উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/১-৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

কেন সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বাংলা উইকিপিডিয়ার প্রতি পাতার উপরে দেখানো উচিত নয়?

১। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন দেখলেই উইকিপিডিয়াকে বাণিজ্যিক পণ্য মনে হয়। এই বিজ্ঞাপন দেখলেই মনে হয় পেজের এডমিন ফ্যান-ফলোয়ার তৈরির কাজে বেশি ব্যস্ত।

২। আলোচ্য বিজ্ঞাপন এক ধরনের স্প্যাম মেসেজ। উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে কেউ সোশ্যাল নেটওয়ার্কিং করতে আসে না যে লিংক দেখে ক্লিক করেই লাইক বা ফলো বাটনে টিপ দিবে। তাহলে ফেসবুকে বাংলা উইকিপিডিয়া পেজের অনুসারী ৭৩ হাজার না হয়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে যেত।

৩। এটা উইকিপিডিয়ানদের কোন কাজ নয় সামাজিক যোগাযোগ মাধ্যমকে স্প্যামমুক্ত রাখা, বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছুর তদারকি করা। উইকিপিডিয়ানদের কাজ উইকিপিডিয়াকে স্প্যামমুক্ত রাখা। [যুদ্ধমন্ত্রীর যুক্তির জবাবে]

৪। পাতার শীর্ষেই কেন বিজ্ঞাপন দেখাতে হবে? আর দেখাতে চান তো সরাসরি লাইক বাটন দিয়ে দেন কেননা অনুসরণের লিংকে ক্লিক করলে তো উইকিপিডিয়ার পাতা বন্ধ হয়ে তার ওপর ফেসবুকের পাতা লোড হয়।

৫। ইংরেজিসহ ইউরোপীয় ভাষার উইকিপিডিয়াগুলোতে আমি আলোচ্য বিজ্ঞাপন পাই নাই। আরবি ভাষায় আছে, মানলাম। তা অবশ্যই ব্যতিক্রম। তবে বিবেচ্য যে ফেসবুকে আরবি উইকিপিডিয়ার পেজের নামে আরবি হরফ ব্যবহার করা হয়েছে। জাপানিজ, ফ্রেন্স ইত্যাদি উইকিপিডিয়ার ফেসবুক পেজও স্ব স্ব হরফে হবার কথা। কিন্তু বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতা কেন ইংরেজি হরফে বুঝি না?

৬। বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেজ ভেরিফাইড না হওয়াই যদি এই বিজ্ঞাপনের পক্ষে সাফাই হয়, তবে কেন অতিসত্বর ফেসবুক পেজ ভেরিফাইড করা হচ্ছে না?

৭। অবশ্যই, 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বর্জনীয়। না হলে বাংলা আর আরবি ভাষার উইকিপিডিয়া ছাড়া বিশ্বের সকল ভাষার উইকিপিডিয়া কেন এই বিজ্ঞাপন দেখায় না। আবারও বলছি, উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন শোভনীয় নয়। এহেন বিজ্ঞাপন বিশ্বকোষসুলভ নয়।

ধন্যবাদ। --- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৩:২০, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

উল্লেখযোগ্যতা প্রসংগে

পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন বাহিনী যেমন সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনীতে বিভিন্ন ধরণের সামরিক পদক প্রদান করা হয়ে থাকে। যেহেতু এগুলোর অনেকগুলো রাষ্ট্রপতি কর্তৃক প্রদান করা হয়ে থাকে সেক্ষেত্রে এই পুরষ্কার গুলো কে কি জাতীয় পর্যায়ের পুরষ্কার বলা যায় এবং পুরষ্কার প্রাপ্তগণ কি বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য বিবেচিত হবেন? ফেরদৌস১৪:৫৩, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

