বলদেব বিদ্যাভূষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বলদেববিদ্যাভূষণ থেকে পুনর্নির্দেশিত)
শ্রীল

বলদেব বিদ্যাভূষণ
জয়পুরে শ্রী রাধা-গোবিন্দ-দেবজি মন্দির এর কাছে শ্রীল বলদেব বিদ্যাভূষণ এর ব্রহ্মসূত্র-এর ভাষ্য রচনা।
ব্যক্তিগত তথ্য
সমাধিস্থলরাধা-শ্যামসুন্দর মন্দির, বৃন্দাবন, ভারত
ধর্মহিন্দুধর্ম
জাতীয়তাভারতীয়
আখ্যাবৈষ্ণব সম্প্রদায়
বংশব্রহ্ম-মধ্ব-গৌড়ীয়
সম্প্রদায়গৌড়ীয় বৈষ্ণববাদ
উল্লেখযোগ্য কাজ
দর্শনঅচিন্ত্য ভেদ অভেদ
ধর্মীয় জীবন
গুরু
ভিত্তিকবৃন্দাবন, ভারত
যাদের প্রভাবিত করেন
সম্মান
  • বিদ্যাভূষণ
  • বেদান্তাচার্য

বলদেব বিদ্যাভূষণ (সংস্কৃত:श्रील बलदेव विद्याभूषण, আইএএসটি: Śrīla Baladeva Vidyābhūṣaṇa) (আনু. ১৭০০-১৭৯৩ খ্রিস্টাব্দ) ছিলেন একজন ভারতীয় গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায়ের একজন আচার্য

প্রারম্ভিক ঐতিহ্য এবং পাণ্ডুলিপিগুলি নির্দেশ করে যে, তিনি উৎকল বা বর্তমান ওড়িশা-য় জন্মগ্রহণ করেছিলেন। তবুও তার সঠিক জন্মস্থান বা তারিখ সম্পর্কে কোন পরিচিত ঐতিহাসিক প্রমাণ নেই বা তার রচনায় এর কোন উল্লেখ নেই। কেউ কেউ বিশ্বাস করেন, তিনি বালাশোর এর রেমুনা-র নিকটবর্তী একটি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন যেখানে ক্ষীরচোরা গোপীনাথ এর বিখ্যাত মন্দির অবস্থিত।<[১][২][৩][৪][৫][৬] যাই হোক, এই দাবির উৎস কী তা স্পষ্ট নয়, কারণ যারা এই মতামতের পক্ষে তারা এটিকে সমর্থন করার ক্ষেত্রে সহায়ক কোনো প্রমাণ উপস্থাপন করেননি।

নিছক অনুমানের উপর ভিত্তি করে, কেউ কেউ অবিবেচকের মত ১৭৬৮ সালকে তার অন্তর্ধানের বছর হিসাবে তুলে ধরেছেন। যদিও তাঁর জন্ম তারিখ অজানা, ভাদ্র মাসের চৌদ্দ তারিখের একটি নথি জয়পুর আর্কাইভ বা নথিপত্রে সংরক্ষিত ছিল যা ১৮৫০ সম্বতে ( ১৭৯৩ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরের উনিশ তারিখ) রাজা জয়পুরের প্রতাপ সিং (শাসিত 1778-1803 খ্রিস্টাব্দ) এর সভাপতিত্বে তার শোক অনুষ্ঠানের বর্ণনা প্রদান করে। এই প্রমাণের ভিত্তিতে, কেউ কেউ বিশ্বাস করেন যে তিনি ১৭০০ খ্রিস্টাব্দের বহু পূর্বে জন্মগ্রহণ করেছিলেন এমন ধারণা অবাস্তব। বিদ্যাভূষণের উল্লেখ করা প্রাচীনতম নথিগুলি ১৭৪০-এর দশকের অন্তর্গত৷[৭]

