আদ্দিস আবাবা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আদ্দিস আবাবা
Chartered city
আদ্দিস আবাবার পতাকা
পতাকা
আদ্দিস আবাবার অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
দেশ ইথিওপিয়া
চার্টার্ড শহরআদ্দিস আবাবা
চার্টার্ড১৮৮৬
সরকার
 • মেয়রকুমা দেমাস্কা
আয়তন
 • Chartered city৫৩০.১৪ বর্গকিমি (২০৪.৬৯ বর্গমাইল)
 • স্থলভাগ৫৩০.১৪ বর্গকিমি (২০৪.৬৯ বর্গমাইল)
জনসংখ্যা (২০০৮)
 • Chartered city৩৩,৮৪,৫৬৯
 • জনঘনত্ব৫,১৬৫.১/বর্গকিমি (১৩,৩৭৮/বর্গমাইল)
 • পৌর এলাকা৩৩,৮৪,৫৬৯
 • মহানগর৪৫,৬৭,৮৫৭
 [১]
সময় অঞ্চলপূআস (ইউটিসি+৩)

আদ্দিস আবাবা (আমহারীয়: አዲስ አበባ, Addis Abäba আধ্বব: [adˈdis ˈabəba] (শুনুন) ইথিওপীয় ভাষায় (আমহারিক): Adis Abäba বা "নতুন ফুল", অরমো: Finfinne, আ-ধ্ব-ব: [adːiːs aβəβa]) হচ্ছে ইথিওপিয়ার রাজধানী ও প্রধান শহর। এটি জনসংখ্যার দিক দিয়ে ইথিওপিয়ার সবচেয়ে বড় শহর, ২০০৮ সালের আদমশুমারী অনুযায়ী যার জনসংখ্যা ৩৩,৮৪,৫৬৯।[১]

ইথিওপিয়ার গুরুত্বপূর্ণ শহর হিসেবে এটি একই সাথে শহর এবং প্রদেশ। আফ্রিকার দেশসমূহের সংস্থা আফ্রিকান ইউনিয়ন এ শহরকে কেন্দ্র করেই গঠিত। এজন্য আদ্দিস আবাবাকে প্রায় সময়ই আফ্রিকার রাজধানী হিসেবে অভিহিত করা হয়। ঐতিহাসিক, রাজনৈতিক, কূটনৈতিক, সকল ক্ষেত্রেই এ শহরটি যথেষ্ট গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী। ইথিওপিয়ার বিভিন্ন স্থানের মানুষ এ শহরে বাস করে। ইথিওপিয়ায় প্রায় ৮০টিরও বেশি জাতির মানুষ আছেন, যারা ৮০'রও বেশি ভাষায় কথা বলেন, যার ফলে ইথিওপিয়ায় বিভিন্ন ধর্ম-বর্ণের এক বিচিত্র সম্প্রদায় প্রতিষ্ঠিত হয়েছে। বিখ্যাত আদ্দিস আবাবা বিশ্ববিদ্যালয় এখানেই অবস্থিত।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৫৪৬ ফুট (২,৩০০ মিটার) উচ্চতায় আদ্দিস আবাবা অবস্থিত। এর স্থানাঙ্ক: ৯°১′৪৮″ উত্তর ৩৮°৪৪′২৪″ পূর্ব / ৯.০৩০০০° উত্তর ৩৮.৭৪০০০° পূর্ব / 9.03000; 38.74000[২] এনটোটো পর্বতের পাদদেশে এই শহরটি অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৮৯৬ সালের ১ মার্চ ইথিওপিয়ার সম্রাট দ্বিতীয় মেনেলিকের প্রতি নিবেদিত আদোয়া যুদ্ধে ইথিওপিয়ানদের বিজয়ের স্মরণে মেনেলিক দ্বিতীয় ইকুয়েস্ট্রিয়ানের স্মৃতিস্তম্ভ।

বর্তমান আদ্দিস আবাবা প্রতিষ্ঠার আগে ওরোমো ভাষায় এই স্থানের নাম ছিল ফিনফিন, যা উষ্ণ প্রস্রবণের উপস্থিতি প্রমাণ করে। এই এলাকাটি বিভিন্ন ওরোমো গোত্র দ্বারা অধ্যুষিত ছিল।[৩] ১৮৮৬ সালে শহরটি দ্বিতীয় মেনেলিকতার শোয়া রাজ্যের রাজধানী হিসেবে মনোনীত হয় এবং এর নাম পরিবর্তন করে রাখা হয় আদ্দিস আবাবা।[৪] ইথিওপিয়ার রাজধানী হিসেবে শহরের তাৎক্ষণিক পূর্বসূরি এনটো একটি উঁচু পাহাড়ি সমতলভূমিতে অবস্থিত এবং এর ঠাণ্ডা জলবায়ু এবং জ্বালানি কাঠের তীব্র ঘাটতির কারণে রাজধানী হিসেবে এর প্রতি অসন্তোষ ছিল।[৫] মধ্যযুগীয় সাম্রাজ্যবাদী রাজধানীর সম্ভাব্য স্থান হিসেবে উপস্থাপন করা মুষ্টিমেয় কয়েকটি স্থানের মধ্যে অন্যতম একটি হচ্ছে এনটোটো যা বারারা নামেও পরিচিত। এই স্থায়ী দুর্গ শহর ১৫ শতকের প্রথম থেকে মধ্য সময়ে প্রতিষ্ঠিত হয়, এবং এটি ষোড়শ শতাব্দীর প্রথম দিকে লেবনা ডেঙ্গেলের রাজত্ব পর্যন্ত বেশ কয়েকটি সম্রাটের প্রধান বাসস্থান হিসেবে কাজ করেছে।[৬] উদাহরণস্বরূপ, প্রথম বেদা মরিয়ম (১৪৬৮-১৪৭৮) তার রাজত্বের প্রাথমিক স্থান এবং ডেব্রে বেরহানের জন্মস্থান থেকে নিকটবর্তী গুরেজ দেশে রাজকীয় আদালত স্থাপন করেন, যা এই সাধারণ অঞ্চলকে ঘিরে থাকতে পারত।[৭] ১৪৫০ সালে ইতালীয় কার্টোগ্রাফার ফ্রা মাউরো রচিত মানচিত্রে এই শহরটি মাউন্ট জিকওয়ালা এবং মেনেগাশার মাঝখানে অবস্থিত বলে চিত্রিত করা হয়, এবং ১৫২৯ সালে আওয়াশ নদীর দক্ষিণে রাজকীয় সেনাবাহিনী আটকে পরার সময় আহমেদ গ্রাগন এটি আক্রমণ করেন এবং লুণ্ঠন করেন।

বারারা মাউন্ট এনটোটোতে অবস্থিত। অতি আধুনিক গীর্জা এনটোটো মারিয়াম ও রক-হিউন ওয়াশা মিকাইলের মাঝখানে অতি সম্প্রতি আবিষ্কৃত বৃহৎ মধ্যযুগীয় শহর (১৯ শতকের শেষের দিকে সম্রাট মেনেলিক দ্বারা প্রতিষ্ঠিত) এটিই প্রমাণ করে৷ পেন্টাগনের উদ্ধৃতি অনুসারে, ৩০ হেক্টরের ভূমিতে অবস্থিত এই প্রাসাদে ১২ টি টাওয়ার, ৫ মিটার উচ্চতা বিশিষ্ট ৫২০ মিটার লম্বা পাথরের দেয়াল অন্তর্ভুক্ত রয়েছে।[৮]

আদ্দিস আবাবার স্থানটি সম্রাট তাইতু বেতুল কর্তৃক নির্ধারণ করা হয় এবং শহরটি ১৮৮৬ সালে সম্রাট দ্বিতীয় মেনেলিক কর্তৃক প্রতিষ্ঠিত হয়।[৯] মেনেলিক, প্রাথমিকভাবে শেওয়া প্রদেশের রাজা হিসেবে, মাউন্ট এনটোটোকে তার রাজ্যের দক্ষিণে সামরিক অভিযানের জন্য একটি উপযোগী ঘাঁটি হিসেবে নির্ধারণ করেছিলেন। এবং ১৮৭৯ সালে তিনি একটি মধ্যযুগীয় শহরের বিখ্যাত ধ্বংসাবশেষ এবং একটি অসমাপ্ত পাথুরে গীর্জা পরিদর্শন করেন, যেগুলো মধ্যযুগীয় সাম্রাজ্যের রাজধানীর প্রমাণ। এই এলাকার প্রতি তার আগ্রহ বৃদ্ধি পায় যখন তার স্ত্রী তাইতু মাউন্ট এনটোটোতে একটি গির্জায় কাজ শুরু করেন, এবং এই মেনেলিক এলাকায় দ্বিতীয় গির্জা নির্মাণ করেন।[৬][৮]

