মানব শিশ্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মানব শিশ্ন
Penis lateral cross section.jpg
A flaccid penis
বিস্তারিত
অগ্রদূতজেনিটাল টিউবারকল, Urogenital folds
ধমনীলিঙ্গ ধমনী পৃষ্ঠ, deep artery of the penis, artery of the urethral bulb
শিরাDorsal veins of the penis
স্নায়ুDorsal nerve of the penis
লিমফSuperficial inguinal lymph nodes
শনাক্তকারী
লাতিন'উপস্থ, পুরুষাঙ্গ'
MeSHA05.360.444.492
টিএA09.4.01.001
এফএমএFMA:9707
অ্যানাটমিকল পরিভাষা

মানুষের শিশ্ন (ইংরেজি: Human penis) বা পুরুষাঙ্গ হল বহিস্থিত পুরুষ যৌনাঙ্গ যা প্রস্রাবনালীর কাজও করে থাকে। শুক্রাণু-নির্গমদ্বার ([১]), মৈথুনাঙ্গ ছাড়াও সাধারণভাবে প্রস্রাব ত্যাগের নালি হিসাবে শিশ্ন ব্যবহৃত হয়। শিশ্নের মূল অংশগুলি হল আন্তঃভাগ (radix) , গাত্রভাগ (corpus) এবং আবরণী কলা (epithelium) যা দ্বারা শিশ্নের দণ্ড (shaft) অংশের চামড়া এবং শিশ্নের সন্মুখ অংশ ঢেকে রাখা চামড়া (foreskin) গঠিত হয়। শিশ্নের গাত্রভাগ তিনধরণের কলা দ্বারা নির্মিত, ওপরের দিকে দুই তরফা corpora cavernosa এবং দুয়ের নিচের তলের দিকে corpus spongiosum কলা দেখা যায়।

মানব শিশ্নে লিঙ্গাস্থি ([২]) থাকে না, কিন্তু অন্যান্য প্রায় সকল স্তনপায়ী প্রাণী এবং সকল বন-মানুষের শিশ্নে একটি অস্থি বা হাড় থাকে যা একে স্থায়ী ভাবে কঠিন করে রাখে।[১]পুরুষের ইউরেথ্রা শিশ্নের মাঝ দিয়ে গিয়ে প্রস্টেট গ্রন্থিতে বীর্যনালির সঙ্গে সংযুক্ত হয়, ফলে শিশ্নের ভিতর দিকে থাকা মূত্রনালি দিয়ে প্রস্রাব এবং বীর্য দুই-ই প্রবাহিত হয়। শিশ্নের শেষাংশে মূত্রনালির খোলা বাঁধাটিকে ম্যেটাস (meatus) নামে অভিহিত করা হয়, যার মাধ্যমে প্রস্রাব এবং বীর্য দুই-ই শরীর থেকে নির্গত হয়।

শিশ্নের আধার অংশে মূত্রনলীর সঙ্গে কৌপার গ্রন্থিদ্বয় ([৩]) থেকে আসা নালিরও সংযোজন হয়, যে নালিতে যৌন উত্তেজনার সময়ে ক্ষারকীয় শ্লেষ্মার প্রাক-ক্ষরণ ঘটে। এই কার্যই মূল মূত্রনালিটির ভিতর অংশ মসৃণ করে এবং সেইসঙ্গে সেখানে থাকা অবশিষ্ট আম্লিক প্রস্রাবকে[২] প্রশমিত করে নালিটি পরিষ্কার করে, যাতে প্রস্রাব মূল-স্খলনের সময় বেরিয়ে আসা শুক্রাণু ([৪]) সমূহকে নষ্ট করতে না পারে।[৩]

শিশ্নের অংশসমূহ[সম্পাদনা]

মানব শিশ্নের আভ্যন্তরীণ গঠন

শিশ্নের গঠন[সম্পাদনা]

শিশ্ন দণ্ডের গঠন

শারীরবৃত্তীয়[সম্পাদনা]

ঋজুতা[সম্পাদনা]

ঋজুতাকালীন সংঘটন
উল্লম্বভাবে উপর থেকে
দৃষ্টিকোণ (°)
পুরুষদের মধ্যে
শতাংশ
০–৩০ ৪.৯
৩০–৬০ ২৯.৬
৬০–৮৫ ৩০.৯
৮৫–৯৫ ৯.৯
৯৫–১২০ ১৯.৮
১২০–১৮০ ৪.৮

লিঙ্গোত্থান[সম্পাদনা]

লিঙ্গোত্থান বিকাশ

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]