এছাড়াও মৌখিক ঐতিহ্য অনুসারে, অল্প বয়সেই তিনি ব্যাকরণ, কাব্য, অলঙ্কারশাস্ত্র এবং তর্কশাস্ত্রে পুঙ্খানুপুঙ্খ শিক্ষা লাভ করেন এবং ভারতের বিভিন্ন স্থানে তীর্থযাত্রা করেন। তাঁর প্রাথমিক জীবন সম্পর্কে বেশ কিছু ভুল ধারণার মধ্যে রয়েছে যে তিনি মধ্ব-সম্প্রদায়-এ সন্ন্যাস গ্রহণ করেছিলেন। এই ধারণার বিপরীতে, কোনো প্রমাণ নেই যে সন্ন্যাস গ্রহণের ক্ষেত্রে 'বিদ্যাভূষণ' উপাধিটি ব্যবহার করা হয়েছে। চৈতন্য মহাপ্রভুর অনেক সহযোগী ছিলেন বিভিন্ন ঐতিহ্যের সন্ন্যাসী এবং তারা পুরী, ভারতী এবং সরস্বতী নামধারী ছিলেন। তাঁর কোন সন্ন্যাসী অনুগামীর সন্ন্যাস নাম ত্যাগ করার কোন দৃষ্টান্ত নেই বা গৌড়ীয় বা মাধ্ব ঐতিহ্যেও এটি নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়। তাঁর রচিত সিদ্ধান্ত-রত্নের শেষে বিদ্যাভূষণের বক্তব্য অনুসারে, তিনি শ্রীচৈতন্য মহাপ্রভুর দর্শনের অনুসারী হওয়ার আগে মাধ্ব-সম্প্রদায়ের অনুসারী ছিলেন। তিনি যখন জগন্নাথ পুরী (উড়িষ্যা) পরিদর্শন করেন, তখন তিনি শ্রী রাধা-দামোদর দেবের সাথে দেখা করেন যিনি শ্রী রসিকানন্দ দেবের প্রবীণ-শিষ্য ছিলেন যার সাথে তিনি দর্শন নিয়ে আলোচনা করেছিলেন। শ্রী রাধা-দামোদর দেব শ্রী চৈতন্য মহাপ্রভু দ্বারা প্রচার করা গৌড়ীয় বৈষ্ণববাদ এর চূড়ান্ত সিদ্ধান্ত ব্যাখ্যা করেছেন। সেই শিক্ষার দ্বারা অনুপ্রাণিত হয়ে, বলদেব দীক্ষিত হন এবং শ্রী জীব গোস্বামী এর ষট সন্দর্ভ অধ্যয়ন শুরু করেন।

অল্প সময়ের মধ্যে তিনি গৌড়ীয় বৈষ্ণব দর্শন সম্পর্কে অভিজ্ঞ হয়ে ওঠেন। তাঁর গুরুর অনুমতি ও আশীর্বাদ প্রাপ্ত হয়ে, তিনি শ্রী বিশ্বনাথ চক্রবর্তী ঠাকুরের অধীনে গৌড়ীয় বৈষ্ণব শিক্ষা অধ্যয়নের জন্য শ্রী বৃন্দাবন-এ চলে যান। বলদেব গৌড়ীয় বৈষ্ণব দর্শনকে সম্পূর্ণরূপে গ্রহণ করেছিলেন এবং এই ব্যবস্থার একজন শক্তিশালী প্রবক্তা হয়েছিলেন।

তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃতিত্ব হল ব্রহ্মসূত্রের গোবিন্দ-ভাষ্য । তিনি আরও বেশ কিছু মধ্যে উপনিষদ এবং গীতারও ভাষ্য লিখেছেন।[৪] তাঁর প্রথম পরিচিত কাজটি ছিল বেদান্ত-সূত্র বা ব্রহ্ম-সূত্রের একটি ভাষ্য যার নাম ব্রহ্ম-সূত্র-কারিকা। -ভাষ্য।[৮] এটি বিদ্যাভূষণ দ্বারা রচিত হয়েছিল রাজা সওয়াই জয় সিং দ্বিতীয় (1688-1743 খ্রিস্টাব্দ) এর আদেশে, যেমনটি পাণ্ডুলিপির শুরুতে এবং শেষে উল্লেখ করা হয়েছে। তার কাজটি তারিখযুক্ত নয়, তবে উপলব্ধ ঐতিহাসিক নথিপত্র থেকে অনুমান করা যায় যে এটি ১৭৩০ এবং ১৭৪০ খ্রিস্টাব্দের মধ্যে লেখা হয়েছিল। এই ছিল বেদান্ত ভাষ্য যা বিদ্যাভূষণ রাজা এবং বিরোধীদের সন্তুষ্ট করার জন্য খুব দ্রুত লিখেছিলেন যারা গৌড়ীয়দের ব্রহ্ম-সূত্র-ভাষ্য না থাকায় অবজ্ঞা করেছিলেন। বহু বিখ্যাত গোবিন্দ-ভাষ্যটি ছিল অনেক পরের আরও বিস্তৃত রচনা, এবং এর প্রাচীনতম পাণ্ডুলিপিটি ১৮১৫ সম্বতের (১৭৫৮ খ্রিস্টাব্দ)।

