ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৯ সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২১ সংগ্রহশালা ২২ সংগ্রহশালা ২৩ সংগ্রহশালা ২৫

মূল নামস্থান থেকে ব্যবহারকারী পাতায় পুনর্নির্দেশ

এই পাতাগুলো অপসারণের অনুরোধ। এগুলো চেক উইকিপিডিয়া ID 95 থেকে পাওয়া। বাকিগুলোর ত্রুটি আমি ঠিক করছি। — য়াহিয়া (আলাপঅবদান) - ১৪:০৮, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)

@Yahya: করা হয়ে গেছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৭, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)

উইকিসংবাদের নিবন্ধ দেখানো বিষয়ে

উইকিসংবাদে সাম্প্রতিকভাবে বেশকিছু নিবন্ধ শুরু করেছি এবং Tahmid ও প্রশাসক হিসেবে সাহায্য করছেন। তবে নিবন্ধগুলো আরো মানুষের কাছে পৌছানোর জন্য উইকিপিডিয়া প্রথম পাতায় 'উইকিসংবাদে আজকে' একটা অংশ যদি খোলা যেত তবে ভালো হতো। উদাহারণস্বরূপ[১] --Notbrev (আলাপ) ০৭:৩৯, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)

@Notbrev: শুভেচ্ছা নিন। এই কাজটি আমার একার সিদ্ধান্তে করা যাবে না, আগে আলোচনায়সভায় প্রস্তাব আনতে হবে। তারপর সকলে একমত হলেই কেবল তখন করা যেতে পারে।
উইকিসংবাদ নিয়ে পরামর্শ: লেগে থাকুন, কাজ চালিয়ে যান। প্রতি মাসে অন্তত ১০টির অধিক সম্পাদনা করুন। সাথে আপনাকে সাহায্য করতে কিছু সম্পাদক (কমপক্ষে ৩ জন) জোগাড় করুন। হতে পারে আপনার কোন বন্ধু, কিংবা ইন্টারনেট/ফেসবুকের কোন আগন্তুক। তাদেরও বলুন প্রতি মাসে অন্তত ১০টির অধিক সম্পাদনা করতে। এভাবে আগামী ৬ মাসে অন্তত ৫০০+ সংবাদ পাতা বানান। (সাবধানতা: কাজ দ্রুত করতে যেয়ে নিম্মমানের সংবাদ পাতা বানাবেন না)
যদি এটা করতে পারেন, তবে তখন ভাষা কমিটি উইকিসংবাদ অনুমোদন করতে অনুরোধ করা যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:০০, ২১ জুলাই ২০২১ (ইউটিসি)
উপদেশের জন্য ধন্যবাদ। আশা করি আলোচনাসভায় এটা নিয়ে অনুরোধ জানালে প্রশাসকগণ কিছু মনে করবেন না। --Notbrev (আলাপ) ১০:২৬, ২২ জুলাই ২০২১ (ইউটিসি)

শ্রীনলঙ্কীয় নৌবাহিনীর কমান্ডার পুনঃনির্দেশ পাতা অপসারণ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, শ্রীনলঙ্কীয় নৌবাহিনীর কমান্ডার এই পুনঃনির্দেশটি মুছে দিন, এখানে 'শ্রীলঙ্কা' বানানটি ভুল, 'শ্রী'-এর পরে একটি 'ন' বসে গেছে। নাসিম রহমান (আলাপ) ১৬:০১, ২২ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

তথ্যছকে ত্রুটি

অলিম্পিকে বাংলাদেশ নিবন্ধে যে তথ্যছকটি ব্যবহৃত হয়েছে, সেখানে বাংলাদেশের পদক সংখ্যা (স্বর্ণ, রৌপ্য, ব্রোঞ্জ, মোট) প্রদর্শিত হচ্ছে না। কিন্তু ইংরেজি নিবন্ধের তথ্যছকে সেটা যুক্ত করা হয়েছে। এটি কি ইচ্ছাকৃতভাবে এমন রাখা হয়েছে নাকি তথ্যছকের ত্রুটির কারণে প্রদর্শিত হচ্ছে না? জানালে বাধিত হব।

@মোঃ আশিকুর রহমান: এখন এসেছে দেখতে পাচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৪, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

খেলাঘর

আমি খেলাঘর বিষয়টি বুঝতে পারছি না । খেলাঘরের কাজ কি? — Robin shaha (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Robin shaha: খেলাঘর হলো এক কথায় রাফ খাতা। যেখানে আপনি যে কোন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন, মূল উইকিপিডিয়ায় কোন কিছু প্রকাশ করার আগে। একটা লেখা লিখে সেটা উইকিতে প্রকাশ করলে কেমন দেখাবে সেটা আপনি খেলাঘরে প্রকাশ করে দেখে নিতে পারেন, এতে আপনাকে কেউ কিছু বলবে না। কিন্তু ভুলভাল ভাবে মূল উইকিতে আপনি কিছু প্রকাশ করলে সেটা মুছে ফেলা হতে পারে। এতে আপনি দুঃখ পেতে পারেন। এইজন্য নতুন ব্যবহারকারীদে সবসময় বলা হয় আপনারা যা লিখবেন তা আগে খেলাঘরে লিখুন, ফ্রেশ করুন, প্রয়োজন হলে অভিজ্ঞ কাউকে দেখান, তারপর মূল উইকিতে প্রকাশ করুন। আশা করি আপনাকে বোঝাতে পেরেছি। --- কুউ পুলক (আলাপ) ১০:০৮, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:অভ্যর্থনা কমিটি বট নিয়ে Sakib Bin Mazib-এর প্রশ্ন (১৫:৩৪, ২৬ জুলাই ২০২১)

Kivabe likhbo bojhtechi na sir --Sakib Bin Mazib (আলাপ) ১৫:৩৪, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sakib Bin Mazib: দয়া করে এখানে যান ও এতে দেওয়া কিছু কাজ সম্পন্ন করার চেষ্টা করুন। আস্তে আস্তে বুঝে যাবেন না। দয়া করে বাংলায় লিখুন। এই জন্য প্লে স্টোর থেকে রিদ্মিক, জিবোর্ড ডাউনলোড করে নিন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৫, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

Sakib Bin Mazib পাতা সম্মন্ধে

পাতাটা লক করেন ভাই ~ শাহরিয়ার সাহেব (আলাপ) ১৬:৪৯, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Shahriar Islam Alvi: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫০, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

জানার ছিল

আস্সলামুআলাইকুম ভাই, আমার একটি বিষয় জানার ছিল, তা হলো আগলা ইউনিয়ন নিবন্ধটি আমি তৈরি করেছিলাম কিন্তু বিষয়শ্রেণীসমূহে নবাবগঞ্জ উপজেলা, ঢাকার ইউনিয়ন এইটা আমি যুক্ত করিনি এবং উৎস সম্পাদনাতেও এই বিষয়শ্রেণী যুক্ত নেই। তাহলে এই বিষয়শ্রেণী কিভাবে যুক্ত হলো এবং আমি এই বিষয়শ্রেণী কিভাবে ইডিট/পরিবর্তন করবো? উল্লেখ্য আমি নিবন্ধটি উইকিউপাত্ততে যুক্ত করেছিলাম। ধন্যবাদ।সজল রানা আলাপ ১৮:২৩, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: সাধারণত ইউনিয়নের জন্য বিষয়শ্রেণী স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়। ব্যতিক্রমী ক্ষেত্রে, তথ্যছকে | ধরন = [[বাংলাদেশের ইউনিয়ন|ইউনিয়ন]] যোগ করলে, স্বয়ংক্রিয়ভাবে যুক্ত বিষয়শ্রেণীটি চলে যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪১, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

এই পাতাটি মুছে দিন

দয়া করে এই পাতাটি মুছে দিন। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ২০:২২, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Rubel33: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৪, ২৬ জুলাই ২০২১ (ইউটিসি)

কানাইলাল ভট্টাচার্য নিয়ে Kallol Hait-এর প্রশ্ন (০৮:৫৩, ২৭ জুলাই ২০২১)

কিভাবে picture add করে --Kallol Hait (আলাপ) ০৮:৫৩, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

