উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/৭-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

TowfiqSultan

অনুগ্রহ করে TowfiqSultan (আলাপ · অবদান) কে সম্পাদন করা থেকে বাধা দিন ও তৈরি করা পাতা অপসারন করুন। জনি (আলাপ) ০২:১৪, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

আচারণ গত কারণে এই অ্যাকাউন্টগুলোও সম্ভবত তৌফিক ভাইয়ের: মোঃতৌফিক হোসাইন, WelFTion, AtpsPlus, Datashareplus, Alarafathasantanvir-Atpsplus, Shahinakhatun.towfiq। তবে হতে পারে একটি অ্যাকাউন্ট কয়েকজন করে ব্যবহার করেন (যেমন এখানে লিখেছিলেন) — Ahmad ০৬:৫৩, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: অনুগ্রহ করে এই ব্যবহারকারীর অবদান গুলো পর্যালোচনা করুন। জনি (আলাপ) ১২:৩৪, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)
@TowfiqSultan: আপনাকে অনেকভাবে বোঝানো হয়েছে এবং কীভাবে সম্পাদনা করতে হবে তাও বলে দেওয়া হচ্ছে কমপক্ষে মাসখানিক ধরে। বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতায় অন্য একজন প্রশাসকও আপনাকে বুঝিয়ে দিচ্ছে কিন্তু আপনি প্রতিদিনই, হয় কোন সংঘের প্রচারণামূল লেখা অন্য একটি সম্পর্কিত নয় এমন নিবন্ধে যুক্ত করছেন, ব্যবহারকারী অধিকারের জন্য গণহারে আবেদন করছেন যদিও আপনার অধিকারগুলো সম্পর্কে কোন ধারণা নেই। আবেদনগুলো বাতিল হওয়ার পরও আপনি এগুলো কী কাজে আসে সেটা বোঝার চেষ্টা বা এ সম্পর্কে না পড়ে পুনরায় আবার একই কাজ করছেন এবং বিভিন্ন পাতাতে সম্পর্কিত নয় এমন তথ্য, মন্তব্য ইত্যাদি যুক্ত করেই চলছেন। এভাবে করলেতো ভাই চলে না, কিছু না বুঝলে সেটা না করে আগে সেই সম্পর্কে পড়ে তারপর করা উচিত। এভাবে, না বুঝে করতে থাকলে কিন্তু আপনার একাউন্টটিতে বাধাদান করা হতে পারে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৩১, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

অনুরোধ

অনুগ্রহ করে খেয়াল করুন বর্তমানে আমি এই একাউন্ট থেকেই সম্পাদনা করে থাকি তবে এর আগে একাউন্ট ছাড়াই সম্পাদনা করতাম ২০১৫ সালে আমার একটা একাউন্ট ছিল একাউন্ট সম্পর্কে কোনো তথ্য না থাকার কারণে উল্লেখ একাউন্ট দিয়ে আমি আর সম্পাদনা করতে পারচ্ছি না আর এই বেপারে বিষয় টি নিয়ে উইকিপিডিয়ার এক মিট আপে বিস্তারিত ভাবে জানিয়ে ছিলাম যদি এমন কোনো এ কাউন্ট থাকে যা আমার মনে হয় তা মুছে দিতে পারেন। তবে আমি এখন থেকে এই একাউন্ট দিয়েই উইকিপেডিয়াতে সম্পাদনা করতে চাচ্ছি যদি কোনো আপত্তি না থাকে। আর এখন আমি উইকিপিডিয়ার নীতিমালা সম্পর্কে সচেতন এবং পাসওয়াট ইমেইল এর বেপারে সচেতন। তার পর ও যদি এমন কিছু লক্ষ করেন তবে আমাকে জানাবেন। আর ভুল হলে সংশোধন করার জন্য অনুরোধ করছি। ধন্যবাদ২০১৯ সালে নতুন মোবাইল এবং কম্পিউটার ব্যবহার করার কারণে আইপি ঠিকানা নাও মিলতে পারে একটু পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ করা হল কারণ ঐ সকল একাউন্ট আমার নাও হতে পারে। তাই আর এই ধরনের অভিযোগ না আনার জন্য অনুরোধ রইল TowfiqSultan


আর হা জনি ভাই আমি, আমি আবারও বলছি এই বিষয় নিয়ে এর আগেও বিস্তারিত কথা হয়েছে আর এখন আমি আমার ভুল গুলো সংশোধন করে নিয়েছি।

ভাই জনি ভাই সাহায্য করুন।


ধন্যবাদ

@TowfiqSultan: ধরে নিচ্ছি, আপনি নতুন ছিলেন ও জানতেন না। এখন তো জানলেন। অনুগ্রহ করে এখন থেকে আর দ্বিতীয় কোন অ্যাকাউন্ট ব্যবহার করবেন না (যদি এখনো করে থেকে থাকেন)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৫, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

119.30.41.122

119.30.41.122 (আলাপ · অবদান) কে বাধা দিন। জনি (আলাপ) ০৫:২৮, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

১ দিনের জন্য দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:০৯, ৫ জুলাই ২০১৯ (ইউটিসি)

খসড়া (Draft) নামস্থান সংযোগ প্রসঙ্গে

আসসালামু আলাইকুম, ইংরেজি উইকিতে Draft নামে নামস্থান আছে, বাংলা উইকিতে এরকম ফিচার বা পদ্ধতি থাকলে ভালো হতো। এর নাম 'খসড়া' দেয়া যেতে পারে। এটি থাকলে অনেক সুবিধা হতো। আশা করি প্রসাশক ভাইয়েরা এ ব্যাপারে ভেবে দেখবেন। Nayeem Hossain (আলাপ) ০২:০৮, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)নাঈম হোসাইন

স্বেচ্ছাসেবকের অভাবে আপাতত না যোগের পক্ষে। এটা কে নিয়মিত দেখাশুনা করবে। তারথেকে সরাসরি নিবন্ধ তৈরি করলে আমরা তাৎক্ষণাত দেখে বলে দিতে পারি। এছাড়া ব্যবহারকারীর খেলাঘর তো আছেই। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৭, ৩০ জুলাই ২০১৯ (ইউটিসি)

একটি চিত্র

এই চিত্রটি মোছার অনুরোধ করছি কারণ আমি ব্যক্তিটির চিত্র উইকিমিডিয়া কমন্সে আপলোড করেছি। পারভেজ সিরাজি (আলাপ) ০৭:১৪, ২ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নাহিদ ভাই চিত্রটি কমন্স থেকে মুছে দিয়েছেন, এখন এটা বাংলা উইকি থেকে মোছা হোক। পারভেজ সিরাজি (আলাপ) ০৮:৩৪, ২ আগস্ট ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে নাহিদ সুলতান অপসারণ করেছে। জনি (আলাপ) ০৯:৫৪, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Please, block 119.30.39.210 (আলাপ · অবদান) per spam and vandalism. --Hasley (আলাপ) ১৯:৫৯, ১৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)

এই অনিবন্ধিত ব্যাবহারকারী পাকিস্তানের স্বাধীনতা দিবস পাতায় খুবই নিম্ন মানসিকিতার পরিচয় দিয়েছেন এবং অন্য সম্পাদনাও অযাচিত। তাকে ব্লক করা উচিত। —রুহান (আলাপ) ০৬:৫০, ১৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Wiki Ruhan: প্রথমে আলাপ পাতায় বার্তা দিয়ে আলোচনা করুন। শুধু অবদান রাখতে বাধা দিলে এই রকম সম্পাদন থামানো যাবে না। জনি (আলাপ) ০৮:৪২, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

এই অনিবন্ধিত ব্যাবহারকারী উমেশচন্দ্র বন্দোপাধ্যায় পাতাটি সম্পূর্ণ অপসারণ করেছিলেন। তার প্রতি ব্যাবস্থা নেওয়া উচিত।—রুহান (আলাপ) ০৭:০৪, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Wiki Ruhan: প্রথমে আলাপ পাতায় বার্তা দিয়ে আলোচনা করুন। জনি (আলাপ) ০৮:৪৩, ১৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

তথ্যছক

উইকিপিডিয়ায় তৈরিকৃত সকল তথ্যছকগুলো একসাথে তালিকাবদ্ধ করে উইকিপিডিয়া:তথ্যছক নামক নিবন্ধ তৈরি করতে প্রস্তাব করছি। এতে করে ব্যবহারকারী/সম্পাদকদের তথ্যছক বিশিষ্ট নিবন্ধ তৈরি করতে খুবই সুবিধা হবে। — ImranAvenger (আলাপ) ১৬:২২, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@ImranAvenger: আপনার বক্তব্য দয়া করে স্পষ্ট করে বলুন। কেন উইকিপিডিয়া নামস্থানেই করতে হবে? বিষয়শ্রেণী:তথ্যছক টেমপ্লেট তো রয়েছেই। -ধন্যবাদ -নকীব সরকার বলুন... ১৭:২৩, ৮ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: বিষয়শ্রেণী:তথ্যছক টেমপ্লেট — এই পাতাটি যে রয়েছে আমি আগে জানতাম না। আপনাকে অসংখ্য ধন্যবাদ। — ImranAvenger (আলাপ) ২১:৩৬, ৮ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

বট ব্যবহার

ব্যবহারকারী:Nokib Sarkar বট ব্যবহার করে সাম্প্রতিক পরিবর্তন ভাসিয়ে ফেলেছেন। @NahidSultan:Ahmad ০৫:২১, ১১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

 সমস্যা সমাধান হয়েছে উনি আমার বার্তা পেয়ে বট ব্যবহার বন্ধ করেছেন। — Ahmad ০৫:৩৭, ১১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Ahmad Kanik: আমি কিভাবে বটটি অনুমোদনের জন্য আবেদন করব অর্থাৎ আবেদনের জন্য কি কি প্রয়োজন। তাছাড়া দশকের নিবন্ধগুলো তৈরী হয়ে গেলে এর আর প্রয়োজন থাকবে না। তবুও আবেদন করতে হবে? নকীব সরকার বলুন... ০৫:৪৩, ১১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: সাময়িক কাজ করার জন্য "ব্যবহারকারী বট" অধিকার দেয়া হয়, যেমন এখানে দেখুন। স্থায়ী কাজের জন্য আলাদা একটি বট অ্যাকাউন্ট তৈরি করে সেটি অনুমোদন নেয়া হয়। পূর্ববর্তী বট অনুমোদনের অনুরোধগুলো দেখে এ ব্যাপারে ধারণা পাবেন। — Ahmad ০৬:০০, ১১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

কিভাবে নিবন্ধকে সমৃদ্ধ করা যায়?

