গ্রানিত জাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রানিত জাকা
SWE-SWI (18) (cropped).jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম গ্রানিত জাকা[১]
জন্ম (1992-09-27) ২৭ সেপ্টেম্বর ১৯৯২ (বয়স ২৯)
জন্ম স্থান বাজেল, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ৩৪
যুব পর্যায়
২০০০–২০০২ কনকর্ডিয়া বাজেল
২০০২–২০১০ বাজেল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১২ বাজেল ৪২ (১)
২০১২–২০১৬ বরুসিয়া মনশেনগ্লাডবাখ ১০৮ (৬)
২০১৬– আর্সেনাল ১৬৪ (৯)
জাতীয় দল
২০০৮–২০০৯ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ ১৪ (১)
২০০৯–২০১০ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮ ১৪ (০)
২০১০–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১০ (৩)
২০১০–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০১১– সুইজারল্যান্ড ৯৮ (১২)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:১৮, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:১৮, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

গ্রানিত জাকা (আলবেনীয়: Granit Xhaka, আলবেনীয় উচ্চারণ: [ɡɾaˈnit ˈdʒaka]; জন্ম: ২৭ সেপ্টেম্বর ১৯৯২) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০০–০১ মৌসুমে, মাত্র ৯ বছর বয়সে, সুইজারল্যান্ডীয় ফুটবল ক্লাব কনকর্ডিয়া বাজেলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে জাকা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে বাজেলের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১০–১১ মৌসুমে, সুইজারল্যান্ডীয় ক্লাব বাজেলের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; বাজেলের হয়ে দুই মৌসুমে ৪২ ম্যাচে ১টি গোল করার পর ২০১২–১৩ মৌসুমে তিনি প্রায় ৯ মিলিয়ন ইউরোর বিনিময়ে জার্মান ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখে যোগদান করেছেন। ২০১৬–১৭ মৌসুমে, তিনি প্রায় ৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে বরুসিয়া মনশেনগ্লাডবাখ হতে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন।

২০০৮ সালে, জাকা সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯৮ ম্যাচে ১২টি গোল করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ২টি ফিফা বিশ্বকাপ (২০১৪ এবং ২০১৮) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, জাকা বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৭ সালে বর্ষসেরা সুইজারল্যান্ডীয় ফুটবলারের পুরস্কার জয় অন্যতম।[৩] দলগতভাবে, জাকা এপর্যন্ত ৮টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৩টি বাজেলের হয়ে, ৪টি আর্সেনালের হয়ে এবং ১টি সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

গ্রানিত জাকা ১৯৯২ সালের ২৭শে সেপ্টেম্বর তারিখে সুইজারল্যান্ডের বাজেলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সুইজারল্যান্ড ২০১১
২০১২
২০১৩
২০১৪ ১০
২০১৫
২০১৬ ১১
২০১৭
২০১৮ ১৩
২০১৯ ১০
২০২০
২০২১
সর্বমোট ৯৮ ১২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Updated squads for 2017/18 Premier League confirmed"। Premier League। ২ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১৮ 
  2. "Granit Xhaka: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০২০ 
  3. "Credit Suisse Player of the Year: Granit Xhaka"। Twitter। 

বহিঃসংযোগ[সম্পাদনা]