উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/৭-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২

পরিচ্ছেদসমূহ

কলার ভেলা ও ভেলা

কলার ভেলা নিবন্ধনটি ভেলা নিবন্ধনের সাথে একীভূত করা হোক। --মামুন (আলাপ) ১২:২৬, ৪ জুলাই ২০১৫ (ইউটিসি)

প্রোফেজ

প্রোফেজ নিবন্ধনটি মুছে ফেলা হোক। --মামুন (আলাপ) ০৯:১৩, ৫ জুলাই ২০১৫ (ইউটিসি)

কারিকুলাম ভাইটা

কারিকুলাম ভাইটা এই নিবন্ধনটি অপসারন করা হোক।--মামুন (আলাপ) ০৮:৪৩, ৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

নারীর বীর্যপাত

নারীর বীর্যপাত শিরোনামের পাতাটি অপসারন করা হোক।--মামুন (আলাপ) ১৭:৪৬, ৯ জুলাই ২০১৫ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMamunurrashidkazi: কোন নিবন্ধ দ্রুত অপসারণের প্রস্তাবনা করলে চাইলে সেই নিবন্ধে {{db|কারণ}} ট্যাগ লাগিয়ে দিলেই হবে। প্রশাসকদের আলোচনাসভায় জানাতে হবে না। --আফতাব (আলাপ) ১৭:৫৫, ৯ জুলাই ২০১৫ (ইউটিসি)

কড়ি ও কড়ি খেলা

কড়ি পাতাটিকে কড়ি খেলা পাতায় পুননির্দেশ করা হয়েছে। কিন্তু দুইটি পৃথক বিষয়। কড়ি নিয়ে একটি আলাদা নিবন্ধন হতে পারে। --মামুন (আলাপ) ০৯:০৭, ১০ জুলাই ২০১৫ (ইউটিসি)

সংশোধন করা হয়েছে। - Suvray ১২:২৯, ১০ জুলাই ২০১৫ (ইউটিসি)

ক্রিয়েটিভ কমন্স শেয়ার অ্যালাইকে প্রকাশ এর জন্য নতুন করে খরচ :

আমার কিছু ব্যাপারে পরিস্কার ধারনা দরকার।

ধরা যাক কোন প্রকাশিত সব কাজের '(প্রকাশনা স্বত্বাধিকারী)" / "কাজের স্বত্বাধিকারীর" প্রকাশিত কিছু কাজ বর্তমানে বাজারে চলছে । তিনি সেগুলোকে "ক্রিয়েটিভ কমন্স শেয়ার অ্যালাইকের" লাইসেন্স এঁর আওতায় "উইকিসংকলনে" রাখতে চান । কিন্তু এজন্য আবার নতুন করে "খরচ" করে প্রকাশ করতে চান না ।এক্ষেত্রে তিনি কি করবেন ?

আর কপিরাইট নীতিমালা এর "সাধারণ স্বীকৃতিপ্রদান" ও "স্বাধীনতার হস্তান্তর (কপিলেফট বা শেয়ার লাইক)" বিষয়দুটি ব্যাখ্যা করলে খুব ভাল হয় ।--মা (চ্যাট)

আচ্ছা , এখানে (This category groups works which are in the public domain worldwide because copyright was released by the holder.) এই কথাটির অর্থ কি ? --মা (চ্যাট)
আমি যদি ভুল না করি তাহলে এই ব্যাখ্যা এখানে পাবেন: wikisource:bn:উইকিসংকলন:কপিরাইট নীতিমালা#অনুবাদ সহ মূল সাহিত্য কর্ম --আফতাব (আলাপ) ১৩:৩৩, ২০ জুলাই ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া - মূল্যায়ন পদ্ধতি - নতুন প্রস্তাবনা