বশেমুপ্রবি উপাচার্যকে নিয়ে আজকে ঘাটতে গিয়ে অসংখ্য নেতিবাচক ডাটা খুঁজে পাচ্ছি। এত এত দুর্নীতি যে তিনি করেছেন, তা আগে জানতাম না। স্বাভাবিক ভাবে জাতীয় দৈনিক গুলোতে আসা এগুলো সব কভার করতে গেলে, বিশাল একটা অনুচ্ছেদ হয়ে যাবে। আমি এখন এব্যাপারগুলো কোথায় নিয়ে আসব। বশেমুপ্রবি নামে থাকা নিবন্ধতেই এগুলো সমালোচনা শব্দ দিয়ে সংযুক্ত করব? নাকি এনিয়ে আলাদা কোনো নিবন্ধ হবে? ব্যবহারকারী:প্রলয়স্রোত/খেলাঘর আমার প্রাথমিক কাজটা দেখতে পারেন।প্রলয় (আলাপ) ১৫:০১, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@প্রলয়স্রোত:, নিবন্ধে কিভাবে তথ্যসূত্র যুক্ত করতে হয় তা জানতে এই টিউটরিয়ালটি দেখুন। --মহামতি মাসুম (আলাপ) ১৪:০৪, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

জাদুশব্দ কাজ করছে না

@NahidSultan: {{PAGESINCATEGORY}} কাজ করছে না। সকল ক্ষেত্রেই এটি ০ দেখাচ্ছে। উদাহরণস্বরূপ, {{বিষয়শ্রেণীতেপাতা:ভালো নিবন্ধ}} এর মান ১৭৯ দেখাচ্ছে।নকীব সরকার বলুন... ১৩:০৭, ২২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

তবে শেষে all লিখলে কাজ করে {{বিষয়শ্রেণীতেপাতা:ভালো নিবন্ধ|all}} এভাবে। — Ahmad ১৫:২১, ২২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:মোহাম্মদ নেওয়াজ উদ্দিন

ব্যবহারকারী:মোহাম্মদ নেওয়াজ উদ্দিন পাতাটি ছবিসহ আমার ব্যবহারকারী পাতা কপি করে তৈরি করা। অপসারণের অনুরোধ করছি। কায়সার আহমাদ (আলাপ) ১১:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নতুন যোগদানকারী উইকিপিডিয়ানরা সাধারণতঃ এভাবেই শুরু করেন নিজেদের ব্যবহারকারী পাতার সম্পাদনা; কাজেই এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আপনার অনুরোধে উক্ত ব্যবহারকারীকে নজর তালিকায় রাখা হলো। - Ashiq Shawon (আলাপ) ০৬:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
🙂😀😁😂🤣🤣😂😁😀😅😉🤗 (এমনিই; খুশির ঠেলায়) - নকীব সরকার বলুন... ০৬:৫৪, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
নকীব সরকার, এটি উইকিপিডিয়ার প্রশাসকদের আলোচনা সভা, আপনার ফেসবুক টাইমলাইন বা ম্যাসেঞ্জার নয়। এখানে আপনার মন্তব্য করার কারণ এবং এরুপ মন্তব্যের হেতু কী? - Ashiq Shawon (আলাপ) ০৮:০০, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
আচ্ছা আমি দুঃখিত। একটু বেশি-ই করে ফেলেছি। আসলে আমার ব্যবহারকারী পাতাটি যে আমি কতজনের কাছ থেকে অনুলিপি করেছি তা আমি নিজেও হিসাব করি নি। প্রথম অবস্থায় একজন উইকিপিডিয়ান কোনো উইকি মার্কআপ সম্পর্কে ধারণা রাখে না। কিন্তু সবাই-ই নিজের ব্যবহারকারী পাতা সাজাতে চায়। ফলে সে সাধারণত কোনো পুরনো/অভিজ্ঞ ব্যবহারকারীর পাতা থেকে অনুলিপি করে। অতঃপর তাতে নিজের তথ্যগুলো সন্নিবেশন করে (অন্তত আমি তাই-ই করেছি)। তাই আরকি, আমি ভাবলাম....। যাই হোক, আমি সত্যিকার অর্থে আন্তরিকভাবে দুঃখিত। - নকীব সরকার বলুন... ০৮:০৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
নকীব সরকার, কেবল আপনিই নন, আমি নিজেও তাই করেছিলাম শুরুতে। আমি কায়সারকে সেটিই বলেছি, এতে উদ্বিগ্ন হওয়ার মতো এমন কিছু নেই। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৮:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি বিষয় প্রসঙ্গে

@Ashiq Shawon:, এই চিত্রটি কি মুছে ফেলা উচিৎ? এটাতে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে; একটি ব্যক্তির জন্য একাধিক যথার্থ ব্যবহার চিত্র রাখা কতটুকু যৌক্তিক, ব্যক্তিটির আরো একটি যথার্থ ব্যবহার চিত্র মুছে ফেলা হয়েছে; ব্যক্তিটির শুধু একটি চিত্র থাকাই কি যথেষ্ট নয়? (মহীন ভাই আগেই চিত্রটিতে অপসারণ ট্যাগ লাগিয়েছিলেন) সামির খান (আলাপ) ০৬:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@আশিক ভাই, আমি আসলে বিশাল খানের সকপাপেট (ব্যবহারকারী:Bishal Khan) এবং ঐ চিত্রটিও আমারই আপলোড করা ছিলো সকপাপেট (অন্য একটি সাকপাপেত, ব্যবহারকারী:প্রতিভা মনির) ব্যবহার করে, আমি হুমায়ুন আজাদের (আমার অন্যতম প্রিয় লেখক) আরো একটি ছবি আপলোড করেছিলাম, হুমায়ুন আজাদ পাতাটিতে ঢুকুন, কে যেন, হুমায়ুন আজাদের বিশ্ববিদ্যালয়ের জীবনের ঐ চিত্রটি মুছে ফেলেছে, চিত্রটি আজাদের তার বন্ধু-বান্ধবীদের সঙ্গে ছিলো। আমার মন খারাপ হয়েছিলো, তাই আরকি আমি আমার আরেকটি মানে যেটা এখনো আছে ষাটের দশকের শেষের দিকের চিত্র ঐটাও মুছে ফেলা দেখতে চাই। দেখুন আজাদের ছবি উইকিমিডিয়া কমন্সে থাকবে আমার এরকম আশা ছিলো কিন্তু তা হয়নি; আর এক ব্যক্তির একাধিক চিত্র কমন্সেই থাকে, যথার্থ ব্যবহার (অ-মুক্ত) হিসেবে নয়। সামির খান (আলাপ) ০৭:১০, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
আপনাকে আমার পক্ষ থেকে সংগ্রামী সালাম - এতো কিছুর পরও উইকিপিডিয়ায় বার বার ফিরে আসার জন্য! যাই হোক, নীতিমালা অনুসারে আমি আপনাকে অসীম সময়ের জন্য বাঁধা দিতে বাধ্য হচ্ছি - তবে আপনার এই উত্‌সাহ, মানে, বাংলা উইকিপিডিয়ায় বার বার ফিরে আসা এবং তাতে অবদান রাখার চেষ্টা করাকে স্যালুট। ভালো থাকবেন।
অহ, আরেকটি কথা, হুমায়ুন আজাদ স্যারের ছবি রাখতে চাওয়া হয়না - বিষয়টি আসলে এমন নয়; নীতিমালার বাধ্যবাধকতার কারণে ইচ্ছে থাকলেও আমরা অনেকেই অনেক কিছু করতে পারি না। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ০৭:২৫, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: আমার বোধহয় উনাকে নিজের পক্ষে সাফাই গাইতে দেয়ার অনুমতি প্রদান করা হোক। - নকীব সরকার বলুন... ০৭:৫২, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: সেই সময় এবং সুযোগ - উভয়ই অনেক আগেই পেরিয়ে গিয়েছে। - Ashiq Shawon (আলাপ) ০৮:০৪, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: আমার বোধহয় তিনি বারবার ফিরে আসছেন-এর অর্থ হয়তো তিনি নিজের অতীতকে মুছে ফেলতে চান। তাছাড়া এই অ্যাকাউন্ট থেকে তিনি কোনো অপব্যবহার করেন নি (আমার ভুলও হতে পারে)। যে ব্যক্তি ১০৯ টি প্রোফাইল তৈরী করেছেন তাঁর তো একটু ভালোবাসা রয়েছেই। আমার কেন যেন মনে হচ্ছে আমরাই তাঁকে এমন ব্যবহার করতে বাধ্য করছি (আমিও হতে পারি)। আমার মনে হয় একটি অ্যাকাউন্ট ততক্ষণ পর্যন্ত বাধার উপযুক্ত নয়, যতক্ষণ পর্যন্ত তিনি কোনো উইকিঅন্যায় করেন নি। - নকীব সরকার বলুন... ০৮:১৫, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: এই বিষয়ে আমরা সম্প্রদায়ের আলাপ পাতায় নতুন কোনো আলোচনার সূত্রপাত ঘটাতে পারি; আগ্রহী হলে আপনিই তা করতে পারেন, বা, অন্য যে কেউ। কিন্তু, বর্তমান অবস্থায় সেটি ব্যতীত কোনো ক্রমেই তাকে ছাড় দেয়ার সুযোগ নেই - নীতিমালা এমনভাবেই লিখা। লক্ষ করলে দেখবেন, তার নামে আলাদা টেমপ্লেট এবং আলাদা বিষয়শ্রেণি পর্যন্ত করা আছে; দীর্ঘ ইতিহাস আছে তার সম্পাদনার পাশাপাশি ধ্বংসপ্রবণতারও - গঠনমূলকের পাশাপাশি অভব্যতারও। - Ashiq Shawon (আলাপ) ০৮:৩৩, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:Rudra Amin

ব্যবহারকারী:Rudra Amin পাতাটি ব্যবহারকারী পাতার নির্দেশনা মেনে তৈরি হয়েছে বলে মনে হয় না। কায়সার আহমাদ (আলাপ) ১০:২৯, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@Kayser Ahmad: ঠিক বুঝলাম না। কেন?তিনি তো তাঁর তথ্যাবলী সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে দিয়েছেন। নামস্থানও ঠিক আছে। তাহলে সমস্যা কোথায়??(ব্যক্তিগত গোপনীয়তা??)নকীব সরকার বলুন... ১১:০৫, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারীকে তার আলাপ পাতায় বার্তা দেওয়া হয়েছে। জনি (আলাপ) ১১:১৭, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: ব্যবহারকারীর পাতা নিবন্ধনের মতো লেখা যাবেনা। তার জন্য আলাদা নিয়মাবলী থাকে। জনি (আলাপ) ১১:১৭, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Nokib Sarkar: উক্ত ব্যবহারকারী পাতাটি পড়ুন ব্যবহারকারী পাতা মনে হয় নাকি নিবন্ধের মত। ব্যবহারকারী পাতায় ব্যবহারকারী নিজেকে তিনি বলেছেন আমি বলেননি। আর উনি উইকিতে কোন অবদান রাখেন না শুধু নিজের ব্যবহারকারী পাতা ছাড়া। যা আমার নিকট আত্মপ্রচারণা বা বিজ্ঞাপন মনে হচ্ছে।কায়সার আহমাদ (আলাপ) ১১:২৫, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
পাতাটি ☒না অপসারিত হয়েছে। ব্যবহারকারী তার নিজের ব্যবহারকারী পাতা ছাড়া অন্য কোথাও কোনো অবদান রাখেননি যা প্রমাণ করে যে তিনি উইকিপিডিয়া ব্যবহারকারী পাতা প্রচারণার উদ্দেশ্যে ব্যবহার করেছেন।
এই ব্যবহারকারী তার ইংরেজি উইকিতেও একই কাজ করেছেন যা আমি দ্রুত অপসারণের জন্য মনোনয়ন দিয়েছি। — তানভির১১:২৮, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

এই ব্যবহারকারী লাল শেয়াল পাতাটি খালি করে লাল খেঁকশিয়াল পাতা তৈরি করেছেন। এটা ছাড়াও এই ব্যবহারকারী বানান বা অন্য ভুলের কারণে মাঝে মাঝেই পাতা খালি করে আরেকটি পাতা তৈরি করেন। সেগুলো পাতার ইতিহাস একীকরণের মাধ্যমে সংশোধন করা যেতে পারে। — Ahmad ১৩:৩৬, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

পুনর্নির্দেশ করা হয়েছে। — তানভির১৩:৫৬, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: ভাই নিবন্ধ শিরোনাম লাল শেয়াল হ‌ওয়া উচিত।— Kayser Ahmad (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
লাল শিয়াল করা হয়েছে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:৩৯, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ইসলাম সম্মন্ধে ভুল তথ্য দেওয়া হচ্ছে