১৯৩৪ সালে আদ্দিস আবাবার মেনেলিক প্রাসাদে তে'ইকা নেজিস্ট সমাধি।

যাইহোক, এনটোটোর তখনকার এলাকাটি কাঠ এবং পানির অভাবে একটি শহর প্রতিষ্ঠায় উৎসাহিত করতে পারে নি, তাই প্রকৃতপক্ষে ১৮৮৬ সালে পাহাড়ের দক্ষিণ উপত্যকায় বসতি শুরু হয়। প্রাথমিকভাবে, তাইতু "ফিলওহা" গরম খনিজ ঝরনার কাছে নিজের জন্য একটি বাড়ি নির্মাণ করেন, যেখানে তিনি এবং শোয়ান রাজকীয় আদালতের সদস্যরা খনিজ পানিতে গোসল করতে পছন্দ করতেন। অন্যান্য অভিজাতরা এবং তাদের কর্মচারী ও কর্মচারীদের পরিবার আশেপাশে বসতি স্থাপন করে এবং মেনেলিক তার স্ত্রীর বাড়িকে ইম্পেরিয়াল প্যালেস করার জন্য সম্প্রসারিত করেন যা আজ আদ্দিস আবাবাতে সরকারের আসন হিসেবে রয়ে গেছে। যখন মেনেলিক দ্বিতীয় ইথিওপিয়ার সম্রাট হন, তখন নাম পরিবর্তন করে আদ্দিস আবাবা করা হয় এবং একে ইথিওপিয়ার রাজধানী করা হয়। এরপর শহরটি দ্রুততার সাথে বেড়ে উঠে। সম্রাট মেনেলিকের অন্যতম অবদান যা আজও দৃশ্যমান তা হচ্ছে শহরের রাস্তায় অসংখ্য ইউক্যালিপটাস গাছ লাগানো।[১০]

ইথিওপিয়ার সম্রাট হাইলে সেলাসি এবং মিশরের প্রেসিডেন্ট গামাল আব্দেল নাসের। ১৯৬৩ সালে অর্গানাইজেশন অফ আফ্রিকান ইউনিটি সম্মেলনের জন্য আদ্দিস আবাবাতে।

তাদের আক্রমণের পর সমস্ত বড় লড়াইয়ের শেষে, ইরিত্রিয়ার উপনিবেশ থেকে ইতালীয় সেনারা ১৯৩৬ সালের ৫ মে আদ্দিস আবাবায় প্রবেশ করেছিল। ডায়ার দাওয়ার পাশাপাশি এই শহরটিও ইথিওপিয়ার অন্য স্থানে অনুশীলিত বিমান হামলা (মাস্টার্ড গ্যাসের মতো রাসায়নিক অস্ত্রের ব্যবহার সহ) থেকে রক্ষা পেয়েছিল। এটি জিবুতিতে এর রেলপথ অক্ষত রাখতে পেরেছিল। এরপরে ১৯৪১ সাল পর্যন্ত ডিউক অব আওস্তার সংযুক্ত ইতালিয়ান পূর্ব আফ্রিকার রাজধানী হিসেবে কাজ করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পূর্ব আফ্রিকার অভিযানের সময় এটি পরিত্যক্ত হয়।

এই শহরটি ইথিওপীয় গিদিওন ফোর্স এবং ইথিওপীয় প্রতিরোধের জন্য মেজর ওর্দ উইঙ্গেট এবং নেগ্রাস হেইল সেলাসি দ্বারা মুক্ত হয়েছিল। এটি ঘটেছিল সম্রাট হেইল সেলাসির ১৯৪১ সালের ৫ই মে -তে ফিরে যাওয়ার পরের পাঁচ বছর পর। পুনর্গঠনের পরে, হাইলি সেলাসি ১৯৬৩ সালে অর্গানাইজেশন অব আফ্রিকান ইউনিটির গঠনে সহায়তা করেছিলেন এবং নতুন সংগঠনটির সদর দফতরটি আদ্দিস আবাবাতে রাখার জন্য আমন্ত্রণ জানান। এই ওএইউ বিলুপ্ত করা হয় ২০০২ সালে এবং এটি আফ্রিকান ইউনিয়ন (এইউ) দ্বারা প্রতিস্থাপিত হয়, যার সদর দফতর ও এই শহরেই করা হয়। আফ্রিকার জন্য জাতিসংঘের অর্থনৈতিক কমিশনের সদর দফতরও আদ্দিস আবাবায় রয়েছে।আদ্দিস আবাবা ১৯৬৫ সালে ওরিয়েন্টাল অর্থোডক্স গীর্জার কাউন্সিলের স্থানও ছিল।

অস্ট্রেলোপিথেসিন লুসির মতো বিভিন্ন মানবিক জীবাশ্ম আবিষ্কারের কারণে প্রায়শই ইথিওপিয়াকে মানবজাতির আদি নিবাস বলা হয়।[১১] উত্তর-পূর্বাঞ্চলীয় আফ্রিকা এবং বিশেষত আফার অঞ্চল এই দাবির কেন্দ্রবিন্দু ছিল যতক্ষণ না সাম্প্রতিক ডিএনএ প্রমাণ দক্ষিণ-মধ্য ইথিওপীয় অঞ্চলগুলিতে বর্তমান সময়ের আদ্দিস আবাবার উৎসের পরামর্শ দেয়। বিশ্বজুড়ে প্রায় এক হাজার মানুষের ডিএনএ বিশ্লেষণ করার পরে, জিনতত্ত্ববিদ এবং অন্যান্য বিজ্ঞানীরা দাবি করেছিলেন যে মানুষ আজ থেকে ১০০,০০০ বছর আগে আদ্দিস আবাবা থেকে ছড়িয়ে পড়েছিল।[১২][১৩] গবেষণাটি ইঙ্গিত দিয়েছিল যে জেনেটিক বৈচিত্র্য ধীরে ধীরে হ্রাস পেতে থাকে।[১৪][১৫] এছাড়া পূর্বপুরুষরা ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে যাত্রা করেছিলেন।[১৬][১৭]

ভূগোল[সম্পাদনা]

আদ্দিস আবাবা এবং আশেপাশের অঞ্চলগুলি (নকল রঙের ভূ-উপগ্রহের চিত্র): এটি নগরায়ণের অংশ যা আদ্দিস আবাবা এবং বিশফটু শহরকে সংযুক্ত করে (চিত্রের ডান নীচে কোণায়)
স্পট স্যাটেলাইট থেকে দৃশ্যমান আদ্দিস আবাবা
আদ্দিস আবাবার জেলা মানচিত্র

আদ্দিস আবাবা ২,৩৫৫ মিটার (৭,৭২৬ ফু) উচ্চতায় অবস্থিত এবং এটি একটি তৃণভূমি জীবাঞ্চল। এর স্থানাঙ্ক ৯°১′৪৮″ উত্তর ৩৮°৪৪′২৪″ পূর্ব / ৯.০৩০০০° উত্তর ৩৮.৭৪০০০° পূর্ব / 9.03000; 38.74000। শহরটি মাউন্ট এনটোটো পর্বতের পাদদেশে অবস্থিত এবং আওয়াশ জলাশয়ের অংশবিশেষ গঠন করেছে।

মহকুমা[সম্পাদনা]

শহরটি উপ-বিভাগ (আমহারীয়: ክፍለ ከተማ, কিফলে কেটিমা) নামে ১০ টি বরোতে এবং ৯৯ টি ওয়ার্ডে (আমহারীয়: ቀበሌ, কেবেল) বিভক্ত।[১৮][১৯] ১০ টি উপ-শহর হল:

সংখ্যা উপ-শহর আয়তন (কিমি) জনসংখ্যা ঘনত্ব মানচিত্র
আদ্দিস কাতেমা[২০]
৭.৪১
৩৭১,৬৪৪
৩৬,৬৫৯.১
আকাকী কালিটি[২১]
১১৮.০৮
১৯৫,২৭৩
১,৬৫৩.৭
আরদা[২২]
৯.৯১
২২৫,৯৯৯
২৩,০০০
বোলে[২৩]
১২২.০৮
৩২৮,৯০০
২,৬৯৪.১
গুল্লেলে[২৪]
৩০.১৮
২৮৪,৮৬৫
৯,৪৩৮.৯
কিরকোস[২৫]
১৪.৬৩
২৩৫,৪৪১
১৬,১০৪
কলফে কেরানিও[২৬]
৬১.২৫
৫৪৬,২১৯
৭,৪৪৮.৫
লিডেটা[২৭]
৯.১৮
২১৪,৭৬৯
২৩,০০০
নিফাস সিল্ক-লাফটো[২৮]
৬৮.৩০
৩৩৫,৭৪০
৪,৯১৫.৭
১০
ইয়েকা[২৯]
৮৫.৪৬
৩৩৭,৫৭৫
৩৯৫০.১

জলবায়ু[সম্পাদনা]

আদ্দিস আবাবা
জলবায়ু লেখচিত্র
জাফেমামেজুজুসেডি
 
 
১৩
 
২৪
 
 
৩০
 
২৫
 
 
৫৮
 
২৫
১১
 
 
৮২
 
২৫
১১
 
 
৮৪
 
২৫
১১
 
 
১৩৮
 
২৩
১১
 
 
২৮০
 
২১
১১
 
 
২৯০
 
২১
১১
 
 
১৪৯
 
২২
১১
 
 
২৭
 
২৪
 
 
 
২৩
 
 
 
২৩
সেলসিয়াস তাপমাত্রায় সর্বোচ্চ এবং সর্বোনিম্ন গড়
মিলিমিটারে বৃষ্টিপাতের মোট পরিমাণ
উৎস: NMAE[৩০]

আদ্দিস আবাবায় সাবট্রপিকাল পার্বত্য জলবায়ু (কোপেন: সিডাব্লিউবি) রয়েছে। বছরে মাস অনুযায়ী বৃষ্টিপাতের পরিমাণ হ্রাস পায়। ১০ °C (১৮ °F) পর্যন্ত তাপমাত্রার পার্থক্য সহ আলপাইন জলবায়ু অঞ্চলের একটি জটিল মিশ্রণ রয়েছে। এটি উচ্চতা এবং প্রচলিত বায়ু নিদর্শনগুলির উপর নির্ভর করে। বেশি উচ্চতা বছরভর তাপমাত্রা মাঝারি রাখে, এবং শহরের অবস্থান নিরক্ষীয় অঞ্চলের কাছাকাছি হওয়ায় তাপমাত্রা মাসের পর মাস খুব স্থিতিশীল থাকে। কোনও মাসেই গড় তাপমাত্রা ২২° সেলসিয়াসের উপরে নয় এমন জলবায়ু সমুদ্রসীমায় হতে পারে যদি এর উচ্চতা বিবেচনায় না নেওয়া হয়।

মাঝামাঝি নভেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত অনিয়মিত বৃষ্টিপাতের একটি মউসুম। পার্বত্য অঞ্চলের জলবায়ু অঞ্চলগুলি শুষ্ক ঠাণ্ডার বৈশিষ্ট্যযুক্ত এবং এটি আদ্দিস আবাবার শুকনো মউসুম। এই মউসুমে দৈনিক সর্বাধিক তাপমাত্রা সাধারণত ২৩ °সে (৭৩ °ফা), এবং রাতে সর্বনিম্ন তাপমাত্রা হিমাঙ্ককে নামতে পারে। সংক্ষিপ্ত বর্ষাকাল ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে হয়ে থাকে। এই সময়ের মধ্যে, দিনের সর্বোচ্চ সর্বাধিক তাপমাত্রা এবং রাতের ন্যূনতম তাপমাত্রার মধ্যে পার্থক্য বছরের অন্যান্য সময়গুলির তুলনায় তত বেশি নয়, নূন্যতম তাপমাত্রা ১০–১৫ °সে (৫০–৫৯ °ফা)। বছরের এই সময়ে, শহরটি উষ্ণ তাপমাত্রা এবং একটি মনোরম বৃষ্টিপাতের অভিজ্ঞতা অর্জন করে। দীর্ঘ বর্ষা মউসুম জুন থেকে সেপ্টেম্বর এর মাঝামাঝি সময়; এটি দেশের প্রধান শীত মৌসুম। এই সময়কাল গ্রীষ্মের সাথে মিলে যায়, তবে ঘন ঘন বৃষ্টি ও শিলাবৃষ্টি এবং মেঘের আচ্ছাদনের আধিক্য এবং মাত্র কয়েক ঘণ্টা রোদের কারণে তাপমাত্রা বছরের অন্যান্য সময়ের তুলনায় অনেক কম থাকে। বছরের এই সময়টি অন্ধকার, সামান্য ঠান্ডা এবং ভেজা দিন ও রাত দ্বারা চিহ্নিত করা হয়।[তথ্যসূত্র প্রয়োজন] শরতকাল হচ্ছে বর্ষা এবং শুকনো মউসুমের মধ্যে একটি ক্রান্তিকাল।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ অনুযায়ী সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা ছিল ৩০.৬ °সে (৮৭.১ °ফা), যখন সর্বনিম্ন রেকর্ড তাপমাত্রা ০ °সে (৩২ °ফা) একাধিক সময় রেকর্ড করা হয়েছে।

জনমিতি[সম্পাদনা]

আদ্দিস আবাবার লোকজন

ইথিওপীয় জাতীয় পরিসংখ্যান কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত সর্বশেষ ২০০৭ সালের জনগণনা অনুসারে, আদ্দিস আবাবার মোট জনসংখ্যা ২,৭৩৯,৫৫১ জন, যারা নগর ও গ্রামীণ বাসিন্দা।রাজধানী শহরের জন্য ৬৬২,৭২৮ টি পরিবার ৬২৮,৯৮৪ টি আবাসন ইউনিটে বসবাস করে, যার ফলস্বরূপ একটি পরিবারে গড়ে ৫.৩ জন ব্যক্তি বাস করেন।যদিও সমস্ত ইথিওপীয় জাতিগোষ্ঠী এই দেশের রাজধানী আদ্দিস আবাবায় বসবাস করে, তবে বৃহত্তম গ্রুপগুলির মধ্যে রয়েছে আমহারা (৪৭.০%), ওরোমো (১৯.৫%), গ্যারেজ (১৬.৩%), টিগ্রায়ান (৬.১৮%), সিল্ট (২.৯৪%), এবং গামো (১.৬৮%)।মাতৃভাষা হিসাবে কথ্য ভাষাগুলির মধ্যে রয়েছে আমহারিক (৭২.০%), আফান ওরোমো (১০.৭%), গ্যারেজ (৮.৩৭%), টিগ্রিনিয়া (৩.৬০%), সিল্টে (১.৮২%) এবং গামো (১.০৩%)।মোট জনসংখ্যায় আদ্দিস আবাবার বিশ্বাসী ধর্ম ইথিওপীয় অর্থোডক্স রয়েছে ৭৪.৭%। অন্যান্য ধর্মের মধ্যে মুসলিম ১৬.২%, প্রোটেস্ট্যান্ট ৭.৭৭% এবং ০.৪৮% ক্যাথলিক।[১]

২০০৭ সালের আদমশুমারী অনুযায়ী আদ্দিস আবাবার ভাষা।[৩১]

  আমহারিক (৭১.০%)
  অরমো (১০.৭%)
  গুরেজ (৮.৩৭%)
  টাইগ্রিয়ানা (৩.৬০%)
  সিল্টে (১.৮২%)
  গামো (১.০৩%)
  অন্যান্য (৩.৪৮%)