সুধী প্রশাসকমন্ডলী, এ বছর জানুয়ারী মাসে কোলকাতায় বাংলা উইকিপিডিয়ার ১০ম বর্ষপুর্তি উদযাপনের সময় আমি একটি নতুন মূল্যায়ন পদ্ধতির প্রস্তাবনা করেছিলাম। এই প্রসঙ্গে একটি নথি সহ মেইলও পাঠানো হয় জানুয়ারীর ৬ তারিখ নাগাদ। এ ব্যাপারে আমি প্রশাসকমন্ডলীর মতামত জানতে আগ্রহী। এতদিন পরে সেই পুরোনো কাসুন্দি ঘাঁটার জন্য আন্তরিক দুঃখিত।Pasaban (আলাপ) ১৫:৪১, ২৯ জুলাই ২০১৫ (ইউটিসি)

উইকিপিডিয়া:আলোচনাসভা#উইকিপ্রকল্প টেমপ্লেট দেখেন। --আফতাব (আলাপ) ১৬:০৮, ২৯ জুলাই ২০১৫ :উইকিপিডিয়া:আলোচনাসভা#উইকিপ্রকল্প টেমপ্লেট দেখেন। --আফতাব (আলাপ) ১৬:০৮, ২৯ জুলাই ২০১৫ :উইকিপিডিয়া:আলোচনাসভা#উইকিপ্রকল্প টেমপ্লেট দেখেন। --আফতাব (আলাপ) ১৬:০৮, ২৯ জুলাই ২০১৫ :উইকিপিডিয়া:আলোচনাসভা#উইকিপ্রকল্প টেমপ্লেট দেখেন। --আফতাব (আলাপ) ১৬:০৮, ২৯ জুলাই ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ আপনাকে, আমি ঐ আলোচনাটি লক্ষ্য করিনি। তবে এই প্রস্তাবটি যখন দেওয়া হয়েছিল তখন উইকিপ্রকল্পটা লক্ষ্য ছিল না। যাইহোক, আমি এ বিষয়ে কাজ করতে ইচ্ছুক। মূল ধারণাটির ব্যাপারে কারো আগ্রহ থাকলে আমার খেলাঘর পাতাটি দেখতে পারেন। -Pasaban (আলাপ) ১৩:৪০, ৩১ জুলাই ২০১৫ (ইউটিসি)

আলাপ পাতা:ময়ুখ চৌধুরী অপসারণের আপত্তি

স্বাগতম বার্তা

বাংলা উইকিপিডিয়ার সদস্য হতে পেরে ভালো লাগছে। ধন্যবাদ! একটি বিষয় বুঝতে পারলাম না, নবাগতকে স্বাগত জানিয়ে যে বার্তা পাঠানো হলো, তার প্রত্তুত্তর জানানোর পাতাটি কোথায়? আদৌ তেমন কোনো প্ল্যাটফর্ম আছে কি? যদি থাকে তবে তার লিঙ্ক প্রেরিত বার্তাটির সাথেই পাঠানো যায়না কি? কিম্বা বার্তাটির নিচেই এমন কোনো স্থান, যেখানে প্রত্তুত্তর দেওয়া যেতে পারে, থাকলে ভালো হতো! বিষয়টি বিবেচনার অনুরোধ রইলো। ধন্যবাদ!— হাবিব রেহমান (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নবাগতকে যে স্বাগত বার্তাটি দেয়া হয়, তাতে উত্তর দেয়ার প্রয়োজন নেই। নতুনদের উইকিপিডিয়ায় অবদান রাখার বিভিন্ন পথ দেখিয়ে দিতে বার্তাটি দেয়া হয়। তবে আপনি যদি চান তাহলে [সম্পাদনা] লেখায় ক্লিক করে বার্তাটির নিচেই আপনি প্রত্যুত্তর দিতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:০৪, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

আমার ইমেইল যোগ হচ্ছে না! সাহায্য চাই!

আমি অনেকবার চেষ্টা করেছি কিন্তু আমার কাছে কনফার্মেশন কোড বা লিংক টা আসছে না! দুইটা ইমেইল দিয়ে চেষ্টা করেছি! www.lmaster845@gmail.com www.lmaster845@outlook.com যদি প্রথম ইমেইলটা যোগ করতে সাহায্য করলে খুব উপকৃত হতাম! MasterMinhaz ১৭:২৩, ১৬ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMasterMinhaz: আপনার ইমেইল ভুল আছে। ইমেইলের শুরু কখনো www. দিয়ে শুরু হয় না। আপনি lmaster845@gmail.com দিয়ে আবার চেষ্টা করেন। আশা করি এতে আপনার ইমেইল ঠিকানায় নিশ্চিতকরণ মেইল চলে যাবে। --আফতাব (আলাপ) ১৭:২৯, ১৬ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রজেক্ট চলচ্চিত্র