সমস্যা

আস্সালামুআলাইকুম ভাই, আমার তৈরিকৃত এবং নজরতালিকাতে থাকা নিবন্ধসমূহে কেউ কোনো পরিবর্তন করলে আমার কাছে কোনো বিজ্ঞপ্তি আসছে না। আমার যতটুকু মনে পড়ে এর আগে নজরতালিকাতে থাকা নিবন্ধসমূহের কোনো পরিবর্তন আসলে আমাকে বিজ্ঞপ্তির মাধ্যমে অবগত করতো। আশাকরি এটার সমাধান কি তা জানাবেন? ধন্যবাদ। সজল রানা আলাপ ১৩:২১, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: সাধারণত কেউ আপনাকে কোথাও উল্লেখ করলে, আপনার সম্পাদনা বাতিল করলে আপনি উইকিতে বিজ্ঞপ্তি পাবেন। তবে আমার জানামতে নজরতালিকার জন্য এমন বিজ্ঞপ্তির ব্যবস্থা নেই। যেটা আছে তা হল আপনার নজরতালিকায় আছে এমন কোন পাতা অথবা ফাইলে পরিবর্তন হলে আপনাকে ই-মেইল করা হবে। আপনি কি এই ইমেইল বিজ্ঞপ্তির কথা বলছেন? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১২, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@ব্যবহারকারী:আফতাবুজ্জামান না ভাই, আমি নোটিফিকেশন আইকোনে যে বিজ্ঞপ্তি দেখায় তার কথা বলছিলাম।সজল রানা আলাপ ১৫:২৮, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@Sojol Rana: যেমনটা বলেছি, সাধারণত কেউ আপনাকে কোথাও উল্লেখ করলে, আপনার সম্পাদনা বাতিল করলে আপনি উইকিতে ঐরকম আইকনে বিজ্ঞপ্তি পাবেন। তবে আমার জানামতে নজরতালিকার জন্য এমন বিজ্ঞপ্তির ব্যবস্থা নেই। আপনি কি আমাকে অতীতের এই জাতীয় বিজ্ঞপ্তির কোন স্ক্রিনশট দেখাতে পারবেন? বিশেষ:বিজ্ঞপ্তিতে গেলে পাবেন। https://imgur.com/upload এ আপলোড করুন। তাহলে আমি বুঝতে পারব আপনি কোনটার কথা বলছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৫, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)
@ব্যবহারকারী:আফতাবুজ্জামান জ্বি ভাই আমি বুঝতে পেরেছি।সজল রানা আলাপ ১৫:৪৩, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

যান্ত্রিক অনুবাদ প্রসঙ্গে

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আমি চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ তৈরির ক্ষেত্রে আগে একসময় কাহিনী অংশ গুগল অনুবাদের অনুলিপি করতাম যেমনঃ পাম্মাল কে সাম্বান্ধাম নিবন্ধটি দেখুন, অন্যান্য বিষয়ের মধ্যে পুরুষবিদ্বেষ দেখতে পারেন; এখন আমি চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ নিজে অনুবাদ করে তৈরি করি এবং সাধারণত কাহিনী অংশ যোগ করিনা। নাসিম রহমান (আলাপ) ১৫:২৫, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

@নাসিম রহমান: ওটা কেবল একটি পরামর্শ ছিল। আর কিছু না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৬, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

Shariful Islam Munin-এর প্রশ্ন (০৪:৩৭, ২৮ জুলাই ২০২১)

Hi good morning --Shariful Islam Munin (আলাপ) ০৪:৩৭, ২৮ জুলাই ২০২১ (ইউটিসি)

কিভাবে উইকিপিডিয়ার একাউন্টের নাম কি ভাবে পরিবর্তন করা যায়? — Shariful Islam Munin (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Shariful Islam Munin: উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন দেখুন। — Meghmollar2017আলাপ০৭:২৯, ২৮ জুলাই ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Dr. Bir/মণিরত্ন মুখোপাধ্যায় দেখুন আরো কতগুলো ভালো সোর্স দিয়ে দিয়েছি ১, ৪, ১১ আশাকরি সেগুলি ভালো নির্ভরযোগ্য হবে। আর চাইলে পূর্বাপরের এর সূত্র স্টেটসম্যান-এ শিফট করা যেতে পারে, আসুবিধা নেই। করে দিচ্ছি।Dr. Bir (আলাপ) ১৮:৪৭, ২৮ জুলাই ২০২১ (ইউটিসি)

স্বাধীনতা-পরবর্তী দিল্লির বাংলা সাহিত্যচর্চা: রূপকুমার আড়ি, শম্ভাবী প্রকাশণী, কলকাতা, ২০১৮, ISBN: 9788193614563 https://www.amazon.com/dp/8193614569/ref=cm_sw_r_wa_awdb_imm_9M9E5Q80XX2F7R0M00X6 এটাও খুব ভালো সোর্স। পরে আরো যোগ করে দেব। মূল শিরোনামে তুলে দিতে পারেন এবার। শুভরাত্রি। পরামর্শ, সাহায্য ও আলাপের জন্য ধন্যবাদDr. Bir (আলাপ)

Dr. Bir, পৃষ্ঠা নং উল্লেখসহ সূত্রটি প্রযোজ্য লাইনের পাশে যোগ করেন দিন। আর আপনার আলাপ পাতায় দেওয়া ব্যবহারকারী_আলাপ:Dr._Bir#ব্যবহারকারী:Dr._Bir/মণিরত্ন_মুখোপাধ্যায় দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩২, ২৮ জুলাই ২০২১ (ইউটিসি)

Akm Shakil-এর প্রশ্ন (১৩:৪১, ২৯ জুলাই ২০২১)

hi --Akm Shakil (আলাপ) ১৩:৪১, ২৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@Akm Shakil বলুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫১, ২৯ জুলাই ২০২১ (ইউটিসি)

Translation

Hello! Would you be able to translate these two messages? I would like to post them as soon as possible, ideally before August 2nd. The first one is partly done. -- SGrabarczuk (WMF) (আলাপ) ২১:১১, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

Academy-র বাংলা প্রমিত বানান অ্যাকাডেমি। সে হিসেবে, একাডেমি পুরস্কার ও এ সংশ্লিষ্ট অন্যান্য নিবন্ধ, বিষয়শ্রেণী ও টেমপ্লেটের বানান ঠিক নেই। আমার মনেহয় এসব পাতা স্থানান্তর করা প্রয়োজন। -- আফিফ (আলাপ) ০৫:৫১, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

@Afeef: ভাই, বাংলা উইকিপিডিয়ায় সবচেয়ে প্রচলিত বানানকে আদর্শ ধরা হয়; বাংলা একাডেমির প্রমিত বানানকে নয়। যেকারণে উইকির অনেক নিবন্ধে পুরনো বানান এখনও বহাল আছে। যেমন: কোভিড-১৯ মহামারী, ঈদ, ঈগল ইত্যাদি। এই বানানটিও একই যুক্তিতে সবচেয়ে প্রচলিত এবং তাই বাংলা উইকিতে এই বানানটিও রক্ষিত। — Meghmollar2017আলাপ০৬:৩৪, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: হ্যাঁ ভাই, আপনার মতের সাথে আমি দ্বিমত পোষণ করছি না। আর একাডেমি বানানটি যে সবচেয়ে প্রচলিত তার উদাহরণ তো বাংলা একাডেমি নিজেই! কিন্তু সাম্প্রতিক সময়ে আমি অনেক জায়গায় অস্কার সম্পর্কে আলোচনা/প্রতিবেদনে অ্যাকাডেমি বানানটিই ব্যবহৃত হতে দেখছি। আর Academy Awards যেহেতু আমাদের দেশীয় নয়, তাই এর বানান প্রমিত বানান অনুযায়ী অ্যাকাডেমি রাখার পক্ষে আমি। -- আফিফ (আলাপ) ০৭:২২, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef: যদি “অ্যাকাডেমি” বেশি ব্যবহার হয়ে থাকে, তাহলে আলোচনা শুরু করে স্থানান্তর করা যেতে। তবে “অ্যাকাডেমি” প্রমিত, “একাডেমি” প্রমিত নয়, এমনটা দেখছি না। বাংলা একাডেমির প্রমিত বানানরীতি অনুযায়ী বিদেশি শব্দে অবস্থানুযায়ী এ/অ্যা যেকোনোটিই ব্যবহৃত হতে পারে। আধুনিক বাংলা অভিধানে দুই বানানেই ভুক্তি আছে। তাতে শব্দগুলোকে একে অপরের বানানভেদ বলা হয়েছে, প্রচলিত ভুল বলে উল্লেখ করেনি। (ড্রাইভে দেখুন) এছাড়া বাংলা একাডেমির অন্যান্য অভিধানে অগ্রাধিকার নিয়মানুসারে (অর্থাৎ অভিধানের ভুক্তিতে একাধিক বানান থাকলে প্রথম বানানটি অধিক প্রমিত) “একাডেমি” (পুরনো অভিধানে “একাডেমী”) শব্দটিকে প্রমিত হিসেবে দেখাচ্ছে। — Meghmollar2017আলাপ১২:০৫, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: এই অভিধানে তো “অ্যাকাডেমি”-ই প্রথম বানান। তবে উচ্চারণের বানান কিন্তু “অ্যাকাডেমি”। আচ্ছা যাই হোক, অস্কারের বানান “একাডেমি”-ই থাক। আমি মূলত চাচ্ছিলাম একটা বানান সবক্ষেত্রে একই থাকুক। -- আফিফ (আলাপ) ১২:৪৮, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef: ভাই, আপনি লক্ষ করেননি, আধুনিক বাংলা অভিধানে তিনটি আলাদা ভুক্তি আছে, যথাক্রমে অ্যাকাডেমি, আকাদেমি ও একাডেমি; এবং সবগুলোতেই স্ব-স্ব ভুক্তি প্রথম বানান হিসেবে আছে। আর, আপনাকে নিরুৎসাহিত বা নিরাশ করা আমার উদ্দেশ্য নয়; আমি আমার জানামতো মত দিয়েছি মাত্র। আমার একার মন্তব্যে সিদ্ধান্ত নেওয়াটা সমীচীন হবে না। আপনি বললেন, আপনি চাইছিলেন, সবক্ষেত্রে একই বানান থাকুক। বিষয়টি বুঝলাম না। আমি দেখছি উইকিতে প্রায় সবখানে “একাডেমি” বানানটিই প্রচলিত আছে। — Meghmollar2017আলাপ০৬:০৯, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: হ্যাঁ, পরে দেখেছি আলাদা আলাদা ভুক্তি আছে। সবক্ষেত্রে একই বানান থাকুক বলেছি, কারণ মূল নিবন্ধটি (দ্ব্যর্থতা নিরসন পাতা) অ্যাকাডেমি নামেই আছে। তবে উইকিতে বেশিরভাগ স্থানে একাডেমি আছে, কিন্তু অ্যাকাডেমি বানানটাও অনেক জায়গায় আছে। সাধারণ সার্চে দেখলাম একাডেমি-র প্রায় ৪ হাজার ফলাফল দেখায়, আর অ্যাকাডেমি-র ৫৩১টি ফলাফল। -- আফিফ (আলাপ) ০৬:৩৬, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)
@Afeef: আমার মতেও সবক্ষেত্রে একটি সাধারণ বানান ব্যবহার করা যায়। নয়তো বিভ্রান্তির সুযোগ থাকে। তবে, একেক বানান রাখার পেছনে অন্য কোনো কারণও থাকতে পারে। সেসব কারণ আমলে নিয়ে স্থানান্তরের এবং বানান একীকরণের প্রস্তাব করা যেতে পারে। :) — Meghmollar2017আলাপ০৭:৩৪, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)