সশস্ত্র বাহিনীতে যারা জেনারেল অফিসার পদে আছেন ও দেশের সর্বোচ্চ বা দ্বিতীয় সর্বোচ্চ (যেমন বীর শ্রেষ্ঠ, বীর বীরউত্তম) সামরিক পদক যরা পেয়েছেন তারা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য। এটা প্রতিষ্ঠিত নীতিমালা। এর বাইরে ক্ষেত্র বিশেষে কিছু বিষয় সমস্ত উইকিপিডিয়াতেই প্রতিষ্ঠিত। যেমন, বাংলাদেশের বীর বিক্রম ও বীর প্রতীক যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্তরের পদক কিন্তু এর সবগুলোই উল্লেখযোগ্য ঘটনার পর দেওয়া হয়েছে এবং পরবর্তীতে দু/একজন বাদে এতো বছরেও কাউকে দেওয়া হয়নি। সুতরাং বাকী দুটো গুরুত্বের বিবেচনায় উল্লেখযোগ্য। প্রথম নীতি অনুসারে জেনারেল অফিসার যে কারো নামে নিবন্ধ হতে পারে। এবার আসি রাষ্টপতি কর্তৃক প্রদান করা বিষয়ে, এটা ঠিক নীতিমালার আওতায় বা উল্লেখযোগ্যতার ফেলা যায় না। ক্ষেত্র বিশেষে (কেইস বাই কেইস) এগুলো বিচার করা হয় বিভিন্ন উইকিপিডিয়ায়। যেমন, ধরুন, বিতর্ক প্রতিযোগিতায় সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থীদের রাষ্ট্রপতি স্বর্ণপদক দেওয়া হয়, আবার সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের বা সাফল্যের জন্য রাষ্ট্রপতি পদক নামে একটি সম্মান দেওয়া হয় কোন কোন ব্যক্তিকে, আবার ধরুন শিক্ষা প্রতিষ্ঠান (যদিও এটা জীবনী সংক্রান্ত নয় কিন্তু উদাহরণের সুবিধার জন্য দিচ্ছি) মাঝে মাঝে রাষ্ট্রপতি পদক পান। সবগুলো পদক একই ধরণের এটা খুব সম্ভবত না। সে হিসেবে বলা যায় প্রাপ্ত ব্যক্তি মাত্রই উল্লেখযোগ্য হবেন এমনটা আমার মনে হয় না। নির্দিষ্ট করে উদাহরণ দিলে যে, ঠিক কোন কোন পদকের কথা বলছেন তাহলে আলোচনা সেভাবে নির্দিষ্ট করে করা যেতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৭, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
: আমার কাছে একজন জানতে চেয়েছেন "সেনা পারদর্শিতা পদক" প্রাপ্ত ব্যক্তিগণ উল্লেখযোগ্য হবেন কিনা। এই পুরষ্কারটি সামরিক বাহিনীর ব্যক্তিদের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্যে রাষ্ট্রপতি কর্তৃক দেয়া হয়। হতে পারে সেটা শিল্প, সাহিত্য, যুদ্ধক্ষেত্রে। কিছুটা স্বাধীনতা পুরষ্কার ধাঁচের বলা যায়। স্বাধীনতা পুরষ্কারে বেসামরিক লোকদের পেতে দেখি, সামরিক বাহিনীর লোকেরা পায় কিনা জানা নাই। আমার জানামতে সামরিক বাহিনীর জন্যে সেনা পারদর্শিতা পদক স্বাধীনতা পুরষ্কারের মত একটি নির্দিষ্ট জাতীয় পুরষ্কার। ফেরদৌস১৫:৩১, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

সাবধানতা

জঙ্গলবাসীর অন্য সকপাপেটগুলোর মতই আচরণ, একইরকম বিষয়ে আগ্রহ। তবে এখনো সেরকম ধ্বংসাত্মক সম্পাদনা শুরু করে নি। - Ahmad ০৮:০১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাধা দেওয়া হয়েছে। সাথে ব্যবহারকারী:তাসনিম মুগ্ধ এই একাউন্টটিসহ। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বিশাল খানের আরেকটি সম্ভাব্য সকপাপেট

তুষার শামছু (অবদান · CA) - Ahmad ০৯:৪৪, ১ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৫৮, ১ মার্চ ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: এবং আরেকটি হল: Chaity Monowar (অবদান · CA) ইতিমধ্যে অনেকগুলো সম্পাদনা করেছে - Ahmad ১১:০৮, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
এটিও বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩০, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
বিশাল খান আজকে আরেকটি একাউন্ট খুলেছে : সাথী কপট (অবদান · CA) - Ahmad ১০:৩৭, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)
এটাও বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৫৩, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

বিশাল খান সম্ভবত আরেকটি নতুন অ্যাকাউন্ট খুলেছে দেব আনন্দ নামে। যেহেতু এই ব্যবহারকারী ধ্বংসপ্রবণতামূলক সম্পাদনা করছেনা, তাই তাকে ব্লক না করে কাজের সুযোগ দেওয়া উচিত। তার বিগত কয়েকটি অ্যাকাউন্ট থেকে কোন প্রকার ধ্বংসপ্রবণতামূলক সম্পাদনা লক্ষ্যে করা যায়নি। এছাড়াও বর্তমানে তার তৈরীকৃত নিবন্ধগুলি মার্জিত বলা যায়।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:০৪, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

এই ব্যবহারকারী প্রথম কয়েকদিন সম্পাদনা ভালোই করেন। তাকে অসংখ্যবার সুযোগ দেওয়া হয়েছে। শতশত একাউন্ট তৈরি করে বছরের পর বছর ধরে গালিগালাজ চালিয়ে যাওয়া লোক কখনো ভলো হয় না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৪, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

