আন্তর্জাতিক ইলেকট্রোটেকনিক্যাল কমিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক ইলেকট্রোটেকনিক্যাল কমিশন
International Electrotechnical Commission Logo.svg
সংক্ষেপেআইইসি
নীতিবাক্যতড়িৎপ্রযুক্তি ব্যবহার আপনার জন্য সহজ করা
Making electrotechnology work for you
গঠিত২৬ জুন ১৯০৬
লন্ডন, ইংল্যান্ড
ধরনমান নির্ধারক সংস্থা
আইনি অবস্থাসক্রিয়
উদ্দেশ্যবৈদ্যুতিক প্রযুক্তি, ইলেকট্রনিক্স এবং সম্পর্কিত ক্ষেত্রের জন্য মান তৈরি
সদরদপ্তরজেনেভা, সুইজারল্যান্ড
অবস্থান
সদস্যপদ
৮৯টি দেশ
দাপ্তরিক ভাষা
ইংরেজি, ফরাসি
ওয়েবসাইটwww.iec.ch

আন্তর্জাতিক ইলেকট্রোটেকনিক্যাল কমিশন বা ইন্টারন্যাশনাল ইলেকট্রোটেকনিক্যাল কমিশন[১] একটি আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান যেটি ইলেকট্রিক, ইলেকট্রনিক্স এবং এর সাথে সম্পর্কিত প্রযুক্তির মান প্রণয়ন করে। এর প্রণীত কিছু মান আইএসওর সাথে যৌথ ব্যবস্থাপনার ফলে হয়েছে।

ব্রিটিশ আইইইই, আমেরিকান আইইইই এবং অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে ১৯০০ সাল থেকে শুরু হওয়া আলোচনার পর ১৯০৬ সালের ২৬ জুন সংস্থাটির প্রথম আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বর্তমানে ১৩০টিরও বেশি দেশকে নিয়ে এটি কাজ করে। এদের মধ্যে ৬৭টি দেশ সদস্য এবং ৬৯টি দেশ সহযোগী হিসেবে কাজ করে থাকে। শুরুতে এর সদর দপ্তর লন্ডনে থাকলেও পরবর্তীতে ১৯৪৮ সালে সদরদপ্তর পরিবর্তন করে জেনেভায় স্থানান্তরিত করা হয়।

সদস্য ও অংশগ্রহণ[সম্পাদনা]

এপ্রিল ২০১২ অনুযায়ী সদস্যদেশের একটি মানচিত্র
  পূর্ণ সদস্য
  সহযোগী সদস্য
  অধিভুক্ত

বিভিন্ন দেশের জাতীয় কমিটি দ্বারা আইইসি গঠিত এবং প্রতিটি জাতীয় কমিটি আইইসিতে উক্ত জাতির বিভিন্ন ইলেক্ট্রোটেকনিক্যাল সংস্থার প্রতিনিধিত্ব করে। যার মধ্যে নির্মাতা, সরবরাহকারী, পরিবেশক এবং বিক্রেতা, ভোক্তা এবং ব্যবহারকারী, সমস্ত স্তরের সরকারী সংস্থা, পেশাদার সমাজ এবং বাণিজ্য সমিতি, জাতীয় মান সংস্থাগুলির মান উন্নয়নকারী কমিটি ইত্যাদি অন্তর্ভুক্ত। বিভিন্ন জাতীয় কমিটি বিভিন্নভাবে গঠন করা হয়। কিছু জাতীয় কমিটি শুধুমাত্র সরকারি সেক্টর, কিছু সরকারি এবং বেসরকারি সেক্টরের সংমিশ্রণ, এবং কিছু শুধুমাত্র বেসরকারী সেক্টরের লোক নিয়ে গঠিত।

পূর্ণ সদস্য[সম্পাদনা]

সহযোগী সদস্য (সীমিত ভোটদান ও পরিচালনা অধিকার)[সম্পাদনা]

অধিভুক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "IEC Statutes and Rules of Procedure" (PDF)। IEC। ২০১১-০৭-০১। পৃষ্ঠা 30। ২০১১-০৮-০৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১১-২৭ 
  2. পূর্বে অধিভুক্তি প্রোগ্রামের অংশগ্রহণকারী।

বহিঃসংযোগ[সম্পাদনা]