মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


এডিটাথন সমাপ্ত হয়েছে। এই পাতাটি (এবং এই পাতার সমস্ত উপপাতাগুলি) বর্তমানে সংরক্ষিত।
মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে উইকিপিডিয়ায় মানসিক ব্যাধি সম্পর্কিত নিবন্ধ সমৃদ্ধি সংক্রান্ত এডিটাথন
মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ ব্যানার.svg
মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০
Green ribbon.svg

মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ হলো মানসিক ব্যাধি, এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে একটি বার্ষিক যোগাযোগের ঘটনা। প্রতি বছর অক্টোবরের প্রথম সপ্তাহব্যাপী অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই এই সপ্তাহ উদযাপিত হয়। সাধারণ অর্থে, মানসিক অসুস্থতা বা সাইকিয়াট্রিক ডিসঅর্ডার বলতে এমন একটি আচরণগত বা মানসিক অবস্থা বোঝায় যা ব্যক্তিগত ক্রিয়াকলাপে উল্লেখযোগ্য হতাশা বা দুর্বলতা সৃষ্টি করে।

২০২০ সালের ৪–১০ অক্টোবর, মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় এই অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য "মানসিক অসুস্থ লোকেরা আপনাকে কি জানাতে চায়" ("What People with Mental Illness Want You to Know")।

সময়সীমা
৪ – ১০ অক্টোবর ২০২০

নিয়মাবলী

  1. অবশ্যই প্রবেশকৃত (লগ-ইন থাকা) অ্যাকাউন্ট থেকে অনুবাদ করতে হবে।
  2. অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ তৈরি না করার জন্য উৎসাহী করা হচ্ছে। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার অনুচ্ছেদ বা অন্তত ৩০০০ বাইট লেখা যুক্ত করুন।
  3. তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরি করবেন না। নিবন্ধে অবশ্যই উপযুক্ত তথ্যসূত্র থাকতে হবে; সন্দেহজনক বা বিতর্কিত বক্তব্যগুলি সেই নিবন্ধের তালিকাভুক্ত উদ্ধৃতি অনুযায়ী যাচাইযোগ্য হতে হবে।
  4. কোন ক্রমেই অন্য ওয়েবসাইটের লেখা সরাসরি কপি করে যুক্ত করা যাবে না। বিদ্যমান তালিকার নিবন্ধসমূহ থেকে এরকম কপিরাইট লঙ্ঘন করেছে এমন নিবন্ধসমূহ পূণঃলিখন করতে পারেন।
  5. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদের মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  6. সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।

অনুবাদ করার জন্য নিবন্ধের তালিকা কোথায় পাব?

আপনার সুবিধার্থে এখানে একটি তালিকা রয়েছে (এই তালিকা থেকে পূর্বে তৈরি হয় নি এমন যে কোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে। এবং সেটি পুনরায় তৈরি করা হতে বিরত থাকুন।)

নতুনরা কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা জানার জন্যে এই টিউটোরিয়ালটি দেখতে পারেন। যে কোনো সমস্যা বা আলোচনায় এখানেও বার্তা রাখতে পারেন।

অংশগ্রহণকারীদের তালিকা

এডিটাথনে তৈরি নিবন্ধের তালিকা

পরবর্তী সংস্করণ