ষেত্রে সম্প্রদায়ের সমর্থন থাকলে খসড়া নিয়ে কাজ শুরু করা যেতে পারে —শাকিল (আলাপ · অবদান) ০৮:০১, ১৯ আগস্ট ২০২২ (ইউটিসি)
  • তানভির ভাইয়ের, প্রশাসকত্ব পর্যালোচনা বিষয়টিতে আফতাব ভাইয়ের মন্তব্যটি যদিও নীতিমালা বিরোধী হয়েছে এবং ওনি যেহেতু নিজের ভুল স্বীকার করেছেন তাই, আশা করি পরবর্তীতে এবিষয়ে ওনি সতর্ক থাকবেন৷ তবে নীতিমালায় ত্রুটি ও বিভ্রান্তি আছে মনে হয় সেজন্য এটিতে সংশোধনী ও সংযোজন-বিয়োজন করে নতুন নীতিমালা প্রণয়ণ করা হোক। আরেকটা বিষয়, খুবই খারাপ লাগে যখন দেখি বাংলা উইকিপিডিয়ায় ১০ জনেরও বেশি প্রশাসক থাকার পরও নিয়মিত কেবল কয়েকজনই প্রশাসনিক কাজ করেন বাকিরা মাসে কয়েকবার দেখা দিলেও কিছু পাতা অপসারণ করে দায়িত্বটা শেষ করেন। স্বেচ্ছাসেবী কাজকর্মের বাইরে যদিও সবাই ব্যক্তিগত জীবনে ব্যস্ত থাকেন। প্রশাসকত্ব এটা কোনো পদমর্যাদা বা পুরস্কার নয় এটা সবাই জানে, তাই সব প্রশাসকদেরকে আরও সক্রিয় হয়ে প্রশাসনিক ক্ষেত্রে অবদান রাখার জন্য অনুরোধ রইলো। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৪০, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
  • আফতাব ভাইও স্বীকার করেছেন, তার মন্তব্যটি নীতিমালা অনুসারে হয়নি। এব্যাপারে উপরে অনেকেই বলেছেন, তাই আমার আর নতুন কিছু বলার নেই। বাংলা উইকিপিডিয়ার বর্তমান আকার ও ধ্বংসপ্রবণতা বিবেচনায় নীতিমালার সর্বনিম্ন প্রশাসনিক কর্ম ও সম্পাদনা সংখ্যার মানদণ্ড সংশোধন হওয়া উচিত বলে আমার মনে হয়। নীতিমালায় যে অস্পষ্টতা রয়েছে তাও দূর করতে হবে। উপরে যেসব মতামত এসেছে তার ভিত্তিতে নীতিমালা সংশোধনের উদ্যোগ গ্রহণ প্রয়োজন। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২৩:২৯, ২০ আগস্ট ২০২২ (ইউটিসি)
    নীতিমালা পরিবর্তন সংক্রান্ত প্রস্তাবনা শুরু করা হয়েছে —শাকিল (আলাপ · অবদান) ২০:৪১, ২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

কপিভায়ো অপসারণ

এল পি গ্যাস লিমিটেড পাতাটির সর্বশেষ সংস্করণের পূর্বের সংস্করণগুলো কপিরাইট লঙ্ঘন করেছে, এগুলো লুকানো প্রয়োজন। —শাকিল (আলাপ · অবদান) ১৮:২৮, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)

নিবন্ধটি তৈরিই করা হয়েছে কপিরাইটেড বিষয়বস্তু দিয়ে। কপিরাইট পরিষ্কার করলে নিবন্ধটিতে আর কিছুই থাকে না। তাই দ্রুত অপসারণ করা হয়েছে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২০:৫২, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)
হালনাগাদ: আমি নিবন্ধটি উদ্ধার করেছি ও কপিরাইটযুক্ত লেখা সরিয়ে দিয়েছি। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৫, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)
@আফতাবুজ্জামান তাহলে আপনার প্রতি এই ব্যবহারকারীর বাকি নিবন্ধগুলোও পরিষ্কার করার অনুরোধ রইলো। কিছু নিবন্ধে যেহেতু তথ্যছক ছাড়া পুরোটাই অনুলিপি করা হয়েছে, তাই এই পরিষ্করণ কাজে আমি আগ্রহী নই। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১২:০৭, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুকায়িত

