ব্রেল এমবোলো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রেল এমবোলো
Breel Embolo 2018.jpg
২০১৮ সালে শালকে ০৪-এর হয়ে এমবোলো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ব্রেল ডোনাল্ড এমবোলো[১]
জন্ম (1997-02-14) ১৪ ফেব্রুয়ারি ১৯৯৭ (বয়স ২৪)[১]
জন্ম স্থান ইয়ায়ুন্দে, ক্যামেরুন
উচ্চতা ১.৮৪ মিটার (৬ ফুট  ইঞ্চি)[১]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বরুসিয়া মনশেনগ্লাডবাখ
জার্সি নম্বর ৩৪
যুব পর্যায়
২০০৬–২০০৮ নর্ডস্টার্ন বাজেল
২০০৮–২০১০ ওল্ড বয়েজ
২০১০–২০১৪ বাজেল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৬ বাজেল ৬১ (২১)
২০১৬–২০১৯ শালকে ০৪ ৪৮ (১০)
২০১৯– বরুসিয়া মনশেনগ্লাডবাখ ৫৯ (১৩)
জাতীয় দল
২০১২–২০১৩ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ (১)
২০১৪–২০১৫ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২০ (০)
২০১৪–২০১৫ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০১৫– সুইজারল্যান্ড ৪২ (৫)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:২২, ১৪ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:২২, ১৪ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ব্রেল ডোনাল্ড এমবোলো (ওলন্দাজ: Breel Embolo; জন্ম: ১৪ ফেব্রুয়ারি ১৯৯৭) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখ এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১২ সালে, এমবোলো সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৫ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪২ ম্যাচে ৫টি গোল করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ১টি ফিফা বিশ্বকাপ (২০১৮) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, এমবোলো বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৫ সালে বর্ষসেরা সুইজারল্যান্ডীয় ফুটবলারের পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, এমবোলো এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো বাজেলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ব্রেল ডোনাল্ড এমবোলো ১৯৯৭ সালের ১৪ই ফেব্রুয়ারি তারিখে ক্যামেরুনের ইয়ায়ুন্দেতে জন্মগ্রহণ করেছেন, তবে তিনি শৈশবেই সুইজারল্যান্ডে স্থানান্তরিত হন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2018 FIFA World Cup: List of players" (PDF)। FIFA। ২১ জুন ২০১৮। পৃষ্ঠা 30। ১৯ জুন ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]