Md Kamrul hasan212-এর প্রশ্ন (১৪:৪৫, ৩১ জুলাই ২০২১)

hi, how are you --Md Kamrul hasan212 (আলাপ) ১৪:৪৫, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)

state প্যারামিটার

টেমপ্লেটে state প্যারামিটারের ব্যবহারটা একটু বুঝিয়ে বলুন। (collapsed দিলে কী হবে, uncollapsed দিলে কী হবে?) -- আফিফ (আলাপ) ১৫:৪১, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Afeef: collapsed দিলে টেমপ্লেটে দেখান এবং uncollapsed দিলে আড়াল করুন নামে অপশন যোগ হবে। উদাহরণস্বরূপ, ডেস্কটপ মোডে গিয়ে বিশেষ:পার্থক্য/5304010 এবং এর পরবর্তী সম্পাদনা দেখুন। তাহলে বুঝতে পারবেন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৫:৫৯, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Afeef: সাধারণত এটা নিবন্ধে যোগের দরকার নেই। এটা স্বয়ংক্রিয়ভাবে হয়; ১টা থাকলে টেমপ্লেট সব সময় খোলা অবস্থায় দেখাবে, ২ বা ততোধিক থাকলে টেমপ্লেট সব সময় ভাঁজকৃত বা বন্ধ অবস্থায় দেখাবে। ২ বা ততোধিক টেমপ্লেট থাকলে যদি কোন টেমপ্লেটকে জোর করে খোলা অবস্থায় দেখাতে চান, তবে তখন এটা নিবন্ধে ব্যবহার করা যেতে পারে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৪, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon এবং আফতাবুজ্জামান: বুঝতে পেরেছি। ধন্যবাদ। -- আফিফ (আলাপ) ১৬:১৬, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

BANGLADESH001-এর প্রশ্ন (০৭:২৩, ১ আগস্ট ২০২১)

আসসালামু আলাইকুম, আমি wikipedia-তে নতুন জইন হয়েছি। তাই আমি ভালোমতো জানি না যে কিভাবে কি করতে হবে, তাই এ-বিষয়ে আমাকে কোনো tutorial-এর খবর দিতে পারলে খুব উপকৃত হতাম, স্যার। by user-BANGLADESH001 --BANGLADESH001 (আলাপ) ০৭:২৩, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@BANGLADESH001: আমি দেখেছি আপনি কিছু কাজ করেছেন, সেগুলি ঠিকমত আছেই বলে মনে হল। আমাকে নির্দিষ্ট করে জিজ্ঞেস করুন, আপনি কি নিয়ে জানতে চান? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১০, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ reply দেওয়ার জন্য। আমি বলতে গেলে কিছু কাজ করতে পারি, তবে আমি কোনো ছবি উইকিপিডিয়ায় প্রকাশ করতে পারি না। সে বিষয়ে কিছু জানতে চাচ্ছিলাম। BANGLADESH001 (আলাপ) ১৭:০৬, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@BANGLADESH001: আপলোড করতে এখানে যান। উইকিপিডিয়ায় কপিরাইট নিয়ম রয়েছে, যার কারণে সব কিছু আপলোড করা যায় না। আপনি মাত্র উইকিপিডিয়ায় যোগ দিয়েছেন, ধরেই আমি সবকিছু বলে আপনার জন্য জটিল করতে চাই না। একইটাই পরামর্শ, এই মুহুর্তে আপনি কেবল নিজের হাতে তোলা ছবি আপলোড করুন। ইন্টারনেট থেকে নিয়ে কোন ছবি আপলোড করবেন না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৬, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
জি আমি বুঝেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ। BANGLADESH001 (আলাপ) ০২:৪৯, ২ আগস্ট ২০২১ (ইউটিসি)

নিয়াজ মাহমুদ জয়-এর প্রশ্ন (২০:৫৪, ১ আগস্ট ২০২১)

আমার একটা নিউজ পেপার আছে আমি Wikipedia নিবন্ধন করতে চাই কি ভাবে করবো --নিয়াজ মাহমুদ জয় (আলাপ) ২০:৫৪, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@নিয়াজ মাহমুদ জয়: প্রথমে দেখুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার_সাধারণ_সূচক অনুসারে উল্লেখযোগ্য কিনা। উল্লেখযোগ্য না হলে, নিবন্ধ তৈরি করলেও তা মুছে ফেলা হতে পারে। যদি উর্ত্তীর্ণ হয়, তবে উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৭, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@নিয়াজ মাহমুদ জয়: আপনি বলেছেন “আপনার সংবাদপত্র” আছে, অর্থাৎ আপনার মালিকানাধীন বা আপনি তার সাথে সংশ্লিষ্ট। সেক্ষেত্রে আপনি কনফ্লিক্ট অব ইন্টারেস্টের কারণে এই সংবাদপত্রের নামে নিবন্ধ তৈরি করতে পারবেন না; উল্লেখযোগ্যতার নীতিমালায় উত্তীর্ণ হলেও। — Meghmollar2017আলাপ০৪:৩০, ২ আগস্ট ২০২১ (ইউটিসি)
নিজে নিজের কাজ, জীবনী চলে না। মো. মাহমুদুল আলম (আলাপ) ০৪:৩৫, ২ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট সম্পর্কে

আস-সালামু আলাইকুম। ভাই, {{Infobox War Faction}} টেমপ্লেটটি কোনো কাজে লাগছে না। এটার কোনো প্রয়োজন আছে কী? এছাড়া একই নামের আরেকটি টেমপ্লেট আছে (নামে একটু তফাত আছে) যেটা কাজে লাগছে। – Muhammad Wahid ➡ Talk ১৮:৫৬, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Muhammad WAHID: পুনর্নির্দেশ করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০০, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
এটা রাখলে ভালো হয় কারণ en উইকিতে জঙ্গি সংগঠন ও এই টেমপ্লেট আলাদা কাজে ব্যবহৃত হয়। – Muhammad Wahid ➡ Talk ১৯:১৩, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Muhammad WAHID: পুনর্নির্দেশ দেওয়া -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২২, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
আমি টেমপ্লেট হালনাগাদ করে দিয়েছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৪, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
অনেক ধন্যবাদ। – Muhammad Wahid ➡ Talk ১৯:৩২, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

