শ্বাসনালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শ্বাসনালী থেকে পুনর্নির্দেশিত)
শ্বাসনালি
(Trachea)
পরিবহনের রাস্তা
স্বরযন্ত্রের ভিতরের ল্যারিংগোস্কপিক চিত্র,নিচে শ্বাসনালি
বিস্তারিত
যার অংশশ্বাস পথ
ধমনীইনফেরিয়র থাইরয়েড ধমনী
শিরাব্রাকিওসেফালিক শিরা, অ্যাজাইগাস শিরা অতিরিক্ত হেমিঅ্যাজাইগাস শিরা
শনাক্তকারী
মে-এসএইচD014132
টিএ৯৮A06.3.01.001
টিএ২3213
এফএমএFMA:7394
শারীরস্থান পরিভাষা

শ্বাসনালি বা ট্রাকিয়া, গলবিল এবং স্বরযন্ত্রকে ফুসফুসে সংযোগকারী অংশ,যা বায়ু পরিবহন করে এবং প্রাণীর শ্বসনে সাহায্য করে।এটি খাদ্যনালির সামনে অবস্থিত একটি ফাঁপা নল। নালিটি স্বরযন্ত্রের নিচের অংশ হতে শুরু করে কিছু দূর নিচে গিয়ে দুভাগে বিভক্ত হয়ে দুইটি বায়ুনলের সৃষ্টি করে।

গঠন[সম্পাদনা]

মানবদেহে ট্রাকিয়া অন্ননালীর সামনে,ঊর্ধমুখী অ্যাওর্টিক আর্চের পিছনে থাকে,কিন্তু বাম প্রধান ব্রঙ্কাস নিম্নমুখী অ্যাওর্টিক আর্চের সামনে থাকে

মানুষের শ্বাসনালির ব্যাসার্ধ প্রায় ২৫ মিলিমিটার এবং দৈর্ঘে প্রায় ১০-১৬ সেন্টিমিটার।এটি ৬ষ্ঠ গ্রীবাদেশীয় কশেরুকা বরাবর স্বরযন্ত্রের নিচে শেষ হয় এবং ৫ম±২ বক্ষীয় কশেরুকা বরাবর প্রাথমিক ব্রঙ্কাইয়ে বিভাজিত হয়।শ্বাসনালির উপরে ক্রিকয়েড তরুণাস্থি থাকে।এটিই শ্বাসনালির একমাত্র পরিপূর্ণ তরুণাস্থি।

শ্বাসনালিতে ১৫ থেকে ২০টি অপূর্ণ C আকৃতির তরুণাস্থির রিং রয়েছে,যা বায়ু পরিবহনের রাস্তাকে রক্ষা করে।ট্রাকিয়ালিস পেশী এই অপূর্ণ রিংগুলিকে পূর্ণতা দেয় এবং কাশির সময় একে সংকুচিত করে বায়ু নির্গমনের গতি বৃদ্ধি করে।শ্বাসনালির পিছনে অন্ননালী রয়েছে।ট্রাকিয়ার রিঙ্গগুলিকে অ্যানুলার লিগামেন্ট ধরে রাখে।এই রিংগুলি অপূর্ণ ,যাতে এর পিছনের অন্ননালী দিয়ে খাদ্য অতিক্রম করতে পারে।খাদ্য গলাধঃকরণের সময় আলজিহ্বা স্বরযন্ত্রের মুখকে ঢেকে শ্বাসনালিতে খাবার ঢুকতে বাঁধা দেয়।

কলাতত্ত্ব[সম্পাদনা]

ট্রাকিয়া গবলেট কোষ সহ সিউডোস্ট্র্যাটিফাইড কলামনার এপিথেলিয়াম দ্বারা আবৃত থাকে,যা মিউকাসের প্রধান উপাদান মিউসিন উৎপন্ন করে যা বায়ু পরিবহনের পথকে আর্দ্র রাখে ও সুরক্ষা দেয়।।[১] বিরক্তিকর কোন বস্তু ট্রাকিয়ায় ঢুকলে ঝিল্লির সূক্ষ্ম রোম কাশির উদ্রেক করে তা বাহিরে পাঠিয়ে দেয় এবং ট্রাকিয়া পরিষ্কার রাখে।

ক্লিনিক্যাল গুরুত্ব[সম্পাদনা]

প্রদাহ[সম্পাদনা]

ইনটিউবেশন[সম্পাদনা]

অন্যান্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mescher AL, "Chapter 17. The Respiratory System" (Chapter). Mescher AL: Junqueira's Basic Histology: Text & Atlas, 12e: http://www.accessmedicine.com/content.aspx?aID=6182422 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ মার্চ ২০২১ তারিখে.