তিব্বতি বৌদ্ধধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(তিব্বতী বৌদ্ধধর্ম থেকে পুনর্নির্দেশিত)
বৌদ্ধধর্মের নিংমা ধারার প্রবর্তক গুরু পদ্মসম্ভব। চিত্রে তার উন্মীলিত নেত্রদ্বয় বিশেষ একপ্রকার ধ্যানের অন্যতম বৈশিষ্ট্য প্রকাশ করছে[১]

তিব্বতি বৌদ্ধধর্ম হল হিমালয়ের পাদদেশে অবস্থিত বিশেষ কিছু অঞ্চলে চর্চিত বৌদ্ধধর্ম যা তার নিজস্ব বৈশিষ্ট্যে এক স্বতন্ত্র রূপ লাভ করেছে। মূলত তিব্বত, ভুটান, ভারতের সিকিম, লাদাখ উপত্যকা, তওয়াং, মঙ্গোলিয়া, রাশিয়া, এবং উত্তর-পূর্ব চীনের কিছু অংশের অধিবাসীগণ অনুশীলন করে থাকে তিব্বতি বৌদ্ধধর্ম। তিব্বতি বৌদ্ধধর্মে বিবিধ প্রকারের ধারা এবং মতবাদের অস্তিত্ব থাকলেও এটি প্রধানত চার ধারায় বিভক্ত, যথা, নিংমা, কাগিয়ু, গেলুগ এবং সাক্য। বৌদ্ধধর্মের এই সকল ধারাই তিনটি মূল শাখা মহাযান, হীনযান এবং বজ্রযানের শিক্ষার আদর্শ বহন করে চলেছে। যদিও গেলুগ ধারার মত কোন কোন মতানুসারে বজ্রযান মহাযানেরই একটি অবিচ্ছেদ্য অঙ্গ।

ইতিহাস[সম্পাদনা]

ভারত-প্রাক-বৌদ্ধ তিব্বত সম্পর্ক[সম্পাদনা]

খ্রিষ্টাব্দ প্রথম সহস্রাব্দে চুম্বি উপত্যকা তিব্বত এবং ভারতের মধ্যে একটি বাণিজ্য রুট হিসাবে ব্যবহৃত হওয়ার সুস্পষ্ট প্রমাণ রয়েছে । ইয়ন্তেন্দ্রাক  নামে একটি লটসাওয়াকে বলা হয় ভারতীয় শিক্ষক আর্যদেব দ্বারা ভারতে যাওয়ার রাস্তার নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল।

বৌদ্ধ তিব্বত[সম্পাদনা]

তিব্বতীয় বৌদ্ধধর্ম ভারতীয় বৌদ্ধধর্মের সর্বশেষ পর্যায় থেকে উদ্ভূত মহাযান বৌদ্ধধর্মের একটি রূপ হিসেবে বিকশিত হয়েছে (যার মধ্যে অনেক বজ্রযান উপাদান অন্তর্ভুক্ত ছিল)। এইভাবে এটি গুপ্ত-পরবর্তী মধ্যযুগীয় যুগের (500 থেকে 1200 CE) বহু ভারতীয় বৌদ্ধ তান্ত্রিক অনুশীলনের পাশাপাশি অসংখ্য স্থানীয় তিব্বতি উন্নয়নের সাথে সংরক্ষণ করে। প্রাক-আধুনিক যুগে, কুবলাই খান কর্তৃক প্রতিষ্ঠিত মঙ্গোল ইউয়ান রাজবংশের (1271-1368) প্রভাবের কারণে তিব্বতীয় বৌদ্ধধর্ম তিব্বতের বাইরে ছড়িয়ে পড়ে। , যা চীন, মঙ্গোলিয়া এবং সাইবেরিয়ার কিছু অংশ শাসন করেছিল। আধুনিক যুগে, তিব্বতি বৌদ্ধধর্ম এশিয়ার বাইরে ছড়িয়ে পড়েছে তিব্বতি প্রবাসীদের প্রচেষ্টার কারণে (১৯৫৯ সাল থেকে)। দালাই লামা ভারতে পালিয়ে যাওয়ার কারণে , ভারতীয় উপমহাদেশ তিব্বতীয় বৌদ্ধ মঠের পুনর্জাগরণের জন্যও পরিচিত, যার মধ্যে গেলুগ ঐতিহ্যের তিনটি প্রধান মঠের (ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পা-এর বিগ্রহ প্রতিষ্ঠিত দ্গা'-ল্দান বৌদ্ধবিহার এবং 'ব্রাস-স্পুংস বৌদ্ধবিহার) পুনর্নির্মাণও রয়েছে।

তিব্বতি বৌদ্ধধর্মের চারটি প্রধান বিদ্যালয় রয়েছে, যথা নাইংমা (8ম শতাব্দী), কাগ্যু (11শ শতাব্দী), শাক্য (1073), এবং গেলুগ (1409)। জোনাং হল একটি ছোট স্কুল যা বিদ্যমান, এবং রিমে আন্দোলন (19 শতক), যার অর্থ "কোন দিক নেই", একটি সাম্প্রতিক অসাম্প্রদায়িক আন্দোলন যা সমস্ত ভিন্ন ঐতিহ্যকে সংরক্ষণ ও বোঝার চেষ্টা করে। বৌদ্ধধর্মের প্রবর্তনের আগে তিব্বতে প্রধান আধ্যাত্মিক ঐতিহ্য ছিল বন , যা তিব্বতি বৌদ্ধধর্ম (বিশেষ করে নাইংমা স্কুল) দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত হয়েছে।

পাদটীকা[সম্পাদনা]

  1. Wallace, 1999: 183