রাজৈ ইউনিয়ন

স্থানাঙ্ক: ২৪°২২′৪৬″ উত্তর ৯০°২২′৩৯″ পূর্ব / ২৪.৩৭৯৪৪° উত্তর ৯০.৩৭৭৫০° পূর্ব / 24.37944; 90.37750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাজৈ
ইউনিয়ন
১১নং রাজৈ ইউনিয়ন পরিষদ
রাজৈ ময়মনসিংহ বিভাগ-এ অবস্থিত
রাজৈ
রাজৈ
রাজৈ বাংলাদেশ-এ অবস্থিত
রাজৈ
রাজৈ
বাংলাদেশে রাজৈ ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°২২′৪৬″ উত্তর ৯০°২২′৩৯″ পূর্ব / ২৪.৩৭৯৪৪° উত্তর ৯০.৩৭৭৫০° পূর্ব / 24.37944; 90.37750 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগময়মনসিংহ বিভাগ
জেলাময়মনসিংহ জেলা
উপজেলাভালুকা উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র
মানচিত্র

রাজৈ ইউনিয়ন বাংলাদেশের ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন[১][২] এটি ভালুকা উপজেলার খিরু নদীর তীরে অবস্থিত এই ইউনিয়ন।

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

১১ নং রাজৈ ইউনিয়ন। ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলা একটি ইউনিয়ন। ভালুকা উপজেলার খিরু নদীর তীরে অবস্থান। সর্ব প্রথম ইউনিয়ন পরিষদ ছিল রাজৈ বাজারে তার পর ২০১৬ সালে বোর্ড বাজারে ইউনিয়ন পরিষদ নিয়ে আসা হয়েছে। ১১ নং রাজৈ ইউনিয়ন ৯ টি ওর্য়াড নিয়ে ঘটিত। এর উওরে ও পূবে ৫নং বিরুনীয়া ইউনিয়ন ও পশ্চিমে ৬ নং ভালুকা ইউনিয়ন। দক্ষিনে অবস্থিত, গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার, ৫নং কাওরাইদ ইউনিয়ন। ও পশ্চিম ও দক্ষিন দিকে ১০ নং হবিরবাড়ী ইউনিয়ন। ১১ নং রাজৈ ইউনিয়নে ৩ টি নদী ও অনেক গুলো বিল রয়েছে। রাজৈ ইউনিয়নে প্রচুর পরিমাণে মাছ চাষ হয়। এই ইউনিয়নে অনেক গুলো প্রাচীন বিদ্যালয় রয়েছে। বিদ্যালায় গুলো হলোঃ ৮৩নং কুল্লাব সরকারী প্রাথমিক বিদ্যালয়, ও জামিরাপাড়া এসএম উচ্চ বিদ্যালয় ও রাজৈ উচ্চ বিদ্যালয় ও শহিদ সরনী উচ্চ বিদ্যালয় ও পনাশাইল উচ্চ বিদ্যালয় ও পাইলাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উরাহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চান্দাব নাথপাড়া প্রাথমিক বিদ্যালয় ও খূর্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চান্দাব দাখিল মাদ্রাসা ও অন্যান বিদ্যালয়। ১১ নং রাজৈ ইউনিয়ন খেলাধুলার জন্য অন্যতম।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারী অনুযায়ী এ ইউনিয়নের জনসংখ্যা প্রায় ২৭২৩১।[৩]

জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান চেয়ারম্যান- নূরুল ইসলাম বাদশা

প্রাক্তন চেয়ারম্যানগণের তালিকা
ক্রমিক নাম মেয়াদ ০১ মোঃ নুরুল ইসলাম বাদশা ০২ মোঃ আনোয়ার উদ্দীন আহম্মেদ ০৩ মোঃ জমির হোসেন বিএসসি ০৪ মোঃ আফাজ উদ্দীন বেপারী ০৫ মোঃ আফাজ উদ্দীন বেপারী ০৬ মোঃ আব্দুল হেকিম মেম্বার খান ০৭ মোঃ ঈদ্রিস আলী(মেম্বার)

উরাহাটি।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাজৈ ইউনিয়ন"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ৬ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০২০ 
  2. "ভালুকা উপজেলা"বাংলাপিডিয়া। ২৯ জানুয়ারি ২০১৫। ১৬ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০২০ 
  3. "রাজৈ ইউনিয়ন"http (ইংরেজি ভাষায়)। ২০২০-১০-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২৫