উত্তরা হাই স্কুল এন্ড কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তরা হাই স্কুল এন্ড কলেজ
উত্তরা হাই স্কুল এন্ড কলেজ লোগো.png
ঠিকানা
সড়ক # ১ এবং ২৭, সেক্টর # ৭


,
বাংলাদেশ
তথ্য
নীতিবাক্যশান্তি ও উন্নতির জন্য শিক্ষা
প্রতিষ্ঠাকাল১৯৮৫ (স্কুল শাখা), ২০০৯ (কলেজ শাখা)
প্রতিষ্ঠাতাউত্তরা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান
স্কুল কোড১১৬
ইআইআইএন১০৮৫৩৮ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
অধ্যক্ষহাফিজুর রহমান মোল্লা
কর্মকর্তা৪৪
অনুষদবিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক
শিক্ষকমণ্ডলী২০০ (প্রায়)
শ্রেণী১-১২
লিঙ্গছাত্র (দিবা শাখা) এবং ছাত্রী (প্রভাতী শাখা)
বয়সসীমা০৬ বছর - ১৮ বছর
শিক্ষার্থী সংখ্যা১০,০০০+
ভাষাবাংলা
শিক্ষায়তন২.৩২ একর (৯,৪০০ বর্গমিটার)
রঙ     সাদা,      নেভী ব্লু
ক্রীড়াফুটবল, ক্রিকেট, ভলিবল, ব্যাডমিন্টন, হ্যান্ডবল
ডাকনামইউএইচএসসি
প্রকাশনাউন্মেষ
ফোন+৮৮ ০২ ৮৯১২৯৪৪
ওয়েবসাইটuhscdhaka.edu.bd
উত্তরা হাই স্কুলের চিত্র

উত্তরা হাই স্কুল এন্ড কলেজ ঢাকার উত্তরায় অবস্থিত একটি বিদ্যালয় ও কলেজ। এটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে কয়েক মিটার দূরে এবং শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় দুই কিলোমিটার দূরে উত্তরার ৭নং সেক্টরে অবস্থিত। ১৯৮৫ সালে উত্তরায় এই শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

বিদ্যালয়টি ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয়। ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বিদ্যালয়টি ২০১০ সালে অষ্টম এবং ২০১১ সালে সপ্তদশ স্থান অধিকার করে।

ভর্তি প্রক্রিয়া[সম্পাদনা]

উত্তরা হাই স্কুল এন্ড কলেজের ভর্তি প্রক্রিয়া অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ। ভর্তি হতে আগ্রহী প্রার্থীদের লিখিত এবং মৌখিক - উভয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ৬ষ্ঠ ও ৯ম শ্রেনীর ভর্তি পরীক্ষা পি.এস.সি এবং জে.এস.সি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে হয়। একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া এস.এস.সি পরীক্ষার ফল প্রকাশের কিছুদিনের মধ্যেই শুরু হয় এবং এস.এস.সি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে হয়ে থাকে।

শিক্ষাক্রম[সম্পাদনা]

উত্তরা হাই স্কুল এন্ড কলেজ জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করে থাকে। জাতীয় শিক্ষাক্রমের নিয়মানুযায়ী ৯ম এবং ১১শ শ্রেণীর শিক্ষার্থীদের বিজ্ঞান/বাণিজ্য/মানবিক এই তিনটি বিভাগের যেকোন একটি নির্বাচন করা বাধ্যতামূলক এবং সে অনুযায়ী নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে শিক্ষার্থীদের নিজ পছন্দমত বিভাগ নির্বাচনের স্বাধীনতা রয়েছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

উত্তরা হাই স্কুল এন্ড কলেজ জাতীয় শিক্ষাক্রমের অধীনে প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে বাংলা মাধ্যমে শিক্ষাদান করে থাকে। বিজ্ঞান বিভাগের জন্য এই প্রতিষ্ঠানে আছে পদার্থ বিজ্ঞান ল্যাব, রসায়ন ল্যাব, জীব বিজ্ঞান ল্যাব। এছাড়াও সকলের প্রয়োজন মোতাবেক রয়েছে কম্পিউটার ল্যাব।

সহশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

বিজ্ঞান ক্লাব[সম্পাদনা]

উত্তরা হাই স্কুল এন্ড কলেজ বিজ্ঞান ক্লাব ঢাকা বোর্ডের অন্যতম একটি বিজ্ঞান ক্লাব। উত্তরা হাই স্কুল এন্ড কলেজ বিজ্ঞান ক্লাব প্রতি বছর বিভিন্ন বিজ্ঞান উৎসবে যোগদান করে।

স্কাউট[সম্পাদনা]

উক্ত প্রতিষ্ঠানে রয়েছে স্কাউট এর কার্যক্রম। প্রতিষ্ঠানের সকল প্রকার প্রোগ্রামে স্কাউট সদস্যরা বিশেষ ভূমিকা পালন করে আসছে।

ক্রীড়া[সম্পাদনা]

প্রতি বছর এখানে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দড়ি লাফ, উচ্চ লাফ, ফুটবল, ক্রিকেট, ভলিবল এবং ব্যাডমিন্টন বিভিন্ন খেলাধুলা হয়।

ক্যাম্পাস[সম্পাদনা]

উত্তরা হাই স্কুল ও কলেজের সম্মুখে একটি মাঠ রয়েছে যার আয়তন ২.৩২ একর (৯,৪০০ বর্গ মিটার), এটি একই সাথে ক্যম্পাসা হিসেবে ব্যবহৃত হয়। প্রতি বছর এই মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয়। এখানে দুটি ৫ তলা ভবন রয়েছে। মূল ভবনটি বিদ্যালয়ের জন্য ও নতুন ভবনটি কলেজের জন্য ব্যবহৃত হয়।

গ্রন্থগার[সম্পাদনা]

স্কুল ভবনের নিচতলায় একটি গ্রন্থাগার রয়েছে। গ্রন্থাগারে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক এবং মাসিক পত্র-পত্রিকা ছারাও প্রায় ৫ হাজার বই আছে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শিক্ষক নিয়োগ দেবে উত্তরা হাই স্কুল এন্ড কলেজ"একুশে টিভি। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩০ 
  2. "শিক্ষক নেবে উত্তরা হাই স্কুল এন্ড কলেজ"www.poriborton.com। ২০১৯-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]