বিষয়শ্রেণী টেমপ্লেট সম্পর্কে

জনাব, এখানে দেখুন উদাহরণ হিসাবে 'বিষয়শ্রেণী:১৯৮৮-এ প্রতিষ্ঠিত ম্যাগাজিন' রয়েছে। প্রশ্ন হলো, কেন? যেখানে আমি এর নথির পাতায় 'বিষয়শ্রেণী:২০১৯-এ প্রতিষ্ঠিত ম্যাগাজিন' লিখে দিয়েছি এখানে দেখুন। নথির পাতার লেখাই তো মূল টেমপ্লেট পাতায় দেখানোর কথা। নথির পাতা অনুযায়ী ঐ পাতা কেন হালনাগাদ হচ্ছে না? --  কুউ পুলক  ০৮:৩৩, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: ভাইয়া, পাতায় ঠিকই দেখাচ্ছে। আপনার ডিভাইসের ক্যাশে পরিষ্কার করে আবার দেখুন। টেমপ্লেট পাতার নথি শিরোনামের পাশে “শোধন” নামে একটি অপশন পাবেন, সেখানে চাপলে ডিভাইসের ক্যাশে পরিষ্কার হবে। এভাবে চেষ্টা করে দেখতে পারেন। ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ০৯:১৩, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ঠিকই বলেছেন। এখন দেখতে পাচ্ছি। আপনাকে ধন্যবাদ --  কুউ পুলক  ০৯:২৫, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

পারবো ইনশাআল্লাহ্‌

নিয়মিত সম্পাদনা ও অবদান রাখতে পারবো ইনশাআল্লাহ্‌ 202.134.8.135 (আলাপ) ১০:৪১, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

MASUM BILLAH AZAD SUMON-এর প্রশ্ন (২১:৪৯, ৪ আগস্ট ২০২১)

আসসালামু আলাইকুম । আশা করি ভাল আছেন। আমি প্রথম পাতায় বা অন্য কোন পাতাতে ছবি সংযুক্ত করতে পারছিনা । একটু বলবেন কি কিভাবে শুধু সংযুক্ত করব ? --MASUM BILLAH AZAD SUMON (আলাপ) ২১:৪৯, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

@MASUM BILLAH AZAD SUMON: ধরুন একটা ছবির নাম "চিত্র:ঘাস ফুলের কলি.JPG", তাহলে এই ছবিটি কোথাও যোগ করতে এই কোড ব্যবহার করুন: [[চিত্র:ঘাস ফুলের কলি.JPG|thumb|250px|বিবরণ... ]]
আপনি যদি এমন ছবি যোগ করতে চান, যা এখনো উইকিতে আপলোড করা হয়নি, তবে আপলোড করতে এখানে যান। বি:দ্র: উইকিপিডিয়ায় কপিরাইট নিয়ম রয়েছে, যার কারণে সব কিছু আপলোড করা যায় না। ধরেই আমি সবকিছু বলে আপনার জন্য জটিল করতে চাই না। একইটাই পরামর্শ, এই মুহুর্তে আপনি কেবল নিজের হাতে তোলা ছবি আপলোড করুন। ইন্টারনেট থেকে নিয়ে কোন ছবি আপলোড করবেন না।
আপলোডের পর, ১ম লাইনে দেখানো কোড ব্যবহার করে সেই ছবি যোগ করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৭, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

মুছে দিন

এই এবং এই পুনর্নির্দেশ পাতা দুইটির কোন প্রয়োজনীয়তা আছে কি? না থাকলে মুছে দিন। এধরনের পাতা মুছে ফেলার অনুরোধ জানানোর কোনো টেমপ্লেট থাকলে জানান। --Factcheckerhuman (আলাপ) ০৯:৪৪, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Factcheckerhuman: পাতাগুলিতে {{db|কারণ}} বসিয়ে দিলেই হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৬, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, ধন্যবাদ। --Factcheckerhuman (আলাপ) ১৭:১৫, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রবেশদ্বার আইকন

কোনো প্রবেশদ্বারের আইকন তৈরি করতে কী শুধু টেমপ্লেট:প্রবেশদ্বার/চিত্র/প্রবেশদ্বারের নাম পাতাটি তৈরি করলেই হয়ে যায়, নাকি আরও কিছু (অন্য কোথাও সংযোগ দিতে হয়) করতে হয়? -- Afeef (আলাপ) ১৮:২৫, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Afeef: প্রবেশদ্বারের নামের প্রথম অক্ষর অনুসারে, উপ-মডিউলে চিত্র যোগ করতে হবে। উদা: প্রবেশদ্বার:ফুটবল, এখানে নামের প্রথম হল "ফ"। এই প্রবেশদ্বারের জন্য চিত্র/আইকন যোগ করতে মডিউল:প্রবেশদ্বার/চিত্র/ফ-তে যেয়ে করতে হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪০, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আচ্ছা। আর তাহলে টেমপ্লেট:প্রবেশদ্বার/চিত্র/প্রবেশদ্বারের নাম পাতাগুলোর কোনো কাজ নেই? -- Afeef (আলাপ) ১৮:৪৪, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Afeef: না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫২, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

শিরোনাম পরিবর্তন

পরিলিখন পাতার নাম পরিবৃত্ত করে দিন। Circumscribed circle এর অর্থ পরিবৃত্ত। Nakul Barman ১৪:১৮, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০০, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

Category:Borders এর বাংলা

বিষয়শ্রেণী:সীমানা হবে নাকি বিষয়শ্রেণী:সীমান্ত হবে। কোনটি অধিকতর প্রাসঙ্গিক অনুবাদ? --  কুউ পুলক  ১৭:০০, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: দুইটার অর্থ একই। তবে আমার মতে, "সীমান্ত" লিখুন। এটি বেশি ব্যবহৃত হতে দেখেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৪, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

গ্রহসমূহের নিবন্ধের শিরোনাম

ভাইয়া, বুধ গ্রহ, শুক্র গ্রহ, বৃহস্পতি গ্রহশনি গ্রহ এই নিবন্ধগুলোর শিরোনামে ‘গ্রহ’ শব্দটি ব্রাকেটের ভেতর আটকানো নেই। আবার মঙ্গল (গ্রহ) নিবন্ধের শিরোনামটিতে ব্রাকেট রয়েছে। আমার মনে হয়, সবগুলো নিবন্ধে একই নিয়ম অনুসরণ করা উচিত। হয় সবগুলোতেই ব্রাকেট থাকবে, অথবা কোনোটাতেই থাকবে না। আমি নিবন্ধগুলোর শিরোনাম স্থানান্তরের চেষ্টা করেছি, কিন্তু সফল হইনি।

অন্যান্য ভাষার উইকিপিডিয়াগুলোতে ব্রাকেট বহাল রাখা হয়েছে। আমার মনে হয়, বাংলা উইকিপিডিয়াতেও ব্রাকেট রাখা উচিত। কিছু উদাহরণ:

@মোঃ আশিকুর রহমান: আমি বন্ধনী না রাখার পক্ষপাতী। বাংলায় বারের নামে বুধ, শুক্র, শনি আছে। দ্ব্যর্থতা নিরসন যেহেতু করাই লাগবে, বন্ধনী না রাখলেই হয়। যাইহোক, নিবন্ধের আলাপ পাতায় প্রস্তাব রাখছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২২, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বন্ধনী উঠিয়ে দিতে পারেন ভাইয়া, আমার কোন আপত্তি নেই। আরেকটি কথা, আমি মঙ্গল গ্রহ নিবন্ধটিকে পর্যায়ক্রমে ভালো নিবন্ধ এবং নির্বাচিত নিবন্ধের মানে উত্তীর্ণ করতে চাই। এ ব্যাপারে হয়তো আপনার সাহায্য প্রয়োজন হবে। --মোঃ আশিকুর রহমান (আলাপ) ১৭:৫২, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

{{অনুলিপি প্রতিলেপন টেমপ্লেট সম্পর্কে

সুধী, এই টেমপ্লেট কোন লুকানো বিষয়শ্রেণী তৈরি করে না (এখানে দেখুন)। কিন্তু করা দরকার বলে মনে করছি। আপনি কি বলেন? --  কুউ পুলক  ১৭:৩৪, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: করেছি। কোন বিষয়শ্রেণী লুকাতে, বিষয়শ্রেণীতে {{লুকানো বিষয়শ্রেণী}} যোগ করে দিলেই হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৩, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ। --  কুউ পুলক  ১৯:৩৬, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