এটিএটি অপসারণ করুন। ~ নোমান (📨আলাপ📝অবদান) ০৭:৩৩, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

করেছি আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৩৯, ২২ আগস্ট ২০২২ (ইউটিসি)

সম্পাদনা অপসারণ

এটির সারাংশ অপসারণ করা প্রয়োজন। ~ নোমান (আলাপঅবদান) ০৪:৪৪, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

করা হয়েছে আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৪:৫৩, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

সম্পাদনা অপসারণ #২

বিশেষ:পার্থক্য/6065252 অপসারণ করুন। ~ নোমান (আলাপঅবদান) ০৭:৩০, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

করেছি আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:২১, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট {{বিষয়শ্রেণী পরিভ্রমণ}} প্রসঙ্গে

বাংলা উইকির সকল প্রশাসকদের অবগতির জন্য জানানো যাইতেছে যে, উপরোক্ত টেমপ্লেটটি শতাব্দীর বিষয়শ্রেণীগুলোতে কাজ করে না। আফতাব ভাই জানিয়েছেন লুয়া ভাষা জানা কাউকে ধরে টেমপ্লেটটা ঠিক করা যাবে। এখন দরকার আমাদের সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা। বিচ্ছিন্নভাবে আমরা হয়তো চেষ্টা করেছি। কিন্তু সকলের সম্মিলিত চেষ্টায় আমার মনে হয় টেমপ্লেট ত্রুটি সংশোধন করা সম্ভব হবে। ভেবে দেখুন এই একটা টেমপ্লেটটি ঠিক করতে পারলে বিষয়শ্রেণীগুলো কত উন্নত ও গোছানো হয়ে যাবে। আশা রাখছি প্রশাসকদের ঐকান্তিক চেষ্টায় বাংলা উইকি উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। ধন্যবাদান্তে -  কুউ পুলক  ১৫:৪৮, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি)

পাতা সুরক্ষার আবেদন

টুইংকল গ্যাজেট হালনাগাদের অংশস্বরূপ বর্তমানে টুইংকলের মাধ্যমে করা সুরক্ষিত করার সকল অনুরোধ উইকিপিডিয়া:পাতা সুরক্ষার আবেদন/সুরক্ষা-উপপাতায় যুক্ত হয়, সকল প্রশাসককে উক্ত পাতাটি নজরতালিকায় রাখার অনুরোধ করছি —শাকিল (আলাপ · অবদান) ১৮:১০, ৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

চালু হচ্ছে কাঠামোবদ্ধ মেন্টর তালিকা

প্রিয় প্রশাসকগণ, শুভেচ্ছা নেবেন। "চালু হতে যাচ্ছে কাঠামোবদ্ধ মেন্টর তালিকা" শীর্ষক একটি বার্তা মেন্টরদের জন্য প্রদান করা হয়েছে। এ বৈশিষ্ট্যের মাধ্যমে প্রশাসকগণ বাংলা উইকিপিডিয়ার সকল মেন্টরের তালিকা নিয়ন্ত্রণ করতে পারবেন। বিষয়টি প্রশাসকদের জানানোর জন্য এখানে পৃথকভাবে বার্তা দিলাম। এই বার্তাটি দ্বিতীয়বারের মত পেয়ে থাকলে দুঃখপ্রকাশ করছি। ধন্যবাদ! Ankan (WMF) (আলাপ) ১৮:১০, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সাউন্ডটেক রেকর্ড লেভেলের পেইজে কণ্ঠশিল্পীদের তালিকা সংযুক্ত করা

সাউন্ডটেক একিটি বাংলাদেশি রেকর্ড লেবেল। সেখানে কণ্ঠশিল্পিদের তালিকা নেই, যাদের গান সাউন্ডটেক রেকর্ড লেবেল প্রকাশিত করেছে। সেখানে সংগীতশিল্পীদের তালিকা সংযুক্ত করতে কি কি প্রয়োজন? Newtime24 (আলাপ) ১২:২৮, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা মুছুন