এই ব্যবহারকারী ইসলামকে অপমান করে চলেছেন৷ ~ ডোরেমন আলাপ ১৭:৫৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উনাকে প্রাথমিক সতর্কবার্তা দেওয়া হয়েছে। এরপরেও এরকম চালিয়ে গেলে জানান; বাধা প্রদান করা হবে। — তানভির১৭:৫১, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: ওনাকে বাধা/ব্লক দিন, ওনার করা সম্পাদনাগুলো ধ্বংসাত্মক। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৫৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আল রিয়াজ উদ্দীন, একটি আইপি-কে চাইলেই বাধা প্রদান করা অনুচিত। প্রথমত, এই আইপি থেকে অন্য কেউও ভালো সম্পাদনা করতে আসতে পারেন যিনি বাধাপ্রাপ্ত হবেন। দ্বিতীয়ত, ওনাকে কোনো সতর্কতামূলক বার্তা প্রদান করা হয়নি (যা আমি একটু আগে দিয়েছি)। তৃতীয়ত, সম্পাদনার প্যাটার্ন দেখে মনে হচ্ছে তিনি আর কোনো সম্পাদনা-ই এ মুহুর্তে করছেন না। উল্লেখ্য এরকম বহু ধ্বংসপ্রবণ সম্পাদনা করতে অনেক উইকিতে আসেন কিছু সময়ে কয়েকটা করে চলে যান আর পরে খবর থাকে না। সুতরাং ইসলাম নিবন্ধে করছেন দেখে আবেগতাড়িত হয়ে সঙ্গে সঙ্গে বাধা প্রদান করাটি হবে ব্যক্তিগত আক্রমণ ও উইকিপিডিয়ার নীতিবিরোধী একটি কাজ। আমাদের ধৈর্য ধরতে হবে, ইসলাম ধৈর্য ধরতে শিখতে বলেছে। — তানভির১৮:০০, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: এই একই টাইপের আইপি বিশেষ:অবদান/2405:205:6400:1034::1ea1:8b1 থেকেও গতকাল খাদিজা বিনতে খুওয়াইলিদমেরি, যিশুর মাতা নামক নিবন্ধেও তিনটি ধ্বংসপ্রবণ ও অপমানজনক সম্পাদনা করেছিল, যেগুলো আমি রোলব্যাক করেছিলাম ও নাহিদ ভাইকে সম্পাদনা সারাংশ লুক্কায়িত করতে বলেছিলাম এবংতিনি করে দিয়েছিলেন। তাই উক্ত আইপিকেও ব্লক/বাধা দিতে বলেছি। তো সমস্যা নাই এখন যেহেতু সুরক্ষিত করেছেন তাই ধন্যবাদ। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৪০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
গত ১ তারিখেও "ধ্বংস" চালিয়েছেন তিনি,2409:4061:58a:586::9fd:e8a0 । মূল ৪ টা ধর্মকেই এটাক করছে, দেখলাম। আরো কোন কোন আইপি থেকে করেছে কে যানে? তবে শুরুর "2409:4061" মিল পাচ্ছি। কোন ব্যবস্থা নেয়া যায়না? --মহামতি মাসুম (আলাপ) ১৮:০৭, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্যবস্থা অবশ্যই নেওয়া যায়। কোনো নির্দিষ্ট আইপি রেঞ্জ থেকে এরকম সম্পাদনা চলতে থাকলে রেঞ্জ ব্লক করা যায়। তবে আমার কাছে সহজ ও বাস্তব সমাধান মনে হচ্ছে বেশি ঝুঁকিপূর্ণ ধর্মের নিবন্ধগুলো রিভিউ সেটিংসের আওতায় আনা যা আমি এখন করে দিচ্ছি। বিষয়টি খতিয়ে দেখা যায় কী না তা জানতে আফতাব ভাই ও নাহিদ সুলতান ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। — তানভির১৮:১৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আইপিভি৬ আইপিগুলো বাধা দিয়ে লাভ নেই। এগুলো একটু পর পরই বা মোবাইল রিস্টার্ট দিলেই পরিবর্তন হয়ে যায় এবং এগুলো সাধারণত হাজার হাজার হয় একই রেঞ্জে। অধিকাংশ মোবাইল ব্যবহারকারী এই আইপিগুলো ব্যবহার করে। সুতরাং কয়েক ঘন্টা বা এক দিনের জন্য একটা আইপি বাধা দিলে হয়ত সাময়িকভাবে হবে কিন্তু আদতে এগুলো বাধা দিয়ে কোন লাভ নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৯, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: হ্যা ভাই, কয়েকদিন "রিভিউ সেটিংসের" এর নিয়ন্ত্রনে রাখাই বেটার হবে। সম্প্রতি আই.পি সমূহের খূব দৌরাত্ম্য লক্ষ্য করছি। গত ৪ ও ২৬ তারিখের আইপি দুটিও ঐ একই ব্যক্তি সন্দেহ করছি। 2409:4061:704:EDA6:0:0:283C:60AD ,2405:204:4314:5d30:e590:2fd0:1ab1:2235 ; ধন্যবাদ।--মহামতি মাসুম (আলাপ) ১৮:৪৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ইসলাম ও হিন্দুধর্ম নিবন্ধ দুটো ইতোমধ্যেই রিভিউ সেটিংসের আওতাভুক্ত ছিলো। ক্ষতিকর সম্পাদনাগুলো সরাসরি প্রদর্শিত হয়নি, শুধু সাম্প্রতিক পরিবর্তনে এসেছিলো, অন্যান্য ব্যবহারকারীরা তা কিছুক্ষণের মধ্যেই বাতিল করে দিয়েছেন। আমি ইসলাম, খ্রিষ্ট, হিন্দু, বৌদ্ধ, ইহুদি ধর্মের নিবন্ধগুলা সেমি প্রটেকশনের আওতায় এনেছি। এগুলোতে নিয়মিত ব্যবহারকারী ব্যতীত কেউ সেভাবে বড় অর্থে অবদান করে না বললেই চলে। মাঝে মাঝে শুধু কাজ বাড়িয়ে লাভ নেই। — তানভির১৯:০১, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আইপি পরিসীমা পরীক্ষা চালিয়েছিলাম কিন্তু যদি ঐ আইপি পরিসীমাসহ (যাতে হাজার হাজার আইপি পড়ে যাবে) বাধা দেয়া হয় তবে উক্ত ধ্বংসাত্মক ব্যবহারকারীসহ আরো প্রচুর ভালো সম্পাদকও আটকে যাবে সম্পাদনা থেকে। সুতরাং উপরে যেমনটা বলা হয়েছে, আক্রান্ত নিবন্ধগুলিতে কয়েক মাসের জন্য "পর্যালোচনা সুরক্ষা" যোগ করে দেয়াই উত্তম হবে। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৭, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বাধাপ্রদান

ব্যবহারকারী:Dr.SunBD কে বাধাপ্রদান করার জন্য অনুরোধ করছি। উনি একাধিক পাতায় ধ্বংসপ্রবণতা চালিয়ে যাচ্ছেন। তার পাতায় তিনবার বার্তা রাখার পরও তিনি বিরত থাকেন নি। এমতাবস্থায়, তাকে বাধা প্রদান করা উচিত বলে মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৯:৫৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি) সাকিব ভাই, একটু ব্যাখ্যা করলে ভালো হয়। আমি নিবন্ধের ইতিহাসে দেখলাম উনি যোগকৃত তথ্যে সূত্র যোগ করেছেন। আমি ঠিক বুঝতে পারছি না। — তানভির১০:০২, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সুস্পষ্ট তথ্যের ভিত্তিতে নিবন্ধ সম্পাদনা করেছি,ভুল তথ্য দিয়ে যেসব নিবন্ধ তৈরি করা হয়েছে সেগুলোর তথ্যসুত্রে কোনো তথ্যই পাওয়া যায়নি,তাই তথ্যসূত্র যুক্ত পূর্বাবস্থায় ফেরত যেতে হয়েছে।সাকিব আপনার প্রদত্ত তথ্য যদি সঠিক মনেহয় অনুগ্রহ যথোপযুক্ত রেফারেন্স দিন।-ব্যবহারকারী:Dr.SunBD

তানভির ভাই, উনি যেসব তথ্যসূত্র যোগ করেছেন তার একটা হল উইকিসোর্সে থাকা বইয়ের নির্ঘণ্ট ও আরেকটি হল বইয়ের প্রচ্ছদ ছবি, যাতে তার দাবির সত্যতা মিলে না। উনি কায়স্থদের ক্ষত্রিয়ের অপভ্রংশ বলে দাবি করেছেন। বাংলাপিডিয়ায় এ দাবির সত্যতা মেলে নি। এছাড়া, গুগল অনুসন্ধানেও এর সত্যতা মিলে নি। গতকাল সাদ এরশাদ নিবন্ধে দুইটি তথ্যসূত্র অকার্যকর হবার বিজ্ঞপ্তি আসার পর আমি দুইটি নতুন ইউআরএল যোগ করে দেই। তারপর, উনি উক্ত নিবন্ধে দুবার আমার সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত এনেছেন। এছাড়া, উনি পূর্বেও ধ্বংসপ্রবণতা চালিয়েছেন এবং Amidevnath ভাইয়ের আলাপ পাতায় যে ভাষায় বার্তা রেখেছেন তা বিশ্বকোষীয় ভাষার সাথে সাংঘর্ষিক বলে আমি মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১০:৪৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@S. M. Nazmus Shakib এবং Dr.SunBD: অনুগ্রহ করে দুই জন-ই এ মুহুর্তে একে অন্যের সম্পাদনা বাতিল থেকে বিরত থাকুন। আগে আলোচনা করে সিদ্ধান্ত হোক। এভাবে সম্পাদনাযুদ্ধ চালানো নীতিবিরূদ্ধ। — তানভির১১:০৯, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@S. M. Nazmus Shakib এবং Dr.SunBD: আপনাদের সম্পাদনাযুদ্ধের কারণে পাতাটি আমি সম্পূর্ণ সুরক্ষার আওতায় এনেছি এক দিনের জন্য। আমি আপনাদের দুজনেই আপাতত অনুরোধ করবো আলাপ:বাঙালি হিন্দুদের পদবীসমূহ পাতায় আপনারা আলোচনা করে সিদ্ধান্ত নিন যে কোনটি নিবন্ধে রাখা হবে, কোনটি নয়। দয়া করে এ বিষয়ে কেউ অভিজ্ঞ থাকলে তাদেরও সাহায্য নিন যে কোন তথ্যটি বেশি গ্রহণযোগ্য। আপনাদের পরিচিত কোনো অভিজ্ঞ ব্যবহারকারী যদি এ বিষয়ে থেকে থাকে তাদের সাহায্য নিন। এই পাতায় আরও যারা অবদান রেখেছেন তাদের আলাপ পাতায় বার্তা দিয়ে দৃষ্টি আকর্ষণ করুন। এ বিষয়ে আমার জ্ঞান সীমিত হওয়ায় আমি খুব একটা কাজের হবো না বলেই আমার ধারণা। কিন্তু আপাতত যেভাবে নিবন্ধটি আছে সেভাবেই থাক, আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে তারপর সেই তথ্যগুলো যোগ করুন। উইকিপিডিয়াতে কাজ এভাবেই চলে, আপানারা তা জানেনও। ধন্যবাদ। — তানভির১১:১৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Wikitanvir: ভাই, প্রথমে নিবন্ধটি সম্পূর্ণ সুরক্ষায় আনার জন্য ধন্যবাদ জানাচ্ছি। কেননা, এই পাতায় অনেকদিন যাবত ধ্বংসপ্রবণতা চলছিল। উইকিপিডিয়ায় যে কেউ তথ্যসূত্র দিয়ে সম্পাদনা করতে পারেন। এখানে নিরপেক্ষতা বজায় রাখার চেষ্টা করা হয়। তবে উনি, যেসব তথ্যসূত্র যোগ করে দাবিগুলো করেছেন তা ধ্বংসপ্রবণতা বলে আমার মনে হয়েছে। বিষয়টা ঐ একটা নিবন্ধ নিয়ে নয়, কেননা, উনার সম্পাদনা ইতিহাস দেখলে দেখবেন ব্যবহারকারী:Dr.SunBD অনেক ধ্বংসপ্রবণ সম্পাদনা করে চলেছেন। তাছাড়া, অন্য ব্যবহারকারীর আলাপ পাতায় অবিশ্বকোষীয় ভাষায় বার্তা দেবার বিষয়টি তো আছেই।--S. M. Nazmus Shakib (আলাপ) ১১:২৬, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সঠিক তথ্য উপস্থাপন প্রসঙ্গে

সুস্পষ্ট তথ্যের ভিত্তিতে নিবন্ধ সম্পাদনা করেছি,ভুল তথ্য দিয়ে যেসব নিবন্ধ তৈরি করা হয়েছে সেগুলোর তথ্যসুত্রে কোনো তথ্যই পাওয়া যায়নি,তাই তথ্যসূত্র যুক্ত পূর্বাবস্থায় ফেরত যেতে হয়েছে।

Please block, keeps making nonsense, out of scope pages. -- CptViraj (আলাপ) ১৭:২৫, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)


CptViraj,  করা হয়েছে। — তানভির১৭:৩৫, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ -- CptViraj (আলাপ) ১৭:৩৬, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Please block. -- CptViraj (আলাপ) ০৫:৩৯, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@NahidSultan এবং Wikitanvir:Ahmad ০৫:৫৩, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@NahidSultan, Wikitanvir, Zaheen, Ashiq Shawon, এবং RockyMasum:
@Moheen, Ferdous, আফতাবুজ্জামান, Suvray, এবং Jayantanth:
@Ibrahim Husain Meraj: বাংলা উইকিপিডিয়ার এতগুলা প্রশাসক থাকার পরও এই মুহুর্তে কাউকে এক্টিভ দেখছি না। একজন ধ্বংসপ্রবণ ব্যবহারকারীকে নিয়ে কতক্ষণ পারা যায়। অনেকক্ষণ ধরেই জঙ্গলবাসীর সম্পাদনাসমূহ রোলব্যাক করতে করতে হয়রান। - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৫৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্লক করেও বা কি হবে, উনি আবার ফিরে আসবেন। প্রশাসকগণ যদি অপব্যবহার ছাকনি তৈরি করতে আগ্রহী হতেন তাও একটু সমাধান হত।Ahmad ০৬:১১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Ahmad Kanik: জ্বি ভাই, ওনাকে ব্লক করলেও ওনি আবার চলে আসবেন। কারণ ওনি যে বাংলা উইকিপিডিয়াকে ভুলতে পারেন না। তাছাড়া ওনি নাকি ইংরেজি উইকিপিডিয়াতে ব্লক। এই মুহুর্তে ব্লক করলে কিছুটা শান্তি পেতাম আর কি - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:১৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
m:SRG#Global lock for ডাগমাগ ডিগা. -- CptViraj (আলাপ) ০৬:৩৮, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে আমার টাইম জোন অনুসারে ঘুমে ছিলাম। তবে সামনের বার বার বার দেখলে ও কোনো প্রশাসক সক্রিয় না থাকলে ব্যবহারকারী CptViraj-এর মতো স্টুয়ার্ডদের কাছে জানাতে পারেন। আইআরসি চ্যানেল #wikimedia-stewards-এ !steward লিখে জানালে হয়তো দ্রুত সমাধান পাবেন। তারা ব্লক না করলেও গ্লোবালি লক করতে পারবেন। আগের আমি ফিল্টারও আপডেট করেছি। উনি ঝানু ভ্যান্ডাল, উনি আগের ফিল্টার বাইপাস করেছেন। — তানভির০৮:৪৯, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। (বিশেষত সংস্করণ অপসারণ করার জন্য) — Ahmad ০৮:৫৬, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Thanks, actually I'm on android so freenode don't work properly. -- CptViraj (আলাপ) ০৯:১৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
CptViraj, Ahmad, আল রিয়াজ উদ্দীন - সরি। আমি প্রায় সারাক্ষণই নেটে থাকি, বিভিন্ন কারণে; তবে তা কেবল উইকিপিডিয়ায় নয় বলে সময়মতো সাড়া দিতে পারিনি! আপনারা যদি উইকিপিডিয়ার ফেসবুকের ম্যাসেঞ্জার-গ্রুপে নক করতেন তাহলে আরো আগেই আমাকে বা অন্য কারোকে পেতেন; ওখানে অনেকেই প্রায়শই আসেন। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৫:০২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: ফেসবুক গ্রুপের বিষয়টা মাথায় ছিলো না। তাছাড়া বাংলা উইকিপিডিয়াতে কোনো ব্যবহারকারী ধ্বংসপ্রবণ সম্পাদনা চালালে সেটা পাবলিক কোনো গ্রুপে পোস্ট করাটাও বেমানান মনে হয়। যদিও বাংলা উইকিপিডিয়া প্রায় সময় কোনো না কোনো প্রশাসক সক্রিয় থাকতে দেখা যায়। আজকে প্রায় এক ঘন্টার মতো আমি আর User:Ahmad Kanik জঙ্গলবাসীর সম্পাদনা রোলব্যাক করেছি - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৫:৪৪, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আল রিয়াজ উদ্দীন, ফেসবুক গ্রুপে নয়; ম্যাসেঞ্জার-গ্রুপে (বাংলা উইকিপিডিয়া সম্পাদক নামক মেসেঞ্জার গ্রুপে পাবেন অনেককে)। - Ashiq Shawon (আলাপ) ১৮:০১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Ashiq Shawon: দুঃখিত ভাই, মেসেঞ্জার গ্রুপে আমি এড নেই। যার কারণে গ্রুপটি সম্পর্কে অবগত নই। - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:০৬, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon এবং Ahmad Kanik: আইআরসি-এর ব্যাপারটি অল্প কথায় একটু বুঝিয়ে বলার চেষ্টা করছি যদি ইতোমধ্যেই জেনে থাকেন তবে আবার জানানোর জন্য ক্ষমা প্রার্থনা করছি। কোনো প্রশাসক সক্রিয় না থাকলে এটি তুলনামূলকভাবে যথেষ্ট দ্রুত একটি সমাধান এবং এটি বাংলা অন্যান্য প্রকল্পের জন্যও প্রযোজ্য। প্রথমে ক্লায়েন্ট ব্যবহার না করলে ব্রাইজার থেকেই https://webchat.freenode.net পাতায় যান, যদি রেজিস্টার্ড না থাকেন তবে পছন্দমতো একটি নিক দিতে পারেন, আর রেজিস্টার্ড না হয়ে থাকলে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই। চ্যানেলে নাম দিন #wikimedia-stewards। তারপর স্টার্ট-এ ক্লিক করলেই ঐ চ্যানেলে প্রবেশ করবেন। দেখবেন প্রথমেই আপনাকে চ্যানেল হেডিংয়ে লেখা থাকবে জরুরী ভিত্তিতে স্টুয়ার্ডদের কীভাবে বার্তা দিতে হবে। !steward Please globally lock User:XXX for long-term abuse. Vandalizing persistently on bn.wikipedia.org. No local administrator available at the moment. টাইপের কিছু লিখে দিলে স্টুয়ার্ডরা পিং পাবেন। স্টুয়ার্ড টিম যথেষ্ট বড়ো এবং পৃথিবীর বিভিন্ন টাইম জোনে বিভক্ত। কেউ না কেউ সক্রিয় থাকেন-ই। আপনি মেসেজ দিলে সাধারণত কয়েক মিনিটের মধ্যেই কেউ না কেউ অ্যাকশন নেবেন। আইআরসি সম্পর্কে বিস্তারিত জানতে m:IRC দেখতে পারেন। — তানভির১৮:৩২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
এখন আমি আইআরসিতে জানাতে পারব। তবে বাংলা উইকির আইআরসি চ্যালেনে কোনো প্রশাসক সক্রিয় থাকলে তাদেরকে প্রথমে জানাবো — Ahmad ০২:৫৯, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বটের মাধ্যমে বানান সংশোধনের ক্ষেত্রে বারবার একই ভুল

প্রিয় প্রশাসকবৃন্দ,

ব্যবহারকারী:NahidSultanBot নামে একটি বট ব্যবহারের ফলে কিছু কিছু ক্ষেত্রে ভুলভাবে বানান সংশোধন হয়ে যাচ্ছে। আমি একাধিক নিবন্ধের ক্ষেত্রে লক্ষ্য করেছি, এই বটটি ব্যবহারের ফলে সমস্ত ক্ষেত্রেই "তাঁর" বানানটি বদলে "তার" হয়ে যাচ্ছে। অথচ কোনও তৃতীয় ব্যক্তিকে 'তিনি' বলে কিছু লিখলে 'তাঁর' শব্দটিই সেক্ষেত্রে ঠিক। আবার 'নীচে' বানানটি অভিধান (জ্ঞানেন্দ্রমোহন দাস প্রণীত বাঙ্গালা ভাষার অভিধান; সাহিত্য সংসদ অভিধান, অমিতাভ মুখোপাধ্যায় প্রণীত বানানের হাতবই, মিত্র ও ঘোষ, কলকাতা) অনুযায়ী ঠিক হওয়া সত্ত্বেও সেটি বদলে করে দিচ্ছে 'নিচে' (উপরে উল্লিখিত অভিধানগুলির প্রতিটিতেই বানানটি অনুপস্থিত)। বটটি অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধন সাধন করলেও এইসব ক্ষেত্রে এর ভূমিকা আলোচনাযোগ্য বলেই মনে করছি ও বাংলা উইকিপিডিয়া প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। - অরিন্দম মৈত্র (আলাপ) ১৭:৪২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

