শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ
অন্যান্য নাম
এসএমএএমসি
প্রাক্তন নাম
উম্মাহ মেডিকেল কলেজ, মিরপুর, ঢাকা (১৯৯৪-১৯৯৫)
মাওলানা ভাসানী মেডিকেল কলেজ, উত্তরা, ঢাকা (২০০২-২০০৭)
নীতিবাক্যশিক্ষার জন্য এসো, সেবার তরে বেরিয়ে যাও
ধরনবেসরকারি মেডিকেল কলেজ
মূল প্রতিষ্ঠান
শহীদ মনসুর আলী ট্রাস্ট
অধিভুক্তিবিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান এন্ড সার্জন
চেয়ারম্যানডা. জামাল উদ্দিন
অধ্যক্ষপ্রফেসর ডা. মো. রুহুল আমিন
প্রশাসনিক কর্মকর্তা
১২৫
ঠিকানা
২৬ ও ২৬/এ, রোড নং ১০, সেক্টর নং ১১(তুরাগ নদ সংলগ্ন), উত্তরা মডেল টাউন, উত্তরা, ঢাকা, বাংলাদেশ
, , ,
১২৩০
,
২৩°৫২′৪৫″ উত্তর ৯০°২৩′৫২″ পূর্ব / ২৩.৮৭৯০৬৫° উত্তর ৯০.৩৯৭৭৭১° পূর্ব / 23.879065; 90.397771স্থানাঙ্ক: ২৩°৫২′৪৫″ উত্তর ৯০°২৩′৫২″ পূর্ব / ২৩.৮৭৯০৬৫° উত্তর ৯০.৩৯৭৭৭১° পূর্ব / 23.879065; 90.397771
শিক্ষাঙ্গনশহুরে (২.৫  একর)
ভাষাইংরেজি
ওয়েবসাইটsmamedicalcollege-bd.com

শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ঢাকায় অবস্থিত একটি বেসরকারি মেডিকেল কলেজ। এটি ঢাকার অন্যতম পুরনো একটি মেডিকেল কলেজ । এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের নিয়ন্ত্রণাধীন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৪-১৯৯৫ সালে প্রতিষ্ঠানটি উম্মাহ মেডিকেল কলেজ ও হাসপাতাল নামে ঢাকার মিরপুরে যাত্রা শুরু করে। উম্মাহ ফাউন্ডেশন পরিবর্তিত হয়ে প্রতিষ্ঠানটি বর্তমান নামে উত্তরায় স্থানান্তিত হয়। ২০০৭ সালের অক্টোবর মাসে এর নাম পরিবর্তন করে মওলানা ভাসানী মেডিকেল কলেজ ও হাসপাতাল করা হয় এবং মওলানা ভাসানী ট্রাস্ট মেডিকেল কলেজটি পরিচালনার দায়িত্ব গ্রহণ করে। ট্রাস্টের ও পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনোনিত হন জনাব মোসাদ্দেক হোসেন। ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে ডাঃ জামাল উদ্দিন চৌধুরী পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনোনিত হন এবং পরবর্তিতে জনাবা লায়লা আরজুমান্দ ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে মনোনিত হন। ২০১০ সালের ৩রা এপ্রিল, কলেজের নাম শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ পুনঃপ্রর্বতন করা হয় এবং পরবর্তিতে প্রতিষ্ঠানটিকে মওলানা ভাসানী ট্রাস্ট থেকে মনসুর আলী ট্রাস্টের অধীনে নিয়ে আসা হয়। বর্তমানে জনাবা লায়লা আরজুমান্দ ট্রাস্ট ও পরিচালনা পর্ষদ উভয়টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

অবস্থান[সম্পাদনা]

কলেজ ও হাসপাতালের স্থায়ী ভবনটি রাজধানী ঢাকার উত্তরা ১১ নং সেক্টরের ১০/বি নং রোডে অবস্থিত। এর উত্তর দিকে তুরাগ নদী ও বিশ্ব ইজতেমা ময়দান অবস্থিত। ঠিকানাঃ প্লট-২৬ ও ২৬/এ, রোড নং-১০/বি, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, উত্তরা, ঢাকা-১২৩০।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]