উইকিপিডিয়া আলোচনা:স্বাগতম, নবাগত/স্বাক্ষর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেন্টরদের জন্য প্রযুক্তিগত সুবিধা[সম্পাদনা]

@ব্যবহারকারী:আফতাবুজ্জামান, @ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon, @ব্যবহারকারী:Hirok Raja, @ব্যবহারকারী:Suvray, @ব্যবহারকারী:Meghmollar2017, শুভেচ্ছা নেবেন। বাংলা উইকিপিডিয়ায় গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্য চালু হওয়ার পথে রয়েছে, কিছুদিন পরে সকল দিক নিশ্চিত করে এই বৈশিষ্ট্য চালু হবে। আপনারা এই কাজে নবাগতদের মেন্টর হিসেবে নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন ও নিজেদের নথিভুক্ত করেছেন, এজন্য ধন্যবাদ জানাই। এই বৈশিষ্ট্য চালু হওয়ার পূর্বেই আপনারা মেন্টর হিসেবে প্রযুক্তিগত ব্যাপারে আপনাদের আকাঙ্ক্ষা বা প্রত্যাশা সম্পর্কে জানাতে পারেন। আপনাদেরকে নবাগতরা বিভিন্ন ব্যাপারে প্রশ্ন করবেন। মেন্টর হিসেবে আপনি এই চালু হতে যাওয়া নতুন ব্যবস্থা থেকে কী ধরণের টুল বা বৈশিষ্ট্য বা সুবিধা প্রত্যাশা করছেন, যেন এই কাজটি করা আপনার জন্য সহজ হয়? আমি জানি ব্যাপারটা হয়তো আপনাদের কাছে কিছুটা বিভ্রান্তিকর মনে হতে পারে, কারণ এখনো এটা চালুই হয়নি — কী ধরণের বৈশিষ্ট্য ইতিমধ্যেই মেন্টরদের জন্য দেয়া আছে সেসব সম্পর্কে আপনারা এখনো অবগত নন। তবে এ কারণে আপনাদের অভিজ্ঞ মতামত আরো বেশি গুরুত্বপূর্ণ। কারণ আপনারা প্রক্রিয়াটি ভিন্নভাবে দেখবেন এবং আপনাদের এ মতামতের ভিত্তিতে ভবিষ্যতে যেন আরো সহজে কাজ করা সম্ভব হয়, সে ব্যাপারটা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত উন্নয়ন ঘটানো সম্ভব হবে। নবাগতদের জন্য এই ব্যবস্থাটি কেমন হবে, তা দেখতে এখানে গিয়ে "User preference" তথা "আমার পছন্দ" থেকে "Newcomer homepage" বৈশিষ্ট্যটি চালু করে নিতে পারেন। তবে এটি চালু না করেও আপনারা মন্তব্য করতে পারেন। যেকোনো প্রশ্ন থাকলেও জানাতে পারেন। ধন্যবাদ! — Ankan (WMF) (আলাপ) ১৫:০৭, ১৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

চালু হলো নবাগতদের নীড়পাতা[সম্পাদনা]

@আফতাবুজ্জামান, Al Riaz Uddin Ripon, Hirok Raja, Suvray, Meghmollar2017, এবং ইফতেখার নাইম: শুভেচ্ছা নেবেন। আনন্দের সাথে জানাতে চাই যে বাংলা উইকিপিডিয়ায় আজকেই নবাগতদের জন্য নতুন বৈশিষ্ট্য চালু হয়েছে। যেহেতু আপনারা মেন্টর হিসেবে নিবন্ধন করেছেন, তাই এখন থেকে আগামীতে আপনাদের আলাপ পাতায় নবাগতদের বিভিন্ন ধরণের প্রশ্ন পাবেন। আপনারা সবাই অভিজ্ঞ, তবুও এক্ষেত্রে আপনাদের জ্ঞাতার্থে একটি পাতা সম্পর্কে জানাতে চাই, যা অন্যান্য উইকিপিডিয়ার অভিজ্ঞতার ভিত্তিতে তৈরি হয়েছে: কীভাবে নবাগতদের সাথে কথোপকথন চালাতে হবে। উল্লেখ্য যে, নতুন যারা নিবন্ধন করবেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে এটা চালু হলেও পূর্বের অবদানকারীদের নিজে থেকে "আমার পছন্দ" হতে এটা চালু করতে হবে। এখানে গিয়ে "নবাগতদের নীড়পাতা" থেকে নবাগতদের নীড়পাতা প্রদর্শন-বাক্সটি চিহ্নিত করুন।