উইকিপ্রজেক্ট চলচ্চিত্রটি অসম্পূর্ণ। এখানে সম্পাদনার জন্য কি বিশেষ কোন যোগ্যতার প্রয়োজন? কোন প্রজেক্টের প্রধান হওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন? --সাজিদ রেজা করিম (আলাপ) ১৬:১২, ১৮ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রকল্প চালুর জন্য কিংবা কাজ করার জন্য আলাদা প্রধান হওয়া কিংবা যোগ্যতার প্রয়োজন নেই। তবে ​উইকিতে কিছুটা সময় কাজ করার অভিজ্ঞতা থাকলে ভালো। যে কেউ শুরু করতে পারে। তবে লেগে থেকে কাজটা করা বেশি জরুরী। শুরু করে দিতে পারেন। আশা করছি আরো অনেকের সহায়তা পাবেন। ধন্যবাদ আগ্রহের জন্য। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৬:৩৪, ১৯ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

উইকিপ্রকল্প চলচ্চিত্র

{{উইকিপিডিয়া:উইকিপ্রকল্প চলচ্চিত্র/অংশগ্রহণকারী}} এই পাতায় প্রবেশ করলে ট্যাব শিরোলেখটি সাদা হচ্ছে না। এ বিষয়ে কারো সাহায্য দরকার।

এছাড়া, কোন প্রশাসক যদি উইকিপ্রকল্প চলচ্চিত্রের প্রশাসকের কাজ করতে আগ্রহী হন তবে প্রশাসকের তালিকালিঙ্কে গিয়ে নিজের নাম যোগ করার জন্য আমন্ত্রণ রইল।--সাজিদ রেজা করিম (আলাপ) ১৬:৫৬, ২ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

ঠিক করে দিয়েছি। আফতাব (আলাপ) ১৭:৩২, ২ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

কুরআন-এর সূরা বিষয়ক

সূরার তালিকা এবং টেমপ্লেট - এই উভয় স্থানেই সূরাগুলোর নামের বানানে কিছুটা অসামঞ্জস্য রয়েছে; এমন কি ইংরেজী উইকিতে যে ধরনের নিয়ম-নীতি অনুসরণে বানানগুলো দেয়া হয়েছে এখানে তাও মেনে চলা হয়নি। উদাহরণ স্বরূপ: সাধারণত সূরাগুলো 'আল' শব্দ যোগে শুরু হয় এবং পরবর্তী শব্দের সাথে একটি হাইফেন ( - ) দ্বারা যুক্ত থাকে; কিন্তু বাংলা উইকিতে অধিকাংশ ক্ষেত্রেই এটি মেনে চলা হয়নি। এখন যদি এই কাজটি করা হয় তবে অযথাই কতগুলো পৃষ্ঠা তৈরি করা হয়ে যাবে (কারন অধিকাংশ সূরার নিবন্ধই ইতিমধ্যে তৈরি করা হয়েছে; রিডাইরেক্ট করলে পৃষ্ঠা সংখ্যা বৃদ্ধি করা হবে)! এই বিষয়টির দিকে একটু নজর দেয়ার জন্য অনুরোধ করছি। - - - Ashiq Shawon (আলাপ) ১৮:১৩, ২২ জুলাই ২০১৫ (ইউটিসি)

