চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের লোগো.png
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের লোগো
ধরনবেসরকারি মেডিকেল স্কুল
স্থাপিত২০০৫ (2005)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষএ.এস.এম মোস্তাক আহমেদ
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১৩৬
অবস্থান
আগ্রাবাদ, চট্টগ্রাম
,
২২°১৯′২২″ উত্তর ৯১°৪৮′২৩″ পূর্ব / ২২.৩২২৭° উত্তর ৯১.৮০৬৩° পূর্ব / 22.3227; 91.8063স্থানাঙ্ক: ২২°১৯′২২″ উত্তর ৯১°৪৮′২৩″ পূর্ব / ২২.৩২২৭° উত্তর ৯১.৮০৬৩° পূর্ব / 22.3227; 91.8063
শিক্ষাঙ্গনশহর
ভাষাইংরেজি
ওয়েবসাইটcmoshbd.org

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ হলো বাংলাদেশের একটি বেসরকারি মেডিকেল স্কুল। ২০০৫ সালে এটি চট্টগ্রামের আগ্রাবাদে প্রতিষ্ঠিত হয়। এটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ।

এটি পাঁচ বছর মেয়াদী কোর্স শেষে এমবিবিএস ডিগ্রি প্রদান করে। স্নাতক পরবর্তী এক বছরের ইন্টার্নশিপ সমস্ত স্নাতকদের জন্য বাধ্যতামূলক। ডিগ্রীটি বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল স্বীকৃত।[১]

হাসপাতালটির সাথে ৬৫০ শয্যা বিশিষ্ট মা ও শিশু জেনারেল হাসপাতাল সংযুক্ত রয়েছে।চট্টগ্রামের বেসরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে এটি ৩য় স্থানে রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল (সিএমওএসএইচ), একটি অলাভজনক সংস্থা, ২০০৫ সালে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলে প্রতিষ্ঠা করে। ২০০৬ সাল থেকে এর কার্যক্রম শুরু হয়।

ক্যাম্পাস[সম্পাদনা]

কলেজটি চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত। ৪.৩ একর (১.৭ হেক্টর) জায়গায় উপর ক্যাম্পাস, কলেজ ভবন, ৬২৫ শয্যা বিশিষ্ট চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল এবং একটি ছাত্রাবাস রয়েছে।

সংস্থা ও প্রশাসন[সম্পাদনা]

কলেজটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং কলেজটি সিএমওএসএইচের কার্যনির্বাহী কমিটি দ্বারা পরিচালিত হয়। কলেজের অধ্যক্ষ হলেন এ এস এম মোস্তাক আহমেদ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BM&DC"বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (ইংরেজি ভাষায়)। ২০১৯-১০-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১২-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]