১৯৯৪ সালে পরিচালিত পূর্বের আদমশুমারিতে এই নগরীর জনসংখ্যা ছিল ২,১১২,৭৩৭ জন। যার মধ্যে ১,০৩,৩২২ জন পুরুষ এবং ১,০৯৯,২৮৫ জন মহিলা ছিলেন।তখন জনসংখ্যার সকলেই শহুরে বাসিন্দা ছিল না; কেবল ২,০৮৪,৫৮৮ বা ৯৮.৭% ছিল শুহুরে।পুরো প্রশাসনিক কাউন্সিলের জন্য ৩৭৬,৫৬৮ টি আবাসন ইউনিটে ৪০৪,৭৮৩ টি পরিবার ছিল। প্রতি পরিবারে গড়ে ৫.২ জন ছিল।প্রধান নৃগোষ্ঠীর মধ্যে আমাহারা (৪৮.৩%), ওরোমো (৩০.২%), গ্যারেজ (১৩.৫%; ২.৩% সেবাত বেট, এবং ০.৮% সোডো), টাইগ্রায়ান ৭.৬৪%, সিল্টে ৩.৯৮% এবং ইরিত্রিয়া থেকে আগত ১.৩৩% বিদেশি অন্তর্ভুক্ত রয়েছে।কথ্য ভাষাসমূহের মধ্যে রয়েছে আমহারিক (৫১.৬%), আফান অরমো (৩২.০%), গুরেজ (৬.৫৪%), তিগরিনিয়া (৫.৪১%) এবং সিল্ট (২.২৯%)।১৯৯৪ সালে মোট জনসংখ্যার ৮২.০% নিয়ে প্রধান ধর্ম ছিল ইথিওপীয় অর্থোডক্স। মুসলিম ছিল ১২.৭%, ৩.৮৭% ছিল প্রোটেস্ট্যান্ট এবং ০.৭৮% ক্যাথলিক ছিল।[৩২]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.±%
১৯৮৪ ১৪,১২,৫৭৫—    
১৯৯৪ ২১,১২,৭৩৭+৪৯.৬%
২০০৭ ২৭,৩৯,৫৫১+২৯.৭%
২০১৫ ৩২,৭৩,০০০+১৯.৫%
source:[৩৩]

ভাষা[সম্পাদনা]

জীবনযাত্রার মান[সম্পাদনা]

২০০৭ সালের জাতীয় আদমশুমারি অনুসারে আদ্দিস আবাবার মোট আবাসন ইউনিটের ৯৮.৬৪% লোকেরা নিরাপদ পানীয় জল পায়, অন্যদিকে ১৪.৯% এর ফ্ল্যাশ টয়লেট ছিল, ৭০.৭% এর পিট টয়লেট ছিল (ভেন্টিলেটেড ও আন ভেন্টিলেটেড) এবং ১৪.৩% ইউনিটের শৌচাগারের কোনও ব্যবস্থা ছিল না।[৩৪] ২০১৪ সালে, শহরে ৬৩ টি পাবলিক টয়লেট ছিল এবং আরও কিছু নির্মাণের পরিকল্পনা ছিল।[৩৫] ২০০৫-এর হিসাব অনুযায়ী আদ্দিস আবাবার জীবনযাত্রার মান সম্পর্কে অন্যান্য প্রতিবেদিত সাধারণ সূচকগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত ছিল: ০.১% বাসিন্দা দারিদ্র সীমার নিচে বসবাস করে; পুরুষদের জন্য প্রাপ্ত বয়স্ক সাক্ষরতা ছিল ৯৩.৯% এবং মহিলাদের ক্ষেত্রে ৭৯.৯৫%, উভয় লিঙ্গের ক্ষেত্রেই এটি ইথিওপীয়ায় সর্বোচ্চ। এবং নাগরিকদের শিশুমৃত্যুর হার হল এক হাজার জীবিত জন্মের মধ্যে ৪৫ টি শিশুর মৃত্যু, যেখানে দেশব্যাপী গড় ৭৭ এর কম। এই মৃত্যুর কমপক্ষে অর্ধেক শিশুর জীবনের প্রথম মাসে ঘটেছিল।[৩৬]

শহরটি আংশিকভাবে কোকা জলাধারের উপর নির্ভরশীল।

অর্থনীতি[সম্পাদনা]

আদ্দিস আবাবার স্কাইলাইন

আদ্দিস আবাবার অর্থনৈতিক কার্যক্রম বৈচিত্র্যময়। ফেডারেল সরকারের সরকারী পরিসংখ্যান অনুসারে, শহরের প্রায় ১১৯,১৯৭ জন মানুষ ব্যবসা-বাণিজ্যে নিযুক্ত আছেন; উৎপাদন ও শিল্পে ১১৩,৯৭৭ জন; ৮০,৩৯১ জন বিভিন্ন ধরনের হোমমেকার্স; সিভিল প্রশাসনে ৭১,১৮৬ জন; ৫০,৫৩৮ জন পরিবহন ও যোগাযোগের ক্ষেত্রে; শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সেবার ক্ষেত্রে ৪২,৫১৪ জন; হোটেল এবং ক্যাটারিং পরিষেবাগুলিতে ৩২,৬৮৫ জন; এবং কৃষিতে ১৬,৬০২ জন নিযুক্ত আছেন।আদ্দিস আবাবার পল্লী অঞ্চলের বাসিন্দাদের পাশাপাশি নগরবাসী পশুপালন ও উদ্যান চাষেও অংশ নেন। ৬৭৭ হেক্টর (১,৬৭০ একর) জমি বার্ষিক সেচ দেওয়া হয়, যাতে ১২৯,৮৮০ কুইন্টাল শাকসবজির চাষ হয়।[তথ্যসূত্র প্রয়োজন] এটি একটি অপেক্ষাকৃত পরিচ্ছন্ন এবং নিরাপদ শহর, যেখানে সর্বাধিক সাধারণ অপরাধ হচ্চ্ছএ ছিনতাই, কেলেঙ্কারি এবং ছোটখাটো চুরির ঘটনা।[৩৭] শহরটিতে সাম্প্রতিক সময়ে দ্রুতগতিতে আকাশচুম্বী ভবনের নির্মাণকাজ বাড়ছে। বিভিন্ন বিলাসবহুল পরিষেবাও উপলভ্য হয়ে উঠেছে এবং শপিংমলগুলির নির্মাণ কাজ সম্প্রতি বেড়েছে। আইওএলের টিয়া গোল্ডেনবার্গের মতে, অঞ্চলটির স্পা পেশাদাররা বলেছিলেন যে কিছু লোক এই শহরটিকে "আফ্রিকার স্পা রাজধানী" বলে চিহ্নিত করেছেন।[৩৮]

ইথিওপিয়ান এয়ারলাইন্সের সদর দফতর আবাবার বোলে আন্তর্জাতিক বিমানবন্দরের গ্রাউন্ডে রয়েছে।[৩৯]

আদ্দিস আবাবার ইউনিটি পার্ক ও চিড়িয়াখানা

শিক্ষা[সম্পাদনা]

আদ্দিস আবাবা বিশ্ববিদ্যালয়

আদ্দিস আবাবা বিশ্ববিদ্যালয় ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং মূলত "ইউনিভার্সিটি কলেজ অফ আদ্দিস আবাবা" নামকরণ করা হয়েছিল। এরপরে ১৯৬২ সালে প্রাক্তন ইথিওপিয়ার সম্রাট প্রথম হাইল সেলাসির জন্য এর পূনঃনামকরণ করা হয় যিনি তার জেনেট লিউল প্যালেসকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের জন্য অনুদান দিয়েছিলেন।এটি ইথিওপীয় স্টাডিজ ইনস্টিটিউট এবং নৃতাত্ত্বিক জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়।শহরে আদ্দিস আবাবা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইথিওপিয়ান সিভিল সার্ভিস বিশ্ববিদ্যালয়, অ্যাডমাস বিশ্ববিদ্যালয় কলেজ, সেন্ট মেরি বিশ্ববিদ্যালয়, ইউনিটি বিশ্ববিদ্যালয়, কোটবে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় এবং রিফট ভ্যালি বিশ্ববিদ্যালয় সহ অসংখ্য পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী কলেজ রয়েছে।

আইন ও সরকার[সম্পাদনা]

সরকার[সম্পাদনা]