প্রথমত, তাঁর, তাঁদের এসব শব্দ সম্মানসূচক অর্থে ব্যবহার হয়। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলতে হয়। অনেক ব্যবহারকারী ভুলে বা না জেনে সম্মানসূচক শব্দ ব্যবহার করেন যা উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে। সুতরাং তার, তাদের ইত্যাদি সংশোধন সঠিক। আর ‘নীচে’ শব্দটি পরিবর্তন করা হচ্ছে উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ অনুসারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫৪, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
সম্মানসূচক শব্দ ব্যবহারই বাংলা ভাষার রীতি। যখন আমরা কোনও তৃতীয় ব্যক্তি সম্পর্কে কিছু বলি, 'তিনি' বলেই সম্বোধন করে থাকি। এর সাথে নিরপেক্ষতার নীতির কোনও বিরোধ নেই। নিরপেক্ষতার নীতির সাথে এই বিষয়টি বোধহয় ইংরেজি ভাষার প্রভাবে গুলিয়ে ফেলা হয়েছে। যেকোনও প্রাপ্তবয়স্ক মানুষের সম্পর্কেই বলার সময় আমরা (যদি কোনও বিশেষকারণে তাঁকে তুচ্ছ বলে তুলে না ধরতে চাই বা অসম্মান প্রদর্শন করার ইচ্ছা না থাকে) সবসময়েই 'তিনি', 'তাঁর', 'তাঁকে' প্রভৃতি শব্দই বলি। পরিবর্তে সে, তার, তাকে, প্রভৃতি শব্দ বাংলায় ভদ্রতার রীতিকেই লঙ্ঘন করে। অতীতের কোনও ব্যক্তি সম্বন্ধে বলতে গিয়ে যদি বলি - "তিনি এরপরে তাঁর ভ্রমণ অভিজ্ঞতা থেকে যে বই লেখেন, তার থেকে এই বিষয়ে আমরা অনেক কিছু জানতে পারি।" - তবে সেটাই সঠিক বলবার রীতি। 'তিনি'র পরিবর্তে 'সে' বললে বাংলায় তা ঠিক শোনায় না। বিষয়টা ইংরেজি দিয়ে ভাবতে গেলে মনে হয় না, আদৌ বোঝা সম্ভব। আর ঐ বটের এই বিশেষ সংশোধনীটি আরো আপত্তিজনক এইকারণে যে তাতে শুধুমাত্র 'তাঁর' শব্দটি পরিবর্তন করে 'তার' করে দেওয়া হচ্ছে। উপরের উদাহরণটির উপর তা প্রয়োগ করলে দাঁড়াবে - "তিনি এরপরে তার ভ্রমণ অভিজ্ঞতা থেকে যে বই লেখেন, তার থেকে এই বিষয়ে আমরা অনেক কিছু জানতে পারি।" অর্থাৎ সংশোধনীটি বাক্যটিকেই একটি ভুল বাক্যে পরিণত করলো। তাছাড়া ঐ বটের মাধ্যমে বানান সংশোধনের ক্ষেত্রে আরও একটি ভুল চোখে পড়ল। প্রমিত বাংলার বানানবিধি অনুযায়ী যেকোনও বিদেশি শব্দের বাংলা লিপ্যান্তরের সময় (আরবি বা বিশেষক্ষেত্র বাদে) সাধারণত 'স'ই ব্যবহার করার কথা, 'ষ' কখনওই নয়। তাই 'খ্রিস্ট' বা খ্রিস্টাব্দ' বানানটিই বর্তমানে সঠিক, 'খ্রিষ্ট' বা 'খ্রিষ্টাব্দ' নয়। কিন্তু আলোচ্য বটটি সেই সঠিক বানানটিকেই পরিবর্তন করে ভুলটি নিয়ে আসছে - 'খ্রিস্টাব্দ'এর জায়গায় 'খ্রিষ্টাব্দ'। আর কওন নিয়মে উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ-এ "নীচে" বানানটি ভুল ধরে নেওয়া হল এবং বিভিন্ন স্ট্যান্ডার্ড অভিধানে অনুপস্থিত 'নিচে' বানানটিকে সঠিক ধরে নেওয়া হল সেটাও বোধগম্য হল না। এমনকি দ্বিতীয় বানানটি যদি আমার অজ্ঞাত কোনও নিয়মে সঠিক ধরেও নিই, প্রথম বানানটি তো ভুল নয়। সেক্ষেত্রে সেটা পালটে দেওয়ার প্রশ্ন আসে কোথা থেকে ! একই ভাষায় বিভিন্ন শব্দের ক্ষেত্রে বানানের রকমফের তো থাকেই। - অরিন্দম মৈত্র (আলাপ) ০৮:৫৮, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
অরিন্দম মৈত্রকে ধন্যবাদ বিষয়টি উত্থাপন / উপস্থাপন করায়! বটের কাজ হলো দ্রুততার সাথে ভুলগুলোকে নিবন্ধ থেকে তুলে সঠিক দিকে নিয়ে উইকিকে গ্রহণযোগ্যতার দিকে নিয়ে চলা। বিষয়টি নিয়ে আলাপ পাতায় পূর্বেই আলোচনা করার দরকার ছিল। এখনো অনেকগুলো নিবন্ধে চন্দ্রবিন্দুর উপস্থিতি রয়ে গেছে। তাঁর-এর পরিবর্তে ‘তার’ হয়ে গেলে অনেকাংশে তাচ্ছিল্যের পর্যায়ে চলে যায়। এবং এখনো বিষয়টি আমি নিজেই মানতে পারিনি; অর্থাৎ, রুচিবিবর্জিত পর্যায়ের ও হাল্কা পর্যায়ের হয়ে গেছে বিষয়টি। আবার, দেখুন যে, তিনি শব্দের পরিবর্তে সে হয়ে গেলেও একই অর্থ বহন করে। উইকি যদিও নিজস্ব গতিতে চলে, তবুও সাধারণ্যের দৃষ্টিভঙ্গীতে প্রশ্নবোধক হয়ে দাঁড়াবে যে বাক্যে ভাষা প্রয়োগের বিষয়ে উইকির সমৃদ্ধি কোনদিকে যাচ্ছে। সংশোধনের পথ যদি থেকে থাকে, তাহলে অন্য বট দিয়ে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হউক এবং তা অতি জরুরীভিত্তিতে। লক্ষ্যণীয় যে, যে-কোন নিবন্ধেই প্রশংসাসূচক শব্দের বয়কট করতে হবে; কিন্তু, বয়ষ্কদের ক্ষেত্রে - শ্রদ্ধার চোখে দেখে, তাঁদের প্রতি সম্মাননা প্রদর্শন করা কি বিজ্ঞ ও রত্ন সমতুল্য সকল প্রযুক্তিবিদের কর্ম নয়! ব্যক্তিগত অভিমত হলো, বিস্তর আলোচনার পথ পাড়ি দিয়ে এ ধরনের সিদ্ধান্তগুলো নেয়া উচিত। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:৪৪, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

এখানে কয়েকটি বিষয় ভুলভাবে স্থাপন করা হচ্ছে বলে আমার মনে হয়েছে। উইকিপিডিয়া একটি বিশ্বকোষ এবং বিশ্বকোষের কাজ হচ্ছে সরাসরি সত্যিটা (fact) উপস্থাপন করা। সুনির্দিষ্টভাবে সম্মানসূচকতা দেখানোর মতো বিষয় তাই নিরপেক্ষতার স্বার্থে নীতিগতভাবে এখানে এড়িয়ে যাওয়া হয়। ‘তাঁর’ ব্যবহার করলে তা সুনির্দিষ্টভাবে সম্মানসূচকার্থেই সেটি ব্যবহার করা হয়, তাই ‘তাঁর’ ব্যবহার বর্জনীয়। অপরদিকে প্রয়োগের রীতি, বোধগম্যতা, এবং একঘেয়েমীতা দূর করার জন্য অনেক স্থানে ‘তিনি’ ব্যবহার করা হয়, যেখানে ‘সে’ ব্যবহার হয় না বা যায় না। এটি বাংলা ভাষার প্রায়োগিগ বৈশিষ্ট্য, কিন্তু ‘তাঁর’ ব্যবহার হচ্ছে শুধুমাত্র সম্মানসূচকার্থে একটি চর্চা যা সুনির্দিষ্ট ক্ষেত্রে যিনি প্রয়োগ করছেন তার প্রেক্ষাপটের ওপর নির্ভর করে, সব ক্ষেত্রে নয়। তাই ‘তাঁর’ ব্যবহার নিবন্ধের ক্ষেত্রে সবসময়-ই এড়িয়ে যাওয়া হয় ও নীতিবহির্ভূত। অপরদিকে নিচে ও ‘নীচে’-এর মধ্যে সমস্যা হচ্ছে, বাংলা উইকিপিডিয়া মূলত বাংলা একাডেমির বানানরীতি অনুসরণ করে। বাংলা একাডেমির প্রমিত বানানরীতি অনুযায়ী সর্বাপেক্ষা সঠিক ও গ্রহণযোগ্য বানান হচ্ছে ‘নিচে’ (২০১৫ সালে প্রকাশিত বাংলা একাডেমি’র বাংলা বানান-অভিধান দ্রষ্টব্য)। একই সাথে এটি বহুল ব্যবহার্যও বটে যা গুগল করলেই বোঝা যায়। শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত বইগুলোতে ‘নিচে’ ব্যবহৃত হয়, সরকারি বিভিন্ন প্রকাশনাতেও তাই। সবকিছু মিলিয়ে ‘নিচে’ তাই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য ও সঠিক। এখন আসি ‘নীচে’ প্রসঙ্গে, এটি বর্তমানে প্রয়োগের খাতিরে প্রচলিত, কারণ বর্তমান বানানরীতে এর গ্রহণযোগ্যতা হারিয়ে গেছে। কিন্তু বাংলা উইকিপিডিয়া চেষ্টা করে সব সময় অফিসিয়লি সবচেয়ে গ্রহণযোগ্য বানানটি অনুসরণ করতে। এই উদাহরণ অনুসারে ‘বেশি’ গ্রহণ করা হয়, ‘বেশী’ নয়। ‘তৈরি’ সঠিক, ‘তৈরী’ নয়। সবশেষে বলবো, উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ অনুসারে ‘খ্রিস্টাব্দ’ সঠিক ও ‘খ্রিষ্টাব্দ’-কে ভুল বলা হলেও (সেটি তুবা নামে আরেকটি বটের কার্যে যা সক্রিয় নয়), ২০১৫ সালে প্রকাশিত বাংলা একাডেমি’র বাংলা বানান-অভিধানে ‘খ্রিষ্টাব্দ’, ‘খ্রিষ্ট’, ‘খ্রিষ্টপূর্ব’-কেই সঠিক হিসেবে বলা হয়েছে। উল্লেখ্য, ‘খ্রিষ্টাব্দ’ বিদেশি শব্দ নয়, সুতরাং ণ-ত্ব বিধান অনুযায়ী এই যুক্তাক্ষরে ‘ট’-এর সাথে ‘ষ’ ব্যবহৃত হয়। সেই অর্থে বলা যায় বট বা বটের অপারেটরের পক্ষ থেকে উপরে উল্লেখিত তিনটি ক্ষেত্রেই কোনো ভুল নেই। — তানভির২১:১২, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