চিত্রযোগকারীদের প্রসঙ্গে

@আফতাবুজ্জামান সুধী, চিত্র যোগ প্রতিযোগীতায় @Nazrul Islam Nahid Majumder এমনটা কত জায়গায় করেছেন? --  কুউ পুলক  ০৬:২৪, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: বলতে পারি না, তবে আমার মনে হয় ১-২টির বেশি হবে না। গতমাসে তিনি যখন ছবি যোগ করছিলেন, আমি তখন তার অনেক সম্পাদনা পরীক্ষা করেছিলাম। তখন আমার চোখে এই রকম কিছু পড়েনি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৫, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

{{প্রতিষ্ঠিত-বিষয়শ্রেণী দেশ টেমপ্লেটের মত

@আফতাবুজ্জামান যদি দশক গুলোর বিষয়শ্রেণী তৈরির টেমপ্লেট পাওয়া যেত (উদাহরণ)। তবে খুব ভালো হতো। --  কুউ পুলক  ১৬:০৩, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: আমি তৈরি করে জানাবো। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৮, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট তৈরী

বাংলাদেশ জমিয়াতুল মুদারেরছিন নিয়ে নিবন্ধ লিখতে চাই। কোন টিমপ্লেট ব্যবহার করব। লিংক দেন। নতুবা নতুন টেমপ্লেট তৈরী করে দেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:৫৫, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

মো. মাহমুদুল আলম, {{তথ্যছক সংগঠন}} ব্যবহার করেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২১, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম ভাই, আমিও অনেকবার ভেবেছি জমিয়াতুল মুদারেরছিন নিয়ে একটা নিবন্ধ লিখবো। কিন্তু লেখা আর হয়নি। @মো. মাহমুদুল আলম আপনার জন্য শুভ কামনা। -- Prodipto Deloar (আলাপঅবদান) ১৫:৩৪, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

শিরোনাম পোষ পরিবর্তন

শিরোনান পোষ থেকে গার্হস্থ্যকরণ করে দিন। Nakul Barman ০৬:২৭, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৫, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

আলাপ পাতা প্রসঙ্গে

@আফতাবুজ্জামান, নতুন পাতা তৈরির পর কি তার আলাপ পাতা (খালি হলেও) তৈরি করে দিতে হয়? --Factcheckerhuman (আলাপ) ১৫:২১, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Factcheckerhuman: ইচ্ছা। তবে এটি গুরুত্বপূর্ণ বা বাধ্যতামূলক নয়। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৯, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

শিরোনাম সজ্ঞা

শিরোনাম সজ্ঞা থেকে স্বজ্ঞা করে দিন। সজ্ঞা বানানটি ভুল। Nakul

@Nakul Chandra Barman: আমি করে দিয়েছি। — য়াহিয়া (আলাপঅবদান) - ২১:৪০, ১৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

অনুবাদ

ব্যবহারকারী:Prince ovy/খেলাঘর/হিন্দু ধর্মের উপর নিন্ধন অনুবাদের ঠিকানা যুক্ত করার জন্য আপনি কি সাহায্য করতে পারেন।Prince ovy (আলাপ) ১৫:৫০, ১৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

শালিগ্রাম

আপনাকেও ধন্যবাদ। গোপাল চন্দ্র রায় (আলাপ) ০৫:০১, ১৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

আইপি রহিত করন অধিকার প্রয়োজন

আমি প্রায়ই পাবলিক ওয়াই-ফাই বা এর মাধ্যমে সম্পাদনা করার ইচ্ছা আছে, এইজন্য আমার আইপি বাঁধা রহিত করন অধিকার প্রয়োজন ছিল।Prince ovy (আলাপ) ১৯:৩৮, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Prince ovy: স্বাগতম। অধিকারটি দেওয়া হল, তবে ১ সপ্তাহের জন্য। আপনি যদি বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা চালিয়ে যান, আমি ১ সপ্তাহ পর এটিকে বাড়িয়ে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
এক সপ্তাহ দেওয়ার জন্য ধন্যবাদ কিন্তু এটা বাড়িয়ে দেওয়ার অনুরোধ করছি আমি ফ্যানডম এ প্রশাসক আছি আপনি চাইলে এটা বাড়িয়ে দিতে পারেন।Prince ovy (আলাপ) ১৯:৪৮, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Prince ovy: দেখুন আমি কিন্তু বিনা প্রশ্নে আপনাকে এই অধিকারটি দিয়েছি। আপনি আগে বাংলা উইকিতে অবদান রাখা শুরু করুন, তারপর ১ সপ্তাহ পর আমি এটিকে বাড়িয়ে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

Leucaspius delineatus বাংলা করুন।Prince ovy (আলাপ) ১৬:২১, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

আমি তো আজ অধিক অবদান রেখেছি এবং ভবিষ্যৎ ও রাখব আমার আইপি বাঁধা রহিত করন অধিক সময় করে দিন....।Prince ovy (আলাপ) ১৬:৩৫, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Prince ovy: না ভাই। বিভিন্ন কারণে, আমি একদিনের অবদানের ভিত্তিতে সময় বাড়াতে ইচ্ছুক না। আপনি নিয়মিত অবদান রেখে যান। তারপর আমি বলার সাথে সাথে স্বাচ্ছন্দ্যে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৯, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

কিন্তু আমি কি অবদান রাখব বুঝতে পারছি না। আপনি কিছু বলতে পারেন।আমি নিবন্ধন সংশোধন করতে ইচ্ছুক নয়। Prince ovy (আলাপ) ১৬:৫২, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: সময়সীমা অসীম করার জন্য অনুরোধ করছি,আজ সাত দিন পূর্ণ হবে।Prince ovy (আলাপ) ০৬:৩৬, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনি এখন সক্রিয় হয়েছেন আপনার সাহায্য কামনা করছি। আইপি রহিত করন অসীম সময় করার অনুরোধ করছি।Prince ovy (আলাপ) ১৬:৩০, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

অযথা হস্তক্ষেপ

রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যগ্রন্থগুলিতে (দু-একটি ছাড়া) যেসব ছবি নতুন একজন সদস্য আপলোড করছেন, সেগুলো বিষয়ের সঙ্গে মিল নেই। যদি সম্ভব হয় একনজর দেখে নেবেন। একটি নমুনা: https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%86%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%97%E0%A7%8D%E0%A6%AF_(%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF) Wikifulness (আলাপ) ১৪:৩৯, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Wikifulness: ঠিক করার চেষ্টা চালাচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৭, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

Yeakub Khan Adnan-এর প্রশ্ন (১৮:৪৪, ১৬ আগস্ট ২০২১)

আসসালামু আলাইকুম, উইকিপিডিয়াতে লেখার নিয়ম কি? --Yeakub Khan Adnan (আলাপ) ১৮:৪৪, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Yeakub Khan Adnan: কোথাও লিখতে চাইলে, ডানদিকে থাকা কলম আইকনে ক্লিক করুন। আমাকে আরেকটু সুনির্দিষ্ট করে জিজ্ঞেস করুন, আপনি কি করতে চান, কি বুঝতে পারছেন না ইত্যাদি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:২০, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

জয়াশ্রী (অভিনেত্রী)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, জয়াশ্রী (অভিনেত্রী) নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দিন; নিবন্ধটির ইংরেজি সংস্করণ হচ্ছে Jayashree (actress). সজীব কাদের (আলাপ) ১৫:১৪, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, আফতাব ভাই কাজটি Al Riaz Uddin Ripon ভাই করে দিয়েছেন। সজীব কাদের (আলাপ) ১৫:৪০, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

স্ক্রিপ্ট সংশোধনের অনুরোধ

ব্যবহারকারী:আফতাবুজ্জামান/চিত্র স্থানান্তর ও প্রতিস্থাপন.js কে এখানে থাকা কোড দিয়ে প্রতিস্থাপন করলে মোবাইল ব্যবহারকারীরাও স্বচ্ছন্দে ব্যবহার করতে পারবেন। ডেস্কটপ মোডের ডিজাইনে কোনো পরিবর্তন করা হয় নি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৭:০৯, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Yahya: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় আফতাবুজ্জামান,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

Arko Gain-এর প্রশ্ন (০৬:৫৬, ১৮ আগস্ট ২০২১)

আমি কি আমার নামে একটি পেইজ তৈরী করতে পারি? --Arko Gain (আলাপ) ০৬:৫৬, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রশ্ন