১৯৯৫ সালের ইথিওপীয় সংবিধান অনুসারে, যে দুটি শহর ইথিওপিয়ার ফেডারাল সরকারের কাছে দায়বদ্ধ আদ্দিস আবাবা তার একটি। একই অবস্থা সহ অন্যান্য শহরটি হল দেশের পূর্বে অবস্থিত ডায়ার দাওয়া। এই উভয় শহরই ফেডারেল নগর। এর আগে, ১৯৯১ সালে ইথিওপিয়ার ট্রানজিশনাল চার্টারের অধীনে ফেডারেল কাঠামো প্রতিষ্ঠার পরে, আদ্দিস আবাবার সিটি সরকার তৎকালীন নতুন ১৪ আঞ্চলিক সরকারগুলির মধ্যে একটি ছিল।যাইহোক, ১৯৯৫ সালে ফেডারেল সংবিধান দ্বারা সেই কাঠামোটি পরিবর্তিত হয়েছিল এবং ফলস্বরূপ, আদ্দিস আবাবার রাজ্যের মর্যাদা নেই।

আদ্দিস আবাবা শহরের প্রশাসন মেয়র দ্বারা গঠিত, যিনি কার্যনির্বাহী শাখা ও সিটি কাউন্সিলের নেতৃত্ব দেন। এই শাখাগুলো নগর বিধিমালাসমূহ কার্যকর করে।তবে, ফেডারাল সরকারের অংশ হিসেবে, ফেডারেল আইনসভা আইন পাশ করে যা আদ্দিস আবাবাকে পরিচালনা করে। সিটি কাউন্সিলের সদস্যগণ সরাসরি শহরের বাসিন্দাদের দ্বারা নির্বাচিত হন এবং পরিষদ তার সদস্যদের নিজেদের মধ্য থেকে একজনকে মেয়র নির্বাচিত করে।নির্বাচিত কর্মকর্তাদের দায়িত্বের মেয়াদ পাঁচ বছর। তবে, ফেডারেল সরকার যদি প্রয়োজনীয় মনে করে, তবে সিটি কাউন্সিল এবং পুরো প্রশাসনকে বিলুপ্ত করতে পারে এবং পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত সাময়িক প্রশাসন দ্বারা নগর পরিচালনা করতে পারে।আদ্দিস আবাবার বাসিন্দারা ফেডারেল আইনসভায়, হাউস অফ পিপলস রিপ্রেজেন্টেটিভসে প্রতিনিধিত্ব করে থাকে। তবে, হাউস অফ ফেডারেশনে নগরটির প্রতিনিধিত্ব করা হয় না। এর প্রতিনিধিত্ব করা হত সদস্য রাজ্যসমূহের প্রতিনিধিদের দ্বারা গঠিত ফেডারেল আপার হাউসে।মেয়রের অধীনে নির্বাহী শাখায় সিটি ম্যানেজার এবং সিভিল সার্ভিস অফিসগুলির বিভিন্ন শাখা রয়েছে।

আদ্দিস আবাবার মেয়র হলেন ওরোমো ডেমোক্র্যাটিক পার্টি (ওডিপি) প্রকৌশলী টেল উমা বেন্টি। পূর্বে ছিল ওরোমো পিপল ডেমোক্রেটিক অর্গানাইজেশন (ওপিডিও), যা ক্ষমতাসীন জোটের ইথিওপিয়ান পিপলস রেভোলিউশনারি ডেমোক্র্যাটিক ফ্রন্টের (ইপিআরডিএফ) সদস্য। ইঞ্জিনিয়ার টেল উমা ২০১৮ সালে দায়িত্ব গ্রহণ করেছিলেন। টেলের আগে তার পূর্বসূরী হিসেবে শহরের মেয়র ছিলেন যথাক্রমে মিঃ দিরিবা কুমা এবং কুমা দাম্মাক্সা (দুজনেই ওডিপি থেকে)।এর আগে, ফেডারাল সরকার ২০০৫ সালের নির্বাচনী সংকটের পরে ৯ মে ২০০৬ থেকে ৩০ অক্টোবর ২০০৮ পর্যন্ত অস্থায়ী তত্ত্বাবধায়ক প্রশাসনের নেতৃত্ব দেওয়ার জন্য মিঃ বারহান ড্রেসাকে নিয়োগ করেছিলেন। ২০০৫ সালের জাতীয় নির্বাচনে, ক্ষমতাসীন ইপিআরডিএফ দলটি আদ্দিস আবাবায় একটি বড় পরাজয়ের মুখোমুখি হয়েছিল। তবে, আদ্দিস আবাবায় যে বিরোধী দল জিতেছে তারা আঞ্চলিক এবং ফেডারেল কোনও স্তরেই সরকারে অংশ নেয়নি। এই পরিস্থিতি ইপিআরডিএফ নেতৃত্বাধীন ফেডারেল সরকারকে নতুন নির্বাচনের আয়োজন না হওয়া পর্যন্ত অস্থায়ী প্রশাসন নিয়োগের জন্য বাধ্য করেছিল।ফলস্বরূপ, মিঃ বারহান ডেরেসা নামে একজন স্বাধীন নাগরিক নিয়োগ পেয়েছিলেন।

আদ্দিস আবাবার উল্লেখযোগ্য প্রাক্তন মেয়রদের মধ্যে রয়েছেন- আরকেবি ওকবা (২০০৩–০৬), জেভেদে টেকলু (১৯৮৫-৮৯), আলেমু আবেবে (১৯৭৭–৮৫) এবং জেভদে জেব্রেহিওট (১৯৬০–৬৯)।

অপরাধ[সম্পাদনা]

এই অঞ্চলের অন্যান্য শহরের তুলনায় আদ্দিস আবাবা অত্যন্ত সুরক্ষিত বলে মনে করা হয়।[৪০] একটি অপরাধ সূচকে আদ্দিস আবাবা ৪৪.৩৮ স্কোর করেছে। এটি অপরাধের স্তরে নগরটিকে একটি সংযত অবস্থানে এনেছে। নগরীতে ছিনতাই এবং অস্ত্রহীন ক্ষুদ্র চুরিগুলি বেশি দেখা যায়।আদ্দিস আবাবায় দুর্নীতি ও ঘুষ অত্যন্ত সাধারণ অপরাধ। শহরে সহিংস অপরাধ খুব কম সংঘটিত হয়।[৪১]

পর্যটন[সম্পাদনা]

শেগার পার্ক

সামগ্রিকভাবে আদ্দিস আবাবা এবং ইথিওপিয়ায় পর্যটন একটি ক্রমবর্ধমান শিল্প। দেশটিতে গত দশকে পর্যটন ১০% বৃদ্ধি পেয়েছে এবং পরবর্তীতে আদ্দিস আবাবায় পর্যটকদের আগমন বেড়েছে। ২০১৫ সালে, ইউরোপীয় কাউন্সিল অন ট্যুরিজম অ্যান্ড ট্রেড ইথিওপিয়াকে বিশ্বের এক নম্বর পর্যটন স্পট হিসেবে উল্লেখ করেছে।[৪২]

উপাসনালয়[সম্পাদনা]

আদিস আবাবায় গ্র্যান্ড আনোয়ার মসজিদ

উপাসনা স্থানগুলির মধ্যে প্রধানত খ্রিস্টীয় গীর্জা এবং মন্দির রয়েছে : সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চ, ইথিওপীয় অর্থোডক্স তেওয়াহেদো চার্চ, ইথিওপিয়ান ইভানজেলিকাল চার্চ মেকানে ইয়েসাস (লুথেরান ওয়ার্ল্ড ফেডারেশন), ইথিওপিয়ান কালে হিউয়েট চার্চ, ইথিওপীয় ক্যাথলিক আর্ককিওপার্কি অব আদ্দিস আবেবা (ক্যাথলিক চার্চ), ইথিওপীয় ফুল গসপেল বিলিভার চার্চ[৪৩] এবং মুসলিম মসজিদ।

স্থাপত্য[সম্পাদনা]

আদ্দিস আবাবাতে একটি অর্থনৈতিক জেলা নির্মাণাধীন রয়েছে।[৪৪]

মেয়র কুমা ডেমেকসা শহরের ভবনগুলির বিনিয়োগ উন্নয়নের জন্য একটি অনুসন্ধান শুরু করেছিলেন। আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়ন ও আফ্রিকার জন্য জাতিসংঘের অর্থনৈতিক কমিশনের সদর দফতর রয়েছে।[৪৫]