উইকিবইয়ে মডিউল সংক্রান্ত সমস্যা

উইকিবইয়ে অপসারণের টেমপ্লেট তৈরী করতে গিয়ে দেখলাম কিছু মডিউল অনুপস্থিত যেকারণে স্ক্রিপ্ট ত্রুটি প্রদর্শন করছে। আপনাদের সুবিধার জন্য লিংকগুলো এখানে সংযুক্ত করলাম। "Toolbar" নামক কোন মডিউল নেই।, স্ক্রিপ্ট ত্রুটি: "সময় আগে" নামক কোন মডিউল নেই।, স্ক্রিপ্ট ত্রুটি: "pagetype" নামক কোন মডিউল নেই।, স্ক্রিপ্ট ত্রুটি: "navbox" নামক কোন মডিউল নেই। এই সমস্যাগুলোর সমাধানের অপেক্ষায় রইলাম। আর একট কথা আপনারা উইকপিডিয়াতে কোন মডিউল দিয়ে কাজ করেন বা এই সমস্যাগুলোর সমাধান করতে কি ধরনের প্রোগ্রামিং লেংগুয়েজ ব্যববহার করে থাকেন। জানালে হয়ত আমি শিখার চেষ্টা করতে পারতাম। যা হোক সমাধানের অপেক্ষায় রইলাম। ইকবাল হোসেন (আলাপ) ১৩:০৭, ২৩ জুলাই ২০১৫ (ইউটিসি)

ব্যবহারকারী:বব২৬-কে বাধাদানের আবেদন

নিচের আলোচনাটি বব২৬ কে বাধাদান বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।

উপরের ব্যবহারকারী কোন ধরণের আলোচনা ব্যতীত (নিবন্ধের আলাপ পাতায়), বিভিন্ন সময় বিভিন্ন নিবন্ধকে আজগুবি নামে স্থানান্তর করে দিচ্ছেন। তার আলাপ পাতায় তাকে আমার ও অন্য ব্যবহারকারী কর্তৃক বেশ কয়েকবার বিতর্কিত নাম পরিবর্তনের পূর্বে নিবন্ধের আলাপ পাতায় আলোচনার অনুরোধ করলেও তিনি তা মেনে চলছেন না। এখানে তার পৃষ্টা স্থানান্তরের লগ দেখা যাবে। তার অধিকাংশ স্থানান্তরই বিভিন্ন সময় অন্য ব্যবহারকারী বর্তৃক পূর্বের অবস্থায় নেওয়া হয়েছে। উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে কোন বিতর্ক সৃষ্টি করতে পারে এরকম নামে স্থানান্তরের পূর্বে নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করতে হয়। মোটের উপর এখানে আমারিএমন একটি বিশ্বকোষ তৈরি করতে এসেছি যেটা সবাই সম্পাদনা করতে পারেন তারমানে এই নয় যে তিনি সব নিয়মনীতির বাইরে সম্পাদনা করবেন। আমি এই ব্যবহারকারীকে অসূম মেয়াদে বাধাদান না করে কমপক্ষে একমাস মেয়াদে বাধাদানের অনুরোধ করছি এই শর্তে যে তিনি বাধা শেষ হলে যখন ফিরে আসবেন তখন উইকিপিডিয়ার নীতিমালা মেনে চলবেন এবং কোন কিছু স্থানান্তরের পূর্বে অবশ্যই নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করবেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১২, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