বিশেষ:পার্থক্য/6100979 পার্থক্যটি মুছে দিন। এই লিংক থেকে হুবহু কপি করে আনা লেখা এবং কিছু অপ্রয়োজনীয় বর্ণনা। — আদিভাইআলাপ১২:৪৯, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Meghmollar2017 করেছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১২:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ। :) — আদিভাইআলাপ১২:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ

  • Special:Diff/6109526, জীবিত ব্যক্তির নিবন্ধে অপমানজনক ধ্বংসাত্মক সম্পাদনা

শাকিল (আলাপ · অবদান) ১০:৩৫, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:১৪, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

কতিপয় "ভালো নিবন্ধ", "অভিজ্ঞ" ব্যবহারকারীর নিয়মিত কপিরাইট লঙ্ঘন ও অনভিজ্ঞ পর্যালোচক

সম্প্রতি Owais Al Qarni-র প্রণীত এবং Mehediabedin ভাইয়ের পর্যালোচিত ভালো নিবন্ধ অনুসন্ধান কমিটি, ২০২২ পাতাটিতে যথেষ্ট পরিমাণ কপিভায়ো লক্ষ্য করি। এই বিষয়ে উক্ত নিবন্ধের আলাপ পাতায় মেহেদী ভাইয়ের সাথে কিছুটা আলোচনা হয়েছে। কিন্তু এরপর কৌতুহলবশত Owais Al Qarni-র প্রণীত ভালো নিবন্ধগুলো পরীক্ষা করে দেখতে গিয়ে আমার চক্ষু চড়কগাছ!

৪৭০+ নিবন্ধের মধ্যে মাত্র অল্প কয়েকটা নিবন্ধ পরীক্ষা করেই দেখি, তিনি নিয়মিত এত বেশি পরিমাণ কপিরাইট লঙ্ঘন করছেন। সবগুলো নিবন্ধ পরীক্ষা করলে হয়তো দেখা যাবে কপিরাইট লঙ্ঘনের মাত্রা আরও ভয়াবহ। এছাড়া লক্ষ্য করেছি, তিনি বহু নিবন্ধে অনেক ছাপা বইকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করেছেন। এক্ষেত্রে তিনি ঐসব বই থেকে হুবুহু কপি করে নিবন্ধ যুক্ত করেছেন কিনা, তা আপাতত যাচাই করা সম্ভব হচ্ছে না।