Shakil783909

Shakil783909 বার বার একই লেখা দিয়ে ভিন্ন নামে নিবন্ধ তৈরি করছেন। একজন মহাপুরুষ (আলাপ) ১৮:৩২, ২৫ মার্চ ২০১৯ (ইউটিসি)

চিত্র দ্রুত অপসারণ

অব্যবহৃত চিত্রের তালিকায় জমা থাকা ২৭১ টি চিত্রের মধ্যে নিবন্ধনে যুক্ত করার উপযুক্ত চিত্রগুলো যুক্ত করার পরে অবশিষ্ট চিত্র দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। আগামী ২৮-০৩-১৯ সময় ০৫:৩০ (ইউটিসি) পুনরায় অব্যবহৃত চিত্রের তালিকা হালনাগাদ করা হবে, অনুগ্রহ করে তার আগে চিত্রগুলো অপসারণ করুন। ধন্যবাদ! জনি (আলাপ) ০৭:১২, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

বিশাল খানের আরেকটি সক পাপেট

@নাহিদ ভাই, ব্যবহারকারী:তুষার এফ বিশাল খানের আরেকটি সক পাপেট। তুষার এফ (আলাপ) ১৪:২০, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

নিজেই নিজের ব্যবহারকারী পাতায় সকপাপেট ট্যাগ লাগিয়েছে - Ahmad ১৪:২৪, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)


২০১৯ সালের প্রশাসকত্ব পর্যালোচনা ও প্রশাসকত্ব বাতিল করার বিজ্ঞপ্তি

সকল প্রশাসকের অবগতির জন্য জানানো যাচ্ছে, নিষ্ক্রিয়তার কারণে নীতিমালা অনুসারে নিন্মলিখিত প্রশাসকদের প্রশাসকত্ব বাতিল করা হল:

বিস্তারিত। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৪, ১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

প্রসাসক বরাবর দ্রুত অপসারনের অভিযোগ এবং পাতা পুন:বহালের অাবেদন ও সাহায্য কামনা

রিয়াদ হাসান শাওন - এই পাতাটি দ্রুত অপসারণ করা উচিত নয় কারণ... (এখানে যে ব্যক্তিকে নিয়ে কথা সে বাস্তব এবং উল্লেখিত সকল তথ্য ও বায়োডাটা সত্য। রিয়াদ হাসান শাওন একজন উচ্চাঙ্গ ও নজরুল সঙ্গীত শিল্পী। ইউটিউবে তার প্রায় অর্ধশত গান রয়েছে। তার পাতা হয়তো একজন যে সরিয়েছেন, তিনি রিয়াদ হাসান শাওন সম্পর্কে নাও জানতে পারেন তাই বলে যে তিনি নেই এবং তার বিষয়ে ভুল কথা বার্তা বলা হয়েছে, তেমনটা কখনোই নয়। দরকারে যাচাই করে নিন, নিজ দায়িত্বে খোঁজ নিন কিন্তু অপসারণ অাপনার অজ্ঞাত হওয়ার কারণে কেন করবেন? জনাব অাফতাবুজ্জামান নামের একজন এটি করেছেন এবং তিনি ৪০০০০+ সম্পাদনা করেছেন উইকিতে অাগেও, তাঁর প্রতি সম্মান রেখেই বলছি উক্ত পাতাটি পুনঃ বহালে সহযোগিতা করবেন। ) --Riyed Hasan (আলাপ) ০৯:১০, ৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি) ব্যক্তিগত ইমেইল : rhasanshawon@gmail.com

@Riyed Hasan: wp:N পাতাটি পড়ুন - Ahmad ০৯:১৫, ৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

119.153.45.195

এই 119.153.45.195 আইপি টিকে বাধাঁ দিন। জনি (আলাপ) ২০:৩৩, ২১ জুন ২০১৯ (ইউটিসি)

শুধু প্রধান নামস্থানে ৩ দিনে জন্য দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৫৯, ২১ জুন ২০১৯ (ইউটিসি)

ভিন্ন ভাষার স্প্যামার

Rezkin99 এর ব্যবহারকারী পাতার লেখা গুগল অনুবাদক ব্যবহার করে ইন্দোনেশিয়া থেকে অনুবাদ করে স্পষ্ট বিজ্ঞাপন মনে হয়েছে। Lizamawindo এর ব্যবহারকারী পাতাটিতেও সম্ভবত আরবী ভাষায় বিজ্ঞাপন রয়েছে। এদের পূর্বে Hl8indo225 তার পাতায় ইন্দোনেশিয়ার ভাষায় বিজ্ঞাপন যুক্ত করেছিল, যা অপসারিত হয়েছে। — Ahmad ১২:১৯, ২৬ জুন ২০১৯ (ইউটিসি)