আমি কনস্ট্যান্টিন কার্নেনকো পাতাটির তথ্যকে কনস্তান্তিন চেরনেনকো পাতায় সরাতে চাই। পাশাপাশি কনস্ট্যান্টিন কার্নেনকো পাতাটিকে মুছেও ফেলতে হবে, কারণ উভয় স্থানে একই তথ্য বিদ্যমান। এ ক্ষেত্রে কি করবো? Meena Islam (আলাপ) ১০:১৯, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Meena Islam করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৮, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। Meena Islam (আলাপ) ১৭:৪০, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

কাষ্ঠভূমি নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

বিভিন্ন কারণ দর্শিয়ে কাষ্ঠভূমি পাতায় উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের অনুরোধ করে একটি ট্যাগ যুক্ত করা হয়েছে। কারণগুলো দেখতে অনুগ্রহপূর্বক পাতাটিতে যান। যদি পাতাটি ইতোমধ্যেই অপসারিত হয়ে থাকে, তাহলে কারণ জিজ্ঞাসা করে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৫:২৫, ১৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিসংকলন টেমপ্লেট

আফতাব ভাইয়া, শুভেচ্ছা নেবেন। সম্প্রতি একটি নিবন্ধ তৈরির সময় উইকিসংকলনের টেমপ্লেটের একটি বিষয় নজরে পড়ল যে, এটি শুধু বাংলা উইকিসংকলনে নির্দেশ করে। (যেমন: এখানে দেখুন) এই উদাহরণে আমি ইংরেজি উইকিসংকলনে নির্দেশ করতে চাই। টেমপ্লেটে এরকম কোনো পরামিতি কী তৈরি করা যায়? নাকি অন্য কোনো টেমপ্লেট রয়েছে এর জন্য? — Meghmollar2017আলাপ০৬:২৭, ১৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

পুনশ্চঃ {{পর্বের তালিকা/উপতালিকা}} টেমপ্লেটেও কিছু সমস্যা হচ্ছে। এখানে এবং এখানে দেখুন। বাংলায় মন্তব্যের ঘর দেখাচ্ছে না। — Meghmollar2017আলাপ১১:৪১, ১৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আপনি হয়তো {{Wikisource}} খুঁজছেন — AKanik 💬 ১৫:৪০, ১৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
অথবা {{wikisourcelang}}। আর মূল নামস্থানে নিলে {{পর্বের তালিকা/উপতালিকা}} টেমপ্লেটে বিবরণের অংশটি দেখা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৮, ১৯ আগস্ট ২০২১ (ইউটিসি)
আপনাদের দুইজনকেই ধন্যবাদ। আরেকটি বিষয়, আফতাব ভাই, খেলাঘর পাতাটির তথ্যছকে দেখুন। সেখানেও কি একই কারণে সমস্যা হচ্ছে? — Meghmollar2017আলাপ০৩:৫৯, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: এখন ঠিক আসবে (অবশ্য মডিউলে কিছু জিনিস এখনো স্বয়ংক্রিয়ভাবে কাজ করছে না)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৮, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়ার মূল শিরোনাম কেন পরিবর্তন করতে পারছি না?

আমি একটা নিবন্ধনের মূল শিরোনাম পরিবর্তন করতে চাই। Monsurnow (আলাপ) ০৮:২৬, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Monsurnow: আপনি কোন নিবন্ধের শিরোনাম পরিবর্তন করতে চাচ্ছেন? — Meghmollar2017আলাপ০৯:৩৫, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:Mr.Tofazzal নিয়ে Mr.Tofazzal-এর প্রশ্ন (১৮:৫৭, ২০ আগস্ট ২০২১)

এই পাতাটিতে কি লিখতে হয়? কিভাবে লিখতে হয়? আমার লেখাফি অপসারণ করতে বলা হচ্ছে। কিভাবে করব? --Mr.Tofazzal (আলাপ) ১৮:৫৭, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Mr.Tofazzal: এটি হল আপনার ব্যবহারকারী পাতা। এটির লেখা প্রচারণামূলক হওয়া যাবে না। এটির লেখা উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত হতে হবে, যেমন আপনি উইকিপিডিয়ায় কি করছেন, কি করতে চান ইত্যাদি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

Yeakub Khan Adnan-এর প্রশ্ন (০৯:১৩, ১৭ আগস্ট ২০২১)

আমি নতুন কোন ব্যাক্তি বা কোন প্রতিষ্ঠান সম্পর্কে লিখতে চাই যেটা সবাই পড়তে পাবে। কিভাবে করবো? --Yeakub Khan Adnan (আলাপ) ০৯:১৩, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Yeakub Khan Adnan: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৬, ১৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ আপনাকে, কোন ব্যাক্তির নামে লেখার জন্য সার্চ অপশনে তার নাম লিখে সার্চ করার পরে লাল আসলে তার নামে লিখতে পারি। কিন্তু,আমি যে নামটি লিখতে চাইছি সে নামটি নিল রঙের আসে। কেউ হয়তো এই নামে পূর্বে লিখেছে। (এক নামে একাধিক জন থাকতেই পারে) এক্ষেত্রে আমি আমার ঐ নির্দিষ্ট ব্যাক্তির নামে নিবন্ধন লিখবো কিভাবে? Yeakub Khan Adnan (আলাপ) ০৩:০০, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Yeakub Khan Adnan: আপনাকে দ্ব্যর্থতা নিরসনবোধক কিছু যোগ করতে হবে। উদাহরণ: সাকিব আল হাসান একজন ক্রিকেটার, ধরুন আপনি ঠিক একই নামের কিন্তু সম্পূর্ণ ভিন্ন ব্যক্তিকে নিয়ে লিখতে চান, এখন ধরুন ঐ ব্যক্তি হলেন একজন রাজনীতিবিদ, তবে নিবন্ধের নাম দিন "সাকিব আল হাসান (রাজনীতিবিদ)"। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৮, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট:COI ট্যাগ অপসরনের অনুরোধ

সুধি,আব্দুল ওয়াহেদ চৌধুরী (মেজর) নামে উক্ত প্রবন্ধে সাম্প্রতি যাচাইযোগ্য তথ্যসূত্র যোগ করা হয়েছে ; টেমপ্লেট:COI ট্যাগ অপসরনের অনুরোধ জানাচ্ছি ।ধন্যবাদ--103.60.175.75 (আলাপ) ০৮:৫৪, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

এক্ষেত্রে, আমার আপত্তি রয়েছে। {{COI}} এর অর্থ নিবন্ধের বিষয়বস্তু এমন কেউ লিখেছে যিনি নিবন্ধের ব্যক্তির সাথে গভীরভাবে সম্পর্কিত। আপনি অ্যাকাউন্ট দিয়েই লিখুন, কিংবা লগ আউট করে অজ্ঞাতনামা হিসেবে, সেই একই কথাই হচ্ছে। কাজেই {{COI}} এর প্রয়োজনীয়তা এখনও আছে। — Meghmollar2017আলাপ১২:০৪, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রশ্ন ছিল

আমার তৈরিকৃত উসমানীয় তুর্কি বর্ণমালা নিবন্ধটিকে আন্তঃসংযোগ দিতে পারছি না। প্রতিবারই "error" ও "সম্পাদনায় বাঁধা" লেখাটি আসছে। পারলে আপনি দয়া করে একটু আন্তঃসংযোগ দিয়ে দিন। Wiki N Islam (আলাপ) ১১:১৩, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Wiki N Islam: সংযোগ করে দিয়েছি। এখন নিবন্ধটি সম্প্রসারণ করে নিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১১:২২, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)
ঠিক আছে, ধন্যবাদ। Wiki N Islam (আলাপ) ১১:৫৫, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)
ক্ষমা করবেন, কিন্তু আবারও একই সমস্যা দেখা দিয়েছে। তুর্কি বর্ণমালা নামক আরেকটি নিবন্ধ তৈরি করার পর আগের মতোই সমস্যা দেখা দিচ্ছে। ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon কে জিজ্ঞেস করেছিলাম কিন্তু তার দেখানো উপায়ে কাজ করেও কোনো লাভ হয় নি। Wiki N Islam (আলাপ) ১১:০৮, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)
আইটেমটি অর্ধ-সুরক্ষিত তাই ওনি সম্পাদনা করতে পারছে না। আমার আলাপ পাতায় বলেছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৫৩, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)

অর্ধ সুরক্ষা/পরীক্ষণ

এই ঝুঁকিপূর্ণ নিবন্ধটিতে পরীক্ষণ/অর্ধ সুরক্ষা দেওয়ার অনুরোধ করছি। এই সংগঠনের যিনি প্রধান হয়ে থাকেন, নানা কারণে তিনি আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন।–ধর্মমন্ত্রী (আলাপ) ২৩:৫০, ২১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ০০:০৩, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)

একত্রীকরণ

তুষভান্ডার ইউনিয়নতুষভাণ্ডার ইউনিয়ন নিবন্ধ দুটি একত্রীকরণ করা প্রয়োজন। সম্ভবত দুটি বানানই ব্যবহৃত হয়। তবে সরকারি সাইটে তুষভান্ডার লেখা হয়েছে। আর File:Tushbhandar Zamindar Bari 2.jpg ছবিতেও তুষভান্ডার দেখা যাচ্ছে। -- Afeef (আলাপ) ১৪:০০, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Afeef: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)

আজাকি সংগ্রহশালা হালনাগাদ

@আফতাবুজ্জামান সুধী, ২০১৮ হতে ২০২১ সালের মে মাস পর্যন্ত আজাকি টেমপ্লেট গুলির একটি তালিকা বা লিঙ্ক দিতে পারবেন কি? আমি উইকিপিডিয়া:আজাকি সংগ্রহশালায় হালনাগাদ করে দিতাম। ইতোমধ্যে বেশকয়েকটি করা হয়েছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:৪৬, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL: এখানে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১১, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

পাসওয়ার্ড

আমি Srabanta Deb। ভুল বসত (লগ ইন) এ ক্লিক করে ফেলেছি। এখন আমার পাসওয়ার্ড মনে নেই। রিসের্ট পাসওয়ার্ড করতে পারছি না। আমি আবার আমার Srabanta Deb অ্যাকাউন্ট উইকিপিডিয়ায় সম্পাদনার কাজ করতে চাই। আপনি দয়া করে আমার সমস্যার সমাধান করুন ভাই। ধন্যবাদ। — 42.0.4.227 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এখানে যেয়ে পাসওয়ার্ড পুনঃস্থাপন করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১২, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রযুক্তিগত সমস্যা

আমার ব্যবহারকারী পৃষ্ঠায় বিষয়শ্রেণী-তে "ব্যবহারকারী টেমপ্লেট" দেখাচ্ছে যেটা আমি আমার পৃষ্ঠায় কখনো লিখিনি। এটা কিছুতেই সরাতে পারছিনা। আপনি কি এই ব্যাপারে আমাকে সাহায্য করতে পারবেন? Mehediabedin (আলাপ) ১৮:২৫, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: ঠিক করা হয়েছে, আপনার তৈরি {{ব্যবহারকারী/বিরিয়ানি}} টেমপ্লেটে বিষয়শ্রেণীটা ভুল জায়গায় ছিলো তাই দেখাইছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৩৫, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

@আল রিয়াজ উদ্দীন আপনাকে ধন্যবাদ। Mehediabedin (আলাপ) ১৮:৪১, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

পর্যালোচনার অনুরোধ

এই নিবন্ধটি ওবায়দুল হক নঈমী পর্যালোচনার অনুরোধ রইল। - মোহাম্মদ হাসানুর রশিদ (আলাপ) ১৮:৩০, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@মোহাম্মদ হাসানুর রশিদ: শুরুতে থাকা "... ছিলেন বাংলাদেশের শীর্ষস্থানীয় ইসলামি পণ্ডিত" ও কর্মজীবন অংশে থাকা "তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে মাওলানা কাযী নুরুল ইসলাম হাশেমীর সাথে ভূমিকা পালন করেন" তথ্যের জন্য সূত্র দেওয়া উচিত। অবদান অনুচ্ছেদে আরও তথ্য যোগ করা উচিত। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৭, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

মনোযোগ আকর্ষণ করছি

সুধী, এই পাতাটি দেখুন। এখানে ব্যবহাকারী পাতা (যেমন- ব্যবহারকারী:Pratyya Ghosh) ঠিক আছে। কিন্তু ব্যবহারকারীর উপপাতা (ব্যবহারকারী:Pratyya Ghosh/Userpage) থাকার কথা নয়। এমন কতিপয় ব্যবহারকারীর অনেক উপপাতা বিভিন্ন বিষয়শ্রেণীতে শোভা পাচ্ছে। এই ব্যাপারে কি করা যায় সাহায্য (বিকল্প উপায়) চাইছি। --  কুউ পুলক  ০২:২৫, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: ঠিক করেছি। যদিও ক্যাশের কারণে বিষয়শ্রেণীতে এখনো দেখাচ্ছে, তবে চলে যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪৬, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট সম্পর্কিত সমস্যা

জনাব, এখানে এই পাতাটি দেখুন। বিষয়শ্রেণীতে এই Pages still supplying year parameters to Template:Works year header লেখাটা কেন? টেমপ্লেট পাতাতেও লেখাটা নেই। লেখাটা সরাতে পারছি না। সাহায্য দরকার। --  কুউ পুলক  ০৯:২৬, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

 মন্তব্য আমার এই পরিবর্তনের পর লেখাটি আর আসবে না। — AKanik 💬 ০৯:৫৩, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
@কুউ পুলক: ঠিক করা হয়েছে। এখন শুধু {{কবিতার বছর}} লিখলেই কাজ করবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২৪, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

জ্যাক ক্রলি নিয়ে Arko Gain-এর প্রশ্ন (১৫:৩৯, ২৬ আগস্ট ২০২১)

আমি ছবি কিভাবে যুক্ত করবো? --Arko Gain (আলাপ) ১৫:৩৯, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Arko Gain: শুভেচ্ছা নিন। যেহেতু জ্যাক ক্রলি জীবিত, আপনি ইন্টারনেট থেকে নিয়ে তার ছবি যোগ করতে পারবেন না। করলে আপনি কপিরাইট লঙ্ঘন করছেন। আপনার কাছে কি আপনার নিজের হাতে তোলা জ্যাক ক্রলির ছবি আছে? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪২, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

টেম্পলেটের অনুবাদ।

{{phoenician glyphs}} এই টেমপ্লেটটির বঙ্গানুবাদ কি? বাংলা উইকিপিডিয়ায় এটা আসছে না। Meena Islam (আলাপ) ০৯:৫৯, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Meena Islam: ইংরেজি উইকিতে এটি {{তথ্যছক সেমিটিক অক্ষর}} এ পুনর্নির্দেশিত। আমি বাংলাতেও করে দিচ্ছি। — Meghmollar2017আলাপ১০:১১, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
ঠিক আছে, ধন্যবাদ। Meena Islam (আলাপ) ১০:২৯, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)
{{Infobox grapheme}} ও {{Arabic alphabet shapes}} টেমপ্লেট দুটি বাংলা উইকিপিডিয়ায় আসছে না। এর বাংলাটা কি হবে? Meena Islam (আলাপ) ০৬:২৯, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meena Islam: প্রথমটি {{তথ্যছক বর্ণ}}-এ পুনর্নির্দেশিত হয়েছে। দ্বিতীয়টি বাংলায় এখনও তৈরি করা হয়নি; তৈরি করতে হবে। — Meghmollar2017আলাপ১০:৩১, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meena Islam: {{আরবি বর্ণমালার আকৃতি}} -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১২, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ। Meena Islam (আলাপ) ১৮:২৫, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধ তৈরির ব্যপারে

আস্সালামুআলাইকুম, জিয়াউল হক পলাশ নামে আমি একটি নিবন্ধ করতে চাই। কিন্তু আমি লক্ষ্য করলাম, হয়তো অপর্যাপ্ত তথ্য সূত্রের কারণে পাতাটি পূর্বে একাধিক বার অপসারণ করা হয়েছে এবং বর্তমানে পাতাটি কেবল প্রাশাসকগন সম্পাদনা করতে পারবেন। উল্লেখ্য, জিয়াউল হক পলাশ একজন সাম্প্রতি সময়ের জনপ্রিয় অভিনেতা ও নাট্যকার। তাকে নিয়ে পত্রিকায় লেখা হয়। প্রথম আলো, যুগান্তর, মানবজমিন, বাংলাদেশ প্রতিদিন, ঢাকা পোস্ট, আরটিভি, চ্যানেল আই সহ দেশের প্রথম সারির গুরুত্বপূর্ণ পত্রিকা এবং সংবাদ মাধ্যমে তাকে নিয়ে লেখা হয়। তাই আমি মনে করি তিনি WP:N মানদণ্ডে উত্তীর্ণ এবং তাকে নিয়ে বিশ্বকোষে নিবন্ধ তৈরি করা যেতে পারে। পাতাটির সংরক্ষণ তুলে নিয়ে সবাই যেন সম্পাদনা করতে পারে তার আবেদন জানাচ্ছি। ধন্যবাদ আপনাকে।সজল রানা আলাপ ০৯:৩৯, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: করা হয়েছে। নিবন্ধটিতে তথ্যসূত্র যোগ করার চেষ্টা করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০০, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: জি ভাই করেছি, দেখতে পারেন। আরেকটি বিষয় আপনাকে জানানোর ছিল, তাহলো গেম এবং খেলা এই দুইটা দুই রকমের বিষয়। ইংরেজী উইকিপিডিয়া এবং উইকিউপাত্ত অনুসারে সেটাই জানা যায়। এখান থেকে দেখে নিতে পারেন- Game, Play (activity) কিন্তু বাংলা উইকিপিডিয়া অনুসারে উক্ত দুইটি বিষয় একই নিবন্ধকে নির্দেশ দেয়া আছে, তাহলো খেলা। তাই আমি চাই, Game এর জন্য বাংলাতে গেম নিবন্ধটি তৈরি করতে। অনুগ্রহ করে গেম নিবন্ধটির পুনর্নির্দেশ দেয়া পাতাটি মুছে দিন এবং আমি নতুন করে শুরু করতে চাই। আমি ইতিপূর্বে উক্ত পাতাতে দ্রুত অপসারণের ট্যাগ যুক্ত করে দিয়েছি। কারণ না মুছে দিলে তৈরিকৃত পাতাটি আমার মোট তৈরিকৃত পাতাতে গণনা হবেনা। আপনাকে আবারও ধন্যবাদ।সজল রানা আলাপ ১৫:২৭, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Sojol Rana: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩২, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

ছাকনিতে সমস্যা

আফতাব ভাই, ব্যবহারকারী:Meghmollar2017/খেলাঘর/১ পাতাটি দেখে দিন। প্রকাশ করার সময় ছাকনিতে আটকানোর বার্তা দিচ্ছে। ছাকনির বার্তাতে যদি নির্দিষ্ট করে লেখা থাকতো কোন সাইটের জন্য আটকাচ্ছে, তাহলে উপকার হতো। — Meghmollar2017আলাপ১২:২১, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 এখন প্রকাশ করে দেখো তো! — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৪:১০, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ব্লগপোস্ট.কমের সূত্র থাকায় এমন হয়েছে। ব্লগপোস্ট.কমের সূত্র সরিয়ে দিলে হয়ে যাবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪৯, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)
আপনাদের ধন্যবাদ। — Meghmollar2017আলাপ০৩:২১, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় আফতাবুজ্জামান,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

পাতা অপসারণ

স্যার ডাঃ মোঃ স্যামুয়েল হ্যানিম্যান নামক পুনর্নির্দেশ পাতাটি অপসারণের অনুরোধ করছি। শিরোনামে ব্যবহৃত মোঃ শব্দটি নিবন্ধ প্রণেতার ব্যক্তিগত মতামত সহ মৌলিক গবেষণাধর্মী বিতর্কিত শব্দ। -- বাক্যবাগীশ ...আলাপ ১২:৫৮, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

@বাক্যবাগীশ: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৯, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

জম্মু ও কাশ্মীর সম্পর্কে জিজ্ঞাসা

বাংলা ইউকিতে জম্মু ও কাশ্মীর (রাজ্য), জম্মু ও কাশ্মীর (দেশীয় রাজ্য)জম্মু ও কাশ্মীর (কেন্দ্রশাসিত অঞ্চল) নামে তিনটা নিবন্ধ রয়েছে। আমার প্রশ্ন হলো তিনটাই কি আবশ্যক নিবন্ধ? সংখ্যা কমিয়ে দুইটা করা যায় কিনা? (আমার কেন যেন একটা বেশি বেশি লাগছে)। --  কুউ পুলক  ১৭:০৭, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

@কুউ পুলক: তিনটা ভিন্ন ভিন্ন। তুলনাস্বরূপ অনেকটা পূর্ব বঙ্গ, পূর্ব পাকিস্তান ও বাংলাদেশের মত বলা যায় (একই ভৌগলিক স্থান কিন্তু প্রশাসনিক মর্যাদা ও সময়কাল ভিন্ন)। এখানে তাই। জম্মু ও কাশ্মীর (দেশীয় রাজ্য) ১৮৪৬ সাল থেকে ১৯৪৭ পর্যন্ত ভারতে ব্রিটিশ রাজের আমলের দেশীয় রাজ্য। জম্মু ও কাশ্মীর (রাজ্য) ভারতের একটি সাবেক রাজ্য (১৯৫৪-২০১৯)। ২০১৯ সালে এই রাজ্য বিলুপ্ত ঘোষণা করা হয় ও তা জম্মু ও কাশ্মীর (কেন্দ্রশাসিত অঞ্চল) হয়ে যায় (২০১৯-বর্তমান)। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

আরবি অনুবাদ

আমি আরবি উইকিপিডিয়া থেকে বেশ কয়টি নিব্ন্ধ অনুবাদ করেছি, কারো কোনো সাড়া বা মন্তব্য পাচ্ছি না। এ ক্ষেত্রে যদি কোনো পরামর্শ থাকে, দিবেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:০৪, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: আমি সাওর পর্বতকৃষ্ণ পর্বত (সৌদি আরব) পড়লাম। অনুবাদ ভালো। তবে টুকটাক সংশোধন দরকার। যেমন:
  • সাওর পর্বত-এ লেখা: "সহীহ বর্ণনায় নবী কর্তৃক প্রমাণিত যে", এই বাক্যটি অন্যভাবে লিখলে বুঝতে সুবিধা হয়। এভাবে লেখা যেতে পারে: "সহীহ বর্ণনায় এসেছে, নবী মোহাম্মদ বলেন যে"
  • কৃষ্ণ পর্বত (সৌদি আরব)-এ লেখা: ""কৃষ্ণ পর্বত" নামটি সম্ভবত তার ঘন গাছপালার আবরণের কারণে যা দূর থেকে দর্শককে একটি কালো রঙ প্রদর্শন করে।" এই বাক্যটি অন্যভাবে লিখলে বুঝতে সুবিধা হয়। এভাবে লেখা যেতে পারে: "ঘন গাছপালার আবরণের কারণে পাহাড়টিকে দূর থেকে কালো রঙের দেখায়, এটি থেকেই পাহাড়টির নাম এসেছে বলে ধারণা করা হয়"
-- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৯, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ ভাই -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৮:২৭, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

শিরোনাম

এক্সেস কন্ট্রোলকে অ্যাক্সেস কন্ট্রোল করে দিন। Nakul Barman ১৫:৪৮, ২৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: করেছি। তবে নিবন্ধের নামটি প্রবেশাধিকার নিয়ন্ত্রণ নামকরণ করা যায় মনে হয়। এছাড়া আপনি জানেন কি, অধিকাংশ ক্ষেত্রে আপনি নিজেই নিবন্ধের শিরোনাম পরিবর্তন করতে পারবেন। ডানদিকে উপরে (কলম আইকনের পাশে) থাকা তিনটি ডট আইকনে ক্লিক করুন, ও সেখান থেকে "স্থানান্তর করুন" ক্লিক করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৭, ২৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ।

access শব্দটির অর্থ অনেক। access শব্দটি কোন স্থানে প্রবেশ করা, কোন কিছু ব্যবহার করা, সফটওয়্যার ও ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করা সবগুলোই একত্রে বুঝিয়ে থাকে। অনধিকার চর্চা শব্দগুচ্ছটির অর্থ কিছুটা unauthorized access এর মতো হলেও আমার কাছে দুটো বিষয় আলাদা মনে হচ্ছে। স্থানের ক্ষেত্রে access শব্দটি থাকলে নিশ্চিন্তে প্রবেশ / প্রবেশাধিকার শব্দটি ব্যবহার করা যায় আবার যন্ত্রপাতির ক্ষেত্রে access শব্দটি থাকলে ব্যবহার যোগ্যতা/ ব্যবহার সক্ষমতা জাতীয় শব্দই ভাল।

access control এর পুরো অর্থ প্রবেশাধিকার নিয়ন্ত্রণ শব্দগুচ্ছটি বোঝাতে পারছে কিনা তা নিয়ে আমি কনফিউজড। নতুন শব্দ তৈরি করা যায় কিনা? Nakul Barman ১৭:৫৯, ২৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

মোবাইলে রেফারেন্স দেয়া

আমি এন্ড্রয়েড মোবাইলে রেফারেন্স দিতে পারি না। আমাকে শিখিয়ে দেন কিভাবে মোবাইলে রেফারেন্স দেব। মো. মাহমুদুল আলম (আলাপ) ০০:১৯, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: আপনাকে ফেসবুকে বার্তা দিয়েছি তা দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৯, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)
কি নামে দিছেন, পেলাম না ভাই। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৭:৩৬, ৩০ আগস্ট ২০২১ (ইউটিসি)