এক্ষেত্রে তাই যথাযথ ব্যবস্থা-গ্রহণ প্রয়োজন।

অন্যদিকে, এই আলোচনা থেকে স্পষ্ট প্রতীয়মান হচ্ছে, আজকাল যথেষ্ট অভিজ্ঞতা না থাকা ব্যক্তিরা ভালো নিবন্ধ পর্যালোচনা করছে এবং যথাযথভাবে পর্যালোচনা না করেই সেগুলোকে উত্তীর্ণ ঘোষণা করছে। এমনকি তারা কপিরাইট লঙ্ঘনের বিষয়টি পরীক্ষা না করেই "কপিরাইট লঙ্ঘন জাতীয় সমস্যা নেই" লিখে দিচ্ছে। আমি সবচেয়ে অবাক হয়েছিলাম, কপিরাইট লঙ্ঘনের বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা না রাখা ব্যবহারকারী:Borhan-কে ভালো নিবন্ধ পর্যালোচনা করতে দেখে। তাই, পর্যালোচনা পদ্ধতিকে আরও নির্ভুল করতে ভালো নিবন্ধ পর্যালোচনা করার ন্যূনতম যোগ্যতা ঠিক করে দেওয়া প্রয়োজন বলে মনে করছি। উল্লিখিত কপিরাইট-লঙ্ঘন সংক্রান্ত বিষয়টি নিষ্পতি হওয়ার পর আলোচনার মাধ্যমে পর্যালোচনা সম্পর্কে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন করার অনুরোধ করছি। ≈ MS Sakib  «আলাপ» ০১:১৮, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উত্তর
  1. অনুসন্ধান কমিটি, ২০২২ সম্পর্কে আমি আলাপ পাতায় উত্তর দিয়েছি, উত্তরটা এই: "সুধী এখানে কপিরাইট ভায়োলেশন ঘটে নি। এখানে ৩০% বলে যেটা দেখাচ্ছে সেটা মূলত প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২-এর নাম, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার আর কিছু না। দ্বিতীয়ত, অনুসন্ধান কমিটি, ২০২২#কর্মপদ্ধতি থেকে একটি উক্তি দেখাচ্ছে। এটি মূলত প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ আইনের একটি ধারা, যার কপিরাইট নাই।" [দেখুন]
  2. প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২, এই নিবন্ধেও কোনো কপিভায়ো নাই। এখানে যেটা দেখাচ্ছে সেটাও নাম। বিশ্লেষণ অংশে যেটা দেখাচ্ছে সেটা আইনের কয়েকটি ধারার বিশ্লেষণ, যার কপিরাইট নাই[দেখুন]
  3. কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমান প্রদান আইন, ২০১৮, সেটাও নিবন্ধের নাম। বিশ্লেষণ অংশে যেটা দেখাচ্ছে, সেটা আইনের ধারা, যার কপিরাইট নাই[দেখুন] –ধর্মমন্ত্রী (আলাপ) ০২:৪২, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MS Sakib ওয়াইসের প্রণীত শায়খুল হাদীস নিবন্ধটি অনভিজ্ঞ ওহীদ পর্যালোচনা করেছিল। নিবন্ধটিতে বেশ কয়েকটি উল্লেখযোগ্য ত্রুটি ছিল। সেগুলি ঠিক করার পরামর্শ দিয়েছিলাম। ওয়াইজ সে পরামর্শ অনুযায়ী কাজ করেন নি, বরং নিবন্ধের একামাত্র আলোচনাটি কোন কারণ ছাড়া একটি সংগ্রহশালা তৈরি করে, সেখানে পাঁচ মাসের অধিক সময় রেখে দেন, সংগ্রহশালা তৈরি করে আলাপ পাতায় লিংক দিতে হয়। তিনি তা দেননি। আপাত দৃষ্টিতে এটা তারমত একজন অভিজ্ঞ সম্পাদকের ভুল মনে হতে পারে। তবে আজ তার সাথে এবিষয়ে আলাপ করে মনে হয়েছে, তিনি ইচ্ছাকৃতভাবে পরামর্শ লুকিয়ে রেখেছিলেন। তার আলাপ পাতা দৃষ্টব্য। আমার মনে তিনি অন্য ব্যবহারকারীদের প্রতি শ্রদ্ধাশীল নন, কেউ তার নিবন্ধ বিষয়ক ভাল পরামর্শ দিলেও গ্রহণ করেন না। এ বিষয়টি নিয়েও এখানে আলাপ সম্প্রদায়ের মাঝে আলাপ হয়া উচিত। ~ ফায়সাল বিন দারুল (২০২২) ০২:২০, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে বড় সমস্যা এখানে সম্পাদক অতি অল্প, ফলে বেশির ভাগ সময় সেই অল্প কয়েকজনকে সব কাজ করা লাগে। যদি এমন হত যে: ক নিবন্ধ লিখতে পছন্দ করে, তিনি তা নিয়েই থাকল। খ টেমপ্লেট নিয়ে কাজ করতে পছন্দ করে, তিনি তা নিয়ে থাকল। গ আজাকি নিয়ে কাজ করতে পছন্দ করে, ঘ কপিরাইট নিয়ে কাজ করতে পছন্দ করে, ঙ ব্যাকরণ নিয়ে কাজ পছন্দ করে তারা তা নিয়ে থাকল। ইত্যাদি ইত্যাদি। আবার নতুনদের মানা করলে বিপদ, পরে কতিপয় গ্রুপ প্রচারণা চালায় আমরা নতুনদের বাধা দিয়ে রাখছি, নতুনদের নেতৃত্বে আসতে দেই না, ধ্বংসাত্মক আখ্যা দেয়, ফেসবুক গ্রুপে ঠিকই ঘণ্টা ঘণ্টা তর্ক-বিতর্ক করতে পারে ইত্যাদি (এখানে যে সমস্যা উত্থাপিত হল তা সমাধানে এখন তাদের পাওয়া যাবে না, অবশ্য তাদের তো উইকিতেই দেখি না, আমি কী আশা করছি!)
