অগ্ন্যাশয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অগ্ন্যাশয়
Blausen 0699 PancreasAnatomy2.png
Anatomy of the pancreas
বিস্তারিত
অগ্রদূতঅগ্নিকুণ্ড কুঁড়ি
ধমনীনিকৃষ্ট প্যানক্রিয়েটিকোডেননাল ধমনী, সুপেরিয়র অগ্ন্যুত্পাতকোষীয় ধমনী, posterior superior pancreaticoduodenal artery, splenic artery
শিরাPancreaticoduodenal veins, pancreatic veins
স্নায়ুPancreatic plexus, celiac ganglia, vagus nerve[১]
লিমফSplenic lymph nodes, celiac lymph nodes and superior mesenteric lymph nodes
শনাক্তকারী
লাতিনঅগ্ন্যাশয়
গ্রিকΠάγκρεας (Pánkreas)
টিএA05.9.01.001
এফএমএFMA:7198
অ্যানাটমিকল পরিভাষা


অগ্ন্যাশয় (ইংরেজি: Pancreas) মেরুদণ্ডী প্রাণীদের পরিপাক ও অন্তঃক্ষরা তন্ত্রের অন্তর্গত একটি মিশ্র গ্রন্থি, অর্থাৎ এর মধ্যে অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা দুইরকম গ্রন্থিই আছে। এর বহিঃক্ষরা অংশ পরিপাক তন্ত্রের একটি গ্রন্থি, যেটি থেকে নির্গত অগ্ন্যাশয় নালী পিত্তনালীর সঙ্গে যুক্ত হয়ে ক্ষুদ্রান্ত্রের ডিউডেনামের মধ্য অংশে উন্মুক্ত হয়। এর অন্তঃক্ষরা অংশের নাম ল্যাঙ্গারহান্স কোষপুঞ্জ (Islet of Langerhans আইলেট অফ ল্যাঙ্গারহান্স; আইলেট = ছোট দ্বীপ, অর্থাৎ বহিঃক্ষরা অংশগুলির মধ্যে মধ্যে বিক্ষিপ্ত অন্তঃক্ষরা কোষগুচ্ছগুলি) যার বিটা কোষ ইনসুলিন, আলফা কোষ গ্লুকাগণ, ডেল্টা কোষ সোমাটোস্টাটিন হরমোন নিঃসরণ করে।

মানবদেহের অগ্ন্যাশয়ের দৈর্ঘ্য ১৫-২৫ সেন্টিমিটার এবং ওজন ৬৫ থেকে ৭৫ গ্রাম। এর শীর্ষাংশ ডুওডেনামের অর্ধবৃত্তাকার বাঁকের মধ্যে অবস্থিত ও বাকী অংশ উদরগহ্বরের পেছনে প্রসারিত। ফলে এটা দেখতে অনেকটা লাতিন J বর্ণের মত।

অগ্ন্যাশয়ের অন্তঃক্ষরা গ্রন্থগুলি যে হরমোনগুলি নিঃসরণ করে, সেগুলি রক্তের শর্করা মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। তাই অগ্ন্যাশয়ের কোন রোগে এই সব কোষ কার্যকারিতা হারিয়ে ফেললে ডায়াবেটিস রোগ দেখা দেয়।

কলাস্থান[সম্পাদনা]

অণুবীক্ষণ যন্ত্রের নিচে পর্যবেক্ষন করলে, অগ্ন্যাশয়ের একটি রঞ্জিত প্রস্থচ্ছেদ-এ দুই ধরনের প্যারেনকাইমাল কোষ দেখা যায়।হালকা রং-এ রঞ্জিত কোষ গুলো কে বলা হয় "আইলেটস অব ল্যাংগারহ্যান্স"।এগুলো হরমোন তৈরী করে এবং অন্তঃক্ষরা কার্যাবলীর অন্তরগত।

অন্তঃক্ষরা অংশ[সম্পাদনা]

কোষের নাম অন্তঃক্ষরা উৎপাদ কোষপুঞ্জের % কাজ
বিটা কোষ ইনসুলিন এবং অ্যামাইলিন ৫০-৮০% রক্তে শর্করার পরিমাণ কমায়
আলফা কোষ গ্লুকাগণ ১৫-২০% রক্তে শর্করার পরিমাণ বাড়ায়
ডেল্টা কোষ সোমাটোস্ট্যাটিন ৩-১০% অন্তঃক্ষরা গ্রন্থিকে কাজে বাধা দেয়
পিপি কোষ অগ্ন্যাশয়িক পলিউপেপ্টাইড ১% বহিঃক্ষরা গ্রন্থিকে কাজে বাধা দেয়

কোষপুঞ্জগুলি গুচ্ছ গুচ্ছ অন্তঃক্ষরা কোষ ও এদের মধ্যে জালের মত বিস্তৃত কৈশিক নালীর নেটওয়ার্ক নিয়ে গঠিত। কোষপুঞ্জের কৈশিকণালীগুলির প্রাচীরে সার বেঁধে অন্তঃক্ষরা কোষগুলি অবস্থিত। বেশির ভাগ অন্তঃক্ষরা কোষের সাথে রক্তনালীর সরাসরি সংযোগ আছে। অন্তঃক্ষরা কোষগুলি যেন "ব্যস্তভাবে নিজেদের হরমোন উৎপাদন করে যাচ্ছে এবং আশেপাশের অন্যান্য অগ্ন্যাশয় কোষগুলিকে সম্পূর্ণ উপেক্ষা করছে, যেন সেগুলি দেহের একেবারে ভিন্ন কোন অংশে অবস্থিত।" ("...busily manufacturing their hormone and generally disregarding the pancreatic cells all around them, as though they were located in some completely different part of the body." [২])

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Physiology at MCG 6/6ch2/s6ch2_30
  2. The Body, by Alan E. Nourse, in the Time-Life Science Library Series, p. 171.