পেশী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেশী
Skeletal muscle.jpg
ঐচ্ছিক পেশী
বিস্তারিত
পূর্বভ্রূণমেসোডার্ম
তন্ত্রপেশী ও কঙ্কালতন্ত্র
শনাক্তকারী
লাতিনmusculus মুস্‌কুলুস্‌'
মে-এসএইচD009132
টিএ৯৮A04.0.00.000
টিএ২1975
এফএমএ5022 FMA:30316, 5022
শারীরস্থান পরিভাষা

পেশী (ইংরেজি: Muscle) হলো প্রাণীদেহের বিশেষ এক ধরনের নরম কিন্তু স্থিতিস্থাপক কলা যার উদ্দেশ্য প্রাণীর নড়ন, চলন ও বলপ্রয়োগে সহায়তা করা। প্রাণীদেহের অভ্যন্তরেও পেশীসমূহ অনেক গুরুত্বপূর্ণ কাজ পালন করে, যেমন হৃৎপিণ্ডের সংকোচন-প্রসারণ, পৌষ্টিকনালীর ভেতর দিয়ে খাদ্য পরিবহন, ইত্যাদি। ভ্রূণ মেসোডার্ম থেকে তৈরি সংকোচন প্রসারণশীল বিশেষ ধরনের টিস্যুকে পেশি টিস্যু বলে।

প্রাণীদেহে পেশীকলা সংকোচন এবং প্রসারণের মাধ্যমে কাজ করে। পেশীকোষগুলির ভেতরে অ্যাকটিন ও মায়োসিন নামের প্রোটিনশৃঙ্খল থাকে যেগুলি একে অপরের সাথে ঘেঁষে পিছলে যেতে পারে। ফলে পেশীকোষগুলির দৈর্ঘ্য ও আকার উভয়েরই পরিবর্তন সম্ভব হয়।

সবার দেহেই সমপরিমাণ পেশীতন্তু থাকে। কারও পেশীর আকার যদি বড় হয়, তাহলে তার দেহে পেশীতন্তুগুলির সংখ্যা বেশি নয়, বরং প্রতিটি পেশীতন্তু আকারে বড়।

পেশীর প্রকারভেদ ও গঠন[সম্পাদনা]

মানবদেহে পেশী প্রধানত ৩ প্রকার। এগুলি হল কঙ্কাল পেশী, মসৃণ পেশী এবং হৃদ্‌পেশী।

কঙ্কাল পেশীগুলি দেহের কঙ্কাল তথা অস্থির সাথে অস্থিসন্ধির মাধ্যমে সংযুক্ত থাকে। যেহেতু আমরা কঙ্কাল পেশীগুলির নড়াচড়া আমাদের ইচ্ছানুযায়ী নিয়ন্ত্রণ করতে পারি, তাই এগুলিকে ঐচ্ছিক পেশীও বলা হয়। পেশীগুলির দেখতে ডোরাকাটা বলে এগুলিকে রেখাঙ্কিত পেশীও বলা হয়। কঙ্কাল পেশীগুলি আমাদেরকে হাঁটতে, থেমে যেতে এবং কোনও কিছু ওঠাতে সহায়তা করে। কঙ্কাল পেশীগুলি দুই ধরনের হয়। দ্রুত স্পন্দনশীল পেশী ও ধীর স্পন্দনশীল পেশী। দ্রুত স্পন্দন পেশীগুলি দ্রুত সাড়া দেয় ও দ্রুত নড়াচড়া করতে পারে, কিন্তু এগুলি অল্প সময়েই ক্লান্ত হয়ে যায়। যেমন পায়ের পেশীগুলি দ্রুত স্পন্দন পেশী, তাই আমরা দীর্ঘ সময় ধরে বারবার লাফ দিতে পারি না। এর বিপরীতে ধীর স্পন্দন পেশীগুলি অপেক্ষাকৃত অনেক ধীরে নড়াচড়া করে, কিন্তু এগুলি ক্লান্ত হতেও অনেক বেশি সময় নেয়। যেমন, হাতের বা কব্জির পেশীগুলি ধীর স্পন্দন পেশী, তাই আমরা বহুক্ষণ ধরে কলম দিয়ে লিখতে পারি।