অন্যদিকে বাস্তবতা হল উপরে উদাহরণ হিসেবে যে কাজগুলো উল্লেখ করলাম বেশির ভাগ সময় অল্প কয়েকজনকে এই সব কাজ করা লাগে, ফলে অনেক সময় কাজ হয়ত সঠিক হয় না। শত হাজার সম্পাদনা করুক, সবাই কিন্তু সব কাজে অভিজ্ঞ না।
আমি জানি না সমাধান কী, আমি পরামর্শ দিতে পারি কিন্তু সব সম্পাদক কমের কারণে আটকে যায়। ভালো নিবন্ধের মনোনয়নেও এক যুগ আগের মনোনয়ন এখনো পড়ে আছে।
আর কপিরাইট বিষয়ে কথা হল, ওয়াইস ভাইয়ের সেগুলো ঠিক করতে নামা উচিত। সাথে আমরাও সহযোগিতা করতে পারি। আফতাবুজ্জামান (আলাপ) ০২:২৬, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
  • উইকিপিডিয়া সম্পাদনা করতে আমার ভালো লাগে, সেজন্য নিয়মিত সম্পাদনা করি। এখানে গুরুতর কপিরাইট লঙ্ঘনের কোনো বিষয় ঘটে নি। যে-বিষয়গুলো দেখাচ্ছে সেগুলো হয়তো নিবন্ধের নাম, বারবার আসার ফলে কপিরাইট দেখাচ্ছে, না হয় কোনো উক্তি। না হয় আইনের কয়েকটি ধারার উল্লেখ, যেটার কপিরাইট নেই।–ধর্মমন্ত্রী (আলাপ) ০২:৪২, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
এগুলো স্পষ্টতই কপিরাইট লঙ্ঘন। আমাদের মনে রাখতে হবে, কপিরাইট লঙ্ঘন করা টেক্সট সংশোধনযোগ্য নয়। বই বা অন্য সূত্রের লেখা সামান্য এদিক-ওদিক করে কপিভায়ো সরঞ্জামকে ফাঁকি দিতে পারলেও কপিরাইট লঙ্ঘনের সমস্যা সমাধান হয়ে যায় না। এই রচনাটি পড়ে দেখার অনুরোধ। একজন পুরনো ব্যবহারকারীর বিরুদ্ধে এমন অভিযোগ আসা দুঃখজনক।
দ্বিতীয়ত, ইংরেজি নীতিমালার দোহাই দিয়ে কেউ কেউ সংগ্রহশালা রাখছে না। ঠিক আছে। এখানেও আপত্তি নেই। কিন্তু যথেষ্ট বড় হওয়ার আগেই নিবন্ধ আলাপ নামস্থানের পাতা আপনি সংগ্রহশালায় নিতে পারেন না। তাও আবার আপনার বিরুদ্ধে যায় এমন বার্তাগুলোই সংগ্রহশালায় নিচ্ছেন। এটা উদ্দেশ্যপ্রণোদিত। আমাদের সম্প্রদায় ছোট। নিবন্ধের আলাপ পাতায় বার্তা দেওয়ার আগে সংগ্রহশালা ঘেটে দেখা সবসময় সম্ভব হয় না।— ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
  • কপিরাইটের যে বিষয়টা বলা হয়েছে, সেটা সম্পর্কে বলছি! আসলে টুলফোর্জের টুলসটায় যা দেখাচ্ছে সেভাবেই সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। কারণ ওটা মেশিন, আমরা মেশিনে অবশ্যই দেখবো, তারপরে ম্যানুয়ালি দেখে সিদ্ধান্ত নেবো। আসলে কত শতাংশ কপিরাইট লংঘন হয়েছে, এবং কিভাবে (নামের ক্ষেত্রে, তালিকার ক্ষেত্রে, অপরিবর্তনীয় কোন লেখার ক্ষেত্রে প্রভৃতি) কপিরাইট লংঘন হয়েছে। তবে ইয়াহিয়া ভাই যা বলেছে, একটি বাক্যকে আগে-পরে লিখে আইনানুসারে কপিরাইটকে অতিক্রম করা যায়না। লিখতে হবে নিজের থেকে ও নিজের ভাষায়, কোন পত্রিকা বা মনীষীর ভাষা এখানে ব্যবহার করা যাবেনা। আর ভালো নিবন্ধ পর্যালোচনার ক্ষেত্রে ওয়াইস ভাই নিজে থেকেই কিছু নতুন অনভিজ্ঞ ব্যবহারকারীর পাতায় অনুরোধ করেছিলেন, এটা তিনি মোটেই ঠিক করেননি। ওয়াইস ভাই, অনেকক্ষেত্রে একটি বই থেকে বারবার (অনেকটাই বেশিবার) তথ্যসূত্র দিচ্ছেন, সেটিও নিবন্ধে একটি বই বা লেখকের প্রতিফলন বেশি ঘটাচ্ছে, যা নিরপেক্ষতা রক্ষার অন্তরায়। এ বিষয়গুলোতে সতর্ক হওয়া প্রয়োজন। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৩:৩১, ২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ#২