আমি বাধাদানের পক্ষে নয়। আমি এই আলোচনাকে ব্যবহারকারীর প্রতি সর্বশেষ সতর্কবার্তা দেয়ার অংশ হিসাবে ধরে নিচ্ছি। উইকিপিডিয়ার নিয়ম মেনে চলার জন্য আমি ব্যবহারকারী:বব২৬ কে অনুরোধ করছি। প্রচলিত বানান ভুল বলে তা নতুন (আজগুবি)নামে না সরানোর অনুরোধ করছি। পাতা স্থানান্তরের পূর্বে নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করার অনুরোধ করছি। --আফতাব (আলাপ) ১৬:৫০, ৩১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
ব্যবহারকারী:বব২৬-এর পাতা স্থানান্তরের লগ দেখলাম। তার অধিকাংশ স্থানান্তরই অবান্তরিত এবং ধ্বংসাত্মক হিসেবে বিবেচনা করছি। তাই তাকে সীমিত সময়ের জন্য বাধাদান করা উচিত বলে মনে করি। যেহেতু তাকে আগে একাধিকবার সতর্কবার্তা দেয়া হয়েছিল, তাই এখন তাকে বাধাদান করা উচিত। কারন সে ঐসব সতর্কবার্তার প্রতি কোন কর্ণপাত করে নাই, সুতরাং এবারও সতর্কবার্তা দিলে সেটি যে সে বুঝবে, তার কোন ঠিক নেই।  – তানভির (আলাপ) ০৭:৫৮, ১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
ওকে, আমার মনে হয় এখন যথেষ্ঠ হয়েছে। এখানে ব্যবহারকারীর অদ্ভুত পৃষ্ঠা স্থানান্তরের ব্যাপারে আলোচনা চলছে, অথচ ব্যবহারকারী পৃষ্ঠা স্থানান্তর করেই যাচ্ছেন। আমি আগেও বলেছি, সবারই আলোচনা করার মানসিকতা থাকতে হবে। ব্যাপারটি এখনকার পৃষ্ঠা স্থানান্তর সঠিক হয়েছে কি সঠিক হয়নি এরকম নয়, ব্যবহারকারীর অন্যদের মতামততের উপর নূনতম শ্রদ্ধাবোধ নেই, এসব ব্যাপারে কর্ণপাতও করছেন বলে মনে হচ্ছে না। আমি এখন ব্যবহারকারীকে অসীম মেয়াদে বাধাদানের অনুরোধ করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:১১, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
মনে হচ্ছে ব্যবহারকারী বেশ সচেতন! এমনিতেই বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী কম। কিন্তু ব্যবহারকারী তার মতো করে যেভাবে পাতা স্থানান্তর করে চলেছেন তাতে পৃষ্ঠাগুলো রিভার্ট করতেই বেশ সময় লেগে যাবে। পৃষ্ঠা স্থানান্তরই কি মূল কাজ? এ ব্যাপারে নীতিমালা গ্রহণ করা প্রয়োজন অর্থাৎ ন্যূনতম (২/৩ হাজার) এডিটের পর পৃষ্ঠা স্থানান্তরের সুযোগ দেয়া যেতে পারে। তবে, ব্যবহারকারী আরও সচেতন হবেন - বিবেচনায় রেখে আপাততঃ ১৫ (পনের) দিনের জন্য যাবতীয় সম্পাদনা থেকে বিরত রাখা যেতে পারে। এরপূর্বে ব্যবহারকারীর বক্তব্য জানা প্রয়োজন। - Suvray (আলাপ) ০৬:৪৮, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
চেক করেলাম; সরানো পাতাগুলোতে ব্যবহৃত কিছু কিছু বানান বিভিন্ন পুস্তকাদি/পত্রিকায় দেখতে পাওয়া যায় (ভুল, তবে প্রচলিত)। যাক, আমি এতো আলাপেরই পক্ষ-পাতী নই - সরাসরি ব্যান করার পক্ষে; কারণ, আমার দৃষ্টিতে ১৫ টি ভুল-ভাল নিবন্ধের চাইতে ৫ টি সঠিক রচনা অধিক যৌক্তিক। এবং, সবচেয়ে বড় কথা হলো, তার সম্পাদনা বা কর্মকান্ড উইকিকে খুব স্বল্প পরিমানেই সমৃদ্ধ করেছে/করছে - কাজেই কিছুদিনের জন্য ব্যান করে দেয়াই যায়। - Ashiq Shawon (আলাপ) ০৭:১৬, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