মসৃণ পেশীগুলি অন্ননালী, পাকস্থলী, অন্ত্র, শ্বাসনালী, মূত্রথলী, মূত্রনালী, রক্তনালী, এবং অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গের দেয়ালে বা আস্তরণে অবস্থান করে। এগুলি সচেতন জ্ঞান ছাড়াই নিজে নিজে সংকুচিত-প্রসারিত হয়। তাই এগুলি অনৈচ্ছিক পেশী, অর্থাৎ এগুলিকে আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। যেমন, আমরা শত চেষ্টা করলেও পাকস্থলীকে দ্রুত বা আস্তে খাবার হজম করার নির্দেশ দিতে পারি না।

হৃৎপেশী হলো হৃৎপিণ্ডের দেওয়ালে অবস্থিত পেশী যার কাঠামো ঐচ্ছিক পেশীর মত হলেও এর কার্যক্রম অনৈচ্ছিক। এগুলি সর্বক্ষণ কাজ করতে থাকে এবং কখনোই ক্লান্ত হয় না। মসৃণ পেশীগুলির মত এগুলিও অনৈচ্ছিক পেশী। আমরা ইচ্ছা করলেই আমাদের হৃৎপিণ্ডকে দ্রুত বা ধীরে কাজ করতে বাধ্য করতে পারি না। পেশী টিস্যু এই তিন প্রকারের তাদের কাঠামোগত বৈশিষ্ট্য আছে। যাইহোক, এক ধরনের কাঠামোকে একই রকম প্যাটার্নের সেল ডিভাইস চিহ্নিত করতে পারেন।

প্রথমত, এটা একটি elongated আকৃতি (কখনও কখনও আপ থেকে 14 সেমি) হয়, যে, সমগ্র পেশীবহুল শরীর বরাবর প্রসারিত করে। দ্বিতীয়ত, এটা মাল্টি-কোর, কারণ এই কোষ সবচেয়ে নিবিড় প্রোটিন সংশ্লেষণ প্রক্রিয়া এগিয়ে যাওয়া, গঠন এবং এটিপি অণু পচানি।

Actin এবং myosin - এর মধ্যেও যে তার কোষ myofibrils ধারণ বিশেষত পেশী টিস্যু গঠন দুই প্রোটিন গঠিত beams। সংকোচনক্ষমতা - তারা এই কাঠামো প্রধান বৈশিষ্ট্য প্রদান। প্রতিটি থ্রেড মত মূল্যহীন জিনিস আরো একটি আলো এবং অন্ধকার যেমন মাইক্রোস্কোপ অধীনে প্রোফাইল ব্যান্ড অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রোটিন অণু হয়, সুতা ভালো কিছু সৃষ্টি। অন্ধকার - Actin একটি উজ্জ্বল এবং myosin ফর্ম।


পেশী টিস্যু বৈশিষ্ট্য

ফাইবার থোকায় থোকায় বা symplasts - যে তাদের সেল (myocytes) কোনো ধরনের প্রোপার্টি পেশী টিস্যু একটি সম্পূর্ণ ক্লাস্টারের গঠন করে। তাদের প্রত্যেকটি ভিতরে পূর্ণসংখ্যা উপর রেখাযুক্ত হয় fibrils সঞ্চয়ন, যখন মিনিট গঠন নিজেই উপরে উল্লিখিত প্রোটিন নিয়ে গঠিত। আমরা যদি প্রক্রিয়া প্রতীকী গঠন বিবেচনা, এটি একটি matryoshka মত দেখা যাচ্ছে, - আরো অনেক কিছুর জন্য কম, ইত্যাদি পর্যন্ত খুব ফাইবার থোকায় থোকায় মিলিত সামগ্রিক কাঠামো আলগা যোজক কলা - পেশী টিস্যু একটি নির্দিষ্ট প্রকার।

সেল অভ্যন্তরীণ পরিবেশ, অর্থাত্, একটি protoplast, শরীর অন্য কোন একই কাঠামোগত উপাদান সব সেইসাথে রয়েছে। পার্থক্য - নিউক্লিয়াস একটি পরিমাণ এবং তাদের সজ্জাতে ফাইবার কেন্দ্রে নয়, এবং পেরিফেরাল অংশে। এছাড়াও যে বিভাগে কোর জিনগত উপাদান কারণে নয়, এবং বিশেষ কোষ কারণে উপগ্রহের নাম জন্মদান। তারা myocyte ঝিল্লি অংশ এবং সক্রিয়ভাবে পুনর্জন্ম ফাংশন সঞ্চালন - টিস্যু অখণ্ডতা পুনঃস্থাপন।

তথ্যসূত্র[সম্পাদনা]