যেখানে একই বাক্যে বা একই প্রচ্ছদে কোনও ব্যক্তিকে 'তিনি' বলে সম্বোধন করা হচ্ছে, (কারণ প্রয়োগের রীতির কারণে সেখানে 'সে' ব্যবহার করা যায় না) এবং ক্রিয়াও ব্যবহৃত হচ্ছে তারই সাথে সামঞ্জস্য রেখে, সেখানে হঠাৎ শুধুমাত্র 'তাঁর' ব্যবহার করলেই দোষ! তাহলে তো বাক্যের গঠনে কোনও সামঞ্জস্য রক্ষার দরকার নেই বলতে হয়। এর সাথে সুনির্দিষ্ট অর্থে সম্মান প্রদর্শনের যে কথা বলা হয়েছে, বাস্তবে তার কোনও সম্পর্কই নেই। আর ভাষার কাঠামো (সমস্ত ভাষারই) যান্ত্রিক নয়। এইভাবে কোনও একটি শব্দকে সুনির্দিষ্ট সম্মানসূচক বলে চিহ্নিত করে দেওয়া বাস্তবে ভাষার ব্যবহারকেই সীমিত ও সাধারণ্যের পক্ষে অগ্রহণযোগ্য করে তোলে। ঊইকিপিডিয়াকে ভালোবাসি বলেই চাই না এইধরনের অদ্ভুত অসামঞ্জস্যপূর্ণ ভাষা ব্যবহারের কারণে সাধারণ বাঙালির কাছে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠুক। অন্যদিকে 'খ্রিস্ট' শব্দটি বিদেশিই। ওটি পর্তুগিজ থেকে বাংলায় এসেছে। 'অব্দ' শব্দটি তৎসম হলেও তাই 'খ্রিস্টাব্দ' একটি মিশ্র শব্দ, যার মূল স্টেমটি বিদেশি শব্দ খ্রিস্ট। ফলে সেখানে ষ-ত্ব বিধান পালনের প্রশ্ন ওঠে না। ২০১৫ সালে ঢাকার বাংলা আকাদেমি এ সম্পর্কে কী বলেছে জানা না থাকলেও ২০১৭ সালে ঢাকা থেকেই প্রকাশিত ড হায়াৎ মামুদ ও ড মোহাম্মদ আমীন প্রণীত প্রমিত বাংলা লেখার নিয়মকানুন বইতে 'নীচু' বানানটিকেই সুপারিশ করা হয়েছে (পৃ - ২৭)। প্রসঙ্গত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেনিও এই প্রসঙ্গে একই সুপারিশ করেছে ('নীচ' শব্দের সাথে সমতারক্ষার স্বার্থ 'নীচু' বা 'নীচে' বানানটিই মান্যতা পাবে, যেমন 'ভীত' শব্দের সাথে সমতা রাখতে 'ভীতু')। আর যেখানে কোনও ক্ষেত্রে একাধিক বানান প্রচলিত, সেখানে একটি বানান ঠিক ও অন্যটি ভুল - এই ধরনের সুইপিং বক্তব্য রাখা কতটা ঠিক? বরং সেক্ষেত্রে দু'ধরনের বানানেরই তো স্বীকৃতি বজায় রাখাটাই ঠিক। উপরিউক্ত প্রতিটি ক্ষেত্রেই যে বানান বা ব্যবহারগুলিকে অশুদ্ধ বা নীতিবিরুদ্ধ বলে দেগে দেওয়া হচ্ছে সেগুলি যথেষ্টই বহুল প্রচলিত এবং রীতিসম্মত। ভাষা সম্পর্কে এইধরনের যান্ত্রিক ধারণা নিয়ে বট পরিচালনা করলে তা মুক্ত জ্ঞানচর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার সম্ভাবনাকেই ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কাপ্রকাশ করি। ধন্যবাদ সহযোগে - অরিন্দম মৈত্র (আলাপ) ০৮:২৮, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • নীচ ও নিচ:
  • খ্রিষ্টাব্দ: বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানের নিয়ম এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অনুসারে ‘খ্রিষ্টাব্দ’ সঠিক।[১] এছাড়া, বাংলা উইকিপিডিয়ায় ২০০৯, ২০১০ ও ২০১১ সালসহ বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন এটি নিয়ে আলোচনা হয়েছে যেখানে কেউ কোন সিদ্ধান্তেদ পৌঁছাতে পারেননি। পরবর্তীতে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ছয় মাসের অধিক আলোচনাসভাতে আলোচনার পর খ্রিস্টখ্রিষ্টাব্দ বানান দুটির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। ছয় মাস পর আলোচনাটি আমি বন্ধ করেছিলাম এবং কেউ আপত্তি করেননি। আলোচনা বন্ধ করার সময় পেশগতভাবে কাজ করছেন এমন দুইজন ‘শিক্ষায়তনিক’ উইকিপিডিয়ানের (গৌতম রায়ফয়জুল লতিফ চৌধুরী) মন্তব্যও বিশেষভাবে আমলে নেওয়া হয়েছে। বাংলাদেশে খ্রিষ্টাব্দ ব্যবহৃত হওয়া সঠিক এটি নিয়ে সন্দেহ নেই। পশ্চিমবঙ্গের ব্যবহারকারী অর্ণব দত্তদা এক স্থানে বলেছিলেন, পশ্চিমবঙ্গে দুটি বানানই প্রচলিত, সুতরাং একটি নির্দিষ্ট করলেই চলে।
  • তার/তাঁর: তার” হলো সাধারণ সর্বনাম পদ। আর “তাঁর” হলো সম্মানবাচক সর্বনাম পদ। সাধারণ কোনো ব্যক্তির প্রতি ইঙ্গিত করার জন্য “তার” ব্যবহার হয়।[২] কিন্তু সম্মানিত কোনো ব্যক্তি বা সত্তার প্রতি ইঙ্গিত করার জন্য চন্দ্রবিন্দু সহ “তাঁর” বলা হয়। এছাড়া, বাংলায় প্রচলিত ক্ষেত্রে এর তেমন পার্থক্য নেই।[৩][৪] যেমন ইংরেজিতে সম্মান প্রকাশের জন্য you-এর পরিবর্তে your highness ব্যবহার হয়। এ নিয়মটি বাংলা ভাষার সকল সর্বনাম পদের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন এঁর-ওঁর-তাঁর-যাঁর, এঁদের-ওঁদের-তাঁদের-যাঁদের, এঁদেরকে-ওঁদেরকে-তাঁদেরকে-যাঁদেরকে, এঁরা-ওঁরা-তাঁরা-যাঁরা, এঁকে-ওঁকে-তাঁকে-যাঁকে ইত্যাদি। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলে। তাই বিশেষ কোন জীবনীর ক্ষেত্রে সম্মানসূচক সর্বনাম শব্দ ব্যবহার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে।
  • প্রমিত বাংলা ব্যবহারের নিয়ম' ও 'সরকারি কাজে ব্যাবহারিক কাজে বাংলা' ২য় সংস্করণ
  • ভাষা শিক্ষা, হায়াৎ মামুদ
  • বাংলা ভাষা, বাংলাপিডিয়া
  • বাংলাভাষা-পরিচয়/১৪
  • মোটের উপর খ্রিষ্টাব্দ বানানটি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া, সুতরাং বট পরিবর্তন করে ভুল করেনি। এটিকে পুনরায় পরিবর্তন করতে চাইলে পুনরায় সিদ্ধান্ত নিন বেশ কিছুদিন আলোচনা করে। একই কথা অন্য দুটির ক্ষেত্রেও খাটে। সুব্রতদাও বাংলা উইকিপিডিয়ার জন্য স্থির কিছু শব্দের একটা প্রকল্প পাতার কথা কোন একটি আলোচনায় বলেছিলেন। এরকম তৈরি করে ফেললে আর নিয়মিত এগুলো নিয়ে কথা বলতে হবে না। সেক্ষেত্রে, আমার প্রস্তাব হলো, এখানে আপনারা এমন কিছু শব্দ প্রস্তাব করুন। তারপর আলোচনাসভায় একটি একটি শব্দ ধরে আমি সম্প্রদায়ের ঐকমত্যের জন্য দিচ্ছি এবং বর্তমান ও সাবেক সক্রিয় সবাইকে গণবার্তা পাঠিয়ে আলোচনায় অংশ নেওয়ার অনুরোধ করে দেব। তাহলেই শেষ হয়ে যাবে। আপাতত, আমি এই তিনটি শব্দ পরিবর্তন বট দ্বারা বন্ধ করেছি। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২৪, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    শেষোক্ত প্রস্তাবটির জন্য অসংখ্য ধন্যবাদ। আমার মত এখানে একটাই। ভাষায় বহুসময়েই একই শব্দের ক্ষেত্রে একাধিক বানান প্রচলিত থাকে, যেগুলির কোনওটিই ভুল নয়। হয়তো আলোচনায় দেখা যেতে পারে একেক দৃষ্টিভঙ্গী থেকে দেখলে একেকটি বানান বেশি সঠিক। কিন্তু তারমানে এই দাঁড়ায় না যে অন্য দৃষ্টিভঙ্গীগুলি গুরুত্বহীন এবং সেগুলি থেকে দেখলে বানানটির যে অন্যরূপটিও সমানভাবেই সঠিক, সেটিকে ভুল ধরে নিতে হবে। এইসব ক্ষেত্রে উভয়ধরনের বানানেরই স্বীকৃতি থাকা দরকার (অন্তত যতদিন না একধরনের বানান সম্পূর্ণ অপ্রচলিত হয়ে পড়ছে, ততদিন)। আর অন্যদিকে সাধারণভাবে যাকে সম্ভ্রমার্থে ব্যবহৃত সর্বনাম বলা হয়, বাংলায় তার ব্যবহার ইংরেজির your highness'এর মতো সীমিত নয়। বরং ওগুলি ব্যবহার না করলে বহুসময়েই রুচি ও ভদ্রতার রীতি লঙ্ঘিত হয়। আর সেই কারণেই অতীতের কোনও বয়স্ক ব্যক্তি সম্পর্কে 'তিনি' বলাই বাঞ্ছনীয়। 'সে' নয়। আর 'তিনি' বললে বাংলা বাক্যরীতি অনুযায়ীই 'তাঁর', 'তাঁদের', 'তাঁকে' শব্দগুলিই ব্যবহৃত হবে। এর সাথে কোনও নিরপেক্ষতার নীতিরই কোনও সম্পর্ক নেই। জোর করে এখানে নিরপেক্ষতার নাম করে ভাষা থেকে এই শব্দগুলি ছেঁটে ফেললে ভাষার সামঞ্জস্যনীতিই ক্ষতিগ্রস্ত হয়। সেইকারণেই বলেছি ইংরেজি দিয়ে ভাবলে বাংলা বাক্যরীতি বোঝা সম্ভব নয়। খোলা মনের যান্ত্রিকতাবর্জিত আলোচনা সবসময়েই স্বাগত। তবে কোনওক্ষেত্রে একাধিক বানান প্রচলিত থাকলেও তাকে ছেঁটে একটি নির্দিষ্ট বানানেই দাঁড় করাতে হবে - এই দৃষ্টিভঙ্গীটা বোধহয় ঠিক নয়। মনে রাখা উচিত, কোনও ভাষার রূপ নির্দিষ্ট করে দেওয়াটা কিন্তু উইকিপিডিয়ার দায়িত্বের মধ্যে পড়ে না। প্রচলিত ভাষাকে অনুসরণ করে মুক্ত জ্ঞানচর্চাই তার লক্ষ্য। আবারও আন্তরিক ধন্যবাদ আলোচনার প্রস্তাবের জন্য। - অরিন্দম মৈত্র (আলাপ) ০৪:৫০, ২৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    পাতা জমা দেওয়া হয়েছে কিন্তু পৃষ্ঠা পর্যালোচনা করা হচ্ছে না

    প্রিয়, প্রশাসনবৃন্দ আমি একটি নিবন্ধ লিখেছি এবং এক মাসের বেশি সময় ধরে পর্যালোচনা করার জন্য এটি জমা দেওয়া হয়েছে৷ এখন পর্যন্ত নিবন্ধটি পর্যালোচনা করা হয়নি। কেউ আমাকে সাহায্য করতে পারেন? Similar2me (আলাপ) ০৭:৪৫, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    মোঃমোস্তাফিজুর রহমান শান্ত পাতাটি অপসারণ যোগ্য

    কিন্তু তিনদিন ধরে এই পাতাটি রেখে দেওয়া হয়েছে৷

     করা হয়েছেতানভির০৯:৫৩, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    পাতা স্থানান্তরের অনুরোধ

    সম্মানিত,

    উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারীদের স্বাগত জানানোর টেমপ্লেট:W-graphical টেমপ্লেট বাংলা টেমপ্লেট:স্বাগতম-চিত্রানুগ শিরোনামে স্থানান্তরের অনুরোধ করছি। পাতাটি সুরক্ষিত বিধায় আমি নতুন শিরোনামে স্থানান্তর করতে পারছি না। ধন্যবাদ-ShahadatHossain (আলাপ) ০৭:৩৩, ২০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

     সমর্থন আমি ShahadatHossain ভাইয়ের সাথে একমত।Wikimanbd (আলাপ) ১৬:১১, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

     করা হয়েছেতানভির০৯:৫৩, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    Please review my page

    Hello, I submitted a draft nearly 2 months back but it has not been reviewed to date. I had previously started a discussion regarding this but the issue was not addressed. Is there anyone who can help? Similar2me (আলাপ) ১১:১৮, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    @Similar2me:  করা হয়েছে ফিনান্সিয়াল টেকনোলজিস গ্রুপ ~মহীন (আলাপ) ১২:২৯, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    আমাদের প্রবন্ধ বারবার কেন ডিলিট করা হচ্ছে?

    গত ১৭ অক্টোবর বাংলাদেশের একটি জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় ইসলামী পত্রিকা মাসিক আদর্শ নারী সম্পর্কিত একটি প্রবন্ধ পাবলিশ করি আমরা।  প্রবন্ধটি লিখতে গিয়ে আমরা উইকিপেডিয়ার অপর একটি পেজ "মাসিক মদিনা"কে অনুসরণ করি এবং উক্ত পেজটি যে স্টাইলে সাজানো, আমরাও সেটা ফলো করার চেষ্টা করি। যেহেতু উভয়টি একই ঘরানার পত্রিকা।

    আমাদের উদ্দেশ্য ছিল পত্রিকা সম্পর্কে আমরা যতটুকু জানি ততটুকু বিশ্ববাসীর সামনে তুলে ধরা। বিজ্ঞাপনের উদ্দেশ্য আমাদের একেবারেই ছিল না।  প্রবন্ধের কয়েক জায়গায় তথ্যের রেফারেন্স হিসেবে মাসিক আদর্শ নারীর অফিসিয়াল সাইট থেকে কিছু লিংক যুক্ত করা হয়। সে সাথে অথেনটিক কিছু নিউজ সাইটের রেফারেন্সও দিয়েছি আমরা। সেদিন "স্প্যাম অথবা দ্ব্যর্থহীন বিজ্ঞাপন বা প্রচারণা"র অপরাধে আমার প্রবন্ধটি ডিলিট করা হয়।  ঠিক আছে মানছি যে আমাদের প্রবন্ধে বিজ্ঞাপন বোঝায় এমন লিংক ছিল, বাট এ অপরাধে পুরো লেখা ডিলিট না করে শুধু স্প্যামি লিংক বা যে টুকু অংশ আপনাদের কাছে প্রচারণা মনে হয়েছে সেটুকু অংশ কেটে বাকিটা পাবলিশ করলে কি সমস্যা ছিল একটু জানাবেন কি?