আদ্দিস আবাবার উল্লেখযোগ্য লম্বা স্থাপত্যের মধ্যে রয়েছে- সিবিই সদর দফতর, এনআইবি আন্তর্জাতিক ব্যাংক, জেমেন ব্যাংক, হিব্রেট ব্যাংক, হুদা টাওয়ার, নানি টাওয়ার, ব্যাংক মিসর বিল্ডিং, পাশাপাশি অনুমোদিত অ্যাঙ্গোলা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ার, অ্যাবিসিনিয়া ব্যাংক টাওয়ার, মেক্সিকো স্কয়ার টাওয়ার, এবং ২০০ মিলিয়ন মার্কিন ডলারের এইউ কনফারেন্স সেন্টার এবং অফিস কমপ্লেক্স।[৪৬]

উল্লেখযোগ্য বিল্ডিংগুলির মধ্যে সেন্ট জর্জেস ক্যাথেড্রাল (১৮৯৬ সালে প্রতিষ্ঠিত এবং একটি যাদুঘরের আওতাধীন স্থান), হলি ট্রিনিটি ক্যাথেড্রাল (এককালে বৃহত্তম ইথিওপীয় অর্থোডক্স ক্যাথেড্রাল এবং সিলভিয়া পাংখারস্টের সমাধির অবস্থান), পাশাপাশি সম্রাট হাইল স্যালেসি এবং তার রাজকীয় পরিবার এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যারা ইতালীয় আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করেছিলেন তাদের সমাধির স্থান অন্তর্ভুক্ত রয়েছে।

মেরাকাতো জেলায় গ্র্যান্ড আনোয়ার মসজিদটি ইতালীয় আগ্রাসনের সময় নির্মিত ইথিওপিয়ার বৃহত্তম মসজিদ।আনোয়ার মসজিদের দক্ষিণ-পশ্চিমে কয়েক মিটার দূরে রয়েছে সম্রাজ্ঞী মেনেনের মুক্তির পরে নির্মিত রাগুয়েল চার্চ।মসজিদ এবং গির্জার সান্নিধ্য ইথিওপিয়ায় খ্রিস্টান ও ইসলামের মধ্যে দীর্ঘ শান্তিপূর্ণ সম্পর্কের প্রতীক। হলি ফ্যামিলির রোমান ক্যাথলিক ক্যাথেড্রালটিও মেরকাতো জেলায়।বোলে আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটেই নতুন মেধেন আলেম (বিশ্বের ত্রাণকর্তা) অর্থোডক্স ক্যাথেড্রাল অবস্থিত যা আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম।

উত্তর শহরতলির মধ্য দিয়ে এনটোটো পর্বতমালা শুরু হয়েছে।শহরের শহরতলীর মধ্যে উত্তরে শিরো মেডা ও এনটোটো অন্তর্ভুক্ত, পূর্বে উরাইল এবং বোলে (বোলে আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা), দক্ষিণ-পূর্বাঞ্চলে নিফাস সিল্ক, দক্ষিণে মেকানিসা এবং পশ্চিমে কেরানিও এবং কলফে অন্তর্ভুক্ত।কোলফের নাম নেলসন ম্যান্ডেলার আত্মজীবনী "অ্যা লং ওয়াক টু ফ্রিডম" - এ তিনি উল্লেখ করেছিলেন কারণ স্থানটিতে তিনি সামরিক প্রশিক্ষণ পেয়েছিলেন।

আদ্দিস আবাবার একটি আলাদা স্থাপত্য শৈলী রয়েছে। আফ্রিকার অনেক শহর থেকে আলাদা এই আদ্দিস আবাবা ঔপনিবেশিক বসতি হিসেবে নির্মিত হয়নি।এর অর্থ এই যে শহরটিতে কোনও ইউরোপীয় স্টাইলের স্থাপত্য নেই। ১৯৩৬ সালে ইথিওপিয়াতে ইতালিয়ান আগ্রাসনের ফলে এর পরিবর্তন ঘটে। শহরের কেন্দ্রস্থলে পিয়াজা জেলা হলো ইতালিয়ান প্রভাবের সবচেয়ে সুস্পষ্ট সূচক।ভবনগুলো স্টাইলের দিক থেকে অনেকটা ইতালিয়ান এবং এখানে অনেকগুলি ইতালিয়ান রেস্তোরাঁ রয়েছে, পাশাপাশি ছোট ছোট ক্যাফে এবং ইউরোপীয়-শৈলীর শপিং সেন্টার রয়েছে।[৪৭]

পার্কগুলির মধ্যে আফ্রিকা পার্ক অন্তর্ভুক্ত রয়েছে যা প্রাসাদে মেনেলিক ২য় এভিনিউ এবং ইউনিটি পার্কের পাশে অবস্থিত।[৪৮]

শহরের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- বৃহৎ মেরকাতো বাজার, দ্য জান মেডা রেসকোর্স, বিহের সিগে চিত্তবিনোদন সেন্টার এবং একটি রেল লাইন।

এই শহরটিতে ইথিওপীয় জাতীয় গ্রন্থাগার, ইথিওপিয়ান নৃতাত্ত্বিক জাদুঘর (এবং প্রাক্তন গিনি লিউল প্যালেস), আদ্দিস আবাবা যাদুঘর, ইথিওপীয় প্রাকৃতিক ইতিহাস জাদুঘর, ইথিওপীয় রেলওয়ে যাদুঘর এবং জাতীয় ডাক যাদুঘর রয়েছে।

এখানে মেনেলিকের পুরানো ইম্পেরিয়াল প্রাসাদও রয়েছে যা সরকারী সরকারী আসন হিসাবে রয়ে গেছে এবং জাতীয় প্রাসাদটি পূর্বে জুবিলি প্যালেস নামে পরিচিত ছিল (১৯৫৫ সালে সম্রাট হেইল সেল্যাসির রৌপ্যজয়ন্তী উপলক্ষে নির্মিত)। এটি ইথিওপিয়ার রাষ্ট্রপতির বাসভবন।যুক্তরাজ্যের বাকিংহাম প্যালেসের পরেই জুবলি প্যালেসকে বেশি মডেল করা হয়েছিল। আফ্রিকা হল এই প্রাসাদ থেকে মেনেলিক ২য় অ্যাভিনিউ জুড়ে অবস্থিত এবং এখানে আফ্রিকার জন্য জাতিসংঘের অর্থনৈতিক কমিশনের সদর দফতর এবং ইথিওপিয়ার বেশিরভাগ জাতিসংঘের কার্যালয় রয়েছে।এটি অর্গানাইজেশন অফ আফ্রিকান ইউনিটি (ওএইউ) প্রতিষ্ঠারও স্থান, যা শেষ পর্যন্ত আফ্রিকান ইউনিয়ন (এইউ) নামে পরিচিত হয়।নগরীর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই উদ্দেশ্যে ইথিওপিয়া কর্তৃক দান করা জমিতে ধ্বংসপ্রাপ্ত আকাকি কারাগারের স্থানে নির্মিত নতুন সদর দফতরে আফ্রিকান ইউনিয়ন স্থাপন করা হয়েছে।ইথিওপিয়ার প্রাচীনতম থিয়েটার হ্যাজার ফিকির থিয়েটারটি পিয়াজা জেলায় অবস্থিত।হলি ট্রিনিটি ক্যাথেড্রালের নিকটে সম্রাট হেইল স্ল্যাসির রাজত্বকালে নির্মিত একটি আর্ট ডেকো পার্লামেন্ট ভবন অবস্থিত, যেখানে ঘড়ির টাওয়ারও রয়েছে।এটি বর্তমানে সংসদ হিসেবে দায়িত্ব পালন করে চলেছে। সংসদে অবস্থিত শেনগো হলটি মেনগিস্তু হেইল মরিয়মের ডের্গের রাজত্বকালে তার নতুন সংসদীয় হল হিসাবে নির্মিত হয়েছিল। শেঙ্গো হল ছিল বিশ্বের বৃহত্তম প্রি-ফ্যাব্রিকেটেড ভবন, যা ফিনল্যান্ডে নির্মাণ এবং আদ্দিস আবাবায় অ্যাসেম্বল করা হয়েছিল।এটি বড় সভা এবং সম্মেলনের জন্য ব্যবহৃত হয়। শহরের মাঝখানে (পিয়াজা) ১৮৯৮ (ইথিওপীয় ক্যালেন্ডার) সালে নির্মিত ইটেগ টাইটু হোটেল ছিল ইথিওপিয়ার প্রথম হোটেল।

