রক্তবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রক্তবাহ
Circulatory System en.svg
মানুষের সংবহন তন্ত্রের সরল চিত্র
বিস্তারিত
তন্ত্রসংবহন তন্ত্র
শনাক্তকারী
লাতিনvas sanguineum
মে-এসএইচD001808
টিএ৯৮A12.0.00.001
টিএ২3895
এফএমএFMA:63183
শারীরস্থান পরিভাষা

রক্তবাহগুলি রক্ত সংবহন তন্ত্রের উপাদান, যা মানব দেহের সর্বত্র রক্ত পরিবহন করে।[১] এই বাহীকাগুলি রক্ত কণিকা, পুষ্টি এবং অক্সিজেন শরীরের কোষতে পরিবহন করে। তারা কোষ থেকে দূরে বর্জ্য ও কার্বন ডাই অক্সাইড পরিবহন করে। জীবন বজায় রাখার জন্য রক্তনালীগুলির প্রয়োজন হয়, কারণ দেহের সমস্ত কোষ তাদের কার্যকারিতার উপর নির্ভর করে।[২]

পাঁচ ধরণের রক্তবাহ রয়েছে: ধমনী, যা রক্তকে হৃদপিণ্ড থেকে দূরে নিয়ে যায়; উপধমনী; জালক, যেখানে রক্ত এবং কোষগুলির মধ্যে জল এবং রাসায়নিকের বিনিময় ঘটে; উপশিরা; ও শিরা, যা জালক থেকে রক্তকে হৃদপিণ্ডের দিকে ফিরিয়ে দেয়।

রক্তবাহগুলির সাথে সম্পর্কিত ভাস্কুলার শব্দটি লাতিন ভ্যাস থেকে উদ্ভূত, যার অর্থ পাত্র। কিছু কাঠামো - যেমন কার্টিলেজ, এপিথেলিয়াম এবং চোখের লেন্সকর্নিয়া-এ রক্তবাহ থাকে না এবং এগুলি অ্যাভাস্কুলার তকমাযুক্ত।

কার্যাবলী[সম্পাদনা]

রক্তবাহগুলি রক্ত পরিবহনে কাজ করে। সাধারণভাবে, ধমনী ও উপধমনীগুলি ফুসফুস থেকে দেহ ও তার অঙ্গগুলিতে অক্সিজেনযুক্ত রক্ত পরিবহন করে এবং শিরা ও উপশিরাগুলি দেহ থেকে ফুসফুসে অক্সিজেনবিহীন রক্ত পরিবহন করে।

রোগ[সম্পাদনা]

কার্যত প্রতিটি চিকিৎসাধীন অবস্থায় রক্তবাহগুলি বিশাল ভূমিকা পালন করে। ক্যান্সার, উদাহরণস্বরূপ, যদি না টিউমার অ্যানজিওজেনেসিসকে (নতুন রক্তবাহগুলির গঠন) ম্যালিগন্যান্ট কোষগুলির বিপাকীয় চাহিদা সরবরাহ না করে তবে অগ্রসর হতে পারে না। এথেরোস্ক্লেরোসিস, রক্তনালীতে প্রাচীরের লিপিড পিণ্ডের (অ্যাথেরোমাস) গঠন হ'ল সাধারণ কার্ডিওভাসকুলার রোগ, যা পশ্চিমা বিশ্বে মৃত্যুর প্রধান কারণ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Blood Vessels – Heart and Blood Vessel Disorders – Merck Manuals Consumer Version"Merck Manuals Consumer Version। ২৪ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১২-২২ 
  2. "Heart & Blood Vessels: Blood Flow"Cleveland Clinic 

বহিঃসংযোগ[সম্পাদনা]