    আমরা ভেবেছিলাম অফিসিয়াল সাইট থেকে লিংক উল্লেখ করাটাকে আপনারা স্প্যাম ধরেছেন। সেটা থেকে শিক্ষা নিয়ে গতকাল (২৮ অক্টোবর) আমরা পুনরায় প্রবন্ধটি লিখে সাবমিট করি এবং খুবই যত্নের সাথে স্প্যাম ও বিজ্ঞাপন বা প্রচারণা এড়িয়ে চলি। কিন্তু দুঃখজনকভাবে আবারো আপনারা সেটা রিমুভ করে দেন।  আমাদের কোন লাইনটি আপনাদের কাছে 'স্প্যাম অথবা দ্ব্যর্থহীন বিজ্ঞাপন বা প্রচারণা' লেগেছে জানতে পারি প্লিজ?

    নাকি পত্রিকাটির কোন অস্তিত্ব আছে বলেই আপনারা বিশ্বাস করেন না?

    পত্রিকা সম্পর্কে মোটামুটি সব আমাদের জানা আছে। সেটা মানুষকে জানানোর জন্যেই প্রবন্ধটি লেখা এবং আমরা তাতে 'অসম্পূর্ণ' ট্যাগও লাগিয়ে দিয়েছি।  যেন অন্যরাও এটি ইচ্ছে মত এডিট করতে পারে।

    কিভাবে লিখলে আপনারা সেটাকে স্প্যাম অথবা দ্ব্যর্থহীন বিজ্ঞাপন বা প্রচারণার কাতারে ফেলবেন না জানাবেন। কারণ আমাদের জানামতে আমরা কোথাও 'স্প্যাম অথবা দ্ব্যর্থহীন বিজ্ঞাপন বা প্রচারণা' জাতীয় কোন কাজ করি নি। মাসিক মদিনার উইকিপেডিয়া পেজ অনুসরণ করেই মাসিক আদর্শ নারী পেজটি তৈরি করা হয়েছে। যদি মাসিক মদিনার পেইজ থাকতে পারে তো মাসিক আদর্শ নারীর পেইজকে কেন বারবার রিমুভ করা হচ্ছে?

    পেজটা যদি আপনারা নিজের থেকে তৈরি করতে চান সে ক্ষেত্রে আমরা তথ্য দিয়ে সহায়তা করতে সর্বতোভাবে প্রস্তুত আছি।

    ধন্যবাদ। সাঈদ আল হাসান (আলাপ) ০৭:০৫, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    আপনার তৈরিকৃত নিবন্ধটি আমি দেখেছি। উইকিপিডিয়ায় থাকার মতো উল্লেখযোগ্যতা নিবন্ধটির আছে বলে মনে হচ্ছে না। এই নিবন্ধে দেওয়া সার্বিক তথ্যসূত্রগুলো দেখে তাই মনে হলো এছাড়া লেখাটাও নিরপেক্ষ নয় যা প্রচারমূলক মনে হওয়াই স্বাভাবিক। আমার মতে নিবন্ধটি অপসারণ করা সঠিক হয়েছে। — তানভির০৯:১১, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
    @তানভির আচ্ছা ঠিক আছে আমি ঠিক মত নিরপেক্ষভাবে উপস্থাপন করতে পারিনি। কিন্তু তাই বলে এমন একটি স্বনামধন্য পত্রিকার ব্যাপারে উইকিপেডিয়াতে কি কোন তথ্য থাকতে পারে না? আমি না হয় না দিলাম, আপনারা কি এমন একটি নিবন্ধ তৈরি করে দিতে পারেন না? পত্রিকার ফিজিক্যাল এড্রেস থেকে শুরু করে সার্বিক তথ্য যদি আমি আপনাদের দেই, আপনারা তৈরি করতে পারবেন না?

    মাসিক মদিনার নিবন্ধ তো উইকিপেডিয়াতে ঠিক ই আছে। যদিও পত্রিকাটি এখন সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। আশা করব বিবেচনা করে দেখবেন। আপনারা তৈরি করে দিন। অথবা কিভাবে লিখলে সেটা গ্রহণযোগ্য হবে তা বলে দিন। তবুও কাজটা হোক, যেহেতু এটা একটা মুক্ত বিশ্বকোষ। - সাঈদ আল হাসান (আলাপ) ১১:২২, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    উনি তার ব্যবহারকারী পাতাতে বই লিখেছেন। কিন্তু উইকিপিডিয়া তো ওয়েবহোস্ট নয়। — Ahmad ১১:৩৪, ৩১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    Ahmad Kanik খুব বেশি গুরুত্বপূর্ণ না হলে প্রথমে ব্যবহারকারীর আলাপ পাতায় সমাধনের চেষ্টা করুন। কোনো উত্তর না পেলে অথবা সমাধান না হলে এখানে জানাতে পারেন। ধন্যবাদ! জনি (আলাপ) ১২:১২, ৩১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
    ☒না অপসারিত হয়েছে। — তানভির১৪:১৫, ৩১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    স্থানান্তর প্রয়োজন

    উইকিপিডিয়া:Sayeed.hassan/খেলাঘর পাতাটিকে ব্যবহারকারী:Sayeed.hassan/খেলাঘর ২-এ পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তর করা প্রয়োজন — Ahmad ১০:৪৯, ১ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

     করা হয়েছে -- জনি (আলাপ) ১১:২২, ১ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

    অপসারণ প্রস্তাবনা

    এ মাসের ২ তারিখে আমি এসকে ফিল্মস নিবন্ধে অপসারণ প্রস্তাবনা দেই, যা উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/এসকে ফিল্মস এ আলোচনা করা হচ্ছিল। হয়রানিমূলক বা পুরোপুরিভাবে নিশ্চিত না হলে সাধারণত সাত দিনের আগে কোনো অপসারণ প্রস্তাবনা বন্ধ করা হয় না। কিন্তু, সাতদিন পূরণের আগেই আজ মেরাজ ভাই বন্ধ করে দেন এবং কারণ হিসেবে যা বলেন তা অনেকটা এরকম, যেহেতু একাধিক উল্লেখযোগ্য চলচ্চিত্র প্রযোজনা করেছে, তাই উল্লেখযোগ্য। কিন্তু, উইকিপিডিয়া নীতিমালা অনুসারে, কোনো প্রযোজনা প্রতিষ্ঠান একাধিক উল্লেখযোগ্য চলচ্চিত্র প্রযোজনা করলেই যে উল্লেখযোগ্য হবে, এমনটা লেখা নাই। আমার মনে হয়, প্রযোজনা প্রতিষ্ঠানকে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংস্থা ও কোম্পানি)-এর মানদণ্ড পূরণ করতে হয়, কেননা এটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। এছাড়া, নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় Halima Sultana আপু, নবাব ভাই, IqbalHossain ভাই, বিয়ার গ্রিলস ভাই, জনি ভাই, দেলোয়ার ভাই মন্তব্য করেছেন। তাদের মন্তব্যে যে নিবন্ধটি পুরোপুরিভাবে উল্লেখযোগ্য হিসেবে পরিগণিত হয়েছে এমনটি নয়। এমতাবস্থায় কী করণীয় সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১১:৫৬, ৬ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

    যেহেতু নিবন্ধটি দ্রুত অপসারণের জন্য তালিকাভুক্ত করার মতো নয়, তাই অপসারণ প্রস্তাবনা ৭ দিন রাখাটা উচিত ছিলো, মেরাজ ভাই কেনো আগেই বন্ধ করলেন তা আমি জানি না (আমি নিজেও সেখানে মন্তব্য রাখার কথা ভাবছিলাম, এখন দেখি সেটি বন্ধ হয়ে গেছে)। তবে আমার মত হচ্ছে মেরাজ ভাই যদি তার সিদ্ধান্ত পুনঃবিবেচনা না করে মন্তব্যের জন্য খুলে না দেন, তবে নতুন করে দ্বিতীয় বারের মতো অপসারণ প্রস্তাবনা শুরু করা যায়। তবে এটা ঠিক যে আমার মতে মেরাজ ভাই এক্ষেত্রে নিয়ম ভেঙ্গেই তাড়াহুড়ো করে প্রস্তাবনাটি বন্ধ করেছেন (চার দিনের দিন)। — তানভির১২:০৬, ৬ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    আরেকটি কথা সাকিব, আপনি যেহেতু এখানে প্রতিকার চেয়ে আলোচনা শুরু করেছেন সেক্ষেত্রে প্রশাসক ও সম্প্রদায়ের অন্যান্যদের মতামত অনুসারে যেমন ঐ পাতাটি আবার আলোচনার জন্য উন্মুক্ত করা যায়, তেমনি নতুন করে অপসারণ প্রস্তাবনাও শুরু করা যায়। তবে আমি অনুরোধ করবো আপাতত অপেক্ষা করুন, কারণ মেরাজ ভাইয়ের মতামতটি এখানে জানা প্রয়োজন। — তানভির১২:১১, ৬ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    আমি দ্রুত আলোচনা বন্ধ করা জন্য দুঃখ প্রকাশ করছি। আমি ২ তারিখ ঠিকভাবে খেয়াল করিনি, যাই হোক আরোও আলোচনা করার জন্য প্রস্তাবনা খুলে দিচ্ছি। -মেরাজ (আলাপ) ১৪:৪৬, ৬ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    মেরাজ ভাই, ভুল হতেই পারে। কোনো সমস্যা নেই; আমারও প্রথমে তাই মনে হয়েছিলো। — তানভির১৮:২৬, ৬ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

    মাঈনুল আহসান নোবেল পাতাটির সুরক্ষা লগ খুলে দেওয়া বিষয়ে

    প্রিয়, প্রশাসকবৃন্দ

    বাংলা উইকিপিডিয়াতে আমি মাঈনুল আহসান নোবেল পাতাটি তৈরি করার চেষ্টা করি। কিন্তু তৈরি করতে পারি নাই। পরে দেখলাম পাতাটি দেলোয়ার ভাইয়ের উপপাতায় নিবন্ধটি তৈরি করা আছে। পাতাটি পর্যবেক্ষণ করে দেখলাম পাতাটি মূল পাতায় আনার যোগ্য। তাই আমি অনুরোধ করে বলছি পাতাটি মূল পাতাতে স্থানান্তর করলে ভালো হয়। পাতাটিতে মানসম্মত তথ্য আছে। ডোরেমন(আলাপ) ১২:১৩, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

    ডোরেমন, পাতাটিতে তৈরি সংক্রান্ত কোনো সুরক্ষা এর লগে খুঁজে পেলাম না; স্থানান্তরে সমস্যা হওয়ার তো কথা নয়। — তানভির১৩:১৭, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    @Wikitanvir: মাঈনুল আহসান নোবেল পাতাটি আসলেই সুরক্ষিত করা আছে। আবার দেখার অনুরোধ করা হচ্ছে।ডোরেমন(আলাপ) ১৩:২৬, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    ডোরেমন, পাতার শিরোনামটি সংশোধন করার জন্য ধন্যবাদ। লগ বলছে ব্যবহারকারীর অনুরোধে পাতাটি সরিয়ে নেওয়া হয়েছে। আমি যেহেতু এই পাতার আগের বিষয়গুলো সম্পর্কে কিছু জানি না, আর বিজ্ঞ নাহিদ সুলতানদেলোয়ার হোসেন দুজনেই যেহেতু সক্রিয় তাই তাদের সাথে যোগাযোগের মাধ্যমে সুরক্ষা অপসারণ বিষয়ে প্রথমে আলোচনা করলে ভালো হয়। তাঁরা ব্যস্ততার কারণে উত্তর প্রদানে দেরি করলে তখন অন্যান্য প্রশাসকরা দেখতে পারেন। — তানভির১৩:৫৯, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
    @Wikitanvir: সুরক্ষার বিষয়টি আমার জানা নেই,, তবে এটি একাধিকবার অন্য ব্যবহারকারীগণ আমার উপপাতা থেকে প্রধান নামস্থানে দিয়েছে। পরে সেটি নাহিদ সুলতান আমার উপপাতায় ফেরত পাঠিয়েছেন। সে হিসেবে সুরক্ষা থাকতে পারে। ভিঞ্চি দা চলচ্চিত্রের একটি গানে তার ভূমিকার কথা জেনেছি। কিন্তু এতে করে উল্লেখযোগ্যতার মানদণ্ডে উত্তীর্ণ হলে প্রধান নামস্থানে দেয়া যেতে পারে। এ বিষয়ে প্রশাসকদের কেউ একজন সিদ্ধান্ত নিতে পারেন। --দেলোয়ার () • ১৪:৩৪, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
     করা হয়েছে তবে নিবন্ধের তথ্যসূত্র সব হয় তার সাক্ষাৎকার, না হলে নিয়মিত সংবাদ, না হলে অনুল্লেখ্য সংবাদ। উদ্ধার করার কারণ হলো, খুব সম্ভবত এখন এই নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রমাণে তথ্যসূত্র পাওয়া যাবে। এই নিবন্ধটি অন্য শিরোনামেও তৈরি করা হয়েছিল কয়েকবার যার জন্য সুরক্ষা দেওয়া হয়েছিল। তবে, কেউ চাইলে অপসারণ প্রস্তাবনা দিতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৭, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