জ্বি, আমি আপনাদের মন্তব্য/আলোচনা পড়েছি। আমি আপনাদের চোখে আনজে চাই যে আমার সম্পাদনাসমূহ মূঢ় নয়, বেআইনি বা অবৈধ নয় এবং আপত্তিজন বা ভুলও নয়। আমি অন্ধ হয়ে সম্পাদনা করি না। আমি নিশ্চয়ই নিজের সম্পাদনাটি যাচাই/যুক্তিপূর্ণ করি। এই কিচ্ছুক্ষণ আগে আমি দেখলাম আমার পুরোনো সম্পাদনা "বিসমিল্লাহির রহমানির রহিম" (বিসমিল্লাহির রাহমানির রাহীম) মুছে দেয়া হল? আমি প্রচলিত বানান এইখান থেকে যাচাই করমাম। আমার আজকের পাতার হস্তান্তরের মধ্যে রয়েছেঃ রেডিও রাশিয়া (ভয়েস অব রাশিয়া) - পরিসেবাটি বাংলায় নাম "রেডিও রাশিয়া" ওয়েবসাইট, এবং "রসকসমস", রসকসমস-টি তো "নাসা" মতনই প্রচলিত সংক্ষেপ। উদাহরণঃ , , , , ইত্যাদি।।। এই সবই সঠিক কিন্তু তাই না? কিন্তু হ্যা আমি মাঝে মাঝে ভুলও ছিল যেমন জাপানি এন (জাপানি ইয়েন) "এন" অপ্রচলিত এবং ভুল। এই ধরনের ভুলের জন্য আমি ক্ষমা, এবং সচেতনভাবে খেয়াল করর। আশা করি এ ছাড়া আমার সম্পাদনা ভাল হয়। ধন্যবাদ। বব২৬ (আলাপ) ১১:৩০, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
Gnome-edit-redo.svgবব২৬: আপনার অন্যান্য সম্পাদনা নিয়ে কেউ প্রশ্ন তোলেনি, সেগুলো অবশ্যই ভালো। এ জন্যই আপনাকে আমি প্রথমদিকে একটি উইকিপদক দিয়েছিলাম। কিন্তু আপনার সমস্যা হল, আপনি আলোচনা না করে নাম স্থানান্তর করেন। আপনার কাছে যৌক্তিক ও সঠিক মনে হলেও অন্যের কাছে সেটি যৌক্তিক নাও মনে হতে পারে। এবং বাংলা উইকি আজকে চালু হয়নি, অনেক আগেই অনেক কিছু আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনি নতুন সেজন্য হয়ত সবকিছু জানেন না। আপনাকে এখানে এটা কথা দিতে হবে যে এরপর আলোচনা ব্যতীত কোন নাম নিজের ইচ্ছেমত স্থানান্তর করবেন না। কারণ বুঝতেই পাচ্ছেন, আপনি কারো কথাতেই কর্ণপাত করছেন না।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০১, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
হ্যা, আমি এইমুহূর্ত থেকে, আলাপ পাতায় আলোচনা করার পরেই যেকোনো পাতা স্থানান্তর করব। ধন্যবাদ। বব২৬ (আলাপ) ১২:০৯, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
বব২৬ স্বীকার করেছেন, জাপানি এন (জাপানি ইয়েন) -এর মতো তাঁর কিছু স্থানান্তর ঠিক হয়নি। আমার মনে হয়েছে, টোকিও, হোনশু, সিওল প্রভৃতি নিবন্ধগুলিকে তিনি যে সমস্ত নামে স্থানান্তর করেছিলেন, তা সম্পূর্ণ অপ্রচলিত, যা তাঁর করা ঠিক হয়নি। আবার তাঁর বেশ কিছু স্থানান্তর যে একেবারেই ভুল তা নয়। বিসমিল্লাহির রাহমানির রাহীম থেকে বিসমিল্লাহির রহমানির রহিম নিবন্ধে তাঁর করা স্থানান্তরটি সঠিক পদক্ষেপ ছিল বলে আমার মনে হয়, যা বাংলাদেশের সংবিধান দ্বারা যাচাই করা যাচ্ছে। যদিও ভয়েস অব রাশিয়া নামটি ভুল নয়, কিন্তু রেডিও রাশিয়া নামটিও যথার্থ, যা তাদের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট দ্বারা যাচাই করা যাচ্ছে। রসকসমস নামটিও প্রচলিত কিন্তু যেহেতু এটি সংক্ষিপ্ত রূপ, আমার মনে হয়, নিবন্ধের শিরোনাম হিসেবে রাশিয়ান ফেডারেল স্পেস এজেন্সি অর্থাৎ আগের নামটি বেশি গ্রহণযোগ্য। যাই হোক, তাঁর স্থানাতরগুলি পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে, ১) তিনি অধিকাংশ ক্ষেত্রে প্রচলিত শিরোনাম থেকে অপ্রচলিত শিরোনামে স্থানান্তর করেছেন। (যেমন সোভিয়েত ইউনিয়ন থেকে সোভিয়েত ঐক্য, ওসাকা থেকে ঔসাকা, টোকিও থেকে তৌক্যৌ, হনশু পাতাটিকে হোণ্শুউ, জাপানী ইয়েন পাতাটিকে জাপানি এন ইত্যাদি) ২) অনেক ক্ষেত্রে পুরোনো আর নতুন শিরোনাম দুটোই গ্রহণযোগ্য, সেক্ষেত্রে স্থানান্তর করার দরকার করা ছিল না। (যেমন ভয়েস অব রাশিয়া থেকে রেডিও রাশিয়া, আসাম থেকে অসম) ৩) কিছু ভুল বানান বা শিরোনাম ঠিক করেছেন, যদিও তার সংখ্যা কম (যেমন অশব্দিয় বর্ণমালা লিপি থেকে অশব্দীয় বর্ণমালা লিপি, বিসমিল্লাহির রাহমানির রাহীম থেকে বিসমিল্লাহির রহমানির রহিম ইত্যাদি) ৪) যদিও নাহিদ তাঁকে স্থানান্তরের ব্যাপারে সাবধান করেছেন, তবুও অধিকাংশ ক্ষেত্রে তিনি এই সমস্ত বিতর্কিত স্থানান্তরের আগে কোন রকম আলোচনা করেননি এবং নিজের সম্পাদনা বার বার ফিরিয়ে আনতে সম্পাদনা যুদ্ধে অবতীর্ণ হয়েছেন। (যেমন এই পাতা দেখুন) এমতাবস্থায় ব্যবহারকারীকে এই মূহুর্তে বাঁধা প্রদান না করে এই আলোচনাটিকে তাঁর প্রতি শেষ সতর্কবার্তা হিসাবে গণ্য করার অনুরোধ করছি। এরপরেও যদি তিনি বিতর্কিত স্থানান্তর কোন আলোচনা ছাড়াই চালিয়ে যান ও সতর্কবার্তা সত্ত্বেও সম্পাদনা যুদ্ধে অবতীর্ণ হোন, তবে সেক্ষেত্রে তাঁকে বাধাদান করা যেতে পারে। কিন্তু আমার মনে হয়, বাংলা উইকিপিডিয়ায় তাঁর অবদানের কথা মাথায় রেখে তাঁকে একটা শেষ সুযোগ দেওয়া উচিত। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৪০, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
বিসমিল্লাহির রহমানির রহিম বানাটি প্রচলিত হলেও এটি অশুদ্ধ। যেমন অশুদ্ধ 'য়্যুনিভার্সিটি' (ইউনিভার্সিটি): তবে যদি প্রশাসকগণ এই নিবন্ধটি রাখতে আগ্রহী হন তবে তা ফিরিয়ে আনার পক্ষে আমি (ইতিমধ্যেই আমি এটি মুছে দিয়েছি)। তবে অন্যান্য নিবন্ধের সম্পর্কে আমি কোন সহনশীলতা প্রদর্শনে পক্ষপাতি নই। তাকে বাঁধা দান করার পক্ষেই আমার মত। - Ashiq Shawon (আলাপ) ১৭:০৫, ৪ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
এই মাত্র একান্ত বাধ্য হয়ে আমি এই ব্যবহারকারীকে আসীম সময়ের জন্য বাধাদান করলাম; সে ইতিমধ্যে সংযোজনকৃত একটি নিবন্ধের সংযুক্তকারী লিংক ভুল নামে তৈরি করে আবার পুনঃনির্দেশ করছে; ইতিমধ্যে ফ্রঁ নামে থাকা নিবন্ধ সুইস ফ্রাঁ নামে লিখে সুইস ফ্রাংক হিসাবে সরিয়েছে। উল্লেখ্য যে, আমি এই নিবন্ধটির লিংক ব্যবহার করছি আমার ভালো নিবন্ধ তৈরীতে। আমি আশংকা করছি যে বিদেশী ভাষায় থাকা অধিকাংশ নিবন্ধই সে এভাবে স্থানান্তরিত করবে; ফলশ্রুতিতে আমরা যারা বর্তমানে এশীয় মাস এবং উইকিপিডিয়া ১৫-এর জন্য নিবন্ধ তৈরি করছি তারা সমস্যার সম্মুক্ষিণ হবো। কাজেই - অন্ততঃ এশীয় মাস এবং উইকিপিডিয়া ১৫ প্রতিযোগীতা পর্যন্ত তাকে বাধা দিতে চাচ্ছি; তবে অন্যান্যরা চাইলে এই বাধাদান অপসারণ করতে, বা নমনীয় করতে পারেন। - ধন্যবাদান্তে Ashiq Shawon (আলাপ) ১০:৪৩, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
