এনজামেনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এনজামেনা
انجمينا Injamīnā
লামি দুর্গ
Place de la Nation
Place de la Nation
এনজামেনার প্রতীক
প্রতীক
এনজামেনা চাদ-এ অবস্থিত
এনজামেনা
এনজামেনা
এনজামেনা আফ্রিকা-এ অবস্থিত
এনজামেনা
এনজামেনা
Location in Chad and Africa
স্থানাঙ্ক: ১২°০৬′৩৬″ উত্তর ১৫°০৩′০০″ পূর্ব / ১২.১১০০০° উত্তর ১৫.০৫০০০° পূর্ব / 12.11000; 15.05000স্থানাঙ্ক: ১২°০৬′৩৬″ উত্তর ১৫°০৩′০০″ পূর্ব / ১২.১১০০০° উত্তর ১৫.০৫০০০° পূর্ব / 12.11000; 15.05000
Country Chad
RegionN’Djamena
আয়তন
 • শহর১০৪ বর্গকিমি (৪০ বর্গমাইল)
 • মহানগর১৬৬ বর্গকিমি (৬৪ বর্গমাইল)
উচ্চতা২৯৮ মিটার (৯৭৮ ফুট)
জনসংখ্যা (2009 census)[১]
 • শহর৯,৫১,৪১৮
 • জনঘনত্ব৯,১৪৮/বর্গকিমি (২৩,৬৯০/বর্গমাইল)
 • মহানগর১৬,০৫,৬৯৬
সময় অঞ্চল+1
এলাকা কোড235
HDI (2017)0.553[২]
medium

এনজামেনা (অ্যানজামেনা বা ইনজামিনা বা এন্ডজামেনা /ənɑːˈmnɑː/; ফরাসি: N'Djaména, উচ্চারণ: [n(ə)dʒa.me.na]; আরবি: انجمينا‎‎ Injamīnā) চাদের রাজধানী ও সর্ববৃহৎ শহর। শহরটি লগন ও চারি নদীর সঙ্গমস্থলের নিকটে অবস্থিত, যেখানে এর মুখোমুখিভাবে অবস্থিত ক্যামেরুনের কৌসুরি শহর। শহর দুটি একটি সেতুর দ্বারা একে অপরের সাথে সংযুক্ত। এটি একটি বিশেষ বিধিবদ্ধ অঞ্চল, যা ১০টি জেলা বা আরোনডিসেসমেন্টে বিভক্ত। এটি গবাদি পশু, লবণ, খেজুর এবং শস্যের আঞ্চলিক বাজার। মাংস, মাছ এবং তুলা প্রক্রিয়াকরণ এখানকার প্রধান শিল্প এবং শহরটি চাদে অর্থনৈতিক ক্রিয়াকলাপের কেন্দ্র হিসেবে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

এনজামেনা ফোর্ট-ল্যামি হিসাবে ফরাসি সেনাপতি ইমিল জেন্টিল ১৯০০ সালের ২৯ মে প্রতিষ্ঠা করেছিলেন এবং কিছুদিন আগে কাউসরির যুদ্ধে নিহত হওয়া সেনা কর্মকর্তা আমাদে-ফ্রানকোইস ল্যামির নামানুসারে নামকরণ করেছিলেন। এটি একটি প্রধান বাণিজ্য শহর ছিল এবং অঞ্চল এবং জাতির রাজধানী হয়ে উঠে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফরাসিরা তাদের সেনাবাহিনী এবং সরবরাহ সরিয়ে নিতে শহরের বিমানবন্দরের উপর নির্ভর করেছিল। ১৯৪২ সালের ২১ জানুয়ারী সোনারকোমন্ডো ব্লেইচের জার্মান হি ১১১ ফোর্ট-লামির বিমানবন্দরে সফলভাবে বোমা মেরে তেলের সরবরাহ এবং দশটি বিমান ধ্বংস করে দিয়েছিল। ফোর্ট-ল্যামি ১৯৫০ সালে প্রথম ব্যাংক শাখা পেয়েছিল, যখন ব্যাংক অফ পশ্চিম আফ্রিকা (বিএও) সেখানে একটি শাখা চালু করেছিল।

অর্থনীতি[সম্পাদনা]

এনমেনার প্রধান অর্থনৈতিক উত্স হল কৃষি কাজ। এনজামেনার প্রায় ৮০% মানুষ ফসল আবাদ ও গবাদি পশু পালন সহ কৃষিকাজ ভিত্তিক শিল্পের সাথে জড়িত। এনজামেনার অর্থনীতি ভাল আবহাওয়ার উপর প্রায় সম্পূর্ণ নির্ভরশীল, কম বৃষ্টিপাতের বছরগুলোতে অর্থনীতিকে সংগ্রামী করে তোলে। এনজামেনা বিশ্বব্যাংকের পাশাপাশি আফ্রিকান উন্নয়ন ব্যাংক থেকে আর্থিক সহায়তা পান। এনজামেনায় দক্ষ শ্রমিকদের তেল ও গ্যাস খাতে কাজ করার পাশাপাশি বিদেশী বেসরকারী সংস্থা, চিকিত্সা পরিষেবা এবং ইংরেজি শিক্ষার জন্য শ্রমিকদের উচ্চ চাহিদা রয়েছে। এনজামেনার বাসিন্দারা নিট আয়ের সর্বাধিক পরিমাণে ৬০% পর্যন্ত কর প্রদানে দায়বদ্ধ।[৩]

ভূগোল[সম্পাদনা]

এনজামেনার অবস্থান ১২°০৬′৩৬″ উত্তর ১৫°০৩′০০″ পূর্ব / ১২.১১০০০° উত্তর ১৫.০৫০০০° পূর্ব / 12.11000; 15.05000, এটি লগন ও চারি নদীর সংগমস্থালে অবস্থিত।

প্রাথমিকভাবে প্রশাসনিক কেন্দ্র থাকাকালীন নাসারা স্ট্রিপ বাণিজ্যিক কেন্দ্র ছিল এবং আবাসিক অঞ্চলগুলি যেমন এমবোলো, চাগোয়া, প্যারিস কঙ্গো এবং মুরসাল অন্তর্ভুক্ত। শহরের প্রধান বাণিজ্যিক অ্যাভিনিউ হল অ্যাভিনিউ চার্লস ডি গল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "World Gazetteer"। ১১ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Sub-national HDI - Area Database - Global Data Lab"hdi.globaldatalab.org। ২০১৮-০৯-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১৩ 
  3. "Working in N'Djamena"InterNations। সংগ্রহের তারিখ ২০১৬-১১-১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]