    বটকে বাধা দিন

    Jembot-কে সাময়িক বাধা দিন। এটি টেমপ্লেট:NUMBEROF/data-য় সমস্যা করছে। নকীব সরকার বলুন... ০৬:৫৩, ৩ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    শেষ সম্পাদনা আগের অবস্থায় নিয়েছি এবং বট অপারেটরকে মেইল করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪১, ৩ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    বাধা দিন

    User:Seadark14 কে অনুগ্রহপূর্বক বাধা প্রদান করুন। তিনি বিভিন্ন পাতায় ধ্বংসপ্রবণতা চালিয়ে যাচ্ছেন। তার আলাপ পাতায় দুবার বার্তা দেবার পরও তিনি ধ্বংসপ্রবণতা চালিয়ে যাচ্ছেন।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৪:৩৭, ৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

     করা হয়েছে। — তানভির১৫:০৬, ৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    অপসারণ করা প্রয়োজন

    চিত্র দুটি বিজ্ঞাপনমূলক এবং বিশ্বকোষে এগুলোর প্রয়োজন নেই — Ahmad ১৩:৩০, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    বাংলা উইকিপিডিয়ার চিত্রটি মুছে দেয়া হয়েছে।ফেরদৌস১৪:৩৪, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    নবীন উইকিপিডিয়ান হিসেবে সাহায্য চাইছি

    আমি গত দুদিন ধরে একটি বিজ্ঞপ্তিও পাচ্ছিনা। এমনকি আমার উইকিপিডিয়ান বন্ধুদের বলে ওদের আলাপ পাতায় আমাকে উল্লেখ করাই। তবুও কোনো বিজ্ঞপ্তি পাইনি। "আমার পছন্দ" হালনাগাদ করে দেখেছি, কিছুই হয়নি। এটি কি আসলেই কোনো সমস্যা, নাকি আমার অনভিজ্ঞতাজনিত কোনো কারণে এমনটি হচ্ছে, তাও বুঝছিনা। একটু সাহায্য করুন। হয়তোবা এই বার্তার উত্তরের বিজ্ঞপ্তিও পাওয়া যাবেনা। -- Mrb (আলাপ) ১৫:২৯, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    Mrb Rafi আপনার বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-echo-এর চিত্রটি দেখেছি, মনেহয় ফ্রি হবার কারনে হতে পারে। জনি (আলাপ) ১৭:১৬, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    @ZI Jony: ফ্রিতে বিজ্ঞপ্তি দেখা যায়না? আমার ছোট ভাই তো ঠিকই সব বিজ্ঞপ্তি পাচ্ছে। -- Mrb (আলাপ) ১৮:৩৬, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    Mrb Rafi ফ্রিতে বিজ্ঞপ্তি দেখা যায় কিনা বলতে পারবনা, আমি যে আপনাকে উল্লেখ করেছ সেটা পেয়েছেন? জনি (আলাপ) ১৮:৫৫, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    @ZI Jony: গতকাল বিজ্ঞপ্তি পাইনি। কিন্তু আজ সকালে সমস্যাটা সরাসরি নাহিদ ভাইকে দেখাতে গিয়ে দেখি বিজ্ঞপ্তি আসা শুরু হয়েছে। কি আশ্চর্য! যাহোক, বোধহয় সমস্যাটা আপাতত সমাধান হয়ে গেছে। ধন্যবাদ
    -Mrb Rafi (আলাপ) ০৮:১৯, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    টেমপ্লেটের নাম এবং প্যারামিটার বাংলাকরণ

    ২০১৬ সালে টেমপ্লেটের নাম এবং প্যারামিটার বাংলাকরণ সম্পকে একটি মন্তব্যের অনুরোধ শুরু করা হয়েছিল। যার কিছু অনুচ্ছেদ এখনো বন্ধ করা হয়নি, নিচের অনুচ্ছেদ গুলো অনতিবিলম্বে বন্ধ করা উচিৎ বলে মনেকরি।

    তানভির ভাই, সুব্রতদা, আফতাব ভাই, নাহিদ ভাই, ফেরদৌস ভাই, বোধিসত্ত্বদা এবং মেরাজ ভাই, আপনারা সকলেই সেই আলোচনায় আপনাদের মতামত দিয়েছন। আশাকরি মন্তব্যের অনুরোধটি সুন্দর ভাবে বন্ধ করা হবে। ধন্যবাদ! জনি (আলাপ) ১৭:১০, ৩০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

    Partial blocks model policy

    Hello all,

    (Apology for writing in English) I'm writing to let you know that now there is a Partial block model policy on Meta. If this wiki does not have a policy to cover partial blocks then the model policy could be adapted for this wiki. Or if you have already written a customized policy for this wiki, you can share it on the Meta page for possible use by other wikis. There is also a page where you can share examples of the way that you are using partial block on this wiki.

    Please contact me if you have questions or comments about partial block. Regards, SPoore (WMF) (আলাপ) ২১:১১, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    সাক পাপেট একাউন্ট হবার সম্ভাবনা রয়েছে।

    নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




    মোঃফাহিম হাসান রাতুলNahid Hosen Mitul ব্যবহারকারীর আচরণ আমার কাছে সন্ধেহজনক মনে হচ্ছে।— ইফতেখার নাইম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

    বিস্তারিত বলুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৮, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

    Cross-wiki spam by Misba122

    নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




    Hi, please have a look at Special:CentralAuth/Misba122. ToBeFree (আলাপ) ০৫:২২, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    gLocked. Thanks. ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৫, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

    বটের বাধা অপসারণ

    নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



    নকীব বটকে তানভীর ভাই বিশেষ কারণবশত (আমার অসাবধানতায়) ব্লক করেছেন। কিন্তু আমি এখন সতর্কভাবে ৩/৪ টি পাতায় পরীক্ষামূলক সম্পাদনা করতে চাচ্ছি। তাই বটকে (সাময়িকভাবে) আনব্লক করার অনুরোধ জানাচ্ছি।নকীব সরকার বলুন... ০৫:৫৫, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

    আপনার অনুরোধে বাধা সেটিং পরিবর্তন করা হয়েছে। শুধুমাত্র ব্যবহারকারী নামস্থানে সম্পাদনা করতে পারবেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:১৫, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    ~ যুদ্ধমন্ত্রী ধন্যবাদ। কিন্তু আসলে প্রধান নামস্থানে আমার সম্পাদনা করতে হবে নতুবা সম্পূর্ণ কোড পরিবর্তন করতে হবে। তবে সম্পাদনা ৩/৪ টি পাতার মধ্যে সীমাবদ্ধ থাকবে। সাময়িকভাবে পূর্ণ আনব্লক করার অনুরোধ করছি। আপনি চাইলে সরাসরি পরিবর্তন লক্ষ্য করতে পারেন। অতঃপর সম্পাদনা শেষে বাধা দেয়া যেতে পারে। নকীব সরকার বলুন... ১১:০৫, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    আসলে ব্যাপারটি এমন নয় যে, আমি আপনার পরীক্ষামূলক সম্পাদনাকে বিশ্বাস করছি না কিন্তু প্রধান নামস্থানে পরীক্ষার জন্য বাধাপ্রাপ্ত বট খুলে দেওয়া মানে হলো একটি ব্যতিক্রম উদাহরণ তৈরি করা। তাই, আমি এটি করতে পারছি না। বট অনুমোদন করা যার দায়িত্ব এটি আমি তার উপরই ছেড়ে দিতে চাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪৭, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    @Nokib Sarkar: এই ফাঁকে আপনি আপনার মূল অ্যাকাউন্ট থেকে পরীক্ষা করতে পারেন। আমার জানা মতে, মূল অ্যাকাউন্ট থেকে যা দিয়েই সম্পাদনা করা হোক না কেন তা বটের মত দ্রুত গতির সম্পাদনা না হলেই হল। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    তানভীর ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। নকীব সরকার বলুন... ১১:৩৩, ৩০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
    নকীব, আমার প্রথমে জানা প্রয়োজন এটি কী ধরনের পরীক্ষা, অর্থাৎ বটের কাজটি কী হবে। অনুগ্রহ করে সেটি জানান। সাধারণত আপনি যে কাজ পরীক্ষামূলকভাবে করতে চান তা যদি পরবর্তীতে পরীক্ষা সফল হলে সম্পূর্ণ কার্যকরীতার সাথে ব্যবহার করতে পারেন তার জন্য বট ফ্ল্যাগ অনুমোদনের প্রয়োজন পড়ে। আর পরীক্ষাটি সেক্ষেত্রে আবেদনের অংশ। তবে আমি এ মুহুর্তে বেশি ব্যুরোক্রেসিতে যেতে চাইছি না। আপনি এর আগেও বটের আবেদনের অনুরোধ করেছিলেন যা সফল হয়নি। আপনি যেহেতু ৩-৪টি সম্পাদনার কথা বলছেন তাই আমি ব্যতিক্রম হিসেবে আপনার বটের বাধা সীমিত সময়ের জন্য খুলে দিতে পারি। — তানভির১০:২৫, ১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    পুনশ্চ: আমার নামের বানানটি ‘তানভির’, অর্থাৎ ই-কার সহযোগে। ধন্যবাদ ও শুভকামনা। ‍‍‍‍‍— তানভির১০:২৫, ১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    প্রিয় তানভির ভাই, শুভ নববর্ষ। আপনি বটের কার্যক্রম সম্পর্কে দেখতে কার্যপ্রণালী দেখতে পারেন। এখানে যাচাই করা হচ্ছে... অবস্থাগুলোই মূলত এখন পরীক্ষা প্রয়োজন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৪:৫২, ১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    নকীব, ঐ পাতার অল্প লেখায় আমি কাজটির কার্যপ্রণালী খুব পরিষ্কারভাবে বুঝতে পারিনি তাই কার্যকারীতাও নির্ণয় করতে পারছি না। তবে যেহেতু আপনি ইতোমধ্যেই একটি স্ক্রিপ্ট তৈরি করেছেন তাই পরীক্ষার স্বার্থে আমি ১ সপ্তাহের জন্য আমি বাধা উঠিয়ে নিচ্ছি। আপনি অনুগ্রহ করে বট দ্বারা ১০-১৫টির বেশি সম্পাদনা করবেন না। শেষ হলে জানাবেন যাতে সম্পাদনা পরীক্ষা-নিরীক্ষা করাসহ এ ধরনের কাজের কার্যকারীতা নির্ণয় করা সম্ভব হয়। তবে সাধারণত বট ফ্ল্যাগ আবেদনের পাতাই এ ধরনের বার্তার জন্য উপযুক্ত। ধন্যবাদ। — তানভির১৪:০৯, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

    উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।