মধ্যচ্ছদা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মধ্যচ্ছদা
Respiratory system.svg
শ্বসন তন্ত্র
বিস্তারিত
অগ্রদূতSeptum transversum, pleuroperitoneal folds, body wall [১]
ধমনীPericardiacophrenic artery, Musculophrenic artery, Inferior phrenic arteries
শিরাSuperior phrenic vein, Inferior phrenic vein
স্নায়ুphrenic and lower intercostal nerves
কর্মসমূহrespiration
শনাক্তকারী
লাতিনDiaphragma
MeSHA02.633.567.900.300
দোরল্যান্ড
/এলসভিয়ার
d_15/12293509
টিএA04.4.02.001
এফএমএFMA:13295
অ্যানাটমিকল পরিভাষা

মধ্যচ্ছদা কিংবা ডায়াফ্রাম (The Diapharagm) বক্ষ গহ্বর (Thoracic Cavity)থেকে উদর গহ্বর(Abdominal Cavity) কে পৃথককারি ঐচ্ছিক পেশী [২]অঙ্গসংস্থান বিদ্যায় ডায়াফ্রাম বলতে আরও অন্যান্য সমতল যেমন পেলভিক ডায়াফ্রাম ,ইউরোজেনিটাল ডায়াফ্রাম (Urogenital Diapharagm) প্রতিনিধিত্ব করলেও সাধারণত মধ্যচ্ছদাকেই নির্দেশ করে। এটির আকৃতি উল্টানো বাটির মত ও মধ্যস্থল পাতলা পর্দার মত। কিন্তু চারদিকের অংশ পেশীবহুল।

গঠন[সম্পাদনা]

মধ্যচ্ছদা একটি গম্বুজ বা ডোম আকৃতির কাঠামো যা বক্ষ থেকে উদরকে পৃথক করে।এর উপর পৃষ্ঠ বক্ষঃ গহ্বর তল floor of the thoracic cavity ও নিম্ন পৃষ্ঠ উদরীয় গহ্বরের উপরিভাগ নির্মাণ করে।[৩]

ছিদ্র[সম্পাদনা]

ডায়াফ্রামে কিছু ছিদ্র বা ফাঁকা জায়গা আছে যার মধ্য দিয়ে কিছু কাঠামো অতিক্রম করে।এর মধ্যে তিনটি বড়-অ্যাওর্টিক বা ধমনীক,ইসোফেগিয়াল বা অন্ননালীয় ও ভেনাক্যাভাল বা শিরা এবং কিছু ছোট।

সামনে নিচে থেকে দৃশ্যমান ছিদ্র বা ফাঁকা জায়গা প্রদর্শনকারী মানব মধ্যচ্ছদা

কাজ[সম্পাদনা]

নিঃশ্বাস বুকের ভিতরে টানবার সময়ে মধ্যচ্ছদা-ই আমাদের প্রধান পেশী। এর পরিচালনা করে ফ্রেনিক স্নায়ু। এই স্নায়ুর তাড়নায় মধ্যচ্ছদার চারিদিকের পেশী সঙ্কুচিত হলে মধ্যচ্ছদা অনেকটা সমতল হয়ে উদরের ভিতরে নেমে আসে। ফলে বক্ষে শুন্যস্থল ও ঋণাত্মক চাপ সৃষ্টি হয়, যা প্লুরার মধ্য দিয়ে ফুসফুসে সঞ্চারিত হলে ফুসফুস প্রসারিত হয়।

শ্বসনের কাজ ছাড়াও এটি আরও কিছু কাজ করে।আন্তঃউদরীয় চাপ(Intraabdominal Pressure) বৃদ্ধির মাধ্যমে মল,মূত্র,বমি নিষ্কাশনে সাহায্য করে।

ক্লিনিক্যাল গুরুত্ব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টেমপ্লেট:EmbryologyUNC
  2. Campbell, Neil A. (২০০৯)। Biology: Australian Version (8th সংস্করণ)। Sydney: Pearson/Benjamin Cummings। পৃষ্ঠা 334। আইএসবিএন 978-1-4425-0221-5 
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; GRAYS2005 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি