বিষয়বস্তুতে চলুন

চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাজিল মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাজিল মাদ্রাসা
ধরনএমপিও ভুক্ত
স্থাপিত১৯৬৫
প্রতিষ্ঠাতামাওলানা সোলায়মান মোজাদ্দেদী
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া (২০০৬- ২০১৬)
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় (২০১৬- বর্তমান)
অধ্যক্ষআহমদ রেজা নুরী
মাধ্যমিক অন্তর্ভুক্তিবাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড
শিক্ষার্থীআনু. ৪৫০
ঠিকানা
চাগাচর
, , ,
শিক্ষাঙ্গনশহুরে
ইআইআইএন সংখ্যা১০৪১৯৩
ক্রীড়াক্রিকেট, ফুটবল, ভলিবল, ব্যাটমিন্টন
এমপিও সংখ্যা২১৭১০২৩০১
ওয়েবসাইট104193.ebmeb.gov.bd

চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাজিল মাদ্রাসা বাংলাদেশের চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার একটি উল্লেখযোগ্য আলিয়া মাদ্রাসা। মাদ্রাসাটি ১৯৬৫ সালে মাওলানা সোলায়মান মোজাদ্দেদী এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে তার নিজস্ব জায়গার উপর অক্লান্ত পরিশ্রম এবং দক্ষতার মাধ্যমে প্রতিষ্ঠা করেন। মাদ্রাসাটির ফাজিল স্তর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রয়েছে এবং দাখিল ও আলিম স্তর বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে রয়েছে।[১] মাদ্রাসাটির ফাজিল স্তর সর্বপ্রথম ২০০৬ সালে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি লাভ করে এরপরে ২০১৬ সালে মাদ্রাসাটি পুনরায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তিতে স্থানান্তর করা হয়।[২] এই মাদ্রাসার ইআইআইএন নাম্বার হলো ১০৪১৯৩ এবং এমপিও নাম্বার হলো ২১৭১০২৩০১।[৩] মাদ্রাসাটিতে ইসলামি শিক্ষার সমন্বয়ে পাঠদান করা হয়। মাদ্রাসার বর্তমান অধ্যক্ষের নাম মাওলানা আহমদ রেজা নুরী।

ফলাফল ও কৃতিত্ব[সম্পাদনা]

প্রতি বছর এ প্রতিষ্ঠান থেকে ফাজিল, আলিম, দাখিল, জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সাথে শিক্ষার্থীরা ফলাফল করে আসছে। শিক্ষা প্রসারে এবং উন্নত ও আলোকিত জাতি গঠনে দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষায় শিক্ষিত দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার জন্য এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি অগ্রণী ভূমিকা পালন করে আসছে। একইসাথে এই মাদরাসার সাথে সংশ্লিষ্ট দক্ষ শিক্ষকমন্ডলী, গভর্ণিংবডি ও শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে মাদ্রাসাটির সুনাম অক্ষুন্ন রেখে যাচ্ছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "গভর্নিং বডি – চট্টগ্রাম বিভাগের আলিয়া মাদ্রাসা – Islamic Arabic University"iau.edu.bd। ২০২৪-০৫-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০৫-২৭ 
  2. ইমাদ উদ্দীন, মোহাম্মদ। "ইসলামী আদর্শালোকে আলোকিত মানুষ গড়তে চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসা"deshchitro.com (ইংরেজি ভাষায়)। 
  3. "চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাজিল মাদ্রাসা"সহপাঠী ওয়েবসাইট। সংগ্রহের তারিখ ২০২৪-০১-২১