খেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খেলা হচ্ছে ক্রীড়ার একটি কাঠামোগত রূপ যা সাধারণত বিনোদনের জন্য এবং কখনও কখনও শিক্ষাগ্রহণের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। খেলা একধরণের কাজ যা সাধারণত পরিশ্রমের বিনিময়ে হয় এবং শিল্প যা প্রায়ই নান্দনিকতা বা শৈল্পিকতা প্রদর্শনেরও উপাদান। তবে এর কোন সুস্পষ্ট পার্থক্য নেই, অনেক খেলাকে কাজ হিসেবে (যেমন যেকোন খেলার পেশাদার খেলোয়াড়) বিবেচনা করা হয়; অথবা শিল্প হিসেবে (যেমন জিগসো পাজল বা মাহজং, সলিটায়ার কিংবা ভিডিও গেম) ধরা যায়।

খেলার প্রধান উপাদান হচ্ছে নির্দিষ্ট লক্ষ, নিয়ম, চ্যালেঞ্জ, এবং আকর্ষণ। খেলা সাধারণত মানসিক বা শারীরিক উদ্দীপনায় জড়িত, এবং প্রায় সময় উভয়ক্ষেত্রেই ব্যবহৃত হয়.। অনেক গেম ব্যবহারিক দক্ষতা বাড়াতে সাহায্য করে, ব্যায়ামের মাধ্যম হিসাবে বা অন্যথায় একটি শিক্ষাণীয় বা মানসিক ভূমিকা সঞ্চালনেও সাহায্য করে।

যতটুকু জানা যায় খ্রিস্টপূর্ব ২৬০০ সাল থেকে, খেলা মানুষের একটি সর্বজনীন অভিজ্ঞতা এবং সংস্কৃতির অংশ। রয়্যাল গেম অব ইউ আর, সেনেট এবং মানচালা কিছু পুরাতন খেলা বিশেষ।

সংজ্ঞা[সম্পাদনা]

লুডউইগ উটগেনস্টাইন[সম্পাদনা]

লুডউইগ উটগেনস্টাইন সম্ভবত প্রথম কেতাবি দার্শনিক যিনি খেলা শব্দের সজ্ঞায়ন করেছিলেন। তার Philosophical Investigations উটগেনস্টাইন যুক্তি দেখান যে খেলা কিভাবে খেলতে হয়, তার নিয়মাবলী এবং প্রতিযোগিতা, সবকিছু নির্দিষ্টভাবে খেলা শব্দকে বোঝাতে ব্যর্থ। এ থেকে উটগেনস্টাইন এই সিদ্ধান্তে উপনীত হন যে খেলা হচ্ছে মানুষের এমন একটি অসম সীমা যা একজন থেকে অন্যজনে বাহিত হয় যাকে বলা যায় পারিবারিক ছায়া। খেলা সম্পর্কিত নিম্নলিখিত সংজ্ঞা থেকে বোঝা যায় যে, এই উপসংহারই চূড়ান্ত নয় এবং বর্তমানে থমাস হার্কার মত অনেক দার্শনিকই মনে করেন যে উটগেনস্টাইন ভুল ছিলেন এবং বার্নার্ড সুইটসের সংজ্ঞায়ন এই সমস্যার ভালো একটি উত্তর।

রজার কাইলোই[সম্পাদনা]

ফরাসি সমাজবিজ্ঞানী রজার কাইলোই, তার  Les jeux et les hommes (Games and Men) নামক বইয়ে খেলাকে একধরনের কার্যকলাপ হিসেবে সংজ্ঞায়ন করেছেন যার মধ্যে নিম্নোক্ত গুণাবলি থাকতে হবেঃ

  • মজাঃ এটি হতে হবে আনন্দদায়ক
  • ভিন্নতাঃ এটি সময় এবং স্থানে সীমাবদ্ধ
  • অনিশ্চিতঃ এর ফলাফল হবে অনির্ধারিত
  • অনুৎপাদকঃ অংশগ্রহণ কোন প্রয়োজনীয় স্বার্থ নেই
  • নিয়মে পরিচালিতঃ কার্যাবলীর কিছু নিয়ম রয়েছে যা দৈনন্দিন জীবন থেকে কিছুটা ভিন্ন
  • কল্পিতঃ এটি একটি ভিন্ন বাস্তবতার সৃষ্টি করে

ক্রিস ক্রফোর্ড[সম্পাদনা]