কেউ কেউ দাবি করেন যে বলদেব রাজা বা রামানন্দীদের কাছ থেকে "বিদ্যাভূষণ" উপাধি লাভ করেছিলেন। যাইহোক, কারিকা-ভাষ্য পাণ্ডুলিপি এবং তার পূর্ববর্তী অন্যান্য পাণ্ডুলিপিগুলিতে "বিদ্যাভূষণ" উপাধি স্বাক্ষরিত আছে। তিনি গৌড়ীয়দের সাথে যোগদানের আগে এই উপাধি পেয়েছিলেন, সম্ভবত যখন তিনি একজন তত্ত্ববাদী বিতর্ককারী ছিলেন। তার আগের আরেকটি কাজ ছিল তত্ত্ব-দীপিকা,[৯] সওয়াই জয় সিং দ্বিতীয় এর আদেশে লেখা হয়েছিল।

কিছু ভুল তথ্যপ্রাপ্ত ব্যক্তি এও দাবি করেন যে গোবিন্দ-ভাষ্য গালতায় রচিত হয়েছিল, যার সামান্যতম প্রমাণ নেই এবং যার কোন অর্থ নেই, যেমন প্রামাণিক প্রমাণ অনুসারে, সওয়াই জয় সিং দ্বিতীয় বিদ্যাভূষণের সময়ও নতুন মহন্ত ছিলেন। বৃন্দাবনের গোবিন্দ-দেব মন্দিরের পাশাপাশি জয়পুরে তাঁর নিজের মন্দির, এবং তিনি যে উভয় জায়গায় তাঁর দায়িত্ব ছেড়ে অন্য একটি সম্প্রদায়ের মন্দিরে বসে একটি ভাষ্য রচনা করেছিলেন এই ধারণাটি অযৌক্তিক ছাড়া আর কিছুই নয়।

বলদেব বিদ্যাভূষণের কথা উল্লেখ করা প্রাচীনতম নথিগুলি ১৭৪০-এর দশকের অন্তর্গত, তাই ১৭৩০-এর আগে আমের/জয়পুর বিতর্কে তাঁর অংশগ্রহণের সম্ভাবনা খুব কম।

তার অন্যান্য কাজের মধ্যে রয়েছে সিদ্ধান্ত-রত্নম্ (গোবিন্দ-ভাষ্য-পীঠকম্),[১০] প্রমেয় রত্নাবলী, সিদ্ধান্ত দর্পণ, কাব্য কৌস্তুভ, ব্যাকরণ কৌমুদি, পদ কৌস্তুভ, ঈশাদি উপনিষদ ভাষ্য, গীতাভূষণ ভাষ্য, শ্রীবিষ্ণুনামসহস্র ভাষ্য, সংক্ষিপ্ত ভাগবত টিপ্পনি, তত্ত্ব সন্দর্ভ টিকা, স্তব-মালা-বিভূষণ-ভাষ্য, নাটক-চন্দ্রিকা-টিকা, চন্দ্রালোকা টিকা, সাহিত্য কৌমুদি, শ্রীমদ্ভাগবত টিকা (বৈষ্ণবানন্দিনী)।

বেদান্তসূত্রের ভাষ্য[সম্পাদনা]