কি? প্রথমত ফ্রঁ আমি তৈরি করি নি। ফ্রঁ হচ্ছে (en:Franc)।। (মানে ইতিহাসে যতই দেশ ফ্রাংক নামের মুদ্রা ব্যবহার করেছেন)।। ২য়, আমি নতুন নিবন্ধ তৈরি করলাম সুইস ফ্রাংক হচ্ছে (en:Swiss franc)। (বিশেষভাবে সুইজারল্যান্ড দ্বারা ব্যবহার)।। ৩য় আমি সুইস ফ্রাঁ-তে -সুইস ফ্রাংক-র জন্য "#REDIRICT দিলাম, কারণ অনেক পাতায় সুইস ফ্রাংক ও সুইস ফ্রাঁ লেখা রয়েছে।। আমি কোনো পাতা অকারণে স্থানান্তর বা পুনঃনির্দেশ করি নি! এই আবার কি ধরণের বাধা???? ফ্রঁ হচ্ছে en:Franc, আর সুইস ফ্রাংক হচ্ছে en:Swiss franc, ২টিই আলাদা!!!!! বব২৬ (আলাপ) ১৫:৪৩, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
আশিক ভাই, এখানে বব২৬ কোন নিবন্ধ স্থানান্তর করেননি। শুধুমাত্র পুনঃনির্দেশ করেছেন। পুনঃনির্দেশ আর স্থানান্তর করা কিন্তু এক জিনিস নয়। যদি শুধুমাত্র এই কারণে বাধা দিয়ে থাকেন, তাহলে আমি বাধাদান অপসারণ করে দিতে চাচ্ছি। মতামতের অপেক্ষায় --আফতাব (আলাপ) ১৬:০৩, ৬ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
প্রিয় আফতাব, আপাততঃ আমি তাকে প্রতিযোগীতা দুটি সমাপন পর্যন্ত বাধাদান করতে চাচ্ছি। তার মুভ-লগ দেখে আমি আশংকা করছি যে, সে অনেকের তৈরি করা নিবন্ধে ব্যবহৃত লিংকযুক্ত নিবন্ধকে স্থানান্তরিত করে উইকিপিডিয়ার স্বাভাবিক পরিবেশ বিনষ্ট করবে। আমার মূল ব্যাখ্যাই ছিলো তা (হয়তো আগের লেখায় আমি তা বুঝাতে ব্যর্থ হয়েছি)। - ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৬:৪৮, ৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
দেখুন, উনি ওনার পূর্বের ভুলের জন্য ক্ষমা চেয়েছেন ও আলোচনা ছাড়া পাতা স্থানান্তর করবেন না বলে জানিয়েছেন। এখন, দুটি প্রতিযোগীতার জন্য তার পূর্বের ভুলের কথা বলে ২ মাসের জন্য বাধাদান করে রাখা উচিত বলে মনে করছি না। আমি ওনার বাধাদান অপসারণ করে দিচ্ছি। --আফতাব (আলাপ) ১৫:০০, ৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
উপরের আলোচনাটি বব২৬ কে বাধাদান বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।

উইকি_বট

ওয়িকি_বটের জন্য লিখিত স্ক্রিপ্ট কোথায় আপলোড করতে / লিখতে হয় ?

স্ক্রিপ্ট উইকিমিডিয়ার সার্ভারে আপলোড করতে হয়। এর জন্য আপনাকে https://wikitech.wikimedia.org/ সাইটে আবেদন করে শেল এক্সেস বা প্রবেশাধিকার নিতে হবে। https://wikitech.wikimedia.org/wiki/Help:Access দেখেন। --আফতাব (আলাপ) ১৫:৪০, ১৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)