এ ব্যাপারে আপনারা যদি কোনো প্রকার প্রযুক্তিগত বা অন্যান্য সমস্যার সম্মুখীন হন, তাহলে সে ব্যাপারে নির্দ্বিধায় আমাকে জানানোর জন্য অনুরোধ করছি। আপনাদের মতামতকে ভিত্তি করে করে আগামীতে এ সরঞ্জামে প্রয়োজনীয় পরিবর্তন আনার চেষ্টা করা হবে। ধন্যবাদ! — Ankan (WMF) (আলাপ) ১৩:০১, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মেন্টর ড্যাশবোর্ডের প্রস্তাবনা[সম্পাদনা]

@আফতাবুজ্জামান, Al Riaz Uddin Ripon, Hirok Raja, Suvray, Meghmollar2017, ইফতেখার নাইম, Yahya, SHEKH, NahidSultan, MS Sakib, ZI Jony, এবং MdsShakil:, শুভেচ্ছা নেবেন। আপনারা জানেন যে এক মাস আগে বাংলা উইকিপিডিয়ায় নবাগতের নীড়পাতা চালু হয়েছে, এবং আপনারা মেন্টর হিসেবে গত এক মাসে বিভিন্ন সময়ে নবাগতদের সহায়তা করেছেন। মেন্টর হিসেবে আপনাদের কাজ আরো সহজ এবং স্বাচ্ছন্দ্যময় করার জন্য গ্রোথ দল নতুন ড্যাশবোর্ডের পরিকল্পনা করেছে, যা আপাতত নকশাকৃত অবস্থায় রয়েছে। এক্ষেত্রে এ নকশা নিয়ে আপনাদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার ভিত্তিতে পরবর্তীতে আপনাদের জন্য ড্যাশবোর্ডটি তৈরি হবে। এ ড্যাশবোর্ড কেবলমাত্র মেন্টরদের জন্যই যুক্ত হবে। আপনাদেরকে উল্লিখিত পিডিএফ ফাইলের পৃষ্ঠা ৬-১৪ পর্যন্ত দেখার অনুরোধ জানাচ্ছি।

মেন্টর ড্যাশবোর্ডের প্রস্তাবনা। পৃষ্ঠা ৬-১৪ পর্যন্ত মোট নয়টি মডিউল দেখানো আছে।

১. মডিউলগুলোর দেখে এদের উদ্দেশ্য সম্পর্কে কি আপনি বুঝতে পারছেন?

২. এই নয়টি মডিউলে কোনো তথ্য উপস্থাপিত হয়নি বলে মনে করছেন কি?

৩. আপনার মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৫টি মডিউল কোনগুলো এবং কেন? গুরুত্ব অনুযায়ী সাজানোর অনুরোধ জানাচ্ছি।

৪. প্রথম মডিউলে (পরামর্শদাতা-সম্পর্কিত তথ্যাবলী) বিভিন্ন ধরণের তথ্য উপস্থাপন করা হচ্ছে। নিচে একটি তালিকা দেয়া হলো, যা মেন্টরদের পরামর্শদাতাদের উন্নতি সম্পর্কে জানাতে সক্ষম:

  • অপসারিত সম্পাদনা – যে সম্পাদনা যা কোনো একজন প্রশাসক মুছে দিয়েছেন
  • অপসারিত পাতা – যে পাতা কোনো যা কোনো একজন প্রশাসক মুছে দিয়েছেন
  • পুনর্বহালকৃত সম্পাদনা – যে সম্পাদনাটি বাতিল করা হয়েছে
  • মোট সম্পাদনা
  • নতুন তৈরিকৃত পাতা
  • ব্যবহারকারীর বাধাদানকৃত অবস্থা
  • কতদিন ধরে ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখছেন
  • সাম্প্রতিক অবদান
  • জিজ্ঞাসাকৃত প্রশ্ন
  • উত্তর দেয়া হয়নি এমন প্রশ্ন
ক) আপনি নির্দ্বিধায় কিছু যুক্ত করার প্রস্তাব করতে পারেন যা এই তালিকায় নেই।
খ) পরামর্শগ্রহীতা সম্পর্কে সারণিতে কোন ৫টি জিনিস আপনি যুক্ত করবেন, যা মেন্টরদের সহায়তা করবে বলে মনে করেন?