Special:Diff/6132918Special:Diff/6132916 লুক্কায়িত করুন। জীবিত ব্যক্তির নিবন্ধে অপমানজনক সম্পাদনা।~ নোমান (আলাপঅবদান) ১৭:৪৪, ৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

করেছি আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৫২, ৫ অক্টোবর ২০২২ (ইউটিসি)

বিশিষ্ঠ ব্যাক্তিদের তথ্য প্রকাশের ক্ষেত্রে একটি মিনিমাম বিশ্বাসযোগ্য সূত্র এবং যিনি এই তথ্য দিচ্ছেন তার পেশাগত জীবন সম্পর্কে কিছুটা নিশ্চিত হওয়া দরকার

তমা মির্জা বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত একজন জনপ্রিয় চলচ্চিত্র তারকা ও অভিনেত্রী। বাংলাদেশের মিডিয়ার একজন সিনিয়র সাংবাদিক হিসেবে তমা মির্জার সকল তথ্য সম্পর্কে আমরা অবহিত। কিন্তু কিন্তু কিচ্ছুক্ষন আগে তার দাম্পত্যজীবন সম্পর্কে যে ভুল তথ্য উইকিতে নজরে পড়লো তা দুঃখজনক। আমার মনে হয় বিভিন্ন অঙ্গনের বিশিষ্ঠ ব্যাক্তিদের তথ্য প্রকাশের ক্ষেত্রে একটি মিনিমাম বিশ্বাসযোগ্য সূত্র এবং যিনি এই তথ্য দিচ্ছেন তার পেশাগত জীবন সম্পর্কে কিছুটা নিশ্চিত হওয়া দরকার। আশা করি সম্মানিত এডমিনগন বিষয়টি ভেবে দেখবেন। Rose syed (আলাপ) ০৯:৫০, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