শ্রীবলদেবের সাথে সংযুক্ত একটি গুরুত্বপূর্ণ গল্প বেদান্ত ভাষ্য রচনার সাথে সম্পর্কিত, যা তার প্রথম বিখ্যাত কাজ। রামানন্দী সম্প্রদায় নামে পরিচিত বৈষ্ণব সম্প্রদায় অভিযোগ করে যে গৌড়ীয় বৈষ্ণবদের বেদান্ত সূত্র-এর কোনো ভাষ্য না থাকায়, তারা বিগ্রহ উপাসনা করার যোগ্য নয় এবং তাই দেব বিগ্রহের সেবার ভার তাদের উপর ন্যস্ত করা উচিত। তারা শ্রী কৃষ্ণ সহ শ্রীমতী রাধারাণী-এর উপাসনা করতেও আপত্তি করেছিল কারণ তাদের মতে তা শাস্ত্র-এর কোথাও অনুমোদিত নয়।

রামানন্দীরা এই ব্যাপারটি রাজস্থান-এর জয়পুরের রাজা সওয়াই জয় সিং দ্বিতীয়কে অবহিত করেন, যিনি বৃন্দাবনে বার্তা পাঠালেন এবং যা ঘটেছিল তা ভক্তদের জানিয়েছিলেন। সেই সময় শ্রীল বিশ্বনাথ চক্রবর্তীর বয়স খুব বেশি হওয়ায় তাঁর জায়গায় তিনি তাঁর শিষ্য শ্রী বলদেবকে পাঠান। বলদেবের জোরালো যুক্তি সত্ত্বেও, সমাবেশে পণ্ডিতরা সূত্রের সরাসরি ভাষ্য ছাড়া অন্য কিছু গ্রহণ করতে অস্বীকার করেন। আর কোন উপায় না থাকায় বলদেব তাদের ব্রহ্মসূত্রের একটি ভাষ্য রচনা করার প্রতিশ্রুতি দেন।

শ্রী রাধা গোবিন্দ-দেবজি মন্দির, জয়পুর

শ্রী বলদেব জয়পুরের মন্দিরে শ্রী গোবিন্দ জী এর কাছে সান্ত্বনা চেয়েছিলেন। ক্ষুব্ধ হয়ে, তিনি শ্রী গোবিন্দকে যা ঘটেছিল তা জানিয়েছিলেন। জনশ্রুতি আছে, সেই রাতে ভগবান শ্রী বলদেবের স্বপ্নে এসেছিলেন এবং তাঁকে বেদান্ত সূত্র লিখতে বলেছিলেন। উৎসাহিত হয়ে শ্রী বলদেব লিখতে শুরু করলেন, এবং দ্রুত কাজটি সম্পন্ন করলেন।

ভাষ্য দ্বারা প্রভাবিত হয়ে রামানন্দীরা শ্রী বলদেব বিদ্যাভূষণের কাছ থেকে দীক্ষা গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। যাইহোক, তিনি এই বলে তাদের অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন যে, চারটি অনুমোদিত সম্প্রদায়ের মধ্যে, শ্রীসম্প্রদায় হল অত্যন্ত সম্মানার্হ এবং দাস্য-ভক্তির সর্বাগ্রবর্তী অনুগামী।

বৃন্দাবনে[সম্পাদনা]

জয়পুর থেকে বৃন্দাবনে ফিরে শ্রী বলদেব শ্রীল বিশ্বনাথ চক্রবর্তী ঠাকুরের কাছে বিজয়ের প্রশংসাপত্র পেশ করেন এবং ঘটে যাওয়া ঘটনা বর্ণনা করেন। চক্রবর্তীপাদ শ্রী বলদেবকে পূর্ণ আশীর্বাদ দান করেন। এই সময়ে শ্রী বলদেব বিদ্যাভূষণ শ্রীল জীব গোস্বামীর ষট্-সন্দর্ভের টীকা লিখতে শুরু করেন।

বৃন্দাবনের গোকুলানন্দ মন্দিরে বিরাজমান শ্রী বিজয়া গোবিন্দ বলদেব বিদ্যাভূষণ ব্যক্তিগতভাবে পূজা করতেন বলে জানা যায়। কিছু ভক্তের মতে, শ্রী বলদেব বিদ্যাভূষণ প্রধান দেবতা শ্রী রাধা-শ্যামসুন্দরকে প্রতিষ্ঠা করেছিলেন।