মেস্কেল স্কয়ারটি শহরের উল্লেখযোগ্য স্কোয়ারগুলির মধ্যে একটি এবং এটি বার্ষিক মেস্কেলের স্থান হিসেবে প্রতি বছর সেপ্টেম্বর শেষে এখানে হাজার হাজার মানুষ উদযাপনে সমবেত হয়।

জীবাশ্মযুক্ত কঙ্কাল এবং প্রথম দিকের হোমিনিড লুসি (ইথিওপিয়ায় ডিনকিনেশ নামে পরিচিত) এর প্লাস্টার প্রতিলিপিটি ইথিওপিয়ার জাতীয় জাদুঘরে সংরক্ষিত রয়েছে।

খেলাধুলা[সম্পাদনা]

খেলাধুলার সুবিধার মধ্যে রয়েছে আদ্দিস আবাবা স্টেডিয়াম, আবেবে বিকিলা স্টেডিয়াম এবং নিয়ালা স্টেডিয়াম। ২০০৮ সালের অ্যাথলেটিকস আফ্রিকান চ্যাম্পিয়নশিপ আদ্দিস আবাবায় অনুষ্ঠিত হয়েছিল।

বিকাশ[সম্পাদনা]

শহরটিতে উই আর দ্য ফিউচার সেন্টার নামে একটি শিশু যত্ন কেন্দ্র আছে যেটি শিশুদের জীবনযাত্রার উচ্চমান সরবরাহ করে। কেন্দ্রটি মেয়রের কার্যালয়ের নির্দেশে পরিচালিত হয় এবং আন্তর্জাতিক এনজিও গ্লোকাল ফোরাম প্রতিটি শহরে ডাবলিউএএফ শিশু কেন্দ্রের জন্য তহবিল যোগানকারী, প্রোগ্রাম পরিকল্পনাকারী এবং সমন্বয়ক হিসাবে কাজ করে। প্রতিটি ডাব্লিউএএফ শহর একটি অনন্য আন্তর্জাতিক জোট তৈরির জন্য বেশ কয়েকটি পিয়ার শহর এবং সরকারী এবং বেসরকারী অংশীদারদের সাথে যুক্ত।

২০০৪ সালে চালু হওয়া এই প্রোগ্রামটি বিশ্ব ব্যাংক, ইউএন এজেন্সি এবং বড় বড় সংস্থার সহায়তায় গ্লোকাল ফোরাম, কুইন্সি জোনস লিন্ড আপ ফাউন্ডেশন এবং মিঃ হানি মাসরির মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্বের ফলাফল।

চিত্রশালা[সম্পাদনা]

আদ্দিস আবাবার অরোমিয়া কালচারাল সেন্টার

পরিবহন[সম্পাদনা]

বোলে আন্তর্জাতিক বিমানবন্দর

পাবলিক পরিবহন তিনটি পৃথক সংস্থার পাবলিক বাস (আনবেসা সিটি বাস সার্ভিস এন্টারপ্রাইজ, শেজার, অ্যালায়েন্স), হালকা রেল বা নীল এবং সাদা ট্যাক্সিগুলির মাধ্যমে পরিচালিত হয়।ট্যাক্সিগুলি সাধারণত মিনিবাস হয়ে থাকে যাতে বেশিরভাগই বারো জন বসতে পারে, যা কিছুটা পূর্বনির্ধারিত রুট অনুসরণ করে।মিনিবাস ট্যাক্সিগুলি সাধারণত দুই জন ব্যক্তি দ্বারা চালিত হয়, ড্রাইভার এবং একজন ওয়েয়ালা, যিনি ভাড়া আদায় করেন এবং ট্যাক্সিের গন্তব্য বলে দেন।সেডান ট্যাক্সিগুলো সাধারণ ট্যাক্সিগুলোর মতোই কাজ করে এবং চাহিদা অনুযায়ী কাঙ্ক্ষিত গন্তব্যে চালিত হয়।সাম্প্রতিক বছরগুলিতে, একটি বৃহৎ সংস্থাসহ কিছু নতুন ট্যাক্সি সংস্থা এসেছে। সংস্থাগুলো হলুদ সেডান ট্যাক্সি ও অন্যান্য ডিজাইন ব্যবহার করে থাকে।

সড়ক[সম্পাদনা]

নগরীর মাস্টার প্ল্যান বাস্তবায়নের জন্য এবং প্রান্তিক উন্নয়নের জন্য ১৯৯৯ সালে আদ্দিস আবাবা রিং রোডের নির্মাণকাজ শুরু হয়েছিল।রিং রোডটি তিনটি প্রধান ধাপে বিভক্ত ছিল যা পাঁচটি মূল ফটক দিয়ে অন্যান্য সকল অঞ্চলের (জিম্মা, বিশফ্টু, ডেসি, গোজজাম এবং আম্বো) সাথে আদ্দিস আবাবাকে সংযুক্ত করে।এই প্রকল্পের জন্য চীনা সড়ক ও ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি) ছিল আদ্দিস আবাবা শহরের সড়ক কর্তৃপক্ষের (এএসিআরএ) অংশীদার।[৪৯] রিং রোডটি শহরের ট্র্যাফিক জ্যাম অনেকটাই হ্রাস করছে।

লায়ন সিটি বাস সারভিসেস আন্তঃনগর বাস পরিষেবা প্রদান করে।

বিমানপথ[সম্পাদনা]

শহরটিকে আদ্দিস আবাবা বোলে আন্তর্জাতিক বিমানবন্দর বিমান যোগাযোগ পরিষেবা প্রদান করে। এই বিমানবন্দরে ২০০৩ সালে একটি নতুন টার্মিনাল খোলা হয়েছিল।পশ্চিমের "ওল্ড এয়ারপোর্ট" জেলার প্রাচীন লিডাটা বিমানবন্দরটি বেশিরভাগ ক্ষেত্রে ছোট বিমান এবং সামরিক বিমান ও হেলিকপ্টার ওঠানামার কাজে ব্যবহার করা হয়।[সন্দেহপূর্ণ ] [ ]

রেলপথ[সম্পাদনা]

আদ্দিস আবাবার জিবুতি সিটির সাথে মূলত একটি ফ্রেঞ্চ স্টাইলের রেলস্টেশন সহ একটি রেল যোগাযোগ ছিল, তবে এই রেলপথটি পরিত্যক্ত করা হয়েছে।নতুন আদ্দিস আবাবা-জিবুতি রেলপথটি আসল রেলপথের রুটের সমান্তরালে চলমান, ২০১৬ সালের সেপ্টেম্বরে এর কাজ শুরু হয়েছিল।

হালকা রেল[সম্পাদনা]

আদ্দিস আবাবার লিডেতা স্টেশনে হালকা রেল ওভারপাস।

আদ্দিস আবাবা তার হালকা রেল ব্যবস্থা ২০ সেপ্টেম্বর ২০১৫ -এ জনসাধারণের জন্য উন্মুক্ত করেছিল।সাব-সাহারান আফ্রিকাতে এধরণের পদ্ধতি এটাই প্রথম।

ইথিওপীয় রেলওয়ে কর্পোরেশন ২০১০ এর সেপ্টেম্বরে চীনের এক্সপোর্ট অ্যান্ড ইম্পোর্ট ব্যাংকের সাথে কয়েক মিলিয়ন ডলারের একটি তহবিল চুক্তিতে পৌঁছেছিল এবং লাইট রেল প্রকল্পটি ২০১৫ সালের জানুয়ারিতে সম্পন্ন হয়েছিল। রুটটি একটি ৩৪.২৫-কিলোমিটার (২১.২৮ মা) দুই লাইনের সাথে নেটওয়ার্ক। অপারেশনাল লাইনটি শহরের কেন্দ্র থেকে দক্ষিণে চলে গিয়েছে। সমাপ্তির পরে, পূর্ব-পশ্চিম লাইনটি আয়াত থেকে তোরহাইলোকের রিং-রোড পর্যন্ত হবে এবং মেনেলিক স্কয়ার থেকে মেরকাতো বাস স্টেশন, মেস্কেল স্কোয়ার এবং আকাকি পর্যন্ত চলবে।[৫০]

