সানবিমস স্কুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সানবিমস স্কুল
অবস্থান
তথ্য
ধরনইংরেজি মাধ্যম বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৫ জানুয়ারি ১৯৭৪ (1974-01-15)
প্রতিষ্ঠাতানীলুফার মঞ্জুর
ভাষাইংরেজি
ক্যাম্পাসের ধরনশহুরে
ওয়েবসাইটsunbeams.edu.bd

সানবিমস স্কুল (বা সানবীমস স্কুল) হলো বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান।[১] ১৯৭৪ সালের ১৫ জানুয়ারি বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন নীলুফার মঞ্জুর, যিনি প্রতিষ্ঠাকাল থেকে ২০২০ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত এর অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।[২][৩] ২০১০ সাল পর্যন্ত এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা ২০০০ এর অধিক।[১] স্কুলের প্রতীক হলো সাতটি সূর্যরশ্মি সংবলিত উদীয়মান সূর্য।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৪ সালের ১৫ জানুয়ারি ঢাকায় সানবিমস স্কুল নামে ইংরেজি মাধ্যম বিদ্যালয়টি যাত্রা শুরু করে। ১৯৯৪ সাল পর্যন্ত সানবিমসে পঞ্চম স্তর পর্যন্ত পাঠদান করা হতো। কিন্তু বর্তমানে আইএ স্তর (ইংরেজি: International Advanced Level) পর্যন্ত পরিচালনা করে।

শিক্ষাঙ্গন[সম্পাদনা]

সানবিমস স্কুলের দুইটি শাখার একটি ধানমন্ডি আবাসিক এলাকার ২৭ নম্বর সড়কে এবং অন্যটি উত্তরার ১০ নম্বর সেক্টরে অবস্থিত। ধানমন্ডি শাখায় শুধুমাত্র জুনিয়র গ্রুপে প্লে গ্রুপ থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। উত্তরা শাখায় প্লে গ্রুপ থেকে এ লেভেল পর্যন্ত পাঠদান করা হয়।

সানবিমস স্কুলের প্রধান ভবন ঢাকার উত্তরা শাখায় অবস্থিত। ২০০৮ সালে নির্মিত এ শাখায় প্রশাসনিক ভবন, ফুটবল মাঠ, দুইটি বাস্কেটবল মাঠ, ক্যান্টিন, মিলনায়তন, বিজ্ঞান বিভাগের গবেষণাগারসহ সকল সুবিধা রাখা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সোবহান, রেহমান (২০১০)। Challenging the Injustice of Poverty: Agendas for Inclusive Development in South Asia। এসএজিই পাবলিশিং ইন্ডিয়া। পৃষ্ঠা ১৭৯। আইএসবিএন 978-93-86042-71-2 
  2. "Company Members of SMC"সোশ্যাল মার্কেটিং কোম্পানি 
  3. সাজ্জাদ, খালেদা মরিয়ম (এপ্রিল ২০১০)। "Sunbeams School - Its academic excellence"স্কুলস: দ্য ফাউন্ডেশন বিল্ডার্সদ্য ডেইলি স্টার। ১৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০২০