প্রান্তীয় স্নায়ুতন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রান্তীয় স্নায়ুতন্ত্র
Nervous system diagram-bn.svg
মানুষের স্নায়ুতন্ত্র; নীল প্রান্তীয় ও হলুদ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে নির্দেশ করছে।
শনাক্তকারী
আদ্যক্ষরাপিএনএস
মে-এসএইচD017933
টিএ৯৮A14.2.00.001
টিএ২6129
এফএমএFMA:9903
স্নায়ুতন্ত্রের শারীরস্থান পরিভাষা

প্রান্তীয় স্নায়ুতন্ত্র (ইংরেজি: peripheral nervous system) বা পেরিফেরাল নার্ভাস সিস্টেম (পিএনএস) হচ্ছে দ্বিপার্শ্বিক প্রাণির স্নায়ুতন্ত্রের দুটি অংশের একটি যার মধ্যে অপর অংশটির নাম কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বা সেন্ট্রাল নার্ভার সিস্টেম (সিএনএস)। মূলত মস্তিষ্কসুষুম্নাকাণ্ডের বাইরে অবস্থিত স্নায়ুগ্যাঙ্গলিয়ার সমন্বয়ে প্রান্তীয় স্নায়ুতন্ত্র গঠিত।[১] এর মূল কাজ হচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের সাথে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের যোগসূত্র স্থাপন করা, যা মূলত মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডের সাথে শরীরের বাকি অংশের যোগাযোগ স্থাপনকে নির্দেশ করে।[২] কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সাথে প্রান্তীয় স্নায়ুতন্ত্রের মূল পার্থক্যটি হচ্ছে এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মতো কশেরুকার হাড় বা খুলি বা ব্লাড-ব্রেইন ব্যারিয়ার দ্বারা সুরক্ষিত নয়, যার ফলে এটি প্রতিবিষ ও দুর্ঘটনার মতো সমস্যা থেকে ততোটা ঝুঁকিমুক্ত নয়।

প্রান্তীয় স্নায়ুতন্ত্র সোম্যাটিক স্নায়ুতন্ত্রস্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র — এই দুই ভাগে বিভক্ত। সোম্যাটিক স্নায়ুতন্ত্রে, করোটিকা স্নায়ুগুলোর মধ্যে অক্ষিপট ও অপটিক স্নায়ু (২য় করোটিকা স্নায়ু) ব্যতীত বাকি সবগুলো স্নায়ুই পিএনএস-এর অংশ। দ্বিতীয় করোটিকা স্নায়ু সত্যিকার অর্থে কোনো প্রান্তীয় স্নায়ু নয়, বরং ডাইএনসেফ্যালনের একটি ট্র্যাক্ট।[৩] করোটিকা স্নায়ুর গ্যাঙ্গলিয়ার উৎপত্তিস্থল হচ্ছে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অন্তর্গত। বাকি দশ জোড়া করোটিকা স্নায়ুর অ্যাক্সনগুলো মস্তিষ্কের বাইরে বিস্তৃত হলেও সেগুলোকে প্রান্তীয় স্নায়ুতন্ত্রের অংশ হিসেবে বিবেচনা করা হয়।[৪] স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র সাধারণত মসৃণ পেশীগ্রন্থির ওপর অনৈচ্ছিক নিয়ন্ত্রণ প্রদর্শন করে। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ও অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে সংযোগ সৃষ্টির মাধ্যমে শরীর সিম্প্যাথেটিকপ্যারাসিম্প্যাথেটিক নামের দুটি ভিন্ন কার্যক্ষম অবস্থায় থাকতে পারে।

গঠন[সম্পাদনা]

প্রান্তীয় স্নায়ুতন্ত্র দুই ভাগের বিভক্ত — সোম্যাটিক ও স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র। সোম্যাটিক স্নায়ুতন্ত্র ঐচ্ছিক নিয়ন্ত্রণের আওতাভুক্ত এবং এটি মস্তিষ্ক থেকে শেষ প্রান্তের কোনো অঙ্গের (যেমন: পেশী) সাথে সিগনাল আদান-প্রদান করে। সংবেদনশীল স্নায়ুতন্ত্রও সোম্যাটিক স্নায়ুতন্ত্রের একটি অংশ কারণ এটি স্বাদ ও স্পর্শের (হালকা ও ভারীসহ সকল প্রকার স্পর্শ) মতো বিভিন্ন অনুভূতি মেরুরজ্জু ও মস্তিষ্কে পৌঁছে দেয়। অপরদিকে স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র একটি স্ব-নিয়ন্ত্রক ব্যবস্থা যা ঐচ্ছিক নিয়ন্ত্রণের আওতাভুক্ত নয় এমন সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে। যার মধ্যে রয়েছে হৃদস্পন্দন ও পরিপাকতন্ত্রের কার্যক্রম।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Alberts, Daniel (২০১২)। Dorland's illustrated medical dictionary. (32nd সংস্করণ)। Philadelphia, PA: Saunders/Elsevier। পৃষ্ঠা 1862। আইএসবিএন 9781416062578 
  2. "Slide show: How your brain works - Mayo Clinic"mayoclinic.com। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০১৬ 
  3. Board Review Series: Neuroanatomy, 4th Ed., Lippincott Williams & Wilkins, Maryland 2008, p. 177. .
  4. James S. White (২১ মার্চ ২০০৮)। Neuroscience। McGraw-Hill Professional। পৃষ্ঠা 1–। আইএসবিএন 978-0-07-149623-0। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]