ভগ্নিপ্রতীম শহর[সম্পাদনা]

আদ্দিস আবাবার ভগ্নিপ্রতীম শহরসমূহ-

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

  • ইফ্রয়িম আইজাক: প্রাচীন সেমেটিক স্টাডিজের পণ্ডিত[৫১]
  • মোহাম্মদ হুসেন আল আমৌদি: ইথিওপিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি (যার সম্পদের মূল্য ৮.১ বিলিয়ন ডলার) [৫২]
  • হেইল জেব্রেসেলাসি: ইথিওপীয় দূর দূরত্বের দোড়বিদ
  • কেনেনিসা বেকলে: ইথিওপিয়ার দীর্ঘ দূরত্বের দৌড়বিদ
  • টেড্রোস আধানম: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মহাপরিচালক
  • সালাদিন সাইফ: ইথিওপিয়ান ফুটবল খেলোয়াড়
  • মুলাতু আস্তাতক: ইথিওপিয়ান জ্যাজ সংগীতশিল্পী
  • মাহমুদ আহমেদ: ইথিওপীয় গায়ক
  • টেডি আফরো: ইথিওপীয় গায়ক
  • বেথলেহেম তিলাহুন আলেমু: সোল রেবেলসের প্রতিষ্ঠাতা[৫৩]
  • এটনাশ ওয়াসি: ইথিওপিয়ান আজমারী
  • রুথ নেগগা : অভিনেত্রী[৫৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Census 2007 Tables: Addis Abeba" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ নভেম্বর ২০১০ তারিখে, Tables 2.1, 2.5, 3.1, 3.2 and 3.4. For Silt'e, the statistics of reported Shitagne speakers were used, on the assumption that this was a typographical error.
  2. "NGA: Country Files"। ৪ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০০৯ 
  3. Endalew Djirata Fayisa। "Foundation of Addis Ababa and the Emergence of Safars"। ১৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২১ 
  4. "Addis Ababa" 
  5. "Addis Ababa national capital, Ethiopia" 
  6. Philip Briggs. Ethiopia. Bradt Travel Guides (2015) pp. 49–50
  7. Paul B. Henze [১]. Layers of Time: A History of Ethiopia (2000)
  8. Philip Briggs. Ethiopia. Bradt Travel Guides (2015) pp. 131–132
  9. Roman Adrian Cybriwsky, Capital Cities around the World: An Encyclopedia of Geography, History, and Culture, ABC-CLIO, USA, 2013, p. 6
  10. Pankhurst, p. 195
  11. African tribe from Ethiopia populated rest of the world.
  12. "Humans Moved From Africa Across Globe, DNA Study Says"Bloomberg। ২১ ফেব্রুয়ারি ২০০৮। ১২ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  13. "DNA Links Humanity To One Common Origin: Africa"। ১৪ সেপ্টেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  14. "Around the world from Addis Ababa"। Startribune.com। ২১ ফেব্রুয়ারি ২০০৮। ২৫ ফেব্রুয়ারি ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০১৩ 
  15. "New Study Proves Theory of Human Recent African Origin"। ৫ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  16. Brown, David (২২ ফেব্রুয়ারি ২০০৮)। "Genetic Mutations Offer Insights on Human Diversity"The Washington Post। ৪ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০১০ 
  17. "DNA studies trace migration from Ethiopia"। ২০ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০১৫ 
  18. "Addis Ababa city website (site map, see the list in "Sub Cities" section)"। Addisababacity.gov.et। ৩ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  19. "Article at unhabitat.org (map of Addis Ababa, page 9)" (পিডিএফ)। ২৪ এপ্রিল ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  20. "Addis Ketema page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ১৪ ডিসেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  21. "Akaky Kaliti page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ১৬ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  22. "Arada page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ১১ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  23. "Bole page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ২৫ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  24. "Gullele page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৫ নভেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  25. "Kirkos page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৩ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  26. "Kolfe Keranio page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৩ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  27. "Lideta page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৩ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  28. "Nifas Silk-Lafto page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৪ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  29. "Yeka page (Addis Ababa website)"। Addisababacity.gov.et। ৩ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৩ 
  30. "NMA of Ethiopia"। National Meteorological Agency of the Federal Democratic Republic of Ethiopia। ২৩ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মে ২০১০ 
  31. Central Statistical Agency. 2010. Population and Housing Census 2007 Report, National. [ONLINE] Available at: http://catalog.ihsn.org/index.php/catalog/3583/download/50086 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখে. [Accessed 13 December 2016].
  32. "The 1994 Population and Housing Census of Ethiopia: Results for Addis Ababa", Tables 2.1, 2.2, 2.8, 2.13A ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ নভেম্বর ২০১০ তারিখে
  33. Addis Ababa population statistics
  34. "Census 2007 Tables: Addis Abeba", Tables, 8.7, 8.8
  35. Smith, David (২৮ আগস্ট ২০১৪)। "Ethiopians' plight: 'The toilets are unhealthy, but we don't have a choice'"। ১৬ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৬ – The Guardian-এর মাধ্যমে। 
  36. Macro International Inc. "2008. Ethiopia Atlas of Key Demographic and Health Indicators, 2005." (Calverton: Macro International, 2008) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ নভেম্বর ২০১০ তারিখে, pp. 2, 3, 10 (Retrieved 30 September 2010)
  37. Overseas Security Advisory Council – Ethiopia 2007 Crime and Safety Report[অকার্যকর সংযোগ].
  38. Massages and manicures hit Addis Ababa ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ জুন ২০০৬ তারিখে by Tia Goldenberg. Retrieved 15 January 2010. IOL. 6 November 2007.
  39. "Company Profile ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ অক্টোবর ২০১২ তারিখে." Ethiopian Airlines. Retrieved on 3 October 2009.
  40. "5 Reasons to Visit Addis Ababa Now"www.fodors.com। ১৪ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৬ 
  41. "Crime in Addis Ababa"www.numbeo.com। ১৪ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৬ 
  42. Sophie Eastaugh, for। "What makes Ethiopia the world's best spot for tourism?"CNN। ১৪ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৬ 
  43. J. Gordon Melton, Martin Baumann, ‘‘Religions of the World: A Comprehensive Encyclopedia of Beliefs and Practices’’, ABC-CLIO, USA, 2010, p. 1004-1007
  44. Solomon, Abiy। "Ethiopia building a Financial District in Addis Ababa"। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ সেপ্টেম্বর ২০১৬ 
  45. Lagasse, Paul (২০১৮)। The Columbia Encyclopedia (8th সংস্করণ)। New York, NY: Columbia University Press – Credo Reference-এর মাধ্যমে। 
  46. Addis Today by Molalign GIRMA, 2014
  47. "Ethiopia Capital City, About Addis Ababa Tourism and Travel"। ১৫ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৬ 
  48. "Unity Park (Addis Ababa) - 2021 All You Need to Know BEFORE You Go (with Photos)"Tripadvisor (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-১৫ 
  49. "INTERNATIONAL CONFERENCE ON MULTI-NATIONAL CONSTRUCTION PROJECTS: Addis Ababa Ring Road Project – A Case Study of a Chinese ..."। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ ডিসেম্বর ২০১০ 
  50. "Railway Gazette: Chinese funding for Addis Abeba light rail"। ১৩ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১০ 
  51. "Institute of Semitic Studies"instituteofsemiticstudies.org। ২৪ ডিসেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৬ 
  52. "Mohammed Al Amoudi"। ৩০ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২০ 
  53. "Our Founder"soleRebels। ১ জানুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৬ 
  54. https://www.telegraph.co.uk/films/loving/ruth-negga-profile/

আরও পড়ুন[সম্পাদনা]

  • Pankhurst, Richard (২০০১)। দ্য ইথিওপিয়ানস্: আ হিস্ট্রি (পিপলস অব আফ্রিকা)। উইলি-ব্ল্যাকওয়েল; নিউ এড এডিশন। আইএসবিএন 0-631-22493-9 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

সরকারি[সম্পাদনা]