৫. আপনি কি মনে করেন যে প্রথম মডিউল (পরামর্শগ্রহীতা-সম্পর্কিত তথ্যাবলী) দ্বিতীয় মডিউলের (উত্তরবিহীন প্রশ্ন) চাইতে বেশি কার্যকরী হবে? এদেরকে আলাদা ভাবে রাখা যায়, কিংবা দুইটি মিলিয়ে তৃতীয় মডিউল (পরামর্শদাতা সম্পর্কে এবং উত্তরবিহীন প্রশ্ন) তৈরি করা যেতে পারে।

আপনাদের মতামত জানাতে পারেন এখানে। যেকোনো প্রশ্নের জন্য নির্দ্বিধায় জানান। ― Ankan (WMF) (আলাপ) ১০:২০, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

  • ১ - ৪ : আরও বুঝে মন্তব্য করছি। ৫. আমার মতে একত্রে হলে ভালো হবে। এক নজরে সামগ্রিক ধারণা পাওয়া যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৭, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)
    ১. হ্যাঁ, বুঝা যাচ্ছে।
    ৩. মডিউল ২ ও ৩ প্রায় একই রকম। মডিউল ৩ রাখা যায় ও যে প্রশ্নের উত্তর দেয়া হয়নি তা গাঢ় করে দেখানো যেতে পারে। গুরুত্ব অনুসারে ক্রম: মডিউল ১, ৩, ৯, ৪, ৫।
    ৪. খ. নতুন তৈরিকৃত পাতা, সাম্প্রতিক অবদান, উত্তর দেয়া হয়নি এমন প্রশ্ন, পুনর্বহালকৃত সম্পাদনা – যে সম্পাদনাটি বাতিল করা হয়েছে, অপসারিত সম্পাদনা – যে সম্পাদনা যা কোনো একজন প্রশাসক মুছে দিয়েছেন --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৯, ২৭ মার্চ ২০২১ (ইউটিসি)
  • ১। বুঝতে পেরেছি ২। এই মুহূর্তে বলতে পারছি না, ৪। (খ) জিজ্ঞাসাকৃত প্রশ্ন, সাম্প্রতিক অবদান,নতুন তৈরিকৃত পাতা, মোট সম্পাদনা, কতদিন ধরে ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখছেন। ৫। যেসব মডিউল একত্রীকরণ প্রয়োজন বলে মনে করি, ১+২+৩ নিয়ে একটি মডিউল, ৭+৪ নিয়ে আলাদা একটি মডিউল, ৫+৬ নিয়ে আলাদা আরেকটি মডিউল করা যায়। ৩। গুরুত্বের দিক দিয়ে কয়েকটি মডিউল (১+২+৩) প্রশ্নকর্তার সম্পর্কে ধারণা লাভ করা যাবে, মডিউল ৯: এটিও গুরুত্বপূর্ণ একটি মডিউল, এর মাধ্যমে পরামর্শদাতাগণ (মেন্টর) সহজেই কপি-পেস্ট করে দ্রুততম সময়ে উত্তর প্রদান করতে পারবে। মডিউল ৭: পরামর্শদাতাদের জন্য এটি উপকারী একটি মডিউল এটির পরিসংখ্যানের মাধ্যমে পরামর্শদাতাগণ, নবাগতদেরকে উত্তর প্রদানে আরও বেশি আগ্রহী হবে বলে আমি মনে করি। মডিউল ৫: গ্রোথ ফিচার ও কিছু নীতিমালার সহযোগিতা নিতে সহায়ক হবে। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৫:২৬, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)