শ্রী বিশ্বনাথ চক্রবর্তী ঠাকুরের প্রয়াণের পর শ্রী বলদেব বিদ্যাভূষণ গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায়ের পরবর্তী আচার্য হন।

তাঁর দুইজন সুপরিচিত শিষ্য ছিলেন শ্রী উদ্ধব দাস এবং শ্রী নন্দ মিশ্র।

তাঁর সমাধি বৃন্দাবনের শ্রী-শ্রী-রাধা-শ্যামসুন্দর মন্দির, সেবাকুঞ্জে পিছনের দিকে অবস্থিত।

বলদেব বিদ্যাভূষণের সম্পূর্ণ কৃতিত্ব[সম্পাদনা]

  • বেদান্ত-সূত্রের গোবিন্দ-ভাষ্য
  • ব্রহ্ম-সূত্র-কারিকা-ভাষ্য
  • ভগবদ-গীতার ভাষ্য গীতা-ভূষণ
  • ঈশোপনিষদ-ভাষ্য
  • নয়টি উপনিষদের ভাষ্য
  • গোপাল-তাপনি-উপনিষদ-ভাষ্য
  • শ্রীমদ্ভাগবত-ভাষ্য - বৈষ্ণবানন্দিনী
  • বেদান্ত-স্যামন্তক-টিকা
  • বিষ্ণু-সহস্র-নাম-ভাষ্য - নামার্থ-সুধা
  • স্তব-মালা-ভাষ্য
  • সিদ্ধান্ত-রত্ন
  • সিদ্ধান্ত-দর্পণ
  • ব্যাকরণ-কৌমুদী
  • শব্দ-সুধা
  • লঘু-ভাগবতামৃত-টিকা
  • লঘু-সিদ্ধান্ত-কৌস্তুভ
  • তত্ত্ব-দীপিকা
  • তত্ত্ব-সন্দর্ভ-টিকা
  • অন্য পাঁচটি সন্দর্ভের ভাষ্য
  • ঐশ্বর্য-কাদম্বিনী
  • কাব্য-কৌস্তুভ
  • চন্দ্রালোক-টীকা
  • ছন্দঃ-কৌস্তুভ-ভাষ্য
  • নাটক চন্দ্রিকা-টীকা
  • পদ-কৌস্তুভ; (অপ্রকাশিত পাণ্ডুলিপি)
  • প্রমেয় রত্নাবলী
  • শ্যামানন্দ-শতক-টিকা
  • সাহিত্য-কৌমুদী

এছাড়াও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Srila Baladeva Vidyabhushana – Biography | Gaudiya History"gaudiyahistory.iskcondesiretree.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৪-২৭ 
  2. Orissa (India) (১৯৬৬)। Orissa District Gazetteers: Baleshwar (ইংরেজি ভাষায়)। Superintendent, Orissa Government Press। পৃষ্ঠা 615। 
  3. "Baladeva Vidyabhusana | Gaudiya History"gaudiyahistory.iskcondesiretree.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০২ 
  4. Dasgupta, Surendranath; Dasgupta (১৯২২)। A History of Indian Philosophy: Volume 4 (ইংরেজি ভাষায়)। Cambridge University Press। পৃষ্ঠা 438। আইএসবিএন 978-0-521-04781-4 
  5. Mahanidhi, Swami (১৯৯৩)। The Gaudiya Vaisnava Samadhis in Vrndavana (ইংরেজি ভাষায়)। Mahanidhi Swami। পৃষ্ঠা 62। 
  6. BANERJEE, P.। THE LIFE OF KRISHNA IN INDIAN ART (ইংরেজি ভাষায়)। Publications Division Ministry of Information & Broadcasting। পৃষ্ঠা 78। আইএসবিএন 978-81-230-3008-1 
  7. Burton A.P. (2000), "মন্দির, পাঠ্য এবং কর: ভগবদ্গীতা এবং চৈতন্য সম্প্রদায়ের রাজনৈতিক ধর্মীয় পরিচয়", পিএইচডি থিসিস, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, pg 83
  8. "Store | Jiva Institute of Vaishnava Studies"www.jiva.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-৩১ 
  9. "Store | Jiva Institute of Vaishnava Studies"www.jiva.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-৩১ 
  10. Amazon.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]