@Rose syed আপনি হয়তো তমা মির্জা এই নিবন্ধের কথা বলছেন?? এই বাংলা নিবন্ধে দাম্পত্য জীবন সম্পর্কে কিছুই লেখা হয়নি এখনো, আপনি ভুল তথ্য বলছেন কীভাবে?? en:Toma Mirza আর ইংরেজি নিবন্ধের কথা বললে, সেটা ইংরেজি উইকিপিডিয়া প্রকল্পের বিষয় মূলত। আর আসল কথা হচ্ছে উইকিপিডিয়ায় যে কেউ সম্পাদনা করতে পারে, আপনি ভুল তথ্যটুকু সঠিক তথ্যসূত্র দিয়ে সংশোধন করতে পারেন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১০:০০, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
ভাই সেখানে তার বর্তমান দাম্পত্যজীবনে বর্তমান সঙ্গী হিসেবে রায়হান রাফির নাম উল্লেখ ছিল। যা সম্পূর্ণ ভুল একটি তথ্য। তাদের আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে বিয়ে বা আইনগত সম্পকের কোন কার্যক্রম সম্পন্ন হয়নি। সেক্ষেত্রে তার পূর্বের স্বামী হিশাম ছিলেন এটা যেমন বলাই যাই ,তেমনি রায়হান রাফি তার বর্তমান দাম্পত্যসঙ্গী সেটাও কোনভাবেই বলা যায় না সুনির্দিষ্ট প্রমাণ  ছাড়া। ধন্যবাদ। Rose syed (আলাপ) ১০:০৮, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
@Rose syed, রায়হান রাফির সাথে তমা মির্জার প্রেমের গুঞ্জন ছাড়া তেমন কোনো মিডিয়া কভারেজ চোখে পড়েনি। তাই সেটি যুক্ত করা নিষ্প্রয়োজন। কিন্তু আপনি হিশাম চিশতির সাথে বিয়ের তথ্যটি নিবন্ধ থেকে মুছে দিয়েছেন। সেটি এনটিভি অনলাইনের একটি তথ্যসূত্র দ্বারা সমর্থিত ছিল।
আরেকটি বিষয়ে আমি পুনরাবৃত্তি করবো, উইকিপিডিয়ার শুরু থেকেই এখানে যে কেউ অবদান রাখতে পারেন। প্রাপ্ত তথ্যের যাচাইযোগ্যতা, নিরপেক্ষতা ও উইকিপিডিয়ার প্রতিষ্ঠিত নীতিমালা মেনে চলার ওপর কে এখানে সম্পাদনা করবেন, সেটি নির্ধারিত হয়। এখানে কেউ তার পরিচয়, পেশা প্রভৃতি ব্যক্তিগত তথ্য প্রকাশে বাধ্য নন। — আদিভাইআলাপ১৩:৩৯, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ#৩

Special:Diff/6144436Special:Diff/6144435 লুকায়িত করুন। আক্রমণাত্মক ও ধ্বংসাত্মক সম্পাদনা। ~ নোমান (আলাপঅবদান) ০৭:৪৪, ১২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৫৩, ১২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

প্রকল্প নামস্থানের চারটি পাতা অপসারণের প্রস্তাব

হালনাগাদকৃত নয়, ভবিষ্যতেও ব্যবহার হবার সম্ভাবনা কম — AKanik 💬 ১০:২৩, ১২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ায় ১০০০ পর্যন্ত তালিকা থাকাই আমার কাছে যথেষ্ট মনে হয়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১১:৪৩, ১২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

গণ অপসারণ প্রয়োজন

আবেশ সাহা (অবদান)-এর তৈরি প্রায় সব নিবন্ধ অপসারণ প্রয়োজন — AKanik 💬 ১১:৫৭, ২২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:০৮, ২২ অক্টোবর ২০২২ (ইউটিসি)

সম্পাদনা লুক্কায়িতকরণ#৪

এটিএটি। ফোন নাম্বার সহ ব্যক্তিগত তথ্য রয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ১৯:১৯, ২৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

করেছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৯:২৮, ২৬ অক্টোবর ২০২২ (ইউটিসি)

অপব্যবহারকারী

শুধুমাত্র বিজ্ঞাপন প্রচারের উদ্দেশ্যে উইকিপিডিয়ার ব্যবহার করছেন। —শাকিল (আলাপ · অবদান) ০৫:২৬, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)

বাধাদান  করা হয়েছে - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:০৩, ৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)

পুরোনো সংস্করণ লুক্কায়িত করুন

গরম মসলা নিবন্ধের সর্বশেষ দুটি সংস্করণ লুক্কায়িত করুন। অশ্লীল লেখা রয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ১৪:০৬, ১১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