কম্পিউটার গেম ডিজাইনার ক্রিস ক্রফোর্ড, The Journal of Computer Game Design এর প্রতিষ্ঠাতা, খেলাকে একটি দ্বিবিভাজন সিরিজে ভাগ করে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেনঃ

  1. সৃজনশীল অভিব্যক্তি হচ্ছে শিল্প যদি তার নিজস্ব সৌন্দর্যের জন্য তৈরি করা হয়, এবং বিনোদন যদি অর্থের জন্য তৈরি করা হয়।
  2. বিনোদনের একটি অংশ যদি এটা সংমিশ্রণ হয়। চলচ্চিত্র এবং বইকে অমিশ্রিত বিনোদনের উদাহরণ হিসেবে উল্লেখ করা যায়।
  3. খেলার সাথে যদি কোন লক্ষ্য না থাকে তবে এটি একটি খেলনা। (ক্রফোর্ড নোট করেন যে তার সংজ্ঞা দ্বারা (ক) একটি খেলনা একটি খেলার উপাদান হতে পারে যদি খেলোয়াড় নিয়ম তৈরী করে তোলে, এবং (খ) সিমস ও SimCity খেলনা, খেলা নয়) যদি এর কোন লক্ষ্য থাকে তবে এটি একটি চ্যালেঞ্জ।
  4. যদি কোন চ্যালেঞ্জ থাকে কিন্তু তার কোন প্রতিপক্ষ না থাকে তবে এটি পাজল; যদি একটি থাকে তবে তা সাংঘর্ষিক। (যেমন প্যাকম্যান গেমে পাজলের সাথে প্রতিপক্ষ হিসেবে কিছু ভুত রাখা হয়)
  5. সর্বশেষ, যদি কোন খেলোয়াড় তার প্রতিপক্ষকে পরাস্ত কিন্তু তাদেরকে কোন প্রকার আঘাত করার অনুমতি না থাকে তবে তা একটি প্রতিযোগিতা (যেমন রেসিং বা ফিগার স্কেটিং)। যদি আক্রমণ করার অনুমতি থাকে তবে তা একটি খেলা হিসেবে গণ্য করা হয়।

অন্যান্য ব্যাখ্যা[সম্পাদনা]

  • "খেলা একধরণের প্রক্রিয়া যা খেলোয়াড়দেরকে একটি কৃত্রিম দ্বন্দ্বে জড়ায়, যার কিছু বিধিমালা রয়েছে, যা একটি নির্ধারণী ফলাফল দেয়।" (কেটি সালেন ও এরিক জিমারম্যান)
  • "খেলা হচ্ছে একধরণের শিল্প যার অংশগ্রহণকারীরা, খেলোয়াড়রা সিদ্ধান্ত নেয় যে কীভাবে খেলার উপকরণগুলো কাজে লাগিয়ে একটি নির্দিষ্ট লক্ষে পৌছাবে।" (গ্রেগ কস্টিকান) এই সংজ্ঞা অনুযায়ী কিছু 'খেলা' যা পছন্দের উপর নির্ভরশীল নয়, যেমন Chutes and Ladders, Candy Land এবং War কোন খেলা নয়, একধরণের স্লট মেশিন।
  • "খেলা হচ্ছে একধরণের কাজ যেখানে দুজন কিংবা ততোধিক সিদ্ধান্তগ্রহণকারী তাদের সীমার মধ্য থেকে কিছু অর্জনের চেষ্টা করে থাকেন" (ক্লার্ক সি অ্যাবট)
  • "প্রাথমিক পর্যায়ে খেলা হচ্ছে একধরণের আত্ননিয়ন্ত্রণকারী ব্যায়াম যেখানে দলগুলোর মধ্যে প্রতিপক্ষ থাকবে, কিছু নিয়ম কানুন থাকবে যেন একটি অসামঞ্জস্যপূর্ণ ফল আসে।"  (Elliot Avedon and Brian Sutton-Smith)
  • "খেলা হচ্ছে একধরনের অভিনয় যার লক্ষ্য ও কাঠামো রয়েছে।"  (Kevin J. Maroney)

খেলার উপাদান এবং শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

খেলাকে "খেলোয়াড়েরা কীভাবে খেলে" তার ভিত্তিতে ভাগ করা যায়। একে খেলার ধরণও বলা যায়। এখানে প্রধানত খেলার যে সামগ্রিক উপকরণ ও নিয়ম রয়েছে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

উপাদান[সম্পাদনা]