ফাবিয়ান শেয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাবিয়ান শেয়ার
Fabian Schär.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ফাবিয়ান লুকাস শেয়ার[১]
জন্ম (1991-12-20) ২০ ডিসেম্বর ১৯৯১ (বয়স ৩০)
জন্ম স্থান ভিল, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
নিউক্যাসেল ইউনাইটেড
জার্সি নম্বর
যুব পর্যায়
১৯৯৯–২০০৯ ভিল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১২ ভিল ৫২ (৯)
২০১২–২০১৫ বাজেল ৭৩ (৯)
২০১৫–২০১৭ ১৮৯৯ হফেনহাইম ৩০ (১)
২০১৭–২০১৮ দেপোর্তিবো লা করুনিয়া ২৫ (২)
২০১৮– নিউক্যাসেল ইউনাইটেড ৬৪ (৭)
জাতীয় দল
২০১০–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২০ (০)
২০১২ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ (১)
২০১২ সুইজারল্যান্ড অলিম্পিক (০)
২০১৩– সুইজারল্যান্ড ৫৮ (৮)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:৫২, ২৮ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:৫২, ২৮ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ফাবিয়ান লুকাস শেয়ার (জার্মান: Fabian Schär, জার্মান উচ্চারণ: [fa:bja:n ʃɛ:ɐ̯]; জন্ম: ২০ ডিসেম্বর ১৯৯১; ফাবিয়ান শেয়ার নামে সুপরিচিত) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসেল ইউনাইটেড এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১০ সালে, শেয়ার সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২০ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৩ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫৮ ম্যাচে ৮টি গোল করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ২টি ফিফা বিশ্বকাপ (২০১৪ এবং ২০১৮) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, শেয়ার বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রিমিয়ার লিগের মাসের সেরা গোলের পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, শেয়ার এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো বাজেলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ফাবিয়ান লুকাস শেয়ার ১৯৯১ সালের ২০শে ডিসেম্বর তারিখে সুইজারল্যান্ডের ভিলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 FIFA World Cup Brazil: List of Players"। FIFA। ১১ জুন ২০১৪। পৃষ্ঠা 30। ১১ জুন ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জুন ২০১৪ 
  2. "2018 FIFA World Cup: List of players" (PDF)। FIFA। ২৪ জুন ২০১৮। পৃষ্ঠা 30। ১৯ জুন ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]