করা হয়েছে। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:১১, ১১ নভেম্বর ২০২২ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: এটি ও সংশ্লিষ্ট সংস্করণগুলো অপসারণ করুন। গালি ও আপত্তিকর শব্দ রয়েছে। ≈ MS Sakib  «আলাপ» ১২:৫৩, ১২ নভেম্বর ২০২২ (ইউটিসি)
করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৩৯, ১২ নভেম্বর ২০২২ (ইউটিসি)

সংস্করণ অপসারণ করুন

সুপ্রিয় প্রশাসকবৃন্দ, বিশেষ:পার্থক্য/6220718 সংস্করণ লুকানোর জন্য অনুরোধ করছি। — আদিভাইআলাপ০৫:১৯, ২৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)

করেছি। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪৩, ২৩ নভেম্বর ২০২২ (ইউটিসি)

ব্যবহারকারী:HONTERM7-এর সম্পাদনা

তাকে নজরে রাখা, কিংবা বাধাপ্রদানের প্রয়োজন হতে পারে। @HONTERM7: উইকিপিডিয়ায় মজা করে অগঠনমূলক সম্পাদনা করা গ্রহণযোগ্য নয়। — AKanik 💬 ০৯:২৫, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)
বাঁধা দেওয়া হয়েছে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১০:৫৮, ২৭ নভেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ। en:WP:Sockpuppet investigations/HONTERMX অনেকগুলো অ্যাকাউন্ট দেখছি! — AKanik 💬 ১১:০১, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
বেশিরভাগ অ্যাকাউন্ট বৈশ্বিকভাবে তালাবদ্ধ। বাকিগুলোও তালাবদ্ধকরণের জন্য অনুরোধ করা হয়েছে। স্থানীয়ভাবে সম্পাদনা আছে এমন অ্যাকাউন্টগুলোয় বাঁধা দিয়েছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১১:১৬, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

সংস্করণ অপসারণ করুন

ব্যক্তিগত তথ্য। —শাকিল (আলাপ · অবদান) ১৩:৪৭, ৩০ নভেম্বর ২০২২ (ইউটিসি)

করা হয়েছে। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:০০, ৩০ নভেম্বর ২০২২ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

ধারাবাহিক ধ্বংসপ্রবণতা, বাধাপ্রদানের প্রয়োজন হতে পারে —শাকিল (আলাপ · অবদান) ১৬:০২, ১ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

পাতাটি আমার পুনর্বহাল বারবার ফেরত নেয়া হচ্ছে। আমি সম্পাদনা যুদ্ধ করতে চাই না। তাই অন্য ব্যবহারকারীদের কেউ বিষয়টি দেখলে ভাল হয়। — AKanik 💬 ০৮:১১, ৭ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

ব্যবহারকারীকে বার্তা দেওয়া হয়েছে। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:২৭, ৭ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ — AKanik 💬 ০৯:৪৫, ২২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

দীর্ঘমেয়াদী অপব্যবহারকারী

এই অ্যাকাউন্টগুলো এবং অনেক আইপি দিয়ে নিজের প্রচারণা চালানো ব্যবহারকারী সম্ভবত ধারণা করেছেন যে, তিনি নিজেকে বীরপ্রতীক দাবি করলে হয়তো তার নিবন্ধ টিকে যাবে, তিনি তৈরি করলেন মোঃ ছুন্নত আলি মল্লিক। — AKanik 💬 ০৯:৩৬, ২৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

ডিসেম্বর ২২

ব্যবহারকারী: 103.67.157.209 আইপি থেকে সম্পাদনা যুদ্ধ ও পাশবিক সম্পাদনা যুদ্ধ হচ্ছে। বাধা প্রদানের অনুরোধ করছি। তাঁর ক্রিয়াকলাপি এখানে দেখতে পাবেন ।ব্যবহারকারী 103.67.157.209-এর অবদানসমূহ - Nazrul Islam Nahid (আলাপ) ১৭:২৮, ১৯ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

১৯ ডিসেম্বর ২০২২ এর পর কোন আইপি থেকে কোন সম্পাদনা হয়নি, আমার মনে হয় বাধাদান করার প্রয়োজন নেই। —শাকিল (আলাপ · অবদান) ১৩:৫৩, ৭ মে ২০২৩ (ইউটিসি)